নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“Those who have the privilege to know have the duty to act.”― Albert Einstein

মোস্তফা কামাল পলাশ

"সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে"

মোস্তফা কামাল পলাশ › বিস্তারিত পোস্টঃ

উচ্চ শিক্ষার্থে কানাডায় আসতে আগ্রহী ছাত্র-ছাত্রীদের জন্য দিক-নির্দেশনা (এই ব্লগটিকে নতুন বোতলে পুরাতন মদও বলতে পারেন)

১৬ ই নভেম্বর, ২০১৯ দুপুর ১২:২৩



আমরা যারা কানাডায় উচ্চশিক্ষা গ্রহণ করছি তাদের সাথে বাংলাদেশের অনেক ছাত্র-ছাত্রী কিংবা আমাদের নিজেরদের পরিচিত আত্নীয়-স্বজন, বন্ধু-বান্ধব যোগাযোগ করে দিক-নির্দেশনা চায় উচ্চশিক্ষার জন্য কানাডায় আসার জন্য। ইচ্ছে থাকা সত্যেও প্রতিনিয়ত তাদের দিক-নির্দেশনা দেওয়া যায় না সময় স্বল্পতার জন্য। সবার প্রায় একই প্রশ্নের উত্তর দেওয়াটাও বিরক্তিকর মনে হয়। এই সমস্যা থেকে উত্তরণের জন্য অনেক পূর্বে (২০১২ সালে) কানাডায় উচ্চশিক্ষার জন্য আসতে আগ্রহী শিক্ষার্থীদের জন্য ৪ টি ব্লগের একটা সিরিজ লিখেছিলাম বাংলা ভাষায় সবচেয়ে বড় কমিউনিটি ব্লগ এই সামহোয়ারইন ব্লগে। কানাডায় উচ্চশিক্ষা নিয়ে আমার লেখা সেই ব্লগ গুলো ইতিমধ্যেই প্রায় ৫০ হাজার বার পড়া/ভিজিট হয়েছে। ব্লগারদের সমস্টিগত প্রিয় তালিকার সংখ্যাটাও প্রায় ৫০০ জনের মতো। এই ব্লগটিই আমাকে সর্বপ্রথম ব্লগিং কমিউনিটিতে ব্লগার হিসাবে একটি নিজস্ব পরিচয় দিয়েছিল বলেই আমি মনে করি। যদিও সাম্প্রতিক কালের ব্লগাররা আমাকে চিনে দূর্যোগকালীন ব্লগার হিসাবে। কারণ আমি সাম্প্রতিক কালে ব্লগ লিখি বেশিভাগ সময়ই বাংলাদেশে বন্যা, ঘুর্নিঝড়া, কিংবা অতিবৃষ্টির সময়।

১) উচ্চ শিক্ষার্থে কানাডা: ১ম পর্ব (যে তথ্য গুলো প্রথমেই আপনার জানা দরকার)

২) উচ্চ শিক্ষার্থে কানাডা: ২য় পর্ব (কোন ধরনের যোগ্যতা থাকলে কানাডিয়ান বিশ্ববিদ্যালয়ে ভর্তীর জন্য বিবেচিত হবেন)

৩) উচ্চ শিক্ষার্থে কানাডা: ৩য় পর্ব (শুরুটা কিভাবে ও কখন করবেন???)

৪) উচ্চ শিক্ষার্থে কানাডা: চতুর্থ পর্ব প্রথম অংশ (যেভাবে কনভিন্স করবেন একজন সম্ভাব্য সুপারভাইজার)


আমার উপরোক্ত ব্লগ ৪ টি পড়ে কতজন ছাত্র-ছাত্রী উপকৃত হয়েছে কিংবা সেই ব্লগ থেকে সংগৃহীত তথ্য পরবর্তীতে তাদেরকে কানাডায় উচ্চ শিক্ষা গ্রহন করতে আসতে সাহায্য করেছে তা আমি নির্দিষ্ট করে বলতে পারবো না। তবে গত কয়েক বছরে কানাডায় অনেক নতুন-ছাত্র ছাত্র-ছাত্রীর সাথে পরিচিত হয়েছি যারা আমার নাম বলার পড়ে জিজ্ঞাসা করেছি আমি কি সেই মোস্তফা কামাল পলাশ যিনি কানাডায় উচ্চশিক্ষা নিয়ে আগ্রহী শিক্ষার্থীদের নিয়ে সামহোয়ারইন ব্লগে সিরিজ ব্লগ লিখেছেন। যেই একই ব্লগের লিংক তারা কানাডায় উচ্চশিক্ষা নিয়ে আগ্রহী শিক্ষার্থীদের সাহার্যার্থে গঠিত ফেসবুক গ্রুপ Prospective Bangladeshi Students in Canadian Universities গ্রুপ থেকেও পড়েছেন।


ছবি কৃতজ্ঞতা: গুগল মামা

যে কারণে আবারও ব্লগে এই বিষয়ে লেখা। কেউ আমার কাছে কানাডায় উচ্চশিক্ষা গ্রহণের আগ্রহ প্রকাশ করে সাহায্য চাইলে তাদেরকে আমি এই ব্লগের লিংক ধরিয়ে দিয়ে বলি এই ব্লগগুলো পড়ার পরেও যদি কোন প্রশ্ন থাকে তবে তা জিজ্ঞেস করতে পারেন। ব্লগ গুলো আমার ব্যাপক সময় বাঁচিয়ে দিয়েছে ও এখনও দেয়। ব্লগ গুলো যেহেতু অনেক পূর্বে প্রকাশ করেছিলাম তাই তা নতুন ব্লগারদের না জানার কথা ও এমনকি ৫ বছরের পুরোতন ব্লগার হলেও তার চোখে না পড়ার কথা।

*************** সামহোয়ারইন ব্লগ কতৃপক্ষে দৃষ্টি আকর্ষ করছি ************

সামহোয়ারইন ব্লগে একটা অপশন আছে প্রিয় পোষ্ট। নিজের ব্লগ পোষ্ট নিজের প্রিয় ব্লগের লিষ্টে রেখে দেওয়ার বিষয়টা অনেকটা লজ্জাকর হলেও কোন-কোন সময় তা করতে হয় অনেক ব্লগারকে। বিশেষ করে যদি সেই ব্লগটি হয়ে থাকে কোন টেকনিকাল বিষয়ক পোষ্ট যা যে কোন সময় যে নতুন কিংবা পুরোতন ব্লগারদের কাজে লাগতে পারে। যেমন আমার কানাডায় উচ্চশিক্ষা উচ্চ শিক্ষার্থে কানাডা: ১ম পর্ব (যে তথ্য গুলো প্রথমেই আপনার জানা দরকার) ও আবহাওয়া ও জলবায়ু নিয়ে লেখা আমার পৃথিবীর যে কোন প্রান্তে চলমান ঘূর্ণিঝড়, টাইফুন কিংবা হ্যারিকেন থেকে জীবন ও সম্পদ রক্ষার্থে পরিচিত হউন ২ ডজন ওয়েবসাইট এর সাথে পোষ্ট গুলো; কিংবা কোন ব্লগারের ফটোগ্রাফি বিষয়ক পোষ্ট, কিংবা কম্পিউটারের টেকি হেলপ বিষয়ক পোষ্ট।

সামহোয়ারইন ব্লগে এক সময় সুযোগ ছিলো যে সর্বশেষ প্রিয় পোষ্টের লিষ্টে যোগ করা পোষ্টটি প্রিয় পোষ্টের লিস্টে শীর্ষে থাকত। ফলে আমি নিজেও কয়েকবার কানাডায় উচ্চশিক্ষা নিয়ে লেখা পোষ্টগুলো নিজের প্রিয় পোষ্টের লিস্টে শীর্ষে নিয়ে রাখতাম যাতে করে নতুন ব্লগারদের চোখে পড়ে। সাম্প্রতিক সময়ে (গত কয়েক বছরে) সামহোয়ারইন ব্লগে সেই অপশন আর পাওয়া যায় না। ফলে প্রিয় লিস্টে নেওয়া ব্লগ পোষ্ট গুলো তালিকায় থাকে প্রকাশের সময় অনুসারে। অর্থাৎ, পুরোনো ব্লগ লিস্টের শেষ; সাম্প্রতিক কালের প্রিয় ব্লগ-পোষ্ট সবার শীর্ষে। পূর্বের সেই অপশন থাকলে আজকে আমাকে উচ্চ শিক্ষার্থে কানাডায় আসতে আগ্রহী ছাত্র-ছাত্রীদের জন্য দিক-নির্দেশনা নিয়ে লেখা সেই ব্লগ পোষ্ট নিয়ে আজকে আবারও কোন ব্লগ লিখতে হতো না। এই পোষ্টও আগামী ২ দিনে ব্লগারদের দৃষ্টিসীমার বাহিরে চলে যাবে। ফলে সেই ব্লগ গুলো থেকে উপকৃত ব্লগারের সংখ্যা কমে যাবে।

সামহোয়ারইন ব্লগ কর্তৃপক্ষকে অনুরোধ প্রিয় পোষ্ট বিষয়ে ব্লগের পূর্বের নিতীতে ফেরত যাওয়া সম্ভব কি না তা ভেবে দেখার জন্য। এতে করে আমি নিশ্চিত ব্লগ ভিজিটরের সংখ্যা বৃদ্ধি পাবে। সেই সাথে ব্লগারদের লেখা গুরুত্বপূর্ন পোষ্টগুলো দ্বারা সকল ব্লগার ও ব্লগ ভিজিটর উপকৃত হবে।


মন্তব্য ৩ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৬ ই নভেম্বর, ২০১৯ দুপুর ১:৫৮

রাজীব নুর বলেছেন: কাজের জন্য কিভাবে যাওয়া যায়, তাই বলেন। একেবারে চিরজীবনের জন্য থেকে যাবো।

২| ১৬ ই নভেম্বর, ২০১৯ দুপুর ২:৫১

হাবিব বলেছেন: IELTS ছাড়া কি সম্ভব?

৩| ১০ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫৯

তারেক সিফাত বলেছেন: ৪ নম্বর পর্বের ২য় অংশ এবং ৫ ও ৬ নম্বর পর্ব কি লিখেছিলেন? আপনার ব্লগে খুঁজে পেলাম না। জানাবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.