নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বেলাশেষে ক্লান্ত-তৃষ্ণার্ত পথিকের ন্যায় আসলাম সামুর তীরে, রেখে যেতে চাই কিছু অবিস্মরণীয় কীর্তি । পারি না আর না পারি, চেষ্ঠার ত্রুটি রাখবো না, এই ওয়াদা করছি ।

মোশারফ হোসেন ০০৭

একজন শৌখিন লেখক আমি, আবার কবিও বলা যেতে পারে । যখন যা ভালো লাগে তাই লিখি ।

মোশারফ হোসেন ০০৭ › বিস্তারিত পোস্টঃ

প্রিয় বাংলাদেশ, ক্ষমা করো, তোমার একজন অক্ষম নাগরিক বলছি :(

০৭ ই আগস্ট, ২০১৮ রাত ১২:৫৩

প্রিয় বাংলাদেশ,

দুঃখিত আমরা, তোমাকে ভালো রাখতে পারি নাই । লজ্জিত আমরা । সভ্যতা নাকি একসময় লোকালয়ে পাওয়া যেতো, বনে নাকি বন্য জানোয়াররা থাকতো । এখন সব উল্টো হচ্ছে । লোকালয়ে চলছে বন্য জানোয়ারদের তাণ্ডব আর বনে ছড়িয়ে পড়ছে শান্তি । ভাবি, সব ছেড়েছুঁড়ে বনে চলে যাবো । সেই বনের রাজা একজনই । হয় বাঘ না হয় সিংহ । বনে নির্দিষ্ট সময় পর পর রাজা পরিবর্তন হয় না । বন্যরা পরিকল্পনা, কমিটি করে খারাপ কাজ করে না । একাও না, একসাথেও না । বাংলাদেশ তোমার জন্য এখানেও খারাপ সংবাদ । শতকরা বনের পরিমাণও নাকি এখন মাত্র ৯% !! :( আচ্ছা, পুরো দেশজুড়েই তো জানোয়ার । বনভূমির পরিমাণ ১০০%, এমনটা ঘোষণা দেওয়া যায় না ?

তোমাকে যখন আমি এই চিঠি লিখছি আর উদ্ভট বকছি, তখন হয়তো অনেক মধ্য বয়স্ক বাবা-মা কান্নাকাটি করছে । কেন করছে, জানি না । গতকাল রাস্তা দিয়ে হাঁটার সময় খুব চা খেতে ইচ্ছে করছিল । রাস্তার পাশে চায়ের দোকানে ঢুকে চায়ের অর্ডার দিয়ে বসেই টিভির দিকে নজর গেলো । ছোট ছোট বাচ্চাগুলার দৌড়ানি আর কান্না সহ্য হচ্ছিল না । চা না খেয়েই চলে এসেছিলাম । চা বানিয়ে দোকানদার পিছন থেকে ডাকছিল, ফিরে তাকাইনি । হুম, উদ্ভট বকেই চলছি কিন্তু কি করার, নিজেকে থামাতে পারছি না ।

আচ্ছা, তোমার পেটে জানোয়ারেরও কি জন্ম হয় ? হ্যাঁ, মানুষরূপী জানোয়ার । একটা প্রশ্ন করতে ইচ্ছে হয় তোমাকে প্রায়ই । করা হয়ে উঠে না । এখন করি । আচ্ছা, কখনও কি তোমার খারাপ লাগে না, স্বাধীনতা এই শব্দটা তোমার নামের আগে শুধু "স্বাধীন" শব্দটা জুড়া লাগা বাদে অন্য কি উপকার করেছে ? না, উত্তর দেওয়ার দরকার নেই । কিছু প্রশ্নের উত্তর দিতে গেলে খুব আমতা আমতা ভাব চলে আসে । তোমাকে এহেন পরিস্থিতে ফেলাতে চাই না ।

রক্তের গ্রুপ নাকি ৮ টা হয় । কাল তোমার রাজধানীতে রাস্তাগুলোতে এই ৮ প্রকারের রক্ত পুরো মিলে একাকার হয়ে গিয়েছিল । আচ্ছা তখন কি খালি চোখে বলা যেতো, কোনটা কোন রক্ত ? সবই তো লাল রক্ত । অতিশয় লাল, পুরোপুরি লালচে কালো । দেখলেই শরীর গুলিয়ে যায় । নাহ, আর লিখতে পারছি না ।

বাংলাদেশ, তুমি এক কাজ করো । পালিয়ে যাও, হারিয়ে যাও । আর এই লোকালয়ে থেকো না । কেন জানি মনে হয়, এখনকার তোমার এই রূপ তোমার আসল রূপ না । আমরা হয়তো লজ্জিত কিন্তু তোমাকে বাঁচাতে আমরা অক্ষম । ক্ষমা করো, আর সত্যি বলছি, পারলে হারিয়ে যাও । তোমাকে আগলে রাখার ক্ষমতা আমাদের নেই । একেবারেই নেই ।

ইতি
তোমার লক্ষ-কোটি অক্ষম নাগরিকের
একজন
(নাম না হয় নাই শুনলে)

মন্তব্য ৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৭ ই আগস্ট, ২০১৮ রাত ১:১৬

শাহিন-৯৯ বলেছেন:



খুবই শ্রীঘ্রই জানোয়ারগুলো মানুষ হবে বলে মনে হচ্ছে না, কারণ জানোয়াগুলো রক্তে বেশ স্বাদ পেয়েছে।

২| ০৭ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:০৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: ব্রিটিশ বেনিয়ারা চলে গেছে
দেশি বেনিয়ারা ক্ষমতা আর রক্তের স্বাদ পেয়েছে!

আমজনতা ভেড়া বকরি! তারা রক্তলোলুপ জানোয়ার
আর তাদের জন্যইতো সরকার!!!

মৃত্যুর শাস্তি মাত্র ৫ বছরের জেল!!! সত্যিই সেলুকাস! কি বিচিত্র এই দেশ!!!

৩| ০৭ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:০৮

রাজীব নুর বলেছেন: সরকারের পুলিশ আর সরকারের গুন্ডা কাঁধে কাঁধ মিলিয়ে ইস্কুলের ছাত্র ছাত্রীদের ওপর হামলা করছে। ইস্কুলের ছাত্র ছাত্রীদেরও ভয় পায় ওরা!

৪| ০৭ ই আগস্ট, ২০১৮ দুপুর ১২:৩৩

কানিজ রিনা বলেছেন: চোখে পানি নামালেন। দেশটা আবার বর্গীর
হাতে চলে গেছে। স্বাধীন দেশ বিশ্বাস করতে
পারিনা। সেই হায়েনা আলবদর পাকবাহিনীর
নিয়মে চলছে। অনেক ধন্যবাদ।

৫| ০৭ ই আগস্ট, ২০১৮ দুপুর ১:৫৫

বিজন রয় বলেছেন: আমি দাম দিয়ে কিনেছি বাংলা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.