নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বেলাশেষে ক্লান্ত-তৃষ্ণার্ত পথিকের ন্যায় আসলাম সামুর তীরে, রেখে যেতে চাই কিছু অবিস্মরণীয় কীর্তি । পারি না আর না পারি, চেষ্ঠার ত্রুটি রাখবো না, এই ওয়াদা করছি ।

মোশারফ হোসেন ০০৭

একজন শৌখিন লেখক আমি, আবার কবিও বলা যেতে পারে । যখন যা ভালো লাগে তাই লিখি ।

মোশারফ হোসেন ০০৭ › বিস্তারিত পোস্টঃ

গায়ে হলুদের প্রোগ্রামে একজন লেডি বাইকারের বাইক নিয়ে প্রবেশ এবং ভাইরাল নিউজ ও আমপাবলিকের সমালোচনা :|

০৯ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:৪৬

যশোর শহরের সার্কিট হাউস এলাকার মেয়ে ফারহানা আফরোজ ২০২০ সালের আগস্ট মাসের দিকে বেশ ভাইরাল হয়েছিলেন নিজ গায়ে হলুদের প্রোগ্রামে বাইক চালিয়ে যাওয়ার জন্য।


তিনি দীর্ঘদিন ঢাকাতে অবস্থান করার সুবাদে বাইক চালানো শিখেন এবং একজন লেডি বাইকার হিসেবে বন্ধুমহলে পরিচিত। তার কর্মকান্ড নিয়ে একদিকে যেমন প্রশংসার ঝড় বয়েছিল নারীবাদীদের পক্ষ থেকে, ঠিক তেমনি সমালোচনাও কম হয়নি। তিনি নিজে এতে বিরক্ত হয়ে "ভয়েস অব রাইটস" গ্রুপে নিজের অনূভুতিও তুলে ধরেন, যা পরবর্তীতে প্রতিটি সংবাদ মাধ্যমে প্রচার হয় । যারা জানে না, তাদের জানিয়ে দিই, ফারহানা আফরোজ ২০১৭ সালেই পারিবারিক ভাবে বিয়ে করেন এবং তিন বছর পর বড় পরিসরে বিয়ের আয়োজন করেন, ইতিমধ্যেই তিনি এক সন্তানের জননীও হয়েছেন । তার এই বিষয়টি প্রথম ভাইরাল করেন "এসকে মিডিয়া" নামক একটি ইউটিউব চ্যানেলের সত্ত্বাধিকারি টিপু নামক একজন । ছবি ও নিউজ সর্বপ্রথম ইউটিউবে ছড়িয়ে পড়তেই হু হু করে বাড়তে থাকে ভিউ, ফলশ্রুতিতে ভাইরাল হয়ে পড়ে নিউজটি । এই নিউজ দেখে এক দল প্রশংসায় ভাসিয়েছেন এই সাহসী লেডি বাইকার কে আবার মুদ্রার অপর পিঠে এক দল কড়া সমালোচনাও করেছেন । কেন এই প্রশংসা কিংবা সমালোচনা, তা নিয়েই মূলত আজকে এই লেখাটি ।


আমি নিরপেক্ষভাবে নিজের মতামত তুলে ধরতে আসলাম, দুই পক্ষের হয়েই।

যারা শুধু প্রশংসা করেছেন, তাদের উদ্দেশ্যে আমার বক্তব্য -

ক) তার পরিবারের সমস্যা না থাকলে সাধারণ জনগণের এত সমস্যা হলো কেন !? ইত্যাদি বলার আগে আপনার ভাবা দরকার ছিল যে তিনি বাইক নিয়ে শো ডাউন সাধারণ জনগণকে দেখাতেই করেছিলেন, শুধু পরিবারকে দেখাতে নয়
খ) ২০-২৫ টি বাইক নিয়ে শো ডাউন প্লাস ভীড় করার জন্য সেই সময়কার আইন (করোনা ভাইরাস মহামারীতে লকডডাউন উদ্ভুত সময়ে প্রণয়নকৃত আইনে অহেতুক ভীড়ে জরিমানা আদায়ের বিধান ছিল) অনুযায়ী তাকে জরিমানা করা উচিত ছিল। তাছাড়া হেলমেট ছাড়া বাইক চালানোর অপরাধে তার ট্রাফিক আইন অনুযায়ী জরিমানা করা উচিত ছিল। আর জরিমানার কথা তখনই আসে, যখন কেউ অপরাধ করে, তাই নয় কি ?
গ) তার এবং তার সাথে চালানো বাইকগুলোর কয়টার লাইসেন্স ছিল, এটাতে আমি সন্দেহ হয়েছিল। এক্ষেত্রে দায়িত্বরত ট্রাফিক সার্জেন্ট কিংবা পুলিশের অবহেলা ছিল বলেই আমার অভিমত
ঘ) তিনি প্রচলিত গায়ে হলুদ প্রথা ভাংতে চেয়েছিলেন। আমি এই প্রথা ভাংগার বিরুদ্ধে নই। আমি বিরুদ্ধে, সেই করোনা ভাইরাস মহামারী পরিস্থিতিতে এই শো ডাউনের। তিনি পথশিশুদের সাহায্য করে কিংবা নিন্মস্তরের একটি নির্দিষ্ট সংখ্যক জনগোষ্ঠীকে সাহায্য করার মাধ্যমেও শো ডাউন করতে পারতেন।
ঙ) তার নাম দেখলেই বুঝা যায় তিনি ইসলাম ধর্মের অনুসারী। আর ইসলাম ধর্ম তাকে এই স্ট্যান্টবাজিতে সমর্থন করে না। এখন তিনি ইসলামকে মানবেন কি মানবেন না, এটা তার ব্যক্তিগত সিদ্ধান্ত। কিন্তু রাস্তায় নেমে সাধারণ জনগণের সামনে সিদ্ধান্তের বিরুদ্ধচারিতা করলে অবশ্যই সাধারণ জনগণ কিছু বলার বা সমালোচনা করার অধিকার রাখে।


এবার আসি, যারা শুধু সমালোচনা করেছেন, তাদের উদ্দেশ্যে আমার বক্তব্য -

ক) আপনি বা আমি জানি না, এই কাজটি করার সিদ্ধান্ত কি মেয়েটির একার নাকি পরিবারের। তাই অহেতুক পরিবারের নামে উল্টাপাল্টা কথা বা অপবাদ দেওয়া আপনার মোটেও উচিত হয়নি।
খ) ইসলাম যেমন মেয়েটিকে এই কাজের সমর্থন দেয়না, ঠিক তেমনি আপনাকেও অশ্রাব্য ভাষায় গালাগালি, অশ্লীল বা কটু কথা বলার সমর্থন দেয়না। আপনি নিজে একটা অন্যায় করে আরেকটা অন্যায় কাজকে জাস্টিফাই করেন কিভাবে?!
গ) ট্রাফিক সার্জেন্ট কিংবা পুলিশের অবহেলার ভার শুধু এই মেয়েটির উপর বর্তায় না কিংবা তার সাথের বাইকারদের উপরও বর্তায় না
ঘ) একটি মেয়ে বাইক চালানো শিখবে, এটা ধর্মীয়, সামাজিক, জাতীয় ইত্যাদি কোন দৃষ্টিকোণ থেকেই অপরাধ নয়। বর্তমান দেশে মেয়েদের ছেলেদের পাশাপাশিই চলতে হয়। তাই "কেন মেয়েটি বাইক চালালো" ইত্যাদি জাতীয় কথাবার্তা বলা বন্ধ করুন।

এই ধরনের ঘটনা যে আলোচনা তৈরির জন্যই করা হয়েছিল, এটা স্পষ্ট। এখন আলোচনা শুরু হলে, মুদ্রার এপিঠ ওপিঠ দুই পিঠই দেখা হবে, এটাই স্বাভাবিক। হয়তো মনে হতে পারে, এতদিন পর হঠাৎ এই প্রসঙ্গ আনা হলো কেন? হ্যা ঘটনাটা কিছুটা পুরনো কিন্তু আমাদের দেশীয় পরিস্থিতিতে মেয়ে কিংবা নারীদের উপর সমাজের অবহেলামিশ্রিত দৃষ্টিভঙ্গির একটি উৎকৃষ্ট উদাহারন এই ঘটনা । ফারহানা আফরোজ দের মত যারাই কিছুটা সাহস সঞ্চার করে নারীপুরুষ ভেদাভেদ ভুলে এই সমাজে কিছু করতে চায়, তখনই এই সমাজ সেই পদক্ষেপের প্রতি অগ্নিদৃষ্টি নিক্ষেপ করে । যেন নারীমাত্রই অবনমিত পর্যায়ে থাকতেই হবে, আর পুরুষরা থাকবে সিংহাসনের উপর । এরকম ভেদাভেদ ভুলতে না পারলে এই দেশ কখনই উন্নত রাষ্ট্রের কাতারে যেতেই পারবে না, সম্ভবই না একেবারে

মন্তব্য ২০ টি রেটিং +০/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:০১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

চর্চিত চর্বণ!
এতদিন পরে কেন আবার
ভক্ষণ করা বস্ত উগ্রে দিয়ে আবার ভক্ষণ !

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৫১

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: ভক্ষন করা বস্তু উগ্রে দিয়ে আবার ভক্ষন বলেন কিংবা জাবরকাটা বলেন, লেখাটা আমিও লিখেছিলাম সেই সময় কিন্তু লম্বা একটা সময় সামুতে ছিলাম না, অবশ্য সেই সময় এই লেখাটা সামুতে দেওয়ার ইচ্ছা ছিল, তাই আর্কাইভে রেখেছিলাম লেখাটা । নতুন কোন টপিকসের চেয়ে যদি পুরাতন একটি লেখা পাঠক পড়তে বেশি পছন্দ করে, লেখকের সেই লেখা উপস্থাপন করতে সমস্যা কোথায় !!

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য :|

২| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:১৫

ঠাকুরমাহমুদ বলেছেন:




নূর মোহাম্মদ নূরু বলেছেন: চর্চিত চর্বণ! এতদিন পরে কেন আবার ভক্ষণ করা বস্ত উগ্রে দিয়ে আবার ভক্ষণ !

সুপার মন্তব্য। নূর মোহাম্মদ নূরু ভাই ইউ রক ম্যান।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৫৪

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: রক বলন কিংবা শব্দটির ট্রান্সলেশন করে বাংলা "শিলা" বলুন, উপরের মন্তব্যটা কষ্ট করে পড়ে নেবেন, একই রকম রিপ্লাই দুইবার লেখাটা অতি মাত্রায় কষ্টসাধ্য

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য :|

৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:১৫

রাজীব নুর বলেছেন: পুরাতন ঘটনা। এই ঘটনা নিয়ে ফেসবুক এবং আমাদের সামুতেও হাউকাউ হয়েছে বেশ।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৫৪

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: লেখাটা আমিও লিখেছিলাম সেই সময় কিন্তু লম্বা একটা সময় সামুতে ছিলাম না, অবশ্য সেই সময় এই লেখাটা সামুতে দেওয়ার ইচ্ছা ছিল, তাই আর্কাইভে রেখেছিলাম লেখাটা

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য :|

৪| ১০ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:৫৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: এখানে নারী বাদের কি দেখলেন।মানব বাদের দৃষ্টিতে দেখেন।রহিম যদি বাইক চালাতে পারে রহিমাও পারবে।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৫৭

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: কোন দেশে বাস করেন সেটা মাথায় রাখবেন । ধর্মীয় বিধিনিষেধের ধার ঘেঁসেও যদি না যেতে চান তবুও নিশ্চয় দেশীয় রীতিনীতির কিংবা যুগ যুগ ধরে চলে আসা আচারের সম্মানটুকু করবেন ।

চোখ বন্ধ করলে অন্ধকারে রহিম - রহিমা একই মানুষ কিন্তু চোখ খুললে তা কিন্তু আদতে নয় ।

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য :|

৫| ১০ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৩:০৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আমরা যেতে চাই ১৪০০ বছর পেছনে।আজান দিয়ে ফেছনে যাত্রা শুরু করেছি।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:০০

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: ঠিক ১৪০০ বছর আগে সময় যাত্রার কথা কেন বললেন, ঠিক ক্লিয়ার হলাম না । আর আজানটা দেওয়ার রূপক অর্থও ঠাউর করতে পারছি না । দয়া করে স্পষ্ট করে কথা বলতে শিখুন, খোঁচা মেরে কথা বলা ঠিক সমালোচনার পর্যায়ে পড়ে কিনা আমার জানা নেই ।

তবু ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য :|

৬| ১০ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৩:০৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: এই ঘটনা একটা মাইল ফলক।রোজ রোজ ঘটেনা এমন ঘটনা।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:০১

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: ভাই দেখি একেক সময় একেক কথা বলছেন । রহিম রহিমাকে এক কাঠগড়ায় দাড় করালেন, আবার বলছেন এরকম ঘটনা রোজ রোজ ঘটেনা !! এবার আপনার কাছে তাহলে আমি খোলা প্রশ্ন রেখে যেতে চাই, বিষয়টি ঠিক কোন চোখে দেখা দরকার ?

৭| ১০ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৭:০১

অগ্নিবেশ বলেছেন: বাইক চালাতে পারলেই বাইকার?? উপাধি জুড়তে জুড়ি নেই বাংলাদেশীদের। নামের আগে ডাক্তার, মোক্তার, ব্যারিস্টার, ইঞ্জি ,
হাজি, গাজি, পাজি নাগানো, লোক দেখানো এই কালচার বন্ধ হোক।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:০৫

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: বাইকার শব্দটি এখানে ঠিক উপাধিসূচক অর্থে ব্যবহৃত হয়নি, হয়েছে শাব্দিক অর্থে । পুরো ঘটনা যেহেতু স্ত্রীলিঙ্গের একজনের বাইক চালানো নিয়ে, সেখানে বাইকার শব্দটি ছাড়া অন্য কোন শব্দ দিলে যথার্থ হতো বলে আপনি মনে করেন ?

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য :|

৮| ১০ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৭:২০

কবিতা ক্থ্য বলেছেন: শীতকালে ত্বক শুশ্ক হয়েযায়, তখন চুলকায়।
বেশী চুলকালে ক্ষতের সৃষ্টি হয়।

সবাই ভালো থাকুক।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:০৮

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: পথে ঘাটে সড়কে মাঠে দেদারছে এত বাহারি ধাচের, নানান কোম্পানির মোড়কে এত ধরনের চুলকানির মলম বেচা হইতেছে, তাও আপনার এত ভয় ? তাছাড়া মানুষ তখনই কথা বলে যখন সে স্বাভাবিক কিছুর ব্যতিক্রমতা দেখ

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য :|

৯| ১০ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৯:২৭

জিল্লুর রহমান রিফাত বলেছেন: বাইক না রিক্সা সেটা বিষয় না বিষয় এভাবে রাস্তা পুরোটা দখলে নিতে হবে!

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:১০

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: নেহায়েৎ-ই অন্যায় হয়েছে

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য :|

১০| ১০ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১১:০৩

শাহ আজিজ বলেছেন: ওয়েল ডান গার্ল ।


সবার এই সাহস নেই যা তোমার আছে । ধর্মকূপমণ্ডূকতায় আচ্ছন্ন এই সমাজে এরচে বেশি আশা কর না । করোনা পরিস্থিতি ভাল হলে যশোরের ১০০ বালিকা মিলে একটা রোড শো করবে মোটর সাইকেল নিয়ে ।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:১১

মোশারফ হোসেন ০০৭ বলেছেন: বহু কাল আগে মুরুব্বীরা বলেছিলেন, জানি
চোর না শোনে ধর্মের কাহিনী

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য :|

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.