নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

foooysaaal\'s blog

ফখরুল আমান ফয়সাল

সব ব্লগাররাই আমার চেয়ে জ্ঞানী, তাই নিজেকে জাহির করার দৃষ্টতা দেখাচ্ছি না। ফেসবুক: www.facebook.com/foooysaaal.own

ফখরুল আমান ফয়সাল › বিস্তারিত পোস্টঃ

"বাংলা ছিনেমার কথা"

০৫ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৪:০৯

১। বেশি দিন আগের কথা নয়, একটা বাংলা ছবির নাম দেখলাম 'বলবো কথা বাসর ঘরে'। প্রিয় পরিচালক/গল্পকার, গল্পের নামে রোমান্সের গন্ধ আছে, যদি গন্ধই রাখতে হয়, সস্তাটা কেন রাখলেন? মুভিটা আমি দেখিনি, দেখার সাহস হয়নি আসলে। এদেশের জন্যে নামকরনটা খুবই গুরুত্বপূর্ন। তাই নামটা সস্তা আর রাইখেন না ভাই। বাসর ঘরে কথা বলাবেন যখন, নামটায় রোমান্টিক রহস্য রাখা যেত তাইনা, নয়তো মুভিটা না দেখেই বুঝা যায়, শেষে মিল হইব রে!



২। তারপরে আসে পোস্টারের কথা। হেইডাতো মারে-বাপ! যত অভিনেতাদের টাকা দিছেন, মেইন বা সাইড এক্টর, সবার চেহারা মন্ডু কাইটা রেখে দিছেন নীচ।, আরে দর্শক এই মাথা দেখে কি বুঝবে? মুভিটার থীম দেখেন, ভাল একজন এডিটর নেন, তারপর শুধু গল্পের থীমের দিকে নজর রেখেই পোস্টা বানান, তার জন্যে যদি শুধু সাদা পোস্টার দিতে হয়, তাই করেন।



৩। নায়িকার পোষাকের কথায় আসি, ভাই কস্টিউমে যে আছেন? জীবনেও দেখছেন আমাদের দেশের ধনীর মেয়েরা বড় হয়ে ছোটকালের হাফ-প্যান্ট পড়ে লম্ফ-জম্ফ করে আশুলিয়ার খেতে? কি দরকার বড়লোকের মেয়েগুলার জামাকাপড় ছোট করার? ভদ্র-নম্র, শলীনতা বজায় রেখেও বড়লোক বানানো যায়, আর নায়ক বদলা থাকুক আর রিকশাওয়ালা, তারে নাচানাচির সময় জিন্স, স্কীন-টাইট টি-সার্ট আর সানগ্লাস দেন কেন? দিলেও এগুলা পায় কই? রিকশার যাত্রী ভুলে ফালায়া যায়? গল্পে তার যে চরিত্র সেরকম পোষাক না থাকলে যাত্রাপালা মনে হয় ছিনেমাকে।



৪। আর ভিলেনগুলা এত মোচরা-মুচরি করে কেন? ঠিকমত দাড়াতে দেন তাদের, নাক-মুখ ব্যাকা করা ছাড়াও ক্রিমিনাল বানানো যায়। আর মাইয়ামানুষের প্রতি আর কত লোভ দেখাবেন তাদের! আর কোন ক্রাইম কি জানেনা ভিলেনরা? নায়িকা আর কত জনম 'আমাকে ছেড়ে দে শয়তান' কথাটা বলবে! এইবার তাদের 'আমাকে কেউ এসে ধর, দুষ্ট!' বলতে দেন!



৫। ডায়ালগতো ১৯৫০ সালে যা লিখা ছিল তাই আছে এখনো, "তুই আমার বাবাকে মেরেছিস, মাকে মেরেছিস..." "খোকা কসম কর, তুই তোর পিতৃহত্যার প্রতিশোধ নিবি, কথা দে, দে দে দে!" "চৌধুরী সাহেব, আপনার আছে টাকা-পয়সা, বাড়ি-গাড়ি, ধন! আর আমাদের গরীবদের আছে, মন" হুমম, আছে জাতের মাথা! কাম কাইজ রেখে বড়লোকের মেয়ে পটায় পুরা ছিনেমায়, এই আকাইম্মা হালারা গল্পের নায়ক কেমনে হয়!



সংক্ষেপে কয়েকটা টপিক তুললাম,পরে আরো কথা হবে ছিনেমার কলাকুশলীদের সংশোধন নিয়ে।



--- ফখরুল আমান ফয়সাল

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.