নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বেলাশেষে ক্লান্ত-তৃষ্ণার্ত পথিকের ন্যায় আসলাম সামুর তীরে, রেখে যেতে চাই কিছু অবিস্মরণীয় কীর্তি । পারি না আর না পারি, চেষ্ঠার ত্রুটি রাখবো না, এই ওয়াদা করছি ।

মোশারফ হোসেন ০০৭

একজন শৌখিন লেখক আমি, আবার কবিও বলা যেতে পারে । যখন যা ভালো লাগে তাই লিখি ।

মোশারফ হোসেন ০০৭ › বিস্তারিত পোস্টঃ

ভারত জিন্দাবাদ !! আমি ভারতীয় দালাল (!!!) বলে আমাকে কেউ মারবেন না X( X(

২১ শে জুন, ২০১৭ বিকাল ৪:৪৭



।। ভারত মায়ের জয় ।। ভারত জিন্দাবাদ ।। ভারত দীর্ঘজীবী হোক ।।

ভাবছি তওবা করা দরকার যে ভারতের নিন্দা আর করবো না । যারা যারা এখন থেকে আমাকে ভারতের দালাল বলবে, তাদেরকেও হাসিমুখে জবাব দিবো, "যাহ, দুষ্টু, এমনটা কেউ বলে !!"

যাই হোক, ১৭ই জুন, ২০১৭ এর পত্রিকায় সংবাদ দেখলাম এমন যে, "ঝিনাইদহের মহেশপুর উপজেলার খোসালপুর সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষা বাহিনীর (বিএসএফ) এর গুলিতে দুই কিশোর নিহত হবার খবর পাওয়া গেছে। মঙ্গলবার বেলা সোয়া ১১টার দিকে বাংলাদেশের বিপরীতে ভারতের কুমারীপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। নিহতরা হলেন- খোসালপুর গ্রামের শহিদুল ইসলামের ছেলে সোহেল রানা (১৭) ও মহেশপুরের শ্যামকুড় গ্রামের কাউসার আলীর ছেলে হারুন অর রশিদ (১৫)। এদের মধ্যে সোহেল রানা মহেশপুরের বাকশপোতা স্কুলের সপ্তম শ্রেণির ছাত্র।" (সূত্রঃ সীমান্তে বিএসএফের গুলিতে দুই কিশোর নিহত)

|ভালো করে চোখ ডলে পরিস্কার করে দেখবেন যে এদের একজন মাত্র সপ্তম শ্রেণির ছাত্র !! আরেকজন তো তার চেয়েও বয়সে ২ বছরের ছোট X( X((

আসলেই আসন্ন ঈদকে উপলক্ষ্য করে ভারতীয়দের পক্ষে থেকে বাংলাদেশী সকল জনগণকে এর চেয়ে বড় ঈদের উপহার হয় না । আসলেই এটা সত্যি অনেক বড় ঈদ উপহার । ধন্যবাদ তাদেরকে ।

সবচেয়ে অবাক হয়ে যাই পরিসংখ্যান দেখে । বাংলাদেশের বেসরকারি মানবাধিকার সংগঠন অধিকারের হিসাব অনুযায়ী, ২০০০ সাল থেকে গত আগস্ট মাস পর্যন্ত বিভিন্ন সীমান্তে মোট ৯৯৮ জন বাংলাদেশি নিহত হয়েছে। এর মধ্যে বিএসএফের হাতে ৯২৩ এবং ভারতীয় বেসামরিক নাগরিকদের হাতে ৭৫ জন। একই সময়ে বিএসএফের হাতে ৬৬১ এবং ভারতীয় বেসামরিক নাগরিকদের হাতে ৩৩৫ জন বাংলাদেশি আহত হয়। প্রায় ১১ বছরে সীমান্তে ৯৫৭ জন অপহৃত এবং ১০৭ জন বাংলাদেশি নিখোঁজ হয়। ধর্ষণের শিকার হয়েছে ১৪ জন বাংলাদেশি । (সূত্রঃ নানা কৌশলে সীমান্তে হত্যা-নির্যাতন চলছেই)

এর মধ্যে নির্দিষ্ট করে বলতে গেলে, ২০০৬ সালে ভারতীয় বিএসএফ বর্ডারে হত্যা করেছে ৯৫ জন বাংলাদেশীকে, ২০০৭ সালে হত্যা করেছে ৮৭ জনকে, ২০০৮ সালে হত্যা করেছে ৫৪ জনকে, ২০০৯ সালে হত্যা করেছে ৬৬ জনকে, ২০১০ সালে হত্যা করেছে ৫৫ জনকে, ২০১১ সালে হত্যা করেছে ২৪ জনকে, ২০১২ সালে হত্যা করেছে ২৪ জনকে, ২০১৩ সালে হত্যা করেছে ১৮ জনকে, ২০১৪ সালে হত্যা করেছে ২৫ জনকে, ২০১৫ সালে হত্যা করেছে ৩৪ জনকে । (পরিসংখ্যানের সময়সীমা ২০০৬ সাল থেকে ২০১৫ সাল)

শুধু মাত্র ভারতীয় সীমান্তবাহিনী নয়, নিরীহ বাংলাদেশীরা রক্ষা পায় না তাদের সীমান্তবর্তী বসবাসকারী খাসিয়া জাতির আগ্রাসন থেকেও । আচ্ছা, সংখ্যাটা ৩০ লক্ষের চেয়ে তো অনেক অনেক কম, তাই ভারত আমাদের বন্ধু !! শত্রু বলা যাবে না মোটেও । কি সুন্দর সেলুকাস, হায় রে ভেলকি দেখে মাথা ঘুরে যাওয়া বাঙালি !! পরিশেষে, আবারও, ভারত জিন্দাবাদ । সাথে সাথে আরেকটি লেখা বিস্তারিত পড়ার অনুরোধ থাকলো - শিরোনামঃ বাংলাদেশ-ভারত সীমান্ত কি বধ্যভূমি? (সূত্রঃ বাংলাদেশ-ভারত সীমান্ত কি বধ্যভূমি?)

পুনশ্চঃ ভারতীয় দালাল বলবেন ভালো কথা কিন্তু বাজে কথা বলতে আসবেন না একটাও । ধন্যবাদ :( :|

মন্তব্য ৪৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ২১ শে জুন, ২০১৭ বিকাল ৪:৫৬

তারেক ফাহিম বলেছেন: 8-|

২২ শে জুন, ২০১৭ রাত ১২:০০

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: :(

২| ২১ শে জুন, ২০১৭ বিকাল ৫:০০

আশরাফুল করিম খান বলেছেন: জয় বাংলা

২২ শে জুন, ২০১৭ রাত ১২:০২

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: জয় বাংলা, এখন দাদার দেশটারে সামলা B-)

ধন্যবাদ কষ্ট করে লেখাটি পড়ার জন্য ।

৩| ২১ শে জুন, ২০১৭ বিকাল ৫:১১

মোস্তফা সোহেল বলেছেন: এই আধুনিক যুগে এমন বর্বরতা বাংলাদেশের সরকার কিভাবে মেনে নেন তা আমার বোধগম্য নয়।
এই সব সাধারন মানুষ কি বাংলার জনগন নয় । তাহলে পাকিস্তানিরাও তো বেশির ভাগ সাধারন মানুষ মেরেছিল।
তখন তো পরাধীন দেশ ছিল। আর এখন এই স্বাধীন দেশের মানুষকে পাখির মত গুলি করে মারে অথচ সরকার নিরব। সুশীলরা নিরব, সাহাবাগীরা নিরব।
কোথায় গেল বাংলার সুশীলরা?

২২ শে জুন, ২০১৭ রাত ১২:০৪

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: সুশীলরা গর্তে । পাকিস্তানের ক্রিকেট জয়ে বাঙালিদের উল্লাস মেনে নিতে পারেনি আমাদের পার্শ্ববর্তী দেশের কেউই । তাই তো একরকম প্রতিশোধ নিয়ে ঈদের উপহার দিয়ে দিল দাদারা । সুশীলদের খুঁজতে গেলে এখন আর পাবেন না । তারা এখন বোগল বাজিয়ে "দাদা রা জিন্দাবাদ" শ্লোগানে মুখরিত হয়ে আছে ।

ধন্যবাদ কষ্ট করে লেখাটি পড়ার জন্য ।

৪| ২১ শে জুন, ২০১৭ বিকাল ৫:২৫

চাঁদগাজী বলেছেন:


আপনি এই পোস্ট দেয়ার পর, তারকাটার ৩০০ গজের কাছে যাবেন কিনা?

২৫০০ মাইল বর্ডারের লোকেরা আপনার পোস্ট দেয়ার আগে শুনেছে কিনা যে, বিএসএফ তারকাটার কাছে পেলে গুলি করে? ইন্দিরা গান্ধী ও মোদী বিএসএফ'এ চাকুরী করেনি কোনদিন।

আপনি বাংলাদেশের সীমান্ত রক্ষীর কাজ নিয়ে, এর প্রতিশোধ নেবেন কিনা?

২২ শে জুন, ২০১৭ রাত ১২:০৯

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: বিষয়টা পরিস্কার হলো না । তারকাটার ৩০০ গজ বা ১০০ গজ কিংবা ৫০ গজ যেটাই বলি না কেন, সরাসরি মানুষ হত্যার হেডম তারা কোথায় পেলো ? হাজারটা পতাকা বৈঠকে সরাসরি গুলি করার ব্যাপারটির বিরোধিতা বার বার করে এসেছে । এমনকি বিজিবির ঊর্ধ্বতনমহল থেকেও বিএসএফকেও অনেকবার এই বিষয়ে বলা হয়েছে । প্রতিশোধের ব্যাপারটিতে না আসি । সেটা আরেক অর্থ বহন করে । বিশ্বের আর একটা দেশ দেখান তো, যেখানে বর্ডারে এমন দেদারসে মানুষ হত্যা করা হয় । বিশ্বে অন্যান্য প্রতিবেশী রাষ্ট্রগুলোর মধ্যে সম্পর্ক কেমন আমি জানি না কিন্তু ভারত তো আমাদের বন্ধুরাষ্ট্র হওয়ার দাবী করে, সেই বন্ধুরাষ্ট্র হয়ে এমন আচরণ ? এমন রুঢ় কর্ম ? যাই বলেন না কেন, এই বিষয়টা নিয়ে বিতর্কে যাওয়ার কোন ইচ্ছা আমার নেই ।

ধন্যবাদ কষ্ট করে লেখাটি পড়ার জন্য ।

৫| ২১ শে জুন, ২০১৭ সন্ধ্যা ৬:১১

রানার ব্লগ বলেছেন: আমাদের দেশের বর্ডার গার্ডদের গুলি কি ফুরিয়ে গেছে না অতি বর্ষায় ভিজে গেছে ?? X( X(

২২ শে জুন, ২০১৭ রাত ১২:১১

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: চোখের বদলে চোখ, হাতের বদলে হাত, মাথার বদলে মাথা - এরকম পদ্ধতি যদি চালু হয় তাহলে শুরু হবে রক্তের খেলা । স্বভাবতই আমরা সংখ্যায় তাদের চেয়ে কম, তাই সেই খেলায় আমাদের পিছু হেঁটে চলে আসাটাই হবে । তাই নয় কি ? আমি দাদাদের দেশের সীমান্তবাহিনীর মত আচরণ আমাদের সীমান্তবাহিনীর কাছ থেকে মোটেও আশা করি না, চাইও না । আমি চাই কিছু মানুষের টনক নড়ুক । মুখ দিয়ে গ্যাঁজা বেরুনো বন্ধ হোক । আর তাদের পরিচয়টাও উন্মুক্ত হয়ে যাক ।

ধন্যবাদ কষ্ট করে লেখাটি পড়ার জন্য ।

৬| ২১ শে জুন, ২০১৭ সন্ধ্যা ৬:১৩

অর্ক বলেছেন: প্রথম কথা এই ধরণের ছবি সেন্সর ছাড়া দেয়া ঠিক হয়নি।
আপনার বোঝা উচিৎ পৃথিবীর সবচেয়ে অপরাধপ্রবণ সীমান্ত, ভারত বাংলাদেশের ছড়িয়ে থাকা বিরাট সীমান্ত। এখানে হেন কোনও অপরাধ নেই হয়ে থাকে না। বি.এস.এফ, বি.জি.বি তাদের সেখানে রাখা হয়েছে সীমান্ত সুরক্ষার কাজে। তারা পদাতিক বাহিনীর সদস্য, যে কোনও ধরণের অপরাধ প্রতিহত করাই তাদের কাজ। আপনি আমি একজন সচেতন নাগরিক হিসেবে নিশ্চয় চাইবো যে আমাদের বি.জি.বি যথাযথভাবে তাদের দায়িত্ব পালন করুক। তেমনি ওখানেও তাই। অপরাধপ্রবণ সীমান্তে এসব ঘটনা ঘটে থাকে। বি.এস.এফ'র এ্যাকশনে অনেক ভারতীয় নাগরিকদেরও ক্ষয়ক্ষতি হয়।
সীমান্ত এলাকার সাথে এই শহুরে জীবন গুলিয়ে ফেলা যায় না।
আপনি যে ঘটনার কথা বলেছেন, তার ব্যাপারে আমি ঠিক জানি না। ১৫-১৬ বছরের কিশোরও বড় অপরাধে জড়িয়ে পড়তে পারে। কিশোর সংশোধনাগারে খোঁজ নিলে জানতে পারবেন, অল্প বয়সেই তারা কতো ধরণের ভয়ঙ্কর অপরাধ সংঘটিত করেছে।
সবকিছু অতো সরলীকরণ করবেন না। সীমান্ত সমস্যা অনেক জটিল। ভারতের জায়গায় যদি চীন হতো, তাহলে আমার মনে হয় আজকে আপনার ব্লগ লেখাও সম্ভব হতো না।
উপরোক্ত মন্তব্যে শ্রদ্ধেয় ব্লগার চাঁদগাজী ভাইয়ের মন্তব্যটি দারুণ প্রণিধানযোগ্য।

২২ শে জুন, ২০১৭ রাত ১২:১৬

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: যথাযথ এ্যাকশন বলতে আপনি আসলে কি বুঝাচ্ছেন ? সরাসরি গুলি ? তা না হলে ছুরিকাঘাত ? তাও না হলে ধরে নিয়ে গিয়ে ধর্ষণ ? বাহ, এগুলো তো আসলেই সরল সমাধান, এখানে জটিলতার কি দেখলেন ? আপনি ভারত-চীন সীমান্তের উদাহারন দিলেন । আমার জানামতে সেখানেও এত হত্যা হয় না । এত মানুষ নিখোঁজ হয় না । এত মানুষকে ধরে নিয়ে যাওয়া হয় না । ওহ, আচ্ছা, এই ব্যাপারটি তো আপনার নিশ্চয় জানা আছে, তাই না যে সীমান্তের কাছাকাছি অঞ্চল থেকেও অনেকে নিখোঁজ ? যাই হোক, যতভাবেই বলেন না কেন, ঐ ছেলে দুইটি অপরাধী কিনা, তার জন্য প্রচলিত আইন আছে, তাই না ? আমি বা আপনি অনুমান নির্ভরভাবে তাদের অপরাধী বানিয়ে দিতে পারি না । কেন জানি মনে হচ্ছে সূক্ষ্মভাবে, বিষয়টাতে আপনার আপত্তি তেমন নেই ।

যাই হোক, ধন্যবাদ কষ্ট করে লেখাটি পড়ার জন্য ।

৭| ২১ শে জুন, ২০১৭ রাত ৮:১৩

রাজসিংহ বলেছেন: চীন-ভারত সীমান্তে কতজন চীনা নাগরিক হত্যার শিকার হয়েছে ??
ভারত-নেপাল সীমান্তেই বা কতজন??

২২ শে জুন, ২০১৭ রাত ১২:১৭

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: আসলেই সঠিকভাবে একটা তালিকা করতে পারলে ভালো হতো । আফসোস হয়, এতকিছু দেখার পরও কিছু মানুষ অন্ধভাবে দাদাদের সমর্থন দিয়ে যায় । :||

ধন্যবাদ কষ্ট করে লেখাটি পড়ার জন্য ।

৮| ২১ শে জুন, ২০১৭ রাত ৯:২০

পুকু বলেছেন: @লেখক-বেকুবের মতো ইমোনশাল কথা বলছেন।বর্ডার কি হাওয়া খাওয়ার জায়গা? কাঁটাতারের থেকে ২০০মিটার দুরে থাকার নিয়ম।জানার পরেও সাবধানতা অবলম্বন করেন না কেন? বর্ডার cross করলে বি এস এফ/বি জি বি যে কেও গুলি করতে পারে।বছরের পর বছর ধরে একই প্যানপ্যানানি। যারা বর্ডার অন্যায় ভাবে পার করে তাদেরকে কি red carpet salute দিবে। অার জানেন যখন গুলি খাওয়ার জন্য যান কেন?বি এস এফ/বি জি বির কাছে কি জামাই আদর প্রত্যাশা করেন!!!!

২২ শে জুন, ২০১৭ রাত ১২:২২

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: বর্ডার হাওয়া খাওয়ার জায়গা না, এইটা পাগল ছাড়া বাকী সবারই বুঝার কথা । কোথায় বা কোন দলিলে লেখা আছে বা কোন আইনে বলা আছে যে বর্ডার পারি দিতে ধরা পড়লে সরাসরি মৃত্যুদণ্ড ? গুলি কিংবা অন্য কোন উপায়ে হত্যা ? মেয়ে হলে ইচ্ছা হলে ধরে নিয়ে যেয়ে ধর্ষণ ? দয়া করে এমন কোন আইন থাকলে একটু বলবেন । এইটা প্যানপ্যানানির বিষয় না । হাজারটা পতাকা বৈঠকে সরাসরি গুলি করার ব্যাপারটির বিরোধিতা বার বার করে এসেছে । এমনকি বিজিবির ঊর্ধ্বতনমহল থেকেও বিএসএফকেও অনেকবার এই বিষয়ে বলা হয়েছে । বাংলাদেশের সীমান্তবাহিনী অর্থাৎ বিজিবি কোন ভারতীয় নাগরিককে বর্ডার পার করতে দেখে ধরে ফেলে গুলি করে হত্যা করেছে, এমনটা শুনেছেন কখনও ? শুনে থাকলে একটু রেফারেন্সসহ জানাবেন ।

ধন্যবাদ কষ্ট করে লেখাটি পড়ার জন্য ।

৯| ২১ শে জুন, ২০১৭ রাত ৯:২২

শৈবাল আহম্মেদ বলেছেন: আসলে আমাদের সমস্যাটা কোথায় ভেবে দেখুনতো। আপনার বাড়িতে একজন চুরি করে ঢুকে অপরাধ করলে আপনি সেটা মেনে নিতে পারছেননা আবার অন্যের বাড়িতে গিয়ে অপরাধ করতে আপনাকে বাধা দিলে-বাড়িওয়ালীকে তখন খারাপ বলছেন। এ কোন ধরনের যুগের কথা এখন ব্লগে প্রকাশ হচ্ছে। এখানে মনে হচ্ছে অন্যের মেয়েকে কেউ ভোগ করতে চাচ্ছে সেটা সঠিক। কিন্তু নিজের মেয়ের দিকে কেউ ভোগের দৃষ্টিতে তাকালে-সে চরম অপরাধী এবং তাকে খুন করতে ইচ্ছা হয়। এমন ধরনের গোড়ামীযুক্ত চিন্তা মন থেকে সকাল সকাল দুর করে ফেলা ভবিশ্যতের জন্য ভাল। কাটাতার পার হওয়া অনেক দুর্নিতীবাজ আবার নামাজ পড়ে আবার অপরাধও করে দেশের ভাবমুর্তি নষ্ট করে। আবার অনেক দুর্নিতীবাজকে আমি দেখেছি এসবের সাথে আবেগ দিয়ে যুক্ত করে বলে আমাদের অর্থাত মসুলমানদের প্রতি অত্যাচার করা হচ্ছে। তার মানে সে যেন বোঝাতে চায় মুসলমান মানে খারাপ কর্ম করলেও সে ভাল। আর অন্য ধর্মাব্লম্বিরা ভাল কাজ করলেও তারা খারাপ। এরকম ধরনের অজ্ঞ লোকগুলো ইসলামকে ভূল ব্যবহার করে বহু অপরাধ নির্দ্দিধায় করে চলেছে। যারা অপরাধও করে আবার নামাজও পড়ে অর্থাত আল্লাহর সাথে প্রকাশ্য ও প্রতিনিয়ত ইয়ারকি করে চলেছে। এই সব অপদার্থদের মুসলিম থেকে অলাদা করে দেওয়া উচিত। এরা নাস্তিকদের চেয়েও খারাপ। কেননা এরা দ্বিমুখী।

২২ শে জুন, ২০১৭ রাত ১২:২৬

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: আপনার উদাহারনগুলো চমৎকার কিন্তু ঐ যে বললেন, "বাধা" - এটার স্বরূপ ঠিক কেমন হলে যথার্থ হয়,বলতে পারেন ? বর্ডার অঞ্চলে কোনদিন বেশ কয়েকদিন থেকেছেন ? ১/২ দিন না অনেকদিন, থেকেছেন ? কিংবা আপনার কোন আত্মীয়/পরিচিত আছে যে এরকম বর্ডারের কাছাকাছি থাকে ? যদি থেকে থাকে তাহলে তাদের জিজ্ঞেস করতে পারেন বর্ডার পারি দেওয়া তেমন কঠিন কোন ব্যাপার না । গরু ব্যবসায়ী ছাড়াও আরও অনেক ধরনের ব্যাপারী প্রায়শই বর্ডার পাড়ি দেন । তাদের ভিসা-পাসপোর্ট নেই, তাদেরকে আটকানোও হয় না । তাহলে এখানে আপনার বক্তব্য কি ? আর এখানে, ভালো কাজ বলতে কি বুঝিয়েছেন ? বর্ডারে দুইটি কিশোর ছেলেকে হত্যা করা ভালো কাজ ? তাদের অপরাধ না জেনেই, তাদের ওখানে যাওয়ার কারণ না জেনেই সরাসরি গুলি করে হত্যা করা ভালো কাজ ? ভাই, হ্যাটস অফ আপনাকে ।

ধন্যবাদ কষ্ট করে লেখাটি পড়ার জন্য ।

১০| ২১ শে জুন, ২০১৭ রাত ৯:২৮

রাজীব নুর বলেছেন: বর্ডারে এত মৃত্যু !!!
দুই দেশের নেতারা বসে এর সমাধান করে না কেন?

২২ শে জুন, ২০১৭ রাত ১২:২৮

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: সমস্যা তো এখানেই । নেতারা সমাধানটা করবেন কেন, বলুন তো । তাদের তো কোন সমস্যা হচ্ছে না । কে বা কারা মরছে, তাতে তাদের কি যায় আসে !! কিছু বলতে গেলে যদি পাছে দাদাদের সাথে সম্পর্ক খারাপ হয়, এই রিস্ক নেওয়া ঠিক হবে না আদৌ !!

ধন্যবাদ কষ্ট করে লেখাটি পড়ার জন্য ।

১১| ২১ শে জুন, ২০১৭ রাত ১১:৩৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আপনার দেয়া ছবি দেখে সপ্তম শ্রেণীর ছাত্র বলে মনে হলো না, আমার কাছে ছাত্রের বাবা'র মতো মনে হলো কেন!!!

২২ শে জুন, ২০১৭ রাত ১২:৩০

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: এইটা প্রাসঙ্গিক ছবি নয় । এইটা বর্ডার হত্যার হাজারটার মধ্যে শুধুমাত্র একটু নমুনা । X((

ধন্যবাদ কষ্ট করে লেখাটি পড়ার জন্য ।

১২| ২২ শে জুন, ২০১৭ রাত ১২:১০

প্রণব দেবনাথ বলেছেন: বর্ডার কি বস্তু, খায় না গায়ে মাখে আগে সে সমন্ধে জানুন । যদি বুঝতে অসুবিধে হয় তো একদিন ঘুরে আসুন জেনে নিন ।

২২ শে জুন, ২০১৭ রাত ১২:৩২

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: হা হা হা । ঠিক বলেছেন ভাইয়া, জানা দরকার, অনেককিছুই জানা দরকার । বর্ডারে সরাসরি গুলি করে হত্যার আইনটা সম্পর্কে আমার পরিস্কার জানা নেই এখনও, আফসোস !!

ধন্যবাদ কষ্ট করে লেখাটি পড়ার জন্য ।

১৩| ২২ শে জুন, ২০১৭ দুপুর ১২:১৮

বিজন রয় বলেছেন: বর্ডারে কিশোর মেরেছে পত্রিকায় পড়েছি, ওই কিশোর যদি কোন অপরাধ না করে থাকে তো তীব্র প্রতিবাদ করছি।

তবে আপনার দেয়া চবিটি সঠিক ছবি নয়, ফেক।

আর আপনার পোস্টি প্রতিবাদী নয় উস্কানীমুলক।
আপনি হয়তো কোনদিন রাজপথে এসব নিয়ে কথা বলতে আসবেন না।

২২ শে জুন, ২০১৭ দুপুর ১২:৪৯

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: আপনার কথাটা পুরোপুরি অমূলক বলতে পারছি না আবার পুরোপুরি একমতও হতে পারছি না । ছবিটি অন্য ঘটনার সে ঠিক আছে তবে পোস্টটি উস্কানিমূলক, এই কথাটিতেই এসে আটকে যাচ্ছি ।

যাই হোক, ধন্যবাদ কষ্ট করে লেখাটি পড়ার জন্য ।

১৪| ২২ শে জুন, ২০১৭ দুপুর ১২:২৭

নতুন নকিব বলেছেন:



পুকু বলেছেন: @লেখক-বেকুবের মতো ইমোনশাল কথা বলছেন।বর্ডার কি হাওয়া খাওয়ার জায়গা? কাঁটাতারের থেকে ২০০মিটার দুরে থাকার নিয়ম।জানার পরেও সাবধানতা অবলম্বন করেন না কেন? বর্ডার cross করলে বি এস এফ/বি জি বি যে কেও গুলি করতে পারে।বছরের পর বছর ধরে একই প্যানপ্যানানি। যারা বর্ডার অন্যায় ভাবে পার করে তাদেরকে কি red carpet salute দিবে। অার জানেন যখন গুলি খাওয়ার জন্য যান কেন?বি এস এফ/বি জি বির কাছে কি জামাই আদর প্রত্যাশা করেন!!!!

@পুকু,
আপনার কথাগুলো কি খুব জ্ঞানীদের কথা হল? আপনিও তো আবেগ ইমোশন নিয়ে যাচ্ছে তাই বলে গেলেন। বর্ডার ক্রস করা হোক আর যে কারনেই হোক, কেউ ধরা পরলে তাকে বিচারের আওতায় আনাটাই সভ্য দুনিয়ার নিয়ম। অসভ্যগন এই সভ্যতা ভুলে গিয়ে বন্দুক উঁচিয়ে গুলি করে মানুষ হত্যা করে। আপনিও তাদের সাফাই গেয়ে গেলেন। দু:খিত!

পুকু,
চীন ভারত সীমান্তে কয়জনকে বিএসএফ গুলি করে মারে তথ্যটা জানা থাকলে একটু বলেন যদি।

২২ শে জুন, ২০১৭ দুপুর ১২:৫০

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: @পুকু সাহেবের বাড়িটা বর্ডারের কাছাকাছি কিনা তা আমার জানা নেই । তবে পুকু সাহেবের কথাগুলো সত্যিই আমার কাছে অনেক অদ্ভুত ঠেকেছে ।

যাই হোক, ধন্যবাদ কষ্ট করে লেখাটি পড়ার জন্য ।

১৫| ২২ শে জুন, ২০১৭ দুপুর ১:০১

পুলক ঢালী বলেছেন: মানুষ খুন কোনমতেই গ্রহনযোগ্য নয়। আপনার ছবিটা গুগলে গিয়ে চেক করে দেখলাম স্মাগলার খুন বলা আছে। ছবিটা বড় করে দেখার পর মনে প্রশ্ন জাগলো ছবিটা তারকাটার এপাশ থেকে তোলা এপাশের দেশ কি ভারত না বাংলাদেশ? কারন ওপাশের বর্ডার রক্ষীবাহিনীর মধ্যে শিখ রক্ষী দেখা যাচ্ছে। তাহলে কি ভারতীয় এলাকায় খুন হয়েছে এবং বাংলাদেশ এলাকা থেকে ছবি তোলা হয়েছে? তাই হলে গুলি করা না করা মানবিক ব্যাপার কিন্তু গুলি করাটা আন্তর্জাতিক আইনে সিদ্ধ কিছুই বলতে পারবেন না। এ কারনেই বাংলাদেশের সীমানায় বিএসএফদের পেয়ে মেরে ফেলায় ভারত কিছু বলতে পারেনি।

২২ শে জুন, ২০১৭ দুপুর ১:১০

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: আন্তর্জাতিক যে আইনের কথা বললেন সেটার কি কোন রেফারেন্স আছে আপনার কাছে ? আর ছবিটি বাংলাদেশ এলাকা থেকে তোলা হয়েছে ঠিকই তবে পোশাক দেখে মনে হলো এই কাণ্ড ঘটিয়েছে বিএসএফ, বিজিবি না । মানবিক ব্যাপার বলেন আর যাই বলেন, সরাসরি গুলি করাটা কোন সমাধান নয় । আর এই বিষয়ে বাংলাদেশের পক্ষ থেকেও ভারতকে অনেকবার করেই অনুরোধ করা হয়েছে ।

যাই হোক ধন্যবাদ কষ্ট করে লেখাটি পড়ার জন্য ।

১৬| ২২ শে জুন, ২০১৭ দুপুর ১:০৬

বিজন রয় বলেছেন: আমার কথা হলো অন্যায়কারীর বিরুদ্ধে দাঁতভাঙা জবাব দিতে হবে, কিন্ত সেটা করতে যেয়ে নিজেরাই যেন অন্যের কাছে হালকা না হয়ে যাই। আমি প্রতিশোধ নিব কিন্তু আমার মাথা উঁচু থাকতে হবে।

সীমান্ত হত্যা আমাদের জন্য অনেক পুরানো সমস্যা, কিন্তু বাংলাদেশের পক্ষে এটা নিয়ে কেউ চোখে চোখ রেখে কথা বলেনি।
এটাই হলো বড় দুর্ভাগ্যের।

আর কেউ কেউ আছে যারা শুধু শুধু হাউ কাউ করে।

২২ শে জুন, ২০১৭ দুপুর ১:১৩

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: আপনার কি মনে হয় না, আমাদের বাঙালিদের বর্তমান সময়ে সবচেয়ে বড় সমস্যা এটাই হয়ে দাঁড়িয়েছে । আমরা এখন কি করবো বা কি করা উচিৎ, সেটা না ভেবে, এটা করলে সমস্যা কি হবে, এটা ভেবেই বসে থাকি । ফলশ্রুতিতে কিছুই করা হয়ে ওঠে না আর । আপনি বলছেন দাঁতভাঙ্গা জবাব দিতে হবে আবার বলছেন এটা করতে গিয়ে যেন হালকা না হয়ে যাই । বিষয়টা কেমন জানি বৈপরীত্য নিয়ে এলো না ? আপনি কিছু করতে গেলে একটা নির্দিষ্ট গোষ্ঠীর কাছে খারাপ হবেনই । এতকিছু ভাবতে গেলে আপনার উচিৎ কর্মটুকু আর মোটেও করা হবে না, তাই নয় কি ?

১৭| ২২ শে জুন, ২০১৭ দুপুর ১:০৭

বিজন রয় বলেছেন: আর একটি ঠিক করতে যেয়ে যদি আর একটি ক্ষতি হয় তাহলে আর কি লাভ হবে।
সবসময় মনে রাখা উচিত সাধারণ মানুষের যেন কোন ক্ষতি না হয়।

২২ শে জুন, ২০১৭ দুপুর ১:১৫

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: ক্ষতির কথা চিন্তা করতে গেলে কোনকিছু অর্জন হয় না, এটা বাঙালিরা ভালো করেই জানে । এর বড় উদাহারন তো ১৯৫২ আর ১৯৭১ দিয়েই দেওয়া যায়, তাই না ? আচ্ছা লাভক্ষতি সবকিছু বাদ দিয়েই চিন্তা করুন, আপনি উসকানি কিংবা প্রতিবাদ যেটাই ভেবে নেন না কেন, দিনশেষে আপনি আওয়াজ তুলছেন, এটাই বা কম কি !! মনে রাখবেন, একটি আওয়াজ থেকেই শুরু হয় আর এরপর যোগ হয় লক্ষ আওয়াজ । জালিমের অত্যাচার একদিন বন্ধ হবেই । ইতিহাস সাক্ষী আছে, কোন শোষক যুগযুগ ধরে টানা শোষণ করে যেতে পারিনি । তাকে থামতেই হবে ।

১৮| ২২ শে জুন, ২০১৭ দুপুর ১:২২

হয়ত তোমারই জন্য বলেছেন: ৷ইস বর্ডার টা যদি ভারতের না হয়ে ফাকিস্থানের হত,তাহলে কি ভালটাই না হত ৷বর্ডারের পাশেই একটা রেস্ট হাউস থাকতো বাংলদেশীরা কাছে গলেই কুলে করে নিয়ে গিয়ে রেস্ট হাউজে বসাতো আর জামাই আদোর করতো ৷আপনাদের দেশপ্রেম এই খেলা,খেলা নিয়েই শুরু হল দেখে ভাল লাগছে,কোহেলি জিব্বা বের করল কুওার বাচ্চা আর মুসলমান জিব্বা বের করলে সুবাহান আল্লা,আল্লামেহের বান ৷
৷ইস বর্ডার টা যদি ভারতের না হয়ে ফাকিস্থানের হত,তাহলে কি ভালটাই না হত ৷বর্ডারের পাশেই একটা রেস্ট হাউস থাকতো বাংলদেশীরা কাছে গলেই কুলে করে নিয়ে গিয়ে রেস্ট হাউজে বসাতো আর জামাই আদোর করতো ৷আপনাদের দেশপ্রেম এই খেলা,খেলা নিয়েই শুরু হল দেখে ভাল লাগছে,কোহেলি জিব্বা বের করল কুওার বাচ্চা আর মুসলমান জিব্বা বের করলে সুবাহান আল্লা,আল্লামেহের বান ৷
এবার আসি আলোড়নসৃষ্টিকারী ফেলানী...ইস্যু
♦ যা ই বলেন ভাই। ফেলানী আমার বোন।
♠ তাতো বুঝলাম। দিনের পর দিন মৃত্যু না হওয়া পর্যন্ত ধর্ষিত ৩ লক্ষ এবং বেয়োনেট দিয়ে খুচিয়ে খুচিয়ে যাদের যৌনাঙ্গ ফালা ফালা করা হয়েছিল কিংবা যাদের স্তন কেটে ফেলে পাশবিক উল্লাস করা হয়েছিল তারা কারা? তারা কি আপনার মা বোন ছিলনা?
তারা কি অন্য কোন গ্রহ থেকে উড়ে এসে ফাকিস্তানীদের হাতে নির্যাতনের শিকার হয়েছিল?
যে যাই বলুন ভাই ফাকিস্থান জিন্দাবদ বলে আবার প্রমান করেদিলেন ৷
বাংলাদেশীরা কালো কুৎসিত, দেখতে ইতর, চিন্তায় রুচিহীন আর স্বভাবে শুয়োরের বাচ্চা'___জুলফিকার আলী ভুট্রো।
ওয়াট এ কথন / সত্যিই তোম্রা ভুট্রোর বলে যাওয়া তোম্রা।
জয়তু ফাকিস্তান ৷

এবার আসি আলোড়নসৃষ্টিকারী ফেলানী...ইস্যু
♦ যা ই বলেন ভাই। ফেলানী আমার বোন।
♠ তাতো বুঝলাম। দিনের পর দিন মৃত্যু না হওয়া পর্যন্ত ধর্ষিত ৩ লক্ষ এবং বেয়োনেট দিয়ে খুচিয়ে খুচিয়ে যাদের যৌনাঙ্গ ফালা ফালা করা হয়েছিল কিংবা যাদের স্তন কেটে ফেলে পাশবিক উল্লাস করা হয়েছিল তারা কারা? তারা কি আপনার মা বোন ছিলনা?
তারা কি অন্য কোন গ্রহ থেকে উড়ে এসে ফাকিস্তানীদের হাতে নির্যাতনের শিকার হয়েছিল?
যে যাই বলুন ভাই ফাকিস্থান জিন্দাবদ বলে আবার প্রমান করেদিলেন ৷
বাংলাদেশীরা কালো কুৎসিত, দেখতে ইতর, চিন্তায় রুচিহীন আর স্বভাবে শুয়োরের বাচ্চা'___জুলফিকার আলী ভুট্রো।
ওয়াট এ কথন / সত্যিই তোম্রা ভুট্রোর বলে যাওয়া তোম্রা।
জয়তু ফাকিস্তান ৷

২৩ শে জুন, ২০১৭ ভোর ৪:১৮

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: দেখা যাচ্ছে যে একই কথা ঘুরিয়ে ফিরিয়ে বারবার করে লিখেছেন । কিন্তু একটা বিষয় আমার কাছে পরিস্কার হলো না যে, আপনি কমেন্টে পাকিস্তানকে টেনে এনেছেন । আমার পোস্টের মধ্যে আপনি পাকিস্তান কোথায় খুঁজে পেয়েছেন ? আগে এটা বলেন তো । আপনি ভারতের সীমান্তবাহিনীর এহেন কর্মের মধ্যে কোন দোষ খুঁজে পাচ্ছেন না, সেটা আপনার একান্ত ব্যক্তিগত অভিমত । এখানে ভারত-পাকিস্তান নিয়ে ক্যাচাল করার তো কোন মানে হয় না, তাই না ?

যাই হোক ধন্যবাদ কষ্ট করে লেখাটি পড়ার জন্য ।

১৯| ২২ শে জুন, ২০১৭ দুপুর ২:২৮

নদীর মোহনা বলেছেন: সিমান্ত হত্যা নতুন কিছু নয়। ভারতীয় দের কাছে এটা একটা ডালভাতের ব্যাপার। আর তারা এই রকম স্পর্ধা দেখাতে পারছে রাষ্ট্রের এই রহস্য জনক নিরবতার জন্য।

স্বাধিন বাংলাদেশর জন্য আমরা ঋণি থাকতে পারি ভারতের কাছে। হত্যা হওয়া লোক গুলো চোর হতে পারে। কিন্তু তাই বলে আমাদেরকে পাখির মত গুলি করে মারবেন এটা ত হতে পারে না।

২৩ শে জুন, ২০১৭ ভোর ৪:২১

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: ভারত আর আমাদের ক্ষমতাসিন সরকারের মধ্যে আঁতাত খুব পরিস্কার । আর ভারতের মনোভাব এমন যেন গাঁয়ে মানে না আপনি মোড়ল । কি আর বলার আছে !! একটি পাখি হত্যা করতেও বিবেক হালকা হলেও নাড়া দিতে বাধ্য আর এখানে তো অনলে পুড়ছে মানুষ তথা সৃষ্টির শ্রেষ্ঠ জীব ।

যাই হোক ধন্যবাদ কষ্ট করে লেখাটি পড়ার জন্য ।

২০| ২২ শে জুন, ২০১৭ দুপুর ২:৪৩

বারিধারা বলেছেন: উনারা আপনার দেশ হাতে ধরে স্বাধীন করে দিয়ে যাবে, স্বাধীনতার স্বপক্ষ শক্তিকে নিজ ভূমিকায় ক্ষমতায় বসিয়ে যাবে, সেই সরকার যেন জনরোষের শিকার না হয়, সেই খেয়াল রাখবে, স্বাধীনতা বিরোধীদেরকে বিচার করিয়ে এক এক করে ঝুলানোর ব্যবস্থা করে দেবে - এত উপকারের বিনিময়ে কয়েকটা পাখি শিকারের মজা নিতে চায়, তাতেও গোস্বা!

২৩ শে জুন, ২০১৭ ভোর ৪:২২

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: হা হা হা, বেশ ভালোই বলেছেন । আমিও ভাবছিলাম, আমার গোস্বাটুকু কি আদৌ যৌক্তিক হবে ?!!

যাই হোক ধন্যবাদ কষ্ট করে লেখাটি পড়ার জন্য ।

২১| ২২ শে জুন, ২০১৭ দুপুর ২:৫৯

পুলক ঢালী বলেছেন: লেখক বলেছেন: এইটা প্রাসঙ্গিক ছবি নয় । এইটা বর্ডার হত্যার হাজারটার মধ্যে শুধুমাত্র একটু নমুনা । কমেন্ট নং ১১ এর উত্তর।
আর ছবিটি বাংলাদেশ এলাকা থেকে তোলা হয়েছে ঠিকই তবে পোশাক দেখে মনে হলো এই কাণ্ড ঘটিয়েছে বিএসএফ, বিজিবি না কমেন্ট ১৫ এর উত্তরে বলেছেন।
আপনি অপ্রাসঙ্গিক ছবি নিয়ে কেন পোষ্ট দিলেন জানতে ইচ্ছে করছে।
বাংলাদেশ এলাকা থেকে ভারতীয় এলাকার ছবি তোলা হয়েছে এবং বিএসএফ ই কান্ডটা ঘটিয়েছে আপনি বিজিবি প্রসঙ্গ তুললেন কেন?
বিএসএফকে মেরে ফেলাটাই রেফারেন্স।
আমি দুঃখের সাথে বলতে বাধ্য হচ্ছি আগে আপনার জানা শোনা এবং জ্ঞান মান সম্মত পর্যায়ে উন্নীত করে তারপর পোষ্ট দিন তাহলে খুব সুন্দর প্রানবন্ত আলোচনা করা যাবে এখানে আলোচনার বদলে তর্ক চলছে মনে হচ্ছে।

২৩ শে জুন, ২০১৭ ভোর ৪:২৫

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: হা হা হা । প্রথমত অনেক পত্রিকার লিংকে গিয়েও প্রাসঙ্গিক ছবি খুঁজে পাইনি আর দ্বিতীয়ত আপনি ১৫ নং কমেন্টের উত্তর ঠিক কিভাবে নিয়েছেন, সেটা আমার কাছেও অস্পষ্ট ঠেকলো । বিএসএফ ভারতীয় প্রান্তে আর বিজিবি বাংলাদেশী প্রান্তে । সীমান্ত নিয়ে কথা বললে তো এই দুই প্রান্তের দুইটি সীমান্ত বাহিনী নিয়েই কথা উঠবে, এটাই তো স্বাভাবিক, তাই না ? যাই হোক, আমার জ্ঞান মান উন্নয়নের কামনা করার জন্য ধন্যবাদ ।

আরও ধন্যবাদ কষ্ট করে লেখাটি পড়ার জন্য ।

২২| ২২ শে জুন, ২০১৭ বিকাল ৩:৩০

নতুন নকিব বলেছেন:



বারিধারা বলেছেন: উনারা আপনার দেশ হাতে ধরে স্বাধীন করে দিয়ে যাবে, স্বাধীনতার স্বপক্ষ শক্তিকে নিজ ভূমিকায় ক্ষমতায় বসিয়ে যাবে, সেই সরকার যেন জনরোষের শিকার না হয়, সেই খেয়াল রাখবে, স্বাধীনতা বিরোধীদেরকে বিচার করিয়ে এক এক করে ঝুলানোর ব্যবস্থা করে দেবে - এত উপকারের বিনিময়ে কয়েকটা পাখি শিকারের মজা নিতে চায়, তাতেও গোস্বা!

অন্যতম সেরা মন্তব্যে অন্তহীন অভিনন্দন 'বারিধারা'কে।

২৩ শে জুন, ২০১৭ ভোর ৪:২৬

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: যথার্থই বলেছেন । @বারিধারা ভাই/আপুর কমেন্টটা আসলেই ভালো হয়েছে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.