নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বেলাশেষে ক্লান্ত-তৃষ্ণার্ত পথিকের ন্যায় আসলাম সামুর তীরে, রেখে যেতে চাই কিছু অবিস্মরণীয় কীর্তি । পারি না আর না পারি, চেষ্ঠার ত্রুটি রাখবো না, এই ওয়াদা করছি ।

মোশারফ হোসেন ০০৭

একজন শৌখিন লেখক আমি, আবার কবিও বলা যেতে পারে । যখন যা ভালো লাগে তাই লিখি ।

মোশারফ হোসেন ০০৭ › বিস্তারিত পোস্টঃ

সবাই স্বার্থ ত্যাগ করতে পারে না, স্বার্থ ত্যাগ বড়ই কঠিন ব্যাপার :|| :`>

২৪ শে মার্চ, ২০২১ বিকাল ৩:৫১

স্বার্থ ত্যাগ করা খুব কঠিন ব্যাপার । সবাই স্বার্থ ত্যাগ করতে পারে না (বরং আমার মনে হয় কেউই নিজ স্বার্থ ত্যাগ করতে পারে না)। ছোটকাল থেকে শুনে আসা চিরন্তন সত্য "লোভে পাপ, পাপে মৃত্যু", ঠিক এই কথার মত করে বলতে হয় "স্বার্থে কর্ম সাধন, কর্ম সাধনে কার্য সিদ্ধি" । জগতের প্রতিটি ক্ষেত্রে এই স্বার্থের ব্যাপার জড়িয়ে আছে ।

আপনি বিদ্যা অর্জন করছেন ডিগ্রি প্রাপ্তির লক্ষ্যে, কর্মে মনযোগী হচ্ছেন অর্থ প্রাপ্তির লক্ষ্যে, সন্তান মানুষ করছেন বার্ধক্যের সহায় পাবার লক্ষ্যে, দান-খয়রাত করছেন সওয়াব-পূণ্য পাবার লক্ষ্যে ইত্যাদি । যে বা যারা নিঃস্বার্থ হবার মুখোশ পড়ে থাকেন, তারাও ঠিক নিঃস্বার্থ নন, বরং তারা মৃত্যু পরবর্তী জীবনে দীর্ঘসুখ প্রাপ্তির লক্ষ্যেই তা করে থাকেন ।

আজকে আমরা যে "চাটুকার", "তেলবাজ" ইত্যাদি শব্দ চয়ন করে কতিপয় মানুষকে অভিহিত করি, এরা এক শব্দে স্বার্থপরই। ভালো ভাবে খোঁজ নিলে দেখা যাবে এই ধরনের বৈশিষ্ট্য অপছন্দ করা মানুষগুলোও অন্য কোন স্বার্থে ঠিকই স্বার্থপর, তারাও হয়তো ছোট ছোট বিভিন্ন ক্ষেত্রে এই চাটুকারিতারই সুফল পেয়ে থাকেন । এই স্বার্থপরদের নিজেদের স্বার্থ উদ্ধারের পিছনে কারণ না জানা পর্যন্ত আমি ঠিক তাদের খারাপ কিছু মানতে রাজি নই । তবে হ্যাঁ, এই বিশেষ বৈশিষ্ট্যের (যারা আক্ষরিক অর্থেই স্বার্থপর) মানুষগুলো কিন্তু নীতিগত ভাবে একে অন্যকে পছন্দ করেন না ।

আমি যেহেতু সকলকেই স্বার্থপর ভাবতে পছন্দ করি, তাই নীতির প্রশ্নে আমার সবাইকেই এক দলের মনে হয় । এই দল মানে ধর্মীয় বা রাজনৈতিক দল নয়, এই দল মানে নীতির দল । নীতির প্রশ্নে আপোষ করি না, বলে মুখ দিয়ে ফেনা উঠিয়ে ফেলা ব্যক্তিগুলোই কেন জানি নিজের ব্যক্তিগত নীতির বিষয়টা কোন আতস কাঁচের নিচে ফেলে পরীক্ষা করেন না কিংবা কেউ করুক, তাও পছন্দ করেন না ।

স্বার্থপর দুনিয়ার সকলে ভালো থাকুক । কারণ নিজ নিজ স্বার্থের পাশাপাশি আমরা যদি অপরের স্বার্থ রক্ষার চেষ্টাকে সম্মান করতে পারি, তাহলেই এই পৃথিবী সত্যিকার অর্থে সুখী-সমৃদ্ধময় বাসযোগ্য হয়ে উঠবে, সেইদিনের অপেক্ষায়

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৪ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৩৭

ওমেরা বলেছেন: স্বার্থ ত্যাগ করা যায় না বলেই দুনিয়াতে এত মারামারি হানাহানি। সামান্য স্বার্থের কারনে ভাই বোনও শত্রু হয়ে যায়।
সত্যি যদি আমরা নিজের স্বার্থের সাথে অন্যদের স্বার্থেরও প্রতি খেয়াল রাখতাম তাহলে দুনিয়াটা সুন্দর হতো ।
অনেক ধন্যবাদ আপনাকে।

২| ২৪ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:২৬

নুরুলইসলা০৬০৪ বলেছেন: স্বর্থ ত্যাগ না করে স্বর্থ আধায় করতে শিখতে হবে।আমার যেটা ন্যায্য পাওনা সেটা ত্যাগ করার মধ্যে মহত্ব নাই।বরং এক ধরনের দুর্বলতা।

৩| ২৫ শে মার্চ, ২০২১ রাত ১:০০

রাজীব নুর বলেছেন: আমি একজন স্বার্থহীন মানুষ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.