নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বেলাশেষে ক্লান্ত-তৃষ্ণার্ত পথিকের ন্যায় আসলাম সামুর তীরে, রেখে যেতে চাই কিছু অবিস্মরণীয় কীর্তি । পারি না আর না পারি, চেষ্ঠার ত্রুটি রাখবো না, এই ওয়াদা করছি ।

মোশারফ হোসেন ০০৭

একজন শৌখিন লেখক আমি, আবার কবিও বলা যেতে পারে । যখন যা ভালো লাগে তাই লিখি ।

মোশারফ হোসেন ০০৭ › বিস্তারিত পোস্টঃ

দৃষ্টি আকর্ষণ (ফুটবল খেলার জার্সি আর নামাজ পড়া সংক্রান্ত ফিচার) #:-S :-*

০১ লা ডিসেম্বর, ২০১৬ রাত ১০:২৯

মুসলমানদের জন্য পুরোপুরি আল্লাহ্‌র বান্দা হওয়ার শর্ত পাঁচটি । সেটা আমরা কমবেশি সবাই "ইসলামের পাঁচ স্তম্ভ" বলেই জানি । সালাত তথা নামাজ এর মধ্যে দ্বিতীয় এবং ঈমানের পর সবচেয়ে গুরুত্বপূর্ণ ইবাদত এবং ইসলামের স্তম্ভ । যে বা যারা নিজেকে মুসলমান হিসেবে দাবী করে বা পরিচয় দেয়, নামাজ ছাড়া সেই দাবী পুরোপুরি অমূলক । নামাজ কতটা গুরুত্বপূর্ণ সেটা বুঝাতে বলা হয়েছে যে "নামাজ বেহেশতের চাবি" । অর্থাৎ নামাজ না পড়া ব্যক্তি কখনই বেহেশত বা জান্নাতে প্রবেশ করতে পারবে না । আর মুসলমান হওয়ার একটাই সুবিধা হচ্ছে আল্লাহ্‌র আনুগত্য আর ইবাদতেই পাওয়া যায় এই পরম কাঙ্ক্ষিত জান্নাত ।

আমরা তরুণ থেকে যুবক বয়সের অনেকেই কমবেশি এই ফুটবলের খুব ভক্ত । এমনকি অনেক মধ্যবয়স্ক ও বয়স্ক ব্যক্তিও এই ফুটবলের খেলার ভক্ত । এরই সুবাদে আমাদের সবারই কোন না কোন ফুটবল দল প্রিয় আছেই । সেই দলের জার্সি আমরা প্রায়ই কিনে থাকি । এই জার্সি পড়ার সুবাদেই আমরা সেই দলের প্রতি নিজেদের ভক্তি জাহির করি । কিন্তু এই জার্সি পড়েই মসজিদে এসে নামাজ আদায় করা কিংবা বাড়িতে নামাজ আদায়ের ক্ষেত্রে একটু সতর্ক হওয়া প্রয়োজন ।

নিচের ছবিগুলা হচ্ছে বিভিন্ন ফুটবল দলের (জাতীয় দল ও ক্লাব দল) লোগো ।






লোগোগুলো খুব ভালো করে খেয়াল করলেই দেখা যাবে, লোগোগুলোতে বিভিন্ন পশু-পাখির ছবি কিংবা অবয়ব । এই পশু-পাখির ছবি সম্বলিত জামা-কাপড় পরিহিত নামাজ মাকরূহ হয় কিংবা হালকা হয়ে যায় । ভেবে দেখুন, আপনি কষ্ট করে নামাজ ঠিকই আদায় করেছেন অথচ আপনি সেই নামাজের সওয়াব পেলেন অর্ধেকেরও কম, ব্যাপারটা কি আপনার জন্য ভালো হবে ? এরপর আবার বিভিন্ন দলের লোগোতে ক্রুশ (+) সাইন দেখা যায় । এই ক্রুশ সম্বলিত জার্সি পড়ে নামাজ আদায় করলে, সে নামাজও মাকরূহ হয়ে যাওয়ার সম্ভাবনা অনেক । একটু ভালো করে ভেবে দেখুন । মুসলমান হলে তো নামাজ আদায় করতেই হবে । তবে সেই নামাজ আদায়ের জন্যও কিন্তু অনেক কিছু খেয়াল রাখা প্রয়োজন ।

আমি বলছি না যে জার্সি কিনবেন না । এবার নিজের কথাই বলি । খুব বেশি ধার্মিক না হলেও নামাজ-কালাম নিয়মিত পড়ার চেষ্ঠা করি আমি । তাছাড়া আমি নিজে জাতীয় দল ব্রাজিল দলের সমর্থক কিন্তু ব্রাজিল জাতীয় দলের জার্সির লোগোতে ক্রুশ থাকায় সেই জার্সি আমি কিনতে পারিনি । এমনকি ক্লাব ফুটবলে আমি রিয়াল মাদ্রিদ দলের সমর্থক । এশিয়া বাদে অন্যান্য মহাদেশে রিয়াল মাদ্রিদের যে জার্সি বিক্রি হয়, সেই জার্সির লোগোতে ছোট্ট করে একটি ক্রুশ চিহ্ন আছে কিন্তু শুধুমাত্র মুসলমান দেশগুলোতে এই লোগো সম্বলিত জার্সি বিক্রি হয় না রিয়াল মাদ্রিদের । সে যাই হোক, ব্যাপারটা একটা উদাহারন মাত্র ।

আপনিই ভেবে দেখুন এখন, নামাজ আদায় করলেন ঠিকই অথচ খেয়ালও করলেন না যে আপনার নামাজ আদায়ের সময় পরিহিত জামায় বা কাপড়ে কোন পশু-পাখির ছবি আছে, বিষয়টা নিশ্চয় আপনার কাছেও সজ্ঞানে ভালো লাগার কথা না । তাই নামাজ আদায়ের ক্ষেত্রে একটু সতর্কতা অবলম্বন করা ভালো এই ক্ষেত্রে । এই তথ্যটুকু অনেকেই জানে না বা কখনও খেয়ালও করে না । আপনি আজ জানলেন, আপনার উচিৎ হচ্ছে আশেপাশের মানুষদের বিশেষ করে ১৫ থেকে ৩০ বছর বয়সী তরুণদের এই ব্যাপারে জানানো । বাংলাদেশ মুসলিমপ্রধান দেশ হয়েও আমরা নিজেরাই অনেক অজ্ঞানতায় ডুবে আছি । বিশেষ করে ধর্ম যেহেতু খুবই স্পর্শকাতর বিষয়, তাই এই অজ্ঞানতাটুকু আপনাকে না করবে পুরোপুরি ধার্মিক আবার না করবে পুরোপুরি বকধার্মিক । এমন দোলাচলে না পরে আপনার উচিৎ, এই সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান আহরন করা ।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০১ লা ডিসেম্বর, ২০১৬ রাত ১১:২৫

মনিরুল হাসান বলেছেন: ভালো পোস্ট।

২| ০২ রা ডিসেম্বর, ২০১৬ রাত ১২:৪৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সচেতনমূলক পোস্ট। ধন্যবাদ...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.