নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বহুদিন আগে কোন এক বারান্দায় শেষ বিকেলের আলোয় আলোকিত উড়ন্ত খোলা চুলের এক তীক্ষ্ণ হৃদয়হরনকারী দৃষ্টি সম্পন্ন তরুনীকে দেখে ভেবেছিলাম, আমি যাদুকর হব। মানুষ বশীকরণের যাদু শিখে, তাকে বশ করে নিশ্চিন্তে কাটিয়ে দিব সারাটি জীবন।

কাল্পনিক_ভালোবাসা

একদিন সব হাসির ময়নাতদন্ত হবে, ফরেনসিক রিপোর্টে লেখা থাকবে - সবই মিথ্যে।

কাল্পনিক_ভালোবাসা › বিস্তারিত পোস্টঃ

ফিচার: রহস্যময় সাধুদের কথা যারা নিজেদের জীবিত মমি বানাতেন।

২৭ শে জুন, ২০১৩ রাত ১:১২





সম্প্রতি প্রাচীন ভারতীয় সাধুদের সম্পর্কে কিছুটা পড়াশুনার চেষ্টা করেছিলাম। এই সাধুদের রহস্যময় জীবন সম্পর্কে জানতে গিয়ে দেখেছি, তাদের একটি অংশ জাগতিক সকল স্বাভাবিক চাহিদা থেকে নিজেদের দূরে রেখে শুধু মাত্র ঈশ্বরের সন্তুষ্টির জন্য সাধনা করেন এবং আরেকটি অংশ ততটাই অস্বাভাবিক জীবনযাপনের মাধ্যমে আলৌকিক ক্ষমতা লাভের জন্য শয়তান বা কালোশক্তির সাধনা করেন। ইন্টারনেটে এই সংক্রান্ত তথ্য যতই জেনেছি ততই শিহরিত হয়েছি তাদের কার্যকালাপে, তাদের সাধনাতত্ব নিয়ে। এদের আবার অনেক শ্রেনী বিন্যাসও আছে। যেমন, এক শ্রেনীর সাধু আছেন যাদেরকে অঘোরী বলা হয়। তারা মুলত ব্ল্যাক ম্যাজিকের চর্চা করে থাকেন। এই বিষয়ে তারা অতীন্দ্রিয় ক্ষমতা লাভের জন্য নানারকম পুজা এবং কিছু বিভৎস কার্যালাপ (ritual) করে থাকেন। এর মধ্যে উল্লেখ্যযোগ্য হলো, কোন মৃত প্রানীর মাংস ভক্ষন করা বা ক্ষেত্র বিশেষে মৃত মানুষের মাংস খাওয়া এবং সাধনার একপর্যায়ে মৃত কোন তরুনীর সাথে যৌনকার্যক্রম করা ইত্যাদি। বলতে পারেন আমাদের অস্বাভাবিক চিন্তা যেখানে শেষ, তাদের চিন্তার শুরুটা সেখান থেকেই।



তবে আজকে এই আঘোরীদের সম্পর্কে বেশি কিছু বলব না আজকে আপনাদের সামনে তুলে ধরব প্রাচীন ভারতবর্ষ এবং জাপানের কিছু সাধুদের কথা। যারা তাদের সাধনার অংশ হিসেবে নিজেদেরকে জীবন্ত অবস্থায় মমিতে পরিনত করতেন। প্রাচীন ভারতে বৈষ্ণব ধর্মাবলি সাধু সন্নাসীদের একটা অংশকে মহাদেব নামে ডাকা হতো। এই মহাদেব সাধুরা এই সাধনাকে “বৃন্দাবনে প্রবেশ”(Brindavana Pravesha)হিসেবে আখ্যা দিয়ে পালন করতেন। জৈন রীতিতেও সাল্লেখানা (Sallekhana) নামে প্রায় একই ধরনের একটা সাধনা ছিল, সেখানে একজন সাধু আমৃত্যু উপোস করে থাকতেন। বিশ্বাস করা হতো এতে ঈশ্বরের নৈকট্য লাভ করা যায় এবং সহজে স্বর্গে যাওয়া যায়।



তবে প্রাচীন তিব্বত, চীন এবং জাপানে সিনগন (Shingon)নামের বৌদ্ধ সাধুরা নিজেরাই জীবিত অবস্থায় নিজেদেরকে মমিতে পরিনত করতেন। ইতিহাসবিদদের মতে, সিনগন (Shingon)গোত্রের প্রতিষ্ঠাতা কুকাই (Kukai) চায়নার ট্যাং প্রদেশে প্রথম এই জীবিত মমি হবার রীতি চালু করেন। তাদের কাছে এটা ছিল পবিত্র আধ্যাতিক জগতে প্রবেশের এক সম্মানিত পন্থা। যারা এই কাজে সফল হতেন, তাদেরকে বলা হত “সকোশিবাতসু” (Sokushibutsu)। জাপানের হনসু (Honsu) দ্বীপের তহকু (Tohoku) নামের সাধুরা এই সাধনা করতেন। নিজেদেকে মমি বা জীবনামৃত করার যে রীতি ভারতীয় সাধুরা অনুসরন করতেন তার সাথে এই চৈনিক ও জাপানি সাধুদের খুব বেশি একটা মিল ছিল না। মিল বলতে এইটাই ঈশ্বরের তুষ্টির জন্য নিজের শরীরকে উৎসর্গ করা।

একজন সাধুকে একজন সফল “সকোশিবাতসু” হওয়ার জন্য মোট দশ বছরের একটি কঠিন সাধনার মধ্যে দিয়ে যেতে হত এবং সর্বশেষ ধাপে তিনি নিজেই জীবিত অবস্থায় নিজেকে একটি কবর সমতুল্য ছোট্ট গুহায় প্রবেশ করাতেন এবং সেখানেই তিনি মারা যেতেন। তখনকার সমাজ ব্যবস্থায় এটা অনেক সম্মানের এবং গৌরবের একটি বিষয় ছিল।



‘সকোশিবাতসু’ সাধনার প্রথম ধাপটি ছিল তিন বছরের। এই ধাপে সাধুরা তাদের ওজন নিয়ন্ত্রন করা শিখতেন। এজন্য তারা তাদের খাদ্যভাস সম্পূর্নরুপে পরিবর্তন করে ফেলতেন। তাদের খাদ্য তালিকায় থাকত শুধু মাত্র অল্প কিছু বাদাম এবং ফল জাতীয় খাবার। এই ধরনের খাদ্য নিয়ন্ত্রনে শরীর থেকে অপ্রয়োজনীয় চর্বি ঝরে যেত। পরের তিন বছর তারা বিশেষ কিছু গাছের ছাল এবং কিছু নির্দিষ্ট গাছের মুল খেতেন যার মাধ্যমে তারা তাদের শরীরের অতিরিক্ত আদ্রতা বের করে দিতেন যাতে মমি বানাতে সুবিধা হয়। উল্লেখ্য যে, মমি বানানোর জন্য আদ্রতা কম থাকা বাঞ্চনীয়। আদ্রতার পরিমান বেশি হলে শরীর দ্রুত ক্ষয়ে যাবে এবং মৃত্যুর পর তা দিয়ে ভালো মমি বানানো যাবে না। সাধুরা এই তিন বছর খুব নিয়মকানুন এবং আত্মনিয়ন্ত্রনে থাকতেন। তারা খাবারের পরিমান আগের চাইতে আরো কমিয়ে দিতেন এবং বেশি বেশি পরিশ্রমের কাজ করতেন যেন শরীরে অবশিষ্ট বাকি চর্বিগুলোও দ্রুত ক্ষয় হয়ে যায়।







‘সকোশিবাতসু’ সাধুরা তাদের সাধনার শেষ পর্যায়ে এসে বেশ কিছু অদ্ভুত কাজ করতেন, যেমন শরীর থেকে দ্রুততার সাথে পানি বের করে দিতে তারা ‘বমি’ করতেন। উরশি নামের গাছের ছাল দিয়ে এক বিশেষ প্রকার চা বানিয়ে খেতেন। এই হার্বাল চা ছিল কিছুটা বিষাক্ত। এই চা পান করলে একজন মানুষের প্রচুর বমি হয় এবং শরীর খাবার থেকে কোন চর্বি গ্রহন করত না। আধুনিক কালে যে বিশেষ হার্বাল টি পানের মাধ্যমে মানুষ ওজন কমায় তা সেই উরশি গাছের ছাল থেকেই প্রস্তুত। এই জাতীয় বিষাক্ত চা পানের মাধ্যমে একজন ব্যক্তির শরীরে কোন প্রকার ব্যাকটেরিয়া বা জীবানু সহজে বাসা বাধতে পারে না, ফলে মৃত্যূর পর সহজে দেহক্ষয় হয় না।



ছয় বছর এই ধরনের কঠিন সাধনার পরে একজন সাধুর শরীরে হাড্ডি ছাড়া আর তেমন কিছু থাকে না। এই পর্যন্ত যদি কোন সাধু ভাগ্যক্রমে বেঁচে যান তাহলে তিনি পরের ধাপে প্রবেশ করেন। এই ধাপে একজন সাধু নিজেই নিজের পছন্দমত একটি ছোট পাথুরে কবর বেছে নেন বা প্রস্তুত করেন যেখানে শুধুমাত্র খাপে খাপে তারই যায়গা হবে। এই কবরে প্রবেশ করে সাধুরা পদ্মাসন গেঁড়ে বসেন। একবার এইভাবে আসনগ্রহন করার পর মৃত্যুর পূর্বে তিনি কোন ভাবেই সেই কবর বা সেই স্থান ত্যাগ করতে পারবেন না।



একজন সাধু কবরে আসন গ্রহন করার পর তার কবরটি পাথর বা মাটি দিয়ে ঢেকে দেয়া হত। কবরে একটা বিশেষ ফাঁপা বাঁশ থাকত যা দিয়ে ঐ সাধু নিশ্বাস নেয়ার জন্য প্রয়োজনীয় বাতাস পেতেন এবং প্রতিদিন একটা নির্দিষ্ট সময়ে ঐ বাঁশের সাথে আটকানো একটা ঘন্টা বাজাতেন যেন অন্য সহসাধুরা বুঝতে পারেন তিনি বেঁচে আছেন। যেদিন থেকে ঘন্টার শব্দ আর শুনতে পাওয়া যেত না, ধরে নেয়া হত তিনি দেহত্যাগ করেছেন। তখন সেই বাঁশটি তুলে ফেলে ঘন্টাটিকে মন্দিরে স্থাপন করা হত এবং সেই কবরটিকে পুনরায় মাটিচাপা দেয়া হত। কথিত আছে কোন কোন সাধু দীর্ঘদিন পর্যন্ত বেল বাজিয়ে যেতেন। তবে এই ব্যাপারে কোন আক্ষরিক দলিল পাওয়া যায় নি।



এই পর্যায়ে এসে অন্য সাধুরা ১০০০ দিনের একটি ধর্মীয় রীতি রেওয়াজ পালন করতেন এবং ১০০০ দিন পর তারা কবর খুড়ে দেখতেন আসলেই ঐ সাধুটি মমি হতে পেরেছেন কিনা। যদি কবর খুড়ে দেখা যেত, সাধুটি মমিতে পরিনত হয়েছেন তখন তার মমিকে মন্দিরে দর্শনার্থীদের জন্য স্থাপন করা হত এবং তাকে বুদ্ধ হিসেবে ঘোষনা করে তার প্রতি সবাই সম্মান স্থাপন করত।



জাপানের ইয়ামগটা (Yamagta) প্রদেশে প্রায় এক হাজারের বেশি সাধু এই সাধনা করেছেন তার মধ্যে মাত্র ২৪ জন সফল হতে পেরেছেন। উল্লেখ্য এখানে অনেক ভারতীয় সাধুও ছিলেন যারা পূর্নাত্মার সন্ধানে তিব্বত, চীন এবং জাপানে দীক্ষা গ্রহন করতে গিয়েছিলেন।

১৮শ শতাব্দীর শেষের দিকে জাপান সরকার এই জীবিত মমি হবার এই ধার্মিক রীতিকে ধার্মিক আত্মহত্যা হিসেবে উল্লেখ্য করে তা নিষিদ্ধ ঘোষনা করেন।



চলুন কিছু ‘সকোশিবাতসু’ সাধু দেখে আসি।









** অধিকাংশ তথ্য এবং ছবি ইন্টারনেটর বিভিন্ন পেজ এবং কিছু বই থেকে থেকে সংগ্রহ করা হয়েছে। তবে এই সংক্রান্ত যে দুটো বই আপনারা চাইলে পড়ে দেখতে পারেন তা হচ্ছে এক লিভিং বুদ্ধাসঃ দি সেলফ মমিফাইড মনস অফ ইয়ামাগাটা। বইটি লিখেছেন, কেন জেরেমিহ

আঘোরা, দ্যা লেফট হ্যন্ড অব গড, লেখক, রবার্ট সুভদ্র

** ব্লগার তালেব মাস্টারের অনুরোধে নামগুলো সংযোজিত করেছি।

মন্তব্য ২০৯ টি রেটিং +৫২/-০

মন্তব্য (২০৯) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুন, ২০১৩ রাত ১:১৮

খেয়া ঘাট বলেছেন: বড়ই রহস্যময় এই দুনিয়া।
+++++++++++++++++++++++++++++++++++++++++++++
একগুচ্ছ প্লাস।

২৭ শে জুন, ২০১৩ রাত ১:২০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে :) :)

২| ২৭ শে জুন, ২০১৩ রাত ১:১৯

কাকপাখী বলেছেন: চমতকার

২৭ শে জুন, ২০১৩ রাত ১:২১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ :)

৩| ২৭ শে জুন, ২০১৩ রাত ১:২১

স্বপ্নবাজ অভি বলেছেন: ওত্তেরি ! অদ্ভুত ব্যাপার স্যাপার ! পোষ্টে +++

২৭ শে জুন, ২০১৩ রাত ১:২২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ বাছা! সকোশিবাতসু হও। !!

৪| ২৭ শে জুন, ২০১৩ রাত ১:২৭

সাহাদাত উদরাজী বলেছেন: দুনিয়াতে কত কিছু অজানা থেকে যাবে! জেনে ভাল লাগলো।

২৭ শে জুন, ২০১৩ রাত ১:২৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ সাহাদাত ভাই :)

৫| ২৭ শে জুন, ২০১৩ রাত ১:৩৫

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: :-& :-& :-&

২৭ শে জুন, ২০১৩ রাত ১:৩৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: /:) /:) /:) /:)

৬| ২৭ শে জুন, ২০১৩ রাত ১:৪১

ননদালীনাজ বলেছেন: জীবিত মমি হবার এই ধার্মিক রীতি ধার্মিক আত্মহত্যা

২৭ শে জুন, ২০১৩ রাত ১:৫৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যাঁ, এটা নিয়ে বিতর্কের কারনেই জাপান সরকার এইটাকে নিষিদ্ধ ঘোষনা করে।

৭| ২৭ শে জুন, ২০১৩ রাত ১:৫০

বাংলার হাসান বলেছেন: চমৎকার, অনেক কিছু জানতে পারলাম।

২৭ শে জুন, ২০১৩ রাত ১:৫৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ। :) সকোশিবাতসু হবার তঔফিক আপনার হোক! ;)

৮| ২৭ শে জুন, ২০১৩ রাত ১:৫০

মাহমুদ০০৭ বলেছেন: মাগো ! গুরু খুজে খুজে কি বাইর করলেন !

২৭ শে জুন, ২০১৩ রাত ১:৫৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা!!! ভয় পাইছেন নাকি???

৯| ২৭ শে জুন, ২০১৩ রাত ১:৫০

মাহমুদ০০৭ বলেছেন: মাগো ! গুরু খুজে খুজে কি বাইর করলেন !

২৭ শে জুন, ২০১৩ রাত ১:৫৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সামনে আরো আসিতেছে!!!!!!!!!

১০| ২৭ শে জুন, ২০১৩ রাত ২:০১

বোকামন বলেছেন:



আপনার মত আমিও শিহরিত হয়েছিলাম !!
অতীন্দ্রিয় ক্ষমতা লাভের নেশায় আমরা কখন যে ইন্দ্রিয় শক্তিই হারাতে থাকি ......

আধ্যাত্মিকতা নিবিড়ভাবে জীবন ঘনিষ্ঠ উপাদান। শ্বাসে বিশ্বাস নেই, তবে বিশ্বাসে শ্বাসের অস্তিত্ব অনুভব করার মানে নিশ্চয়ই আত্মাকে অবহেলা করা নয়, হতে পারে না।


চমৎকার তথ্যবহুল পোস্ট প্লাস !!
খুব ভালো থাকা হোক :-)

২৭ শে জুন, ২০১৩ রাত ২:১৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ভালো বলেছেন, অতীন্দ্রিয় ক্ষমতা লাভের নেশায় আমরা কখন যে ইন্দ্রিয় শক্তিই হারাতে থাকি।

পড়ার জন্য ধন্যবাদ :)

১১| ২৭ শে জুন, ২০১৩ রাত ২:৩৪

*কুনোব্যাঙ* বলেছেন: জানার কোন শেষ নাই। কত অজানারে :| :|


প্লাস প্লাস প্লাস

২৭ শে জুন, ২০১৩ রাত ২:৪৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ কুনোব্যাঙ ভাই। :) কিছু জানাতে পেরে ভালো বোধ হচ্ছে :)

১২| ২৭ শে জুন, ২০১৩ রাত ২:৪০

একজন আরমান বলেছেন:
নতুন কিছু জানলাম।
ন্যাট জিও না যেন ডিসকভারিতে টাবু নামে একটা অনুষ্ঠানে দেখিয়েছিল এই রকম কিছু সাধুদের কাহিনি।

এই সাধুদের নারী সংস্পর্শ সম্পর্কিত বিধিনিষেধ মেনে চলতে হতো, যে কারণে হয়তো এরা মৃত লাশ উঠিয়ে যৌনকার্যক্রম সম্পাদন করতো জৈবিক চাহিদা মেটাবার জন্য। যা বিকৃত মানসিকতার পরিচয়। আর এই জিনিসের সাথেই হয়তো এখনকার দিনের মৃত লাশ ধর্ষণের ব্যাপারটি জড়িত।
আমার এমনটি মনে হয়।

এই ব্যাপারে আপনার কি ধারণা?

২৭ শে জুন, ২০১৩ রাত ২:৪৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সাধুদের ব্যাপারে আসলে অনেক গল্পই আছে। যা অনেক কিছুই হয়ত অপ্রকাশিত। যে নির্দিষ্ট রীতির কথা বলা হয়েছে তা যারা ব্ল্যাক ম্যাজিক সাধনা করে তারাই কেবল করে। এখানে মৃত লাশ উঠিয়ে না ঠিক, ভেসে আশা, বা পুড়াতে নিয়ে যাওয়া লাশেদের ক্ষেত্রেও হত। যে প্রশ্নটি আমাকে করা হয়েছে তার ব্যাপারে আমার খুব বেশি ধারনা আপাতত নেই।

ধন্যবাদ :)

১৩| ২৭ শে জুন, ২০১৩ রাত ২:৪৪

স্বপ্নবাজ বাউন্ডুলে বলেছেন: পৃথিবী বড়ই বিচিত্র স্থান। মানুষ তারচাইতেও বেশি বিচিত্র। পৃথিবীর শুরু থেকে এখন পর্যন্ত কতো আজব আজব কাজ মানুষ করেছে এবং এখনও করছে!
পোস্ট প্লাসায়িত করা হইলো :)

২৭ শে জুন, ২০১৩ রাত ২:৫৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ। :) ভালো লেগেছে জেনে প্রিত হইলাম। :) :)

১৪| ২৭ শে জুন, ২০১৩ রাত ৩:১০

নৈঋত বলেছেন: পোস্টে প্লাস.মঙ্কদের নিজেদের জীবিত মমিদের বানানোর কথা শুনেছিলাম.আজ বিস্তারিত জানলাম

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১২:৩৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ :)

১৫| ২৭ শে জুন, ২০১৩ রাত ৩:১১

নৈঋত বলেছেন: পোস্টে প্লাস.মঙ্কদের নিজেদের জীবিত মমি বানানোর কথা শুনেছিলাম.আজ বিস্তারিত জানলাম

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১২:৪১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সামনে এই নিয়ে আরো লেখার ইচ্ছে আছে। :)

১৬| ২৭ শে জুন, ২০১৩ রাত ৩:১৪

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: এই টাইপের সাধু সন্ন্যাসীরা কিন্তু এখনও আছে । কুম্ভমেলায় এদের দেখা মেলে । একবার কুম্ভমেলায় একজন ন্যাংটা সাধুর দেখা পেয়েছিলাম । প্রত্যেক কুম্ভমেলায় অর্থাৎ ১২ বছর পর পর উনি লোকালয়ে আসেন,বাকি সময়টা হিমালয়ে থাকেন,তপস্যা করেন ।

তপস্যাটা টপস্যাতে আমার বিশ্বাস নাই । তবে আমি উনাদের তপস্যা করার সিস্টেমটা নিজ চোখে দেখেছি । একটা মানুষ কিভাবে মাসের পর মাস কিভাবে শুধু ফলমূল খেয়ে একটা গাছের নীচে বসে কাটিয়ে দিতে পারে সেটা আমার ভাবনারও বাইরে ।

কামরূপ কামাখ্যাতে গেলে এইরকম সাধুর দেখা পাবেন,ঐখানে কিন্তু ব্ল্যাক ম্যাজিকের চর্চাও করা হয় ।ভারতের আসামের কিছু আদিবাসী সম্প্রদায়ের মধ্যেও ব্ল্যাক ম্যাজিক বিষয়টা আছে ।


পোস্ট পড়ে ভালো লাগলো । ইন্টারেস্টিং বিষয় । একটা সিরিজ লিখতে পারেন ।

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১২:৫১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এই টাইপের সাধু সন্নাসীরা এখনও আছে কি না আমি জানি না, তবে সাধু সন্নাসীরা যে আছেন সে বিষয়ে কোন তর্কই নেই। :)

দেখ তোমার আমার বিশ্বাস না থাকুক কিন্তু তারা মুক্তি লাভের আশায়, আধ্যতিকতার সন্ধানে এই ধরনের তপস্যা করেছেন। কি পেয়েছেন না পেয়েছেন সেটাও মনে হয় কিছুটা আপেক্ষিক।


হ্যাঁ, কামরুপ কামাখ্য নিয়ে আশা করি সামনের পোষ্টগুলোতে বিস্তারিত বলল। চেষ্টা করছি এই বিষয়গুলো নিয়ে কিছু লেখার :)

১৭| ২৭ শে জুন, ২০১৩ রাত ৩:১৫

মিজানুর রহমান মিলন বলেছেন: কি আজব দুনিয়া ! পুরোটাই পড়লাম । জানলাম অনেক কিছু ।

১২তম ভাল লাগা ।

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১২:৫১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। শুভেচ্ছা রইল। :)

১৮| ২৭ শে জুন, ২০১৩ রাত ৩:১৮

দেহঘড়ির মিস্তিরি বলেছেন: ইটশ স্কেয়ারি :(

এক বেলা না খেয়ে থাকলেই পরের বেলা উসুল করি :)

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১২:৫২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহ! হ্যাঁ আমারও ব্যাপারটা কল্পনা করে কিছুটা ভয় লেগেছে :(

আমিও তো কোন বেলাই না খেয়ে থাকতে পারি না :) :P

১৯| ২৭ শে জুন, ২০১৩ রাত ৩:৫৫

শ্রাবণধারা বলেছেন: আপনার দেয়া প্রথম ছবিটা থাইল্যান্ডের এক বৌদ্ধ সাধুর। ব্যাংকক থেকে দক্ষিন পশ্চিমে প্রায় ৭৫০ কিলোমিটার দূরে সামুই দ্বীপের (Koh Samui) এক পাহাড়ি বৌদ্ধমঠে মমিটা রাখা আছে এক কাঁচে ঘেরা বাক্সে। বছর পাঁচেক আগে গিয়েছিলাম ঐ দ্বীপে, আর সাফারি ট্যুরে ঘুরতে ঘুরতে পৌঁছে গিয়েছিলাম সেই বৌদ্ধমন্দিরে। যতটুকু ইতিহাস মনে পড়ে ৫০ বছর পর্যন্ত ঐ সাধু ছিলেন ঘোর সংসারি, তারপর ভিক্ষু হয়ে যান এবং পরবর্তীতে নির্বান লাভ করেন। তবে জীবন্ত মমি হবার কোন ঘটনা সেখানে ছিল না বলেই মনে পড়ে।
সাফারি ট্যুরের সময় ঐ মন্দিরে আমাদের সবার হাতে আরেক বৌদ্ধ ভিক্ষু মঙ্গল সূত্র বেঁধে দিয়েছিলেন, আর বলেছিলেন ২৪ ঘন্টার আগে সেই সুতো না খুলতে। সেদিনই বিকেলে কোহ সামুইয়ের গাঢ় নীল সমুদ্রে লাফালাফি করতে গিয়ে কখন যে নিজের অজান্তেই সেই মঙ্গল সূত্র হারিয়ে ফেলেছিলাম টেরই পাইনি...

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১২:৫৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: জী, ধন্যবাদ। আমিও ব্যাপারটা দেখেছিলাম। ছবি তো মূলত ইন্টারনেট থেকেই সংগ্রহ করেছি। এই বিষয়ে নিয়ে যখন সার্চ করছিলাম, তখন এই ছবিটা পেয়েছিলাম। সেখানে ট্যাগ লাইন ছিল সকোশিবাতসু। তাই এখানে সংযুক্ত করেছি। :)



২০| ২৭ শে জুন, ২০১৩ ভোর ৪:০০

লোহিত বামন বলেছেন: সাধু-সন্ন্যাসীদের জীবন নিয়ে কৌতূহল ছিল। অনেক কিছু জানলাম। পোষ্টে প্লাস ।

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১২:৫৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে লোহিত বামন :)

২১| ২৭ শে জুন, ২০১৩ ভোর ৪:১৬

কাজী মামুনহোসেন বলেছেন: একদম অজানা তথ্য, আপনার পোস্ট থেকেই প্রথম জানলাম।

++++++++

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১:০০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ মামুন ভাই। আশা করি সামনের পোষ্টগুলোও পড়বেন। সেখানে এই ধরনের আরো কিছু ইন্টারেস্টিং তথ্য আশা করি পাবেন। :)

২২| ২৭ শে জুন, ২০১৩ ভোর ৫:২৯

রোজেল০০৭ বলেছেন: জানা ছিলো না, ইতিহাস আর এরকম রহস্যময় ব্যপার জানতে সব সময়ই উৎসুক আমি।

পোষ্টে +++

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১:০২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমারও এই এই দুটো টপিক পছন্দের টপিক। এই বিষয়ে চেষ্টা করছি কিছু পড়াশুনার। ইন্টারেস্টিং তথ্য পেলেই তা আপনাদের সাথে শেয়ার করব। :)

ভালো থাকবেন। পড়ার জন্য শুভেচ্ছা রইল। :)

২৩| ২৭ শে জুন, ২০১৩ ভোর ৬:৪২

বটের ফল বলেছেন: খুব ভালো লাগলো ।

একগুচ্ছ প্লাস।
+++++++++

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১:০২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

২৪| ২৭ শে জুন, ২০১৩ সকাল ৭:২৮

মামুন রশিদ বলেছেন: ইন্টারেস্টিং পোস্ট । কত বিচিত্র আর উদ্ভট চিন্তা মানুষ যুগে যুগে লালন করে আসছে । এদের তুলনায় আমাদের গল্পের সাইকোরা নিতান্তই শিশু ।


অনেক কিছু জানলাম । সবচেয়ে ভালো লেগেছে আপনার কোন কিছুর পেছনে পরিশ্রম করে যাওয়ার প্রবনতা ।

পোস্টে ভালোলাগা++++++++

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১:০৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ মামুন ভাই। আপনি পড়েছেন দেখলে আমি সব সময় অনুপ্রেরনা পাই। পাশে থাকার জন্য অনেক ধন্যবাদ।


আগামী পোষ্টে সাধুদের আরেকটি অংশ নিয়ে লেখার চেষ্টা করব :) আশা করি পড়বেন। :)

২৫| ২৭ শে জুন, ২০১৩ সকাল ৮:০৩

কালোপরী বলেছেন: Interesting

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১:০৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: জী, ইন্টারেস্টিং :)

২৬| ২৭ শে জুন, ২০১৩ সকাল ৯:১৭

লিঙ্কনহুসাইন বলেছেন: সুন্দর পুষ্ট ++্

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১:০৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ হুসাইন ভাই। :)

২৭| ২৭ শে জুন, ২০১৩ সকাল ১০:০২

ড. জেকিল বলেছেন: এই টাইপের পোস্টের প্রতি আমার কেমন জানি আসক্তি আছে, কমেন্ট না করে পারিনা, সুন্দর পোস্ট, ভালো থাকবেন। :D :D

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১:০৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। আমার পোষ্টে স্বাগতম।
শুভেচ্ছা রইল। :)

২৮| ২৭ শে জুন, ২০১৩ সকাল ১০:০৫

অপূর্ণ রায়হান বলেছেন: অসাধারণ ভয়াবহ পোস্ট ভ্রাতা :-& :-& :-& :-& :-&
+++ ও প্রিয়তে ।

শুভ সকাল :)

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১:১০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহ! ভয়াবহ পোষ্ট!!! হাহা

অনেক ধন্যবাদ অপূর্ন ভাই। আপনার মন্তব্য পেলে ভালো লাগে। :)

২৯| ২৭ শে জুন, ২০১৩ সকাল ১০:১৪

রিয়ান৯১১ বলেছেন: কি ভয়ংকর!

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১:১০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: :( :( কিছুটা ভয়ংকর ব্যপার তো বটেই।

৩০| ২৭ শে জুন, ২০১৩ সকাল ১০:২৩

আমিনুর রহমান বলেছেন:


কি বিচিত্র এই পৃথিবী আর কি বিচিত্র মানুষ ! ভাবতেই অবাক লাগে এমন কিছুও মানুষ করতে পারে। সাইকো ...

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১:১৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: নাহ নাহ! এদেরকে আসলে শুধু সাইকো বললে তাদের প্রতি অসম্মান করা হয়। আসলে এটা ধর্মের প্রতি এক ধরনের অগাধ এবং অসুস্থ ভালোবাসা :(

তাদের এই আত্মত্যাগ- তাদেরকে স্বর্গ দিবে, মানুষের সম্মান দিবে।
এই ভেবেই তারা এই কঠিন পদক্ষেপ নিতেন :)

৩১| ২৭ শে জুন, ২০১৩ সকাল ১০:৫৪

ডি মুন বলেছেন: কি অদ্ভুত ব্যাপার B:-) B:-) B:-) B:-)

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১:৪০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: জী, কিছুটা অদ্ভুতই বটে :|

৩২| ২৭ শে জুন, ২০১৩ সকাল ১১:১৮

আশিক হাসান বলেছেন: চমৎকার একটি তথ্যমূলক পোস্ট। এবং বিষয়টি সম্পর্কে আগে কিছুই জানা ছিলোনা । লেখক কে অসংখ্য ধন্যবাদ।

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১:৪১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। :)
পাঠে কৃতজ্ঞতা :)

৩৩| ২৭ শে জুন, ২০১৩ সকাল ১১:২২

সেলিম আনোয়ার বলেছেন: অনেক কিছু জানা হলো তবে ইসলামে বৈরাগ্য নিষিধ্ব। :) ইসা নবীর অনুসারীদের মধ্যে রাহেব তথা সংসার বিবাগী ছিলেন।

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১:৪২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: জী, ইসলামে এটা নিষিদ্ধ :)

ধন্যবাদ পড়ার জন্য সেলিম ভাই। :)

৩৪| ২৭ শে জুন, ২০১৩ সকাল ১১:৩৭

আিম এক যাযাবর বলেছেন: ++++++....চমৎকার পোস্ট।

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১:৪২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

৩৫| ২৭ শে জুন, ২০১৩ সকাল ১১:৪৯

মাহবু১৫৪ বলেছেন: চমৎকার পোস্ট

++++++++

অনেক অজানা ইতিহাস জানার সুযোগ পেলাম।

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১:৪৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ। আপনাদের ভালো লাগছে দেখে কষ্ট সার্থক। :)

৩৬| ২৭ শে জুন, ২০১৩ দুপুর ১২:০১

টুম্পা মনি বলেছেন: এই সাধুরা সম্ভবত সাইকো ছিল!

পোষ্টটা অসাধারণ! ++

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১:৪৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আসলে সাইকো ছিলেন কিনা জানি না, তবে তাদের ধর্মীয় রীতি রেয়াজ কিছুটা ভয়ংকরই ছিল। :)

ধন্যবাদ পড়ার জন্য।

৩৭| ২৭ শে জুন, ২০১৩ দুপুর ১২:২০

আজ আমি কোথাও যাবো না বলেছেন: তথ্য পূর্ণ একটি পোস্ট। প্লাস
আসলে রহস্যময় সাধুদের নিয়ে আরো পোস্ট আশা করছি আপনার কাছে। আরো অনেক সাধু সন্নাসীদের কথা শোনা যায়। কিন্তু এই ফিচারটা নতুন পড়লাম । ভাল লাগলো।

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১:৪৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ইনশাল্লাহ ইচ্ছা আছে সামনে চেষ্টা করব এই সাধু সন্নাসীদের নিয়ে আরো কিছু লিখতে :) আপনাদের ভালো লাগছে দেখে কষ্ট সার্থক। :)

ধন্যবাদ রইল।

৩৮| ২৭ শে জুন, ২০১৩ দুপুর ১২:৩৪

মাক্স বলেছেন: নিজেই নিজেকে মমি বানানোর এই ধারনা কি কোন মানসিক রোগ?
এই ব্যাপারে কোন তথ্য আছে?

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১:৪৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: মানসিক রোগ কিনা জানা নেই। তবে এর সাথে জড়িত আছে পরাবাস্তব দুনিয়ার শ্রেষ্ট স্থান অর্জনের বিষয়টি। ধরে নেয়াই হয়েছে, সেই স্থানটি অবিনশ্বর। আর এই দুনিয়া হলো নশ্বর। তাই যতকষ্ট তারা এখানেই করতেন।

৩৯| ২৭ শে জুন, ২০১৩ দুপুর ১২:৩৮

নতুন বলেছেন: কত বিচিত্র মানুষের চিন্তা ভাবনা... :( ++

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১:৪৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হুমম রহস্যময়ও বটে :)

৪০| ২৭ শে জুন, ২০১৩ দুপুর ১২:৫৮

"চিত্ত যেথা ভয় শূণ্য, উচ্চ সেথা শির" বলেছেন: আমি নিজেই দুই বছর আগে বাড়ীতে রাগ করিয়া যমূনার এক নির্জন চরে গিয়া থাকিয়াছিলাম। দুইদিন পার হবার পর পেটের নারী ভূরি যখন হজম হবার যোগার তখন ছন (এক প্রকার বন) চাবাইয়া খাইয়া জীবন বাচাই আর যমুনার পানি সেতো অসাধারণ। নিজের প্যান্ট গেঞ্জি সব খুলে উলঙ্গ হয়ে সারাদিন ও রাত চরে ঘুরাঘুরি করেছি। বুঝতেই পারছেন দেখার কেউ নেই। পরে খায়েশ মিটে গেলে েএক জেলের সাহায্যে তার বাড়ি গিয়ে সুস্থ্য হই অত:পর। ব্যাক টু হোম।

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১:৫০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহ! কন কি!!!!! হাহাহা!! আপনি তো সাধু দেখা যায়!!!!

৪১| ২৭ শে জুন, ২০১৩ দুপুর ১২:৫৯

অর্ফিয়াস বলেছেন: দারুরন পোষ্ট।কত অজানা জিনিষ আছে এ দুনিয়াতে

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১:৫১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ, জী আসলে অনেক কিছুই জানার আছে। আমরা হয়ত এখনও তেমন কিছুই জানতে পারি নি। :)

৪২| ২৭ শে জুন, ২০১৩ দুপুর ১:৪৪

হাসান মাহবুব বলেছেন: আহারে নিষিদ্ধ কৈরা দিসে! আমি তো ভাবসিলাম চিনে যামু গা মমি হবার সাধনা করতে।

ব্যাপক ইন্টারেস্টিং পোস্ট +++++

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১:৫২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহ! কন কি!!! তয় আপনি চাইলে তিব্বতে যাইতে পারেন। এখনও সেখানে চুপে চুপে নাকি এই মমিফাইড সাধনা চলে।

পড়ার জন্য অনেক ধন্যবাদ হাসান ভাই। :)

৪৩| ২৭ শে জুন, ২০১৩ দুপুর ১:৫২

ডক্টর এক্স বলেছেন: চমৎকার পোস্ট। অভিনন্দন।

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১:৫৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)
শুভেচ্ছা রইল।

৪৪| ২৭ শে জুন, ২০১৩ দুপুর ১:৫৬

সোহাগ সকাল বলেছেন: অনেক সুন্দর করে বর্ণনা দিয়েছেন ভাই। লেখাটা খুবই ভালো লাগলো। জানা ছিলনা অনেক কিছু।

২৭ শে জুন, ২০১৩ দুপুর ২:১৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :) আপনার পড়ে ভালো লেগেছে জেনে আনন্দিত হলাম। :)

৪৫| ২৭ শে জুন, ২০১৩ দুপুর ২:০০

শরৎ চৌধুরী বলেছেন: জোওশ।++।

২৭ শে জুন, ২০১৩ দুপুর ২:১৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ ভাইয়া।!! আপনাকে আমার ব্লগে দেখলে আনন্দ লাগে।!!
মানে নিশ্চিত পোষ্ট নির্বাচিত হয়েছে =p~ =p~ =p~ =p~ :P :P :P :P

৪৬| ২৭ শে জুন, ২০১৩ দুপুর ২:৩০

সি.এম.তানভীর-উল-ইসলাম বলেছেন: আঘোরীদের সম্পর্কে জানতে চাই :) ভাল লাগলো

২৭ শে জুন, ২০১৩ দুপুর ২:৩৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ইনশাল্লাহ! ইচ্ছে আছে সামনে জানাবো :)

৪৭| ২৭ শে জুন, ২০১৩ বিকাল ৩:১৫

বৃষ্টি ভেজা সকাল ১১ বলেছেন: অনেক কিছুই জানলাম


ব্যাপক পোস্টে ব্যাপক এক্কান পিলাচ

২৭ শে জুন, ২০১৩ বিকাল ৩:২০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহাহ! ধন্যবাদ। অনেক ধন্যবাদ :)

৪৮| ২৭ শে জুন, ২০১৩ বিকাল ৩:৩২

পীর বাবা বল িছ বলেছেন: খুবি রহস্যময় এবং অসাধারন ভালো লাগলো । কামরূপ কামাখ্যা নিয়ে বিস্তারত জানার খুব ইচ্ছা। পারলে লিখবেন।

২৭ শে জুন, ২০১৩ বিকাল ৩:৩৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: জী, সেটার ব্যাপারে তথ্য সংগ্রহ করছি। আশা করি সামনে লিখব :)

৪৯| ২৭ শে জুন, ২০১৩ বিকাল ৩:৫৬

"চিত্ত যেথা ভয় শূণ্য, উচ্চ সেথা শির" বলেছেন: আমি নিজেই দুই বছর আগে বাড়ীতে রাগ করিয়া যমূনার এক নির্জন চরে গিয়া থাকিয়াছিলাম। দুইদিন পার হবার পর পেটের নারী ভূরি যখন হজম হবার যোগার তখন ছন (এক প্রকার বন) চাবাইয়া খাইয়া জীবন বাচাই আর যমুনার পানি সেতো অসাধারণ। নিজের প্যান্ট গেঞ্জি সব খুলে উলঙ্গ হয়ে সারাদিন ও রাত চরে ঘুরাঘুরি করেছি। বুঝতেই পারছেন দেখার কেউ নেই। পরে খায়েশ মিটে গেলে েএক জেলের সাহায্যে তার বাড়ি গিয়ে সুস্থ্য হই অত:পর। ব্যাক টু হোম।

এই ব্যাপারে বিস্তারিত একখান পোষ্ট দেখুন এই খানে। এই খানে।

২৭ শে জুন, ২০১৩ বিকাল ৪:০০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ঠিক আছে ধন্যবাদ :) দেখছি।

৫০| ২৭ শে জুন, ২০১৩ বিকাল ৪:১৬

স্নিগ্ধ শোভন বলেছেন: B:-) B:-) B:-)

পোস্টে++++++++

নতুন বিষয়ে জানলাম।

২৭ শে জুন, ২০১৩ বিকাল ৪:৩০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ইমো টা দেখে মজা পেলাম। :) :)
পড়ার জন্য অনেক ধন্যবাদ :)

৫১| ২৭ শে জুন, ২০১৩ বিকাল ৪:৩৪

"চিত্ত যেথা ভয় শূণ্য, উচ্চ সেথা শির" বলেছেন: বুঝলাম না লিংক কাজ করছে না আমার ব্লগে দেখেন প্রথম পোষ্ট। দয়া করে উপরের মন্তব্যটা মুছে দেন

২৭ শে জুন, ২০১৩ বিকাল ৫:৪৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: জি, আপনার ব্লগে ঘুরে এলাম। লিংক কাজ করছে না :)
আপনারও অভিজ্ঞতার বেশ মজার। :)

৫২| ২৭ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৬:১৩

রহস্যময়ী কন্যা বলেছেন: এই ব্যাপারটা নিয়ে অল্পসল্প জানতাম।আজকে আরো ভালোভাবে জানা হলো।ধন্যবাদ অনেক।পোষ্টে ভালোলাগা :)

২৭ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৬:২৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ পাঠে কৃতজ্ঞতা :)

৫৩| ২৭ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৭:১১

অবসরপ্রাপ্ত বাউন্ডুলে বলেছেন: চমৎকার বর্ণনা... আগ্রহ নিয়ে পড়লাম... এমন আরও লেখা পাওয়ার আশায় থাকলাম... +++

২৭ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৭:১৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :) আশা করি সামনে এই ধরনের বিষয়ে আরো কিছুটা লিখতে পারব। :)

৫৪| ২৭ শে জুন, ২০১৩ রাত ৮:০৬

অপর্ণা মম্ময় বলেছেন: মানুষের কতই না অদ্ভুত খেয়াল !নিজেকে ধার্মিক বা সম্মানিত করতে গিয়ে ধীরে ধীরে মমি হয়ে যাওয়া !

প্লাস রইলো পোস্টের জন্য এবং আমাদের জানানোর জন্য।

২৭ শে জুন, ২০১৩ রাত ১০:০৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: জী, আপু এই জগৎ বড়ই বিচিত্র! আরো বিচিত্র এবং রহস্যময় তাদের রীতি রেয়াজগুলো। স্বর্গের প্রতি মানুষের যে ফ্যান্টাসি তার জন্য মানুষ যুগে যুগে এমন অনেক কাজই করেছে।

আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগল। অনেক ধন্যবাদ পড়ার জন্য।

৫৫| ২৭ শে জুন, ২০১৩ রাত ৮:৪৪

তন্দ্রা বিলাস বলেছেন: উপরের ওইগুলা কি জীবিত? B:-)

২৭ শে জুন, ২০১৩ রাত ১০:০৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: নাহ! প্রথম ছবিটি একজন সম্মানিত লামার। তার মৃত্যূর পর তাকে মমিতে রুপান্তরিত করা হয়েছে। এই প্রক্রিয়ার নামটি এই মুহুর্তে ঠিক মনে পড়ছে না। খুব সম্ভবত বনভন্ত বা এই জাতীয় কিছু একটা হবে।

৫৬| ২৭ শে জুন, ২০১৩ রাত ৯:১১

নাছির84 বলেছেন: অসাধারন বর্ণনা ও তথ্যবহুল নিবন্ধটি পড়ে মমি হতে ইচ্ছে করছে ! তান্ত্রিকদের নিয়ে লেখা চাই। প্রিয়তে...

২৭ শে জুন, ২০১৩ রাত ১০:০৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! বলেন কি!! তাহলে তো বিপদ!!! লেখা পড়ে মমি হতে চাওয়াটাকে কি লেখার সার্থকতা বলব কিনা বুঝতে পারছি না ;)

ইচ্ছা আছে সামনে তান্ত্রিকদের নিয়ে লিখব। তবে এই সংক্রান্ত ভালো তথ্যের বড়ই অভাব আছে। অনেক কষ্ট করে খুঁজে খুঁজে লেখাগুলো লিখতে হয়।

৫৭| ২৭ শে জুন, ২০১৩ রাত ৯:১৯

মঈনউদ্দিন বলেছেন: চমৎকার ভাললাগলো ++++++++++

২৭ শে জুন, ২০১৩ রাত ১০:০৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

৫৮| ২৭ শে জুন, ২০১৩ রাত ১০:২৪

তোমার গল্পের মৃত রাজকন্যা বলেছেন:

:)


চমৎকার ! +++++++


২৭ শে জুন, ২০১৩ রাত ১০:৪৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :) আশা করি ভালো আছেন। :)

৫৯| ২৭ শে জুন, ২০১৩ রাত ১১:৩১

~মাইনাচ~ বলেছেন: অসাধারন

২৮ শে জুন, ২০১৩ রাত ১২:০৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: প্রিয় মাইনাস, আপনাকে আমার ব্লগে পেয়ে অনেক ভালো লাগল।
ভালো লেগেছে জেনে খুশি হলাম।
শুভেচ্ছা রইল।

৬০| ২৭ শে জুন, ২০১৩ রাত ১১:৫৪

সায়েম মুন বলেছেন: নতুন একটা বিষয় জানা হলো। থ্যংকস।

২৮ শে জুন, ২০১৩ রাত ১২:৫০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ মুন ভাই। :)

৬১| ২৮ শে জুন, ২০১৩ রাত ২:৫৩

তালেব মাষ্টার বলেছেন: তথ্যসূত্রে বইয়ের নামগুলোও দিলে আমাদের সুবিধা হত, জানার জন্য

২৮ শে জুন, ২০১৩ ভোর ৪:১৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ঠিক আছে। :) অনেকগুলো বই আছে। আপনি গুগলে সার্চ করলেই পাবেন।

লিভিং বুদ্ধাসঃ দি সেলফ মমিফাইড মনস অফ ইয়ামাগাটা
বইটি লিখেছেন, কেন জেরেমিহ

আঘোরা, দ্যা লেফট হ্যন্ড অব গড
লেখক, রবার্ট সুভদ্র

তবে, এই বইটি ঠিক আপনি অনলাইনে পাবেন বলে মনে হয় না। আমি একটা অংশ বিশেষ পড়েছিলাম অন্য একটি লেখায়, আমার এক বন্ধুর কাছে। এছাড়া হুমায়ুন আহমেদের একটা বই আছে ম্যাজিক মুনশি, সেখানেও অল্প বিস্তর এই সংক্রান্ত কিছু লেখা আছে।

ধন্যবাদ।

৬২| ২৮ শে জুন, ২০১৩ ভোর ৪:১৬

বৃতি বলেছেন: সকোশিবাতসু!! ভয় পাইলাম! কিছুই জানতাম না এ সম্পর্কে । আমি মমি খুব কাছে থেকে দেখেছি, তবে এই ধরণের ক্রেইজি মমি না-সনাতন টাইপের, কাপড় পেঁচানো শুয়ে থাকা মমি ।
পোস্টে অনেক ভালো লাগা । +++

২৮ শে জুন, ২০১৩ ভোর ৪:২০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: তাই নাকি!!! আমার খুব দেখার শখ ছিল! :(
ইস কবে যে আমি ঈজিপ্ট যাবো!!! /:)

যাই হোক পড়ার জন্য অনেক ধন্যবাদ বৃতি। :)

৬৩| ২৮ শে জুন, ২০১৩ ভোর ৪:৪৪

বহুরুপি জীবন বলেছেন: সুন্দর পোস্ট । সুন্দর লেখা ।

পোস্ট পড়ে বেশ ভাল একটা আইডিয়া হল এই বিষয়ে ।

ধন্যবাদ শেয়ার করার জন্য ।

২৮ শে জুন, ২০১৩ ভোর ৪:৪৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: পড়ার জন্য অনেক ধন্যবাদ :)

৬৪| ২৮ শে জুন, ২০১৩ ভোর ৪:৫৬

বৃতি বলেছেন: আমি ঈজিপ্টের কথা বলিনি অবশ্য । আমেরিকার বিভিন্ন স্টেইটস এ মামি মিউজিয়াম আছে । কানাডার Royal Ontario Museum এও আছে । ইচ্ছে থাকলে অবশ্যই দেখবেন একদিন ।

২৮ শে জুন, ২০১৩ ভোর ৫:০০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! ধন্যবাদ :) ঠিক আছে :)
বুঝেন না, রাজশাহীতে গিয়ে যেমন আম খাওয়ার মজাই আলাদা, তেমনি আশা করি মিশরে গিয়ে মমি দেখার মজাই আলাদা হবার কথা ;) :)

৬৫| ২৮ শে জুন, ২০১৩ বিকাল ৩:১৩

কান্ডারি অথর্ব বলেছেন:

আগেই পড়ছি কমেন্ট করলাম মাত্র। কিছু মনে নিয়েন না।

পোস্ট ব্যাপক তথ্যবহুল। +++++++++ কাল্পনিক ভাইয়ের ভিন্ন রূপ দেখলাম।

২৮ শে জুন, ২০১৩ বিকাল ৩:২৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনি বার বার প্রতিবার কমেন্ট করতে এসে বলেন, দেরি করলাম, কিছু মনে নিয়েন না। আচ্ছা বলুন তো আগে বা দেরী করে কমেন্ট করার মাজেজা কি? আমি চাই আপনারা পড়েন। মূল বিষয় পড়া। আপনাদের পড়ে যদি ভালো লাগে তাহলে অবশ্যই মন্তব্য করবেন। আপনাদের মন্তব্য আমাকে খুবই অনুপ্রানিত করে। শুধু আমাকে কেন মন্তব্য সব ব্লগারকেই অনুপ্রানিত করে।

তাছাড়া পরে মন্তব্য করলে কি মন্তব্যের গভীরতা কমে যায় নাকি?? ব্যাপারাটা হাস্যকর :)

যাই হোক, আপনাকে পড়ার জন্য অনেক অভিনন্দন। এই ধরনের পোষ্ট সামনে আরো বেশি কিছু দিব। আপাতত বেশ কিছু দিন আমি ফিচার লিখব :)

৬৬| ২৮ শে জুন, ২০১৩ বিকাল ৩:২১

বাঘ মামা বলেছেন: জানলাম কাভার কল্যাণে

ধন্যবাদ

শুভ কামনা সব সময় :)

২৮ শে জুন, ২০১৩ বিকাল ৩:২৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে বাঘমামা। আপনিও ভালো থাকবেন :)
নিয়মিত আমার ব্লগে আসবেন! দাওয়াত রইল।

৬৭| ২৮ শে জুন, ২০১৩ বিকাল ৩:৪৮

Kawsar banggalii007 বলেছেন: আমি পড়ছি আর চিন্তা করছি এতো কস্ট করে তাদের ইশ্বরের সানিধ্যা লাভের জন্য মমি হয়।কিন্তু তাদের এই বিশ্বাসের যদি কোন অস্তিত্ব না থাকে

২৮ শে জুন, ২০১৩ বিকাল ৪:২৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: কঠিন প্রশ্ন করেছেন! বিশ্বাস নিয়ে কোন যুক্তি তর্কই হয় না ভাই। নিজেরা যেহেতু একটি ধর্মকে বিশ্বাস করি, তাই অন্যের বিশ্বাসকেও হোক সেটা অদ্ভুত কিছুটা সম্মান না জানিয়ে উপায় নেই। :)

ভালো থাকবেন, মন্তব্যের জন্য ধন্যবাদ :)

৬৮| ২৮ শে জুন, ২০১৩ বিকাল ৩:৫২

নাছির84 বলেছেন: মমি হতে চাওয়াটা খেয়ালি মনের অভিলাষ মাত্র। লেখাটা ভাল লেগেছে বিধায় মনের মধ্যে মমি হওয়ার ইচ্ছেটা এসেছিল। এমন লেখা আরও চাই।

২৮ শে জুন, ২০১৩ বিকাল ৪:২৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: বুঝতে পেরেছি। :) অপেক্ষায় রইলাম। :)
আগে অনেক সুন্দর সুন্দর ফিচার পড়তাম। ইদানিং ফিচার কমেই গিয়েছে। তাই আমি আগ্রহ নিয়েই অপেক্ষা করছি। :)

৬৯| ২৮ শে জুন, ২০১৩ বিকাল ৪:৪৩

Kawsar banggalii007 বলেছেন: আমি অসম্মানের কথা বলছিনা।তাদের এই বিশ্বাসের যদি অস্তিত্ব না থাকে।আমি আসলে বলছি একবার চিন্তা করুন তারা ইশ্বরের সানিধ্য লাভের জন্য তারা নিজের জিরন একরকম ধ্বংসই করে দিলো।কিন্তু পরে দেখলো কিছুই নাই

২৮ শে জুন, ২০১৩ বিকাল ৫:০০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: বুঝেছি ভাই! :)
ব্যাপারটা আসলেই ভেবে দেখারই মত :)

৭০| ২৮ শে জুন, ২০১৩ বিকাল ৪:৪৩

Kawsar banggalii007 বলেছেন: আমি অসম্মানের কথা বলছিনা।তাদের এই বিশ্বাসের যদি অস্তিত্ব না থাকে।

একবার চিন্তা করুন তারা ইশ্বরের সানিধ্য লাভের জন্য তারা নিজের জিরন একরকম ধ্বংসই করে দিলো।কিন্তু পরে দেখলো কিছুই নাই

২৮ শে জুন, ২০১৩ রাত ৯:১২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: :)

৭১| ২৮ শে জুন, ২০১৩ বিকাল ৫:০৭

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: অদ্ভূত মানুষের খেয়াল। স্মরণীয় হয়ে থাকতে কত কিছুই না করে সে!

আর বিচিত্র এই বিষয়টি জানানোর জন্যে অনেক ধন্যবাদ আপনাকে।

এমন আজীব কাজ-কারবারের কিছুই জানা ছিল না আমার।

২৮ শে জুন, ২০১৩ রাত ৯:১৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ জুলিয়ান ভাই। আপনাকে আমার ব্লগে আবারো স্বাগতম জানাই। :) পোষ্ট ভালো লেগেছে জেনে ভালো লাগল। :)

৭২| ২৮ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৬:১১

মায়াবতী নীলকন্ঠি বলেছেন: ভাইডি মাথা ভনভন করে তো..........++++++++++++

২৮ শে জুন, ২০১৩ রাত ৯:১৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! তাই নাকি?
সমস্যা নাই। আপনাকে কেউ মমি বানাবে না।

৭৩| ২৮ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৭:৫০

নাজিম-উদ-দৌলা বলেছেন: বাপরে! ভয়ানক ব্যাপার তো! এটাকে ঠিক অদ্ভুত খেয়াল বলা চলেনা। এদের বিশ্বাস মস্তিস্ক বিকৃতির পর্যায়ে পড়ে!

কষ্ট করে ভাল একটা পোস্ট দিয়েছেন। প্লাসায়িত করলাম। ;)

২৮ শে জুন, ২০১৩ রাত ৯:১৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: কিছুটা তো বটেই!! সুদীর্ঘ বছর ধরে নিজের জীবন বিসর্জন দেয়ার এই প্রক্রিয়াটি আসলে খানিকটা বিকৃতির পর্যায়ে পড়ে। আসলে মানুষের আধ্যতিক জগতের প্রতি জানার যে আগ্রহ সেটা থেকেই হয়ত মানুষ এমন করে।

পড়ার জন্য অনেক ধন্যবাদ। শুভেচ্ছা রইল। :)

৭৪| ২৮ শে জুন, ২০১৩ রাত ১০:০৪

সাদাসিধা মানুষ বলেছেন: তারা যে কেন মমি হতে চায় এটা যদি আমরা বুজতাম তাহলে.....থাক :)
শুভকামনা!

২৮ শে জুন, ২০১৩ রাত ১০:০৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সেটাই!! আমরাই হয়ে যেতাম কোন আধ্যতিক গুরু। :)

৭৫| ২৮ শে জুন, ২০১৩ রাত ১০:৪৯

ৎঁৎঁৎঁ বলেছেন: জমিয়ে রেখেছিলাম আয়েশ করে পড়ব বলে! এক কথায় দুর্দান্ত! একেবারে মনের মত একটা বিষয়!

খুব অবাক ও অদ্ভুত লাগছিল পড়তে! বিশ্বাস যাই হোক, কিন্তু তপস্যা কি সুকঠিন ও সুদীর্ঘ ! শেষ পর্যায়ে মাটির নিচে আসন পেতে সাধুরা কিসের অপেক্ষা করতেন? মৃত্যু নাকি অমরত্ব? এই সাধনার সাথে মনে হয় সেইরকম পর্যায়ের মেডিটেশন বা ধ্যান প্রয়োজন ।

সিরিজের পরবর্তী লেখাগুলোর অপেক্ষায় রইলাম কাল্পনিক ভাই!

২৯ শে জুন, ২০১৩ রাত ১২:২৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ ৎঁৎঁৎঁ যদিও আমি আপনার নামটি জানি, তাও ইচ্ছে করে সম্বোধন করি না। ছদ্মনাম দিয়েছেন নিশ্চয় রিয়েল নামে ডাকার জন্য নয়। B-) আর ৎঁৎঁৎঁ কে কোন জেন্ডারে ফেলতে পারছি না বিধায় ভাই বা আপু ডাকার কোন অবস্থাও নেই। তাই শুধু ৎঁৎঁৎঁ বলেই ডাকছি। হাহা!

লেখা ভালো লেগেছে ভালো লাগল। সামনে ইচ্ছে আছে এই ধরনের আরো কিছু বিষয় নিয়ে পোষ্ট দেবার :) আশা করি পাশে থাকবেন।

আবারো ধন্যবাদ।

৭৬| ২৯ শে জুন, ২০১৩ রাত ১২:৪৬

বাংলাদেশী দালাল বলেছেন:
ভয়ংকর ব্যাপার। দুনিয়াটা যা জানি প্রতিবারই তার থেকে রহস্যময় হয়ে দেখা দেয়।

++++

২৯ শে জুন, ২০১৩ রাত ১২:৪৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: বাহ! কথাটা তো খুব সুন্দর বলেছেন, "দুনিয়াটা যা জানি প্রতিবারই তার থেকে রহস্যময় হয়ে দেখা দেয়।" মন্তব্যে প্লাস এবং ধন্যবাদ :) :)

৭৭| ২৯ শে জুন, ২০১৩ দুপুর ১:৩৮

শের শায়রী বলেছেন: ভাই লেখাটা আমার একটা সংকলন আছে রহস্যময়তা নিয়ে ওখানে নিয়ে গেলাম। কাল্পনিক ভালবাসার লেখার বৈচিত্র্য আমাকে মুগ্ধ করে দেয়।

২৯ শে জুন, ২০১৩ দুপুর ২:১০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! অনেক ধন্যবাদ ভাই। কৃতজ্ঞতা রইল।

৭৮| ২৯ শে জুন, ২০১৩ রাত ১০:২৩

তোমার গল্পের মৃত রাজকন্যা বলেছেন:


ভালো আছি :) । আপনার খবর কি ? আম্মু কে আপনার এই পোস্টটা দেখালাম , আমার বাবুকে ও :P ... ওরা ভয় পেয়েছে ! =p~ =p~


২৯ শে জুন, ২০১৩ রাত ১১:৩০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! করেছেন কি!! আমি নিজেই এই বিষয়ে পড়তে গিয়ে যথেষ্ট ভালো ভয় পেয়েছি! আশা করি পিচ্চি আর খালাম্মা ভালো আছেন।

আমিও ভালো আছি। অনেক ধন্যবাদ। ভাইয়াকে হ্যালো বলবেন :)

৭৯| ৩০ শে জুন, ২০১৩ বিকাল ৩:৫১

সমুদ্র কন্যা বলেছেন: আবার এসব জ্যান্ত ভূতকে জামাকাপড় পরিয়ে রেখেও দিয়েছে। ভয় লাগে না? দেখতেইতো কেমন ভয়ংকর!

৩০ শে জুন, ২০১৩ বিকাল ৪:০৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: :#) #:-S :| B:-) :||

বুঝেন না আপু, এক এক দেশে এক এক কালচার :)

৮০| ০১ লা জুলাই, ২০১৩ দুপুর ১২:৪৯

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
যুগে যুগে মানুষের কি বিচিত্র খেয়াল, ভাবনা।
স্বর্গ প্রাপ্তির বিচিত্র সব কৌশল।
আমাদের ভাবনায় ও কুলোয় না।

দারুন পোস্টে ভালো লাগা।

০১ লা জুলাই, ২০১৩ দুপুর ১:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ দূর্জয় ভাই। :)
মানুষের খেয়ালের কি কোন আর শেষ আছে?? স্বর্গপ্রাপ্তিই লোভই বড় লোভ।

৮১| ০১ লা জুলাই, ২০১৩ বিকাল ৪:২৫

রেজোওয়ানা বলেছেন: খুব দারুন একটা বিষয়ে অসাধারণ পোস্ট!

লাভ দিস....

সরি তোমার মেসেজের রিপ্লাই দেয়া হয়নি, ঠিক মতো গুছিয়ে লিখে উঠতে পারছি না :(

০২ রা জুলাই, ২০১৩ রাত ১২:৫৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপু। আপনি মন্তব্য করেছেন দেখে অনেক ভালো লাগল। এই ধরনের পোষ্টে আপনার মন্তব্য না পেলে পোষ্ট অসম্পূর্ন :)


ম্যাসেজের ব্যাপারে কোন তাড়াহুড়া নেই। পরে বললেও হবে। :)

৮২| ০১ লা জুলাই, ২০১৩ বিকাল ৫:২৫

মুশাসি বলেছেন: পৃথিবীতে এত রহস্যা কেন? :-* :-*
+++++

০২ রা জুলাই, ২০১৩ রাত ১:০৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমি জানি না :| :| :||

প্লাসের জন্য ধইন্না

৮৩| ০১ লা জুলাই, ২০১৩ রাত ১০:৪৫

এরিস বলেছেন: জানতাম না!!! কি ছবি দিলেন এগুলো ভাই?? কিসের সাধনা করে এসব? জীবনের মুল্য যার কাছে নেই, তার সাধনা!!
অদ্ভুত সব খেয়াল মানুষের। অবশ্য এরকম ভয়ঙ্কর আচরণ যারা করে, এরা মানুষের পড়ে কিনা সন্দেহ।
কাল্পনিক ভালোবাসা, আপনার আগ্রহের বিষয়টি মজার। অনেক অজানা তথ্য জানলাম। পোস্টে প্লাস। +++

০২ রা জুলাই, ২০১৩ রাত ১:১১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ এরিস। আপনাকে আমার পোষ্টে পেয়ে ভালো লাগছে। :)
মানুষের কি আর খেয়ালের শেষ আছে? পরাবাস্তব জগতের প্রতি তাদের কি ভয়াবহই না আগ্রহ!

আমার অনেক অদ্ভুত টাইপের খেয়াল আছে, এই সব জিনিস জানতে আমার খুব মজা লাগে। :) :)

৮৪| ০২ রা জুলাই, ২০১৩ রাত ১০:৪৮

এ্যাপোলো৯০ বলেছেন: আমি তোমাকে এমন মমি বানিয়ে নিজের কাছে রেখে দিবো, কি বল??

০২ রা জুলাই, ২০১৩ রাত ১১:০৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: B:-) B:-) B:-)
খাইছে আমারে!!!! আপনি তো দেখি একেবারে অতি ফ্লাটিং মুডে আছেন! বেশ বেশ!!!! হাহাহ!!!!!

৮৫| ০৩ রা জুলাই, ২০১৩ রাত ১:০৮

পরিবেশ বন্ধু বলেছেন: অসাধারন আদিম #:-S :-B

০৩ রা জুলাই, ২০১৩ রাত ২:১৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ :)

৮৬| ০৩ রা জুলাই, ২০১৩ রাত ২:৩৮

নিয়েল হিমু বলেছেন: O.M.G B:-) B:-) এটাতো দেখি বেশ কিছুদিন আগে দিয়েছেন পোষ্ট । ফেবুতে হালকা দিলেন দিয়ে আগ্রহ বাড়িয়ে আর খবর নাই এখন দেখি এইখানে দিয়ে রাখছেন । আমার জানার আগ্রহ বেশি ছিল তাই মনে হয় আমি জানলাম সবার শেষে । গত কালকে আমুতে এই ব্যপারে আপনার একটা কমেন্ট দেখেছিলাম but পোষ্ট ছিল না তাই আর গুরুত্ব দেই নি । এখন তো নিজের চুল ছিরতে মঞ্চাইতেছে এত দেরিতে কেন দেখলাম ।
আচ্ছা এই ভয়বাহ ছবি গুলোর মেইন কপি কি আমাকে দেয়া সম্ভব ?

০৩ রা জুলাই, ২০১৩ রাত ২:৫৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ হিমু। :) আপনার মন্তব্য পেয়ে ভালো লাগল।
জী আমুতে জনৈক অসৎ বালক নামের একজন ব্লগার এই লেখাটি কপি করেছিলেন। তাকে ভুল ধরিয়ে দেয়ার পরও তিনি দুঃখজনক ভাবে নেতিবাচক আচরন করেছিলেন। তবে উক্ত ব্লগ কর্তৃপক্ষকে ধন্যবাদ, তারা পোষ্টটি সরিরে ফেলেছেন।

আপনি এই ছবি গুলো পেতে চাইলে গুগল ইমেজ এ যাবেন। সেখানে গিয়ে Sokushibutsu লিখে সার্চ দিবেন। অনেক ছবি পেয়ে যাবেন। তবে প্রথম ছবিটি খুব সম্ভবত Sokushibutsu সন্নাসীদের নয়। এটা নিয়ে আমি কিছুটা বিভ্রান্তিতে আছি। তাও আপনি দেখে নিয়েন।

৮৭| ০৩ রা জুলাই, ২০১৩ সকাল ১১:১২

এ্যাপোলো৯০ বলেছেন: ফ্লার্টিং !!!! না ভাইয়া, ফ্লার্ট করি নাই, আপনি ভুল বুঝেছেন।

০৩ রা জুলাই, ২০১৩ দুপুর ১২:৫২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ওওও!!!

৮৮| ০৩ রা জুলাই, ২০১৩ সকাল ১১:২৮

এম হাবিব আহসান বলেছেন: ডেঞ্জারাস!!!

০৩ রা জুলাই, ২০১৩ দুপুর ১২:৫৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হুমম! কিছুটা তো বটেই!

৮৯| ০৩ রা জুলাই, ২০১৩ সকাল ১১:৫১

উৎকৃষ্টতম বন্ধু বলেছেন: ভাই জটিল একটা পোস্ট দিলেন। সত্যিই সেরকম রাখলো। কেমন জানি অস্বস্তিও লাগছিল, কেননা এসব কাজ আমার কাছে পাগলামি বলে মনে হয়।

০৩ রা জুলাই, ২০১৩ দুপুর ১২:৫৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ভাই, পাগলামীর কি শেষ আছে?? স্বর্গলাভের নেশা বড় ভয়ংকর নেশা।!

৯০| ১১ ই জুলাই, ২০১৩ রাত ১০:৪৭

প্রোফেসর শঙ্কু বলেছেন: দারুণ পোস্ট। প্রিয়তে।

১১ ই জুলাই, ২০১৩ রাত ১০:৫৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

৯১| ১২ ই জুলাই, ২০১৩ রাত ১২:২৭

মনিরা সুলতানা বলেছেন: ওরে আল্লাহ ডরাইছি ...
স্যালুট এতখানি আত্ম নিয়ন্ত্রণ ?

খুব ভাল লাগলো ...
++++++++++++++ দিয়ে গেলাম :)

১২ ই জুলাই, ২০১৩ রাত ২:২২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হাহা! ভয় পাইয়েন না আপু!! এই সব এখন বন্ধ!!

আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগছে!!!!! অনেক ধন্যবাদ :)

৯২| ২৫ শে জুলাই, ২০১৩ রাত ১২:৩৫

রেজওয়ান তানিম বলেছেন: চমৎকার কালেকশন। এই বিষয়ে একদম জানা ছিল না

নাইস নাইস

:)

২৫ শে জুলাই, ২০১৩ রাত ১:৩১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

৯৩| ২২ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:৩৬

বৃতি বলেছেন: এই সুন্দর ফিচারটা প্রিয়তে নিয়ে গেলাম । যখন ভয় পেতে ইচ্ছে করবে, ছবিগুলো দেখব :)

২২ শে আগস্ট, ২০১৩ বিকাল ৫:৫৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হা হা হা! ভালও বলেছেন :)

পড়ার জন্য ধন্যবাদ। :)

৯৪| ২৩ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:৪৭

বৃতি বলেছেন: আমার উপরের মন্তব্যটা হাল্কাভাবে নেবেন প্লিজ । নতুন অনেক কিছু জেনেছি চমৎকার এই পোস্ট থেকে, শুধু ভয় পাওয়ার জন্য প্রিয়তে নিয়েছি কথাটা মজা করে বলা ।

২৩ শে আগস্ট, ২০১৩ বিকাল ৩:০৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: বুঝেছি তো আপু!! আমার কাছে আগের কমেন্টটা মোটেও হালকা লাগে নাই। দুই একটা ছবি আসলেই কিছুটা ভীতিকর।

৯৫| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:২৫

আরজু পনি বলেছেন:

:-& :-&

জাগতিক মোহেই অস্থির ! সাধু হ্ওয়ার সময় কৈ ? :(



আধুনিক কালে যে বিশেষ হার্বাল টি পানের মাধ্যমে মানুষ ওজন কমায় তা সেই উরশি গাছের ছাল থেকেই প্রস্তুত।....
ইয়ে মানে কোন নামে তা বাজারজাত করা হয়, একটু জানতে পারলে টেস্ট করতাম :!>

অসাধারণ পোস্ট কাল্পনিক ।।

২০ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৫২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ পনি আপু। :) সাধুদের যে কত খেয়াল, কত সাধনা ছিল তা আমি কিছু বই পড়তে গিয়ে জেনেছি। সামনে ইচ্ছা আছে শেয়ার করব।

আপনার আর হারবাল টি এর দরকার কি B:-) আপনি তো মাশাল্লাহ এমনিতেই ঠিক আছে। আমি তো ভাবছি ঐ হারবাল দিয়া শুধু চা খাব না, ওই হারবাল দিয়া ডাল, ভাত, গোসল সবই করব। :-B :P B-)

৯৬| ২০ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:১৭

রুপ।ই বলেছেন: ভয় পেয়েছি আবার আগ্রহ সৃষ্টি করেছেন পোস্ট ভাল হয়েছে ।

২০ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:১৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ রুপ।ই :) ভালো লেগেছে জেনে ভালো লাগল।

৯৭| ২০ শে অক্টোবর, ২০১৩ রাত ১১:১৫

সাবরিনা সিরাজী তিতির বলেছেন: ওরে রে !!!!!!!!!!!! কি ভয়াবহ !

২১ শে অক্টোবর, ২০১৩ রাত ১২:০৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপু ভয় পাইয়েন না। এই নিয়ম এখন বন্ধ! :) :)

৯৮| ০৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:১৩

আমি সাজিদ বলেছেন: খাইসে ! বীভৎস !

লিভিং বুদ্ধাস নিয়ে আগে জানতাম না। অসাধারণ ফিচার কা ভা ভাই।

১৪ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:২০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ সাজিদ। :)

৯৯| ০৩ রা আগস্ট, ২০১৪ বিকাল ৫:২৬

শুঁটকি মাছ বলেছেন: হায়রে হায়, মানুষ নিজেরে মারার জন্য নিজে এত কষ্ট করে!!!!

০৩ রা আগস্ট, ২০১৪ রাত ১০:২৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: কি কইতাম! ভাগ্যিস এমন কোন মিথের মইধ্যে পড়ি নাই! :#) :#) :#)

১০০| ০৩ রা আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:২৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: দারুন বিচিত্র তথ্যের সমাহার।

তবে কিছু কছু কমেন্টসে এটাকে বিকৃতি, বা পাগলামো বা তির্যক দৃষ্টিতে এত সাধারন ভাবে কথা বলেছে দেখে বিস্মিত হলাম।

আচ্ছা ধরুন একজন- খেয়ে পড়ে, পেট পুড়ে বেঁচে বর্তে থাকল? কতদিন?
তারপর- মরে গেল!
কবরে পচে গলে পোকামাকড়ের খাদ্য হল দেহটা!
এইতো! এটা বুঝি খুব সূখের পরিণতি!????

এবার আসেন জ্ঞান আর সাধনার জগতে। আপনার আত্মাকে লাভ করতে দেহত্যাগ করতে হবে বা কষ্ট করতে হবে অপশন দিলে আপনি কোনটা বেছে নেবেন?
এটা শুধূ কিন্তু বিশ্বাসের নয়- জ্ঞানের পথও বটে। নাকি বলবেন আত্মাই নাই!!!

যাকগে সে এক বিশাল বিতর্ক না কুতর্ক সে গবেষনার বিষয়।

তাদের কঠোর সাধনার সাহস আর চেষ্টায় তাদের বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করলাম। চাট্টিখানি কথাতো নয়!!!! অমরত্বের আত্মার মুক্তির, নিজের মোক্ষ লাভের কি দুর্দম চেষ্টা!

কি পেয়েছে কি পায়নি.. বা আমরাই
কি পাই বা কি পাইনা
কেইবা খোজে?
যেই খোজে..সেই বোঝে ;)





০৩ রা আগস্ট, ২০১৪ রাত ১০:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হা হা হা! সত্যি বলতে আপনার কমেন্ট নতুন করে ভাবতে শেখাল। আমি নিজেও এই পোষ্টটি তৈরী করার সময় বিভিন্ন রেফারেন্স পড়ে কিছুটা বিস্মিত হয়েছিলাম আত্মিক সাধনের জন্য মানুষ কত কি না করে। হয়ত কিছুটা বিদ্রুপের হাসিও হেসেছিলাম নিজস্ব ধর্মীয় দৃষ্টিভঙ্গি থেকে। আপনার বক্তব্য পড়ে সত্যি মনে হচ্ছে এই কঠোর সাধনাকে শ্রদ্ধা না জানানোর কোন উপায় নেই!

অনেক ধন্যবাদ ভাই, আপনাকে এই পোষ্টে পেয়ে ভালো লাগল। শুভেচ্ছা রইল। :)

১১ ই অক্টোবর, ২০১৪ সকাল ১১:৫৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: একটা সময় এই প্র্যাকটিসকে খুব সম্মানের সাথে দেখা হতো। বিশেষ করে, যে গ্রাম বা পরিবার হতে একজন 'সকোশিবাতসু' তৈরী হতেন, তাদের সম্মানই ছিল আলাদা। তবে পরবর্তিতে সরকার এটাকে নিষিদ্ধ ঘোষনা করে।

তবে আপনি যথার্থই বলেছেন। এই সাধনাটি খুব একটা সহজ না। এখানে সাহস এবং মানসিক শক্তি দুইটারই ভীষন প্রয়োজন। আপতত আপনার সাথে আমিও তাদের আত্মার প্রতি শ্রদ্ধা নিবেদন করলাম।

আপনার মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ভাই।

১০১| ১১ ই অক্টোবর, ২০১৪ ভোর ৬:৫৭

গর্তে পরছি বলেছেন: অনেক ভাল লাগল ++++++++++

২৫ শে অক্টোবর, ২০১৫ সকাল ১০:৪৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

১০২| ০৪ ঠা নভেম্বর, ২০১৪ বিকাল ৫:০৭

অহন_৮০ বলেছেন: চমৎকার হয়েছে লেখা টা

২৫ শে অক্টোবর, ২০১৫ সকাল ১০:৪৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে পড়ার জন্য।

১০৩| ২৪ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৪৫

আবু শাকিল বলেছেন: বিচিত্র জিনিস জানলাম ভাই । বিষয় টা জানানোর জন্য ধন্যবাদ ।

২৫ শে অক্টোবর, ২০১৫ সকাল ১০:৪৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ শাকিল ভাই। পড়ার জন্য অনেক ধন্যবাদ। :)

১০৪| ২৫ শে অক্টোবর, ২০১৫ সকাল ১১:১১

মানবী বলেছেন: ‌এবছরের শুরুর দিকে বুদ্ধের এক ব্রোন্জমূর্তি চায়না থেকে বিক্রীর উদ্দেশে নেদার নেয়ার পথে সিকুরিটি চেকের সময় এক অদ্ভুত ঘটনা ঘটে, ব্রোন্জের মূর্তির ভিতর মানুষের হাড়ের ছবি এক্সরে তে ধরা পরে। পরবর্তীতে দেখা যায় এই মূর্তিটি এক হাজার বছর আগে মমিতে পরিনত করা এক বৌদ্ধ সাধুর।

প্রত্নতত্ত্ববিদরা যখন মমিটির গড়ন আর সংরক্ষনের প্রক্রিয়া নিয়ে গবেষনায় ব্যস্ত, তখন বৌদ্ধসাধদের পক্ষ থেকে জানানো হলো এই পোস্টে আলোচিত সেল্ফ মামিফিকেশনের কথা। এবং তাঁরা দাবী করলেন এই মমিকৃত সাধু এখনও জীবিত। যথাযথ মন্ত্র পড়ে তাঁকে আবার জীবন দান সম্ভব!!!!!!!

তথ্যবহুল সুন্দর পোস্টের জন্য ধন্যবাদ কাল্পনিক ভালোবাসা।

১০৫| ২৫ শে অক্টোবর, ২০১৫ সকাল ১১:৪৪

মানবী বলেছেন: "বিক্রীর উদ্দেশে নেদার নেয়ার পথে"
-বিক্রীর উদ্দেশ্যে নেদারল্যান্ড নেবার পথে

"এই মূর্তিটি এক হাজার বছর আগে মমিতে পরিনত করা এক বৌদ্ধ সাধুর।"
- এই মূর্তিটিতে এক হাজার বছর আগে মমিতে পরিনত করা এক বৌদ্ধ সাধুর দেহ লুকানো আছে।

অসম্পূর্ণ বাক্য ও টাইপের ভুলের জন্য দুঃখিত!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.