নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বেলাশেষে ক্লান্ত-তৃষ্ণার্ত পথিকের ন্যায় আসলাম সামুর তীরে, রেখে যেতে চাই কিছু অবিস্মরণীয় কীর্তি । পারি না আর না পারি, চেষ্ঠার ত্রুটি রাখবো না, এই ওয়াদা করছি ।

মোশারফ হোসেন ০০৭

একজন শৌখিন লেখক আমি, আবার কবিও বলা যেতে পারে । যখন যা ভালো লাগে তাই লিখি ।

মোশারফ হোসেন ০০৭ › বিস্তারিত পোস্টঃ

এক বাংলাদেশী হওয়া কি আদৌ সম্ভব নয় ?? X(( X(

২৯ শে নভেম্বর, ২০১৬ রাত ১১:৩৮

আসলে ধর্ম নিয়ে বিরোধগুলো আমার কাছে হাস্যকর লাগে । খুব বেশিদিনকার আগের হয়তো ঘটনা না, কিন্তু ব্রাহ্মণবাড়িয়ার নাসিরাবাদে, লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার জোংড়া ইউনিয়নে, কিশোরগঞ্জ শহরের বত্রিশ এলাকার সরকারবাড়িতে, নেত্রকোনায় প্রভৃতি জায়গাগুলোতে হিন্দুদের মন্দিরে আগুন, প্রতিমা ভাঙচুর, প্রতিমাঠাকুর উঠিয়ে নেওয়া, পুরোহিতকে মারধোর করা, আবার কতককে হত্যা করা ইত্যাদি আশা করি আমাদের বাংলাদেশী শিক্ষিত জনগণের কারোরই অজানা নয় । ঐ ঘটনাগুলোর পর পর দেখেছিলাম, ফেসবুকে ভার্চুয়াল ঝড় উঠতে, "আমি মালাউন" লিখে ফেসবুক প্রোফাইল পিকচার দিতে নয়তো কভার ফটো দিতে, এমনকি সবচাইতে ভয়ানক হাস্যকর হচ্ছে খুলনা বিশ্ববিদ্যালয়ের মত দক্ষিণের সবচেয়ে বড় বিদ্যাপীঠের মুক্তমঞ্চের মত জায়গায় কুচক্রী দ্বারা লেখা "আমরা মালাউন" !!! সবই দেখেছিলাম কিন্তু দেখেও না দেখার ভান করতে হয়েছে । কতটা বিদঘুটে সেই কাণ্ড, তাই না !!! যদি যে লিখেছে তাকে খুঁজে পেতাম, তাহলে তার কানে কানে গিয়ে বলতাম, "কনগ্রাচুলেশন, তোমার শিক্ষা পূর্ণ হয়েছে, এবার দেশ ধ্বংস করার জন্য ছড়িয়ে পড়ো ।"

এদেশে হিন্দু-খ্রিস্টান-বৌদ্ধ ও অন্যান্য ধর্মাবলম্বীরা সংখ্যালঘু । মুসলমানরাই সংখ্যাগরিষ্ঠ । যারা নিজেদেরকে আল্লাহ্‌র বান্দা বলে, দুনিয়ার সবচেয়ে পবিত্র মানুষ হযরত মুহাম্মদ (সঃ) এর উম্মত বলে, তারাই নাকি সেই সংখ্যালঘুদের উপর সেই অমানবিক কাজগুলো করেছে । দোষ মাথা পেতে নিতেই হবে বাকী মুসলিমদের সবাইকে । যে কোন সরকারকেই এইসব বিষয়কে সিরিয়াসলি দেখা উচিৎ । কিন্তু কেন জানি সিরিয়াস না কেউই । তাই তো ঘটনাগুলো বারবার ঘটছে ।

আর এবার, মসজিদ !!! হবিগঞ্জ জেলায় সদর উপজেলার ভাংঙ্গাপুল জামে মসজিদ, পশ্চিম ভাদৈ জামে মসজিদ ও ধুলিয়াখাল শাহজালাল জামে মসজিদে অর্থাৎ মোট তিনটি মসজিদে রবিবার সন্ধ্যায় সাড়ে ৫টার দিকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ ঘটনায় সবকটি মসজিদে ৫০টির অধিক পবিত্র কোরআন শরিফ পুড়ে গেছে। আচ্ছা এবার মুসলিম সম্প্রদায়কে কি করা উচিৎ ? আমরাও কি ফেসবুকে প্রোফাইল পিকচার দেবো, "আমরা মুহাম্মদী" অথবা ""আমরা মুসলমান" ? নাকি কভার ফটো দেবো ?

আশা করি, কাল সকাল ১২ টার মধ্যেই সবাই নিজ নিজ উদ্যোগে এই কাজটি করে ফেলবে । নাকি করবে না ? হুম, বেশিরভাগই করবে না । কারণ হাজারটা । কেউ হয়তো নামে মুসলমান হলেও কামে মোটেও মুসলমান নয় । কেউ হয়তো অন্য ধর্মী মেয়ে/ছেলেকে বিয়ে করেছে বা ভালো সম্পর্ক করেছে, কেউ হয়তো আজীবন মনে অসম্প্রদায়িক হওয়ার ইচ্ছা লালন করতে গিয়ে পুঁতে ফেলেছে, কেউ হয়তো মুসলমান হয়ে জন্মানোটাই তাদের জীবনের সবচেয়ে বড় ভুল মনে করে আবার কেউ কেউ হয়তো সঠিক মুসলমান হওয়ার দায়িত্ব পালন করবে । আর সঠিক মুসলমানরা কখনই প্রতিহিংসাপরায়ণ নয় । আশা করি, হবিগঞ্জে কেন কোন এলাকার কেউই (কোন মুসলমানই) প্রতিহিংসাপরায়ণ হবে না । এই দেশটা আমাদের, সকল ধর্মের সবাই মিলেই এই দেশটা ১৯৭১ সালে আমরা পাকিস্তানিদের কাছ থেকে ছিনিয়ে নিয়েছি ।

মনে হচ্ছে কেউ খুব প্ল্যান করে সাম্প্রদায়িক দাঙ্গা উস্কে দেওয়ার খুব বড়জোর চেষ্ঠা করছে । তাই আসুন, যে যে তার ধর্মের নয় বরং এক বাংলাদেশী হয়ে সবকিছুর মোকাবেলা করি, একসাথে ।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ২:০৭

নুসরাত ইরা ৯৫ বলেছেন: সমস্যার মূলে কুঠারাঘাত করেছেন। ধন্যবাদ।।

৩০ শে নভেম্বর, ২০১৬ সকাল ১০:৩৮

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: অনেক ধন্যবাদ লেখাটি পড়ার জন্য ।

২| ৩০ শে নভেম্বর, ২০১৬ সকাল ৭:১৩

মুহাম্মাদ খাইরুল ইসলাম বলেছেন: নিঃসন্দেহে এর পেঁছনে অদৃশ্য হাত রয়েছে । দূরভিসন্ধিমূলক হাত । উদ্দেশ্যটাও পরিস্কার । সবাই ই তা বুঝতে পারে । সতর্ক ও সাবধান থাকতে হবে এদের ব্যাপারে । সুযোগমতো ধরে ফেলতে হবে ।

৩০ শে নভেম্বর, ২০১৬ সকাল ১০:৪০

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: আমাদের সমস্যাই হচ্ছে আমাদের মধ্যেই রয়েছে এমন কিছু মানুষ যারা নিজেদের বাঙালি বলে পরিচয় দিলেও এরাই আবার বাংলাদেশীদের ঐক্য ভাঙ্গার জন্য বদ্ধ পরিকর । জানি না, এখনও সময় এসেছে কিনা এদের মুখোশ খুলে দেওয়ার !!!

অনেক ধন্যবাদ, লেখাটি পড়ার জন্য ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.