নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বেলাশেষে ক্লান্ত-তৃষ্ণার্ত পথিকের ন্যায় আসলাম সামুর তীরে, রেখে যেতে চাই কিছু অবিস্মরণীয় কীর্তি । পারি না আর না পারি, চেষ্ঠার ত্রুটি রাখবো না, এই ওয়াদা করছি ।

মোশারফ হোসেন ০০৭

একজন শৌখিন লেখক আমি, আবার কবিও বলা যেতে পারে । যখন যা ভালো লাগে তাই লিখি ।

মোশারফ হোসেন ০০৭ › বিস্তারিত পোস্টঃ

হাত-পা বেধে ডিম - ময়দা মাখিয়ে জন্মদিন পালন :|| ইহা কি আনন্দ নাকি অত্যাচার? সংস্কৃতির আজব অধঃপতন /:) X((

৩১ শে জানুয়ারি, ২০২১ দুপুর ১:৪৯



বেশ কয়েক বছর ধরে এক অদ্ভুত ট্রেন্ড চালু হয়েছে জন্মদিন পালন করা নিয়ে । বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন সময়ে আজ থেকে বেশ অনেক বছর আগে থেকেই এই ট্রেন্ডগুলো খেয়াল করছি আর যারপরনাই বেশ অবাক হয়েছি, হচ্ছি এখনও । ট্রেন্ডটি হলো - যার জন্মদিন, তার এই বিশেষ আনন্দ উদযাপনের দিনে তাকে দুঃখ দিয়ে আনন্দ উদযাপন করে তার বন্ধুমহল অথবা তার পরিচিতজনেরা ।

যার জন্মদিন সে যদি ছেলে হয়, তাকে সবাই মিলে ধরে, হয় অসহায় আত্মসমর্পণের মাধ্যমে কিংবা জোর করে ধরে হাত, লাঠি, শক্ত বই, পা ইত্যাদি নানান অঙ্গ কিংবা জিনিস দিয়ে শক্ত মার দিয়ে তাকে অনেক সময় অসহ্য রকমের ব্যাথা দিয়ে তার জন্মদিন পালনের উৎসব আরম্ভ করা হয় । অনেক সময় জন্মদিনের দিনটাতেই তাকে ডাক্তারের সরনাপন্ন হতে হয় শুধু এই কারণেই

মেয়ে হলে অবশ্য বেশিরভাগ সময় এভাবে মারা হয় না । তবে চুলে বা সারা শরীরে কাঁদা মাখিয়ে কিংবা হরেক কিসিমের রঙ লাগিয়ে দিয়ে কিংবা ময়দা - কাঁচা ডিম দিয়ে তার চুলের বারোটা বাজিয়ে তাকে ঘিরে আনন্দ উদযাপন করা হয় ।



তবে এই ট্রেন্ডটি বিশ্ববিদ্যালয়ের গন্ডির মধ্যেই এখন আর সীমাবদ্ধ নয়, স্কুল, কলেজ, পাড়া মহল্লা ইত্যাদি সবখানেই এখন তরুণ তরুণীরা দলগত ভাবে জমায়েত হয়ে এই অদ্ভুত ধরনের ট্রেন্ড কে আপন করে নিয়েছে আর এভাবেই বিচিত্র ভাবে জন্মদিন পালন করেই তারা পাশবিক আনন্দ লাভ করছে ।

অবশ্য স্কুল কলেজ পাড়া মহল্লার কিশোর রা অবশ্য মারধোরের তুলনায়, আরেকটি ট্রেন্ডকে বেশি পছন্দ করেছে, আর সেটি হচ্ছে যার জন্মদিন তাকে বাঁশ, গাছ, খাম্বা ইত্যাদি কোথাও বেধে নিয়ে তার মাথায় আবার কখনও কখনও সারা শরীরে ময়দা এবং হালির পর হালি কাঁচা ডিম ফাটিয়ে জোরপূর্বক মাখিয়ে ডলে দেওয়া । এতে দৃশ্যতই দুইটি বড় ক্ষতি হয়, ১ - নিদারুণ অপচয় এবং ২ - ভিক্টিমের শারীরিক ক্ষতি ।



নিচের ছবি তিনটি খেয়াল করুন । ছেলেটির নাম রিয়াজ, বাসা নোয়াখালী । সেও এই অন্যায়ের শিকার । তারই নিজ জন্মদিনের দিনে তার বন্ধুরা তাকে এক জায়গায় দাড় করিয়ে কাঁচা ডিম তার শরীরে মাখার জন্য ডিম ভাংতেই ডিমের খোসা তার চোখে গিয়ে লাগে । এখন সেই চোখ প্রায় নষ্ট হবার উপক্রম । আচ্ছা, এতে কার কি লাভ হলো ? কতটুকু আনন্দ হলো ?





যারা এই কাজ করছে তারা হাজার চেষ্টা করলেও রিয়াজের চোখ ভালো করতে পারবেনা যদি আল্লাহ ভালো না করে । সর্বোচ্চ চিকিৎসার জন্য রিয়াজকে সেদিনই রাত ১২ টায় মাইজদী নেওয়া হলেও সর্বশেষ আপডেট আর জানা সম্ভব হয়নি ।

সত্যি কথা বলতে গেলে আমরা এই তরুণ প্রজন্মকে এমন একটা সময়ের মুখোমুখি করে দাড় করেছি যেখানে তারা ভালো কাজের চেয়ে খারাপ কাজে বেশি আনন্দ পায় । অন্যকে কষ্ট দিয়ে আদৌ আনন্দ লাভ করা যায় না ।

আমি এসব ভয়াবহ, বিচ্ছিরি, নোংরা ট্রেন্ড এর বিপক্ষে ।

মন্তব্য ২০ টি রেটিং +৩/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ৩১ শে জানুয়ারি, ২০২১ দুপুর ২:০৮

এল গ্যাস্ত্রিকো ডি প্রবলেমো বলেছেন: জঘন্য একটা কালচার। রিয়াজের জন্যে প্রার্থনা রইলো।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:১৩

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: সহমত

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য :|

২| ৩১ শে জানুয়ারি, ২০২১ দুপুর ২:৩৫

রাজীব নুর বলেছেন: এই গুলো হারামজাদা। এরা বেশী আধুনিক হয়ে গেছে। এই গুলাকে থাপড়ানো দরকার। এদের কিবাপ মা নেই? তারা কোনো খোজ খবর রাখে না?

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:১৪

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: এগুলো হচ্ছে আধুনিকায়নের আলোর ঠিক নিচের অন্ধকার দিকের প্রতিফলন

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য :|

৩| ৩১ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৩:৩৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: এগুলো জঘন্য আনন্দ। বেশী পেকে গেছে বাচ্চারা। এদের মনে ইসলামিক শিক্ষা যেমন, তেমন মানবতাবোধটু্কু ফিরিয়ে আনা দরকার।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:১৫

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: সহমত

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য :|

৪| ৩১ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৫:০৮

নেওয়াজ আলি বলেছেন: জন্ম দিন আসলে এমন আনন্দকারিকে শিকল দিয়ে বেঁধে রাখা দরকার । অত্যন্ত বখাটেপনা বন্ধ থাকবে

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:১৫

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: সহমত

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য :|

৫| ৩১ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:২০

শায়মা বলেছেন: ইয়া খোদা এইগুলা কোন নরকের বাসিন্দা!!! কেক মাখামাখি শুনেছি। সেটাও জঘন্য ঘেন্নার কাজ মনে হয়। আমার গায়ে তো দূরের কথা পায়ে লাগাতে এলেও লাত্থি খাবে নিশ্চয়। তবে এই সব কারা করে গাছে বেঁধে পিটানো চোখ কানা করে দেওয়া!!

ও মাই গড!!! কোন দুনিয়ায় আছি আমি জীবনে প্রথম শুনলাম!

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:১৭

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: আমরা আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য কোন পৃথিবীকে রেখে যাচ্ছি, ভাবতেই আমার প্রায়ই গা শিউরে উঠে

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য :|

৬| ৩১ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৪৪

মেহেদি_হাসান. বলেছেন: এই অদ্ভুত ট্রেন্ডের নির্যাতনের শিকার আমিও হয়েছি। আমার জন্মদিনের সকালে এক বিশ্বস্ত বন্ধু ফোন দিয়ে কলেজ মাঠে নিয়ে আমি বুঝে উঠার আগেই তিন-চারজন ধরে মোটা গাছের সাথে রশি দিয়ে বেধে শুরু করলো ডিম নিক্ষেপ আর আটা ময়দার মাখামাখি কিছু সময়ের জন্যে আমার দম বন্ধ হয়ে গিয়েছিলো। এরপর গাছের সাথে বাধা অবস্থায় আমায় নিয়ে সবাই শুরু করলো সেলফি তোলা তারপর ফেইসবুকে আপলোড। তাদের সে আনন্দ আর আস্ফালন তা দেখে আমি অবাক হয়েছিলাম কারন আমি কখনো কারো জন্মদিন এভাবে উদযাপন করিনি ওটাই আমার প্রথম ছিলো। পরে ওই অবস্থায় বাসায় এসে টানা ২ ঘন্টা গোসল করেও ডিমের গন্ধ ছাড়াতে পারিনি তারমধ্যে ঠান্ডায় অবস্থা কাহিল হয়ে গিয়েছিলো আমার ভাগ্য ভালো ডিমের খোসা আমার চোখে লাগেনি। রিয়াজের জন্যে দোয়া রইলো।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:১৯

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: এ জাতীয় মনুষ্যকে আমার ঠিক বন্ধুবর মনে হয় না, এরা নিজেদের আনন্দের আতিশয্যায় অন্যকে কষ্ট দিতেও মোটেও দ্বিধাবোধ করে না

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য :|

৭| ৩১ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:১২

রিফাত হোসেন বলেছেন: কাঁচা ডিমে সালমোনেলা, সিগেলা নামক জীবানু থাকতে পারে। তাও আবার চোখে লেগেছে। খোসার আঘাতে হোক আর জীবানুর কারণেই হোক, ছেলেটার নিশ্চয়ই আঘাত লেগছে। এইরকম উদ্ভট জন্মদিন আগে চোখে পড়ে নাই। এই প্রথম জেনে নিলাম।
ছেলেটার আশু সুস্থ্য কামনা করছি। :(

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:২০

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: কি বলেন ভাই, চোখে পড়েনি !! আশ্চর্য তো !!

সহমত

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য :|

৮| ০১ লা ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:০৯

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আমরা মনে জাতি হিসাবে অনেক চরমপন্থী, যে কোনো কিছুর চূড়ান্ত করে ছাড়ি।
কোন কিছু নিয়েই বাড়াবাড়ি মোটেই ভালো নয়।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:২০

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: সহমত

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য :|

৯| ০১ লা ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:২৮

কবিতা ক্থ্য বলেছেন: আমরা আবার প্রমান করলাম আমরা বাংগালী।
পৃথিবীর কোনো দেশে - এমন আজব উপায়ে জন্মদিন পালন করা হয় কিনা জান্তে মুন্চায়।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:২৩

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: আপনার কথায় "বাংগালী" শব্দটি যতটা নেগেটিভ অর্থে ব্যবহৃত হয়েছে, আদৌ ততটা নেগেটিভ অর্থে ব্যবহার করার যৌক্তিকতা আছে কি ? কৌতূহলবশত জিজ্ঞেস করলাম। বিচ্ছিন্ন কোন গোষ্ঠীর আচরণের জন্য জাতিগত দিকে দোষারোপ করাটা সমীচীন নয় বলে বোধ করি ।

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য :|

১০| ০১ লা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:২৮

করুণাধারা বলেছেন: রিয়াজের ঘটনা খুবই দুঃখজনক, তার জন্য শুভকামনা রইল।

তবে এমন উৎকট ভাবে জন্মদিন পালনের কথা এই প্রথম শুনলাম।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:২৩

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য :|

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.