নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\"Thus let me live, unseen, unknown/ Thus unlamented let me die/ Steal from the world and not a stone/ Tell where I lye \"

মলাসইলমুইনা

Reading maketh a full man; conference a ready man; and writing an exact man. **** -Sir Francis Bacon

মলাসইলমুইনা › বিস্তারিত পোস্টঃ

প্রথম গল্পের বই প্রকাশনার অল্প স্বল্প গল্প

২০ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:২০



“একদিন তরীখানা থেমেছিল এই ঘাটে লেগে
বসন্তের নূতন হাওয়ার বেগে
তোমরা শুধায়েছিলে মোরে ডাকি,
‘পরিচয় কোনো আছে নাকি,
যাবে কোনখানে?’’
আমি শুধু বলেছি,‘কে জানে !’

এক সময় অনেক কবিতা পড়ার অভ্যাস ছিল। রবিঠাকুরের ‘পরিচয়’সেই হারানো দিনের অনেক ভালোলাগার কবিতা আমার। কিন্তু সামুতে আমার ব্লগ লেখার শুরুটাও কেমন করে যেন এই কবিতার মত মধুর হয়ে গেলো সেটা এখনো ভাবি আর বিস্মিত হই। খুশির সাথে শুরু হওয়া আমার ব্লগ লেখালেখির 'তরীখানা' যে 'পরিচয়' কবিতার মতো সামুর "এই ঘাটে লেগে" থামলো আর এখনো থেমেই যে আছে তার পেছনে সামুর কিছু প্রিয় ব্লগারের 'বসন্তের নতুন হাওয়ার বেগে'-র মতোই সর্ব জড়ানো শুভেচ্ছা আর উৎসাহ কম নয়। আমার অকুলীন ব্লগ লেখাজোখার পরিচয়,গন্তব্য জেনেও প্রিয় কিছু ব্লগারের দেওয়া উৎসাহ নিয়ে আমার ব্লগ লেখাজোখার সময়গুলো খুশিরই ছিলো। কিন্তু ব্লগের অসাধারণ অনেক ব্লগারের মুগ্ধ পোস্ট পড়ে নিজের ব্লগীয় সীমাবদ্ধতায় কখনো খারাপ লাগেনি সেটাও সত্যি না। এছাড়াও নানা সময়ে ব্লগীয় ব্যাঘ্রসম ব্লগারদের বছর পূর্তি পোস্ট (টাইমলাইন এক থেকে পনেরো বছর), পঞ্চাশ থেকে পাঁচশোতম পোস্ট পূর্তি পোস্ট দেখে নিজের লেখাজোখার অকুলীন পরিচয় লুকিয়ে রাখা ব্লগ বাড়ির বন্ধ দরজা জানালাগুলো যে হাট করে খুলে গেছে কতবার ! নিজের ব্লগিঙের একরাশ সীমাবদ্ধতায় 'আড়ালে আড়ালে থাকি,নীরবে আপনা ঢাকি...' দৰ্শন আপন করে আক্ষেপের ধ্বিকিধ্বিকি জ্বলা জ্বালানি দিয়েই ঝিকিঝিকি লোকাল ট্রেনের গতিতে আমার খুশির ব্লগিং কোনো রকমে চলে যাচ্ছিলো I

করোনার দেয়া কাটা তারের বেড়ায় গত কয়েক মাস আমার ব্লগতরীও ব্লগঘাটে কোয়ারিন্টিনড। এর মাঝেই ব্লগ তরী ভাসানোর তিন বছর কাটলো,(ড্রাফটে রাখা পোস্টগুলোসহ) সংখ্যার হিসেবে পঞ্চাশতম পোস্ট পূর্তিও হয়েছিল আরো কিছুদিন আগে। কিন্তু অকুলীন ব্লগ লেখাজোখা নিয়ে কোনো জয়জয়ন্তিময় পোস্ট দেবার কথা মাথায় আসেনি কখনোই। করোনার সাথে সাথে পেখম মেলে চলে আসা এই শীতে ব্লগ লেখাজোখার ওপর হাইবারনেশনের চাদর বিছিয়ে কাটিয়ে দেব আরো কিছুদিন সেই ভাবনাটাই মাথায় ছিল।কিন্তু এর মধ্যেই কিছু ঘটনায় আমার কোয়ারিন্টিনড ব্লগ পরিচয় নড়েচড়ে উঠলো ! ব্লগ শুভাকাঙ্খী যাদের শুভেচ্ছার পথ ধরেই এই উথাল পাথাল ঘটনার সৃষিট সেই ব্লগারদের সাথে খবরটা শেয়ার করতেই হাইবারনেশনের চিন্তা বাদ দিয়ে আবার আবার ব্লগ তরী বেয়ে চলার এই চেষ্টা। যাক, রূপকথার 'বার হাত কারুরের তেরো হাত বিচির'মতো আমার ছোট লেখার বড় উপসংহার এখানেই শেষ। এখন খবরটা শেয়ার করি।২০২১ সালের বই মেলা সামনে রেখে এ'সময়ের সৃষ্টিশীল প্রকাশনী ‘চৈতন্য’ থেকে আমার একটা গল্পের বই বের হয়েছে এ'মাসের শুরুতে। হঠাৎ করেই শুরু হওয়া বই প্রকাশনার ব্যাপারটা অনেক ঘটনা করে শেষ হলো। তার অল্প স্বল্প ঘটনা বলি বই পরিচিতির আগে।

গত বই মেলায় পাবলিশ না হওয়া আমার আরেকটা বই ২০২১ সালের বই মেলার পাবলিকেশনের ট্রেন যেন কিছুতেই মিস না করে সেটাই বছরের শুরু থেকে মাথায় ছিল। তাছাড়া করোনার ম্যধ্যে ব্লগ লেখাজোখাও একটু কমে গিয়েছিলো। সেই অবসরে হঠাৎ কিছু গল্প কোনো প্রকাশকের কাছে পাঠিয়ে মান যাচাই বাছাই করার একটা ঝোক চাপলো I কয়েকটা সিলেক্টেড প্রকাশনীতে যোগাযোগ করার চেষ্টা করলাম Iদেশের খ্যাতিমান প্রকাশনী/প্রকাশকদের সাধারণ পাঠক/ লেখকদের যোগাযোগের পথে দেওয়া 'লৌহকপাট' খুলে প্রথম আমার মেসেজের উত্তর দিলেন ‘চৈতন্য’ প্রকাশক রাজীব চাই (মো. জাহিদুল হক চৌধুরী রাজীব)। মধ্য জুনের এক উষ্ণ রাতে (দেশে সকাল) আমার গ্রন্থকার সত্বার পরিচয় নিবন্ধনের দুঃসাহসিক লক্ষ্য নিয়ে প্রথম গল্পের পাণ্ডুলিপি পাঠালাম রাজীব চাইকে। প্রায় মাস খানেক পর জুলাইয়ের শেষ দিকে রাজীব চাই জানালেন উনি আমার গল্পের বইটা প্রকাশ করতে চান। জানতে চাইলাম আমার গল্পগুলো কেমন লেগেছে? উনি জানালেন কাহিনী, বিষয় আর ল্যাঙ্গুয়েজ উনার ভালো লেগেছে। নিজের বই সম্পর্কে প্ৰকাশককের মূল্যায়ন শুনে কিছুটা আশ্বস্থ হলাম গল্পের মান নিয়ে।শুরু হলো বই প্রকাশের ব্যাপারে কথাবার্তা।

‘মার্ফি'স ল’ 'ইফ এনিথিং গো’জ রং,ইট উইল গো রং' সত্যি প্রমান করতেই যেন আমার লেখক সত্তার পুস্প বিকাশের আগেই সৃষ্টি হলো ঝামেলার মহা বিগব্যাং আর তা থেকে 'সৃষ্টি সুখের উল্লাসে' ছিটকে আসতে শুরু করলো ঝামেলার অণু পরমাণু ! বই প্রকাশনার অনিশ্চয়তা সম্পর্কে আমার খানিকটা ধারণা ছিল। কিন্তু তাই বলে যখন প্রকাশনার কাজ এতো উন্নত হয়েছে তখন বই প্রকাশনা নিয়ে এত সমস্যা হবে? তাও আবার আমারই বইয়ের গ্রান্ড পাবলিকেশনের সময় ! সমস্যার শুরু প্ৰকাশককে পাঠানো পাণ্ডুলিপি নিয়ে। আমি ফনেটিক্স ছাড়া বাংলা লিখতে পারিনাI কিন্তু কনভার্ট করা অনেক ঝামেলা বলে প্রুফ রিডার ফনেটিক্সে লেখা পাণ্ডুলিপি নেবেন না। অনুরোধের পাহাড় বানিয়ে প্রকাশক প্রুফ রিডারকে রাজি করালেন পাণ্ডুলিপি দেখতে। প্রুফ দেখা নিয়ে হাজার ইমেইল সেন্ড রিসেন্ডের রাজসূয় যজ্ঞের পর সেপ্টেম্বরের শেষে এক সময় প্রুফ দেখা শেষ হলো।মধ্য অক্টবরে জানলাম বই প্রিন্টিংয়ের জন্য প্রেস রেডি।

অক্টবরের শুরুতে এক সুইট সারপ্রাইজে রাজীব চাই জানিয়েছেন বইয়ের প্রচ্ছদ করবেন দেশের খুবই বিখ্যাত একজন প্রচ্ছদ আঁকিয়ে (নামটা বলছিনা) I বইপোকা স্কুলের দিনগুলো থেকেই অনেক প্রিয় লেখকের অনেক প্রিয় বইয়ের প্রচ্ছদ শিল্পী হিসেবে এই নামের সাথে আমি পরিচিত । অক্টবরের শেষ দিকে বইয়ের প্রিন্টিং শেষ হয়েছে I প্রচ্ছদ শিল্পী হিসেবে বিখ্যাত নামটা দেখে আমি বিস্মিত ভালোলাগায় ভাসি ! সুইট সারপ্রাইজে দিলখোশ মন যখন খুশিতে ভরপুর তখনই শুরু হলো প্রচ্ছদ জটিলতার পারমাণবিক বিস্ফোরণ I তখনও প্রচ্ছদের কোনো খবর নেই ! ব্যাপার জানতে গিয়েই দুঃসংবাদের বিকিরণ ঝলসে গেলো সব খুশি I শিল্পীর ভেবেছেন বই পাবলিশ হবে বই মেলায় I শিল্পী ভীষণ ব্যস্ত তাই প্রচ্ছদটা করতে দেরি হবে! আকাশ ভেঙে পড়া বিধ্বস্ত মাথাটা খানিকটা ঠিক হলো প্রকাশকের আশ্বাসে। উনি শিল্পীকে অনুরোধ করেছেন প্রচ্ছদটা একটি তাড়াতাড়ি করে দিতে। আশাবাদী কণ্ঠে বললেন এক সপ্তাহের মধ্যে প্রচ্ছদটা পেয়ে যাবেন। নভেম্বরের শুরুতে প্রকাশক আমাকে জানালেন প্রচ্ছদ পেয়েছেন আর আমাকে পাঠাচ্ছেন অল্প কিছুক্ষনের মধ্যেই। 'ডাক্তার আসিবার পরে রুগী মারা গেলো' অবস্থা হলো প্রচ্ছদ পেয়ে। বইয়ের নামের সাথেতো প্রচ্ছদের কোনো মিল নেই (আমার সব গল্প পড়ে উনি প্রচ্ছদ করবেন সেটা না ভাবলেও বইয়ের নামের সাথে প্রচ্ছদের মিল থাকবে সেটা ভেবেছিলাম)! জানতে চাইলাম এটা কি সত্যিই সেই নামি শিল্পীর করা প্রচ্ছদ? প্রকাশক জানালেন এটা যে উনার করা প্রচ্ছদ সেটা সবাই দেখেই বুঝবেন। প্রকাশক আরো বললেন যে এখন কেউ বই পড়ে প্রচ্ছদ করে না! বললাম, ‘সেটা ঠিক আছে পুরো বই না-ই পড়তে পারেন। কিন্তু মনে হচ্ছে বইয়ের নামের সাথেও প্রচ্ছদ সম্পূর্ণ বেমানান ! প্রচ্ছদটা মনে হচ্ছে কোনো হরর অথবা রাজনৈতিক আন্দোলন নিয়ে লেখা বইয়ের উপযোগী । প্রকাশক বললেন,শিল্পীর জায়গা থেকে শিল্পী প্রচ্ছদ করেছেন। গল্পকে ভেবেছেন সামাজিক, রোমান্টিক, অর্থাৎ মানুষের জীবনাচরণ I বললাম,‘শিল্পীর ভাবনা হয়তো ঠিক আছে কিন্তু সেটাতো পাঠকদের সবাই বুঝবে না। আর না বুঝলে তাদের কাছে প্রচ্ছদ ভালোও লাগবে না’। আমি শিল্পীর করা হুমায়ুন আহমেদের বইয়ের প্রচ্ছদের কথা বললাম,যেগুলো দেখলেই যে কেউ প্রচ্ছদ আর বইয়ের নামের মিলটা ধরতে পারবে। আমি যে প্রচ্ছদ নিয়ে খুশি নই সেটা প্রকাশককে জানালাম। প্রকাশক জানালেন শিল্পীকে আর রিকোয়েস্ট করা যাবে না,অন্য শিল্পীকে দিয়ে প্রচ্ছদ করাতে হবে। শিল্পীরা মাইন্ড করেন তাদের আঁকা নিয়ে কিছু বললে। কিন্তু দেশের একজন খ্যাতিমান প্রচ্ছদ শিল্পীর খ্যাতির তাচ্ছিল্যে করা প্রচ্ছদের চেয়ে অখ্যাত কোনো শিল্পীর বইয়ের নামের সাথে প্রাসঙ্গিক প্রচ্ছদ আমার কাছে তখন বেশি জরুরি। যেসব শুভানুধ্যায়ীর অফুরান উৎসাহে ব্লগ লেখালেখির রাঙা পথে আমার পথ চলা,তাদের অশ্রদ্ধা করে শুধু শিল্পীর খ্যাতির দামে বিক্রি করা অপ্রাসঙ্গিক আঁকা দিয়ে বইয়ের প্রচ্ছদ করতে ইচ্ছে করলো না । আমি প্রকাশককে নতুন প্রচ্ছদ করার ইচ্ছে জানালাম ।

কয়েকদিন পরেই তড়িৎ কর্মতৎপরতার প্রমান দেখিয়ে প্ৰকাশক রাজীব চাই আমাকে শিল্পী বিধান সাহার করা প্রচ্ছদ পাঠালেন। শিল্পীকে রিকোয়েস্ট করাতে উনি অল্প একটু চেঞ্জ করে নভেম্বরের ছয় তারিখে চোখ জুড়ানো অনবদ্য প্রচ্ছদটা ফাইনাল করে দিলেন। দেশ বরেণ্য একজন বিখ্যাত শিল্পী আমার বইয়ের প্রচ্ছদ করেননি দেখে মনের ভেতর যে কষ্ট ছিল সেটা প্রচ্ছদ দেখে নিমেষেই উধাও ! মনটা ভরে গেলো ভীষণ এক প্রশান্তিতে। আমার বইটা সবার কেনার অন্যতম একটা কারণ হওয়া উচিৎ বিধান সাহার অসাধারণ প্রচ্ছদ।এই অসাধারণ প্রচ্ছদে আমার অখ্যাত লেখক নাম স্বভাবতই মানানসই লাগছিল না! তাই মনে হয় প্রকাশক প্রচ্ছদের ধার ভার বাড়াতে প্রচ্ছদ পাঠানোর পরের দিন জানতে চাইলেন আমার নামের আগে 'ডক্টর' শব্দটা ব্যবহার করতে হবে কিনা? রাজীব চাইয়ের কথায় আমি খানিকটা অবাক হয়েই বললাম,সেটা ব্যবহার করতে হবে না।আপাদমস্তক ভদ্রলোক চৈতন্য প্রকাশক আমাকে একই প্রশ্ন আবার জিজ্ঞেস করলেন।আমি জানালাম একাডেমিক কাজ ছাড়া আমিতো নামের আগে 'ডক্টর' ব্যবহার করি না।তার সংক্ষিপ্ত 'ও' উত্তর শুনে মনে হলো সেটা তার তেমন পছন্দ হয়নি প্রচ্ছদের মান সন্মনাটা বাড়ানো গেলো না বলে! তার মন খারাপ হলেও প্রচ্ছদে নাম লেখা হলো 'ডক্টর' বাদেই। আমি বিশ্বাস করি বই মেলা থেকে বাইডেনের বাড়ির বুক শেলফ পর্যন্ত যে কোনো জায়গায়ই এই বই জায়গা নিতে করে পারে শুধুমাত্র চোখ জুড়ানো প্রচ্ছদের জন্যই (সাথে আমার অসাধারণ গল্পতো থাকছেই আর ইংরেজি অনুবাদের দায়িত্বও আমার, হাহাহা---)!

বিভিন্ন স্বাদের বারোটা ছোট/বড় গল্প নিয়ে আমার এই বই। প্রথম গল্পের নামে বই --'আকাশ গঙ্গার তারা'। আমার বইয়ের গল্পগুলোর কোনোটাই ব্লগে লেখা হয়নি কিন্তু 'আকাশ গঙ্গার তারা' গল্পটা ২০১৯ ব্লগারস ডে তে সামু ব্লগারদের সাহিত্য সংকলন "বাঁধ ভাঙার আওয়াজ”-এ প্রকাশিত হয়েছিল। দেশ বিদেশের পটভূমিতে লেখা গল্পগুলোর কাহিনী আর বিষয়ে বৈচিত্র্য রাখার চেষ্টা করেছি আমি। দেশের সামাজিক ও রাজনৈতিক অবস্থা, রহস্য ও রোমাঞ্চ, সুখ দুঃখ আর ভালোবাসার কাহিনী নিয়ে এই গল্পগুলো লেখা হয়েছে।পাঠক সবগুলো গল্পের কাহিনীতেই নতুনত্ব পাবেন। আমার গল্প লেখা আর বই প্রকাশের দুঃসাহসের শুরু সামুর প্রিয় ব্লগারদের থেকে পাওয়া অনুপ্রেরণার মন্তব্য থেকেই। তাদের মন্তব্য থেকেই আমি জানি গল্পের ভালো লাগা খারাপ লাগার অলিগলি। আর জানি বলেই আমি আশাকরি বইয়ের গল্পগুলো পাঠকদের ভালো লাগবে।

'আকাশ গঙ্গার তারা' বইটা অনলাইন বুকস্টোর rokomari.com -এ অর্ডার করা যাবে এখনই। তাছাড়া চৈতন্যের ওয়েব সাইট গিয়েও বইটা আগ্রহী পাঠকরা অর্ডার করতে পারবেন। বইটা, বিশ্ব সাহিত্য কেন্দ্র বিলডিংয়ে বইয়ের দোকান "বাতিঘর"-এ কিনতে পাওয়া যাবে । আমার আরো একটা বই "অলৌকিক কুরআন,বিস্ময়কর হাদিস:আধুনিক বৈজ্ঞানিক তত্ত্ব ও আবিষ্কারের আলোকে কুরআন, হাদিসের কিছু গুরুত্বপূর্ণ বক্তব্যের আলোচনা এবং বিশ্লেষণ" ২০২১ বই মেলা সামনে রেখে এ মাসের শুরুতে প্রকাশিত হয়েছে খ্যাতিমান ইসলামিক বই প্রকাশনা সংস্থা "মুসলিম ভিলেজ" থেকে । এই বইটা নিয়ে যদিও আমার খুবই প্রিয় মানুষ ব্লগার ওমেরা একটা পোস্ট এর মধ্যেই দিয়েছে তবুও ইচ্ছে আছে ইনশাল্লাহ এই বইটা নিয়ে ব্লগে পরে আরো কিছু লিখবার। আশাকরি ব্লগাররা বই কেনায় দলে দলে যোগ দেবেন । হাহাহা---!

এক নজরে বই সম্পর্কিত কিছু চুম্বক তথ্য :
বই-আকাশ গঙ্গার তারা
লেখক -খন্দকার নাইমুল ইসলাম
প্রকাশনী -চৈতন্য
প্রচ্ছদ- বিধান সাহা
মূল্য -২৫০ টাকা
পরিবেশক -rokomari.com I
অন্যান্য পরিবেশক : এ'ছাড়াও বইটা নিজেই গিয়ে কিনতে পাবেন ঢাকা,চট্টগ্রাম আর সিলেট বাতিঘরে।



মন্তব্য ৬৫ টি রেটিং +১৪/-০

মন্তব্য (৬৫) মন্তব্য লিখুন

১| ২০ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১১:০০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
অভিনন্দন।

২০২১ সাল লেখক হিসেবে আত্মপ্রকাশের সাল আপনার জন্য। শুভকামনা।

২০ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১১:০৯

মলাসইলমুইনা বলেছেন: মোঃ মাইদুল সরকার,
অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য ।ভালো থাকুন ।

২| ২০ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১১:১১

সোহানী বলেছেন: অভিনন্দন প্রিয় লেখক। খুব খুব খুশি হলাম। ওমেরা আগেই জানিয়েছিল যে আরেকটি বই আসছে। আপনার লিখা মানেই ভিন্ন কিছু। তাই অধীর আগ্রহেই অপেক্ষায় আছি বইগুলো সংগ্রহের। যেহেতু দেশের বাইরে আছি তাই ই-কপির কোন ব্যবস্থা আছে কিনা জানাবেন।

২০ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১১:৫১

মলাসইলমুইনা বলেছেন: হাহাহা ---আমার লেখা মানেই অন্য কিছু । ফ্লপ গল্প বইয়ের দায় দায়িত্ব আপনার ওপরেও বর্তাবে কিন্তু ! কারণ মনে আছেতো বছর দুই আগের আপনার নিজের লেখা যে সব ব্লগারদের বই বের করা উচিত সেই সব ব্লগারদের লিস্টের কথা? ওই সব লিস্টে নাম দেখেই কিন্তু বই প্রকাশনার বাজারে খুচরো অল্প কিছু জমা নিয়েই সওদা করার চেষ্টা ! তাহলে বাজার আর কেমন হবে সীমিত পুঁজিতে সেটা নিশ্চই বুঝতেই পারছেন । আপনার বইও আসছে ২০২১ সালের বই মেলায় সেটা জেনেছি আর খুশিও হয়েছি ।শুভেচ্ছা নিন নতুন বই প্রকাশনার । দেশের অনলাইন বুকস্টোর রকমারিতে দেশের বাইরে বই ডেলিভারির সুযোগ নেই ।আমি নিজেও ঝামেলায় পরে গেছি সেজন্য এই করোনার বিধি নিষেধের সময়ে কিছু বই বাইরে আনার ব্যাপারে । আমি চেষ্টা করবো আপনাকে জানাতে।

৩| ২০ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১১:৫৪

মরুভূমির জলদস্যু বলেছেন: অভিনন্দন ও শুভকামনা রইলো।

২০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:০৬

মলাসইলমুইনা বলেছেন: অনেক ধন্যবাদ জলদস্যু মায়াকাড়া মন্তব্যে । ভালো থাকুন ।

৪| ২০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:০৪

চাঁদগাজী বলেছেন:



সাম্প্রতিক বাংগালী লেখকদের লেখায়, বাংলার মানুষের আসল জীবনের পরতিফলন ঘটে না বললেই চলে; আপনার লেখায় আমাদের মানুষদের জীবনের প্রতিফলন না ঘটার সম্ভাবনা শতকরা ৯৯ ভাগ।

২০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৩১

মলাসইলমুইনা বলেছেন: স্টাটিস্টিক্যালি আপনার কথাটা সত্যি হতে পারে না সেটা স্টাটিস্টিকস হিসেবে না ভেবে একটা বড় স্টাটিস্টিকাল ভুল করেছেন দেখে অবাক হলাম । থিওরিটিক্যালি যখন আপনি কোনো ঘটনা জানেন না তখন সেই ঘটনা সত্যি হবার সর্বোচ্চ সম্ভাবনা শতকরা ৫০ ভাগ ।আর সত্যি হবার সম্ভাবনাও শতকরা ৫০ ভাগ।আপনি আমার বই পড়েননি তাই ঘটনা সত্যি হবার সম্ভাবনাও মানে আপনার ধারণা সত্যি হবার সম্ভাবনাও তাই সর্বোচ্চ শতকরা ৫০ ভাগ---শতকরা ৯৯ ভাগ হতে পারেনা তাই না? বাংলা সাহিত্যে রবীন্দ্রনাথ, নজরুল আর তার পরেই যে ডক্টর নাইমুল না সেটা বুঝলেন কিভাবে ? হাহাহা ---নো অফেন্স।

জীবনের প্রতিফলন ঘটানো গল্পের আরেকটা পাণ্ডুলিপি ব্লগের অনেকেরই আমার ধারণা আপনারও পরিচিত একটা প্রকাশনীর পাণ্ডুলিপি ইভাল্যুয়েশন কমিটি খুব ভালো বলে প্রকাশ করতে চেয়েছিলো । কিন্তু তারা এ বছর ব্যবসা ভালো নয় বলে নিজেদের ইনভেসমেন্টে করতে পারবে না বলে জানায় । আমি ফিন্যান্স করলে তারা প্রকাশ করবে বলেছিলো । কিন্তু আমি সে শর্তে বই প্রকাশনায় রাজি হইনি। তাই জীবনে র্প্রতিফলন ঘটানো সব গল্প এবার বই হিসেবে প্রকাশিত হচ্ছে না। ওগুলো পরে আবার চেষ্টা করবো পাবলিশ করতে। এবারের বইয়ের গল্প পাঁচ মেশালি। কিন্তু নতুনত্বের ব্যাপারটা জোর দিয়েই বলছি আছে গল্পগুলোতে । ভালো থাকুন।

৫| ২০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৩০

ওমেরা বলেছেন: অনেক অভিনন্দন ও আন্তরিক শুভেচ্ছা ভাপু আপনাকে ।
ভাপু বলতে লজ্জাই লাগছে আমি বাংলা কোন গল্পের বই আগ্রহ করে পড়ি নাই । আপনার বইয়ের গল্প স্বল্প পড়ে আপনার বইটা পড়ার খুব আগ্রহ লাগছে । আপুকে দুইটা বইয়েরই কয়েকটা কপি পাঠাতে বলেছি তবে কবে পাঠাতে পারবে আর কবে আমি হাত্ পাবো তার অপেক্ষায় আছি ।
আপনার জন্য অনেক অনেক শুভ কামনা রইল ভাপু ।

২০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৪৯

মলাসইলমুইনা বলেছেন: প্রিয় ওমেরা, খুশি হলাম মন্তব্যে। আমিতো আপনাকে পাঠাবো ভেবেছিলাম বই কিন্তু আমার অবস্থা আপনার মতোই কবে যে হাতে পাবো সেটা নিজেই জানি না । গল্পের বই দেরিতে পাবেন বলে তাতে অবশ্য খুশিও লাগছে যে গল্পের খারাপ লাগাটা এখনই জানাতে পারছেন না আমাকে । আমার আরেকটা বইয়ের বারুদের মতো রিভিউয়ের (যে তৃতীয় বিশ্বযুদ্ধের দামামা বাজলো আপনার পোস্টে !) জন্য আমার থেকে একটা গিফট আপনার পাওনা হয়ে গেছে পোস্ট দেবার সাথে সাথেই । আপনি আবার বই কেনার কথা বলেলন কেন ? তবে আপনার আপুকে বলবেন যেন গল্প আবার না পড়ে। তাহলে আবার আপনার বদনাম হবে কি হাবিজাবি গল্প লেখকদের সাথে লেখাজোখা করেন সেজন্য । ভালো থাকবেন ।

১৯ শে জানুয়ারি, ২০২১ সকাল ১০:২৭

মলাসইলমুইনা বলেছেন: প্রিয় ওমেরা, আপনার আপু কি বই পাঠাতে পারলো আপনাকে ? পড়া যাচ্ছে বইয়ের গল্পগুলো ? গুড, ব্যাড অর আগলি কোনো ফিডব্যাকই এখনো পেলাম না যে ! গল্প পড়ে অধিক শোকে পাথর হলেতো হবে না। বই দুটো পড়ে খারাপ ভালো যে ভাবনাই আসে মনে সেটা জানাতে কিন্তু কোনো অসুবিধে নেই ।

৬| ২০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৫৩

মনিরা সুলতানা বলেছেন: আপনার ভিন্ন স্বাদের এই ১২ টি গল্প ও যে অনন্য স্বাদের ই হবে সে নিয়ে আমি নিশ্চিন্ত।
যতটা কাব্যিক আপনার বই এর প্রকাশনার বর্ণনা ! পরের বার কবিতার বই আসুক সে আগ্রহ প্রকাশ করে গেলাম।
সংগ্রহে তো রাখতেই হবে।
২০২১ হোক আপনার প্রকাশিত বই এর , এটুকু শুভ কামনা।

২১ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:০১

মলাসইলমুইনা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ । আমার গল্পগুলো যে সব ব্লগারের আন্তরিক উৎসাহে একটা হার্ড কভারের নিচে মলাটবন্দি হতে পারলো তাদের মধ্যে আপনিও একজন । কিন্তু কবিতার কথা এটা কি বললেন ! আপনার সাম্রাজ্যে আমিও অনধিকার কাব্যচর্চা করলে আমার বিরুদ্ধেতো বিশ্বব্যাপী করোনা নির্মূলের মতো নির্মূল অভিযানের দাবি উঠবে ! আপনি কখনো বইটা পড়লে আপনার কাছ থেকে গল্পগুলোর একটা রিভিউয়ের আশাও করছি তাহলে। আশাকরি জানেন যে আমার লেখাজোখা সম্পর্কে আপনার ফিডব্যাক সব সময়ই আমার কাছে অনেক ইম্পরট্যান্ট । ভালো থাকুন।

৭| ২০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৫৪

রানার ব্লগ বলেছেন: আভিনন্দন ও শুভকামনা রইলো আপনার প্রতি।

২১ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৩৫

মলাসইলমুইনা বলেছেন: অনেক ধন্যবাদ । ভালো থাকুন ।

৮| ২০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ২:৩৭

নেওয়াজ আলি বলেছেন: শুভেচ্ছা ও শুভ কামনা । আশা করি। পাঠক আপনার বই পড়ে মৌলিক সাহিত্যের সুখ পাবে।

২১ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১১:১৪

মলাসইলমুইনা বলেছেন: হাহাহা ---পাঠকরা আমার বই পড়ে মৌলিক সাহিত্যের সুখ পাবেন কিনা জানিনা । তবে সবাই গল্পগুলোর কাহিনী গতানুগতিকতার বাইরে সেটা ভাবতে পারেন, সেই সম্ভাবনা আছে। সে আশাটা আমি অবশ্য সিরিয়াসলি করছি। ভালো থাকুন । অনেক ধন্যবাদ ।

৯| ২০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ২:৫৫

রাজীব নুর বলেছেন: আমি অভিনন্দন বা শুভেচ্ছা জানাবো না।
আমি বইটি সংগ্রহ করবো এবং পড়বো। সম্ভব হলে রিভিউ লিখবো।

২২ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৯:১৮

মলাসইলমুইনা বলেছেন: রাজীব নূর,
খুব খুশি হলাম আপনার মন্তব্যে । বইটা শুধু পড়লেই হবে না অবশ্যই একটা রিভিউও করবেন ব্লগে । বই নিয়ে আপনার অপিনিয়ন পেলে আমি খুশি হবো খুব । নিজের বই নিয়ে কিছু বলা ঝামেলার । ব্যায়াসনেসের সম্ভাবনা থেকেই যায় ।কিন্তু আপনার রিভিউটা হবে নিউট্রাল ।পাঠকদের জন্য সেটাই বেশি দরকার হবে ।আমি খুবই কৃতজ্ঞ হবো আপনি যদি ব্লগে আমার বইয়ের একটা রিভিউ করেন । ভালো থাকুন ।

১০| ২০ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:৪১

কাজী ফাতেমা ছবি বলেছেন: অভিনন্দন ভাইয়া আপনাকে
ইনশাআল্লাহ আমার সংগ্রহেও থাকবে আশা রাখি

২২ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৪৮

মলাসইলমুইনা বলেছেন: অনেক ধন্যবাদ মন্তব্যে। আপনি বইটা সংগ্রহ করবেন জেনে খুব খুশি হলাম ।ভালো থাকবেন ।

১১| ২০ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:৫৮

পদ্ম পুকুর বলেছেন: বইমেলা থেকে বাইডেনের বুকশেল্ফ..... ৫০% নিশ্চয়তা দিতে পারি যে ভবিষ্যতে একদিন এটা বাংলা সাহিত্যের একটা চর্চিত ফ্রেইজ হবে :-B (চাঁদগাজীর মন্তব্যের রিপ্লাই ধরে)।

এনিওয়ে, অভিনন্দন বইয়ের মালিক হওয়ার জন্য এবং যুগপৎ ব্লগের দেশে ফেরত আসার জন্য। আপনি যখন বিখ্যাত হয়ে যাবেন, তখন প্রেসক্লাবে বা যাদুঘরে অথবা বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ হলে আপনাকে নিয়ে বিভিন্ন প্রোগ্রাম হবে, সে সব প্রোগ্রামে আপনার সহব্লগার হিসেবে আমরা আলোচক হিসেবে আমন্ত্রণ পেতে পারি এবং কপাল ভালো হলে সেখানে আপনার উপর আলোচনার দৌলতে আমিও বিখ্যাত হয়ে যেতে পারি..... B-)

২২ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১১:৫০

মলাসইলমুইনা বলেছেন: পদ্ম পুকুর বলেছেন:
এনিওয়ে, অভিনন্দন বইয়ের মালিক হওয়ার জন্য এবং যুগপৎ ব্লগের দেশে ফেরত আসার জন্য। আপনি যখন বিখ্যাত হয়ে যাবেন, তখন প্রেসক্লাবে বা যাদুঘরে অথবা বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ হলে আপনাকে নিয়ে বিভিন্ন প্রোগ্রাম হবে, সে সব প্রোগ্রামে আপনার সহব্লগার হিসেবে আমরা আলোচক হিসেবে আমন্ত্রণ পেতে পারি এবং কপাল ভালো হলে সেখানে আপনার উপর আলোচনার দৌলতে আমিও বিখ্যাত হয়ে যেতে পারি.....)

হাহাহা ---ব্যাকরণ (মানে সূত্র ) না মেনে শতকরা ১০০ ভাগ অমত করলাম কিন্তু !
পদ্মপুকুরের মতো উদার আপনার লেখনী । আপনার মন্তব্যে তাই অনেক সময়ই পদ্মপুকুরের ঝড়ো বাতাসের মতোই লজ্জ্বার তান্ডব বয়ে যায় পোস্ট দাতাদের । আমার কিন্তু ঠিক তেমন মনে হলো আপনার মন্তব্য পড়ে প্রিয় ব্লগার ! ভালো থাকুন ।

১২| ২০ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:১২

ওমেরা বলেছেন: বই পরিচিতিই যে এতটা মনোমুগ্ধকর করে লিখতে পারে তার গল্প খারাপ হবে কেন !! আর আমি তো আপনার কিছু গল্প পড়েছি সেগুলো তো খারাপ লাগেনি কোনটাই। তাই আমি শিউর আমারও আপুরও খারাপ লাগবে না আপনার লিখা গল্প ।
আবারো অনেক শুভ কামনা ভাপু ।

২৩ শে ডিসেম্বর, ২০২০ ভোর ৫:০৭

মলাসইলমুইনা বলেছেন: প্রিয় ওমেরা,
বই পরিচিতিই যে এতটা মনোমুগ্ধকর করে লিখতে পারে তার গল্প খারাপ হবে কেন !!
হাহাহা ---আপনার মন্তব্যের ফানটুকু বেজায় উপভোগ করলাম । আপনি সামুতে সবারই প্রিয় ব্লগার আর ব্লগ কন্টেন্টের ভালো পাঠিকা । সেই জানা থেকেই বলছি আমার গল্পগুলো পড়ে আপনার ভালো লেগেছে জেনে খুবই খুশি হয়েছি আশাকরি জানেন । আর গল্পগুলো নিয়ে আপনার আশাবাদীতার জন্যও ধন্যবাদ । ভালো থাকুন ।

১৩| ২১ শে ডিসেম্বর, ২০২০ ভোর ৪:৪২

সোহানী বলেছেন: যাক্ আমার পোস্টের তাগিদে যদি বই বের করেন তাহলে বলবো আমার পোস্ট কেন ব্লগার হিসেবেও জীবন স্বার্থক। অন্তত একজন হলেও আমার লেখার মান-সন্মান রাখছে। ড: আলী ভাইও বই নিয়ে আসছেন এবার। ইসিয়াক নিয়ে আসছে কবিতার বই নিয়ে। এবার বইমেলা ব্লগারদের বইমেলা হবে নিশ্চিত।

ও ভালো কথা, প্রচ্ছদ অসম্ভব সুন্দর হয়েছে। আমার মেয়ে আমার পাশে বসে ব্লগ পড়ছে। তাকে বাংলা শিখাচ্ছি। সে প্রচ্ছদটা দেখে খুব এক্সাইটেড।

২৪ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:৫৬

মলাসইলমুইনা বলেছেন: হাহাহা ---আপনার লেখা সব সময়ই ভালো লাগার । বই মেলায় আলী ভাইয়ের ও অন্য ব্লগারদের বই আসছে শুনে খুব ভালো লাগছে । কিন্তু আলী ভাইয়ের বই পরিচিতি নিয়ে কোনো লেখা নেই কেন ব্লগে ? আপনি লিখুন সে নিয়ে। আমি প্রচ্ছদ নিয়ে আপনার কমেন্টের কথা প্রকাশককে বলেছি যে শিল্পী বিধান সাহাকে একটা স্পেশাল ধন্যবাদ যেন জানিয়ে দেন সুন্দর প্রচ্ছদের জন্য । আমার নিজেরও খুব ভালো লেগেছে প্রচ্ছদ । খুব ক্রিটিকাল একটা ডিসিশন ছিল বিখ্যাত একজন প্রচ্ছদ শিল্পীর নাম বইয়ের সাথে জড়ানো থাকবে না একজন নবীন শিল্পীর বইয়ের নামের সাথে প্রাসঙ্গিক সুন্দর একটা প্রচ্ছদ থাকবে প্রথম গল্পের বইয়ে । আমি সেকেন্ড অপশনটাই বেছে নিলাম ।ভালো লাগছে দেখে যে খুব কঠিন সিচুয়েশনে নেওয়া ডিসিশনের ফল হিসেবে পাওয়া প্রচ্ছদটা আপনাদেরও ভালো লেগেছে। ভালো থাকুন ।

১৪| ২১ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৯:১৪

কবিতা ক্থ্য বলেছেন: অনেক দিন পর আপনার দেখা পেলাম।
বই পড়ে অভিনন্দন জানাবো (যদি হাতে পাই)।

২৪ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:৪০

মলাসইলমুইনা বলেছেন: জ্বি, অনেক দিন পরে আবার আসা হলো । বড় একটা গ্যাপ হলো এবার । হাহাহা ---বই পড়ে অভিনন্দন জানানোর প্ল্যানটা চেঞ্জ করা যায় না ? বই পড়ে যে একগাদা বকতে ইচ্ছে করবে না সেটা কি ভাবে বুঝলেন ?
আপনি কোথায় থাকেন অস্ট্রেলিয়া না ইংল্যান্ডে ?

১৫| ২১ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:১৫

ইসিয়াক বলেছেন: আন্তরিক অভিনন্দন ও শুভকামনা রইলো ।

# আপনার সাথে আমার খুব একটা পরিচয় নেই। আশা করি সামনে অনেক কথা হবে, ভালো থাকুন। শুভকামনা।

২৫ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৯:৫৯

মলাসইলমুইনা বলেছেন: ইসিয়াক,
অনেক ধন্যবাদ শুভ কামনার জন্য । সোহানীর মন্তব্য থেকে জেনেছি আপনারও একটা কবিতার বই বের হচ্ছে ২০২১ একুশে বই মেলায় ।কবিকে শুভেচ্ছা ও বইয়ের জন্য শুভ কামনা । ব্লগে থাকলে নিশ্চই কথা হবে ।ভালো থাকুন।

১৬| ২২ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৮:৩৬

ডঃ এম এ আলী বলেছেন:



প্রথম গল্পের বই এর প্রকাশ উপলক্ষ্যে অভিনন্দন রইল ।
আপনার নীজের লেখা বই এর প্রথম প্রকাশের আনন্দটুকু
এই দুরে বসেও দারুনভাবে উপলব্দি করতে পারছি আপনার
সুলেখিত প্রারম্ভিক ঘটনাবহুল বিবরনীর কারণে ।
প্রকাশিত গল্পগুলিতে যে দেশের মাটি ও মানুষের নাড়ীর
টান থাকবে তা শ্পষ্ট অনুভব করছি ।
আকাশ গঙ্গা তারা'র সার্বিক সাফল্য কামনা করছি ।

আপনার বই প্রকাশের প্রচ্ছদ তৈরীর কথা শুনে আমার প্রথম
কবিতার বই এর প্রচ্ছদ তৈরীর দীর্ঘসুত্রিতার কথা মনে পড়ল ।
প্লচ্ছদ শিল্পীর দীর্ঘসুত্রিতা দেখে রাগ করে নীজেই যেন তেন
একটি প্রচ্ছদ তৈরী করে বই ছাপতে দিয়েছিলাম । প্রকাশক
অবশ্য বলেছে পরবর্তী সস্করনে প্রচ্ছদ পরিবর্তন করে দিবে ।

বইটির প্রচ্ছদ আর ভিতরের কবিতা যেমনই হোক না কেন
আমার এলাকার বিভিন্ন স্কুলের পাঠাগারে বড় মাপের
সৌজন্য কপি দেয়ার পরে বইএর মজুদ প্রায় শেষ পর্যায়ে।

এই বই মেলায় আপনার বইটি সংগ্রহ করে নিব ইনসাল্লাহ ।

শুভেচ্ছা রইল

২৫ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৩৭

মলাসইলমুইনা বলেছেন: আলী ভাই,
অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য ।আপনার মন্তব্য সব সময়ই অনেক ভালো লাগার আর অনেক অনুপ্রেরণার ।
কিন্তু আপনার মন্তব্য পরে ভাবছি প্রথম গল্পের বইয়ে দেশ আর মাটির কথা কতটুকু বলেছি ।
বারোটা গল্পের সবগুলোতেই দেশ আর মাটির কথা বলিনি সেটা ঠিক । কিন্তু দুটো গল্পে দেশের সমসাময়িক আর্থ সামাজিক আর রাজনৈতিক অবস্থা আর সাধারণ মানুষের ওপর তার ইনফ্লুয়েন্স কেমন সেটা নিয়ে জোরালো করেই বলার চেষ্টা করেছি । আসলে এবারের বই মেলার জন্য আমি আরো একটা গল্পের বইয়ের পাণ্ডুলিপি রেডি করেছিলাম ।সেই পাণ্ডুলিপির প্রত্যেকটা গল্পই আমি দেশের সমসাময়িক ঘটনা নিয়েই লিখেছিলাম । একজন প্রকাশকে পাঠিয়েওছিলাম । সেই প্রকাশনীর পাণ্ডুলিপি ইভালুয়েশন কমিটি আমার পাণ্ডুলিপিটা প্রকাশের জন্য নির্বাচিতও করেছিল ।কিন্তু এ'বছর করোনা অর্থনীতির জন্য বইটা নিজের ফিন্যান্সে প্রকাশ করতে বলেছিলো। সেই প্রস্তাবে আমি রাজি হইনি । এ'বছরতো আর হলো না তাই ২০২২বই মেলায় বইটা পাবলিশ করা যায় কি না তার চেষ্টা করবো । সোহানী-র মন্তব্যে জানলাম আপনার নতুন বইয়ের কথা । সেটা নিশ্চই এই বই না অন্য কোনো বই । সেটার কোনো রিভিউ নেই কেন ব্লগে ? বা কোনো পরিচিতি ? বইটা সম্পর্কে আমাদের কিছু জানান । তাহলে বই মেলা থেকে আমরাও বইটা কিনতে পারবো । ও আরেকটা কথা আপনার এই বইয়ের প্রচ্ছদটা কিন্তু সুন্দর হয়েছে । এর পর থেকে আপনার বইয়ের প্রচ্ছদ আপনি নিজেই করবেন । আপনি এখন কোথায় কানাডা না দেশে ? বই মেলার সময় কি দেশে যাবার কোনো প্ল্যান আছে আপনার ? জানালে খুশি হবো ।

১৭| ২২ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৪৯

জুন বলেছেন: অভিনন্দন ও শুভকামনা রইলো প্রিয় ব্লগার। আপনার লেখনীতে যে গভীরতা, সৌন্দর্য আর বাক্যবিন্যাসে যে মাধুর্য তাতে তো আপনার আরও অনেক আগেই বই বের হওয়ার কথা :)
আপনার বই এর সর্বাংগীন সাফল্য কামনা করছি।

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১২:২৮

মলাসইলমুইনা বলেছেন: অনেক ধন্যবাদ। ফুল চন্দন পড়ুক আপনার মুখে । ছাইয়ের গাদার ভেতরে আপনার চোখে পরে মণিমুক্তো আর অসাহিত্যের মধ্যে সাহিত্যের খোঁজ (আমার জন্য যদিও এই উদাহরণ সত্যি না কোনো মতেই) ! প্রিয় ব্লগার, আপনাদের উৎসাহের জন্যই ব্লগ লেখালেখির এতটা পথ হাটা, এতটা পথ পার হয়ে আসা । একটা বই পাবলিশ করার দুঃসাহসও আপনাদেরই দে'য়া। বইয়ের সর্বাঙ্গীন সাফল্য কামনার জন্য অনেক ধন্যবাদ ।ভালো থাকুন।

১৮| ২২ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:২৫

মিরোরডডল বলেছেন:



ওয়েলকাম ব্যাক নাঞ্চি, ইটস সো গুড টু সি ইউ ।
বই প্রকাশের জন্য অনেক অনেক অভিনন্দন !
আশা করি এখন থেকে এখানে নাঞ্চিকে পাবো ।


২৬ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৯:৩৬

মলাসইলমুইনা বলেছেন: অর্ধ বছরের নিখোঁজ কাউকে ফিরে আসার দুই দিনের মধ্যে অভিনন্দন জানাবার জন্য আপনাকেও একটা আন্তরিক ধন্যবাদ দেয়া দরকার আর সেটাই দিলাম ।এখন একটা ধাঁধা জিজ্ঞেস করি -কোন ইউনিক জিনিশটা উল্টো করলেই সোজা হযে যায় ? এই ধাঁধা আর এর শানে নজুল পরে কখনো বলবো নিশ্চই । আশাকরি ফুল বাগানে ভ্রমণে, গানে সব মিলিয়ে ভালো আছেন ।

১৯| ২৪ শে ডিসেম্বর, ২০২০ রাত ১১:৩৭

ঢুকিচেপা বলেছেন: আন্তরিক অভিনন্দন রইল।

২৭ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১১:৫৪

মলাসইলমুইনা বলেছেন: অনেক ধন্যবাদ ।ভালো থাকুন ।

২০| ২৭ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:০০

কাছের-মানুষ বলেছেন: অভিনন্দন ও শুভকামনা রইলো

আমি আপনার বইয়ের সফলতা কামনা করছি।

২৯ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৫৩

মলাসইলমুইনা বলেছেন: অনেক ধন্যবাদ অনেক দূর থেকেও আমার বইয়ের সাফল্য কামনার জন্য । সেইম টু ইউ । সাইন্সফিকশনতো আমাদের দেশে এখনো কমই লেখা হয় । আপনি নিজে সাইন্স আরো স্পেসিফিক্যালি আইটি -র মানুষ । আশাকরি জমজমাট করেই লিখেছেন এলিয়েন গল্প । আপনার বইয়ের প্রচ্ছদটা ভালো লাগলো । আবারো ধন্যবাদ ।

২১| ২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:৩৮

মিরোরডডল বলেছেন:



যে বা যারা ত্যাঁদড়, তাদের সাথে উল্টো ত্যাঁদড়ামি করলেই ওগুলো সোজা সাইজ হয়ে যায় :P

নাঞ্চির শানে নজুলের অপেক্ষায় থাকলাম ।


৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:৪৬

মলাসইলমুইনা বলেছেন: হায় আল্লাহ ! ফুল পাখি গান নিয়ে যার সব সময়ের ব্লগ আয়োজন প্রশান্ত পারের সেই ব্লগারের উত্তর দেখে ভড়কে গেছি স্বীকার না করলে মিথ্যে বলা হয় ! আর আমিতো একশনের মধ্যে দিয়ে উল্টো করলেই সোজা হয় সেরকম কিছুর কথা বলেছি রিএকশনের মধ্যে দিয়ে হতে হবে নাতো । আর কলু কিন্তু আমার মন্তব্যেই একটু হলেও দেয়া আছে ! হাহাহা ---জটিল কোনানড্রাম তাহলে !

২২| ৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:৫১

মিরোরডডল বলেছেন:

যাক, এট লিস্ট ভড়কেতো দিতে পেরেছি । কিছুতো দিলাম নতুন বছরের উপহার :)

৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:১৪

মলাসইলমুইনা বলেছেন: শিওরলি ইউ ডিড ! এন্ড থাঙ্কস ফর দ্যা নিউ ইয়ার'স গিফট ! হাহাহা ।

২৩| ৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:২১

মিরোরডডল বলেছেন:

হোয়াট ক্যান বি দ্যা আনসার বাট মিরর । ইফ নট, তাহলে নাঞ্চির শানে নজুলের জন্য অপেক্ষা করবো 8-|

০৮ ই জানুয়ারি, ২০২১ সকাল ১১:০৩

মলাসইলমুইনা বলেছেন: আচ্ছা বললাম না হিন্টটা দেওয়াই আছে আমার কমেন্টসে । ইউনিক হিন্টটা হলো আমার 'নিক' । 'মলাসইলমুইনা' উল্টিয়ে দিলে পৃত্রিপ্রদত্ত আমার নামটা সোজা হয় ----হাহাহা ! আমি বুঝতে পারছি আমার বিদঘুটে আর বিশাল নিকটা দিয়ে এড্ড্রেস করা সহজ না। কিন্তু আপনি যাদের নিকগুলো ছোট করে এড্ড্রেস করেন তারা সবাই জনপ্রিয় আর বিখ্যাত ব্লগার। আমিতো তেমন কিছু না। তাছাড়া আমি লিখিও খুব কম।আমার লেখায় বা মন্তব্যের রেস্পন্স করতে গিয়ে আঙ্গুল ব্যাথা হবারও কোনো ব্যাপার নেই । তাছাড়া আঁকার যত সাধ, সে তুলনায় আঁকার সাধ্য কখনোই ততো ছিল না । ভালো আঁকারতো নয়ই । তাই দ্যা ভিনচির সাথে মিলিয়ে আমার নিক ছোট করলে তাকে ভীষণই অপমান করা হয় ! আমাকে কি আমার পুরো নিকটা ধরেই এড্ড্রেস করা যায় না গানের দেশের ফুলের দেশের ব্লগার ?এই কথাটাই বলার ছিল।

২৪| ০৫ ই জানুয়ারি, ২০২১ রাত ৯:০৮

খায়রুল আহসান বলেছেন: লেখক হিসেবে আত্মপ্রকাশের এ শুভলগ্নে খন্দকার নাইমুল ইসলাম ওরফে মলাসইলমুইনা কে আন্তরিক অভিনন্দন এবং প্রাণঢালা শুভেচ্ছা! শুভ হোক এ নবযাত্রা, সামু'র ঘাটে লাগা এ তরীখানা সোনার তরী হয়ে, সোনালী ফসল নিয়ে তির তির করে এগিয়ে যাক মহাসমুদ্রপানে!
আপনার বই দুটোই আমার হাতে এসেছে। আশাকরি, ধীরে সুস্থে পড়া শেষ করে আমার মতামত অবশ্যই জানাবো, ইন শা আল্লাহ।
ইতোমধ্যে আপনার এ আলোচ্য বইটির 'ভূমিকা' পড়লাম। সেখানে আপনাকে প্রেরণাদানকারী সামু ব্লগের অনেক ব্লগারের নামোল্লেখ করেছেন। বিনয়ী লেখকের এ অসামান্য উদারতা আমাকে অভিভূত করেছে।
বইটির সার্বিক সাফল্য কামনা করছি। শুভকামনা-----

১৪ ই জানুয়ারি, ২০২১ সকাল ৯:২২

মলাসইলমুইনা বলেছেন: খায়রুল ভাই,
অনেক ভালোলাগা মন্তব্যে আর অনেক খারাপ লাগছে এতো দেরি করে উত্তর দিতে হলো সেজন্য।
ঠিক কেন জানি না কয়েক দিন হলো খুব মনোযোগ দিয়ে লেখাপড়ার কাজগুলো করতে পারছি না। আসলে এখানে ভীষণ ঝামেলার দিনগুলো পার হচ্ছে ট্রাম্প এডমিনিস্ট্রেশনের শেষ দিনগুলোতে।সেগুলোই মনে ছাপ ফেলছে কি না বুঝতে পারছি না। আমার বই পড়ে আপনি একটা রিভিউ করবেন আমি সেজন্য অনেক আগ্রহ নিয়ে অপেক্ষা করছি । আপনি নিশ্চই জানেন আমার পোস্টে আপনার সুচিন্তিত মন্তব্যগুলো সব সময়ই আমার অনেক অনুপ্রেরণার । বইয়ের লেখাগুলো নিয়ে আপনার রিভিউ থেকে যে সামনের দিনগুলোতে আরো ভালো লেখাজোখার অনেক ভালো কিছু সাজেশন আমি পেয়ে যাবো সেটা আমি নিশ্চিত করেই জানি । আর সেজন্যই আমার আগ্রহের অপেক্ষা । আমার এখনকার ব্লগ লেখাজোখার পেছনের প্রায় সবটুকু অনুপ্রেরণাই ব্লগারদের থেকে পাওয়া সেটা সব সময়ই আমার মনে থাকে।তবুও কখনো ভুল মন যেন অকৃতজ্ঞ হয়ে না যায় সেজন্যই বইয়ের পাতায় সেই কৃতজ্ঞতা লিখে রাখা। আমার উদারতার ব্যাপার খুব একটা নেই সেই সত্য স্বীকারোক্তিতে। আপনার পরিশীলিত মনে অমন মনে হয়েছে। ভালো থাকবেন। অনেক ধন্যবাদ ।

২৫| ০৫ ই জানুয়ারি, ২০২১ রাত ১০:৪৯

করুণাধারা বলেছেন: প্রথম বই প্রকাশ হওয়ায় অভিনন্দন ও শুভেচ্ছা।

করোনা কালে দারুন একটা কাজ করেছেন। প্রকাশের আগের গল্প শেয়ার করায় খুব ভালো লাগলো। প্রচ্ছদ সত্যি চমৎকার হয়েছে।

প্রকাশককে "রাজীব চাই" কেন বলেছেন তা বোধগম্য হয় নি। ভেবেছিলাম ভাই লিখতে চাই হয়েছে, কিন্তু সবখানেই দেখি চাই...

আশাকরি বই পড়ে জানাতে পারবো কেমন লাগলো।

১৪ ই জানুয়ারি, ২০২১ সকাল ১১:১৭

মলাসইলমুইনা বলেছেন: হাহাহা ---ভাই না 'চাই'-ই । 'রাজীব চাই' বলাটা আমার কাছে দুর্বোধ্য না হলেও সম্বোধনটা দুর্বোধ্য সেটা স্বীকার করছি। 'চাই' বলার শানে নুযুল হলো উনার ফেসবুক নাম Rajib Chy (এভাবেই উনি লিখেন)। আমি আমাদের ব্লগের পুরোনো আর গুণী ব্লগার বৃতি হকের লেখা থেকে উনার নামটার বাংলা উচ্চারণ 'চাই' প্লেজারাইজ করেছি। আমি আগ্রহ নিয়ে অপেক্ষা করবো আপনার মন্তব্যের। আমার লেখা নিয়ে আপনার মন্তব্য সব সময়ই অনেক ভালো লাগার। আশাকরি ভালো আছেন । নতুন বছরের শুভেচ্ছা ।

২৬| ০৬ ই জানুয়ারি, ২০২১ রাত ১১:০৩

নীল-দর্পণ বলেছেন: অনেক খুশীর খবর দেখছি। অনেক অনেক শুভকামনা বন্ধু। :)

১৬ ই জানুয়ারি, ২০২১ রাত ৯:২০

মলাসইলমুইনা বলেছেন: বন্ধু, আশাকরি ভালো আছেন ।
খুশির খবর আর শুভ কামনা বলেই ঘটনা শেষ করলে হবে না বলেই দিচ্ছি।আপনি বই দুটো পড়ে দুটো রিভিউ করবেন কিন্তু ব্লগে।
আপনারা বই নিয়ে যা বলবেন সেগুলোই অথেন্টিক হবে। আমি বইয়ের গল্প নিয়ে সেজন্যই এই লেখায় খুব বেশি কিছু বলিনি।
আমি আপনারা কি বলেন সেটা জানার করছি। ভালো থাকবেন।

২৭| ১১ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:১১

মিরোরডডল বলেছেন:



আচ্ছা এই কাহিনী ! এটাতো জানি নিক উল্টো করলেই আসল নাম :)
নো প্রব্লেমো :) জো আজ্ঞে ফুল নিকেই ডাকবো ।


১৬ ই জানুয়ারি, ২০২১ রাত ১১:১৬

মলাসইলমুইনা বলেছেন: ব্লগ মিররে যে ডলটার ইমেজ পরে সে যে খুব ভালো একজন ব্লগার হবে সেটা তার প্রথম দিকের লেখা থেকেই আমি জানতাম (বাবা কে নিয়ে লেখাটাই বাংলায় প্রথম ছিল না?) আর এখন জানি সে খুব ভালো মানুষও। খুশি হলাম আপনার মন্তব্যে । আমার সাধারণ কথাতেও অনেকে অনেক অসাধারণ ভাবনা ভাবেন। যেমন আমার পিএইচডি কোন বিষয়ে সেটাটি উত্তর না দেয়া নিয়ে কারো ব্লগ লেখার পোকিং প্রিফেস হয়, দেশের বিদেশী ব্লগার ফোড়ন কাটে এবং ইত্যাদি। সেই তুলনায় আমার রিকোয়েস্ট শুনে আপনার উত্তর খুবই মায়াদয়াজনক। সিরিয়াসলি খুশি হয়েছি আপনার উত্তরে।গানে আমার তেমন দখলদারি নেই কখনোই সেজন্য আপনার লেখায় গান এক্সপার্টদের মন্তব্যে দেখে ভয়েই আমি খুব কিছু বলি না। কিন্তু বিলকুল জানবেন আপনাকে অবশ্যই আমি এখনকার ভালো ব্লগারদের একজন বলে জানি। ভালো থাকুন ।আস্তালাভিস্তা ।

১৬ ই জানুয়ারি, ২০২১ রাত ১১:১৮

মলাসইলমুইনা বলেছেন: ও ভুলে গেছি ওপরে খায়রুল ভাই যে মন্তব্যে বলেছেন আমার গল্পের বইয়ের ভূমিকায় আমি ব্লগারদের নাম বলেছি সেখানে কিন্তু মিররডডলের নামটাও --মানে নিকটার কথাও বলেছি ।

২৮| ১৪ ই জানুয়ারি, ২০২১ সকাল ১১:৩৪

নীল আকাশ বলেছেন: আমার পক্ষ থেকে উষ্ণ অভিনন্দন এবং শুভ কামনা।

১৮ ই জানুয়ারি, ২০২১ সকাল ১০:২২

মলাসইলমুইনা বলেছেন: নীল আকাশ,
তুষার পরা এই রাতে আমার মন্তব্যে উষ্ণতার ছোয়া পেলাম ।অনেক ধন্যবান মন্তব্যে । বইদুটো কখনো পড়ার সুযোগ পেলে আশাকরি আপনার মন্তব্যও ব্লগে জানাবেন। আমি খুব খুশি হবো তাহলে ।ভালো থাকুন ।

২৯| ১৮ ই জানুয়ারি, ২০২১ দুপুর ১:৪৩

নীল আকাশ বলেছেন: ইনশা আল্লাহ বইটা পড়ার ইচ্ছে আছে। আমি সাধারনত সব ব্লগারদের বই সংগ্রহ করি। এইবারের সব বই লিস্ট করছি।

১৯ শে জানুয়ারি, ২০২১ সকাল ৮:৫১

মলাসইলমুইনা বলেছেন: নীল আকাশ,
খুব খুশি হলাম আপনার মন্তব্যে। গ্রন্থকার ও ব্লগের অন্যতম একজন গল্পকার হিসেবে আমার গল্প ও গল্পের বই সম্পর্কে আপনার মন্তব্য পেলে অনেক খুশি হবো ।

৩০| ১৯ শে জানুয়ারি, ২০২১ রাত ১০:০২

শায়মা বলেছেন: ভাইয়া শুনেছি বইমেলা হবে। কাজেই বইমেলাতেই নিশ্চয় বই এর সাথে তোমাকেও পাওয়া যাবে......

২২ শে জানুয়ারি, ২০২১ রাত ২:১৩

মলাসইলমুইনা বলেছেন: জ্বি ---আশা করেছিলাম বইটা সুপার ডুপার হিট হয়ে গেলে হালকা শীতের ফেব্রুয়ারির কোনো বিকেল বা সন্ধ্যায় গায়ে একটা চাদর চড়িয়ে, কাঁধে একটা শাল জড়িয়ে মহানন্দে মানে মহা আনন্দদের সাথে খ্যাতিমান লেখক হিসেবে বইয়ে স্বাক্ষর অভিযানে উপস্থিত থাকবো। তারপর শ্রান্তক্লান্ত হলে খায়রুলভাইকে সাথে নিয়ে উনার বার্থ ডে-তে করা আপনার আকবরী খাবার দাবারের যা কিছু লেফটওভার আছে ফ্রিজে সেগুলোর দিয়ে আপনার ফ্যাবুলাস হোমে সামু ব্লগারদের একটা গ্যাদারিংও করবো বারিধারার নতুন বাড়ি থেকে আহমেদ জিএস ভাইকে ডেকে নিয়ে। কিন্তু কি আর করা ---এই করোনা কালে সব পরিকল্পনাই বরবাদ ! তাই এবারে আপনাদের সাথে আর দেখা হচ্ছে না। ইনশা আল্লাহ সামনে কোনো বছরে নিশ্চই দেখা হয়ে যাবে ।

৩১| ২০ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৩:১৯

মিরোরডডল বলেছেন:



ইস ! এতো প্রশংসা করে আমাকেতো লজ্জায় ফেলে দিলেন । নাহ সেরকম কিছু না । আর আমার নিক আছে ভুমিকায় জেনেতো আরও লজ্জা পাচ্ছি । আমিতো ব্লগার নাহ লেখালিখি কিছুই করিনা , মাঝে মাঝে একটু গান টান শেয়ার করি এইতো । তারপরও অনেক অনেক থ্যাংকস মেনশন করার জন্য । ঢাকায় গেলে আমি অনেক বই নিয়ে আসি । আগামীতে আপনার গল্পের বইটা অবশ্যই পড়ার ইচ্ছে আছে । ভালো থাকবেন ।





২৩ শে জানুয়ারি, ২০২১ রাত ১১:৫৯

মলাসইলমুইনা বলেছেন: হাহাহা ---না লজ্জা পাবার কিছু নেই । লজ্জা পাবার মতোতো কিছু বলিনি । চমৎকার রুচিশীল একজন ব্লগার সম্পর্কে সত্যি চেপে গেলে সেটা আমারই বা ভালো লাগবে কেন ? যদি কখনো গল্পের বইটা হাতে পেয়েই যান তাহলে বারো লাইনে (বারোটা গল্প সম্পর্কে) ব্লগে আপনার মন্তব্য জানালে খুব খুশি হবো।

৩২| ২১ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৩৬

পদাতিক চৌধুরি বলেছেন: অভিনন্দন ও শুভকামনা আপনাকে। যদিও ওমেরা আপুর মাধ্যমে আগে থেকেই আপনার এ সুসংবাদটি পেয়েছিলাম।

শুভেচ্ছা জানবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.