নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যে জানে জ্ঞানী গুণী তার কাছে শেখার আছে। মাথামোটার কাছে আমার কিছু শেখার নাই। আচরণে তার বংশের এবং ব্যক্তিক আভিজাত্য প্রকাশ পায়।সম্মান যতটুকু দিবেন ততটুকু ফেরত পাবেন।

এম ডি মুসা

আমি জনপ্রিয় ব্যক্তিত্ব নই। আমি কোন কবিও নই।কবিতা লেখি, শখের বিষয়। জানি ছন্দ জানি মাত্রা এই নিয়ে আমার পথ যাত্রা।। কুসংস্কার এবং অন্যায় বিরুদ্ধে সোচ্চার। মুক্তিযুদ্ধের চেতনা আমার বুকের ভেতর মজুদ করা।

এম ডি মুসা › বিস্তারিত পোস্টঃ

বঙ্গবন্ধুর স্বপ্ন কতটা বাস্তবায়ন হচ্ছে?

২৩ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:১৯



১৯৭৫ সালে ১১ জানুয়ারি জাতির জনক শেখ মুজিবুর রহমান বলেনঃ একাডেমীর অধ্যক্ষ ও আমার ক্যাডেট ভাইয়েরা, আপনারা সকলেই আমার আন্তরিক অভিনন্দন গ্রহণ করুন। বহুকাল সংগ্রাম করেছিলাম বাংলাদেশে মিলিটিরি একাডেমি হউক ।কিন্তু আমরা পারিনি তখন। আজ লাখো শহীদের রক্তের বিনিময়ে বাংলাদেশ স্বাধীন সার্বভৌম রাষ্ট্র। সেই জন্যই আজ বাংলাদেশের মাটিতে বাংলাদেশ সামরিক একাডেমী প্রতিষ্ঠিত হয়েছে। আমি স্মরণ করি সেই সমস্ত শহীদ ভাইদের, যারা স্বাধীনতার জন্য রক্ত দিয়েছে, আত্মাহুতি দিয়েছে। আমি স্মরণ করি বাংলার ৩০ লক্ষ মানুষকে, যারা রক্ত দিয়ে বাংলাদেশের স্বাধীনতা এনেছে। আজ সত্যি গর্বে আমার বুক ভরে যায় । তাদের জন্যই বাংলাদেশের মালিক আজ বাংলাদেশের জনসাধারণ। তাদের জন্যই সম্ভব হয়েছে আমাদের নিজেদের মাটিতে একাডেমী করা । আমি আশা করি, ইন্শাল্লাহ, এমন একদিন আসবে, যখন এই একাডেমী শুধু দক্ষিণ- পূর্ব এশিয়াই নয়, সারা দুনিয়াতেই সম্মান অর্জন করবে।

তোমাদের মনে রাখা উচিত ক্যাডেট ভাইয়েরা। আজ তোমাদের ট্রেনিং শেষ করলা। এক পর্যায়ে শেষ আর এক পর্যায়ে শুরু এ পর্যায়ে দায়িত্ব অনেক বেশি। আজ তোমরা ট্রেনিং সমাপ্ত করে সামরিক বাহিনীর কর্মচারি হতে চলেছো।
জাতির উপর তোমার দায়িত্ব । জনগণের উপর তোমার দায়িত্ব ।দেশের উপর তোমার দায়িত্ব। যে সমস্ত সৈনিক এর তোমরা আদেশে উপদেশ দিবা তাদের উপর তোমাদের দায়িত্ব ।তোমার কামান্ডার উপর তেমাার দায়িত্ব। তোমার নিজের উপর তোমার দায়িত্ব। তোমাদের দায়িত্ব জ্ঞান থাকা প্রয়োজন। তা না হলে জীবনে মানুষ হতে পারবানা। শৃঙ্খলা ছাড়া কোনো জাতি জীবনে বড় হতে পারে নাই। আমি নিশ্চয় বিশ্বাস করবো। একাডেমি আমাদের কিছুই নাই ধরতে গেলে। আমি সামান্য কিছু নিয়ে শুরু করেছিলাম।অনেক অসুবিধার ভিতরে তোমাদের ট্রেনিং নিতে হয়েছে। সবকিছু তোমাদের আমরা দিতে পারি নাই।তোমাদের কামান্ডারেরা অনেক কষ্ট করে তোমাদের ট্রেনিং দিয়েছে। কিন্তু আজ আমি যা দেখলাম তাতে আমি বিশ্বাস করতে পারি, যদি পূর্ণ সুযোগ সুবিদা দেওয়া যায়।

আমার ছেলেদের যে শক্তি আছে যে কোনো দেশের যেকোনো সৈনিকের সাথে মোকাবেলা করতে পারে। তবে একদিনে কিছুই হয়না। এই তিন বছর হলো স্বাধীনতা পেয়েছি। যতটুকু দরকার চেষ্টার ত্রুটি করা হয় নাই । এমনকি নিজে চেষ্টা করেও জোগার ইঃ কাজ শুরু হয়েছে। তোমরা জানো না তোমরা ছোট ছিলা স্কুলে পড়তা বা তোমরা বাচ্চা ছিলা। পাকিস্তানে দুনিয়াকে বুঝিয়ে ছিলো বাঙালিরা নাকি যুদ্ধ করতে জানে না সেই জন্য বাঙালিকে সৈন্য বাহনীতে নিতো না। আমার মনে আছে বহু আগে পাকিস্তান আয়ুব খান কামান্ডার এসেছিলেন গোপেনে সৈনিক সার্কুলার দিয়েছিলো- আর বাঙালি যেন ২% বেশি লোক না নেওয়া হয়। এই কাগজ আমি যেভাবে পেয়ে যাই। আমি তোলপাড় শুরু করি। সেই হুকুম তারা উইথরো করেন। তারা ছলে বলে কৌশলে দাবিয়ে রেখেছিল। বাঙালিরা সামরিক বাহিনীতে যুদ্ধ করতে পারে না। বাঙালিরা কাপুরুষ, বাঙালিরা যুদ্ধ করতে জানে না। পাকিস্তানী সৈন্যরা বাংলার মাটিতে দেখে গেছে। কেমন করে বাঙালিরা যুদ্ধ করতে পারে।মুক্তি বাহীনি ভয়েতে বড় বড় শক্তিআলা ভুঁড়ি আলা জান শেষ হয়ে গিয়েছে। আমরা বাঙালিরা যা হতে পারি কাপুরুষ নই। আমি আমার মাতৃভূমিকে ভালোবাসতে পারি।যুগ যুগ ধরে বাঙালিরা পরাধীন ছিল। দুইশ বছর ইংরেজের আমরা পরাধীন ছিলাম। পঁচিশ বছর প্রর্যন্ত পশ্চিম পাকিস্তানে সংখ্যালঘু দল। ছলে বলে কৌশলে আমার বাংলার মাটিকে দখল করে শোষণ করেছিল। এই ক্যান্টারমেন্ট বাঙালির কোন স্থান ছিল না।যাওয়ার সময় বাঙালিদের রাস্তায় অপমান করা হতো। আমাার ইয়ে জানা আছে । যখন আমি এইখান কোন সময় দিয়ে গাড়ি নিয়ে পাস করেছি। সমস্ত শরীর আমার জ্বলে উঠতো। আমি প্রতিজ্ঞা করেছিলাম । বাংলার মাটিতে দুশমন উৎখাত করতে হবে। অনেক ব্যথা অনেক দ্বন্ধ অনেক জুলমু অনেক মামালার আসামী, অনেক কারাগারে নির্যাতন আমি শুধু নয়।হাজার হাজার কর্মী সহ্য করে বাংলার মাটিতে মুক্ত করার জন্য সংগ্রাম করেছে।


তোমাদের কাছে একটা জিনিস মনে রাখা দরকার দেশ যখন আমাদের আছে। মাটি যখন আমাদের আছে। বাংলার সোনার মানুষ যখন আছে।যদি আমার সোনার ছেলে পয়দা করতে পারি। ইনশাল্লাহ আমার যে স্বপ্ন সোনার বাংলা একদিন হবে। আমি দেখে না যেতে পারি কিন্তু ইনশাল্লাহ একদিন হবে। আজ ইনশাল্লাহ বাংলার সম্পদ আর কেউ লুট করে নেবার পারবে না। বাংলার মাটিতে বাংলার সম্পদ থাকবে। বাংলার মানুষ ভোগ করেব। যে জাতি তিরিশ লক্ষ লোক রক্ত দিতে পারে। স্বাধীনতার জন্য সেই জাতি দরকার হলে কোটি লোকের জীবন দেবে আমার স্বাধীনতা রক্ষা করার জন্য। ছেলেরা আামর নতুন জীবনে যাচ্ছো,মনে রেখো তোমরা এক এক জন সামরিক কর্মচারী। যাদের নীচে থাকবে সমাজ- বাহিনী। তাদের থেকে অনেক শেখার আছে।তাদের সঙ্গে মিশতে হবে। তাদের জানতে হবে।তাদের দুঃখের সময় দুঃখের সময় দাঁড়াতে হবে। মনে রেখো শাসন করা তারই সাজে সোহাগ করে যে। তুমি যখন শাসন করবা সেহাগ করতে শিখো। তাদের দুঃখের দিনে পাশে ।তাদের ভালোসো কারণ তোমার হুকুমে সে জীবন দিবে । তোমাকে শ্রদ্ধা অর্জন করেত হবে।। সে শ্রদ্ধা অর্জন কতে হলে শৃঙ্খলা শিখতে হবে। নিজকে সৎ হবে।দেশকে ভালোবাসতে হবে। মানুষকে ভালোবসাতে হবে । চরিত্র ঠিক রাখতে হবে। তা না হলে কোনো ভালো কাজ করো যায়না। মনে রেখো তোমরা আজ আমার প্রথম ক্যাডেট। বাংলাদেশের মিলিটেরি একাডেমি। তোমাদের দেখবে যারা ভবিষৎ ছেলেরা যারা আসবে। তোমাদের কাছে তারা শিখবে।

আমার মুখ কালা করো না কারণ দেশের মুখ কালা করো না। সাড়ে সাত কোটি মানুষের মুখ কালা করো না। তোমরা আদর্শ বান হও
সৎ পথে থেকো । মনে রেখো মুখে হাসি বুকে বল তেজে ভরা মন, মানুষ হইতে হবে মানুষ যখন।মাঝে মাঝে আমরা অমানুষ হয়ে যাই। এত রক্ত দেওয়ার পর যে স্বাধীনতা এনেছি চরিত্রের পরিবর্তন অনেকের হয়নাই।
এখনো ঘুষ খোর দুর্নীতে বাজ চোরা কারবারি, মুনাফাখোরি বাংলার দুঃখী মানুষের জীবন অতিষ্ট করে তুলেছে।
দীর্ঘ তিন বছর প্রর্যন্ত এদের আমি অনুরোধ করছি আবেদন করেছি। হুমকি দিয়েছি। চোরা নাহি শুনে ধর্মের কাহিনী কিন্তু আর না।
বাংলা দুঃখী মানুষের জন্য জীবনের যৌবন আমি করাাগারে কাটিয়ে দিয়েছি। এই মানুষের দুঃখ দেখলে আমি পাগল হয়ে যাই। কাইল যখন আমি আসতে ছিলাম ঢাকা থেকে এত দুঃখের মধ্যে না খেয়ে কষ্ট পেয়েছে। গায়ে কাপড় নাই কত অসুবিধার মধ্যে বাস করতেছে। হাজার হাজার লক্ষ লক্ষ লোক দুপাশে দাঁড়িয়ে আছে আমাকে দেখবার জন্য। আমি মাঝে মাঝে প্রশ্ন করি তোমরা আমায় এত ভালোবাসো কেনো? কিন্তু সেই দুঃখী মানুষসদিন ভরে পরিশ্রম করে। তাদের গায়ে কাপড় নাই পেটে খাবার নাই। তাদের বাসস্থানের বন্দোবস্ত নাই।
লক্ষ লক্ষ বেকার। পাকিস্তানিরা সর্বস্য লুট করে নিয়ে গেছে। কাগজ ছাড়া আমার কাছে কিছু রেখে যায়নি। বিদেশ থেকে ভিক্ষা করে আমাকে আনতে হয়। আর এই চোরের দল আমার দুঃখী মানুষের সর্বনাশ লুটতরাজ করে খায়। আমি শুধু এমারজেন্সসি নেই নাই।
এইবার আমি প্রতিজ্ঞা করেছি।

যদি পঁচিশ বছর পাকিস্তানী জালেমদের বিরুদ্ধে লড়তে পারি, মোহাম্মদ আলী জিন্নাহ থেকে আরম্ভ করে গোলাম মোহাম্মদ, চৌধুরী মোহাম্মদ আলী, আইয়ুব খান আর ইয়াহিয়া খান পর্যন্ত সবার সাথে বুক টান করে সংগ্রাম করতে পারি, ৩০ লক্ষ লোকের জীবন দিয়ে স্বাধীনতা অর্জন করতে পারি, তাহলে দূর্ণীতি, ঘৃষখোরি, মুনাফাখোরি আর চোরাচালানও নিশ্চয়ই নির্মূল করতে পারবো। – আমি প্রতিজ্ঞা করেছি, তোমরাও প্রতিজ্ঞা করো । বাংলাদেশের জনগণও প্রতিজ্ঞা করুক। আমার আর সহ্য করবার শক্তি নেই।

এসবের জন্যতো আমি জীবন-যৌবন নষ্ট করিনি। এসবের জন্য শহীদরা রক্ত দিয়ে যায়নি। পার করে দিয়ে আসে, জিনিসের দাম বাড়িয়ে দেয়। খাবার জিনিস গুদামে মজুদ করে মানুষকে না খাইয়ে মারে। তাদের উৎখাত করতে হবে বাংলাদেশের বুক থেকে । আমি দেখবো, তারা কি করতে পারে । এবার প্রমাণ হয়ে যাবে, চোরের শক্তি বেশী, না ইমানদারের শক্তি বেশী। অন্যায়ের কাছে আমি কোনদিন মাথা নত করিনি। বারবার পাকিস্তানীরা আমাকে ফীসি দিতে চেয়েছে।

কিন্তু আমি সব সময়ই বুক টান করে দীড়িয়ে থেকেছি। কারণ, আল্লাহ আমার সহায় ছিল। আমার জন্য বাংলাদেশের জনগণের দোয়া ছিল। এখনও সেই দোয়া আছে। তোমাদের সাহায্য, তোমাদের সহানুভূতি পেলে এবারও ইনশাআল্লাহ আমি জয়ী হবো। তোমাদের কাজ দেশের জনগণকে ভালবাসা । আর ইমানদার মানুষের সহযোগিতায় এই দুষ্কৃতকারীদের নির্মূল করতে হবে। আর এক দল মানুষ আছে, যারা বিদেশীদের অর্থে বাংলাদেশের স্বাধীনতা নস্যাৎ করতে চায়। তারা রাতের অন্ধকারে নিরপরাধ মানুষকে হত্যা করে।

একটি লোক কেমন করে যে পয়সার লোভে মাতৃভূমিকে বিক্রি করতে পারে- তা ভাবলে আমি শিউরে উঠি। যারা বিদেশের আদর্শ বাংলাদেশে চালু করতে চায়, এদেশের মাটিতে তাদের স্থান হবে না। মনে রেখো, তোমাদের বাংলাদেশের মাটি থেকে তাদের শেষ করতে হবে। অজ্ঞানুবর্তিতা চাই আমার ছেলেরা, তোমরা আর একটি কথা মনে রেখো । জীবনে তোমরা যে কাজে নেমেছ, এটা তার জন্য জরুরী। ওপরের যারা তোমাদের হুকুম দেবেন, তাদের কথা মানতে হবে। এর জন্য তোমরা এখনই ওয়াদা করো ।

তোমরা যদি তাদের হুকুম না মানো, তোমাদের অধীনস্থ কেউ তোমাদের হুকুম মানবে না। এই জন্যই তোমাদের ওপরওয়ালার হুকুম মানতে হবে ।ধানমন্ত্রী হিসেবে একথা বলছি না, তোমাদের জাতির পিতা হিসাবে আদেশ দিচ্ছি- প্রধানমন্ত্রী অনেক হবেন, অনেক আসবেন, প্রেসিডেন্টও অনেক হবেন, অনেক আসবেন কিন্তু জাতির পিতা একবারই হন, দু’বার হন না। জাতির পিতা হিসেবেই যে আমি তোমাদের ভালবাসি, তা তোমরা জানো।

রি আমি তোমাদের আবার বলছি, তোমরা সৎ পথে থাকবে, মাতৃভূমিকে ভালবাসবে ।মনে রেখো, তোমাদের মধ্যে যেন পাকিস্তানী মনোভাব না আসে। তোমরা পাকিস্তানের সৈনিক নও, বাংলাদেশের সৈনিক। তোমরা হবে আমাদের জনগণের। তোমরা পেশাদার বাহিনী নও। কেবল সামরিক বাহিনীও নও। দরকার হলে তোমাদের আপন হাতে উৎপাদন করে খেয়ে বাচতে হবে।

এদিকে তোমাদের খেয়াল রাখা দরকার । আর তোমরা ন্যায়ের পক্ষে দীড়াবে। যেখানে অন্যায়:-অবিচার দেখবে, সেখানে চরম আঘাত হানবে । তোমরা যদি গুরুজনকে মেনে, শৃঙ্খলা রক্ষা করে সৎ পথে চলো, তাহলে জীবনে মানুষ হতে পারবে ।এসব কথা তোমাদের ভূললে চলবে না।

একটি বিষয়ে আমি আজ গর্বিত। সামরিক বাহিনীকে আমি চোরাচালান বন্ধ করবার হুকুম দিয়েছিলাম। পঁচিশ বছরে চোরাচালান বন্ধ হয়নি কিন্তু এবার আমার সামরিক বাহিনী, রক্ষী বাহিনীর সাহায্যে শতকরা ১৫ ভাগ চোরাচালান বন্ধ করতে সক্ষম হয়েছি। জনগণের সাহায্য তোমাদের জন্য প্রয়োজন। কিন্তু জনগণ কারা? তোমাদের বাপ, তোমাদের ভাই। একথা তোমরা মনে রেখো ।

তোমাদের মাইনে কোথেকে আসে? বাংলাদেশের দুঃখী মানুষের ট্যাক্স থেকে। এখানে যত সামরিক-বেসামরিক কর্মচারী আছেন, তাদের মাইনেও এই ট্যাক্স থেকে আসে। তোমরা সেই দুঃখী মানুষদের মালিক নও, সেবক। তাদের অর্থে তোমাদের সংসার চলবে। সুতরাং তাদের শ্রদ্ধা করতে ও ভালবাসতে শেখো। তোমরা অবশ্য অন্যায় দমন করবে কিন্তু খেয়াল রেখো, নিরপরাধ লোকের প্রতি যেন অন্যায় কিছু না হয়। তোমাদের জন্য আমার শুভেচ্ছা রইলো ।

আজ তোমরা কিছু বুঝতে পারবে কিনা আমি জানি না। আমার মনে যে আজ কি আনন্দ, তোমাদের আমি তা ভাষায় প্রকাশ করে বলতে পারবো না। যখন আমি আগরতলা মামলার বন্দি ছিলাম, যখন পাকিস্তানের মিয়ানওয়ালী জেলে বন্দি ছিলাম, তখন ভাবতে পারিনি যে, একদিন এখানে তোমাদের প্যারেড হবে । অবশ্য বাংলাদেশে সামরিক একাডেমী হবে, এ বিশ্বাস আমার ছিল কিন্ত আমি দেখে যাব, এটা আমি ভাবিনি ।

তবে আল্লাহ আমাকে দেখিয়েছেন । নর কিন্তু আমি আরও দেখতে চাই। আমি দেখতে চাই সোনার বাংলা । আমি দুঃখী মানুষের মুখে হাসি ফোটাতে চাই । আমি আরও দেখতে চাই, এদেশের দুঃখী মানুষ পেট ভরে খেতে পাচ্ছে। তাদের গায়ে কাপড় আছে। “ অত্যাচার-অবিচার বন্ধ হয়ে গেছে। এইজন্য আজ আমি তোমাদের এই প্ল্যাটফর্ম থেকে সামরিক বাহিনী, বেসামরিক বাহিনী, জনগণ-সকলের কাছে আবেদন জানাবো, সবাই সংঘবদ্ধ হয়ে অভাব, অত্যাচার আর অবিচারের বিরুদ্ধে সংগ্রাম করুন।

দেশ গড়বার কাজে আত্মনিয়োগ করুন। কলে-কারখানায় কাজ করতে হবে। উৎপাদন বাড়াতে হবে। কাজ করবো না, কিন্তু পয়সা নেব-এমন কথা বলা আর চলবে না। তিন বছর আমি এসব সহ্য করেছি, আর নয়। দেশের সম্পদ না বাড়লে দেশের মানুষ বাচতে পারে না।
আমি জানি, এই একাডেমীতে তোমাদের অনেক কষ্ট হয়েছে। অনেক অসুবিধার মধ্যে তোমাদের ট্রেনিং নিতে হয়েছে। তোমাদের কমাপ্তাররা বহু কষ্ট করে তোমাদের ট্রেনিং দিয়েছেন কিন্ত একদিনে সব জিনিস হয় না। এখানে সামরিক বাহিনীর পুরোনো মানুষ যারা আছেন, তীদের জিজ্ঞাসা করো ৪৭ সালে বাংলাদেশে কি ছিল? সে যুগে আমাদের টাকা দিয়ে পাকিস্ত নে যে সামরিক একাডেমী হয়েছিল, তার অবস্থাই বা দশ বছর পর্যন্ত কি ছিল? করতে পেরেছি, সকলের জন্যই করতে পেরেছি। এরজন্য আমি আনন্দিত।

সামরিক একাডেমী একদিনে গড়ে ওঠে না। তারজন্য অনেক দিন লাগে, অনেক জিনিসের প্রয়োজন হয়। ইনশাল্লাহ সবই হবে এবং ভালভাবেই হবে । এমনভাবে হবে যে, আমার বিশ্বাস সারা দুনিয়ার মানুষ আমাদের এই একাডেমী দেখতে আসবে । তোমাদের জন্য আমার শুভেচ্ছা রইলো । আমার আদেশ রইলো আর রইলো আমার গ্নেহের আবেদন। আমি তোমাদের জন্য দোয়া করবো।

বাংলাদেশের জনগণ তোমাদের জন্য দোয়া করবে। তোমরা প্রথম দল। কাল থেকে তোমরা সামরিক অফিসার হয়ে যাবে। তোমরা আদর্শ সৃষ্ট করো, যাতে তোমাদের পরে যারা আসবে, তারাও যেন আদর্শবান হয়। তোমাদের ওপর আমার বিশ্বাস আছে। আমি তোমাদের ধন্যবাদ জানাচ্ছি। আমাদের চীফ অব স্টাফ আর কমাগ্ডারদেরও ধন্যবাদ জানাচ্ছি। ধন্যবাদ জানাচ্ছি তাদের, খারা ইনস্ট্রাক্টর ছিলেন এবং যারা সহযোগীতা করেছেন।

আমরা রক্ত দিয়ে স্বাধীনতা এনেছি। এ স্বাধীনতা নিশ্চয়ই টিকে থাকবে । একে কেউ ধ্বংস করতে পারবে না । তবে, বাংলাদেশের দুঃখী মানুষের মুখে হাসি ফোটাতে না পারলে এ স্বাধীনতা বৃথা হয়ে যাবে। এজন্য তোমাদের কাছে আমার আবেদন রইলো, তোমরা সৎ পথে থেকো। খোদা নিশ্চই তোমাদের সাহায্য করবে । এই কথা বলেই আমি বিদায় নিচ্ছি। খোদা হাফেজ

১৯৭৫ সালের ১১ জানুয়ারি মূল ভাষণ আমি এখান থেকে তার কথা তুলে ধরলাম।

[বাকশাল ছিল স্বাধীন দেশের দ্বিতীয় জাতির মুক্তির সনদ।

মন্তব্য ৩২ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:৪৭

ইফতেখার ভূইয়া বলেছেন: "হুকুম" শব্দটি বেশ স্পর্শকাতর। সৃষ্টিকর্তা ছাড়া অন্য কারো "হুকুম" মানতে আমার সমস্যা আছে। দিন শেষে সকল রাষ্ট্র প্রধানই জনগণের সেবক আর জনগণই সকল ক্ষমতার উৎস। দেশটাকে দেশ হিসেবেই ভাবা উচিত, উত্তরাধিকার সূত্রে পাওয়া পৈত্রিক সম্পত্তি মনে করা সঠিক নয়। আর দাবী যদি করতেই হয় তবে কেবল মুক্তিযোদ্ধারাই সেটা করতে পারেন, অন্য কেউ নয়। ধন্যবাদ।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:৪৯

এম ডি মুসা বলেছেন: মুক্তিযুদ্ধ কার উৎসাহ েএবং সংগ্রামে হয়েছে ? গাছ বাদ দিয়ে শেকড় আর পাতা কোনটার কথা বলছেন?

২| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:৫০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



অসাধারণ একজন মানুষ ।
অসাধারণ একজন নেতা।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:৫৩

এম ডি মুসা বলেছেন: তার কথার মত আর এমন কোন বক্তব্য ৫০ বছর পরে আর কারো মুখে শুনি নাই এমন সরল সহজ উক্তি। আর মানুষের কল্যাণে। আজ দুর্নীতি আর চোরা কারাবার , ঘুষখোর আজ এদের চক্র গুলো বঙ্গবন্ধুর কথা শুনতে পারে না কারণ তারা তো ,,,,,,,,,,ওই পথের পথিকৃৎ

৩| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১২:৫৯

ইফতেখার ভূইয়া বলেছেন: লেখক বলেছেন: মুক্তিযুদ্ধ কার উৎসাহ েএবং সংগ্রামে হয়েছে ? গাছ বাদ দিয়ে শেকড় আর পাতা কোনটার কথা বলছেন?

শেকড় ছাড়া গাছ আসে কোত্থেকে? পাতা ছাড়া গাছ বাঁচে কিভাবে? এটা ২০২৪ সাল।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১:০৭

এম ডি মুসা বলেছেন: ২০২৪ সাল কি আপনার হাত তিনটা নাকি আগের দুইটা হয়ে রয়ে গেছে। আপনি ইতিহাস ভুলে যাওয়ার অধিকার নাই। সেটা আপনার অস্তিত্ব অস্বীকার হবে। বাংলাদেশ সৃষ্টির পিছনে সকল ইতিহাস যেমন পিতা মাতা সন্তান থাকবে। তেমনি আপনি আপনার বাবা দাদা কে ভুলে নিজের অস্তিত্ব স্বীকার তো করতে পারেন না আশা করি যথাযথ ব্যাখা দিয়ে উত্তর দিয়েছি।

৪| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১:৫০

ইফতেখার ভূইয়া বলেছেন: গাছের হাত-পা থাকে জানতাম না, যদিও বলছিলাম শেকড় আর পাতার কথা। যাইহোক, অর্ধশতাব্দী পরেও দেশটার কেন এই হাল, সেটা বুঝতে পারি এই দেশের মানুষদের দেখেই। আবারও বলছি, দেশটা সবার, কারো বাবার একার নয়। আশা করি বুঝতে পেরেছেন।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:১১

এম ডি মুসা বলেছেন: আপনার দুর্বল বোঝার শক্তিকে বুঝানো সম্ভব না। দেশেটা মুক্তিযুদ্ধার এবং তাদের কে নেতৃত্ব দেওয়ার লোকজনের। জনগণ ভালোর জন্য মুক্তিযুদ্ধ আর দেশের স্বাধীনতার নেতৃত্ব দেওয়ার লোকজন। সবাই জনকল্যাণের দিকে এগিয়ে যাবে। তাই দেশটা ভালো মানুষের । কোন দুর্নীতি বা কোন দলের না ক্ষমতায় এলে লুটে পুটে খাবে। না আসতে পারলে হরতাল দেবে । যা তা বলবে।

৫| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১:৫২

সোনাগাজী বলেছেন:



শেখ সাহবের স্বপ্নটা কি ছিলো?

২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:৩২

এম ডি মুসা বলেছেন: আমি দেখে না যেতে পারি কিন্তু ইনশাল্লাহ একদিন হবে । একথা শেখ সাহেব বলে গেছেন। দেখেন শেখ উপরে উক্তিটি আমি বোল্‌ড করে দিয়েছি। শেখ সাহেব চিরদিন ক্ষমতায় থাকা এইসব মিথ্যা অপবাদ দিয়ে । শেখ সাহবের সত্য লুকানো যায়না।
শেখ সাহবেকে তারা আজ চায়না । শেখ সাহবকে মারার পর েএইদেশে দুর্নীতি পয়দা করছে, তারাই শেখ সাহেবের বিরুদ্ধে কথা বলে। শেখ সাহবে , সংবিদানে ২৭ নং অনুচ্ছেদের যেটা আইনের দৃষ্টিতে সবাই সমান সবাই কি সমান আছে।
১৯ এ নারী পুরুষে সমান সুযোগের সমতা। ২৯ নং ২৯ ক অনুচ্ছেদ এ বলা আছে নিয়োগের সমতা থাকবে আছে কি সমতা? সংবিদানে ,৩৬,৩৭, কতটুকু আছে। ১৩ নং অনুচ্ছেদে বলা আছে কৃষকি শ্রমিকের মুক্তি। আপনি আসেন এইবার ১৬ নং গ্রামীন উন্নায় কৃষি বিপ্লব তাহলে কতটুকু হচ্ছে তার?

৬| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ২:০৩

ইফতেখার ভূইয়া বলেছেন: সোনাগাজী বলেছেন: শেখ সাহবের স্বপ্নটা কি ছিলো?

বঙ্গবন্ধুর স্বপ্ন তার উত্তরাধিকারেরাও বুঝতে বা বাস্তবায়ন করতে পেরেছে বলে আমার মনে হয় না। দেশ এখন আরো বড় বড় চোর আর চাটুকারদের দেশে পরিণত হয়েছে। চেতনার লজেন্স দেখিয়ে চিন্তা করার ক্ষমতাও শেষ করে দেয়া হয়েছে। অবস্থা এতই খারাপ যে সব বাদ দিয়ে এরা কেবলই দিন-রাত অতীত স্মৃতির রোমন্থনে ব্যস্ত থাকে। সো... লেট দেম ইট কেক =p~

৭| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ২:৫৯

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনা প্রশ্ন করলে, শেখ সাহেবের স্বপ্ন কি ছিলো? শেখ হাসিনা কখনো উহা বলতে পারবেন না।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:৫৩

এম ডি মুসা বলেছেন: জ্বী গাজী সাহেব।

৮| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৩:২২

আরেফিন৩৩৬ বলেছেন: শেখ সাহেবের কি স্বপ্ন ছিলো এটি শেখ সাহেব ক্ষমতায় এসে ভুলে গিয়েছিলেন। এরপর আর কোনদিন মনে করতে পারেননি।উনি অসাধারণ এক বুদ্ধি করেছিলেন যেন ক্ষমতাটা টিকে, টেকেনি। খারাপ সমাপ্তি হয়েছে। এখনো উনার মেয়ে আছেন আমি চাই সমাপ্তিটি শান্তিপূর্ণ ও বৈধ হোক। উনি নিরর্থক বেঁচে থাকুক। অপঘাতে মরে অযথা উপদ্রব বীর না হোক। আমরা শেখ সাহেবের দূর্ঘটনার সিঁড়ি বেয়ে তাঁরই স্বপ্ন প্রতিষ্ঠিত হতে দেখলাম। বাস্তবে এটিই স্বপ্ন ছিলো। কেউ যদি অন্যথা বুঝাতে চান করে দেখান।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:০২

এম ডি মুসা বলেছেন: শেখ সাহবে এর যখন দেশ চালায় অন্য কোন দল ছিল না তার বিরুদ্ধে , শুধু িএকদল রাজাকার, আলবদর ছিল । যা শেখ সাহেব কে ক্ষমতায় থাকা পছন্দ করে নাই। শেখ সাহবে দেশের জন্য কষ্ট করছেন,তার ক্ষমতায় থাকা কোন অযুক্তিক নয়। তখন আপনি কি রাজাকারকে ক্ষমতা দেবে। দেশের হাল তেমন লোক ছিল না , শেখ সাহেব কেম মারার পর যারা ক্ষমতায় ছিল, ওরা তো ,, দেশের শত্রু তাদের জন্য এদেশে আজ এই অবস্থা। আপনার মাথায় কি জ্ঞান বুদ্ধির এসব সঠিক চিন্তা ধরে না। শেখ সাহেব যখন জেলে ছিল ১৯৭১ সালে মৃত্যু থেকে বেঁচেছে যেই লোকটা, এই দেশে খারাপ লোভীর দলতাকে মেরে দুর্নীতি পয়দা করছে। এখনো দেশে ১৯৭৫ পর দেশে কোন দিন স্বচ্ছ ভাবে দেশ চলে নাই। বহু দল ক্ষমতায় আসছে। কেউ ছিল না ভালো। শেখ সাহেব ছিল উত্তম।
আপনার সঠিক বুঝার জ্ঞান দান করুক প্রভু। যদি মনে করেন। দেশটাকে চুষে খাবার নীতি কে পছন্দ করেন। তাহলে আপনি যা ইচ্ছা বলতে পারেন।

৯| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ ভোর ৫:৪১

কামাল১৮ বলেছেন: শেখ হাসিনা যা করেছে অতিতে কোন সরকার তার সিকিও করতে পারে নাই।আরো ভালো করতে পারতো এটা যেমন সত্য,ভালোর কোন শেষ নাই,এটাও তেমন সত্য।বড় বড় কথা বলা সহজ,কাজে পরিনত করা অনেক কঠিন।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:৪০

এম ডি মুসা বলেছেন: দেশে অনিয়ম দূর করতে কি বিশ্ব ব্যাংক থেকে টাকা নিতে হয়। নাকি অনিয়ম দূর করতে তার হুকুম আর সঠিক শাসন আইন ব্যবস্থা দরকার? আপনি কি পদ্মা সেতু নির্মান করতে আমি বলছিনা সেটা করবে দেশের সামার্থ থেকে বা ধীরে ধীরৈ। দেশে দুর্নীতি দূর করতে কি ১৫ বছর লাগে? স্বাস্থ মন্ত্রী শপথ নেয়ার পরপর যে হুংকার দিলেন । তাতেই অনেক চোর ভালো হয়ে গেছো েএবং ধরা খেলে যে ছাড় পাবে না তার েএটা দুর্নীতি মুক্ত দিকে যাচ্ছে। অন্য সেক্টরে কেন এই ভাবে দুর্নীতি মুক্ত পথে যাচ্ছে না? এই সব দুর্নীতি বন্ধ করা কঠিন নয় একজন ক্ষমতাসীন দলের। সবার আগে মানুষের অধিকার। সেটা বঙ্গবন্ধ শেখ মুজিবুর তিন বছরে মুক্ত করতে পেরেছেন আপনি বলেন েএত সহজ নয়

১০| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:১৭

নূর আলম হিরণ বলেছেন: শেখ মুজিবুর রহমানের এই ভাষণটি বেশি বেশি প্রচার করা উচিত। অথচ আওয়ামী লীগের লোকজন ৭ই মার্চের ভাষণটি রাস্তার কোনায় কোনায় বাজাতে থাকে। তাদের উচিত এ ভাষণটি রাস্তায় , মাঠে-ঘাটে এমনকি নিজের ঘরে বাড়িতে প্রতিদিন নিয়ম করে একবার হলেও বাজানো উচিত।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:৩৭

এম ডি মুসা বলেছেন: আপনার কথা িএকমত । কারণ, শেখ সাহেবর কথা কারো মুখে দিয়ে না বলে তার কথা যদি মানুষ নিজের কানে শুনতো তার বিরুদ্ধে ভুল ধারনা দূর হয়ে যেতো। অনেক লোক মনে করে আওয়ামীলীগ দলের লোক বিধায় মনেহয় তার জন্য শেখ সাহবেকে নিয়ে প্রসংশা করে কিন্তু তা না শেখ সাহবে নিজে একজন ভালো মানুষ ছিলেন। শেখ সাহেব কথা বেশি বেশি শোনা উচিত যারা বর্তমান সংসদ সদস্যা এবং মন্ত্রী। প্রধানমন্ত্রীও । কারণ শেখ সাহেব এর ভাষণ আর আপনি বাক সাল এর ভাষণ শুনলে চোখের পানি চলে আসবে।

একদল লোক বলে শেখ সাহবে নাকি ক্ষমতায় থাকার জন্য এই সব বলছে । ওরাই হলো দেশের ভিতরে ফাইজলামি করে।
আমি দেখে না যেতে পারি কিন্তু ইনশাল্লাহ একদিন হবে তাহলে শেখ সাহবে এই কথা বলতেনা।

১১| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১:০১

জ্যাক স্মিথ বলেছেন: উনি বড় একজন নেতা ছিলেন কিন্তু তিনি এখন জীবিত নেই তাই উনাকে নিয়ে এত গবেষণা করার প্রয়োজন দেখি না, এই দেশ আমার, আপনার, সবার সবাই মিলে দেশটাকে গড়ে তুলতে হবে।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:৫৩

এম ডি মুসা বলেছেন: তার আদর্শ কারো ভিতরে দেখি না দেখলে অবশ্য তার সাপোর্ট করবো কিন্তু তাকে আমরা মিস করি। সে সোনার মানুষ বানিয়ে দিতে পারে নাই

১২| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১:০৫

নতুন বলেছেন: চেতনা বিক্রি খুবই ভালো ব্যবসা তাই বর্তমানের আয়ামীনেতারা চেতনা বিক্রিতেই আগ্রহী।

দেশের কথা চিন্তা করে নিজেদের লস করার জন্য রাজনিতি করেনা।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:৫৪

এম ডি মুসা বলেছেন: কথায় ভালো বলে লাভ নাই , কাজে ভালো করতে হবে।

১৩| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:০৫

রানার ব্লগ বলেছেন: বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল চোর বিহীন রাস্ট্র ব্যবস্থা । যেহেতু চোর আছে সেহেতু স্বপ্ন বাস্তবায়ন হয় নাই ।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:৫৫

এম ডি মুসা বলেছেন: কবে হবে সেই আশায় আছি। প্রবীণ নবীন সকল জনতা

১৪| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:৫৮

রাজীব নুর বলেছেন: দেশে কেন শুধু মাত্র শেখ মুজিবের স্বপ্ন গুলো সত্য করতে হবে?
দেশে কি আর মানুষ নাই? তাদের স্বপ্ন নাই?

২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:০৯

এম ডি মুসা বলেছেন: বঙ্গবন্ধু তো দেশের জন্য কষ্ট করছেন।

১৫| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৪২

রাজীব নুর বলেছেন: আমার নানান দেশ নিয়ে কত স্বপ্ন ছিলো। সেগুলো কে পূরন করবে?

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৮:২০

এম ডি মুসা বলেছেন: আপনি দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব দেশের জন্য। একজন মহান নেতা হলে আপনার আদর্শ বাস্তবায়ন করা হতো। এবং দেশের জন্য আপনার কথা মানুষ পালন করতে।

১৬| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:৩৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



বাংলাদেশে শেখ হাসিনার সমান মাপের কোন নেতা আগামী ১০০ বছরেও কেউ আসবেন না। উনার মেধা ও প্রজ্ঞার ধারে কাছে আসার মতো কোন রাজনীতিক এই দেশে নেই।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:৪৯

এম ডি মুসা বলেছেন: আমরা তাকে বঙ্গবন্ধু কন্যা হিসেবে চিনি এটা হলো তার বড় পরিচয়! এখন তিনি বঙ্গবন্ধু স্বপ্ন কতটুকু বাস্তবায়ন করতে পারছেন? অন্য কোন নেতা তার সাথে তুলনা আমি করিনি এবং সেটা ভিন্ন প্রসঙ্গ। আমি ও মনে করি। বঙ্গবন্ধু মত কেউ আর হবে না। বঙ্গবন্ধু নাই হিসেবে তার সন্তান এর প্রতি আস্থা রাখতে চেয়েছি বহুবার - বঙ্গবন্ধু আদর্শ চেতনার এবং স্বপ্ন উল্লেখযোগ্য উপর কথা কতটুকু বাস্তবায়ন হচ্ছে?

১৭| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:৫৮

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম। কে কি মন্তব্য করেছেন সেটা জানতে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.