নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ, এটাই আমার সবচেয়ে বড় পরিচয় ।

মাহমুদ পিয়াস

মানুষ হবার চেষ্টা করছি ! পারছি কই !

মাহমুদ পিয়াস › বিস্তারিত পোস্টঃ

শিক্ষার্থীদের অনশন তো ভাঙল, জিতলো কে ?

২৬ শে জানুয়ারি, ২০২২ রাত ১০:২৪

কোনো সরকারী অফিসার নয়- মন্ত্রী নয়, একজন অবসরপ্রাপ্ত শিক্ষক জাফর ইকবালের অনুরোধে SUST এর শিক্ষার্থীরা অনশন ভেঙেছে, যিনি প্রায় বছর তিনেক আগেই অবসর গ্রহন করেছেন !
অথচ মাত্র কয়েকদিন আগেও শিক্ষক-সমিতির 'চাকরি'জীবী শিক্ষকেরা অনেক চেষ্টা করেছিলেন শিক্ষার্থীদের অনশন ভাঙাতে, পারেন নি!
জাফর ইকবাল পারলেন তার ব্যক্তিত্বগুণে- নিজ যোগ্যতায় ! একজন শিক্ষকের যতগুলা গুন থাকা দরকার ঠিক ততগুলা গুন তিনি ধারন করেন বলেই শিক্ষার্থীরা তার অনুরোধ ফেলে দেওয়ার সাহসটুকু দেখাতে পারেন নি, অথচ জাফর ইকবালের অনেক সহকর্মীকেই শিক্ষার্থীরা চুল দিয়েও গোনে নি যারা পদাধিকারবলে জাফর ইকবালের চেয়ে অনেক উপরে ছিলেন, অথচ শুরুতেই যদি ফরিদ সাহেব শিক্ষার্থীদের কয়েকটা দাবি মেনে নিতেন, বিষয়টা এতোদূর আসতোই না ! ভিসির সবসময় দূরদর্শী হওয়া উচিত !
একটা ভিসিকে তার পদ থেকে অপসারন করা একটা প্রতিষ্ঠিত সরকারের জন্যে কঠিন কোনো কাজ না, বর্তমান সরকারের আমলে তো অবশ্যই না, জাস্ট 'তিনি' মুখ দিয়ে উচ্চারন করলে শুধু ফরিদই নয়, দেশের এমন কোনো ভিসি নাই যিনি স্বপদে 'তার' অনুগ্রহ ছাড়া একটা ঘন্টা থাকতে পারেন!
সারা দেশের এমন কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ের এমন কোনো শিক্ষক নাই যিনি শিক্ষকতার চাকরীতে প্রবেশের সময় তৎকালীন সরকারের অনুকম্পা ছাড়া চাকরি পেয়েছেন, আজকেও যদি ফরিদের বদলে একটা 'স্ট্যাম্প'কে ভিসি পদে দাড় করিয়ে রাখা হয় তিনিও সরকারী দলেরই গুনগান করবেন, সরকারেরই অনুগামী থাকবেন, এ তো জানা কথাই, তাহলে ভিসি ফরিদকে সরানো হচ্ছে না কেনো?
তিনি কোন দিক দিয়ে এতো মূল্যবান ?
তিনি কি এমন আত্বত্যাগী 'শিক্ষাগুরু' যে তাকে রাখতেই হবে ?
কারনটা পুরোপুরিভাবেই রাজনৈতিক ! আন্দোলনের কারনে ফরিদকে পদত্যাগ করালে গোটা শিক্ষার্থী সমাজে একটা বার্তা যেতো যে, আন্দোলন-অনশনে কাজ হয়, যা বাকী ৩৪ ভিসির জ্বলুনি বাড়িয়ে দিতো, তারাও নিজেদের গদি নিয়ে চিন্তায় পড়ে যেতেন কারন কেউই তো আর তাদের নিজেদের জায়গায় সৎ নন! সোজাসাপ্টা চিন্তায় আপনার-আমার মাথায় এই আলাপের গভীরতা বোঝা যাবে না !
যেহেতু আন্দোলনের শুরুতেই পুলিশ-ছাত্রলীগ অলরেডী ব্যবহৃত হয়ে গেছে তাই আন্দোলন থামানোর জন্যে নতুন কোনো পদ্ধতি এপ্লাই করতেই হতো, জাফর ইকবালের মতো সর্বজন বিদিত ও শিক্ষার্থীবান্ধব একজনকে পাঠানো হলো শিক্ষার্থীদের অনশন ভাঙানোর জন্যে। সরকারের এই ট্রামকার্ডটা খুব কাজেও দিলো, জাফর ইকবাল আসার সাথে সাথেই শিক্ষার্থীরা শুধুমাত্র তার আশ্বাসে অনশন ভাঙলো ! এই কাজটা শুধুমাত্র একজন জাফর ইকবাল বলেই সম্ভব হয়েছে, যার পরে দ্বিতীয়-তৃতীয়-চতুর্থ বলে কেউ নাই ! আজকে যদি আপনাকে জিগ্যেস করি, দেশের পাঁচজন জীবিত শিক্ষাবিদের নাম বলেন তো, জাফর ইকবালের পর আর কয়জনের নাম বলতে পারবেন আপনি ? আব্দুল্লাহ আবু সাইয়্যিদ-মাকসুদুল আলম-অরুন কুমার বসাক...হয়তো অনেকেই আছেন কিন্তু এমন আন্দোলনে শিক্ষার্থীদের কনভেন্স করে তাদের অনড় অবস্থান থেকে সরানোর মতো শিক্ষাগুরু কে আছেন, জাফর ইকবাল ছাড়া ?
সেদিন সংসদে দাড়িয়ে সংসদ সদস্য ফিরোজ রশীদ বললেন, 'মোনায়েম খানের আমলে আমরাও ছাত্র আন্দোলন করেছি, আমাদেরকে পাড়ার বিয়েতেও কেও দাওয়াত দিতো না, কিন্তু মোনায়েম খান আমাদেরকে বঙ্গভবনে দাওয়াত দিয়েছিলেন, সেই দাওয়াত আমরা প্রত্যাখ্যান করেছিলাম....ছাত্র আন্দোলন সবসময় যৌক্তিভাবেই হয় কিন্তু সব সময় ক্ষমতায় থাকা মানুষগুলো সেই আন্দোলনকে অযৌক্তিক মনে করে...'
জাফর ইকবাল, নিঃসন্দেহে শিক্ষার্থীদের ভরসার জায়গা, তার সময়েও যখনই শিক্ষার্থীদের উপর হামলা হয়েছে, জাফর ইকবাল এবং তার সহধর্মিণী সামনে গিয়ে দাঁড়িয়েছেন ! তার অনুরোধ ফেলতে পারে এমন শিক্ষার্থী সারা দেশেই খুজে পাওয়া ভার সেখানে সাস্ট তো তার নিজের বিশ্ববিদ্যালয় !
জাফর স্যারের আশ্বাস এবারের মতো হয়তো অনশন ভাঙাতে পেরেছে কিন্তু তার আশ্বাসও যখন কাজে পরিণত হবে না, তখন ছাত্ররা জাফর ইকবালকেও জাস্ট একটা 'তুরুপের তাস' বলেই হয়তো সম্বোধন করবে ! তখন পরবর্তীতে আর কোনো ট্রাম্প কার্ডই কাজে আসবে না, দাবি মেনে নেওয়া ছাড়া !
অনশন ভাঙার মাধ্যমে আন্দোলন যে এখানেই ইতি টানলো তা সহজেই অনুমেয়, যার শেষ পেরেক পড়তে এখন শুধু সময়ের অপেক্ষা, তবুও এটা শিক্ষার্থীদের ইনডিরেক্ট বিজয়ই, সেই সাথে সরকারেরও স্বস্তি ফিরলো !

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৬ শে জানুয়ারি, ২০২২ রাত ১০:৩৫

মরুভূমির জলদস্যু বলেছেন: ভালো লিখেছেন।

২| ২৬ শে জানুয়ারি, ২০২২ রাত ১০:৫১

গরল বলেছেন: একজন জাফর ইকবালের মত শিক্ষক যদি সব বিশ্ববিদ্যালয়ে একজন করে থাকত তাহলে আমাদের শিক্ষা ও গবেষণার মাণ অনেক বেড়ে যেত। উনিই একমাত্র ব্যাক্তি যিনি BTCL এর চেয়ারম্যান পদ ফিরিয়ে দিয়েছিলেন অথচ BTCL এর চেয়ারম্যান পদের জন্য মন্ত্রীদেরও প্রধানমণ্ত্রীর কাছে তদবীর করতে হয়।

২৭ শে জানুয়ারি, ২০২২ রাত ৯:০৫

মাহমুদ পিয়াস বলেছেন: তাকে নিয়ে অনেক কথা হচ্ছে, কিন্তু আসল কথা হচ্ছে, উনি চাপে পড়েই যাক, সরকারের অনুরোধেই যাক, আর নিজের পাণ্ডিত্য দেখাতেই যাক, তিনি গেছেন, জাফর ইকবাল গেছেন ! একমাত্র জাফর ইকবালই গেছেন, আর কেউ যান নি ! আর কেউ না, কেউ না মানে কেউ না ! এজন্যই জাফর ইকবাল শিক্ষার্থীদের মাথার মুকুট !

৩| ২৬ শে জানুয়ারি, ২০২২ রাত ১১:২১

তানীম আব্দুল্লাহ্ বলেছেন: একদফা দাবি স্যার খেয়ে দিলেন
শিক্ষা মন্ত্রী বলছেন ভিসিতে কিছু আসে যায় না
ছাত্রদের বিজয় ঘোষণা দিলেন আপনি !

৪| ২৬ শে জানুয়ারি, ২০২২ রাত ১১:৩৭

সোবুজ বলেছেন: জাফর ইকবালকে তুচ্ছ তাছিল্ল করে লিখার লোক ব্লগে আছে।তাদের জন্য দুঃখ হয়।

৫| ২৭ শে জানুয়ারি, ২০২২ রাত ১২:০১

হাসান কালবৈশাখী বলেছেন:

ভিসির অপরাধটা এখনো অস্পষ্ট
ভিসির বিরুদ্ধে এখন পর্যন্ত ছাত্ররা দুর্নিতি, অর্থ আত্নসাত, নারী নির্জাতন কাজে অযোগ্যতা, দুর্ব্যবহার ইত্যাদি তেমন একটিও জোড়ালো অভিযোগ দেখাতে পারেনি।
সরকার অনুগত থাকাটা কি অপরাধ? সরকারি বেতনে থেকে সরকারি বাসভবনে থেকে সরকারি অনুগত থাকাইতো উচিত।
উনি অযোগ্য বা ছাত্র দুর্ব্যবহারকারি কি না, সেটা হলে একটা কথা ছিল। ​
​পুলিশের হাতে মার খাওয়ার পর সব দাবি ভুলে যেয়ে মুলদাবি হয়ে গেল ভিসি অপসারন চাই।

​পুলিশের হাতে মার খাওয়ার দায় ভিসির হবে কেন?
শিক্ষকদের অকথ্য গালাগালি ভিসিকে ঠ্যালাঠেলি করে একটি হলে ঢুকিয়ে তালা বদ্ধ করলো। মিডিয়াও এসব চেপে গেল।
পুলিশ গেছিল তালা ভেংগে ভিসিকে উদ্ধার করতে, কিন্তু প্রবল ইটপাটকেল নিক্ষেপে নারীপুলিশ দলকে আহত করলো, মাথামোটা পুলিশও বাড়াবাড়ি করেছে। কিন্তু সমকালে রিপোর্টে দেখেছিলাম সেদিনের হাংগামায় ছাত্রদের চেয়ে পুলিশ ও শিক্ষক বেশী আহত হয়েছিল সংখায়।
পুরাই ফাজলামি আন্দোলন।

২৭ শে জানুয়ারি, ২০২২ রাত ৯:০৩

মাহমুদ পিয়াস বলেছেন: আমি সাধারনত কারো মতামতের রিপ্লাই দিই না, তাও বলি ! একটু অপেক্ষা করেন, ভিসিকে পদত্যাগ করতে হবেই হবে, আমি বলে দিলাম, উনার পদতাগের পর আবার আপনার মতামত শুনবো !

৬| ২৭ শে জানুয়ারি, ২০২২ সকাল ৯:০০

বিটপি বলেছেন: অনশন ভাঙ্গানো দরকার ছিল, জাফর ইকবাল গেছে - তাই অনশন ভেঙেছে। লাভ পুরাপুরি সরকারের তথা ভিসির হয়েছে। এইসব ালের আন্দোলন মারানো ছাত্র ছাত্রীদের এতটুকু হিম্মত হয়নি যে অনশন ধর্মঘট সফল করে। আসলে না খেয়ে মরা এত সোজা না। মরার সময় কেউ এক গ্লাস পানি নিয়ে এলেও তা থেকে বেঁচে থাকার আনন্দের গন্ধ পাওয়া যায় - সেটা অগ্রাহ্য করা এইসব কচি কাচা ছাত্র-ছাত্রীদের পক্ষে সম্ভব নয়। হেডম থাকলে তারা আন্দোলন সফল করে দেখাক। তাদের মুরোদ বোঝা হয়ে গেছে।

৭| ২৭ শে জানুয়ারি, ২০২২ সকাল ৯:০১

ঢাবিয়ান বলেছেন: এতে এখন আর কোন সন্দেহ নাই যে জাফর ইকবালকে উপড়ের মহল থেকে পাঠানো হয়েছে। মিথ্যা মধুর কিছু প্রতিশ্রুতি দিয়ে তিনি ছাত্রদের অনশন ভাঙ্গিয়েছেন , অবরোধ তুলে নিতে বলেছেন। শাবির ছাত্ররা এতদিনেও এই দালালকে চিনতে পারে নাই ভেবে খারাপই লাগছে।

৮| ২৭ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১:০৬

রাজীব নুর বলেছেন: আমাদের দেশের একটা অলিখিত নিয়ম আছে- সরকার যা চাইবে তাই হবে। সরকার চাইলে ভিসি আব্বা আব্বা করে পদত্যাগ করতো। চোখের সামনে উদাহরন আছে মুরাদ টাকলা।

জাফর স্যার ভালো মানুষ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.