নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

foooysaaal\'s blog

ফখরুল আমান ফয়সাল

সব ব্লগাররাই আমার চেয়ে জ্ঞানী, তাই নিজেকে জাহির করার দৃষ্টতা দেখাচ্ছি না। ফেসবুক: www.facebook.com/foooysaaal.own

ফখরুল আমান ফয়সাল › বিস্তারিত পোস্টঃ

"রক্তের রঙ সাদা-কালো"

২৯ শে আগস্ট, ২০১৪ বিকাল ৪:০৩

"রক্তের রঙ সাদা-কালো"



হাসান -- মাসী, নিরামিষটা এক বাটি দিওতো, তোমার হাতের রান্না বাবা খুব পছন্দ করে।

রমেশ -- কিরে হাসাইন্না, খেয়ে যাবি আবার নিয়েও যাবি?

হাসান -- শুন, মা একা তোর না, বুঝলি!

মাসীমা -- কি সব বলিস রমেশ? মুখপোড়া! আমার কি এক ছেলেরে? নিরামিষার সাথে এই চচ্চরিটা দিলাম তোর মায়ের জন্যে। আর শুন, মাকে বলবি খালি বাটি ফেরত দিতে। সেবার বাটি ভরে মিষ্টি পাঠিয়ে দিয়েছে কতগুলো, তোর জন্যে রাখেনি নিশ্চই!

হাসান -- মাসি, মা জানে রমেসের মিষ্টান্নের শখ। তাই বাবা মিষ্টি আনলেই মা ওর জন্যে আলাদা করে রাখে...



১৯৪৭ বা ১৯৭১-এর সময় ধর্মীয় বা রাজনৈতিক অজুহাত দেখিয়ে ১০ হাজারেরও বেশি সময় যাবত ভ্রাতৃত্বের বন্ধনে জড়িয়ে থাকা হিন্দু-মুসলিম-বৌদ্ধ-উপজাতি ভাই-বোনদের আলাদা করা হয়েছে। নতুন পরিচয় চাপিয়ে তাড়িয়ে দেয়া হয়েছে একসাথে বাস করা, একই উঠোন ভাগাভাগি করা হাজার বছরের পুরনো প্রতিবেশীদের।



জীবন বাঁচাতে রমেশদেরকে পালিয়ে যেতে হয়েছে রাতের আঁধারে। হাসানকে বলে যেতে পারেনি। তাদের বাড়িটা ভেঙে ফেলা হয়েছে, তুলসী গাছ ছিল, সেটা পা মাড়িয়ে ভেঙে দিয়েছে। হাসানের মা রমেশের জন্যে মিষ্টি রেখে দিয়েছিল, হাসান সেই নিরামিষের বাটিটা ফেরত দিতে এসেছিল, কিন্তু মাসীদের সেই উঠোনটা আর খুজে পেল না।



ভারত, পাকিস্তান বা বাংলাদেশ; কোন দেশের মানুষই রেহাই পায়নি এই সম্পর্কের বিনাশ থেকে। মুসলমান না যারা তারা পাকিস্তান থেকে বিতাড়িত, হিন্দু না যারা ভারত থেকে তাদের পালাতে হল, বাংলাদেশেও ভিটামাটি হারালো যুগ যুগ ধরে বসবাস করে আসা সনাতন ধর্মাবল্বীরা। অদূরদর্শী ক্ষমতাসীনদের মুহূর্তের সিদ্ধান্ত পর করে দিয়েছে একই রঙের রক্তকে।



পৃথিবী সৃষ্টির সময় আলাদা আলাদা ধর্মের জন্যে সৃষ্টিকর্তা আলাদা করে কোন দেশ তৈরি করেন নি, ভেদাভেদটা আমরা করেছি, আল্লাহ বা ভগবান না।



--- ফখরুল আমান ফয়সাল

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.