নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যে জানে জ্ঞানী গুণী তার কাছে শেখার আছে। মাথামোটার কাছে আমার কিছু শেখার নাই। আচরণে তার বংশের এবং ব্যক্তিক আভিজাত্য প্রকাশ পায়।সম্মান যতটুকু দিবেন ততটুকু ফেরত পাবেন।

এম ডি মুসা

আমি জনপ্রিয় ব্যক্তিত্ব নই। আমি কোন কবিও নই।কবিতা লেখি, শখের বিষয়। জানি ছন্দ জানি মাত্রা এই নিয়ে আমার পথ যাত্রা।। কুসংস্কার এবং অন্যায় বিরুদ্ধে সোচ্চার। মুক্তিযুদ্ধের চেতনা আমার বুকের ভেতর মজুদ করা।

এম ডি মুসা › বিস্তারিত পোস্টঃ

বৃষ্টি খাতুনই অভিশ্রুতি, এনআইডিতে নাম সংশোধনের আবেদন করেছিল। ধর্মান্তরিত হওয়ার পিছনে দায়ী কে?

০৩ রা মার্চ, ২০২৪ রাত ৮:৩৩





বেইলি রোডের সেইদিনের অগ্নিকাণ্ডে নিহত অভিশ্রুতি শাস্ত্রীর প্রকৃত নাম বৃষ্টি খাতুন। অভিশ্রুতি ও বৃষ্টি খাতুন নামে দুইজন একই ব্যক্তি বলে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ সূত্রে নিশ্চিত হওয়া গেছে। ডেইলি ক্যাম্পাস নিউজ থেকে সংগৃহীত
ধর্মীয় আর নাম-পরিচয় সমস্যায় শেখ হাসিনা জাতীয় বার্ন ইনস্টিটিউটের মর্গে পড়ে আছে বৃষ্টি খাতুনের লাশ। মরদেহ হস্তান্তর নিয়ে শুরু হয় জটিলতা। মরদেহ নিতে বিপাকে পড়েন বৃষ্টি খাতুনের পরিবারের সদস্যরা।
এনআইডি সূত্রে জানা গেছে, ডেইলি ক্যাম্পাস প্রতিবেদক বলেছেনঃ অগ্নিকাণ্ডে নিহত অভিশ্রুতি নামের ব্যক্তি বাস্তবে বৃষ্টি খাতুন। তিনি তার জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) সংশোধন চেয়ে আবেদন করেছেন। আবেদনটি ‘গ’ ক্যাটাগরিতে আছে বলে নিশ্চিত হওয়া গেছে

আমার মন্তব্য উপস্থাপনঃ( ১)তিনি এমন কোন নতুন পরিসর সৃষ্টি করে যেতে পারেন নাই। সনাতন ধর্মের কেউ ধর্ম অনুযায়ী মৃত্যুর পর সনাতন পদ্ধতিতে শেষকৃত্য সম্পন্ন করবে। তার বাবা মুসলিম সে চাইবে মুসলিম ধর্মীয় অনুযায়ী শেষকৃত্য হবে।

(২) এখন আমার প্রশ্ন এতদিন হিন্দু থেকে মুসলমান হয়েছেন শুনেছি। এখন মুসলিম থেকে হিন্দু হয়েছেন । এই ধর্মান্তরিত হওয়ার জন্য কে দায়ী ?এমন কোন ঘটনা হয়তো আছে যেটা আমাদের অজানা। হতে পারে মুসলিমদের প্রতি তার আস্থা হারিয়ে গেছে। ইসলামের নামে হট্রগোল বিশৃঙ্খলা সৃষ্টি করে, ইসলাম কে ছোট করছেন। ধর্মের নামে রাজনীতি, ধর্ম ব্যবসার সহ নানা কারণে। ইসলামের ধর্মের প্রতি বিশ্বাস হারিয়ে গেছে।
(৩) কেউ জানা থাকলে বলেন কেন ধর্মান্তরিত হয়েছে বৃষ্টি খাতুন? আমি জানতে চাই।

(৪) জলঘোলা না করে অতিশীঘ্রই ডিন এ টেস্ট করে পরিচয় সনাক্ত করা।
(৫) বৃষ্টি খাতুনের পরিবার তাকে কি হিন্দু সম্প্রদায়ের কাছে হস্তান্তর করবে? না দাপন করবে?

মন্তব্য ৩৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৯) মন্তব্য লিখুন

১| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ৮:৪২

সোনাগাজী বলেছেন:


পিতা যদি থাকেন, পিতাই শেষকৃত্য করবেন নিজের মতো করে। ধর্ম দিয়ে কি হবে?

০৩ রা মার্চ, ২০২৪ রাত ৯:৩০

এম ডি মুসা বলেছেন: ধর্ম দিয়ে চলছে সবকিছু। ধর্ম দিয়ে শেষ করা।

২| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ৮:৪৪

সোনাগাজী বলেছেন:




বৃষ্টির পড়ালেখা কিংবা পেশার কথা বলা হয়েছে সংবাদে? পিতা অবশ্যই ব্যাপারটা জানার কথা।

৩| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ৮:৪৬

জ্যাক স্মিথ বলেছেন: সে যদি ধর্মান্তরিত হয়ে থাকে তাহলে বিষয়টা বিশ্বস্ত কয়েকজনকে সাক্ষী রেখে করা উচিৎ ছিল তাহলে এখন আর ঝামেলা হতো না।
প্রতিটি ব্যক্তির'ই ধর্মান্তরিত হওয়ার স্বাধীনতা থাকা উচিৎ।

০৩ রা মার্চ, ২০২৪ রাত ৯:৩০

এম ডি মুসা বলেছেন: হয়তো। আপনার কথায় যুক্তি আছে।

৪| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ৮:৪৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: ইসলাম ত্যাগ করে থাকলে তাকে আর ইসালামী রীতি মেনে কবর দেওয়ার দরকার নাই। তার পছন্দের লোকেরা তাকে দাহ করতে চেয়েছে, তবে তাই হোক।

০৪ ঠা মার্চ, ২০২৪ সকাল ৮:৪৮

এম ডি মুসা বলেছেন: আলোচনা টা সুন্দর করতে পারি নাই। একটা আউলা ঝাউলা করে দিয়েছে।

৫| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ৮:৫৬

রূপক বিধৌত সাধু বলেছেন: প্রাণোচ্ছল মেয়েটা হয়তো ভাবেইনি এভাবে অপমৃত্যু হবে, মরদেহ নিয়ে এমন টানাহেঁচড়া হবে। ধর্মান্তরিত হওয়ার চেয়ে ধর্মহীন থাকাই ভালো ছিল; এখনকার মতো দু'ধর্মের লোক টানাটানি করত না।

৬| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ৮:৫৯

সোনাগাজী বলেছেন:


@মহাজাগতিক চিন্তা ,

মনে হচ্ছে, সে বিবাহ করেনি; সেক্ষেত্রে পিতাই ব্যবস্হা নেবেন।

৭| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ৯:০১

হাসান কালবৈশাখী বলেছেন:

এ যাবত যা জানা যাচ্ছে।
মেয়েটি ভারত থেকে বাংলাদেশে লেখাপড়া করতে এসেছিল। এরপর চাকরি করতে করতে সাংবাদিকতাও করেছে।

সে দেখেছে বাংলাদেশের লিভিং স্ট্যান্ডার্ড এবং চাকরির বাজার অপেক্ষাকৃত ভালো, তাই বাংলাদেশের এনআইডি করে নাগরিক হয়েছে। অবৈধভাবেই। অফিসিয়াল নাম মুসলিম রেখেছে সেটা নিরাপত্তার কারণে। কারণ মুসলিম নাম দেখলে ভুয়া আইডি কার্ড সন্দেহ করতে পারবে না।
একটা মানুষ মারা গেছে তাকে মানুষ হিসেবে দেখতে হবে সে কিভাবে কবরস্থ হবে সেটা গুরুত্বপূর্ণ নয়।

০৩ রা মার্চ, ২০২৪ রাত ৯:৩২

এম ডি মুসা বলেছেন: এর একটি সঠিক সমাধান করা উচিত। মেয়েটির পরিচয়

৮| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ৯:২৪

কামাল১৮ বলেছেন: আমার মনে হয় কোন হিন্দু ছেলের সাথে তার প্রেম বা বিবাহ হয়ে ছিলো।আমার দুই ঘনিষ্ট বন্ধু ও এক আত্মিয় আছে এমন।ব্ন্ধু দুটি হিন্দু,একজন বিয়ে করে মুসলমান হয়ে গেছে,অন্য জন ধর্ম কর্মই করে না।আত্মিয়টির বৌ জিগ্যেস করলে ধর্ম সম্পর্কে কিছুই বলে না।আমি নিজে ৭০ বছর বাংলাদেশে ছিলাম কোন ধর্ম পালন না করে।স্বয়ংসম্পর্ন হলে ধর্ম পালন কোন সমস্যা।বিশেষ করে শহরে।কে কার খবর রাখে।

৯| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ৯:৪৮

এম ডি মুসা বলেছেন: একটা ক্ষেতের একটি ইঁদুর যথেষ্ট। সমস্ত ফসল নষ্ট করতে। একটা সমাজে একটা লোক যথেষ্ট যে একটা সমাজ দূষিত করতে। আমি কারো চাটুকারিতা করি নাই। আমি যা বলছি সত্য বলছি। আগে মন্তব্য সহ । কুরুচিপূর্ণ মন্তব্য করেছেন। তখন জাতি তাকে বাহবা দেয়। বড় দুঃখজনক।

১০| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ১০:১১

Snowflake বলেছেন: এইখানে কি মারামারি , ভাঙচুর চলতেছে? সাম্প্রদায়িক সহিংসতার চেয়েও তো আপনাদের লড়াই আরও কঠিন আকার ধারন করেছে। দেখুন আপনারা সম্মানিত লেখক , আপনাদের কাছে এইগুলো কাম্য নয়। একজন আরেকজনের লেখার গঠনমূলক সমালোচনা করূন ,আর যদি লেখা পছন্দ নাহয় avoid করূন।

০৩ রা মার্চ, ২০২৪ রাত ১০:১৮

এম ডি মুসা বলেছেন: আমি কখনো কাউকে আক্রমণ করে কথা বলিনি। আমার বানান ভুল ধরে। সেটা জন্য কিছু বলছি না। আমাকে কুরুচিপূর্ণ কথাবার্তা চাটুকারিতা করি। নানা অভদ্র ভাষায় আমার পোস্ট কেন করবেন? আপনার যদি গাজী সাহেব সাথে কোন সমস্যা থাকলে। সেখানে তার পোস্ট গিয়ে করবে। আমার বানান ধরে। সে প্রমাণ লিখতে গিয়ে প্রমাণ লিখেছেন, এই লোকটি উপদ্রব উদ্দেশ্য হলো, ব্লগের পরিবেশ সৃষ্টি দূষিত করা এবং ঝামেলা সৃষ্টি করা।

১১| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ১০:২০

সোনাগাজী বলেছেন:



মুসা, আরইউ'কে উনার মতো থাকতে দেন; আপনি নিজের পোষ্টে মনোযোগ দেন।
উনি চেষ্টা করছেন আমাকে অপদস্হ করতে; কিন্তু উনার ব্লগিং সেই রকম শক্তিশালী নয়।

১২| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ১০:৪১

সোনাগাজী বলেছেন:



আরইউ আরো কয়েকজনের পোষ্টে গিয়ে আমাকে নিয়ে খারাপ মন্তব্য করেছেন; অসুবিধা নেই, সেটাই উনার ব্লগিং। এখন ব্লগ খারাপ সময় পার করছে, ব্লগের প্রতিষ্ঠাতা অসুস্হ। আরইউ'এর প্রতি মনোযোগ না'দিয়ে, নিজের পোষ্টে মনোযোগ দেন।

১৩| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ১০:৪১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



কেউ যদি ইচ্ছা করে মুসলিম থেকে অন্য ধর্মে চলে যায় তাহলে হত্যা করার বিধান।
ইসলাম এতো সোজা না।

১৪| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ১১:০৬

সোনাগাজী বলেছেন:



উনাকে কমেন্ট-ব্যান করলে, উনি খুবই হতাশ হয়ে যান, আপনি শান্ত হোন, ব্যান করার কি দরকার! উনি নিজের লেজে আগুন দিয়ে লাফ মারেন, দেখতে ভালোই লাগে।

১৫| ০৩ রা মার্চ, ২০২৪ রাত ১১:০৬

Snowflake বলেছেন: লেখক তো ভুল কিছু লেখেননি। মোবাইল বা কম্পিউটার টাইপিং এ অনেক সময় একটা লিখতে গিয়ে অন্য লেখা টাইপ হয়ে যায়। এটাতো জেনে শুনে কোন ভুল না। এটা যদি হাতে লেখা কোন লেখা হতো তাহলে অন্য কথা ছিল। আপনাদের লেখা পড়তে আমরা যারা আসি , মন্তব্যের স্থানে এই সব দেখলে আশাহত হই। এখানে সবাই শিক্ষিত ,matured , তাই আপনাদের ব্যবহারও সুশীল হওয়া উচিত।

০৩ রা মার্চ, ২০২৪ রাত ১১:২৯

এম ডি মুসা বলেছেন: আমি কখনো আগে বিতর্ক জড়িয়ে গেছি এমন কোন রেকর্ড নেই। তাই ঐ লোক ইচ্ছাকৃত ভাবে উপস্থাপন করতে বিশৃঙ্খলা সৃষ্টি করতে চেয়েছিলেন। এবং তার পক্ষে হয়ে অনেক জন কথা বলছেন। তার বানান ভুল ধরিয়ে দিছি। তখন তিনি আর বাড়াবাড়ি না করে চলে গেছেন। বর্তমান নতুন বাংলা একাডেমি বানান পরিবর্তন এসেছে। যা আমাদের বিসিএস পরীক্ষা জন্য বার বার পড়তে হয়। তবুও আমি চেষ্টা করছি। ভুল এরিয়ে যাওয়া আমাকে চাটুকার আরো অকথ্য ভাষায় কথোপকথন করছে। আমি ও উদাহরণ দিয়ে বলছি। এইসব এর কোন মানে হয় না। একটা লোক একটা সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি করে রাখতে পারে। এতে বিশৃঙ্খলা পক্ষে কিছু একমত হয় আর কিছু বিপক্ষে যায়- ওদের কাজ হলো জলঘোলা কর।

১৬| ০৪ ঠা মার্চ, ২০২৪ ভোর ৪:৩৫

আলামিন১০৪ বলেছেন: সার্টিফিকেট না দেখেই তাঁর চাকুরি কিভাবে হলো? 3:16Report dot live এর প্রধান সম্পাদক
সে ধমান্তরিত হয় নি, খাতুন নামটা তার পছন্দনীয় না হওয়াতে নাম সংশোধনের আবেদন করেছিল ভুয়া জন্মসনদ দিয়ে

০৪ ঠা মার্চ, ২০২৪ ভোর ৬:৪৬

এম ডি মুসা বলেছেন: আল আমিন সাহেব, আসল ঘটনা বের হয়ে আসুক, একটা সঠিক রিপোর্ট আসতে এত দেরি লাগে

১৭| ০৪ ঠা মার্চ, ২০২৪ সকাল ৯:৫৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
বৃষ্টিকে নিয়ে ধোয়াশা রয়েছে, ডিএনএ টেস্টে সব বেড়িয়ে আসবে। মন্তব্য ও প্রতিমন্তব্য যুদ্ধ দেখে অবাক হলাম।

০৪ ঠা মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:২৯

এম ডি মুসা বলেছেন: মাইদুল ভাই। আমি যখন নতুন আসি। তখন আমি বিচার মানি তালগাছ আমার, রাজীব নুর সাহেব। চাঁদাবাজী নিয়মিত ছিলেন। এবং আপনি ও ছিলেন। আমার প্রথম আপনাদের মন্তব্য থেকে উৎসাহ পেয়েছি। কিন্তু আমি কখনো তর্ক করে কাউকে কটাক্ষ করি নাই। তবে আমি ২০১২ থেকে লাগিন রেজিস্ট্রেশন করতে চেষ্টা করছি। তখন আমার মোবাইল রেজিস্ট্রেশন করতে সমস্যা হয়। আমি শুধু মুক্তমনা নিবন্ধন করতে পারি নাই। বাকি অন্য ব্লগে আমার আইডি এপ্রোভ দেয়। সামুতে একটু দেরি করে আসছি। কিন্তু কথা হচ্ছে ভাই ওই লোক গাজী সাহেব সাথে যদি কোন বিরোধ থাকে সেটা তার পোস্ট বলবে। আমাকে বলে লিলিপুটের গাজীর মত আপনি সমালোচক। এবং আপনি চাটুকারিতা। আমার আগের পোস্ট ছিলো কবিতার মান নিয়ে। আমাকে যথেষ্ট ভদ্র সীমা অতিক্রম করে। মন্তব্য করে। আমি প্রতি উত্তর দিতে বাধ্য হয়েছি। এই লোকটা সেখানে সুযোগ না পেয়ে আমার বানান ভুল ধরে। আমার পরিসর লিখতে গিয়ে পরিফলি হয়। এতে আরো মস্তিষ্কের উত্তেজিত করে মন্তব্য করেছেন। তার পক্ষে অনেক নাম করা কাপড়ে বাবু সাপোর্ট করে। অতঃপর তর্ক বিতর্ক সৃষ্টি হয়। এছাড়া উপরে আর ইউ মন্তব্য করেছেন আমার বানান ভুল ধরছে। কিন্তু তার কমেন্ট ভিতরে বানান ভুল লেখছে। প্রামাণ লিখতে গিয়ে প্রমান লিখেছেন এখন তার পর লজ্জিত হয়ে, তার সাপোর্ট কারী এবং সে আমার পোস্ট আর মন্তব্য বিতর্ক থেকে গতকাল আর মন্তব্য করে নাই।
আমি এখানে ব্লগ না লিখলেও আমার কোন ক্ষতি নেই। এই ধরনের আচরণ করবে তার পক্ষে আরো সাপোর্ট করে যাবে। এই গুলো ভদ্র ভাষায় বা মানুষের কাজ নয়।

১৮| ০৪ ঠা মার্চ, ২০২৪ সকাল ১০:০১

কাঁউটাল বলেছেন:

১৯| ০৪ ঠা মার্চ, ২০২৪ সকাল ১০:২৭

কাঁউটাল বলেছেন:

২০| ০৪ ঠা মার্চ, ২০২৪ সকাল ১০:৩২

কাঁউটাল বলেছেন:

২১| ০৪ ঠা মার্চ, ২০২৪ সকাল ১০:৩৭

কাঁউটাল বলেছেন: একাত্তর টিভি প্রায়ষ্চিত্ত আরম্ভ করছে, বৃষ্টি খাতুনের পরিবার এবং গ্রামের ভিডিও সরায় ফেলছে (৩২ নম্বার কমেন্ট)।

২২| ০৪ ঠা মার্চ, ২০২৪ সকাল ১০:৩৭

কাঁউটাল বলেছেন:

২৩| ০৪ ঠা মার্চ, ২০২৪ সকাল ১০:৪২

কাঁউটাল বলেছেন:

২৪| ০৪ ঠা মার্চ, ২০২৪ সকাল ১১:০৮

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ভাই তোরে ব্লক করার অপশন টা খুঁজে পাচ্ছি না না হলে এতক্ষণ ব্লক দিতা

আমার মনের কথা বলেছেন।
এই ছাগল খুব বেশি বাদরামি করে বেড়াচ্ছে। অথচ এডমিন নিরব!!!!

২৫| ০৪ ঠা মার্চ, ২০২৪ দুপুর ১২:১৩

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: যে ইসলাম ধর্ম পছন্দই করতো না, যে অন্য ধর্ম পালন করতো -কি দরকার তাকে ইসলাম ধর্ম অনুযায়ী কবর দেয়ার ! এখন রাষ্ট্রই এখানে ব্যবস্থা নিবে। দেখা যাক কি হয় ---

২৬| ০৪ ঠা মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:৫৭

সোনাগাজী বলেছেন:



@আরইউ,

আপনি ব্লগে ক্যাচাল করছেন, এখন সেটার সময় নয়, চুপ হয়ে যান।

২৭| ০৫ ই মার্চ, ২০২৪ সকাল ১১:৫৩

কাঁউটাল বলেছেন: ?

০৬ ই মার্চ, ২০২৪ সকাল ৯:৩৩

এম ডি মুসা বলেছেন: ভিডিও গুলো দিয়েছেন দেখেছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.