নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

foooysaaal\'s blog

ফখরুল আমান ফয়সাল

সব ব্লগাররাই আমার চেয়ে জ্ঞানী, তাই নিজেকে জাহির করার দৃষ্টতা দেখাচ্ছি না। ফেসবুক: www.facebook.com/foooysaaal.own

ফখরুল আমান ফয়সাল › বিস্তারিত পোস্টঃ

"কাপুরুষত্ব"

২৯ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৩:৪১

"কাপুরুষত্ব"

--- ফখরুল আমান ফয়সাল



আমি বাড়িতে, অফিসে বা কোন কর্মস্থলে নারীদের নাজেহালের কথা লিখতে বসিনি, যেটা নিয়ে বলতে এসেছি সেটা আরোও জঘন্য।



কখনো স্বামীর সংসারের দায়িত্ব ভাগ করে নিতে, কখনোবা ভাইবিহীন অসুস্থ মা-বাবার সংসার একা চালিয়ে যেতে, আবার কখনো পড়াশুনার খরচের জন্যেও আমাদের সমাজের মধ্যবিত্ত পরিবারগুলোর মেয়েদেরকে কাজে নামতে হয়। অনেক খোঁজার পর তাদের জোটে ছোটখাট কিংবা পার্টটাইম চাকরী, যেখানে সন্মান বা বেতন নিতান্তই ক্ষুদ্র! কষ্ট, হয়রানি বা অবমূল্যায়ন জেনেও এক প্রকার বাধ্য হয়ে আমাদের এই বোনদেরকে নেমে যেতে হয় জীবনযুদ্ধে।



কাজ শেষে তারা যখন বাড়িতে ফেরে, তখন সারাদিনের পরিশ্রমটার বেদনা হয়ত ভুলে যেত; কিন্তু না, শারীরিক পরিশ্রমটার কথা ভুলে গেলেও আমাদের দেয়া সম্ভ্রমহানির কষ্ট ভুলার মত না । এই সমাজ থেকে তাদেরকে সম্মান দেয়াটা দূরে থাক, আমরা প্রতিনিয়ত লজ্জায় ফেলছি, বুঝিয়ে দিচ্ছি, ওহে তুই পাবি না শান্তি কোথাও, কারন তুইতো নারী, তোর দূর্বলতার সুযোগ নেয়াই আমাদের পুরুষদের কাজ!



একটা অফিসে একটা নারীকে কত জনের থেকে বাঁচাতে হয় নিজেকে? কিন্তু রাস্তায়, পার্কে, ফুটপাতে, শপিং মলে, ভিড়ের মাঝে পাবলিক প্লেসে পরিস্থিতির সুযোগ নিয়ে নারীদেরকে অসম্মান করে বা অসন্মানের দ্ৃষ্টিতে তাকায়,অসংখ্য অমানুষ ওত পেতে থাকে একটু পরিস্থিতির সুযোগ নিতে, একটু অসতর্ক অবস্থায় যে কোন নারীকে ছুঁয়ে দিতে! শুধু কি স্পর্শ করা? তাদের উদ্দেশ্যটা জানোয়ারের চেয়েও খারাপ, কোন পশুও হয়ত এমন কাজ করতে পারে না!



রাস্তায় চলার পথে প্রায়ই দেখবেন কোন এক বোনকে ইচ্ছে করে ধাক্কা দিয়ে দ্রুত হেটে চলে গেছে কেউ একজন, এমন ভাব করে হেঁটে চলে যাবে যেন কি তাড়া তার, আর কিছু দেখেননি। অথচ ধাক্কাটা দেয়ার আগ পযর্ন্ত স্বাভাবিক গতিতেই ছিল এই লম্পট!কখনো ইচ্ছে করে বাসে মেয়েদের গা ঘেষে দাড়ানো, কখনো লিফটে বা কোন বসার স্থানে ইচ্ছে করে চাপ দেওয়া, কখনো ভীড়ের মধ্যে পেছন থেকে ধাক্কা দেয়া, আসলে পরিস্থিতি যেমনই থাকুক না কেন, এই অমানুষগুলা সুযোগ তৈরি করে নেয়, আর আমাদের বোনদের শরীরে হাত দেয়! আর আমরা ঘুমাই দু'চোখ খুলে।



দুশ্চরিত্র মানুষের বয়স লাগেনা, কখনো বাবার বয়সি, কখনোবা নিজের ভাই বা ছেলের বয়সিদের থেকেও এমন অশোভন আচরনের শিকার হতে হয় আমাদের বোনগুলোকে। একটু কি ভেবে দেখেছি কি তার পর মূহুর্তে কি অনুভূতি হয়, কি ঘ্ৃণা হয়! কি দোষে তাদের, কি দোষ?? পরিবারের বোঝা কমাতে এসেছে বলে? নাকি বাবা নেই মায়ের ঔষুধের খরচ একা বহনের দায়িত্ব নিতে হয়েছে বলে, নাকি স্বামীর একার পক্ষে সংসারটা চালানো, বাচ্চাকে মানুষ করানো সম্ভব হচ্ছেনা বলে কাজে নেমেছে, কোনটা দোষের হয়েছে এই বোনদের??



প্রতিদিন, প্রতিটা জনবহুল রাস্তায়, বাসের ভিড়ে, ওভারব্রিজের সিঁড়ির ধাক্কাধাক্কির মাঝে এই বোনদেরকে সহ্য করতে হয় অসংখ্য বিরম্বনা। আমরা পুরুষরা চাইলে এদেরকে ঠিকই ধরতে পারি, ধরে জন্মের শিক্ষাটা দিতে পারি আর যেন জীবনেও কাউকে এইভাবে অসম্মান করতে না পারে। কিন্তু আমরা করি না, একটু তাকিয়ে থেকে আবার নিজের মত চলতে শুরু করি। কারন আমরা ভাবতে পারিনা ঐ মেয়েটার কতটা কষ্ট হচ্ছে, আমরা একটুও উপলব্ধি করতে পারিনা তার লজ্জা, তার ঘামে ভেজা শরীরটার পবিত্রতার কথা।



একটা চাপা কষ্ট এটা, কাউকে বলা যায় না, কারো থেকে বিচার চাওয়া যায় না। হায়রে পুরুষ, পারবি তোর নিজের মা, তোর বউকে, তোর বোনকে কাউকে স্পশর্ করতে দিতে?? কিভাবে পারি আমরা কারো আত্নাটাকে এইভাবে পোড়াতে! জানেন কোন মানুষকে একবার ব্যাথা দিলে, শরীরের কোন অংশ কেটে গেলে কতক্ষন থাকে তার কষ্ট? থাকেনা, ঘা শুকানোর সাথে সাথেই তা ভুলে যাওয়া যায়। কিন্তুু এই বেদনাটা, এটা লজ্জাটা, এটা শুকায় না।



বোনরে, মাফ করে দিস আমরা চুপ ছিলাম বলে, মাফ করে দিস তোর কান্না দেখিনি বলে, তুইতো চোখের পানি ফেলিসনি, তুইতো অাড়াল করে কেঁদেছিলি, দেখেছি তোর চোখ ছলছল করছিল, অভিনয় ভেবে আমরা না দেখার ভান করেছি, আমরা শুনিনি তোর ওড়নার পেছনের আর্তনাদ, কখনো খেয়াল করিনি তোর ওড়নাটা ভিজে গিয়েছিল তোর চোখের পানিতে, মাফ করিস আমাদের। আমরা কাপুরুষ, আমাদের মাফ করে দিস তা ভেবে। ধিক্কার আমাদের পুরুষত্বের!

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৩:৫৩

ঢাকাবাসী বলেছেন: যারা দেখেন কৈ তারা তো কখনো কোন প্রতিবাদ করেনা! দুনিয়াতে সবচাইতে নিকৃষ্ট জাত হলো এদেশের বেশ কিছু মানুষ! অধিকাংশই!

২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:৩০

ফখরুল আমান ফয়সাল বলেছেন: আমার পরিচিত কারো সাথে ঘটেনি, আমি কি তাই বলে তার জন্যে অপেক্ষা করব?? প্রতিক্রিয়া সাথে সাথেই, জন্মের শিক্ষা দিতে হবে এদেরক!

২| ২৯ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৩:৫৫

আজীব ০০৭ বলেছেন: বাস্তব সত্য........।


বোধোদয় হোক.........

২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:৩১

ফখরুল আমান ফয়সাল বলেছেন: বোধোদয় হোক.........

৩| ২৯ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:০৬

ডার্ক ম্যান বলেছেন: এই সব লম্পটকে সামনা সামনি স্পটে শাস্তি না দিলে কখনো এই ধরনের অপরাধ কমবে না বরং বাড়বে।

২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:৩২

ফখরুল আমান ফয়সাল বলেছেন: ঠিক বলেছেন, যা করার সাথে সাথেই, স্পটেই!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.