নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বহুদিন আগে কোন এক বারান্দায় শেষ বিকেলের আলোয় আলোকিত উড়ন্ত খোলা চুলের এক তীক্ষ্ণ হৃদয়হরনকারী দৃষ্টি সম্পন্ন তরুনীকে দেখে ভেবেছিলাম, আমি যাদুকর হব। মানুষ বশীকরণের যাদু শিখে, তাকে বশ করে নিশ্চিন্তে কাটিয়ে দিব সারাটি জীবন।

কাল্পনিক_ভালোবাসা

একদিন সব হাসির ময়নাতদন্ত হবে, ফরেনসিক রিপোর্টে লেখা থাকবে - সবই মিথ্যে।

কাল্পনিক_ভালোবাসা › বিস্তারিত পোস্টঃ

একুশে ফেব্রুয়ারী এবং গুগল ডুডল- একটি সম্মিলিত প্রচেষ্টার ইতিকথা

০৭ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:৩০

সর্বশেষ সংযোজনঃ



অনলাইনে আমাদের দাবির প্রতি সমর্থন জানিয়ে গুগল কর্তৃপক্ষের কাছে মেইল করার পাশাপাশি আমরা অনলাইন, অফলাইনে বিভিন্ন পিটিশন বা গণ স্বাক্ষর সংগ্রহ করে বাংলাদেশে গুগলের যে একটি বিশেষ প্রজেক্ট অফিস আছে সেখানে পৌছে দিতে পারি। যদিও এই অফিসের ক্ষমতা বেশ সীমিত তথাপি আমাদের দাবির প্রতি গণ মানুষের আগ্রহের ব্যাপারে তারা একটি সঠিক ধারনা পাবেন।

JICE JDS Project Office in Bangladesh

L-261, The Pan Pacific Sonargaon Hotel, 107, Kazi Nazrul Islam Avenue, Dhaka-1215, Bangladesh



এই গুরুত্বপূর্ন তথ্যটি দিয়ে সহায়তা করেছেন ব্লগার বিদ্রোহী ভৃগু। তাকে আমাদের সকলের তরফ থেকে জানাই অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা।



কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের দৃষ্টি আকর্ষন করছি।

আন্তর্জাতিক মাতৃভাষা উপলক্ষে গুগল ডুডল প্রকাশের ব্যাপারে আমাদের দাবি এবং যা করনীয় আছে সে সম্পর্কে যদি বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোর ক্যান্টিন এবং হলগুলোতে পোষ্টার বানিয়ে লাগানো যায় তাহলে এ সম্পর্কে আরো ভালো সাড়া পাওয়া যেতে পারে। তাই আপনারা যারা এখনও বিশ্ববিদ্যালয় বা কলেজ পর্যায়ে পড়াশুনা করছেন, তারা এই ব্যাপারে একটি উদ্যোগ নিতে পারেন। আশা করি বিভিন্ন ফেসবুক ইভেন্টের পাশাপাশি এটা বেশ কার্যকর ভূমিকা রাখতে পারবে।



চমৎকার এই আইডিয়াটি দেয়ার জন্য সকলের তরফ থেকে ব্লগার পাকাচুল ভাইকে অনেক ধন্যবাদ কৃতজ্ঞতা জানাই।



আমি বিশ্বাস করি, আমাদের বাংলা ব্লগ প্লাটফর্মের যে সকল ব্লগাররা আছেন, বিশেষ করে সামহয়্যারইন ব্লগের যে বিশাল সংখ্যক সক্রিয় ব্লগারগণ রয়েছেন, তারা সবাই যদি অন্তত একটি করে মেইল করেন তাহলে আমাদের এই সম্মিলিত প্রয়াসটি সফল হতে খুব বেশি সময় লাগবে না। ইতিমধ্যে যারা মেইল করেছেন এবং এই কাজে অংশগ্রহন করেছেন তাদের প্রত্যেকের প্রতি রইল অনেক কৃতজ্ঞতা এবং শুভেচ্ছা।



**







২১শে ফেব্রুয়ারী

একজন বাংলাদেশী হিসেবে জাতিগতভাবে গর্ব করার মত যে অল্প কয়েকটি বিষয় আমাদের আছে তার মধ্যে বায়ান্নর ভাষা আন্দোলন অন্যতম। সালাম, বরকত, রফিক, জাব্বার সহ নাম না জানা আরো অনেক শহীদের রক্তের বিনিময়ে আমরা অর্জন করেছিলাম মাতৃভাষা বাংলায় কথা বলার অধিকার। পৃথিবীর ইতিহাসে মাতৃভাষার জন্য এই ধরনের ভালোবাসা ও আত্মত্যাগের ঘটনা খুবই বিরল। তাই ২১ শে ফেব্রুয়ারী একাধারে আমাদের জন্য প্রচন্ড শোক এবং গৌরবের একটি অনন্য অধ্যায়। বিশ্ববাসীও আমাদের এই আত্মত্যাগের স্বীকৃতি দিয়েছে। ১৯৯৯ সালের ১৭ই নভেম্বর ইউনেস্কো ২১ শে ফেব্রুয়ারীকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষনা করেছে। সেই থেকে পৃথিবীর বিভিন্ন দেশে দেশে এই দিবসটি পালন করা হচ্ছে।



গুগল ডুডলসঃ

ডুডল হচ্ছে মূলত একধরনের লক্ষ্যবিহীন এলোমেলো আঁকাআকি বা স্কেচ। অনেক সময় আমরা খাতার পাশে বা কোন কাগজের সাইডে অহেতুক যে অনির্দিষ্ট বস্তুগুলো আঁকার চেষ্টা করি, সেগুলোর আভিধানিক নামই ডূডল। আমাদের সেই সব অর্থহীন আঁকাআকি বা ডুডলের মধ্যে জনপ্রিয় ছিল হয়ত কোন কমিক চরিত্রকে নিজেদের মত আঁকা কিংবা ক্লাসের কোন বদরাগী স্যার বা ম্যাডামের ছবি আঁকার চেষ্টা করা অথবা নিতান্তই লক্ষ্যবিহীন কোন কিছু ডিজাইন করা। ছেলেবেলার সেইসব মজাদার অর্থ বিহীন আঁকাআকির আমেজটি ধরে রাখার জন্য গুগল সার্চ ইঞ্জিন ১৯৯৮ সালের বার্নিং ম্যান ফেস্টিভ্যালে “গুগল ডুডলস” নামে একটি অভিনব জিনিস তার হোম পেজে সংযুক্ত করে। সারর্গেই ব্রিন এবং ল্যারী পেইজ নামের গুগলের দুই প্রতিষ্ঠাতা সর্বপ্রথম গুগল ডূডলসের ডিজাইন করেন। তারপর থেকে পৃথিবী জুড়ে বিভিন্ন উৎসবে বা বিখ্যাত কোন ব্যক্তির স্মরনে কিংবা বিশেষ কোন দিবসে উপলক্ষে গুগল তার লোগোতে সংশ্লিষ্ট কারন সংযুক্ত করে নানারকম মজার পরিবর্তন নিয়ে আসে যা বর্তমানে বেশ জনপ্রিয়। এর মাধ্যমে পৃথিবী জুড়ে হাজার হাজার গুগল ব্যবহারকারী ঐ নির্দিষ্ট দিন সম্পর্কে জানতে পারেন এবং অনেক সময় অনেক অজানা বিষয়ও সাধারন ব্যবহারকারীদের সামনে উঠে আসে। একদল দক্ষ অংকনশিল্পী এই ডুডল তৈরী করার কাজে নিয়োজিত আছেন। এদেরকে বলা হয় ডুডলারস। বিভিন্ন দিবস বা উপলক্ষকে কেন্দ্র করে ইতিমধ্যে গুগল কর্তৃপক্ষের প্রকাশিত ডূডলের পাশাপাশি নতুন কোন দিবস বা উৎসবকেও ডুডলের আওতায় আনা সম্ভব। তার জন্য গুগলের ডুডল টিমকে ইমেইলের মাধ্যমে প্রস্তাব পাঠাতে হয়। গুগল টিমের সদস্যরা প্রস্তাবগুলো যাচাই করে তারপর ব্যবস্থা গ্রহন করেন।





একটি সম্মিলিত প্রচেষ্টার ইতিকথাঃ

২০০০ সাল থেকে ২১ শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক ভাবে পালিত হয়ে আসছে। প্রতি বছরই বিশ্বের বিভিন্ন দেশ গুরুত্বের সাথে এই দিবসটি পালন করে থাকে। এই ধরনের একটি আন্তর্জাতিক দিবসে আমরা অবশ্যই চেয়েছিলাম গুগল কর্তৃপক্ষ এই দিবসকে কেন্দ্র করে একটি ডুডল প্রকাশ করুক। কিন্তু আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পাবার এক যুগ পরেও গুগল কর্তৃপক্ষ এই দিবসটি পালন করার ব্যাপারে সঠিকভাবে তেমন কোন উদ্যোগ নেয় নি। বিষয়টি অবশ্যই আমাদের জন্য কিছুটা হলেও হতাশাজনক। পৃথিবীজুড়ে নানা দিবস এবং বিশেষ কোন দিনের ব্যাপারে খুব সহজেই গুগল ডুডলের মাধ্যমে জানা যায়, তাই আমরাও মনে করি, ২১ শে ফেব্রুয়ারী নিয়ে যদি গুগল কর্তৃপক্ষ কোন ডুডল প্রকাশ করত তাহলে এই দিনটিতে আত্মত্যাগের ঘটনা সম্পর্কে মানুষ সহজেই জানতে পারত এবং নিজ নিজ মাতৃভাষার প্রতি ভালোবাসার অনুপ্রেরনা খুঁজে পেত।



তবে, যেহেতু গুগলের ডুডুলারস টীমকে বিশেষ কোন দিবস নিয়ে ডুডল প্রকাশ করার ব্যাপারে অনুরোধ করা যায় এবং তারা পরামর্শও আশা করে, সেহেতু আমরা সবাই যদি সম্মিলিত ভাবে প্রচেষ্টা চালাই তাহলে ইনশাল্লাহ আগামী বছর থেকে গুগল কর্তৃপক্ষ বিশেষ ডুডল প্রকাশের মাধ্যমে ২১শে ফেব্রুয়ারী তথা আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস পালন করবে। বিগত বেশ কয়েক বছর ধরেই এই ব্যাপারটি নিয়ে ব্যক্তিগতভাবে অনেকেই চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কিন্তু এবার মনে হয় সময় এসেছে সবার সম্মিলিত একটি প্রচেষ্টার। সবার সম্মিলিত প্রচেষ্টায় আমরা যদি সফল হতে পারি, তাহলে নিঃসন্দেহে আমাদের জন্য তা হবে একুশের মর্যাদার প্রতি আরো একটি অনন্য অর্জন এবং আনন্দের একটি ব্যাপার।



আপনি কিভাবে এই সামগ্রিক ব্যাপারটি বিশাল ভূমিকা রাখতে পারেন?

আপনি খুবই সহজেই এই ব্যাপারটিতে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করতে পারেন। এর জন্য আপনাকে সামান্য সময় ব্যায় করে গুগল ডুডল টিমের কাছে একটি মেইল পাঠাতে হবে। এই মেইলের কোন নির্দিষ্ট ফরমেট নেই। তবে সবচেয়ে ভালো হয় যদি আপনি আপনার মেইলে একুশে ফেব্রুয়ারীর গুরত্ব এবং আন্তর্জাতিক স্বীকৃতির ব্যাপারটি তাদের সামনে অল্প কথায় পয়েন্ট আকারে তুলে ধরতে পারেন। তারপর গুগল ডুডল ক্যাম্পেইন থেকে নির্বাচিত চূড়ান্ত লোগোটি মেইলে সংযুক্ত করে তাদের কাছে পাঠিয়ে দিন। এই সংক্রান্ত মেইল এ্যাড্রেসটি হলোঃ

[email protected]



সম্প্রতি ফেসবুকে অনেকগুলো ইভেন্ট ক্রিয়েট করা হয়েছে। সেখানেও এই সম্পর্কে আপনি তথ্য পেতে পারেন। অনেকগুলো ইভেন্টে বেশ কিছু সুন্দর সুন্দর ফরম্যাট দেয়া আছে যা অনুসরন করে আপনি খুব সহজেই গুগল টিমকে মেইলটি পাঠাতে পারেন।



আমি ব্যক্তিগত ভাবে যে ইভেন্টটিতে যোগদান করেছি তার ফেসবুক লিংক পেতে এখানে ক্লিক করুন। সেখানে উল্লেখিত ফরম্যাটি অনেকটা এই রকমঃ





অথবা আপনি এই ভাবেও লিখতে পারেনঃ



আপনার জিমেইল একাউন্টে লগইন করুন। জিমেইল না থাকলে নিজের নাম দিয়ে নতুন জিমেইল একাউন্ট করে নিন।



২. এবার মেইল কম্পোজ কমান্ড দিন। তারপর…



৩. To (বরাবর)-এ লিখুন : [email protected]



৪. Subject-এ লিখুন: Request Google Doodle for 21 February – International Mother Language Day



৫. Description-এ:



Dear Doodle Team,



Please give a Doodle for 21 February – International Mother Language Day.



For instance please you have a look of these URL’s for consideration that this day had already been got international recognition:



UNESCO Link:

http://goo.gl/q88xW



United Nation Link:

http://goo.gl/xMcsf



Wikipedia Link:

http://goo.gl/9Xikq



We wished to select a doodle logo for our own made, if you wish to select please take a look for it at attachment. If you want to redesign the Doodle it will be appreciated too.



Thanks



Your Name (আপনার পুরো নাম ইংরেজীতে)





৬. http://on.fb.me/21febDoodle

তারপর উপরের লিংক থেকে ডুডল প্রতিযোগীতায় বিজয়ী লোগোটি ডাউনলোড করে নিন এবং এ্যাটাচমেন্টে আপলোড করে দিন। তারপর সেন্ড করুন।





শেষকথা

বাংলাদেশে ভূখন্ডের জনগোষ্ঠী, ইতিহাস এবং সংস্কৃতির সাথে একুশের সম্পর্ক মৃত্যূহীন। অবশ্যই এর উত্তরাধিকার বহন করতে হবে নতুন প্রজন্মকে, প্রজন্ম থেকে প্রজন্মান্তরে। তাই আমাদের সম্মিলিত প্রচেষ্টাই একুশের চেতনাকে সারা বিশ্বের সামনে তুলে ধরতে পারে। আমি বিশ্বাস করি, এই ভাষাচেতনা বহন করে আমাদের এই প্রজন্মই জাতির জন্য বয়ে আনতে পারে সম্মান এবং গৌরবের নিত্য নতুন প্রেক্ষাপট। আর তাই সম্ভব হলে এই বিষয়টি অন্যদের সাথে শেয়ার করুন, বুঝিয়ে বলুন, অন্যদের উৎসাহিত করুন। ইনশাল্লাহ আমরা এবার সফল হতে চাই।



তথ্যসুত্রঃ

ছবিঃ ইন্টারেন্ট।

নির্বাচিত এই ডুডলটি ডিজাইন করেছেন তানজিল ইসলাম । তাকে আমাদের সকলের পক্ষ থেকে জানাই অনেক অভিনন্দন।

তথ্যগত সহায়তাঃ উইকিপিডিয়া এবং গুগল ডুডলস।



ডুডলস সম্পর্কে আরো জানতে, ব্লগার তর্পনেরএই পোষ্টটি দেখতে পারেন।



সামুতে এই বিষটি প্রথম আমাদের সামনে তুলে ধরেছিলেন, ব্লগার দিকভ্রান্ত*পথিক । তাকে আমাদের সকলের তরফ থেকে অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাই।

মন্তব্য ২০৯ টি রেটিং +২৬/-০

মন্তব্য (২০৯) মন্তব্য লিখুন

১| ০৭ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:৩৭

শরৎ চৌধুরী বলেছেন: দুর্দান্ত একটা বিষয় এবং লেখা।+।

০৭ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:৪৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ শরৎ দা! ইনশাল্লাহ! এবার আমরা সফল হব।

২| ০৭ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:৩৯

বোকামন বলেছেন:

খুবই ভালো পোস্ট !
পথেই আছি । অবশ্যই সম্মিলিত প্রচেষ্টার প্রয়োজন ।

সবাই এগিয়ে আসুক, দেশপ্রেম-মাতৃভাষার প্রতি দায়িত্ব প্রকাশ করুক - এই কামনা করছি ।।

০৭ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:৪৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ প্রিয় বোকামন ভাই। আপনার সাথে আমিও তাল মিলিয়ে বলতে চাই, সবাই এগিয়ে আসুক, দেশপ্রেম-মাতৃভাষার প্রতি দায়িত্ব প্রকাশ করুক - এই কামনা করছি ।।

৩| ০৭ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:৪৫

মোঃ নাহিদ শামস্‌ বলেছেন: ভালো লাগলো লেখাটি।
এরকম প্রচেষ্টা আমাদের দেশে আরো হোক... আন্তর্জাতিক এবং বৈশ্বিক পর্যায়ে আমাদের ভাষা, সংস্কৃতি, ঐতিহ্য ও অবদানকে পরিচিত করানোর এই গুরুদায়িত্ব আমাদের এই প্রজন্মকেই নিতে হবে।
আপনার জন্য শুভকামনা রইলো।

০৭ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:৪৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: চমৎকার বলেছেন। শুভ কামনা জানানোর জন্য ধন্যবাদ। আপনি আমি সবাই এই প্রচেষ্টারই অংশ। :)

৪| ০৭ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:৫৬

নীলসাধু বলেছেন: ধন্যবাদ।

খুব ভালো একটি পোষ্ট/ প্রস্তাবনা।
আশা করি আমরা সফল হব -

শুভেচ্ছা সবাইকে।

০৭ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৩:১৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ নীল দা! আশা করি এবার আমাদের দাবি পূরন হবে।

৫| ০৭ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৩:০৭

হাসান মাহবুব বলেছেন: খুব ভালো পোস্ট। মেইল করেছি।

০৭ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৩:১৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: গ্রেট!!! অনেক ধন্যবাদ হাসান ভাই।

৬| ০৭ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৩:২২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: চমৎকার প্রস্তাব। ডুডল সম্পর্কে অনেক কিছু জানা হলো।

ধন্যবাদ! :)

০৭ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৩:২৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকে ধন্যবাদ মইনুল ভাই। সময় পেলে একটা মেইল করে দিবেন। তাতে আমাদের দাবির প্রতি সমর্থন আরো বেশি শক্তিশালী হবে।

৭| ০৭ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৩:২৩

বেঈমান আমি. বলেছেন: সামুর প্রতিটা ব্লগার যদি ১০ মিনিট সময় ব্যায় করে একটা মেইল করে তাতেই অনেক কিছু সম্ভব।

পোস্টটিকে স্টিকি করা হোক।

গুড জব জাদিদ।

০৭ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৩:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: চমৎকার বলেছেন। আশা করি সকল ব্লগাররা এতে সাড়া দিবেন। বিষয়টি জানানোর জন্যও আপনাকে অনেক ধন্যবাদ।

৮| ০৭ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৩:৩২

কান্ডারি অথর্ব বলেছেন:



ব্লগ কর্তৃপক্ষের কাছে বিশেষভাবে অনুরোধ রইবে পোস্টটি ইস্টিকি করার জন্য।

০৭ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৩:৩৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ। তবে সকলেই কাছেই অনুরোধ থাকবে, তারা সবাই যেন মেইলটি করেন।

৯| ০৭ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৩:৫১

স্বপ্নবাজ অভি বলেছেন: এর আগে দিকভ্রান্ত পথিক ভাই একটা পোষ্টে সবাইকে আমন্ত্রণ জানিয়েছিলেন এই কাজে , সবাই ১০ মিনিট সময় দিলে ভালো কিছু হলে মন্দ কি !
সবার নজরে আনার জন্য কি করা যায় ব্লগ মডারেশন ভাবলে ভালো হয় !

০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য। আশা করব তুমিও মেইল করে ব্যাপারটিতে অংশগ্রহন করেছ।

১০| ০৭ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৩:৫২

জানা বলেছেন:


পোস্টটির জন্যে অশেষ কৃতজ্ঞতা ও ধন্যবাদ @কাল্পনিক_ভালোবাসা।

বিষয়টি নিয়ে আমি সরাসরি গুগল এর বেশ কিছু কর্মকর্তার সাথে অনেকদিন ধরে ইমেইলে কথা বলে আসছি। সৌভাগ্যবশত: তাঁদের কয়েকজনের সাথে আমার বার কয়েক দেখা হওয়ায় বিষয়টি নিয়ে বিশেষভাবে অনুরোধও জানিয়েছি। গতবছর আমাদের বাংলাদেশের জন্য ডুডলটি তৈরীর প্রায় বছর তিনেক আগে তাঁদের দু'জন বিশেষ কর্মকর্তার সাথে ইউরোপের কোন কনফারেন্সে আমার সরাসরি কথা হয় এ বিষয়ে। এর পর বারবার, অনেকবার।

গতবছর ডুডলটি তৈরীর পর তাঁরা আমাকে উল্টো অভিনন্দন জানিয়ে ডুডলটি পাঠিয়ে দেন। আমাদের এই ডুডলটি পাওয়ার পেছনে উঠেপড়ে লেগে থাকা বাংলাদেশের শতশত মানুষকেও তাঁরা অভিন্দন জানান।

আমি এখনও যুক্তিসংগত যোগাযোগ রেখে চলেছি ২১শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ডুডল এবং তা বিশ্বময় প্রদর্শনের জন্যেও। তাঁরা উত্তরো দিয়েছেন এর সুবিধা এবং প্রতিবন্ধকতা জানিয়ে। তারপরও এটা অসম্ভব নয় তাও বলেছেন। দেখা যাক। আমাদের এই চাওয়াটাতো একক নয়, সম্মিলিত। তাই আমি বিশ্বাস করি এটা একদিন হবেই এবং তা খুব দূরে নয়।

মঙ্গল হোক সবার।


০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:৩৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ জানাপু। আপনার বক্তব্যের মাঝে আমি সত্যি আশার আলো দেখতে পাচ্ছি। যদি আমার সবাই মিলে কাজটি করতে পারি এবং এই সংক্রান্ত ব্যাপারে সবাই যদি একটু এগিয়ে আসে, তাহলে আমার দৃঢ় বিশ্বাস আমরা খুব দ্রুতই সফল হব।

আমার কিছু পরিচিত ব্যক্তি এবং বন্ধুও আছেন যারা গুগলে কর্মরত। তাদের সাথে এই বিষয়টি নিয়ে আমিও যোগাযোগের চেষ্টা চালাচ্ছি। তবে আপনার এই সুযোগটি আরো বেশি বলে আপনাকে ব্যক্তিগতভাবে আমি আরো কিছু উদ্যোগ নেয়ার অনুরোধ জানাই।

সম্মিলিত ভাবে আমরা সবাই যদি আমাদের দাবির কথা তুলে ধরতে পারি, তাহলে ইনশাল্লাহ এবার আমরা সফল হবই।


মন্তব্যের মাধ্যমে আমাদের সবাইকে অনুপ্রেরনা দেয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা।

১১| ০৭ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৪:২৪

বাংলার হাসান বলেছেন: একজন বাংলাদেশী হিসেবে জাতিগতভাবে গর্ব করার মত যে অল্প কয়েকটি বিষয় আমাদের আছে তার মধ্যে বায়ান্নর ভাষা আন্দোলন অন্যতম। সহমত

০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:৩৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ সহমত প্রকাশের জন্য। আশা করি শুধু সহমত প্রকাশের মাধ্যমে ক্ষান্ত না থেকে আপনি মেইল করার মাধ্যমে একটি গুরত্বপূর্ন ভূমিকাও পালন করবেন।

১২| ০৭ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৪:৩৯

তন্ময় ফেরদৌস বলেছেন: অসাধারন, সাথে আছি

০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:৩৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ তন্ময়। ইনশাল্লাহ আমরা সবাই মিলে চেষ্টা করলে সফল হবই।

১৩| ০৭ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৫:০১

স্নিগ্ধ শোভন বলেছেন:

ভাল একটি প্রচেষ্টা।


পোষ্টটি সটীকি করা হোক!!!

০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:৪১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ শোভন। অন্যদের কাছে ব্যাপারটির গুরত্ব তুলে ধরতে পারলেই আমরা অনেকখানি এগিয়ে যাব।

১৪| ০৭ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৫:১১

তাসনুভা সাখাওয়াত বীথি বলেছেন: তোমার গল্পের মৃত রাজকন্যার সৌজন্যে অনেকদিন পর অসাধারণ এই পোষ্টে প্লাস দিতে পেরেছি ।

বেঈমান আমি. বলেছেন:কান্ডারি অথর্ব বলেছেন:স্নিগ্ধ শোভন বলেছেন:পোষ্টটি সটীকি করা হোক!!!

০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:৪১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ বিথি। আশা করি অন্যাদের সাথেও ব্যাপারটি শেয়ার করার মাধ্যমে তাদেরকে অনুপ্রানিত করবেন। :)

শুভেচ্ছা রইল।

১৫| ০৭ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৫:৪৩

মাহতাব সমুদ্র বলেছেন: ধন্যবাদ ভাইজান।

০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:৪৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এই যে সাংঘাতিক থুক্কু সাংবাদিক এবং কবি, শুধু ধন্যবাদ দিয়া লাভ নাই, একটা মেইল করেন।

১৬| ০৭ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:০৩

তোমার গল্পের মৃত রাজকন্যা বলেছেন:



আমি ভাবছিলাম ও এ নিয়ে পোস্ট এর কথা!
ভালোই হলো, দিয়ে দিলেন! :)
সামুর সবাইকেও এগিয়ে আসা উচিত...কারন ব্লগাররা অনেক বেশি দায়িত্বজ্ঞান সম্পন্ন!


প্লাস তখনি দিয়েছি,দেখা মাত্রই...... এখন মন্তব্য!


ভালো থাকুন :)

০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:৫১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। চেষ্টা করে দেখুন আপনার পরিচিত মহলে এই বিষয়ে কিছু করা যায় কিনা।

মন্তব্য এবং প্লাসের জন্য ধন্যবাদ।

১৭| ০৭ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৩২

ড. জেকিল বলেছেন: সুন্দর প্রস্তাব!
মেইল করছি।

০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:৫৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা।

১৮| ০৭ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:২৯

সুমন কর বলেছেন: অনেক গুরুত্বপূর্ণ পোস্ট। তথ্য জানাবার জন্য ধন্যবাদ। মেইল পরে করছি।

০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:৫৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ সুমন ভাই। নিজে মেইল করুন এবং পারলে অন্যকে মেইল করতে বলেন। :)

১৯| ০৭ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৩২

ঢাকাবাসী বলেছেন: খুব গুরুত্বপুর্ণ পোষ্ট। আপনাকে ধন্যবাদ।

০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:৫৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকেও ধন্যবাদ :)

২০| ০৭ ই নভেম্বর, ২০১৩ রাত ৮:৩৯

রহস্যময়ী কন্যা বলেছেন: আমি পড়ার আগেই শিরোনাম দেখে প্লাস দিয়ে এরপর পড়লাম।

ইভেন্টেও আছি।মেইলও করেছি :)


০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:৫৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: দূর্দান্ত মেঘ!! অনেক ভালো একটা কাজ করেছ। চেষ্টা করে দেখ তো ভার্সিটিতে কিছু করতে পারো কিনা!!

২১| ০৭ ই নভেম্বর, ২০১৩ রাত ৮:৪৭

এরিস বলেছেন: প্রশংসনীয় উদ্যোগ।

যেখানে মাথামোটা থুক্কু, আই মিন বড় মাথার কিছু হাই ক্লাস লোক লুটপাটে ব্যস্ত, সেখানে দেশের ইমেজ বিল্ডিঙে কিছু সাধারণ মানুষের অসাধারণ প্রচেষ্টা। মনে হয় এই ছোট ছোট আবেগগুলো এখনো আছে বলেই দুর্গন্ধময় এক নষ্ট কাঠামোর এই দেশটাকে মন খুলে "ভালবাসি" বলতে পারি!!

মেইল করে দিয়েছি। কে জানে হয়তো এই একটি মেইলই এই মহৎ প্রচেষ্টাকে সফল করবে। প্লিজ কেউ ভাববেন না যে, আমি একজন মেইল করেলি কি, না করলেই কি!! এই মানসিকতা না থাকলে হয়তো মানচিত্রে আমাদের জাতির অবস্থান আরও অনেক বেশি আলোকময় হতে পারতো।

অনেক শ্রদ্ধা আপনার জন্যে প্রিয় কাল্পনিক ভাই। সারাজীবন এমন উদ্বুদ্ধ করে যান, আশা জাগিয়ে তুলুন। অনেক ভাল থাকবেন।

০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:৫৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ এরিস। দারুন একটি স্পিরিট দেখিয়েছেন!! আপনার আত্মবিশ্বাস দেখে নিজেই ভীষন অনুপ্রানিত হলাম।

এই প্রচেষ্টা আরো অনেক আগে থেকেই শুরু হয়েছে এবং অনেকেই এই নিয়ে কাজ করছেন। সেই মানুষগুলোর প্রতি রইল অনেক শুভেচ্ছা এবং শ্রদ্ধা।

আর মেইল করার জন্যও অনেক ধন্যবাদ। আশা করি সকল ভালো জাতীয় ইস্যূ গুলোতে আপনাকে আমাদের পাশেই পাব। :)

২২| ০৭ ই নভেম্বর, ২০১৩ রাত ৮:৫৩

এরিস বলেছেন:

০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:৫৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: গ্রেট জব!!!!

২৩| ০৭ ই নভেম্বর, ২০১৩ রাত ৯:৩৩

মামুন রশিদ বলেছেন: সবার এগিয়ে আসা উচিত । বেশি বেশি শেয়ার হওয়া উচিত । আমি ফেবুতে শেয়ার দিলাম ।

চমৎকার পোস্টে ভালোলাগা ।

০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ১:০১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ। শেয়ার করার জন্য কৃতজ্ঞতা। পাশাপাশি অনুরোধ থাকবে দ্রুত মেইলটি করে ফেলার জন্য এবং সম্ভব হলে আপনার অফিসের কলিগদেরকেও মোটিভেট করবেন।

২৪| ০৭ ই নভেম্বর, ২০১৩ রাত ৯:৪৫

নেক্সাস বলেছেন: জানা ম্যাডাম পোষ্ট ষ্টিকি করবেন প্লিজ/ সবিনয়ে নিবেদন

০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ১:০২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ নেক্সাস ভাই। :) আপনাদের বিভিন্ন গ্রুপে ম্যাসেজটি পৌছে দিন। তাহলে অনেকেই হয় মেইল করবে।

২৫| ০৭ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:০৮

তওসীফ সাদাত বলেছেন: অসাধারণ পোস্ট।


পোস্ট এ ভালো লাগা :)

আশা করি আমাদের এই চেষ্টা সফল হবে, এবার একুশে ফেব্রুয়ারি আমরা আমাদের চেষ্টার সফলতা দেখতে পারবো :)

০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ১:০৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ রাতুল। :) একই ইচ্ছে আমারও।!!

২৬| ০৭ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:৩৭

এহসান সাবির বলেছেন: চমৎকার..
সবাই এগিয়ে আসবো....

০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ১:০৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

২৭| ০৭ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:৪৫

মোঃ ইসহাক খান বলেছেন: জানার মতো এবং অনুপ্রাণিত হবার মত একটি পোস্ট।

প্রচেষ্টা সফল হোক।

০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ১:০৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ ইসহাক ভাই। আশা করি পরিচিত মহলে ব্যাপারটি সম্পর্কে সচেতনতা সৃষ্টির জন্য চেষ্টা করবেন।

২৮| ০৮ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১২:৪৮

গৃহ বন্দিনী বলেছেন: অনেকদিন ধরে ব্লগে, ফেসবুকে একুশে ফেব্রুয়ারিকে ডুডলে যুক্ত করার ব্যাপারে ছাড়া ছাড়া কিছু লেখা দেখলেও এমন গোঝানো পোস্ট চোখে পড়ে নি।

অনেক অনেক ভাল লাগলো । সময় করে অবশ্যই মেইল করব। বন্ধুদের কেও ইনভাইট করছি ।

০৮ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৪:৩৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুব চমৎকার। এইভাবে আমরা সবাই যদি চেষ্টা করি তাহলে, আশা করি নিশ্চয় এবার আমরা সফল হবই। অনেক কৃতজ্ঞতা এবং শুভেচ্ছা রইল।

২৯| ০৮ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১২:৪৯

বাংলার দামাল সন্তান বলেছেন: এক সাগর রক্তের বিনিময়ে বাংলার স্বাধীনতা আনলো যারা আমরা তোমাদের ভুলবো, সালাম জানাই সেইসব শহীদদের যারা রাষ্ট্রভাষা বাংলার জন্য নিজের জীবনকে বিলিয়ে দিয়েছে অকাতরে।

০৮ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৪:৩৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ। :) চেষ্টা করুন নিজে মেইলটি করতে প্লাস অন্যদেরকেও অনুপ্রানিত করতে।

৩০| ০৮ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১:২১

সোহেল রনি বলেছেন: খুব সুন্দর পোষ্ট।
সকলের সম্মিলিত প্রচেষ্টায় সফলতা আসবে এটাই কামনা।

০৮ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৪:৪২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ। আমিও তাই বিশ্বাস করি। :)

৩১| ০৮ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১:২৬

শাহ আজিজ বলেছেন: যারা পৃথিবীর অন্যান্য ভাষা জানেন বা ধারনা রাখেন তারা জানবেন এই ভাষার উৎকৃষ্টতা অন্য যে কোন ভাষার চেয়ে অনেক বেশী । পশ্চাদপদ বলে আমরা বিড়ম্বনার শিকার । এতটুকু জানবেন এতো ফোক ,কাব্য , গান , পুথি আর গোঁড়ার দিকের চরযাপদ অন্য কারো নেই । আমি ভাবতেই পারিনা রবীন্দ্রনাথ কে এই বাংলার গভীর অনুভুতি দিয়ে অন্য ভাষায় অনুবাদ সম্ভব । ভারতের অন্যতম কুলাঙ্গার জিন্নাহ এই বোধে আক্রান্ত হয়েছিল যে এই সমৃদ্ধ ভাষাকে উৎখাত করতে হবে আর তাই অসাধারন জ্ঞানী জারজ ১৯৪৮ এ বলেই ফেললেন মনের কথাটি । বাংলা ভাষার ইতিহাস পড়ুন এবং জানুন কারা সমৃদ্ধতর করেছে এই ভাষাটিকে । প্রতিবাদী সাধারন মানুষকে জানাই উষ্ণতা যাদের অনেকে ১৯৫২তে প্রান দিয়েছেন ভাষা রক্ষায় । আমার বিদেশি বন্ধুরা বলেছে "তোমাদের একুশ আছে, আমাদের নেই , তোমাদের এতো আবেগ যে সারারাত ধরে মানুষ খালি পায়ে হেটে গোরস্থান ঘুরে মিনারে আসে ফুল দিতে ,তোমাদের এই আবেগ কেন তোমাদের রাজনিতিতে লাগে না "!!

০৮ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৪:৪৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুব চমৎকার একটি মন্তব্য করেছেন আজিজ ভাই। অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানবেন। আপনার বিদেশী বন্ধুটি সঠিকই বলেছেন। এই দেশের রাজনীতিতে যদি সামান্য একটু দেশের প্রতি আবেগ আসত! নিঃসন্দেহে আজকে আমরা আরো অনেক ভালো অবস্থানে থাকতাম।

৩২| ০৮ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১:৪১

মামুন রশিদ বলেছেন: চমৎকার পোস্ট স্টিকি করার জন্য ধন্যবাদ ।

০৮ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৪:৪৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ মামুন ভাই। পোষ্টটি স্টিটি করার জন্য মডারেটর এবং জানা আপাকে অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

৩৩| ০৮ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:১৩

টুম্পা মনি বলেছেন: অসাম!!!! ১৫ তম পিলাস। (অনেকদিন পর পিলাস দিতে পেরে মজা লাগছে)

০৮ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৪:৪৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ টুম্পা মনি! প্লাস দিয়েছেন খুশি হলাম, এবার একটা মেইল করে দিন আরো বেশি খুশি হব!! :)

৩৪| ০৮ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:৪৯

সিউল রায়হান বলেছেন: শুভকামনা। এর আগেরবার ডুডলটা হওয়ার জন্যে সবাই অনেক চেষ্টা করেছিলাম, হলোনা দেখে খারাপও লেগেছিলো অনেক।

০৮ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৪:৪৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: গতবার খুব সম্ভবত সময় কম ছিল। এবার আশা করি বেশ সময় আছে এবং এবার আশা করি আমরা সফল হব। :)

৩৫| ০৮ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:৫৩

নিক নূরুল বলেছেন: চমৎকার এবং সময়োপযোগী পোস্ট। আমার ফেসবুক টাইমলাইনে আপনার লেখাটা পোস্ট দিলাম।

আশা করি অনেকেই আমার মতো উপকৃত হবে।

০৮ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৪:৪৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ নুরুল ভাই। কৃতজ্ঞতা রইল।

৩৬| ০৮ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৩:০৬

শাহরিয়ার রিয়াদ বলেছেন:
গতবছর উদ্যোগটা নেয়া হয়েছিল এবং এই লোগোটা যতদূর মনে পড়ে সে ক্যাম্পেইনের সময় করা। গতবছর ক্যাম্পেইনে যথেষ্ট সময় পাওয়া যায়নি যার কারণে ডুডলে সেটি পাবলিশ করেনি গুগল। তবে স্বাধীনতা দিবসে গুগল ডুডলে বাংলাদেশকে পেয়েছিলাম আমরা।

এবার বেশ সময় নিয়ে উদ্যোগটা নেয়ার জন্য ধন্যবাদ। ইনশাল্লাহ, এবার আমরা সফল হব।

০৮ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৪:৫০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: জী, আমিও তাই জানি। আশা করি এবার যথেষ্ট সময় পাওয়া যাবে। এবার সামুতেই এতগুলো ব্লগার । সব এক্টিভ ব্লগার যদি একটা করেই মেইল করে তাহলে সেটাই যথেষ্ট হবে বলে আমি বিশ্বাস করি।

দেখা যাক কি হয়! আল্লাহ ভরশা!!!

৩৭| ০৮ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৩:২৫

অনেকের মধ্যে একজন বলেছেন: আমি আগেও একবার মেইল করাতে অংশ নিয়েছিলাম। এবারো মেইল দিবো।
সুন্দর পোস্টের জন্য ধন্যবাদ।

০৮ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৪:৫১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা রইল।

৩৮| ০৮ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৪:৫৭

অপু তানভীর বলেছেন: অলির ফেসবুক পোষ্টেই ব্যাপারটা দেখে মেইল পাঠিয়ে দিয়েছি !
চমত্‍কার একটা প্রচেষ্টা !

০৮ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৪০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুব চমৎকার। আসলে আমাদের সবার প্রচেষ্টায় আমরা আশা করি সফল হতে পারব। যারা এই নিয়ে ইতিমধ্যে কাজ করছেন তাদের সবাইকে আমাদের তরফ থেকে আন্তরিক অভিনন্দন এবং কৃতজ্ঞতা।

৩৯| ০৮ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৫:৩৪

বেকার সব ০০৭ বলেছেন: এই মাত্র মেইল পাঠাইলাম, আপনার এবং আমাদের সবার কষ্ট যেন সফল হয় মডারেটর এবং জানা আপাকে আমার অকুল আবেদন পোষ্টটি অনেক দিন স্টিকি রাখার জন্য

০৮ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৪১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকে ধন্যবাদ।

৪০| ০৮ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৫:৩৮

পরিবেশ বন্ধু বলেছেন: বাংলার পতাকায় ঐ দেখ জনতা.
শহীদ ভাইয়ের মুখের হাসি.
যারা রেখে গেল প্রান.
প্রান ফসলের দান.
তাদের মুখচ্ছবি উটে ভাসি.

যারা এ ভাষার ফুল ফটাল.
বিশ্ব বিবেকের ঘুম ভাঙ্গাল.
তাদের চেতনা বৃথা যাবেনা.
তারা নতুন ভোরে যেন আলোক রাশি ।.

গানে আর কথার মালায়.
কাব্য আর বিদ্যাশালায়.
এমন মধুর ভাষার নাই তুলনা.
চল তাই শ্রদ্ধায় স্মৃতির মিনারে আসি ;;;;;;;;;;;;;

সুন্দর পোষ্ট , বেশ তথ্য সমৃদ্ধ ।।

০৮ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৪১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ পরিবেশ বন্ধু।

৪১| ০৮ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:১১

কাগজের নৌকা (রাসেল হোসেন) বলেছেন: খুব ভাল একটা ব্যপার।

সময় করে মেইল করে দিব

লেখায় ভাল লাগা।

আমি এই বিষয়টা জানতামই না ।
গুগল ডুডল। খুব ভাল লাগলো পড়ে

শুভ কামনা

০৮ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৪৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ। সময়ে করে পারলে একটা মেইল করবেন এবং পাশাপাশি অন্যকেও অনুপ্রাণিত করবেন মেইল করার জন্য।

৪২| ০৮ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:০৭

লিযেন বলেছেন: শুধু ব্লগেই এ প্রচেষ্টা সিমাবধ্য থাকবে কেন ?আসুন সবাই যার যার ফেবু প্রোফাইলে লেখাটি শেয়ার করি ।

০৮ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৪৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ঠিক বলেছেন। সম্মিলিত প্রয়াসের জন্য এটা ভীষন জরুরী। আপনাকে অনেক ধন্যবাদ।

৪৩| ০৮ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:২২

বোকা ডাকু বলেছেন: অসংখ্য ধন্যবাদ কা-ভা ভাইকে এরকম গুরুত্বপূর্ণ একটা বিষয় সবার সামনে তুলে ধরার জন্যে। গতবছরও বিচ্ছিন্নভাবে এটা চেষ্টা করা হয়েছিল যদিও তা শেষ পর্যন্ত আলোর মুখ দেখেনি। এবার ইন-শা-আল্লাহ আমাদের সম্মিলিত প্রচেষ্টা সফল হবেই।

০৮ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৪৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ ইমরুল! ইনশাল্লাহ আমার বিশ্বাস এবার আমাদের সবার সম্মিলিত প্রচেষ্টায় আমরা সফল হবো।

৪৪| ০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ৮:৫৫

খাটাস বলেছেন: ইয়াহু থেকে মেইল দিলে হবে না? :|| আমি অলরেডি একটা ইভেন্ত দেখে ইয়াহু থেকে মেইল করেছি কয়েকদিন আগে, কিন্তু সেখানে লোগো এটাচের ব্যাপারে কিছু বলা ছিল না।
আর এক আইপি থেকে কি শুধু একটাই মেইল করা যাবে?
অনেকে মোবাইল থেকে নেট ইউজ করে, তাই অনেকে লোগো এটাচ করতে পারবে না হয়ত। লোগো ছাড়া মেইল করা যাবে?
এই উত্তরগুলো পোস্টে জানিয়ে দিলে ভাল হয়।

বরাবরের মত দুর্দান্ত, তবে সময়োপযোগী হউয়ায় ডাবল দুর্দান্ত পোস্ট .।।।

০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ৯:০৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ইয়াহু থেকে মেইল দেয়া যাবে না, এমন কোন কথা নেই। তবে যেহেতু আমরা তাদের প্লাটফর্ম ব্যবহার করে নিজেদের জন্য একটি সুবিধা চাইছি, তাই তাদেরকে তেল মারার কৌশল হিসেবে জিমেইল থেকে করলে একটু ভালো হয় আর কি।

এক আইপি থেকে একটাই মেইল করা যাবে না - এমন কোন বিষয় নেই। কারন আমরা কোন ভোটিং করছি না। আমরা প্রস্তাব পাঠাচ্ছি। তবে একটা আইপি থেকে নির্দিষ্ট সংখ্যাক মেইল পাঠানোই উত্তম।

ছবি এটার্চ করতেই হবে এমন কোন কথা নেই। তারা যদি গুগল ডুডল প্রকাশ করেও, সেখানে যে আমাদের উল্লেখিত ছবিটিই তারা ব্যবহার করবে এমন কোন নিশ্চয়তা নেই। সুতরাং ছবি না পাঠালেও চলবে।

সম্মিলিত এই প্রয়াসে তোমার মত একজন এক্টিভ মানুষকে পাশে পেলে অনেক সাহসী লাগে নিজেকে। অনেক শুভেচ্ছা রইল।

৪৫| ০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ৯:৪৬

বাঁধলেই বাঁধন বলেছেন: ও. কে ...

০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:১৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ। :)

৪৬| ০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:৪২

মো: আতিকুর রহমান বলেছেন: valo uddog. amio mail korci.
dhonnobad

০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:১৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা রইল।

৪৭| ০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:৪৪

এম ই জাভেদ বলেছেন:

০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:২৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: চমৎকার। অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা রইল।

৪৮| ০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:৩৫

লেখোয়াড় বলেছেন:
+++++++++++++

ধন্যবাদ।

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:১০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ এবং কৃতজ্ঞতা

৪৯| ০৮ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:৩৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


+++++++++++++

ধন্যবাদ।

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:১০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ এবং কৃতজ্ঞতা

৫০| ০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:১৩

একজন আরমান বলেছেন:
দারুন পোস্ট।

স্টিকি করায় ধন্যবাদ সামুকে।

মেইল সেন্ট।

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৮:৪৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আরমান :)

৫১| ০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:৪৮

তাহমিদুর রহমান বলেছেন: প্রাত্যহিক

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৮:৪৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ। খুশি হব যদি একটি মেইল করেন।

৫২| ০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:৫২

আব্দুল্লাহ সিদ্দিকী বলেছেন: উপযুক্ত সময়ে উপযুক্ত উদ্যোগ। আশা করি আমরা সফল হবোই।

দারুণ একটা উদ্যোগি পোস্টের জন্য +++

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৮:৪৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা। ইনশাল্লাহ, আশা করি এবার আমরা সফল হব।

৫৩| ০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ২:২১

অদিতি মৃণ্ময়ী বলেছেন: ভালো লাগলো পোষ্ট টা, ফেসবুকে এবং অনলাইনে বিভিন্ন জায়গায় লিঙ্ক শেয়ার করা হচ্ছে, সকলের সম্মিলিত উদ্যোগে নিশ্চয় সফল হব এবার :)

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৮:৪৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: জী, আমিও তাই আশা করছি। এবার বেশ আগে থেকেই আমরা চেষ্টা চালাচ্ছি। ফলে সম্ভবনাটি বেশ জোরদার হয়েছে।

৫৪| ০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৩:২৭

পেন্সিল স্কেচ বলেছেন: already done ..

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৮:৪৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ।

৫৫| ০৯ ই নভেম্বর, ২০১৩ ভোর ৬:০৭

অন্ধকার ছায়াপথ বলেছেন: ++++++++

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৮:৪৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ।

৫৬| ০৯ ই নভেম্বর, ২০১৩ সকাল ৯:৪৫

বৃতি বলেছেন: সুন্দর উদ্যোগ । আশা করি সবাই এই প্রচেষ্টায় অংশ নেবেন । চমৎকার পোস্টের জন্য ধন্যবাদ নিন ।

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৮:৫০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: জী, ধন্যবাদ। এই বিষয়ে আরো অনেকেই কাজ করছেন। আশা করি এবার যদি আমরা সবাই মিলে আর একটু চেষ্টা চালাই তাহলে সফল হয়ে যাব।

৫৭| ০৯ ই নভেম্বর, ২০১৩ সকাল ১০:২৪

শহিদশানু বলেছেন: অসাধারণ উদ্যোগ। সকলের সম্মিলিত প্রচেষ্ঠায় আমরা সফল হবোই হবো-ইনসাল্লাহ। আমি সংশ্লিষ্টকে ই-মেইল করেটি। আপনি করছেন তো ?

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৮:৫১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ। আমিও তাই আশা করছি। জী, আমি বেশ কয়েকবার মেইল করেছি। কৃতজ্ঞতা এবং শুভেচ্ছা রইল।

৫৮| ০৯ ই নভেম্বর, ২০১৩ সকাল ১১:৩৮

তৌফিক আনজাম বলেছেন: ধন্যবাদ । নিঃসন্দেহে অসাধারন পোস্ট

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৯:০০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। :)

৫৯| ০৯ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১:১২

পাগলমন২০১১ বলেছেন: ভাল উদ্যোগ আসুন সবাই মিলে শেয়ার করি। :)


ফেবুতে শেয়ার দিলাম ভাই।

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৯:০০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানবেন।

৬০| ০৯ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:২৪

সেলিম আনোয়ার বলেছেন: প্রচেষ্টা সফল হোক। :)

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৯:০২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ।

৬১| ০৯ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:২৬

অথৈ শ্রাবণ বলেছেন: ++++++++

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৯:০২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ।

৬২| ০৯ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:৫৩

জনাব মাহাবুব বলেছেন: ++++++++++++

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৯:০২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ।

৬৩| ০৯ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৪:০২

এস.কে.ফয়সাল আলম বলেছেন: বেশ কয়েকটা পাঠিয়েছি... এবং বন্ধুদের দিয়েও আরো পাঠাবো।

গত বছরও অনেকগুলি পাঠিয়েছিলাম.. কিন্তু :(

এবার আশাবাদী।

পোষ্টের জন্য ++

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৯:০৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: চমৎকার। আসলে গতবছর তাদের অযুহাত ছিল, পর্যাপ্ত সময় না থাকা। এবার বেশ আগে থেকেই আমরা এই কাজটি শুরু করেছি। আশা করি সবাই মিলে যদি চেষ্টা করি তাহলে নিশ্চয় সফল হব।

পাশে থাকার জন্য অনেক ধন্যবাদ জানবেন।

৬৪| ০৯ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৫:৪১

সামু পাগলা০০৭ বলেছেন: পাঠিয়ে দিয়েছি।
কতগুলো মেইল পাঠালে ওরা ব্যাপারটা কনসিডারেশনে আনে?

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৯:০৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ।

আসলে এর কোন নির্দিষ্ট সংখ্যা নেই। যত বেশি হবে তত ভালো। বেশি মেইল পেলে তার গ্রহনযোগ্যতা বাড়বে এবং দাবির প্রতি আমাদের সবার আন্তরিকতাই প্রকাশ পাবে। ফলে বিষয়টি কনসিডারেশনের সুযোগ অনেক বেশি বেড়ে যাবে।

৬৫| ০৯ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:২৮

ড্রাকুলার রক্ত বলেছেন: ১৯৫২,১৯৭১ সালে আমরা দেখিয়েছি
আবার দেখিয়ে দিতে চাই।

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৯:১৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: জী, সবাই মিলে চেষ্টা করলে আমরা সব কিছুতেই সফলতা অর্জন করতে পারব।

৬৬| ০৯ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৪৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: দু বার পাঠিয়েছি। তবে আপনার টাতে বিস্তারিত যেভাবে আছৈ তাতে আরো দু বার পাঠানোর আগ্রহ বোধ করছি।

ধণ্যবাদ।

২১ ফেব্রুয়ারী অমর হোক।

অান্তর্জতিক মাতৃভাষা দিবস জিন্দাবাদ।

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৯:২২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনার মন্তব্য পড়ে খুব ভালো লাগল। ইনশাল্লাহ আশা করি এবার আমরা সফল হব।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস জিন্দাবাদ। :)

৬৭| ০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৮:২০

মুহাম্মদ রাফিউজ্জামান সিফাত বলেছেন: দু তিন দিন আগে ফেবুতে ইভেন্ট দেখেই মেইল করেছিলাম ।

ব্লগে এই বিষয়ে লিখার জন্য আপনাকে অনেক ধন্যবাদ

আশা করি সবাই এগিয়ে আসবে ।

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৯:২৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: জী, আসলে আমি বিশ্বাস করি, ব্লগের এবং ব্লগারদের সম্মিলিত প্রচেষ্টার শক্তি অনেক। তাই বিষয়টি ফেসবুকের পাশাপাশি এখানেও তুলে ধরলাম।

আশা করছি আমাদের সকল ব্লগাররা যদি একটি করেও মেইল করে তাহলে সেটা বিশাল একটা সংখ্যায় পরিনত হবে যা আমাদের দাবির প্রতি অনেক শক্তিশালী একটা ব্যাপার হবে।

আপনাকে অনেক ধন্যবাদ সিফাত ভাই।

৬৮| ০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৮:৫১

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
ইমেইলের কথা বুঝলাম, কিন্তু ডুডল অ্যাটাচ করতে হবে কেন? ডুডল তো গুগল নিজেই বানায়।

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৯:৪৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ স্বর্ণা। ভালো একটি প্রশ্ন করেছেন। এক কথায় এর উত্তর হচ্ছে, না ডুডল এটার্চ করে যে পাঠাতেই হবে, এমন কোন বাধ্যবাধকতা নেই।

তবে গুগল ডুডল টিমকে আপনি যখন কোন প্রোপোজাল পাঠাবেন, সেখানে আপনি নিজস্ব চিন্তাধারা সম্পূর্ন প্রয়োগ করার সুযোগ রয়েছে। অর্থাৎ আপনি চাইলে আপনার প্রস্তাবের সাথে প্রস্তাবিত একটি ডিজাইনও পাঠাতে পারেন। অনেক ক্ষেত্রে যদি ডিজাইনটি মানসম্মত হয় এবং ডুডলার্স দ্বারা যদি অনুমোদিত হয়, তাহলে তারা সেই নির্বাচিত ডিজাইনটিই ডুডল হিসেবে প্রকাশ করতে পারে বা সেটার আলোকে নতুন ডিজাইন করে করে প্রকাশ করতে পারে। সাধারনত একটি ডুডল প্রকাশ করার আগে তারা সেই নির্দিষ্ট ইভেন্ট সম্পর্কে রিসার্চ করে তথ্য সংগ্রহ করেন এবং তারপর সেই থীম অনুযায়ী তারা ডিজাইনটি করে থাকেন।

যেহেতু এই আন্তজার্তিক মাতৃভাষা নিয়ে ডুডল প্রকাশের দাবিটি প্রায় দীর্ঘদিনের তাই, ব্যাপারটিকে আরো অনুপ্রানিত করতে এবং সবাইকে জানাতে ফেসবুকে একটি ডুডল ডিজাইন প্রতিযোগিতার আয়োজন করা হয়। সেখানে ঐ উল্লেখিত ডিজাইনটি নির্বাচিত হয়। তাই আমাদের দাবির প্রতি স্বয়ং সম্পূর্নতা আনতে সেই নির্বাচিত ডুডলটিকে সেখানে এটার্চ করতে অনুরোধ করা হচ্ছে। যদি আপনি নিজে কোন ডিজাইন করতে পারেন, তাহলে সেটাও পাঠাতে পারেন।

৬৯| ০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৯:২২

অ্যানোনিমাস বলেছেন: পোস্টে প্লাস!

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ৯:৪৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে। বিষয়টি সবুকে শেয়ার করতে আপনাকে অনুরোধ করছি। আপনি শেয়ার করলে আরো অনেকেই জানতে পারবেন, দেখতে পারবেন। :)

৭০| ০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:০৮

অন্ধকার ছায়াপথ বলেছেন: ++++

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:৩৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ।

৭১| ০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:১৮

পাকাচুল বলেছেন: বিশ্ববিদ্যালয় গুলোর ক্যাফেটেরিয়া / ক্যান্টিন / হলগুলোতে একটা করে পোস্টার দেওয়া যেতে পারে। কিছু কিছু ক্ষেত্রে এটা ফেসবুক ইভেন্ট থেকেও ভালো কার্যকরী।

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:৩৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুব চমৎকার এবং দারুন একটা প্রস্তাব। আমি মূল পোষ্টে সংযোজন করে দিচ্ছি।

অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা রইল।

৭২| ০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:৪১

মামুন নজরুল ইসলাম বলেছেন: অলরেডি ডান। :-)

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:৫৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা রইল। পাশাপাশি চেষ্টা করে দেখুন, আপনার আশেপাশে মানুষকে এই ব্যাপারে মোটিভেট করা যায় কিনা।

৭৩| ০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:৪৭

তানিয়া হাসান খান বলেছেন: দৃর্দান্ত প্রয়াস,.। আমি আছি তোমাদের সাথে। হিপ হিপ হুররে. :) পোষ্টে ১ মিলিয়ন +

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:৫৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ রইল আপু।

৭৪| ১০ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:০৯

তর্পন বলেছেন: Click This Link target='_blank' >খোঁজযন্ত্রের নাই কাজ হিজিবিজি - কি তাতে স্পেশাল-অস্পেশাল
এই লেখার লিঙ্কটা প্রাসঙ্গিক। কোথাও দিতে পারেন। কেন ডুডল এত দরকার আমাদের।

একটা জিনিস মাস্ট আমরা লোকাল ডুডল চাইবো না। আমরা চাইবো ডুডলটা সারাবিশ্বে যেন দেখে।

১০ ই নভেম্বর, ২০১৩ রাত ১:৫২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: চমৎকার বলেছেন। আমরা লোকাল ডুডল চাইনা।

৭৫| ১০ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:০৯

তর্পন বলেছেন: খোঁজযন্ত্রের নাই কাজ হিজিবিজি - কি তাতে স্পেশাল-অস্পেশাল
এই লেখার লিঙ্কটা প্রাসঙ্গিক। কোথাও দিতে পারেন। কেন ডুডল এত দরকার আমাদের।

একটা জিনিস মাস্ট আমরা লোকাল ডুডল চাইবো না। আমরা চাইবো ডুডলটা সারাবিশ্বে যেন দেখে।

১০ ই নভেম্বর, ২০১৩ রাত ১:৫২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: লিংকের পোষ্টটি সংযুক্ত করে দিয়েছি।

৭৬| ১০ ই নভেম্বর, ২০১৩ রাত ১:৩৯

যুবায়ের বলেছেন: চমৎকার আইডিয়া...
খারান মেইলখানা পাঠাইয়া দেই...

অনেক অনেক ধন্যবাদ কাল্পনিক ভালোবাসা।
চমৎকার একটি উদ্যেগের জন্য...

১০ ই নভেম্বর, ২০১৩ রাত ১:৫৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আসলে এটা আমাদের সবাই উদ্যোগ। এই ব্যাপারে ফেসবুকে আগেও উদ্যোগ নেয়া হয়েছিল। সহব্লগারদের জানানোর ব্যাপারে আমি শুধু চেষ্টা করেছি।

মেইল করার জন্য এবং সামগ্রিক ভাবে আমাদের পাশে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ যুবায়ের ভাই।

৭৭| ১০ ই নভেম্বর, ২০১৩ সকাল ৭:২২

মাহবু১৫৪ বলেছেন: খুবই ভাল উদ্যোগ

+++++

১০ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:৫৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে। :)

৭৮| ১০ ই নভেম্বর, ২০১৩ সকাল ৮:২৪

এহসান সাবির বলেছেন: স্টিকি করবার জন্য মডুদের ধন্যবাদ।

১০ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:৫৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যাঁ, জানা আপু এবং শরৎ দা কে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। পাশাপাশি আপনাদেরকেও পাশে থাকার জন্য অনেক কৃতজ্ঞতা।

৭৯| ১০ ই নভেম্বর, ২০১৩ সকাল ৮:২৯

মাহমুদ০০৭ বলেছেন: গুরু এ জন্য ধন্যবাদ প্রাপ্য । এ উদ্দ্যেগ নিলেন বলে খুব ভাল লাগছে ।
আশা করি সম্মিলিত প্রয়াসে আমরা সফল হব । ভাল থাকবেন গুরু ।

১০ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:৫৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ মাহমুদ ভাই। আসলে এটা কারো ব্যক্তিগত উদ্যোগ নয়, এটা সকলেরই উদ্যোগ। আমরা সবাই সম্মিলিত ভাবে চেষ্টা চালাচ্ছি। আশা করি এবার ইনশাল্লাহ আমরা সফল হব।

৮০| ১০ ই নভেম্বর, ২০১৩ সকাল ৮:৩১

ইফতেখার ভূইয়া বলেছেন: লিখার জন্য অনেক অনেক ধন্যবাদ। আমি এইমাত্রই ইমেইলটা পাঠালাম। আপনারা সবাই পাঠান। ধন্যবাদ।

১০ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৩:০২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: জী, আমরা সবাই পাঠাচ্ছি, আপনাকেও পাশে থাকার জন্য অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা।

৮১| ১০ ই নভেম্বর, ২০১৩ সকাল ৮:৪০

মোহাম্মদ মজিবর রহমান বলেছেন: এইসব কইরা লাভ কি?এখনতো সেটেলাইট-এর অপ্রয়োজনীয় চ্যানেলের কারনে ঘরে ঘরে ছোট ছোট বাচ্চারা হিন্দি ভাষায় কথা কয়,ইংলিশ মিডিয়ামে না পড়লে স্ট্যাটাস থাকে না,পোষাক পরিচ্ছদও ভিন দেশী।বাংলাতো এখন গরীবের মুখের বুলি,যারা গুগল-ফুগল বোঝে না।

১০ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৩:০৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আসলে ব্যাপারটাই দুঃখজনক। কিন্তু তাই বলে তো আর আমরা শুধু নেতিবাচক দিকটা ধরে বসে থাকলে চলবে না। আমাদেরকে পজেটিভ চিন্তাও করতে হবে। সেই লক্ষ্যে এই প্রয়াস।

আশা করি আপনিও অংশগ্রহন করবেন। ধন্যবাদ।

৮২| ১০ ই নভেম্বর, ২০১৩ সকাল ১১:৩৮

খাটাস বলেছেন: পাকা চুল ভাই এর প্রস্তাব টা অসাধারণ। দেখি কথা বলে কি করা যায়।

১০ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৪:১৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যাঁ! ভাইয়া দারুন একটা প্রস্তাব দিয়েছেন। তুমি চেষ্টা করে দেখ কিছু করা যায় কিন!! :)

৮৩| ১০ ই নভেম্বর, ২০১৩ সকাল ১১:৫০

কামরাজ বলেছেন: খুব ভালো উদ্যোাগ। আমি একটা মেইল পাঠিয়েছি। যদি কাজ হয় তাহলে প্রচেষ্টা স্বার্থক হবে

১০ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৪:১৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ। আশা করছি সবাই মিলে চেষ্টা করলে আমরা এবার সফল হব।

৮৪| ১০ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১২:৪২

কোবিদ বলেছেন:
চমৎকার প্রস্তাবনা। গতবছরও এমন উদ্যোগ নেওয়া হয়েছিলো
কিন্তু গুগল আমলে নেয়নি। আন্তর্জাতিক মার্তৃৃভাষা দিবসে আমাদের
প্রস্তাব মনে নিয়ে গুগল গর্বিত হতো বলে আমার বিশ্বাস। গত বছরের
ভুল এবার গুগল করবেনা এমন প্রত্যাশা সকল দেশের সকল মানুষের

১০ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৪:১৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: জী, গতবার সময় কম ছিল। এবার বেশ আগে থেকেই আমরা চেষ্টা চালাচ্ছি। আশা করি গুগল এবার আমাদের প্রস্তাবে সাড়া দিবে।

৮৫| ১০ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৩:২৩

জুন বলেছেন: এমন হলে তা হবে আমাদের জন্য গর্ব করার মত একটি বিষয় কাল্পনিক ।
এবার গুগুল এটা বাস্তবায়িত করবে বলেই আশা করি ।

১০ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৪:২১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ঠিক বলেছেন আপু! এমনটা হলে আসলেই আমরা গর্ব করতে পারি। আশা করছি সবাই মিলে যদি মেইল করে তাদের দৃষ্টি আকর্ষন করতে পারি, তাহলে এবার আমরা সফল হব।

৮৬| ১০ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৪:০২

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: দারুন ভালো উদ্যোগ, সর্বাঙ্গীন সফলতা কামনা করছি।শুভকামনা রইলো সাথে।

১০ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৪:২৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে।

৮৭| ১০ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৫:০৮

মোঃ মুনাব্বির হোসেন বলেছেন: পাঠালাম।
এখন কথা হল সব মেসেজ গিয়ে স্পাম ফোল্ডারে জমা হয়ে থাকবে না ত।

১০ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:১৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ। না, ধারনাটি অমূলক। এমন হবার সম্ভবনা নেই।

৮৮| ১১ ই নভেম্বর, ২০১৩ সকাল ১১:২৫

আরজু পনি বলেছেন:

শ্রদ্ধা জাগানো উদ্যোগ ।

ধন্যবাদ জানাই এমন পোস্টের জন্যে ।।

১১ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১:০৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপু!! :)

৮৯| ১১ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:৩৮

অদৃশ্য বলেছেন:





দারুন...

চেষ্টার কোন ত্রুটি থাকবেনা... এবং আমার পরিচিতজনদেরও এটা করবার জন্য অনুরোধ করবো...

বাংলা ও বাংলার গর্ব সারা পৃথিবী যেন জানে সে চেষ্টাতো আমাদেরই করতে হবে... সুত্রপাত সবসময়ই আপনার বা আপনাদের মতো মহৎ হৃদয়ের মানুষরাই করবে এটাই স্বাভাবিক...


প্রিয় কাল্পনিকের জন্য
শুভকামনা...

১১ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:৫২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। আসলে এটা আপনার আমার সবারই স্বপ্ন, নিজের দেশ, ভাষা এবং ইতিহাস ঐতিহ্যকে বিশ্বের সামনে সুন্দর ভাবে উপস্থাপন করা। সবার চেষ্টায় যদি আমরা সফলতা অর্জন করতে পারি, তাহলে আমাদের অনেক বড় একটা আনন্দের উপলক্ষ হবে। :)

পাশে থাকার জন্য অনেক কৃতজ্ঞতা এবং শুভেচ্ছা রইল প্রিয় অদৃশ্য।

৯০| ১১ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:৪৫

এসএমফারুক৮৮ বলেছেন: চমৎকার উদ্যোগ।

১১ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:৫৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ ফারুক ভাই।

৯১| ১১ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৫:০৭

স্বপ্নসমুদ্র বলেছেন: নিঃসন্দেহে ভালো উদ্যোগ। ২০১১ সালের শেষ দিক আমার একটি ফেসবুক পেজ থেকে চেষ্টা করেছিলাম গুগোল ডুডলের জন্য মেইল পাঠাতে সবাইকে উত্‍সাহিত করতে। পরে আর হয়ে উঠেনি অনেক ব্যস্ততায়। এই লিঙ্কে গেলে ডিজাইন ডুডল আর লেখাটা পাবেন। Click This Link

ইনশাল্লাহ। এবার হবে।

১২ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:০০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ এত আগে থেকে এত চমৎকার একটি উদ্যোগ গ্রহন করার জন্য। ইনশাল্লাহ আমরা চেষ্টা চালাচ্ছি, নিঃসন্দেহে এটা আমাদের সবারই সম্মিলিত প্রচেষ্টা, আশা করি এবার আমরা সফল হব।

অনেক শুভেচ্ছা এবং কৃতজ্ঞতা জানবেন।

৯২| ১১ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৫:৫০

বাংলাদেশ জিন্দাবাদ বলেছেন: ই-মেইল পাঠালাম! +++

১২ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:০৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। আমার ব্লগে আপনাকে মনে হয় এই প্রথমই দেখলাম। :)

ভালো থাকবেন।

৯৩| ১১ ই নভেম্বর, ২০১৩ রাত ৮:৫৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: @ কা.ভা ভাই
পাশাপাশি বাংলাদেশের গুগল অফিসে কি যোগাযোগ করবেন নাকি?

তাদের হাতে অনলাইন, অফলাইন পিটিশন, বা গণ স্বাক্ষর সংগ্রহ করে, ব্লগ ফেবু ইভেন্টের তথ্য সমূহ পৌছানো যায় কিনা? ভেবে দেখুন।

তাদের সহযোগীতা কাজটাকে আরও তরান্বিত ও সফল করতে পারে।

গুগল বাংলাদেশ অফিস ঠিকানা:
Bangladesh office
JICE JDS Project Office in Bangladesh
L-261, The Pan Pacific Sonargaon Hotel, 107, Kazi Nazrul Islam Avenue, Dhaka-1215, Bangladesh

আগামী একুশের গুগল রঙিন হয়ে উঠুক একুশের রংয়ে। একুশৈর চেতনা বিশ্ববাসী জানুক প্রকৃত বাংলাদেশকে।

১২ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:০৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুব দারুন একটি প্রস্থাব প্রিয় বিদ্রোহী ভাই। এই নিয়ে অবশ্যই আমাদের কাজ করার আছে। আমরা এই নিয়ে অবশ্যই কাজ করতে পারি, ইমেইলে জানানোর পাশাপাশি তাদের স্থানীয় অফিসে গিয়েও আমরা এই ব্যাপারে আমাদের দাবির কথা জানাতে পারি। তবে আমি ঠিক জানি না, এই অফিস ঠিক কতখানি ক্ষমতা রাখে। তাও এটা নিঃসন্দেহে করাই যায়। তাছাড়া আমরা চাই আন্তর্জাতিক গুগল ডূডল, লোকাল ডুডল নয়।

চমৎকার একটা পরামর্শ দেয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। আমি পোষ্টে আপডেট করে দিচ্ছি।

৯৪| ১১ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:১৪

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: এত সুন্দর একটি উদ্যোগী পোস্ট !!!!! অনেক অনেক শুভকামনা

১২ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:০৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানবেন আপু। ইনশাল্লাহ এক সাথে কাজ করলে আমরা এবার আশা করি সফল হব।

৯৫| ১২ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:১২

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
স্যাম্পল ইমেইলে অনেক ভুল আছে।

১২ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:২৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যাঁ, কিছু ভূল হয়ত থাকতে পারে। তবে আমি মনে করি, আপনার মত যারা সচেতন আছেন তারা হয়ত স্ব-উদ্যোগী হয়ে নিজেরাই সংশোধন করে পাঠিছেন।

আপনি একটা সাহায্য করেন, যেহেতু আপনি ভুলগুলো চিহ্নিত করেছেন, সেগুলো ঠিক করে এখানে ফ্রেস একটা স্যাম্পল ইমেল লিখে দিন। পোষ্টে আপডেট করে দিচ্ছি।

তবে, মূল্য ব্যাপার হলো, আমাদের মনোভাব তাদেরকে কাছে তুলে ধরা। আশা করি টুকটাক ভুল হলে তারা সেটাকে ইগনোর করবেন।

৯৬| ১২ ই নভেম্বর, ২০১৩ ভোর ৪:১১

সাদা আকাশ বলেছেন: অনেক আগেই মেইল করেছি
পোষ্টটির জন্যে অনেক ধন্যবাদ। অনকে বিষয় যুক্ত করে বলা হয়েছে। ব্যাপার গুলি সকলের জানা ও বোঝা উচিৎ

১২ ই নভেম্বর, ২০১৩ ভোর ৪:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। আমার ব্লগে স্বাগতম। :)

৯৭| ১২ ই নভেম্বর, ২০১৩ সকাল ৯:২৪

অপর্ণা মম্ময় বলেছেন: অনেক দেরীতে আসলাম। রোজ ভাবি মেইল করবো, করা হয়ে উঠছিল না। একটা অপরাধ বোধ কাজ করছিলো। আজ মেইল পাঠালাম তারপর তোমার এখানে এসে কমেন্ট করলাম।

নির্বাচিত ছবিটা অসাধারন, যা আমার ডেস্কটপেও ওয়াল পেপার করেছি।

তোমাকে এবং আর যাদের যাদের সহযোগিতায় এই ইভেন্ট শুরু হয়েছে সবাইকে অনেক ধন্যবাদ।

আশা করছি আমাদের লক্ষ্য পূরণ হবে।

সুপ্রভাত

১২ ই নভেম্বর, ২০১৩ সকাল ১১:৪৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুব দারুন একটা কাজ করেছেন আপু। একদম পারফেক্ট!
অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানবেন :)


ইনশাল্লাহ, আশা করি এবার আমাদের লক্ষ্য পূরন হবে।

৯৮| ১২ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৩:১০

ফাতেমা-তুজ-জোহরা বলেছেন: দিয়েছিতে সেইইইই কবে B-) B-) B-) B-) B-) B-)

১৩ ই নভেম্বর, ২০১৩ রাত ২:৩৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: গ্রেট জব!! অভিনন্দন এবং শুভেচ্ছা রইল।

৯৯| ১২ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৪:১৬

কাফের বলেছেন: আগের বার পাঠাইছিলাম
এই বারও পাঠাইলাম

অসাধারণ উদ্যোগে পোষ্টা করার জন্য অনেক ধন্যবাদ

১৩ ই নভেম্বর, ২০১৩ রাত ২:৩৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা।

১০০| ১৩ ই নভেম্বর, ২০১৩ রাত ২:০০

নাজিম-উদ-দৌলা বলেছেন:
তবে একটা জিনিস শুনেছি যে গুগলের বাংলাদেশি ভার্সন আর অরিজিনাল ভার্সনের মাঝে কিছু পরিবর্তন আছে। যদি এমন হয় যে ডুডলটি শুধুমাত্র বাংলা ভার্সনে ব্যাবহার হয় এবং বাংলাদেশের সারভার থেকে দেখা যায় তাহলে তো আমাদের উদ্দেশ্য অনেক খানি ব্যর্থ হবে। আমরা চাইনি দিনটি বিশ্ববাসীর সামনে তুলে ধরা হোক।

১৩ ই নভেম্বর, ২০১৩ রাত ২:৩৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যাঁ সেটা তো অবশ্যই। আমরা অবশ্যই আন্তর্জাতিক ডুডল চাই।
দেখা যাক কতখানি কি সম্ভব হয়।

১০১| ১৩ ই নভেম্বর, ২০১৩ রাত ২:৫৫

ডানাভাঙ্গা চিল বলেছেন: খুব আশাব্যাঞ্জক উদ্যোগ ব্রো। সাথেই আছি।
জেনারেল থাকা অবস্থায় এই সংক্রান্ত প্রায় একই ধরনের আরেকটা পোষ্ট দেখেছিলাম, দিকভ্রান্ত পথিকের। বলার সুযোগ ছিলনা তাই ওখানে কিছু বলতে পারিনি। এই পোষ্ট টা স্টিকি হতে দেখে ভালো লাগছে , মানুষের কাছে মেসেজ টা যাওয়া হলো আসল কথা।

১৩ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:৪৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে সাথে থাকার জন্য। :)

১০২| ১৫ ই নভেম্বর, ২০১৩ রাত ২:১৬

স্বপ্নবাজ বাউন্ডুলে বলেছেন: দারুন উদ্যোগ। শুভকামনা
সাথেই আছি :)

১৫ ই নভেম্বর, ২০১৩ রাত ৮:০৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ :)

১০৩| ১৮ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৫১

রায়ান ঋদ্ধ বলেছেন: তানজিল ইসলাম কে অনেক ধন্যবাদ এত সুন্দর এখতা ডিজাইনের জন্য।

অবশ্যই সবাই মিলে চেষ্টা করবো।

১৯ শে নভেম্বর, ২০১৩ রাত ১:৪০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যাঁ! তাকে অবশ্যই ধন্যবাদ। এটা আমাদের সবাইকেই চেষ্টা করতে হবে। আপনাকেও ধন্যবাদ পাশে থাকার জন্য।

১০৪| ০১ লা ডিসেম্বর, ২০১৩ দুপুর ১:০৪

শাহেদ খান বলেছেন: দারুণ উদ্যোগ!

দেরিতে দেখলাম, কারণ বেশ ক'সপ্তা পর ব্লগে আসলাম। সবটুকু শুভকামনা এবং সাথে আছি।

ইমেইল'টা করবো।

সংশ্লিষ্ট সবাইকে জানাই কৃতজ্ঞতা আর অনেক ভাল লাগা।

০১ লা ডিসেম্বর, ২০১৩ দুপুর ১:১৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় শাহেদ ভাই। :) অংশগ্রহন করে পাশে থাকার জন্য অনেক কৃতজ্ঞতা। ইতিমধ্যে এই নিয়ে ফেসবুকে বিভিন্ন গ্রুপে অনেকেই কাজ করছেন। আশা করি আমাদের সবার সম্মিলিত উদ্যোগ সফল হবে।

১০৫| ০৬ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১:০৩

অস্পিসাস প্রেইস বলেছেন: " শাহেদ খান বলেছেন: দারুণ উদ্যোগ!

দেরিতে দেখলাম, কারণ বেশ ক'সপ্তা পর ব্লগে আসলাম। সবটুকু শুভকামনা এবং সাথে আছি।

ইমেইল'টা করবো।

সংশ্লিষ্ট সবাইকে জানাই কৃতজ্ঞতা আর অনেক ভাল লাগা।"

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.