নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বেলাশেষে ক্লান্ত-তৃষ্ণার্ত পথিকের ন্যায় আসলাম সামুর তীরে, রেখে যেতে চাই কিছু অবিস্মরণীয় কীর্তি । পারি না আর না পারি, চেষ্ঠার ত্রুটি রাখবো না, এই ওয়াদা করছি ।

মোশারফ হোসেন ০০৭

একজন শৌখিন লেখক আমি, আবার কবিও বলা যেতে পারে । যখন যা ভালো লাগে তাই লিখি ।

মোশারফ হোসেন ০০৭ › বিস্তারিত পোস্টঃ

হতাশাজনক ব্যাপারগুলো বদলে ফেলার দরকার :(

২৭ শে নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৩৩

হতাশাজনক !! পুরোপুরি হতাশাজনক :(

দেশে বেকারত্বের হার কমেছে । কথাটা হতাশাজনক । ঢাকা বিশ্ববিদ্যালয়ের মত এত বড় একটি প্লাটফর্মে থেকে যদি গত ১ বছরে ৮-১০ জন শিক্ষার্থী শুধুমাত্র চাকুরী পাওয়ার হতাশায় আত্মহত্যা করতে পারে তাহলে বাকী প্ল্যাটফর্মগুলোর কথা বাদই দিয়ে দিন ।

দেশে একটিও গরীব নেই । কথাটা হতাশাজনক । আপনি যখন ১০ তলার উপর থাকবেন, তখন আপনার বিল্ডিং এর একেবারে নিচতলার পিছন দিকের ঝুপড়ির ভিতর থাকা, শীতে ঠকঠক করে কাঁপতে থাকা ঐ গরীব পরিবার হয়তো আপনার নজরে আসে না, কিন্তু বাকীদের চোখ এড়ায় না ।

দেশের মেধাবী জনগোষ্ঠী বাড়ানোর লক্ষ্যে আপনি করলেন কি, দেশে শিক্ষাব্যবস্থায় আমূল পরিবর্তন আনলেন । জিপিএ ৫ এর সংখ্যা আশংকাজনকভাবে বাড়িয়ে দিলেন কিন্তু ভিতরটাকে করলেন মেধাশুন্য । ব্যাপারটা হতাশাজনক । এরাই আবার ভবিষ্যতে ডাক্তার হবে, ইঞ্জিনিয়ার হবে, দেশকে প্রতিনিধিত্ব করবে । একবার ভেবেছেন, আদৌ তার যোগ্য হবে কি তারা ?

লক্ষ লক্ষ কোটি টাকা বিভিন্ন ব্যাংক থেকে পাচার হয়ে গেলো যেন বাতাসে । ব্যাপারটা হতাশাজনক । কোন বাবা হয়তো তার মেয়ের বিয়ের টাকা জমিয়েছিল তিল তিল করে, ছেলের উচ্চশিক্ষার টাকা জমিয়েছিল, কোন ছেলে হয়তো বছরের পর বছর ধরে নিজ পায়ে দাঁড়ানোর সম্বল জমিয়েছিল । সব নিমেষেই গায়েব । এমনকি টাকাগুলো উদ্ধার পর্যন্ত হওয়ার নাম নেই ।

একটি পুরো প্রজন্মকে বুঝিয়ে দেওয়া হয়েছে রাজনৈতিক চেতনা মানে হচ্ছে চুপচাপ বুঝে যাওয়া, নিজে থেকে কিছু বলার চেষ্ঠা না করা । আজ যারা ক্লাস ৯-১০-১১-১২ এ পড়ে তারা তো বুঝ হওয়ার পর থেকেই একই রাজনৈতিক চেতনা দেখে আসছে, এদের মুখ থেকে রাজনৈতিক আলোচনা পুরোপুরি হাস্যকর লাগে কিন্তু এতে এদেরই বা দোষ কোথায় !! তবে এদের বুকে স্বাধীনতার ধারণের বিষয়টা চমকপ্রদ । তবে সেটি আরও স্পষ্ট হওয়া দরকার, যতটা বর্তমানে আছে ।

হতাশাজনক ব্যাপারগুলোকে বদলে দিন । নিজের আশপাশটা আগে পরিবর্তন করুন । হতাশার বৈপরীত্য নিয়ে আসুন । আপনি যতই যা করেন, নিজের সুবিধার জন্য অপরকে অযথা প্রভাবিত করা বন্ধ করুন । নিজের মেধা-মননকে কাজে লাগান, দেখবেন কোনটা ভালো আর কোনটা খারাপ, সেটা কারও কাছ থেকে জানার দরকার নেই আপনার ।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৭ শে নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৪২

জয় মহিন বলেছেন: বাংলাদেশী হিসাবে জন্মগ্রহণ করে আমার এই বোধ হয় যে আমার কখনো হতাশা কাটবে না। বাঙ্গালী মানেই হতাশা। সর্বক্ষেত্রে হতাশা।

২৭ শে নভেম্বর, ২০১৮ রাত ৮:৪৩

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: হতাশাজনক বাঙালি থেকে হয়ে যান হতাশামুক্ত বাঙালি । এক পরিচয়ে আর কত দিন ??!!

২| ২৭ শে নভেম্বর, ২০১৮ দুপুর ১:০৭

রাজীব নুর বলেছেন: এই দেশে জন্ম নেওয়াটাই পাপ। এই দেশে শুধু মুষ্টিমেয় লোক ভালো আছে।

২৭ শে নভেম্বর, ২০১৮ রাত ৮:৪৪

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: দেশ খারাপ হয় না ভাই । খারাপ হয় দেশের মানুষ । আর ভালো-খারাপ মিলেই পরিবেশ । মিশে থাকুন, অদূর ভবিষ্যতে হয় সবাই খারাপ হয়ে যাবে নয়তো সবাই ভালো হয়ে যাবে । তখন আর কোন বোধ থাকবে না ।

৩| ২৭ শে নভেম্বর, ২০১৮ দুপুর ১:৩৪

আর্কিওপটেরিক্স বলেছেন: পড়লাম

২৭ শে নভেম্বর, ২০১৮ রাত ৮:৪৪

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: আমিও ধন্যবাদ জানালাম

৪| ২৭ শে নভেম্বর, ২০১৮ দুপুর ২:২৪

বলেছেন: আপনি কি আওয়ামী লীগকে ভোট দিতে না করছেন? তাহলে তো ভোটটা স্বাধীনতা বিরোধী শক্তিকে দিতে হয়। আপনি কি চান দেশের স্বাধীনতা না থাকুক?

২৭ শে নভেম্বর, ২০১৮ রাত ৮:৪৯

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: "স্বাধীনতা" এই শব্দটা একটি রাজনৈতিক হাতিয়ারে পরিণত হয়েছে । এই "ধর্ম" শব্দটার সাথে যাদের রাজনৈতিক সত্তা মেলাতে আপত্তি, বুঝি না তারা জেনে-বুঝে কি করে "স্বাধীনতা" শব্দটার সাথে রাজনৈতিক সত্তা মেশান । সে যাই হোক, বিষয়টা ব্যক্তিগত বলেই আমি মনে করি । আর স্বাধীনতা পক্ষের আর বিরোধী কথাগুলো খুব কনফিউজিং । এই ক্ষমতাসীন সরকার ক্ষমতায় আসার পর বিএনপি-জামায়াত আরও বেশ কিছু রাজনৈতিক দলগুলোর মধ্যে থাকা চিহ্নিত যুদ্ধাপরাধী-রাজাকারদের বিচারের আওতায় নেই । কয়েকজনের ফাঁসিও হয় । স্বাধীনতা প্রিয় এই বাংলাদেশ ভূখণ্ডে যেটা অত্যন্ত কাঙ্ক্ষিত ও খুশির ব্যাপার । কিন্তু আওয়ামী লীগের ভিতরেই যারা চিহ্নিত যুদ্ধাপরাধী কিংবা রাজাকার, তাদের বিচার কেন হয়নি ? কিংবা ন্যূনতম রাদের বিচারের আওতায় কেন আনা হয়নি, বলতে পারেন ?

উত্তরটির জন্য অপেক্ষায় থাকলাম ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.