নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বেলাশেষে ক্লান্ত-তৃষ্ণার্ত পথিকের ন্যায় আসলাম সামুর তীরে, রেখে যেতে চাই কিছু অবিস্মরণীয় কীর্তি । পারি না আর না পারি, চেষ্ঠার ত্রুটি রাখবো না, এই ওয়াদা করছি ।

মোশারফ হোসেন ০০৭

একজন শৌখিন লেখক আমি, আবার কবিও বলা যেতে পারে । যখন যা ভালো লাগে তাই লিখি ।

মোশারফ হোসেন ০০৭ › বিস্তারিত পোস্টঃ

আমেরিকান ফ্যান্টাসি ড্রামা সিরিজ GAME OF THRONES এর কিছু অজানা তথ্য :-/ :-/

১২ ই জুলাই, ২০১৬ দুপুর ২:১৪

আমরা প্রায় সকলেই আমেরিকান ড্রামা সিরিজ GAME OF THRONES (যার বাংলা অর্থ করলে দাড়ায় - সিংহাসনের খেলা) এর নাম শুনেছি । আমাদের মধ্যে অনেকেই এই ড্রামা সিরিজটির ভক্তও । যারা জানেনা, তাদের জন্য, এটি মূলত একটি ফ্যান্টাসি ড্রামা সিরিজ, আর এই ফ্যান্টাসি ড্রামা সিরিজটি প্রথম তৈরি করে David Benioff এবং D. B. Weiss । এই ড্রামা সিরিজটি George R. R. Martin এর ফ্যান্টাসি উপন্যাস "A Song of Ice and Fire" (যার বাংলা অর্থ করলে দাড়ায় - বরফ এবং আগুনের একটি গান) থেকেই তৈরি করা হয়েছে । তবে আশ্চর্যের বিষয় হচ্ছে যারা এই ড্রামা সিরিজটি তৈরি করেছে তারা এই বইয়ের কাহিনীর আদলে ড্রামা সিরিজটি তৈরি করলেও টেলিভিশনে প্রদর্শনের জন্য ভিন্ন স্ট্রাটেজি অনুসরণ করে এবং ভিন্নরূপ দেয় ।

এখন পর্যন্ত এই ড্রামা সিরিজটির মোট ৬ টি সিজনের ৬X১০=৬০ টি পর্ব রিলিজ হয়েছে । প্রতি বছর ১০ টি করে পর্ব রিলিজ হয়েছে (প্রথম রিলিজ পায় ১৭ই এপ্রিল,২০১১ সালে এবং এখন পর্যন্ত সর্বশেষ পর্বটি রিলিজ পায় ২৬ই জুন, ২০১৬ তে) । এখন পর্যন্ত এই ড্রামা সিরিজটির দর্শকদের সংখ্যা বেশ চমকে দেওয়ার মত ।


এই ড্রামা সিরিজটি যারা নিয়মিত দেখে, তারা আসলে জানে না এমন কিছু বিষয় আছে, যা শুনলে বা জানলে নির্ঘাত অবাক হওয়া অতীব স্বাভাবিক । এমন কিছু অজানা তথ্য তুলে ধরলাম নিচে -

১) Sophie Turner অর্থাৎ ড্রামা সিরিজটিতে যে Sansa Stark চরিত্রটির রূপদান করেছেন সে বাস্তব জীবনে তার নেকড়ে কুকুরটিকে দত্তক নিয়েছে যেই নেকড়ে কুকুরটি ড্রামা সিরিজটিতে তার সাথেই ছিল ।

২) ডথরাকি ভাষা যেটি ডথরাকি নামক বেদুইন গোষ্ঠীরা ব্যবহার করে এই ড্রামা টিভি সিরিজটিতে, সেই ভাষা সম্পূর্ণ কাল্পনিক এবং শুধুমাত্র এই ড্রামা সিরিজটির জন্যই তৈরি হয়েছে ।

৩) যেই সিংহাসনের জন্য লড়াই সবকিছুর অর্থাৎ Iron Thrones... সেই সিংহাসনটি উপন্যাসে বেশ বড় (নিচের ছবি দেখলেই বুঝা যাবে) কিন্তু ড্রামা সিরিজটিতে অত্যন্ত ছোট করা হয়েছে যাতে দর্শকদের বিরক্তি প্রকাশ না পায় ।


৪) Kristian Nairn অর্থাৎ ড্রামা সিরিজটিতে যে Hodor চরিত্রটির রূপদান করেছেন, তিনি বাস্তব জীবনে একজন বিখ্যাত DJ ।

৫) এই ড্রামা সিরিজটি দর্শকদের বুঝার সুবিধার্থে মোট ৪টি ভাগে ভাগ করা হয়েছে অর্থাৎ North, South, East এবং West । আপনি যদি এই চারটি অঞ্চলের একটি সংযোগকারী রেখা আঁকতে পারেন তাহলে সেটি একটি বৃত্তের আকার হবে (নিচের ছবিতে ম্যাপ দেওয়া আছে)


৬) ইদানিং শুধু আমেরিকাতেই নয়, ইউরোপ, আফ্রিকা এমনকি এশিয়াতেও অনেক বাচ্চারই নামকরণ করা হচ্ছে এই Game of Thrones ড্রামা সিরিজটির চরিত্রদের নাম অনুসারে এবং এই হার অনেক জায়গায় অনেক বেশি ।

৭) Oona Chaplin অর্থাৎ ড্রামা সিরিজটিতে যে সাবেক North এর king Rob Stark এর স্ত্রী এবং একই সাথে একজন সেবিকার চরিত্রটি রূপদান করেছেন, তিনি বাস্তবে বিখ্যাত কৌতুক অভিনেতা চার্লি চ্যাপলিনের নাতনী ।

৮) Sibel Kekilli অর্থাৎ ড্রামা সিরিজটিতে যে Shae অথবা যে Tyron lannister এর রক্ষিতা এবং একজন যৌনকর্মীর চরিত্রটি রূপদান করেছেন, বাস্তব জীবনেও সে একজন পর্ণস্টার (তবে এই ড্রামা সিরিজটি করার পর থেকে সে এই পর্ণের জীবন থেকে ফিরে আসতে বদ্ধ পরিকর) ।

৯) Lena Headey অর্থাৎ ড্রামা সিরিজটিতে যে Cersei Lannister চরিত্রটির রূপদান করেছেন এবং Jerome Flynn অর্থাৎ ড্রামা সিরিজটিতে যে Bronn চরিত্রটির রূপদান করেছেন - তারা বাস্তব জীবনে একজন আরেকজনকে একেবারেই সহ্য করতে পারে না । একে অন্যের সাথে কথা বলা তো দূরের কথা, তারা একে অন্যের মুখ দেখাও পছন্দ করে না ।

১০) Maisie Williams অর্থাৎ ড্রামা সিরিজটিতে যে Arya Stark চরিত্রটির রূপদান করেছেন - এই ড্রামা সিরিজটি দিয়েই তার অভিনয় ক্যারিয়ার শুরু হয়েছে । সে শুধু ভালো অভিনেতাই নয়, সে একজন ভালো নাচিয়ে-ও । তার বেশ কয়েকটি Flash mob এর ভিডিও ইউটিউবে বেশ জনপ্রিয় হয়েছে ।

(আজ এই পর্যন্তই থাক, আরও কিছু অজানা তথ্য নিয়ে পরবর্তীতে আবারও পোস্ট করবো)

মন্তব্য ১৭ টি রেটিং +৬/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ১২ ই জুলাই, ২০১৬ দুপুর ২:২৩

আব্দুল্লাহ্ আল আসিফ বলেছেন: অকা

১৩ ই জুলাই, ২০১৬ দুপুর ২:১১

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: অকা, কি ?? B:-)

২| ১২ ই জুলাই, ২০১৬ দুপুর ২:৩৮

অশ্রুকারিগর বলেছেন: আরিয়া তো তাহলে প্রথমেই বাজিমাত করে দিয়েছে।

১৩ ই জুলাই, ২০১৬ দুপুর ২:৪৫

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: আচ্ছা, ভাই, বলুন তো, আপনি কোনদিন কোন ইংলিশ মুভি কিংবা সিরিয়ালে কাউকে খারাপ অভিনয় করতে দেখেছেন । এদের অভিনয় এতটাই ন্যাচারাল যে এদের কষ্ট করে অভিনয় করতে হয়না বরং স্বাভাবিকভাবেই এদের কথা বলা, হাঁটাচলা করা ইত্যাদি সবই অভিনয় ।

হ্যাঁ, তবে আপনি ঠিকই বলেছেন । আরিয়ার অভিনয় অসাধারণ ড্রামা সিরিজটিতে । :)

৩| ১২ ই জুলাই, ২০১৬ বিকাল ৫:৫৪

সুমন কর বলেছেন: দেখি না, তবুও একটু পড়ে গেলাম। ধন্যবাদ।

১৩ ই জুলাই, ২০১৬ দুপুর ২:৪৮

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: দেখতে পারেন, খারাপ লাগবে না এতটুকু গ্যারান্টি দিতে পারি । এখন পর্যন্ত পৃথিবীতে যত ভাষার যত সিরিয়াল তৈরি হয়েছে এই সিরিয়ালটি সবার থেকে বেস্ট (আমার ব্যক্তিগত অভিমত) ।

৪| ১২ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৪৬

আমি মুরগি বলেছেন: এটাকি টিভিতে দেখায়? নাকি নেটে দেখেন? আমার দেখার খুব শখ!

১৩ ই জুলাই, ২০১৬ দুপুর ২:৫১

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: এই ড্রামা সিরিজটি প্রতিবছর এপ্রিল থেকে জুন পর্যন্ত HBO চ্যানেলে দেখায় এক সিজনের ১০টি করে পর্ব করে । যেহেতু ৬টি সিজনের ৬০টি পর্ব দেখানো শেষ হয়েছে, আপনি এখন টিভিতে দেখতে পারবেন না । বরং এক কাজ করেন নেট থেকে ডাউনলোড করে নিন ।

যদি চান তবে সিজন ৭ দেখতে পারবেন টিভিতে সামনের বছর এপ্রিলে । কিন্তু প্রথম দিকের ৬টি সিজন না দেখলে ৭ম সিজন কিছুই বুঝবেন না ।

৫| ১২ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:২৬

নাবিক সিনবাদ বলেছেন: জানিয়া ভাল্লাগলো :)

১৩ ই জুলাই, ২০১৬ দুপুর ২:৫২

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: আপনার যে জানিয়া ভাল্লাগলো, ইহা জানিয়া আমারও ভাল্লাগলো । B-) :P

৬| ১২ ই জুলাই, ২০১৬ রাত ১০:৩৩

নুর পাগলা বলেছেন: দারুন উপভোগ্য টিভি সিরিয়াল। পোষ্টের জন্য ধন্যবাদ।

১৩ ই জুলাই, ২০১৬ দুপুর ২:৫৫

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: হুম, ঠিকই বলেছেন । আমি এই সিরিয়ালটি দেখা শুরু করে সিজন ৫ শেষ হওয়ার পর, তাও আবার ইন্টারনেট থেকে ডাউনলোড করে । আমি প্রথম সিজনের ১ম পর্ব শেষ করেই সিরিয়ালটির একেবারে বলতে গেলে প্রেমে পড়ে গেছি । আর এখন তো ৬ষ্ঠ সিজন শেষ করে ৭ম সিজনের অপেক্ষায় দিন গুনছি । :#)

যাই হোক, আপনাকেও ধন্যবাদ, কষ্ট করে লেখাটি পড়ার জন্য ।

৭| ১৩ ই জুলাই, ২০১৬ সকাল ৭:৫৪

মাদিহা মৌ বলেছেন: দেখিনি। পিসিতে আছে। দেখতে হবে!

১৩ ই জুলাই, ২০১৬ দুপুর ২:৫৭

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: আরে আরে কি করেছেন !!! এখনও দেখেননি ?!! আপনি তো জীবনেই অর্ধেক মজাই মিস করলেন :P :P হা হা হা, মজা করলাম ।

যাই হোক, কষ্ট করে লেখাটি পড়ার জন্য ধন্যবাদ, হ্যাঁ, সময় করে সিরিয়ালটি দেখে নিয়েন । সময় নষ্ট হবে না, এতটুকু গ্যারান্টি দিতে পারি ।

৮| ১৩ ই জুলাই, ২০১৬ সকাল ৯:৪৫

রক্তিম দিগন্ত বলেছেন: সিরিজের প্রথম সিজন আর প্রথম বই মানে A Game of Thrones এর মাঝে কোন তফাৎ নেই। একদম পুরোপুরি এক।
পরের গুলো থেকে টিভি সিরিজে কিছু কিছু পরিবর্তন হয়েছে। আর এখন তো পুরোপুরিই আলাদা কারণ সিজন ৬ এর তো বই ই আসে নাই এখনো।

লাস্ট সিজনের লেডি মরমন্ট ভূমিকায় থাকা পিচ্চি মেয়েটার এই সিরিজেই পর্দায় অভিষেক। এবং প্রথমটাতেই বাজিমাত।

১৩ ই জুলাই, ২০১৬ বিকাল ৩:০০

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: হুম, ঠিকই বলেছেন । সিরিয়ালটি হয়তো প্রথম দিকে বইয়ের কাহিনী অনুসারে এগুচ্ছিল কিন্তু এখন অন্য দিকে পল্টি নিয়েছে । :D
হুম, লেডি মরমন্ট চরিত্রে ছোট্ট মেয়েটির অভিনয় অসাধারণ । আসলে এত এত অজানা তথ্য আছে, আর আমি তো মাত্র ১০টি দিয়েছি । দেখি, আরও কয়েকটা দেবো সামনে । লেখাটিতে এত রেসপন্স হবে, তা আগে বুঝিনি ।

যাই হোক, কষ্ট করে লেখাটি পড়ার জন্য ধন্যবাদ ।

৯| ১৪ ই জুলাই, ২০১৬ দুপুর ১:১৯

জেন রসি বলেছেন: গেম অব থ্রোনস খুব আগ্রহ নিয়েই দেখি। কিছু ইন্টারেস্টিং তথ্য শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.