নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বেলাশেষে ক্লান্ত-তৃষ্ণার্ত পথিকের ন্যায় আসলাম সামুর তীরে, রেখে যেতে চাই কিছু অবিস্মরণীয় কীর্তি । পারি না আর না পারি, চেষ্ঠার ত্রুটি রাখবো না, এই ওয়াদা করছি ।

মোশারফ হোসেন ০০৭

একজন শৌখিন লেখক আমি, আবার কবিও বলা যেতে পারে । যখন যা ভালো লাগে তাই লিখি ।

মোশারফ হোসেন ০০৭ › বিস্তারিত পোস্টঃ

ছোট গল্প - ▓▒▒▒▒ আবেগ ▒▒▒▒▓

২৮ শে জানুয়ারি, ২০২১ রাত ১:০৩

- কল্পনার আবেগগুলোও কখনো কখনো গল্পের চরিত্রকে বদলে দেয় বাস্তবতায়। আবেগমাখা সন্ধ্যেটা কখনো কখনো ধূমায়িত চায়ের কাপের দরদ নিয়ে কেটে যায় চোখের পলকেই। বৃষ্টির জলতরঙ্গের ঝুমঝুম নৃত্য দোলা দিয়ে যায় আবেগী দাম্পত্যকে। হুম, এই আবেগগুলো কিন্তু ঠুনকো নয় মোটেও।

- বাহ, কবি সাহেব, বাহ। ভালোই তো লিখেছেন, তা কবে দিচ্ছেন আমার হাতে? বইমেলা তো প্রায় চলেই এলো।

- লেখনীপিয়াসী তরুণ সত্ত্বার প্রাণমন জাগ্রত করবার অভিপ্রায়ে আমার এই লেখনী, তাদের আবেগ যেন ছূটন্ত চড়ুই পাখির চঞ্চলতায় ভরপুর আকৃতির ন্যায়। কার আছে সাধ্য তাকে মুঠোয় বন্দী করার!!

- তা লেখার নাম কি দিলেন? "আবেগ"?

- ওতসব ভাববার অবকাশ হয়ে উঠেনি এখনো। গল্পের পংকক্তিগুলোকে ধীরে ধীরে জীবন্ত করার লক্ষ্যে নাওয়া খাওয়া ভুলে সময় কাটছে আমার। আবেগকে প্রশ্রয় দিয়ে যদিও এতদূর হেটে আসা কিন্তু ক্ষণিকের মোহে পড়ে নিজস্ব সত্ত্বাকে বিকিয়ে দেওয়ার আগ্রহ জাগে না!!

- এ্যা, কি বলেন? মাথার উপর দিয়ে যাচ্ছে তো সব। যাক গিয়ে, আমি তাহলে পরশুদিন আসি। আপনার লেখাটা নিয়ে প্রুভ রিডিং করতে দিতে হবে। এরপর প্রেস, তারপর পাবলিসিটি, সবশেষে বইমেলায় উঠানো। বাব্বা, কম কাজ না একেবারে!! কবি সাহেব আপনি বরং একটু জলদি করেন, অন্যবারের তুলনায় এবার দেরীটা একটু বেশিই হয়েছে। কিন্তু আপনার লেখা ছাড়া বইমেলা!! উফ, ভাবাই যায় না। তবে উঠি তাহলে আজকে, খোদা হাফেজ।

- যান্ত্রব জীবনে এটা যে লেখনী নয় বরং বাস্তবতাতেই আবেগকে পুজি করে বেচে আছি, সেটা লেখনী বিক্রি করে পেট চালানো কাউকে বুঝানো আমার কম্য নয়। আমি তাই কিছু বলিওনি। আমার লেখনীকে প্রশংসায় ভাসানো মানবসকলকে আমি দেখি, ভাবি তারা এই কারণেই মুগ্ধ কারণ এগুলো তাদের বোধগম্য হয়নি। সহজে হাতে আসা বস্তুর প্রতি মুগ্ধতা আসে না, আসে মায়া।

তবু নিজের সত্ত্বাকে জলাঞ্জলী দিয়েও আমাকে ক্ষুধার কথা ভাবতে হয়। তাই তো যেগুলো শুধুই আমার মনের কথা, সেগুলোও কাগজের পয়সার দরের লোভে আমাকে বেচতে হয় খোলা বাজারে। তোমরা হয়তো সেগুলোকে বই বলো, আমার লেখনী দেখে বাহবা করো কিন্তু কখনো কখনো মনের অব্যক্ত কথাগুলোর জন্য বাহবা পাবার অভিপ্রায় থাকে না, মনে হয় যেন, সেগুলো অধিকার রাখে শুধুই মনের মাঝেই লুকিয়ে থাকবার....

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৮ শে জানুয়ারি, ২০২১ রাত ১:১৯

রাজীব নুর বলেছেন: গল্পটা ঠিক বুঝলাম না।

২৮ শে জানুয়ারি, ২০২১ দুপুর ১:৪০

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: বইমেলার মাসখানেক আগে একজন পুস্তক প্রকাশক ও একজন কবির মধ্যে কথোপকথন নিয়েই গল্পটি সাজিয়েছি । যেখানে কবি মন থেকে চান না, তার মনের সকল কথাগুলো যা তার লেখায় প্রকাশিত হয়, তা সবাই পড়ুক । কারণ মনের কিছু কথা একান্তই নিজস্ব থাকে কিন্তু সামান্য কিছু টাকার জন্য তাকে ঠিকি সেই কথাগুলো পুস্তক আকারে বের করার জন্য লেখা জমা দিতেই হবে ।

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য

২| ২৮ শে জানুয়ারি, ২০২১ দুপুর ১২:৩৫

নীল আকাশ বলেছেন: পোস্টের নামকরণের কারণ জানতে চাইছি?
এটা কিভাবে গল্প হয়?

২৮ শে জানুয়ারি, ২০২১ দুপুর ১:৪১

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: বইমেলার মাসখানেক আগে একজন পুস্তক প্রকাশক ও একজন কবির মধ্যে কথোপকথন নিয়েই গল্পটি সাজিয়েছি । যেখানে কবি মন থেকে চান না, তার মনের সকল কথাগুলো যা তার লেখায় প্রকাশিত হয়, তা সবাই পড়ুক । কারণ মনের কিছু কথা একান্তই নিজস্ব থাকে কিন্তু সামান্য কিছু টাকার জন্য তাকে ঠিকি সেই কথাগুলো পুস্তক আকারে বের করার জন্য লেখা জমা দিতেই হবে । এটা গল্পই, সম্পূর্ণ জীবনমুখী গল্প আর এরকম নামকরণ করা হয়েছে, কারণ এখানের কবির মনের কথাগুলো রূপক অর্থে কবির "আবেগ" বলা হয়েছে ।

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য

৩| ২৮ শে জানুয়ারি, ২০২১ দুপুর ২:০৩

সালাহ উদ্দিন শুভ বলেছেন: ভাষাগুলো আমার কাছে একটু খটকা লেগেছে, হয়ত ভাল পাঠক না হওয়ার কারনে এমন লেগেছে। পরবর্তীতে আপনার কমেন্ট দেখে সারংশ বুঝতে পারলাম। শুভকামনা

২৯ শে জানুয়ারি, ২০২১ রাত ১:৫৮

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: আমার লেখাটাও অতটা সমৃদ্ধ ও সহজ ভাবে বোধগম্য হয়নি, আমিও বুঝেছি ।

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য

৪| ২৮ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৫৭

রাজীব নুর বলেছেন: আমার মন্তব্যে রাগ না করে খুব সুন্দর উত্তর দিয়েছেন। আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই।

২৯ শে জানুয়ারি, ২০২১ রাত ১:৫৭

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: আশ্চর্য ভাই, কমেন্ট দেখে রাগ করবো কেন? কমিউনিটি ব্লগে যদি কমিউনিটি রিলেশনশীপ বিল্ড আপ না হয়, তাহলে আনন্দটুকু কোথায় বলতে পারেন?

আপনাকে আবারও ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য

৫| ২৮ শে জানুয়ারি, ২০২১ রাত ১০:৫৮

নীল আকাশ বলেছেন: আপনার লেখাটা গল্প হয়নি। এটাকে কথোপকথন বলা চলে।
ধন্যবাদ।

২৯ শে জানুয়ারি, ২০২১ রাত ২:০০

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: সত্যি কথা বলতে গেলে আপনার মন্তব্য খন্ডন করতে পারলাম না ভাই, কারণ গল্প হতে, লেখাটা আসলেই আরেকটু বড় হতে হতো

আপনাকে আবারও ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.