নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বেলাশেষে ক্লান্ত-তৃষ্ণার্ত পথিকের ন্যায় আসলাম সামুর তীরে, রেখে যেতে চাই কিছু অবিস্মরণীয় কীর্তি । পারি না আর না পারি, চেষ্ঠার ত্রুটি রাখবো না, এই ওয়াদা করছি ।

মোশারফ হোসেন ০০৭

একজন শৌখিন লেখক আমি, আবার কবিও বলা যেতে পারে । যখন যা ভালো লাগে তাই লিখি ।

মোশারফ হোসেন ০০৭ › বিস্তারিত পোস্টঃ

ধার্মিক হওয়ার আগে মানবিক হতে হবে - এটা সম্পূর্ণ ভুল কথা কারণ কোন ধর্মই অমানবিক হতে শেখায় না

১৩ ই নভেম্বর, ২০২০ রাত ১:৩০

আচ্ছা, ধরুন, আপনি, আপনার আব্বু আর আপনার আম্মু একসাথে আপনার বাসার ড্রয়িং রুমে বসে গল্পে মজে আছেন, কখনো হাসির কিছু শুনে হাসছেন আবার কখনো পুরাতন কিছু স্মৃতিচারণ করছেন।

হঠাৎ কোত্থেকে বলা নেই, কওয়া নেই, আপনাদের বাসার মেইন দরজা খুলা, এই সু্যোগ নিয়ে কেউ একজন আপনার বাড়িতে ঢুকে গেলো। এরপর সোজা ড্রয়িং রুমে চলে এসে আপনার আব্বুর চোখের দিকে তাকিয়ে বললো, "এই বাটপার, তোর খবর আছে আজকে"। ঘটনার আকস্মিকতায় আপনারা সবাই হতবিহ্বল। এরপর ঘটলো আরও অদ্ভুত ঘটনা, সেই ব্যক্তি আপনার আব্বুকে একটা চড় মেরে বসলো।

আচ্ছা, তখন আপনি কি করবেন?

ভয়ে ভিতরের ঘরে পালিয়ে যাবেন? নাকি আব্বু কে বাচানোর চেষ্টা করবেন? নাকি লোকটিকে ধরার চেষ্টা করবেন?

একজন ছেলে হয়ে থাকলে আপনি লোকটিকেই ধরার চেষ্টা করবেন, ততক্ষণে ক্রোধে আপনি পুরো লাল হয়ে যাবেন। আবার একজন মেয়ে হয়ে থাকলে আপনি আপনার আব্বু-আম্মু দুইজনকেই বাচানোর চেষ্টা করবেন।

আচ্ছা, লোকটিকে ধরতে পারলে তাকে শাস্তি কি নিজে দেবেন? নাকি পুলিশে খবর দিবেন? নাকি এলাকায় সালিশ ডেকে বিচার করবেন?

আপনি সামর্থ্যবান হলে নিজেই দু ঘা বসিয়ে দেবেন আর না হলে পুলিশ, সালিশ ইত্যাদি অপশন বেছে নিবেন। এখন এই যে সামর্থ্যবান হয়ে আপনি দু ঘা বসালেন, তাতে কি আপনি অমানবিক হয়ে গেলেন? নাকি ঐ লোককে পুলিশের মাধ্যমে কারাগারে কিংবা সালিশের মাধ্যমে একঘরে করে রাখায় আপনি অমানবিক হয়ে যাবেন?

নাহ, আপনি অমানবিক হবেন না। তাহলে আমার রাসূল, আমার আল্লাহকে নিয়ে যারা বাজে মন্তব্য করে, বাজে অংগভংগি করে, অশ্লীল বা ব্যাংগাত্বক কার্টুন, ছবি ইত্যাদি আকে, তাদের বিরুদ্ধে আক্রোশ দেখালে (দুই ঘা বসিয়ে দেওয়ার মত), তাদের পণ্য বয়কট করলে (একঘরে করার মত), তাদের বিচার দাবী করলে (পুলিশের মাধ্যমে কারাগারে পাঠালে) আমরা মুসলমানরা অমানবিক হবো কেন?

মনে রাখতে হবে, এই রাসূলকে কিন্তু আমার বাবা - মা, নিজ আত্নীয় স্বজন, প্রিয় মানুষগুলোর চাইতেও বেশি প্রাধান্য দিতে হবে, ভালোবাসতে হবে আর সৃষ্টিকর্তাকে আল্লাহকে কতটুকু কি করতে হবে, সেই কথা নাইবা বললাম। যারা প্যানপ্যান করে বলে যাচ্ছেন, আমরা ফ্রান্সের পণ্য বয়কট করার প্রতিবাদে ফ্রান্স যদি আমাদেরকে বয়কট করে তাহলে তো বিপদ!! বিপদ, আপদ, রিজিক ইত্যাদি সবকিছুর মালিক আল্লাহ। রিজিক তিনিই দেবেন, আজকে মৌনতা অবলম্বন করে তাকে অখুশি করে রিজিকের নিশ্চয়তা চান কিভাবে আপনি?

অনেকেই যুক্তি দিয়ে বলেন, বাংলাদেশের মানুষ অধিকাংশই ধার্মিক, কিন্তু প্রকৃতপক্ষে মানবিক না। এটা একেবারে ১০০% ডাহা মিথ্যা কথা। সব ধর্মই মানুষকে প্রকৃতপক্ষে মানবতার শিক্ষা দেয়। আপনি মানবিক না, মানে আপনি ধার্মিকও না।

আমি নাস্তিকতার বিরুদ্ধে নই কিন্তু ইসলাম বিদ্বেষের বিপক্ষে। আপনি আমাকে অপমান করলে আমি যেমন নিজেকে রক্ষা করবো, ঠিক তেমনি আপনি আমার ধর্মকে অপমান করলে সেই সময়ও আমার ধর্মকে রক্ষা করা আর আপনাকে প্রতিরোধ করা আমার কর্তব্য। আপনি বাক-স্বাধীনতায় বিশ্বাসী হয়ে হয়তো এই কাজ করছেন কিন্তু আশেপাশের অনেককিছুতে আপনাকে চুপ থাকতে দেখে আমি বুঝে গেছি এটা স্রেফ আপনার ভন্ডামি।

দেশে চলমান দুটি পক্ষ হয়ে গেছে পারতপক্ষে। একপক্ষে ইসলামের পক্ষে আরেকপক্ষ ইসলামের বিপক্ষে। আমি বিশ্বাস করি, যে কোন মতে দুটি পক্ষ থাকতেই পারে কিন্তু সেটাতে ততক্ষণ পর্যন্তই শান্তি বজায় থাকবে, যতক্ষণ পর্যন্ত বিপক্ষ শক্তি এমন কোন কর্মকান্ড করে না ফেলে কিংবা এমন কিছু বলে না ফেলে যা সম্পূর্ণ স্বার্থসিদ্ধির জন্য হয়ে যায়। আর মনে হচ্ছে, দেশে একটা পক্ষ নিরপেক্ষ থেকে মজা নিচ্ছে। এরাই মূলত ইসলামের পক্ষের ও বিপক্ষের মধ্যে দাংগা তৈরি করতে চায়, এটা নিয়ে সবাইকে খুব সতর্ক ও সাবধান থাকতে হবে।

মন্তব্য ২০ টি রেটিং +১/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১৩ ই নভেম্বর, ২০২০ রাত ২:২৮

চাঁদগাজী বলেছেন:



এসব আজগুবি কথাবার্তা মাথায় আসে কেন?

১৩ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:৩২

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: আপনার কাছে আজগুবি কেন মনে হলো কিংবা কোন পয়েন্টগুলোর কারণে মনে হলো, কিছুটা যদি বুঝিয়ে বলতেন ভাই

২| ১৩ ই নভেম্বর, ২০২০ ভোর ৪:০০

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ১০০% খাঁটি কথা। আমাদের উচিত তুরস্ক হয়ে বসনিয়ার জংগল পাড়ি দিয়ে অথবা ভূমধ্য সাগর পার হয়ে ফ্রান্স কে উচিত শিক্ষা দেয়া।চীন আরো এক ধাপ বেশি খারাপ কাজ করেছে,তার সম্পর্কে চিন্তা ভাবনা করে সিধান্ত নিতে হবে,কি বলেন ভাই।

১৩ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:৩৭

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: মুসলমান মাত্রই জানে যে, ঈমানের স্তর ৩ টি

১) যদি তোমার সামনে অন্যায় কিছু হতে দেখো কিংবা অপরাধ হতে দেখো, তাহলে তোমার শক্তি কিংবা সামর্থ্য দিয়ে সেটা হতে বাধা দাও কিংবা আটকে দাও

২) যদি শক্তি কিংবা সামর্থ্যের মাধ্যমে আটকাতে না পারো, তবে নিজের মুখ দিয়ে বলে কিংবা মুখের সাহায্যে সেটিকে প্রতিরোধ করো বা চেষ্টা করো ।

৩) যদি সেটাও করতে অসমর্থ্য হও, তাহলে সেই অপরাধ বা খারাপ কাজের জন্য, দায়ী ব্যক্তিকে বা প্রতিষ্ঠান বা গ্রুপকে মনে প্রাণে, অন্তর দিয়ে ঘৃণা করো । আর এটা হচ্ছে দুর্বলতম ঈমানের প্রমাণ ।

আপনি এবার আপনার ঈমানের লেভেল বুঝে ঝাপিয়ে পড়েন, অপশন তো আপনার কাছে আছেই

৩| ১৩ ই নভেম্বর, ২০২০ সকাল ৭:২৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

আপনার ব্ক্তব্যে কোন লজিক নেই।
কেবল আছে আবেগ।

১৩ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:৪০

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: যারা আমার ধর্মকে অবমাননা করছে কিংবা মহানবীর ব্যাংগচিত্র আঁকিয়ে প্রদর্শন করছে কিংবা ইসলাম নিয়ে প্রায়শই আজে বাজে মন্তব্য করে যাচ্ছে, এর পিছনে তাদের লজিক কি ? মনে রাখবেন ভাই, ধর্মের মূল ভিত্তি কিন্তু বিশ্বাস, যুক্তি নয় । আমার ধর্ম নিয়ে বাজে কিছু বললে বা খারাপ কিছু করলে আমার আবেগে বাধা আসে, বিবেক কাজে লাগিয়ে তখন আমি সিদ্ধান্ত নিই আমার কি করা উচিত। আপনার মত লজিক নিয়ে বসে থাকা পাবলিকগুলা ঘরে বসে জানালা দিয়ে বাইরে তাকিয়ে থেকে কিংবা টিভিতে ৭১ টিভির সংবাদ দেখেই সময় কাটায় (দুঃখিত, এর থেকে ভালো কমেন্ট করতে পারলাম না)

৪| ১৩ ই নভেম্বর, ২০২০ সকাল ৭:৩৭

নুরুলইসলা০৬০৪ বলেছেন: সাজ্জাদ ভাইকে বলছি, আপনার নেতা যে বললো লক্ষ লক্ষ ফ্রান্স বাসিকে হত্যার অধিকার মুসলমানরা রাখে,এই কথাটার কি কোন লজিক আছে,থাকলে কি?

১৩ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:৪৪

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: এরদোগানকে মুসলমান জাতি সম্মান করে, তার কথাকে গুরুত্ব দেয়, তার মানে এই না তাকে সমগ্র মুসলিম জাতির নেতা বানানো হয়েছে । আলজেরিয়া ফ্রান্স যুদ্ধের কাহিনি নিশ্চয়ই জানেন । যে ফ্রান্স লাখ লাখ আলজেরিয়ানদের জীবন নিয়ে ছেলেখেলা চালিয়েছিল, ইচ্ছেমত খেয়াল খুশিমত হত্যা করে নিজেদের দেশে পর্যন্ত তাদের মাথার খুলি ট্রফি হিসেবে রেখে জাদুঘর বানিয়েছে, সেসময় আফসোস আপনার মত কাউকে পাওয়া যায়নি যারা এই প্রশ্ন করেছিল, ফ্রান্স কি লক্ষ লক্ষ মুসলমান আলজেরিয়ানদের হত্যা করার অধিকার রাখে, এর পিছনেও আসলে কোন লজিক নেই । আর আপনি যদি ভুলেও লজিক পেয়ে যান, তাহলে নেতার কথারও লজিক পেয়ে যাবেন ।

৫| ১৩ ই নভেম্বর, ২০২০ সকাল ৯:২০

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: কোন ধর্মই অমানবিক না। সবাই যদি তাদের নিজ নিজ ধর্ম সঠিক ভাবে পালন করে তাহলে কোন সমস্যা হওয়া কথা না ।

১৩ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:৪৮

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: হুম, ঠিক বলেছেন ভাই । তবে আঞ্চলিকভাবে একটা কথা আছে, কেউ যদি কারো পিছে কাঠি না করে, তবে সমাজে সবাই ভালোই থাকবে । আমার এই কথাটাই এখন বেশি যথার্থ মনে হয়

৬| ১৩ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:৫৭

নেওয়াজ আলি বলেছেন: পৃথিবীর সব ধর্মই মানবিক হতে শিখায় । মানুষ শিখে উল্টোটা।

১৪ ই নভেম্বর, ২০২০ রাত ১:০৪

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: পুরোপুরি একমত ভাই, যথার্থ বলেছেন

৭| ১৩ ই নভেম্বর, ২০২০ দুপুর ২:৪৯

সপ্তম৮৪ বলেছেন: জাজাকাল্লা খাইরান

১৪ ই নভেম্বর, ২০২০ রাত ১:০৫

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: অনেক অনেক ধন্যবাদ, ভাই

৮| ১৩ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:৫১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ধর্ম মানবতা শেখায়। ধর্ম হলো একটা ডিসিপ্লিনের নাম। অন্যায়, অরাজকতা, নৃশংসতা থেকে মানবতার পথে আনার জন্য ধর্মের সৃষ্টি হয়েছিল। একজন ধার্মিক মানুষ অমানবিক হতে পারেন না। যারা ধর্মের নামে মানুষ পিটিয়ে মারে এবং লাশ আগুনে পোড়ায়, ঐ শালাদের একটাও ধার্মিক না। খোঁজ নিলে হয়ত দেখা যাবে, ঐ ঘটনায় জড়িতদের মধ্যে একটাও নামাজ পড়ে না, রোজাও রাখে না। কিন্তু কোরান অবমাননার অজুহাতে ওদের রক্তে জোশ উঠে গেল। ওরা ধার্মিক হতে পারে না।

আপনার আলোচনা ঠিক আছে।

১৪ ই নভেম্বর, ২০২০ রাত ১:০৫

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাই

৯| ১৩ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:২৮

নতুন বলেছেন: যদি দেশের মানুষ ধর্ম অনুসরন করতো তবে এতো দূনিতি,ঘুষ, ভ্যাজাল,চূরি, হইতো না।

দেশের বেশির ভাগ মানুষই ভন্ড। এরা ধমের বলা সাস্তির ভয় আর পায় না। শুধুই শুক্রবারে নামাজ পড়ে, রোজা রাখে, বড় গরু কোরবানি করে, লোক দেখাতো হজ করে। আবার সুবিধার জন্য দূনিতি করে।

যেহেতু ধর্ম এদের দেখানো তাই দেখানো #বয়কট ফ্রান্স চিল্লায়।

আগামী কাল ফ্রান্সে ভিসা দেওয়া শুরু করুর লাইনে জায়গা পাবেন না।

ধর্মিক হতে হলে ভন্ডামী করা যাবেনা।

১৪ ই নভেম্বর, ২০২০ রাত ১:০৭

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: আপনার কথার বিরুদ্ধবাদ করতে পারলাম না কারণ আপনি যথার্থই বলেছেন। এই জাতি ফ্রান্স বয়কটও করে আবার ফ্রান্সের তৈরি এই দেশের একটি ফাইভ স্টার হোটেল "লা মেরিডিয়ান" এ যখন ১ ডলারে আনলিমিটেড আইসক্রিম খাওয়ার অফার দেয়, তখন লাইনে জায়গা হয় না । আজব সেলুকাস এই জাতির !!

১০| ১৪ ই নভেম্বর, ২০২০ সকাল ৭:৩১

জিকোব্লগ বলেছেন:



ভালো। আমাদের সবাইকে জামায়াত-শিবির জঙ্গীদের
ও ইসরায়েলর ইহুদিদের থেকে মানবিকতা শিখতে হবে।

১১| ১৪ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:৫৮

রাজীব নুর বলেছেন: ধার্মিক মানুষকে চিন্তা ভাবনায় সংকীর্ন করে ফেলে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.