নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কিছু বলেই দোষ ,নন্দ ঘোষ

কোর্পরে্ট শয়তান

কোনো কাজকর্ম তো নাই,খাচ্ছেন দাচ্ছেন, অার যখন যা চাচ্ছেন হাতের কাছে তাই পেয়ে যাচ্ছেন। - দাশবংশ

কোর্পরে্ট শয়তান › বিস্তারিত পোস্টঃ

রাম চাকর

৩১ শে জুলাই, ২০১৭ দুপুর ১:৪০

সেই অাদি কাল থেকেই শ্রম ব্যবসা চলে অাসছে বহুকাল থেকেই , বহু ইতিহাসের পাতায় পাতায় ছড়িয়ে অাছে নানা কিচ্ছা কাহিনী । পৃথিবীর মানুষ অাজ অাধুনিক হয়েছে, দাস-দাসী রাখার ব্যাবস্হা ও অাধুনিক করে হয়েছে । অাগের মতন করে গলায় বেড়ি লাগাতে হয় না,পায়ে শিকল পড়াতে হয় না , সেখানে ও নতুন ব্যবস্হা করা আছে । সমাজ ব্যবস্হার মতন করে দাস ব্যবস্হার নিয়ম করা অাছে ,শিক্ষিত দাস ,মূর্খ দাস ,শ্রমিক দাস ,গৃহজীবি দাস,চাকুরীজীবি দাস কত ব্যবস্হা করা অাছে সমাজের নিয়ম করে । এখানে সব সমাজের সব কিছূ সাজানো ,ঠিক খাদ্য শেকলের মতন করে । অাজ ভদ্দের সমাজে কেউ তাদের কে দাস কিংবা চাকর বলে না ,তাদের কে বলা হয় servant কখন বা নাম ধরে কিংবা তুই তুই করে ডাকতে হয় তাদের ।
তুই কখনো তুমি করে ডাকা হয় স্হানভেদে ওরাও বিভিন্ন ভাবে মানিয়ে নিয়েছে । কি করবে যে পেট নামক জিনিসটা শুধু চাহিদার শেষ নেই । অাজ কে এটা চাই ,কালকে ওটা চাই, এরকম চলতেই থাকে । শিক্ষিত দাস অার মূর্খ দাসের অবস্হা করুন কারণ এরা ইচ্ছার বাহিরে কিছু করতে পারে না ,শিক্ষিত চাকর টা অনেক কষ্টে অনেক কিছর বিনিময়ে চাকুরীটা পেয়েছে ,সে কোন মতে চাকুরী ছাড়তে পারে না ,পারে শুধু হ্যা স্যার ,জ্বী স্যার করতে । সকাল সন্ধ্যা এই তার কাজ কি করবে এভাবে তার জীবন চলমান । একটা সময় হয়ত সে নিজের চিন্তা করতে পারে না কিংবা সাহস করতে পারে এটাই তার জীবন ।
মূর্খ চাকর টা কি করার অাছে সে শুধু বইতে পারে দেহের চেয়ে বেশি ওজন ,তাতেই খুচরা টাকা মেলে দৈনিক পেটের খরচ তার কোন শখ নেই ,নেই কোন ইচ্ছা । অাধুনিক সমাজ ব্যবস্হা তাদের করছে রাম চাকর হয়ে

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৪ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৫০

মোঃ মাইদুল সরকার বলেছেন: আপনি কি অনিয়মিত ব্লগে?

২| ২৭ শে আগস্ট, ২০১৮ দুপুর ১:২৩

কোর্পরে্ট শয়তান বলেছেন: চেষ্টা করি লেখার অনিয়মিত বলতে পারেন

৩| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:১৭

মোঃ মাইদুল সরকার বলেছেন: শয়তান ভায়া কেমন আছেন ?

লেখালেখির শয়তানীতো দেখছিনা ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.