নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বেলাশেষে ক্লান্ত-তৃষ্ণার্ত পথিকের ন্যায় আসলাম সামুর তীরে, রেখে যেতে চাই কিছু অবিস্মরণীয় কীর্তি । পারি না আর না পারি, চেষ্ঠার ত্রুটি রাখবো না, এই ওয়াদা করছি ।

মোশারফ হোসেন ০০৭

একজন শৌখিন লেখক আমি, আবার কবিও বলা যেতে পারে । যখন যা ভালো লাগে তাই লিখি ।

মোশারফ হোসেন ০০৭ › বিস্তারিত পোস্টঃ

খুলনা বিশ্ববিদ্যালয়ের স্বৈরাচারী প্রশাসন ও অন্যায্য কারণে বহিষ্কৃত দুই শিক্ষার্থীর আমরণ অনশন ও ন্যায় পাবার আকুতি - পর্ব - ০২ :

২২ শে জানুয়ারি, ২০২১ সকাল ৭:১৮



১ম পর্বের লিংকঃ ১ম পর্ব

আজ ২২শে জানুয়ারী, ছেলেগুলো না খেয়ে আছে প্রায় ৭২ ঘণ্টার মত, নোমান গতকাল সকালে বেশ অসুস্থ হয়ে গেলেও এখন কিছুটা ঠিক আছে তবে সোহান ও নোমান দুইজনের অবস্থা খুব একটা ভালো না।



মানবিক দৃষ্টিকোণ বিবেচনা করে কিছু শিক্ষক তাদের সাথে দলবদ্ধ ভাবে দেখা করতে আসলেও প্রশাসন আর কাউকে পাঠায়নি । তবে প্রশাসন হোক আর এইসব মানবিক শিক্ষকবৃন্দ হোক, সবার একটাই কথা, এই বহিষ্কৃত শিক্ষার্থীদের ঐ দুইজন শিক্ষকের কাছে ক্ষমা চাইতে হবে, এরপর আপিল করতে হবে, তাতে শাস্তি কমতেও পারে আবার নাও কমতে পারে । অথচ শিক্ষার্থীরা তাদের জায়গায় অনড়, শিক্ষক তাদের অভিভাবকতুল্য তাদের কাছে তো যে কোন সময়ই যে কোন ভুলের জন্য ক্ষমা চাওয়া যায় কিন্তু তাদের বিরুদ্ধে যে অভিযোগ, সেটা বানোয়াট, মিথ্যা আর অনভিপ্রেত । ভুল না করে এই ক্ষেত্রে তারা ক্ষমা চাইলে, তাদের করা ৫ দফা দাবীর জন্য ন্যায্য আন্দোলন প্রশ্নবিদ্ধ হতে পারে ।

ইতিমধ্যে এই ঘটনার রেশ ছড়িয়ে পড়তে শুরু করেছে সবখানে। গতকাল অর্থাৎ ২১শে জানুয়ারী এই ঘটনার প্রতিবাদে এবং বহিষ্কৃত আমরণ অনশনরত শিক্ষার্থীদের বহিস্কারাদেশ প্রত্যাহারের দাবীতে মানববন্ধন করে খুলনার সর্বস্তরের জনগন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ, বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ, সরকারী মাইকেল মদুসুদন দত্ত মহাবিদ্যালয়, যশোর এর শিক্ষার্থীবৃন্দ ইত্যাদি আরও অনেক প্রতিষ্ঠানের শিক্ষার্থীবৃন্দ ।






বিভিন্ন জনপ্রিয় টিভি চ্যানেল যেমন NTV, DBC NEWS ইত্যাদি, প্রিন্টেড মিডিয়া প্রথম আলো, কালের কণ্ঠ, দৈনিক যুগান্তর ইত্যাদি পত্রিকাতেও এই ঘটনা নিয়ে নিউজ এসেছে ।
NTV তে প্রচারিত সংবাদ
DBC News এ প্রচারিত সংবাদ

তার মধ্যে উল্লেখ না করলেই নয়, খুবি উপাচার্যকে খোলা চিঠি দিলেন রাবি অধ্যাপক আমিরুল ইসলাম কনক খুবি উপাচার্য বরাবর একটি খোলা চিঠি দিয়েছেন – এই অন্যায় শাস্তি প্রত্যাহারের আহবান জানিয়ে এবং শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি একটি ভিডিও বার্তাও পাঠান ।
খুবি উপাচার্যকে খোলা চিঠি দিলেন রাবি অধ্যাপক আমিরুল ইসলাম কনক
ভিডিও বার্তার লিংকঃ রাবি অধ্যাপক আমিরুল ইসলাম কনক এর ভিডিও বার্তা

তাছাড়া বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক এবং নদী রক্ষাবিষয়ক সংগঠন রিভারাইন পিপলের পরিচালক তুহিন ওয়াদুদ এর প্রথম আলো তে লেখা একটি কলামও উল্লেখযোগ্য ।
খুলনা বিশ্ববিদ্যালয়ে তুঘলকি কাণ্ড!

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৬৬ জন শিক্ষক মিলে খুবির ৩ শিক্ষক অপসারণের হাস্যকর সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে ।
খুবির তিন শিক্ষকরে স্বপদে বহালের দাবিতে ৬৬ শিক্ষকের বিবৃতি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র অধিকার পরিষদ তাদের ফেসবুক পেজে দেওয়া এক লিখিত বার্তায় খুবির শিক্ষার্থীদের চলমান আন্দোলন ও বহিস্কারাদেশ প্রত্যাহারের দাবিতে সংহতি প্রকাশ করেছে ।
ছাত্র অধিকার পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় এর সংহতি প্রকাশ

এছাড়াও ছাত্র ইউনিয়ন, বাংলাদেশ এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন যেমন Fights fir Rights (জাতীয় শহীদ মিনারে প্রতীকী অনশনের মাধ্যমে প্রতিবাদ দেখিয়ে), অন্যায়ের বিরুদ্ধে আমরা (প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে) ইত্যাদি করে তাদের ন্যায়ের পক্ষে অবস্থান দেখিয়েছে।
Fights fir Rights এর জাতীয় শহীদ মিনারে প্রতীকী অনশনের মাধ্যমে প্রতিবাদ


তবে এক্ষেত্রে হতাশাব্যাঞ্জক বক্তব্য পাওয়া গেলো “খুলনা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন - কুয়া” থেকে (খুলনা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রছাত্রীদের নিয়েই এই এলামনাই এসোসিয়েশন গঠিত)। মোটামুটি “ঘরও গুছাই, আখেরও গুছাই” অবস্থানে তারা । খুবি প্রশাসন ও শিক্ষার্থী সবাইকে খুশি করতে গিয়ে আদতে তারা নিস্ক্রিয় অবস্থানে চলে গেছে, যার দরুন তাদের দ্বারা শিক্ষার্থীবৃন্দ কোন আশার আলো দেখছে না ।



সম্পূর্ণ পড়েছেন, আশা করি । মানবিক বিচার নিজ গুণেই করবেন । নিজ থেকে শিক্ষার্থীদের এই যৌক্তিক আন্দোলনে সংহতি জানাবেন এবং খুলনা বিশ্ববিদ্যালয় তথা খুবির এই স্বৈরাচারী প্রশাসনের এই অন্যায্য শাস্ত প্রদান ও সিদ্ধান্তের প্রতিবাদে আজ ২২শে জানুয়ারী, সকাল ১১টায় ঢাকা শাহবাগ মোড়ে অনুষ্ঠিত হতে যাওয়া মানববন্ধনে অবশ্যই অংশগ্রহণ করবেন আশা করি ।



Facebook Event Link: খুবি শিক্ষার্থীদের আন্দোলনের সমর্থনে শাহবাগে বিক্ষোভ সমাবেশ

২টি পর্ব পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ, নিজ নিজ জায়গা থেকে অবশ্যই এর বিরুদ্ধে প্রতিবাদ করবেন
খুলনা বিশ্ববিদ্যালয় সংক্রান্ত সর্বশেষ খবর জানতে চোখ রাখুন Khulna University Campus ফেসবুক পেজ

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২২ শে জানুয়ারি, ২০২১ দুপুর ১:৩৯

নেওয়াজ আলি বলেছেন: পর্ব তিন দিয়ে দিন

২২ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:১৯

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: ২টি পর্বেই সম্পূর্ণ লেখাটি লেখার চেষ্টা করেছি, হয়তো পরবর্তী কার্যক্রম অনুযায়ী ৩য় পর্ব আসতেও পারে তবে এখন পর্যন্ত এতটুকুই

অনেক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য

২| ২২ শে জানুয়ারি, ২০২১ রাত ৯:১৫

কল্পদ্রুম বলেছেন: খুলনা বিশ্ববিদ্যালয় ছাত্র রাজনীতিমুক্ত বলে জানতাম এতদিন। প্রশাসনের এরকম আচরণ ও উপচার্যের প্রতি অভিযোগগুলো দেখে খারাপ লাগলো। পুরো বিষয়টার আশু সমাধান হোক।

৩| ২২ শে জানুয়ারি, ২০২১ রাত ১০:৪৪

মুজিব রহমান বলেছেন: বিশ্ববিদ্যালয়ের কতিপয় ভিসিকে দেখলে হিরক রাজার কথাই মনে হয়। এদের আচরণ দুর্বৃত্তদের চেয়েও ভয়াবহ।

৪| ২২ শে জানুয়ারি, ২০২১ রাত ১১:২৫

রাজীব নুর বলেছেন: অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ অব্যহত থাকুক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.