নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বহুদিন আগে কোন এক বারান্দায় শেষ বিকেলের আলোয় আলোকিত উড়ন্ত খোলা চুলের এক তীক্ষ্ণ হৃদয়হরনকারী দৃষ্টি সম্পন্ন তরুনীকে দেখে ভেবেছিলাম, আমি যাদুকর হব। মানুষ বশীকরণের যাদু শিখে, তাকে বশ করে নিশ্চিন্তে কাটিয়ে দিব সারাটি জীবন।

কাল্পনিক_ভালোবাসা

একদিন সব হাসির ময়নাতদন্ত হবে, ফরেনসিক রিপোর্টে লেখা থাকবে - সবই মিথ্যে।

কাল্পনিক_ভালোবাসা › বিস্তারিত পোস্টঃ

ব্লগে যারা ফ্লাডিং করছেন তাদের/ তার পরিচয় সম্পর্কে।

২২ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৪৩

প্রিয় সহব্লগারবৃন্দ,
একটি বিষয় সকলের উদ্দেশ্যে জানাতে চাই, শুধু মাত্র মতের অমিল বা ব্যক্তিগত অপছন্দের কারনে জনৈক ব্লগার নানা সময়ে কয়েকজন ব্লগারকে প্রচন্ড অশালীন ভাবে ব্লগে ব্যক্তিগত আক্রমন করে চলেছেন। ব্লগের ইতিহাসে সবচেয়ে নোংরা আক্রমন লক্ষ্য করা যায় ব্লগার চাঁদগাজীকে কেন্দ্র করে। একজন মানুষকে যতটা জঘন্য ও বিকৃত উপায়ে আক্রমন করা সম্ভব তার চেয়েও চূড়ান্তভাবে আক্রমন করা হয়েছিলো এই ব্লগারকে। এই ধরনের প্রেক্ষাপটে শতকরা নিরানইব্বই ভাগ মানুষ ব্লগ তো বটেই অনলাইনে আসতে পর্যন্ত ভয় পেতেন। কিন্তু ব্লগার চাঁদগাজী অসীম ধৈর্য নিয়ে সেই পরিস্থিতি মোকাবেলা করেছেন। পরবর্তীতে দেখা গেছে কোন কারনে মতের অমিল হলেই শুরু হতো এই ধরনের জঘন্য আক্রমন। এই ধরনের আক্রমনের শিকার হয়েছে ব্লগার শায়মা, নতুক নকিব সহ আরো কয়েকজন।

চাঁদগাজী, নতুন নকিব সহ প্রমুখ সামহোয়্যারইন ব্লগের ব্লগার। উনাদের কারো উপরই সামহোয়্যারইন ব্লগের কোন বিশেষ আগ্রহ নেই। ক্ষেত্র বিশেষে উনাদের বিরুদ্ধে শাস্তিমুলক ব্যবস্থাও আমরা গ্রহন করেছি। কারো লেখা পছন্দ না হলে, লেখার বিষয়বস্তুর সাথে আপনার ভিন্ন মত থাকলে, তাকে কঠোরভাবে সমালোচনা করুন, ব্যক্তিআক্রমন নয়। মনে রাখবেন, ব্যক্তি আক্রমন কোনভাবেই গ্রহনযোগ্য নয়।

সম্প্রতি আমরা লক্ষ্য করেছি, যে সকল আইডি বিভিন্ন সময়ে ব্লগে ফ্লাডিং করে আসছে, তাদের সকল মন্তব্য যে আইপি থেকে এসেছে, সেই আইপি থেকে প্রতিবার আমরা অন্য একটি আইডিকে লগ ইন করতে দেখেছি। সকল আইডি থেকে ব্লগার নতুন নকিবকে কুৎসিত ভাষায় আক্রমন করা হয়েছে, চাঁদগাজীকে আক্রমন করা হয়েছে, সেই সকল আইডির আইপি এবং সেই অন্য একটি আইডির আইপি একই।

নিঃসন্দেহে এটা একটি অকাট্য প্রমান। ব্লগারদের ব্যক্তিগত এবং নীতিমালা আওতাভুক্ত যাবতীয় গোপনীয়তা আমরা কঠোরভাবে রক্ষা করে চলেছি। আমাদের সঙ্গত উদারতা এবং ধৈর্য্য কিছু ব্লগারের কাছে আমাদের মডারেশনের দুর্বলতা মনে হওয়ায় অনেক সময় তা ক্ষোভ আকারে প্রকাশ পায়। কিন্তু মনে রাখা দরকার, আমরা কোনভাবেই আমাদের নীতিমালার বাইরে যেমন ব্লগীয় আচরণ করতে পারিনা, তেমনি মডারেশনের ক্ষেত্রেও নীতিমালা অনুযায়ীই কঠোর বা নমনীয় ব্যবস্থা গ্রহণ করে আসছি। এই বিষয়টা সবার কছে বিশেষভাবে পরিষ্কার করে দিতেই অতি সামান্য কিছু তথ্য প্রকাশ করেছি যা ব্লগীয় সুস্থ পরিবেশের পক্ষে অত্যন্ত জরুরী ছিল। প্রয়োজনে এবং পরিস্থিতি বিবেচনায় আমরা বরাবরের মতই এই সমস্ত অপকর্মকারীদের বিরুদ্ধে উপযুক্ত কর্তৃপক্ষের কাছে সকল পরিচয় প্রকাশ করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে সাহায্য করবো।

** মুল আইডির একজন ইউজার নামের শেষে ২০১৭ আছে।
** মূল আইডি এবং আক্রমনের জন্য ব্যবহার করা অনেকগুলো আইডি @yandex.com নামক মেইল সার্ভার থেকে খোলা।
** যেমন, মুল আইডি ও নকিবের মা*** ভা*** @yandex.com থেকে খোলা।
আরো একটি ফ্রি মেইল সার্ভার ব্যবহার করে নোংরামি চালানো হয়, তার মধ্যে একটি হচ্ছেঃ @sharklasers.com

এই আইডি গুলোর লগ ইন আইপি, কমেন্ট আইপি, ব্রাউজিং ডিটেইলস সবই এক। আমরা চেয়েছি, ব্লগের সমস্যা ব্লগে আলোচনার মাধ্যমেই সমাধান হোক। কিন্তু যেহেতু দিন দিন ছদ্মনামের আড়ালে নোংরামি বাড়ছে, সেহেতু আমরা সাইবার নিরাপত্তা ইউনিটের সাহায্য নিয়েছি এবং সে বিষয়ে প্রয়োজনীয় কার্যক্রম অব্যহত রয়েছে/থাকবে। বাকস্বাধীনতার নামে যারা বাকদায়িত্বহীন আচরন করবেন, সমাজে নোংরামি ছড়িয়ে যারা নোংরামি পরিষ্কার করতে চান - তারা যে ভুল অবস্থানে আছে সেটা সাধারন ব্লগারদের সম্মিলিত প্রতিবাদই পরিষ্কার করে দিবে।

আমরা জানি, সামনে হয়ত আরো সর্তকতার সাথে ব্লগে নোংরামী চালানো হবে। কিন্তু এই বিষয়েও আমাদের যথাযথ প্রস্তুতি আছে।

শুভ ব্লগিং।

মন্তব্য ১৫০ টি রেটিং +৫৩/-০

মন্তব্য (১৫০) মন্তব্য লিখুন

১| ২২ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৫

উদাসী স্বপ্ন বলেছেন: ব্লগে এসব প্রথম না কিন্তু আগের কোনো মডুই এমন সাহসী পোস্ট দেয় নাই। আপনার পোস্ট ও কাজ দেখে আগেও আভিভুত হয়েছি এবং এখনো হলাম। বলতেই হয় সামুর সবচে বেস্ট মডু আপনি। কিপ ইট আপ

২| ২২ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সুন্দর পোস্ট ও সুন্দর উদ্যোগ।

শুভকামনা।

৩| ২২ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৮

অচেনা হৃদি বলেছেন: প্রিয় সামু অসভ্যমুক্ত হোক ! +

৪| ২২ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:০২

ঠাকুরমাহমুদ বলেছেন:

আগে বাসে টেম্পুতে এই ধরণের লেখা থাকতো, এখন আছে কি না জানি না, তবে থাকাটা জরুরী এই কারণে যে, বিশেষ করে চাঁদগাজী ভাই এর ব্লগে পোষ্ট এ যারা কমেন্ট করে তাদের ব্যাবহার তাদের বংশের পরিচয় বহণ করছে, এরা শিক্ষিত মানুষ আফটার অল ব্লগে লিখছে কমেন্ট করছে শিক্ষা নয়তো কি - তবে অবস্যই কুশিক্ষা এবং পারিবারিক কুশিক্ষা, কয়েকজন নিয়মিত ব্লগার ও চাঁদগাজীর ব্লগে আক্রমণ করে বসে তাদের শিক্ষা নিয়ে ও যথেষ্ট সংশয় আছে !!! - তাদের বলার মতো কোনো ভাষা আমার জানা নেই ।

আপনার এই পোষ্ট খুব দরকার ছিলো, এমন দরকারী পোষ্টের জন্য অবস্যই সাধুবাদ জানাই এবং ধন্যবাদ ।।


৫| ২২ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:০৬

মোগল সম্রাট বলেছেন: আপনি কে? সামুর এ্যাডমিন প্যানেলের কেউ? ব্লগারদের লগইন আইপি, কমেন্টস আইপি, ব্রাউজিং ডিটেইলস আপনি কিভাবে এবং কেন দেখেন? আপনার নিজের আইডিটাওতো ছদ্মনামের।

৬| ২২ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:১৪

উদাসী স্বপ্ন বলেছেন: আরেকটা কথা, কেবল নোটিশ খেয়াল করলাম আপনি আমার একটি পোস্টের কিছু কমেন্ট মুছে দিয়েছেন। কমেন্ট গুলো পেয়ে আমি বেশ বিব্রত হয়েছিলাম। রিপোর্ট আমার নিজেরই করা উচিত ছিলো কিন্তু আমি সে দায়িত্বে অবহেলা করেছিলাম। যাই হোউক ঠাকুর*** নামের মতো আর যেতো আইডি আছে সেগুলো যদি ব্যান করতে পারেন তাহলে এই পুরো গ্রুপটা ব্লগ থেকে বিদেয় হতে পারে।

কৃতজ্ঞতা জানিয়ে গেলাম

৭| ২২ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:১৭

কাইকর বলেছেন: সুন্দর ভাবনা।

৮| ২২ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:২৫

চাঁদগাজী বলেছেন:


যেহেতু আপনি টেকনোলোজীর সাহায্যে এদের বের করতে পারেন, ও ব্লগারেরা এদের ব্যাপারে আপোষহীন, ওদের ব্যবসা ক্রমেই ধুলায় মিশে যাবে; ফ্লাডিং করে তারা কোনদিনও ব্লগিংকে কন্ট্রোল করতে পারবে না। ব্লগারদের এই ব্যাপারে অবগত রাখার জন্য আপনাকে ধন্যবাদ।

৯| ২২ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:২৭

সিগন্যাস বলেছেন: কাভা ভাই যে আইপি থেকে ফ্লাডিং হয় সেই আইপি দিয়ে কি আসল মানুষটাকে ট্রেস করা যায় না?

১০| ২২ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:২৯

ঠ্যঠা মফিজ বলেছেন: অনেক ভালো একটা পদক্ষেপ নিয়েছেন। পোস্টটি সকলের অবগতির জন্য স্টিকি করা হলে ভালো হবে।

১১| ২২ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৯

মলাসইলমুইনা বলেছেন: শুধু ব্লগ ফ্লাডিং না ব্লগে হওয়া অন্য নোংরামী নিয়েও আরো কিছু ব্যাপার বলবেন সেটাও ভেবেছিলাম। যাক তবুও নীরবতা ভেঙে কিছু বললেন দেখে কাল্পনিক নয় সত্যি সত্যি ভালোবাসাসহ একটা ধন্যবাদ নেবেন ।

@ঠ্যঠা মফিজ, পোস্টটি সকলের অবগতির জন্য স্টিকি করা হলে ভালো হবে মতের সাথে দ্বিমত নেই -মানে একমত I

১২| ২২ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:০৮

লাবণ্য ২ বলেছেন: প্রিয় সামু নোংরামি মুক্ত হোক!

১৩| ২২ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:১০

তারেক_মাহমুদ বলেছেন: চমৎকার সময় উপযোগী পোষ্টের জন্য ধন্যবাদ সুপ্রিয় কাভা ভাই। এই ব্লগিয়ে আরো অনেকেই ফ্লাডিংয়ের শিকার হচ্ছেন তাদের মধ্যে রাজিব নুর ভাই এবং আমিও আছি। এইসব কীটদের সমূলে বিনাশ করে ব্লগের সুন্দর পরিবেশ বজায় রাখা হোক। একটি ফ্লাডিং আইডির লিংক দিচ্চি। http://www.somewhereinblog.net/blog/count27k

১৪| ২২ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:৪৫

অন্তরন্তর বলেছেন: এতদিনে একটা কাজের কাজ করলেন। এই নিকৃষ্ট মানব সন্তানদের ঘৃণা জানানোর ভাষা নেই। ব্লগকে এরা দূষিত করে ফেলছে দিনে দিনে। আপনাকে অনেক ধন্যবাদ এ কাজটি করার জন্য। শুভ কামনা।

১৫| ২২ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:৪৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সকল ফ্লাডিং-এর বিরুদ্ধে তীব্র নিন্দা জানাই। কর্তৃপক্ষের গৃহীত ও গৃহীতব্য ব্যবস্থার প্রতি দৃঢ় সমর্থন রইল। ৫ নম্বর কমেন্টের যথাযথ প্রত্যুত্তর আশা করি।

ধন্যবাদ ভাই কাল্পনিক ভালবাসা।

২২ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এই পোষ্টের পর পাঁচ নাম্বার কমেন্টের জবাব দেয়া নিতান্তই সময়ের অপচয়। আপনি একই প্রশ্ন করাতে আমি অবাক হলাম।

১৬| ২২ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১২

দি এমপেরর বলেছেন: এমন একটি পোস্ট দেয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ! আশা করছি এই পোস্ট দ্বারা সেইসব নিকৃষ্ট মানসিকতার লোকগুলোর কানে পানি ঢুকবে এবং তারা এ ধরনের নোংরামি করার ব্যাপারে দ্বিতীয়বার ভাববে!

১৭| ২২ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১৮

খায়রুল আহসান বলেছেন: সবার প্রিয় এই ব্লগ সাইটকে নোংরামি ও অসভ্যতামুক্ত করার লক্ষ্যে যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণের জন্য আপনাকে এবং আপনাদের মডারেশন টীমকে আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন জানাচ্ছি। নতুন নকিব এবং তার মত চরম নোংরামির শিকার হওয়া অন্যান্য ব্লগারের ব্লগপাতায় যেতেই ভয় হতো, কি জানি কি অশ্লীলতার মুখোমুখি হয়ে যাই! এসব দেখে অনেক ব্লগারই এ ব্লগ ছেড়ে চিরতরে চলে যাবার চিন্তাভাবনা শুরু করেছিলেন। যাক, দেরীতে হলেও, আপনার এ পোস্ট পড়ে অনেকেই আশ্বস্ত হবেন বলে আশা করি। এসব নোংরামির বিরুদ্ধে অনেক ব্লগারই প্রকাশ্যে নিন্দা জানিয়েছেন, কেউ হয়তো চুপচাপ ছিলেন, কিন্তু তারাও নিসন্দেহে এসব কাজকে মনে প্রাণে ঘৃণা করতেন। আপনাদের এ পদক্ষেপের ফলে সামু নোংরামি ও অশ্লীলতার রাহুমুক্ত হোক, এ কামনা করি।

১৮| ২২ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:১৮

হাসান মাহবুব বলেছেন: ড্যাম বোল্ড পোস্ট! লাভিউ মডু।

১৯| ২২ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৪৭

পাকাচুল বলেছেন: মডুদের মাঝে মাঝে কঠোর হওয়া লাগে। দরকার হলে বেত দিয়ে পিডানী দেওয়া লাগবে।

২০| ২২ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫৫

ফেনা বলেছেন: সুন্দর ব্যবস্থাপনা। শুভকামনা রইল।

২১| ২২ শে জুলাই, ২০১৮ রাত ৮:০০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমার মনে হয়, ফ্লাডিং আইডির মুল নিক কে মডারেশন থেকে সতর্ক করা যেতে পারে।

২২| ২২ শে জুলাই, ২০১৮ রাত ৮:১৭

সনেট কবি বলেছেন: পোষ্টটি স্টিকি করলে ভাল হবে।

২৩| ২২ শে জুলাই, ২০১৮ রাত ৮:৪৯

সাদা মনের মানুষ বলেছেন: যারা ব্লগে নোংরামী করে অবশ্যই তাদের ব্যপারে কঠোরতাকে আমরা সাধুবাদ জানাই

২৪| ২২ শে জুলাই, ২০১৮ রাত ৯:০২

নতুন বলেছেন: এই গুলি হইলো কিছু মানুষিক ভাবে অসুস্হ লুজার টাইপের মানুষ...

এদের চিন্হিত করে লাথি মেরে বের করা দরকার। X(

২৫| ২২ শে জুলাই, ২০১৮ রাত ৯:০৮

ভ্রমরের ডানা বলেছেন:


এদের শাস্তি হওয়া দরকার! খুব বেশি বাড়াবাড়ি করছে এগুলো। দুই একটা মামলা দিলে লাল দালান দেখত! তাই দেওয়া উচিত!

২৬| ২২ শে জুলাই, ২০১৮ রাত ৯:৪০

ধ্রুবক আলো বলেছেন: এই পদক্ষেপ শুভ হোক।

২৭| ২২ শে জুলাই, ২০১৮ রাত ১০:৪১

তারেক ফাহিম বলেছেন: অনেকের মত আমিও বলবো পোষ্টটি স্টিকি হোক।


বাস্তবিক কিছু কথাবার্তা বলছেন প্রিয়।

২৮| ২২ শে জুলাই, ২০১৮ রাত ১১:০৪

রাজীব নুর বলেছেন: গ্রেট। গ্রেট। গ্রেট।
আমি কারো সাথে পাঁচে নাই। তবুও ''নীলার বেলকনি'' নামে একজন আমার পোষ্টে অনেকবার করে বাজে ছবি দিয়েছে। খুবই বিব্রতকর অবস্থার মধ্যে পড়তে হয়েছে আমাকে। তবে সামু বেশ কিছু বাজে মন্তব্য খুব দ্রুত মুছে দিয়েছে। এজন্য আমি আন্তরিক ধন্যবাদ জানাই।

২৯| ২২ শে জুলাই, ২০১৮ রাত ১১:৩২

পদাতিক চৌধুরি বলেছেন: আপনাকে অন্তরের শুভেচ্ছা। আমরা যারা অপেক্ষাকৃত নুতন ব্লগের ফ্লাডিংএ যখন নিরাপত্তাহীনতা অনুভব করি, তখন এহেন পোষ্ট নিঃসন্দেহ আমাদের বাড়তি উৎসাহ যোগাবে । সামু হয়ে উঠুক নির্মল হৃদয়ের মিলনক্ষেত্র।

নিরন্তর শুভকামনা সামুকে ও আপনাকে।

৩০| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ১২:২৪

নতুন নকিব বলেছেন:



Alhamdulillah!

Congratulation for your step to find out the culprit and informing us it by this strong post. Our prayer to almighty Allah for every success of you & beloved samu blog. +++

৩১| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ১২:৩৯

জহিরুল ইসলাম সেতু বলেছেন: ফেসবুকএর ব্যবহার মাস লেভেলে অনেক জনপ্রিয়তা পেলেও মার্জিত শালীন লেখা বা মন্তব্যের অনেক ঘাটতি রয়েছে।
ব্লগে আসার সময় এমন একটা ধারণা নিয়ে এসেছিলাম যে, এখানে সব জ্ঞানী গুণী ব্যক্তিবর্গ আছেন এবং লেখালেখি করেন। তাঁদের লেখা থেকে অনেক কিছু জানার আছে, শেখার আছে। জানবো এবং শিখবো।
দেশে যেমন জঙ্গির উৎপাত বেড়েছে, এখন তো ব্লগেও দেখছি তাই। সময় থাকতে এ ব্যাপারে সামুর এডমিনদের সচেতন হবার এবং কঠোর পদক্ষেপ গ্রহণের আহবান জানাই।
ফ্লাডিং ব্লগার উচ্ছেদ করে ব্লগে সুন্দর পরিবেশ বজায় রাখার জন্য অনুরোধ করছি। জনপ্রিয়তা আর মান বজায় রাখা এক জিনিস না। দুটো ধরতে গিয়ে বিপাকে পরবেন না। প্লিজ মানটা ধরে রাখুন।
সকল নোংড়ামী মোকাবেলায় আপনাদের প্রস্তুতিকে অভিবাদন জানাই। সুন্দর ও সাহসী এই পোস্টের জন্য আন্তরিক ধন্যবাদ জানাই কাল্পনিক_ভালোবাসা ভাইকে।

৩২| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ১২:৫৮

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: গুড পদক্ষেপ ।
লাভিউ লাভিউ ও মাই সামু। :-/

৩৩| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ১:১০

মহসিন ৩১ বলেছেন: লেখার মান যাচাই করা খুব কঠিন , তবে যেসব লেখার পিছনে যখন কোন একটা tendency কাজ করে তখন সেটা অনুমান করা যায়; অনেকেই মনে করে এসব লেখা অন্যদের মান যাচাই করার জন্য উদ্দেশ্য প্রণোদিত ভাবে সেট করা হয়ে থাকে।

৩৪| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ১:৩৩

ব্লগ মাস্টার বলেছেন: আমার লেখা প্রথম পাতায় যাচ্ছেনা।

৩৫| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ১:৫৪

ফ্লাডিং বলেছেন: আমার আইপি কত এবং আমি কোন দেশ থেকে ব্লগ লেখছি বলুন ? যদিও আমার এই নিকটি ফ্লাডবাজদের সাথে ফ্লাডবাজি করার
জন্য।কিন্তু পারছি না।নোংড়ামী আমার পছন্দ না।

২৩ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:৫৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: বাংলাদেশে বইসা জার্মানীর ফ্র্যাংকফুটের আইপি কেন, চান্দের আইপিও ব্যবহার করা যায়। আপনি চেষ্টা চালায়ে যান।

৩৬| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ৩:১৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
"Better late than never,
But never late is better"

যে ব্লগাররা গত ৫-১০ বছর ধরে নিয়মিত ব্লগিং করছে তাদের আমি ২ ক্যাটেগরিতে ফেলতে চাই। এক ক্যাটেগরির চামড়া অত্যন্ত মোটা। এদের গালা-গালি করে কোন কাজ হয় না। এদের গায়ে চিমটি কাটে এদের তৎক্ষণাৎ হাঁসানো সম্ভব হয় না। পক্ষান্তরে অন্য ক্যাটেগরিতে আছে পাতলা চামড়ার ব্লগার যারা শীর্ষস্থানীয় ও পরিচিত ব্লগের সিন্ডিকেট-বাজী কারণে ব্লগ থেকে বেড় হয়ে ফেসবুকে লেখা-লেখি শুরু করেছে।

কাভা ভাই, আপনি আজকে যে কাজটা করেছেন সেই একই কাজটা যদি ব্লগ কর্তৃপক্ষ কয়েক বছর পূর্বে শুরু করতো; বা নিয়মিত করে তবে অনেক গুনি ব্লগার সামু থেকে ফেসবুকে চলে যেত না। আজকের এই কাজটা যদি নিয়মিত করেন তবে গুনি ব্লগাররা আবারও ব্লগে ফেরত আসবে হলফ করিয়া বলিতে পারি।

আর একটা অনুরোধ করি। আপনি ঘোষণা দেন নোংরামির সাথে জড়িত ব্লগারটি যত সিনিয়ই হউক না কেন; যত নামকরাই হউক না কেন; ব্লগে তার যত ফলোয়ারই থাকুক না কেন সে যদি নোংরামি না থামায়; মাল্টি নিক নিয়ে নিজের মতাদর্শের বিরোধী ব্লগ পোষ্টে নোংরামি করে তবে তার পরিচয় ঘোষণা করা হবে সকলের সমানে। ৫-৭ বছরের পুরোনো আইডি; যে আইডি এই সময়ে কোন ব্লগ পোষ্ট করেনি বা করলেও সকল পোষ্ট মুছে দিয়ে বর্তমানে নির্দিষ্ট কিছু ব্লগ পোষ্টে গিয়ে নোংরা গালি দেয় ব্লগারকে সেই আইডি গুলো কাদের হতে পারে সেই ধারণা করে নিতে রকেট বৈজ্ঞানিক হতে হয় না।

এই বিষয়ে নিশ্চয় কোন দ্বিমত নাই যে আইপি এড্রেস দেখে নোংরামির সাথে জড়িত ব্লগারদের বের করে সেকেন্ডের কাজ। প্রশ্ন হলও ব্লগ কর্তৃপক্ষ কি চায়?

২৩ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:২৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: পলাশ ভাই, আপনি দীর্ঘদিন ধরে সামহোয়্যারইন ব্লগের একজন সক্রিয় ব্লগার। আপনি নিজ গুনে নিজেকে এমন একটি সম্মানজনক অবস্থানে নিয়েছেন, সেখানে আমরা সাধারন ব্লগাররা আপনাকে আমাদের সহ ব্লগার হিসেবে বলতে গর্ববোধ করি। আপনার মত একজন মেধাবী মানুষ পরিবেশগত বিপর্যয়, জলবায়ু নিয়ে কাজ করছেন। আপনার মেধাকে আপনি সঠিক কাজে লাগিয়ে হয়েছে অনুকরনীয়। আপনার এই মেধা যদি আপনি ব্যক্তি আক্রমনের মত একটি হাস্যকর এবং ঘৃন্য কাজে ব্যায় করতেন, তাহলে কি আপনার মেধার উপযুক্ত সম্মান হতো?

সামহোয়্যারইন ব্লগ যদি কখনও জানে আপনি ফ্লাডিং করছেন, আপনার মুল নিক সামু বন্ধ দিতো। মানুষ দেখত পলাশ নাম থেকে কোন পোস্ট প্রকাশিত হচ্ছে না, আপনার ব্লগে গেলে দেখা যেত, নিয়মভঙ্গের কারনে আপনার আইডি স্থগিত করা হয়েছে। আমরা যাদের বিরুদ্ধে বা যার বিরুদ্ধে এই ধরনের অভিযোগের প্রমান পেয়েছি, তাকে আমরা বন্ধ করে দিয়েছি। এটা দীর্ঘদিন থেকে চলমান একটি প্রক্রিয়া।

এখন আপনি যদি ছদ্ম নামে অন্য আইডি খুলেন, ভিপিএন দিয়ে অন্য আইডি ব্যবহার করেন, তাহলে আপনাকে ধরার স্বাভাবিক প্রক্রিয়া আমাদের কাছে নেই। আমরা ট্র্যাক করে যে সকল আইডি পাচ্ছি, তার বিরুদ্ধে সাথে সাথেই ব্যবস্থা নেয়া হচ্ছে।

যাইহোক, আমরা মনে করি, এই ব্যাপারে আমাদের শক্ত পদক্ষেপ নেয়া প্রয়োজন। তাই আমরা সাইবার ক্রাইম বিভাগের সাহায্য নিয়েছি। তারা তাদের প্রযুক্তিগত কৌশল খাটিয়ে যদি এই ধরনের ঘৃণিত কাজ বন্ধ করতে পারে, আমরা সকলের কথা বিবেচনা করে তাদেরকে তথ্যগত সহায়তা করব।

৩৭| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ৩:৪৬

জুনায়েদ বি রাহমান বলেছেন: পোস্টের জন্য মডু'দের ধন্যবাদ। ভবিষ্যতে কেউ এমন নোংরামি করার পূর্বে ভাববে।

এমন জঘন্যদের মেইন আইডি সম্ভব হলে আইপি ব্লক করা উচিত।

৩৮| ২৩ শে জুলাই, ২০১৮ সকাল ১০:২৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এই পোষ্টের পর পাঁচ নাম্বার কমেন্টের জবাব দেয়া নিতান্তই সময়ের অপচয়। আপনি একই প্রশ্ন করাতে আমি অবাক হলাম।

ভাই কাল্পনিক ভালোবাসা, ব্লগে আপনার ভুমিকা কী, সেটা আমি ভালো করেই জানি। ৫ নম্বর মন্তব্যকারী ব্লগার মোগল সম্রাট সেটা জানেন না এবং এই পোস্ট পড়েও তিনি সেটা বুঝতে পারেননি বলে তাকে প্রত্যুত্তর দেওয়ার জন্য আমি বলেছিলাম। উনার মন্তব্যের প্রশ্নগুলো আমার নয়। আমার তরফ থেকে এ ধরনের প্রশ্ন উত্থাপন করা একেবারেই অসম্ভব। এই পোস্ট পড়ার পরেও তিনি আপনার সম্পর্কে জানতে বা বুঝতে পারেননি দেখে আমি নিজেও অবাক হয়েছিলাম। তাই তাকে আপনার ভুমিকা সম্পর্কে জানাবার জন্য বলেছিলাম। এর বেশি কিছু নয়। আপনাকে ধন্যবাদ।

২৩ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:০৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমাকে বিব্রত হবার হাত থেকে রক্ষা করার জন্য ধন্যবাদ প্রিয় আবুহেনা ভাই। :) :)

৩৯| ২৩ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:১২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: প্রশংসনীয় পদক্ষেপ।

মাল্টি নিক বন্ধের ব্যাপারে ব্লগে অনেক আলোচনা ও বিতর্ক হয়েছে। ব্লগারের সংখ্যা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় বিবেচিত হওয়ায় মাল্টি নিক বন্ধের কোনো পদক্ষেপ নেয়া বন্ধ হয় নি বলে মনে হয়েছে। সর্বোপরি, অধিক সংখ্যক নিক, নিজেকে গোপন রেখে অন্য একাধিক নিকে ব্লগিং তেমন দোষের দেখি না, যদি না তার জন্য কোনো অসৎ উদ্দেশ্য সাধন করার মোটিভ থাকে। আজকাল টেকনোলজি খুবই অ্যাডভান্সড। আইপি/ডিভাইস নাম্বার/লোকেশন ডিটেক্ট করা যায় খুব সহজেই। ব্যক্তির প্রতি সর্বোচ্চ সম্মান দেখিয়ে তার মুখোশ উন্মোচন না করেই তার আইপি অ্যাড্রেস ব্লক ও নিক ব্যান করে দেয়া উত্তম কাজ বলে মনে করি।

নিক খোলার ব্যাপারে আরো কিছু কাজ করা যায়। নিক ওপেনের জন্য অশ্লীল শব্দগুলো অটোডিটেক্টেবল ও অটোরিজেক্টেবেল করে রাখলে অশ্রাব্য নামের কোনো নিক ব্লগে দেখা যাবে না। তেমনি, ছবি পোস্ট করার ব্যাপারেও সিকিউরিটি সিস্টেমে এক্স-রেটেড ছবিগুলো অটো-আইডেন্টিফাইয়্যাবল করে রাখা ও তা রিজেক্ট/ডিস্যাবল করার ব্যবস্থা করতে হবে।

ব্লগকে উত্তেজনাময়, উত্তপ্ত, উৎসবমুখর ও আকর্ষণীয় করার জন্য কিছু ব্রিলিয়ান্ট ছায়া নিক থাক, তুমুল তর্ক-বিতর্ক হোক, কিন্তু কোনো নোংরামি দেখতে চাই না।

৪০| ২৩ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:৪১

টারজান০০০০৭ বলেছেন: যে আইডিগুলো হইতে ফ্লাডিং হইতেছে সেগুলোর সুলেমানি ব্যান করিলেই যথেষ্ট হইবে বলিয়া মনে হয় ! ফিল্টারিং ব্যবস্থা আরো দক্ষ হওয়া উচিত যেন অশ্লীল ছবি , ভিডিও, শব্দাবলী অটো ফিল্টার হইয়া যায় !

সুস্থ্য ব্লগিং চলুক ! পাঁঠা, ছাগু নিপাত যাক !

৪১| ২৩ শে জুলাই, ২০১৮ দুপুর ১:৩২

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন:
দেরী কেন ম্যান???
আজি করো ব্যান..X(X(



পুনশ্চঃ
সবার মন্তব্যে সহমত :)

৪২| ২৩ শে জুলাই, ২০১৮ দুপুর ২:৪৯

আবু তালেব শেখ বলেছেন: উদ্যোগটা সফল হলে সুন্দর পরিবেশ ফিরে আসবে ব্লগে

৪৩| ২৩ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:০৯

জানা বলেছেন: গুরুত্বপূর্ণ পোস্টটিতে এসে যারা মন্তব্য করেছেন, পরামর্শ দিয়েছেন এবং পোস্টটি সবার নজরে রাখার প্রয়োজনীয়তা ব্যক্ত করেছেন তাঁদের সবাইকে ধন্যবাদ।

নতুন ব্লগারদের জানার সুবিধার্থে বলছি, 'কাল্পনিক_ ভালবাসা' নিকটি মোজাদ্দিদ আল ফাসানি জাদিদ এর এবং তিনি সাঘোয়্যার ইন ব্লগের মডারেশন প্যানেলের একজন হয়ে দীর্ঘদিন ধরে দায়িত্বশীল কাজটি করে যাচ্ছেন।

ছদ্মনামে বা একাধিক নামে ব্লগ খুলে কেউ যদি নিজেকে আড়াল রেখেই কাজের/চরিত্রের বৈচিত্রর‌্য ধরে রাখতে স্বাচ্ছন্দ বোধ করেন তাহলে কোন সমস্যতো নয়ই বরং এটি একটা বিশেষ গুন/যোগ্যতার প্রমাণ রাখে। পৃথিবীজুড়েই অসংখ্য ছদ্মনামধারী গুনী মানুষকে আপনারা জেনে থাকবেন। আমাদের বাংলা সাহিত্যেও বেশ কিছু সুপরিচিত এবং জনপ্রিয় ছদ্মনামের গুনীব্যক্তি রয়েছেন, তাঁদের অনেকেই মানুষের ভালবাসায় চীরজীবি হয়ে রইবেন। এই ব্লগেও ভিন্ন ভিন্ন নামে বা ছদ্মনামে গুনী ব্লগার রয়েছেন, আগেও ছিলেন। এটা ব্যক্তিস্বাধীনতার আওতাভুক্ত। কাজেই এই সুযোগ/সুবিধাটুকুতে আমরা কোনভাবেই হস্তক্ষেপ করবোনা। পাশাপাশি এটাও জানিয়ে রাখা দরকার যে, একটি সামাজিক প্ল্যাটফর্মে মতপ্রকাশ, সাহিত্যচর্চা বা যেকোনভাবেই হোক নিজেকে প্রকাশ করার সুযোগটিকে অপব্যবহার করা কোনভাবেই ব্যক্তিস্বাধীনতা বা বাকস্বাধীনতার মধ্যে পড়েনা। যে কোন কুরুচীপূর্ণ, অন্যায় এবং অসৎ আচরণ করে সমপর্যায়ে বা নিজের গন্ডির মধ্যে জায়গা পাওয়া গেলেও সুস্থ পরিবেশে নয়। আবারও জোরালোভাবে জানাচ্ছি যে, এই ধরণের আচরণকারীদের বিরুদ্ধে আমরা সরাসরি সংশ্লিষ্ট জরুরী আইন-শৃঙ্খলা বিভাগে ব্যবস্থা নিয়ে আসছি। সবার অবগতির জন্যে জানাতে চাইছি যে আমাদের সম্মিলিত উদ্দোগে ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ধরণের আচরণকারীদের অনেকেই উচ্চ পর্যায়ের আইন-শৃঙখলা বাহিনীর নজরে রয়েছেন। আমরা কোনভাবেই মানুষের সুস্থ-স্বাভাবিক ও সুন্দর জীবনে ছন্দপতন কামনা করিনা।

আমাদের বাকস্বাধীনতা শক্তিশালী এবং অটুট থাকুক। সকলের স্বাভাবিক জীবন নিশ্চিত হোক।




৪৪| ২৩ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:২৩

জানা বলেছেন:
টাইপোর জন্যে দুঃখিত!
সংশোধনী: সাঘোয়্যার ইন < সামহোয়্যার ইন।

৪৫| ২৩ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৪২

সামিয়া বলেছেন: এদের শাস্তি কি ?
ভালো পদক্ষেপ।।

৪৬| ২৩ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৫০

খায়রুল আহসান বলেছেন: ৪৩ নম্বর মন্তব্যটা পড়ে বেশ আশ্বস্ত বোধ করছি এবং এ মন্তব্যের জন্য জানা, আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

৪৭| ২৩ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:২৯

মোগল সম্রাট বলেছেন: আপনি একজন মডারেটর সেটা বুজলাম। কিন্তু আপনি যে ভাবে ব্লগার আবু হেনা মোঃ আশরাফুল ইসলামের কমেন্টস এর জবাব দিছেন তাতে আপনার অহংকারী মনের পরিচয় দিয়েছেন একজন মডারেটর হয়ে এমন আচরন আমাদেরও কাম্য নয়।

৪৮| ২৩ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৯

মিঃ আতিক বলেছেন: সমুর ভাল লেখকরা অনেকেই ফেসবুকে বেশ জনপ্রিয়, ব্লগে সাধারণ মানুষ আসেনা, সাধারণ লেখক আসলেতো পাত্তাই নেই, ফেবুতে আমার মত অতি সাধারণ লোকের গ্রুপে ১০ হাজারের বেশী সদস্য, আর ব্লগে আমার পেজ কোন মডারেটর কোন দিন খুলেও দেখেননি, দেড় বছর পরেও ৩ দিন শেষ হওয়ার অপেক্ষায় আছি।

২৩ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:০৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমার জানা মতে আপনার এই সমস্যাটি আরো বেশ কিছুদিন আগেই সমাধান করা হয়েছে।

৪৯| ২৩ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৪০

উপপাদ্য বলেছেন: গুড পোস্ট,

এইসব শয়তানদের যন্ত্রনায় কত ভালো ভালো ব্লগারদের আমরা হারিয়েছি।

আমি নিজেও অনিয়মিত এসব কারনে।

৫০| ২৩ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৫২

সাহসী সন্তান বলেছেন: পোস্ট স্টিকি করার সাথে সাথে মোগল সম্রাট-এর মন্তব্য গুলাও স্টিকি করা হোক! জাতি ফ্রিতে বিনোদন মিস করবে এটা হতে পারে না... ;)

=p~ =p~ =p~

৫১| ২৩ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:০১

সনেট কবি বলেছেন:




কাল্পনিক ভালবাসা (মাননীয় মডু)

কাল্পনিক ভালবাসা মোজাদ্দিদ আল
ফাসানি জাদিদ এর প্রচেষ্টা দূর্বার
ব্লগটা সুন্দর করে রেখে অনিবার
সবার আনন্দময় করেন সময়।
কতিপয় দুষ্টলোক রয়েছে ভেজাল
যাদের চরিত্র হলো করা অনাচার
তাদের ভীষণ এক আছে সমাচার
এবার পতন হবে তাদের নিশ্চয়।

মহোদয় আপনার পোষ্ট পড়ে খুব
বুঝলাম অপরাধী পালাবার পথ
আর খুঁজে পাবেনাতো।জলে দিয়ে ডুব
বাঁচবেনা কোন আর সেসব অসথ।
ভাল সব ব্লগারের অন্তরে আনন্দ
মলিন হবেনা আর ব্লগারের ছন্দ।

৫২| ২৩ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:০৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: মডু ভায়ার ক্লু ধরে খোঁজ দা সার্চ ;) লাগিয়ে অবাক ...

গ্রাম্য২০১৭
নীল আকাশ ২০১৭
জুয়েল রানা ২০১৭
পিয়াল ২০১৭
মনি সেন গুপ্ত২০১৭
বাকরুদ্ধ২০১৭
আরিফুল ইসলাম ২০১৭
আকাশ_২০১৭
শীতের সকাল ২০১৭
রাজ২০১৭

এত্তগুলান একই ধাচের আইডি!! বাপরে - -
না বাকী কাজ আমার কম্মো নয়! মডু প্যানেলই খুঁজে বের করুন :)

কার্যকরী উদ্যোগে সাধুবাদ।
বেটার লেট দেন নেভার :)

ঝেটিয়ে জঞ্জাল মুক্ত করা হোক সামুকে

মনের ক্লেদাক্ত বিষে যেন আর জর্জর না হয় সামু
আম ব্লগারদের এইটুকুই আবদার - মা-মু :P

৫৩| ২৩ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:২৮

রোকনুজ্জামান খান বলেছেন: ভাল কিছু করতে গেলে ভিকটিমের আনাগোনা থাকবেই ।
তাদের কে মোকাবিলা করে এগিয়ে যাওয়াটাই বুদ্ধি মানের কাজ ।
ভিকটিম যদি কুকুর তাহলে তো আর কামড়ানো সম্ভব না ।
তাই অনতিবিলম্বে........
অসৎ বিকারগস্থ কুকুর শ্রেণী র আই ডি গুলোকে ব্যান করে দেওয়া হোক।


বাংলা ভাষার এই প্লাটফর্ম হয় না যেন কারো ক্ষতির কারণ।
ব্লগ নিরাপদ ও নির্মল হোক ।
এই কামনা রইলো,,,,,,ভালো থাকবেন।

৫৪| ২৩ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:৫৮

বিডি আইডল বলেছেন: সামু ব্লগে এই ধরণের ব্যক্তি আক্রমণ বা ফ্লাডিং কি নতুন কিছু? এডমিন প‌্যানেলের কেউ এইভাবে আইপি ইত্যাদি প্রকাশ করেছে কোনদিন দেখেছি বলে মনে পড়ে না। এই ব্লগে বাংলা অনলাইন জগতের নিকৃষ্টতম গালাগালি, ব্যক্তি-আক্রমণ ও ফ্লাডিং হয়েছে। পুরাতনদের সেসব মনে থাকার কথা।

ফ্লাডিং যারা করছে, নীতিমালা বিরুদ্ধ হলে ব্যবস্হা নিন। আইপি ব্লক দিন। ব্যাক্তিগত তথ্য প্রকাশ করার কোন প্রয়োজন আছে বলে মনে হয় না।

২৩ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ব্যক্তি আক্রমন বা ফ্লাডিং বলতে যা বুঝায় আর সাম্প্রতিক সময়ে সামহোয়্যারইন ব্লগে যে নোংরামী হয়েছে - সেটা কোনভাবেই এক নয়। আপনার জানার সুবিধার্থে বলছি, যে সকল আইডি থেকে ফ্লাডিং করা হয়, সেই সব আইডিকে প্রায় সাথে সাথেই ব্যান করা হয় এবং এই সংশ্লিষ্ট সর্বোচ্চ পদক্ষেপ নেয়া হয়।

সামহোয়্যারইন ব্লগ একটি সুনির্দিষ্ট নীতিমালায় চলে। ব্লগারদের ব্যক্তিগত এবং নীতিমালা আওতাভুক্ত যাবতীয় গোপনীয়তা আমরা কঠোরভাবে রক্ষা করে চলেছি। আমাদের সঙ্গত উদারতা এবং ধৈর্য্য কিছু ব্লগারের কাছে আমাদের মডারেশনের দুর্বলতা মনে হওয়ায় অনেক সময় তা ক্ষোভ আকারে প্রকাশ পায়। কিন্তু মনে রাখা দরকার, আমরা কোনভাবেই আমাদের নীতিমালার বাইরে যেমন ব্লগীয় আচরণ করতে পারিনা, তেমনি মডারেশনের ক্ষেত্রেও নীতিমালা অনুযায়ীই কঠোর বা নমনীয় ব্যবস্থা গ্রহণ করে আসছি। এই বিষয়টা সবার কছে বিশেষভাবে পরিষ্কার করে দিতেই অতি সামান্য কিছু তথ্য প্রকাশ করেছি যা ব্লগীয় সুস্থ পরিবেশের পক্ষে অত্যন্ত জরুরী ছিল।

৫৫| ২৩ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০১

ক্স বলেছেন: জনাব মোজাদ্দিদ আলফাসানি জাদিদ, আপনি যখন জেনেই গেছেন কোন কোন আইপি থেকে এই ফ্লাডিং করা হচ্ছে, সেগুলো ব্লক করে দিলেই তো পারেন। তাহলে তারা সামুতে নিক খোলা তো দূরের কথা, সামুতে ভিজিটই করতে পারবেনা। ফ্লাডিং প্রতিরোধে আপনাদের মধ্যেও যথেষ্ট ঢিলামি লক্ষ্য করা যায়। কেউ শেখ হাসিনা বা বঙ্গবন্ধুকে কটুক্তি করে কিছু লিখলে সেটা পাঁচ মিনিটও টেকেনা - কিন্তু আল্লাহ ও রাসূল (স) কে গালিগালাজ করে বা ইসলামের অবমাননা করে কিছু লিখলে সেটা আপনাদের নজরে আনলেও (মানে রিপোর্ট করলেও) তার সমাধান করতে মিনিমাম ৫/৬ ঘন্টা লেগে যায়। এই ব্যাপারে অনীহা মোটেও কাম্য নয়, কেননা ফেত্না এখান থেকেই তৈরি হয়। অবশ্য ব্লগ হচ্ছে প্রাইভেট কোম্পানির মত - মডুরা যা ইচ্ছে তাই করতে পারি। আমরা কিন্তু সুযোগ পেলে সবই বলব, যতক্ষন না মুখ বন্ধ করা (ব্যান করা বা ব্লক করা) হয়।

২৩ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:০৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অভিযুক্ত সকল আইডির ব্যাপারে ব্লগ নীতিমালা অনুযায়ী চুড়ান্ত ব্যবস্থা গ্রহন করা হয়েছে। প্রযুক্তিগত দিক থেকে বিবেচনা করলে বর্তমান সময়ে আইপি ব্যান খুব একটি কার্যকর নয়।

দ্বিতীয়ত, আপনি যে অভিযোগ করেছেন, সেটা নিতান্তই আপনার ব্যক্তিগত ও রাজনৈতিক মতামতের প্রেক্ষাপট থেকে। হয়ত কিছু জানার অভাবও রয়েছে। আমাদের নীতিমালার ৩ ক অনুযায়ী, যে কোন ধরণের পোস্ট যা দেশের প্রচলিত আইন ভঙ্গ করে বা দেশের ক্ষতি করতে পারে এমন কোন তথ্য প্রদান করে, তিনের খ অনুযায়ী, যদি পোস্ট কিংবা ছবিতে ব্যক্তি আক্রমণ, হয়রানিমূলক, কুৎসা রটনামূলক, অশ্লীলতা, কুরুচিপূর্ণ, আপত্তিকর, গালিগালাজ এবং পর্ণগ্রাফি সম্বলিত বক্তব্য কিংবা বিষয় থাকে এবং ৩ এর ঞ অনুসারে দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, ইতিহাস, ধর্ম বিষয়ক সত্যকে অস্বীকার করে, বিরুদ্ধাচারণ করে, অসম্মান করে অথবা সত্যের অপলাপ বা অর্থহীন পোস্ট আমরা মুছে ফেলতে পারি এবং সংশ্লিষ্ট ব্লগারের বিরুদ্ধে ব্যবস্থাও গ্রহন করে থাকি।

ব্লগ অবশ্যই একটি বেসরকারী প্রতিষ্ঠান। কিন্তু এই ব্লগটি দীর্ঘদিন ধরে মানুষের স্বাধীন কথা বলার একটি মঞ্চ হিসেবে স্বীকৃতি পেয়ে আসছে। আমরা যে কোন মত প্রকাশকে সমর্থন করি যতক্ষণ না তা রাষ্টীয় আইন বা অন্যের ব্যাক্তি স্বাধীনতা লঙ্ঘন করে।

৫৬| ২৩ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০৫

রিফাত হোসেন বলেছেন: কিছু ভাল ব্লগারও ব্যক্তিগত আক্রমণ করে থাকেন। এখানে ভাল ব্লগার বলতে লেখার মান বুঝিয়েছি, আচরণ নয়।
ব্যক্তিগত আক্রমণ কাম্য নয়।

৫৭| ২৩ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১৩

কানিজ রিনা বলেছেন: এইসব মস্তিস্ক বিকৃত ব্লগার সামুথেকে বেড়
করে দেওয়া জরুরী। পোষ্ট স্টিকি হওয়ায়
অনেক সাচ্ছন্দ বোধ করছি। অসংখ্য ধন্যবাদ।

৫৮| ২৩ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১৮

পবিত্র হোসাইন বলেছেন: বাঁধ ভাঙার আওয়াজের সাথে ভেঙে যাক সকল অপসংস্কৃতির শক্তি ।

৫৯| ২৩ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:০০

আহমেদ জী এস বলেছেন: কাল্পনিক_ভালোবাসা,




ভেবেছিলুম লেখাটি নোটিফিকেশন বা দৃষ্টি আকর্ষণ হিসেবে আসবে । এসেছে এবং বেশ কঠিন বার্তা নিয়েই এসেছে ।
আশা করি এই কঠিনতা শিথিল হবেনা কখনও ।
অনেকেই বলেছেন , তেমন সব আইপি ব্লক করে দিতে । এটা করা কি সম্ভব নয় ?


২৩ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:০৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ জী এস ভাই। আইপি ব্লক বর্তমান প্রেক্ষাপটে খুব একটি কার্যকরী নয়। আপনি যে কোন মুহুর্তে চাইলেই আপনার আইপি পরিবর্তন করে ফেলতে পারেন। আমরা আইপি ব্লক করেও এই সমস্যাটি থেকে মুক্তি পাইনি।

৬০| ২৩ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৪৬

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ গুরুত্বপুর্ণ একটি বিষয়ে পোষ্ট দানের জন্য । আশা করি ফ্লাডি্ং অনেকটা নিয়ন্ত্রিত হবে , যদিউ এই প্রযুক্তির দিনে নব নব কৌশলে তারা এটা চালিয়ে যাওয়ার প্রয়াস পেলেও পেতে পারে , তবে আশার কথা সে বিষয়েও সামুর ব্যবস্থা আছে জেনে কিছুটা আশ্বস্থ হওয়া গেল । তবে একটি কথা, কিছু কিছু নিক হতে ফ্লাডিং না হলেও বিবিধ প্রকারে নীজের পোষ্ট কিংবা অন্যের পোষ্টে অযৌক্তিক ও অপ্রাসঙ্গিকভাবে মুক্ত চিন্তা ও বাক স্বাধিনতার নামে নীজ দেশের স্বাধিনতা, মুক্তিযুদ্ধ ও দেশের ভাল কোন অর্জনকে ম্লান করার জন্য যে সমস্ত কথামালা ও ছবি ব্যবহার করা হয় তাও কিন্তু কম নয় , এতে করে ব্লগে বিচরণ করার মানসিকতায় কিছুটা হলেও প্রভাব পরে । শালিনতার ভিতরে থেকে ভদ্রজনোচিত ভাষায় যে কোন বিষয়ে আলোচনা ও সমালোচনা করা যেতেই পারে, আর এরকম আলোচনায় ব্লগের মান সন্মত পরিবেশ বজায় রাখার জন্য পোষ্টটি সহায়ক হবে মনে করি ।

শুভেচ্ছা রইল

৬১| ২৩ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫০

জাহিদ অনিক বলেছেন: জরুরী ও জনগুরুত্বসম্পন্ন পোষ্ট

৬২| ২৩ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫৯

এক হতভাগা বলেছেন: যতটা জানি ব্লগ লেখাপড়া জানা ভদ্র মানুষদের মত প্রকাশের জায়গা । এখানে সুস্থ তর্ক বিতর্ক হতে পারে । কোন ব্যক্তিকে আক্রমন করে সস্তা মন্তব্য করার জন্য গলির চা দোকান ২৪ ঘন্টা খোলা থাকে ।

৬৩| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ৯:০৪

চেংকু প্যাঁক বলেছেন:
মোস্তফা কামাল পলাশ বলেছেন: প্রশ্ন হলও ব্লগ কর্তৃপক্ষ কি চায়?
উত্তর হল: ব্লগ কর্তৃপক্ষ চাঁদগাজীদের মত ............... দেরকে গ্লোরিফাই করতে চায়।

৬৪| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ৯:০৪

লিযেন বলেছেন: ১০০% সহমত! X(( :-&

৬৫| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ৯:১৭

এখওয়ানআখী বলেছেন: অবশেষে কাল্পনিক ভালবাসা সত্যিকার ভালবাসায় রূপান্তরিত হলো।

৬৬| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ৯:১৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: শুভ কামনা। ভালো উদ্যোগ। সবারই উচিত ভদ্রতা বজায় রাখা। আমরা সভ্য মানুষ।

৬৭| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ৯:৪৪

মাহমুদুল হাসান কায়রো বলেছেন: ভাল করেছেন, আরো আগেই এমন কিছু করা দরকার ছিল। নিরবতা যেন দুর্বলতা না হয়ে যায়।

৬৮| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ৯:৪৮

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন:


যাদের মন মানসিকতা খারাপ।। তারা নিজেকে সবার সামনে তুলে ধরতে ও সেলেব্রিটি হতে এই কাজ গুলো করে।
কি করবে ভেবে পায় না।। ছাগলের ছানার মতো লাফালাফি করে ।।


মানুষকে নিয়ে সমালোচনা করে। মন্দ কথা বলে। গীবত রচনা করে।


৬৯| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ৯:৪৮

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: না বলা কিছু কথাঃ


১. কাগজে কলমে ব্লগটার মালিক জানা আপু হলেও, ব্লগটা কিন্তু এখন এই কমিউনিটির সবার। সুতরাং ব্লগ নিয়ে আমাদেরও কিছু বলা বা করার অধিকার আছে।।

২. মডুরা, নিজে নিজেই কোন সীদ্ধান্ত না নিয়ে সিনিয়র লেখকদের বলে সীদ্ধান্ত নিন। ব্লগের অভ্যন্তরীন কোন সমস্যা থাকলে সেটাও জানান।।


@মডু সমাজ ও কাল্পনিক_ভালোবাসা,
আমার কাছে ফ্লাডিং/ব্লগের আগাছা তিন টাইপেরঃ
টাইপঃ ১ টার্গেট নকিব ভাই....
এরা নতুন নিক থেকে নোংরামির(১৮++) যুদ্ধ করে। একতরফা সেই যুদ্ধের স্থায়িত্ব কয়েক মিনিট/ঘন্টা। এদের ফ্লাডিং দুর করতে চাইলে, নতুন নিক রেজিস্ট্রেশনের সময়ই ব্যবস্থা নিতে হবে। পারলে প্রথমেই অটোমেটিক কমেন্ট ব্যান করতে হবে(১-২দিন)। পরে দেখেশুনে সেগুলো সেফ করতে হবে। অথবা এমন সিস্টেম চালু করতে হবে যে, প্রথম সারির ২-৩জন ব্লগার রিপোর্ট করলেই তারা ব্লক হয়ে যাবে।।

টাইপঃ ২ লক্ষবস্তু চাঁদগাজী, রাজীব নূর.....
চাঁদগাজী ভাইয়ের নিজেরই কিছু সমস্যা আছে। তার বুঝা দরকার সবাই খোঁচা সহ্য করবে না। অন্য নিকে পাল্টা আক্রমন করবে।(মডুকে আমি নিজেও খোঁচা মেরে দেখেছি, সেটার কিন্তু ফলাফল নেগেটিভ)

টাইপঃ ৩ এদের লক্ষবস্তু ব্লগের আপুরা.. (শায়মা, সোহানী, ওমেরা.....)
এই আগাছাগুলো পুরাতন ছ্যাঁকা খাওয়া পাবলিক।এরা মাঝেমধ্যেই গালাগালি করে, যদিও এদের একটাকেও ব্যান করা হয় না। কিন্তু কেন? কোন জবাব??X(
(টাইপ, ২-৩)এসব নিক থেকে সাধারণত কোন পোস্ট দেয়া হয় না, শুধু ঝামেলা করা হয়, সুতরাং ওসব বন্ধ করে দেয়াই বেটার।

সতর্কতাঃ
খেয়াল রাখতে হবে, আগাছা দুর করতে গিয়ে চারা গাছ যেন নষ্ট না হয়! আচ্ছা, মডুরা চারা গাছ চেনে তো????:P নাকি বলবে, "মাঝেমধ্যে দু-একটা প্রতিভা নষ্ট করতে হয়/হয়ে যায়/হতে দিতে হয়!!"


পুনশ্চঃ
সুস্থ ব্লগিং এর জন্য মডুদেরও কিছু জবাবদিহিতা থাকা দরকার। তাদের বোঝা দরকার ব্লগে আমার মত মাথামোটা ছাড়াও, দু-চারজন প্রফেসর বা প্রথম সারির লোক(আমার নিজেরই কিছু পরিচিত লোক ছিল) ব্লগে আসে, কিন্তু থাকতে পারে না।
কেন???
কিছু কথা বুঝে নিতে হয়......

৭০| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ১০:০২

মোহাম্মদ জন চক্রবর্ত্তী বলেছেন: এই ধরনের পোস্টের জন্য বিশেষ ধন্যবাদ আপনাকে। সত্যি এখানে কিছু ব্লগারের মন্তব্য ভীষন ভীষন অশালীন। তাদের কাছে @চাঁদ্গাজী ব্লগারের সব লেখাই যেন বাজে। সব মন্তব্যই যেন খুব খারাপ। যেন তারাই সব জানে। যেটা আমার কাছে ব্যাক্তিগত ভাবে খুব খারাপ লাগে। এরা মন্তব্যের উত্তর মন্তব্যে দিতে পারে না, ভীষন ভাবে ব্যাক্তিগত আক্রমনের দিকে চলে যায়।
এদের বিরুদ্ধে শাস্তিযোগ্য ব্যাবস্থা হওয়া উচিত।

৭১| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ১০:০৬

বিষাদ সময় বলেছেন: এ ধরনের শুভ পদক্ষেকে স্বাগত জানাই। ব্লগে কিছু ব্লগার আছে যাদের নিক এবং এদের দু একটি মন্তব্য পড়লেই এদের উদ্দশ্য পরিষ্কার হয়ে যায়। এ সব নিক থেকে প্রায়ই নীতিমালা বিরোধি মন্তব্য করতে দেখা যায় এবং এটা করা হয় অনেক ক্ষেত্রে সংঘবদ্ধ ভাবে, কিন্তু ব্যাবস্থা গ্রহন করা হয় খুব কম ক্ষেত্রেই। যাহােক এক্সট্রিম পর্যায়ে যাওয়ার পরও অন্তত এ ধরনের পদক্ষেপ নেয়ায় মডারেটরকে ধন্যবাদ।

এ ব্লগে সুস্থ, সুন্দর এবং মুক্ত চেতনার বিকাশ ঘটুক সেই সাথে অসুস্থ, কুৎসিত, সংকির্ণ এবং আবদ্ধ চিন্তার বিনাশ ঘটুক সেই কামনা।

৭২| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ১০:২৬

কাওসার চৌধুরী বলেছেন:


ব্লগের লেখক ও পাঠক উভয় পক্ষই কমিবেশি শিক্ষিত; স্পেসিফিকলি বললে, উনাদের বেশিরভাগই উচ্চ শিক্ষিত। এজন্য যারা ব্লগে লেখেন উনারা লেখার সময় চেষ্টা করেন যাতে লেখার মানটি ভাল হয়; তথ্যগুলো সঠিক হয়। ইচ্ছা করে কেউ বাজে লেখে না; আর এভাবেই একজন ব্লগার লেখতে লেখতে লেখক হয়ে উঠেন। একজন ব্লগারের লেখক হয়ে উঠতে পাঠকের মতামতটা খুব গুরুত্বপূর্ণ। পাঠকরা যখন লেখার গঠনমূলক কমেন্ট করেন, লেখককে বিভিন্ন পরামর্শ দেন, ভাল লেখলে প্রশংসা করেন তখন লেখক খুশি হন; ভুলগুলো সংশোধন করার চেষ্টা করেন।

আমাদের মনে রাখতে হবে, কমেন্ট করার সময় যাতে লেখককে অমর্যাদা না করি; কমেন্টের আলোচনা, সমালোচনাগুলো যাতে ভদ্র ভাষায় হয়। শিক্ষিত, রুচিশীল ও সচেতন মানুষদের ভাষা এমন হওয়া বাঞ্ছনীয়। শিক্ষার সাথে ব্যাবহার উন্নত না করলে এই শিক্ষা অর্জনের কোন মূল্য নেই।

কমেন্টের নামে অপ্রাসঙ্গিক বিষয়ে কটাক্ষ করা; লেখককে আক্রমন করা; লেখাকে তুচ্ছতাচ্ছিল্য করা ও নোংরা শব্দের ব্যবহার কোনভাবেই প্রত্যাশিত নয়; এমন কমেন্ট লেখককে ভীষনভাবে আঘাত করে; এতে লেখার ইচ্ছাটা নষ্ট হয়ে যেতে পারে। ফলে ব্লগ ভাল মানের লেখক হারায়।

সব লেখা সবার ভাল নাও লাগতে পারে; এজন্য গালি দিতে হবে কেন? কমেন্টের নামে নোংরামি করতে হবে কেন? এগুলো ব্লগারকে ক্ষতিগ্রস্ত করে। অনেকে আবার কোয়ালিটি কমেন্ট করতে অন্যকে উপদেশ দেন কিন্তু নিজে নোংরা কমেন্ট করেন ও লেখককে অপমান করেন; এগুলো হলো হিপোক্রেসি বা এরোগেনসি। উনারা নিজেদের মহা পন্ডিত মনে করেন; অথচ, পন্ডিত হতে হলে জানতে হয়; বিনয়ী হতে হয়; অন্যকে সম্মান করতে জানতে হয়।

আশা করি, ব্লগ কর্তৃপক্ষ মুখোশের আড়ালে লুকিয়ে থাকাদের ব্যাপারেও পদক্ষেপ নেবেন; এরাই কমেন্টের নামে ব্লগের পরিবেশ বেশি নষ্ট করছেন। মনে রাখতে হবে, ব্লগে কেউ কারো শিক্ষক নয়; সবাই সহ ব্লগার।।

পোস্ট স্টিকি করার জন্য
B-)ধন্যবাদ, কাভা ভাই।

৭৩| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ১১:৩০

মোঃ মঈনুদ্দিন বলেছেন: নিঃসন্দেহে সময়োপযোগী পদক্ষেপ। আসলে এইসব অসৎ লোকেদের আইডি ব্লক করে দিয়ে ওদের পরিচয় প্রকাশ করে দেয়া উচিৎ। ধন্যবাদ।

৭৪| ২৩ শে জুলাই, ২০১৮ রাত ১১:৪২

মিজভী বাপ্পা বলেছেন: ব্লগের মত একটি সুষ্ঠ এবং সাবলীল জায়গার পরিবেশ নষ্ট করা খুবই ন্যাক্কারজনক। সে সাথে সহ ব্লগারগণদের ও মানহানী। কাল্পনিক ভালোবাসা ভাই আপনার প্রচেষ্টার জন্য শুভকামনা রইল।

৭৫| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ১২:১০

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: সামু হয়ে উঠুক নিরপেক্ষ সাহিত্য মনন চর্চাক্ষেত্র,
সবাই কে সহনীয় হতে হবে নাহলে........এখানেও আমরা আগ্রহ হারাব।
ব্লগে সুস্থ, সুন্দর এবং মুক্ত চেতনার বিকাশ ঘটুক অসংযত এবং আবদ্ধ চিন্তার বিনাশ ঘটুক সেই কামনা।
.............................................................................................................................................................

৭৬| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ১২:৪২

যবড়জং বলেছেন: হ্যাপি ব্লগিং :)

৭৭| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ২:১৫

ঠাকুরমাহমুদ বলেছেন: আজকে থেকে পাঁচ ছয় বছর আগে ব্লগে ব্যাক্তিগত আক্রমণ ছিলো খুবই সাভাবিক একটা ব্যাপার বিশেষ করে “নাস্তিক, ধার্মিক ও ধর্মবিদ্বেষীদের” অত্যাচারে টিকা দায় ছিলো, আমি ব্যাবসায়ী মানুষ ধর্ম বা অধর্ম নিয়ে আলোচনা করা আমার কাজ না ! তারপর ও কেনো আমাকে এই সব বাজে তর্কে জড়াতে হবে, তাদের কাছে পরিক্ষা দিতে হবে আমি “ধার্মিক / নাস্তিক নাকি ধর্মবিদ্বেষী” !!! - প্রথমত আমি কিছু না, দ্বিতিয়ত আমি কর্মে বিস্বাস করি “কর্মই আমার ধর্ম”।

যাইহোক সেই পুরোনো বাজে ক্যাচাল আবার ব্লগে চলে এসেছে এবং শুরু হয়ে গেছে ব্যাক্তিগত আক্রমণ যা খুবই লজ্জাজনক ও হীণমনত্যতার পরিচয় । ব্লগে এটি নিয়ে আলোচনা শুরু হয়েছে তার অর্থ সুরাহাও হবে - আর তাই সামহোয়ারইনব্লগের শুভ কামনা করছি - ধন্যবাদ সকল সুস্থ্য ব্লগারদের ।

৭৮| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ২:১৯

অনল চৌধুরী বলেছেন: ব্লগ জ্ঞানচর্চা ও উন্নত চিন্তাভাবনা প্রচারের জায়গা।এখানে যারা অশ্লীল
ভাষায় গালাগালি করে,সেইসব নীচ স্তরের জীবদের কোনরকম সতর্কতা ছাড়াই ব্লক করা উচিত।
অামি চাদগাজির বিভিন্ন লেখার পক্ষে-বিপক্ষে মতামত জানাই।কিন্ত তাকে অশ্লীলভাবে গালিগালাজ করা হলে আমি এর প্রতিবাদ করেছিলাম।তবে তারও পিগমি,লিলিপুটিয়ান এসব শব্দ বর্জন করা উচিত।

৭৯| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ২:২৫

সচেতনহ্যাপী বলেছেন: আমি শুধু এড়িয়ে চলি, তাদের।। প্রথম দিকে নিজের কথা বলতে যেয়ে, আমিও গালি শুনেি অনেক।।
নিক ব্লক করা যায়।। যদিও আবার খুলবে।। তবে আমার সন্দেহ পুরানোদেরই অনেকে আছে।।

৮০| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ২:৩১

সেলিনা জাহান প্রিয়া বলেছেন: আমরা যারা একটু লেখি তারা সবার সহযোগিতা আশা করি । চাঁদ গাজী আমার খুব প্রিয় । তাঁর কথায় আমি চিন্তা খুঁজে পাই । এই ব্লগে আমি লেখি মুলত লেখা শেখার জন্য । নুর থেকে শুরু করে আমি অনেকের সাহায্য পাই । আপনার পোষ্ট আমার কাছে খুবেই ভাল লেগেছে /

৮১| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ২:৪৯

ছায়েদ শাহ বলেছেন: আসুন সবাই মিলে এদের মানুষিক চিকিৎসায় এগিয়ে আসি

৮২| ২৪ শে জুলাই, ২০১৮ ভোর ৪:২৭

জসীম অসীম বলেছেন: গত তিন বছর ধরে আমি নতুন ব্লগ লিখতে গেলেই আসে: you are not allowed to post anything in this blog ফলে লেখা বাঁচাতে আমারই একাধিক লেখার মন্তব্যের অপশনেও কিছু লেখা জমা করে রাখছিলাম। প্রথম সংসার ভাঙ্গনের সময়ে আমার ১০ বছর ধরে লিখে যাওয়া লেখার প্রায় ৮০% ই হারিয়ে ফেলেছি। সেই থেকে যেন আমি এক ধরনের মানসিক অস্থিরতাই প্রতিমুহূর্তেই বহন করছি। আমি ব্লগের সকল নিয়মকানুন সর্বদা মেনে চলবো, এই শর্তে কি আমাকে আবার নতুন ব্লগ লেখার অনুমতি কোনোভাবে দেওয়া যাবে? কেন আমাকে নতুন ব্লগ লিখতে দেওয়া হচ্ছে না, আমি কি তাঁর কারণ জানতে পারি? কারণ না জানলে নিজেকে সংশোধন করবোই বা কিভাবে? অনুরোধ, আমাকে সমাধানের নির্দেশনা দিন। আমি নিরন্তর কৃতজ্ঞ থাকবো। (অলংকরণ: জসীম উদ্দিন অসীম।) আপনার এই পোস্ট পড়ে অনেক কিছুই জানতে পেরেছি, আপনাকে অনেক ধন্যবাদ। অশেষ শ্রদ্ধা। আপনার উত্তর পেলে মনে করবো এখনো আমার জীবন বৃথা হয়ে যায়নি। এখনও আমার সমূহ সম্ভাবনা কাজে লাগতে পারে।

২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ২:০৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনার সমস্যাটির সমাধান করা হয়েছে।

৮৩| ২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৪১

বিজন রয় বলেছেন: বা! বা!

যেহেতু সামুতে ভাল মানুষ ও ভাল ব্লগারের সংখ্যা বেশি তাই একটু চেষ্টা করলেই সামুকে ভাল রাখা সম্ভব।
চেষ্টা অব্যাহত রাখুন।

৮৪| ২৪ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৪৮

খায়রুল আহসান বলেছেন: সচেতনহ্যাপী[/sb অনেক দিন পর আপনাকে এখানে দেখে ভাল লাগছে।
কেমন আছেন/ছিলেন?
ভাল থাকুন, সর্বদা!

৮৫| ২৪ শে জুলাই, ২০১৮ সকাল ১১:১১

হাসান জাকির ৭১৭১ বলেছেন: চমৎকার উদ্যোগ।
এটা সর্বদাই বজায় রাখা খুবই জরুরী।
ব্লগের সুস্থ পরিবেশ বজায় রাখা একান্ত বাঞ্চনীয়। তাতে আমাদের মত নতুন ও সাধারণ পাঠকগণ আসতে উৎসাহিত বোধ করবে।
ধন্যবাদ কর্তৃপক্ষকে।

৮৬| ২৪ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৫০

তাওহিদ হিমু বলেছেন: আপনারা নিজেরাই শাস্তি দিতে পারেন, ঐ আইডিগুলোকে সামু থেকে ঝেঁটিয়ে বিদায় করতে পারেন, কিন্তু "উপযুক্ত কর্তৃপক্ষের কাছে সকল পরিচয় প্রকাশ করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে সাহায্য করবো" এই কথা বলে ঠিক করলেন না। কারণ আমাদের দেশের বর্তমান কর্তৃপক্ষ মানুষের বাকস্বাধীনতা চরমভাবে হরণ করছে। আপনারা যদি এখন সেই ফ্যাসিবাদী কর্তৃপক্ষের কাছে কোনো ব্লগারের তথ্য তুলে দেবেন বলেন, তাহলে অন্য ব্লগাররাও ভয় পেয়ে ব্লগিং-এ অনুৎসাহী হবেন। ব্লগাররা লেখক। তারা বুদ্ধিবৃত্তিতে নিচু নয়। তাদের আস্তার জায়গা এই ব্লগ। সেই আস্তা নষ্ট করলে চরম অন্যায় করবেন।
যাহোক। যা বলার জন্য পোস্ট করছি। আমার এই আইডি আমার রিয়েল নেইম দিয়ে করা। সবসময় যা সত্য মনে হয় তা বলে এসেছি এখানে, ফেসবুকে ও বাস্তবজীবনে। সেজন্য একসময় মৌলবাদীদের গালাগালি ও চূড়ান্ত নোংরামির শিকার হয়েছিলাম, এখনও হই। কিন্তু কিছুদিন আগে সরকারের জুলুমের একটি ইস্যুতে কথা বলে পলিটিকাল গুণ্ডাদের হাতে আক্রান্ত হয়েছি। ক্যাম্পাসে যেতেও এখন সমস্যা হয়। তারা আমাকে বাস্তব জীবনে চেনে-জানে। তাই ফেসবুকে আর কিছু বলতে পারি না। এই সামু আইডি স্বনামে থাকায় এখানেও বাকস্বাধীনতার চর্চা করতে অস্বস্তি বোধ করি। তাই একটি আইডি খুলেছিলাম ছদ্মনামে বেশ কয়েকমাস আগে। দু:খের বিষয় হলো, তা থেকে এখনো প্রথম পাতায় লেখার সুযোগ নাই। সেজন্য লিখতে পারি না ইদানীং। আপনাদের কাছে আর্জি হলো, যেন ঐটা থেকে প্রথম পাতায় লিখার সুযোগ দেন। এবং যদি তা দেন, তাহলে কীভাবে যোগাযোগ করে ঐটার নাম দেব (যেহেতু এখানে বলব না ওটার নাম), তা জানালে উপকৃত হতাম। প্রয়োজনে স্বনামে খোলা এই আইডি বন্ধ করে দিতেও রাজি। যদিও এখান থেকে আমার পোস্ট করা অনেক পছন্দের ব্লগ ডিলিট করে দিয়েছি শুধু ফ্যাসিবাদীদের ভয়ে। সেগুলার জন্য খারাপ লাগে। একেকটা ব্লগ লেখা অনেক কষ্টের।
ধন্যবাদ

২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:১৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনি উপরের কয়েকটি মন্তব্যের জবাব পড়লে বুঝতে পারবেন - আমরা কি করেছি এবং কি করতে যাচ্ছি।

৮৭| ২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:৪৭

Sujon Mahmud বলেছেন: এসব নোংড়ামির কারণে ব্লগে আসতে ভালো লাগে না।
এই ব্লগটা আধুনিক করা উচিত। বিশেষ করে নোটিফিকেশন "অপশনটা"

৮৮| ২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:৫৩

কামরুননাহার কলি বলেছেন: এদের মতো মানুষদের শাস্তি হওয়া উচিত।

৮৯| ২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ১:২২

জয়নুলের কাক বলেছেন: ব্লগে সকল মতের সুন্দর সহাবস্থান কামনা করি।

৯০| ২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ১:২৬

মহসিন ৩১ বলেছেন: অনেক ভাল বিষয় উঠে এসেছে , এটা অবশ্যই ব্লগারদের জন্য পথপ্রদর্শক মানসম্পন্ন পোস্ট হয়ে থাকবে। আমার কাছে তারপরও একটি ব্যাপারে মনের মধ্যে একটু খুঁত খুঁত করছে। অনেক লেখাই মানসম্পন্ন। অন্তত ব্লা ব্লা . করার মত যথেষ্ট। আমার মতে বেশিরভাগ লেখাই সেমতে মান-উরতিরন এবং ; কিন্তু দেখা যায় যে তার পরও সুধু তর্ক আর নিজস্ব ভিন্ন মতের প্রাধান্য খুঁজতে অনেক মন্তব্য হচ্ছে। ফলতঃ ফ্লাডিং ।। এসব ক্ষেত্রে কি ভাবে কোন নিক-কে সতর্ক করা যায়। লেখার মান যখন প্রশ্ন বোধক না; হয়ে পড়ে ।

৯১| ২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ১:৪৭

অনিন্দ্য অবনী বলেছেন: এটি একটি প্রশংসনীয় উদ্যোগ।

৯২| ২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ২:০০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আসলে পোষ্ট না পড়ে মন্তব্য করা ঠিক নয় । কোন পোষ্টে কোন মন্তব্যের পরিপেক্ষিতে কে কি কি বলেছে তা পড়েই মন্তব্য করা উচিত । ব্লগিং এ আক্রমন - পাল্টা আক্রমন না হলে জমে না । প্র:আলো ব্লগে ও এটা একসময় জম জমাট ছিলো । তবে কোন কিছুই লিমিট ছাড়িয়ে যাওয়া উতিত নয় ।

৯৩| ২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ২:০০

ওবায়দুল হক বলেছেন: যথাযত ব্যবস্থা নেয়া হোক। স্বাধীনভাবে ব্লগিং করতে দেয়ার মতো পরিবেশ সৃষ্টি করতে ব্লগ কর্তৃপক্ষের সকল প্রদক্ষেপকে আমরা অভিনন্দন জানাব। খারাপ ২/৩ টা সব যায়গায়ই থাকে। তাদের বেশি পাত্তা না দিয়ে ডাইরেক্ট কিক আউট করে দেয়াই ভালো। কোন প্রকার বাজে মন্তব্য দেখার সাথে সাথেই উক্ত ব্লগারের সকল ব্লগ কমেন্ট মুছে দিয়ে তার আইডি ব্যান করে দেয়াই উত্তম হবে। সে যদি নতুন একাউন্ট খুলে এমন প্রয়াস আবারো চালায় তবে তাকে আবারো ব্যান করুন। সে যদি ১০০ টা একাউন্ট খুলতে পারে তবে ব্লগের নিয়ন্ত্রণে যারা আছেন তারাও ১০০ বার তাকে ব্যান করতে কষ্ট হওয়ার কথা না। আর আইন মত প্রদক্ষেপ নিয়ে দৃষ্টান্ত স্থাপন করা হোক যেন ভবিষ্যতে কেউ নোংরা ছড়ানোর আগে চিন্তা করে।

২৪ শে জুলাই, ২০১৮ দুপুর ২:০৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে। সামহোয়্যারইন ব্লগ ঠিক তাই করে আসছে।

৯৪| ২৪ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:১১

আমিন রবিন বলেছেন: আই পি ব্যান করা কোন কার্যকর সমাধান না। বরং সময় এসেছে সমস্ত ব্লগারের কাছ থেকে বাধ্যতামূলক ভাবে ভ্যালিড কিছু ডকুমেন্ট সংগ্রহ করা। হতে পারে সেটা এন আই ডি বা পাসপোর্টের নম্বর, মোবাইল নং অথবা কর্মস্থলের আইডির কপি। এতে করে খারাপ কিছু করার আগে মানুষ অসংখ্যবার ভাববে। তবে আপনাদেরও কথা দিতে হবে, চূড়ান্ত প্রয়োজন না হলে এই তথ্যগুলো আপনারা ব্যবহার করবেন না।

৯৫| ২৪ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:১৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সময়োপযোগী জরুরী বিষয়ে আলোকপাত করার জন্য কাভা ভাইকে অসংখ্য ধন্যবাদ।
আপনার কার্যকরী পদক্ষেপে সামু জঞ্জাল মুক্ত হবে বলে আমার বিশ্বাস।
যারা খোঁচা সহ্য করার ক্ষমতা থাকেনা, তাদেরকে খোঁচা মারা থেকে বিরত থাকার
পরামর্শ থাকলো আমার। তবে ব্যক্তিগত আক্রমন কখনোই কাম্য নয় যা কয়েকজন
ব্লগার নিয়মিত করে থাকেন।

৯৬| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ৮:১৬

হায় চিল বলেছেন: আমি বুঝিনা, মুক্তমনা হতে গেলে কেন ধর্ম নিয়ে নোংরা উক্তি ছড়াতে হবে! দুনিয়াতে অনেক বিষয় আছে, সেগুলো নিয়ে কোনো মাথা ব্যাথ্য নেই, শুধু ধর্ম , বিশেষ করে ইসলাম্।
এ কেমন কথা?
মুক্তচিন্তা মানে এই?
ব্যক্তিগত আক্রমন শোভনীয় নয়, তবে শুধু ইসলামকে কঠাক্ষ করাও শোভনীয় নয়, কোনো ধর্মকে আক্রমন করাও শোভনীয় নয়।

৯৭| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ৯:৪০

মস্টার মাইন্ড বলেছেন: সাপোর্ট গাজীসাহেব। এইসব কুলাঙ্গার দের জন্য প্রিয় সামুর পরিবেশ দুষিত হোক তা চাই না। দৃষ্টান্তমূলক ব্যাবস্থা নেওয়া হোক।

৯৮| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ১১:৫০

জায়েদ হোসাইন লাকী বলেছেন: আমিও এরকম আক্রমণের শিকার হয়েছি। আমাকেও কেউ কেউ নোংরা ভাবে অশালীন কথা লিখেছে। ভেবেছিলাম ব্লগ ছেড়ে দিব। আপনার উদ্যোগকে স্বাগত জানাই।

৯৯| ২৫ শে জুলাই, ২০১৮ ভোর ৬:৫১

সোহানী বলেছেন: অনেক দেরীতে হলেও এমন একটি উদ্যোগের দেখা পেলাম সামুর পরিবার থেকে তাই খুব ভালো লাগছে।

হাঁ, পাঠকের প্রতিক্রিয়া এর মন্তব্যে সাথে আমি একমত। যারা তা করছে তাদেরকে সহজেই চেনা যায় একটু খেয়াল করলে। আমার পোস্টেও এমন ক'জনের দেখা পেয়েছি এবং তারাই ঘুরে ফিরে এসে উল্টাপাল্টা মন্তব্য করছে। এবং এরাই শায়মা বা ওমেরা সহ আরো অনেকের ব্লগেও একই আচরন করে। আমি কখনই এসব নিয়ে মাথা ঘামাই না। ব্লগে এসে রাগারাগি দলাদলি আমি পছন্দ করি না। কিন্তু যখন দেখলাম তাদের মন্তব্যের প্রতি উত্তরে আমি না রেগে ভালো বিহেব করেছি সে সব মন্তব্যও মুছে দেয়া হয়েছে। তখন স্বভাবতই একটু খটকা লাগে........। যাহোক আবারো বলি এসব নিয়ে মাথা ঘামাই না। নিজের ভালোলাগার জন্য ব্লগে লিখি, কারো ভালো লাগলে পড়বে, না ভালো লাগলে পড়বে না। জোড় জবরদোস্তি করে নিজের পছন্দ চাপানোতো স্বৈরাচার...........।

অনেক ভালো থাকুন।

১০০| ২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:০১

সম্রাট ইজ বেস্ট বলেছেন: খুবই ভালো উদ্যোগ! আরও আগেই এমন উদ্যোগ নেয়া উচিত ছিল। তারপরও সামু কর্তৃপক্ষ এমন উদ্যোগ নেয়ায় সাধুবাদ জানাই।

১০১| ২৫ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:৪৩

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন:

১০২| ২৬ শে জুলাই, ২০১৮ রাত ১:০৮

সায়েমুজজ্জামান বলেছেন: চাঁদগাজী লোকটা কে? তার ব্যবহারে সমস্যা অাছে৷ দশ বছর সাংবাদিকতা করে সরকারি চাকরিতে অাসছি৷ নিজ নাম ধাম দিয়ে এখনো লেখালেখি করে যাচ্ছি৷ অামার লেখার মান দেখলে নাকি উনার প্রশ্নফাঁস জেনারেশনের কথা মনে করেন৷ অামার ব্লগে গেলেই তার নিচু মানসিকতার প্রতফলন কিছু কমেন্ট দেখা যাবে৷ অাজব সাইকোলজি৷ হযরত অালী রা.এর একটা কবিতা অাছে৷ জারাহাতুল সিনান লাহাল ইমতিয়াম, ওয়ামা জারাহাতুস সিনান মা লাহাল ইমতিয়াম৷ অস্ত্র দিয়ে অাঘাত করলে ক্ষত একসময় শুকিয়ে যায়, জিহ্বা দিয়ে করা অাঘাতের ক্ষত কখনোই শুকায় না৷ চাঁদগাজী সেই কাজটিই করে যাচ্ছেন৷ মনে হচ্ছে তিনি অাপনাদের বিশেষ কেউ৷ তাকে অাগে থামান৷ পরিবেশ ফিরে অাসবে৷ ধন্যবাদ৷

২৯ শে জুলাই, ২০১৮ দুপুর ১:৫৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: না, ব্লগার চাঁদগাজী আমাদের কেউ না। তিনি সামহোয়্যারইন ব্লগের একজন সাধারন ব্লগার। উনার প্রতি আমাদের কোন বিশেষ আগ্রহ নেই। সমস্যা হচ্ছে, উনার রসবোধের সাথে সবাই মানিয়ে উঠতে পারেন না এবং একই সাথে যুক্ত হয়েছে উনার ঠোটকাটা স্বভাব। তাই অনেকেই এই ব্যাপারে ক্ষোভ প্রকাশ করেন।

ব্লগে সবাই একই মানসিকতা নিয়ে আসেন না। যেমন ধরুন আপনি ব্লগে নিজের নামে ব্লগিং করেন, নিজের বিশাল একটি পরিচয় সেখানে লিখে রেখেছেন, সেটা ধৈর্য ধরে যদি কেউ পড়েন, তাহলে বুঝতে পারবেন, আপনি একজন ম্যাজিস্ট্রেট বা একজন সরকারী কর্মকর্তা। আপনি হয়ত চান, এই ব্যাপারটি মাথায় রেখে বাকিরা আপনার সাথে ব্লগিং করুন। আবার দেখে গেছে দুইজন পূর্ণ মাত্রার সচিব আমাদের এখানে বিনা পরিচয়ে লিখে চলেছেন। তারা তাদের মত করে ব্লগিংকে উপভোগ করেন।

আমরা চুড়ান্ত ব্যক্তি আক্রমনমুলক যে কোন কার্যক্রমকে সমর্থন করি না এবং এই ব্যাপারে আমরা নীতিমালা অনুযায়ী ব্যবস্থা গ্রহন করে থাকি।

১০৩| ২৬ শে জুলাই, ২০১৮ রাত ১:১০

সায়েমুজজ্জামান বলেছেন: * মনে পড়ে৷ * প্রতিফলন

১০৪| ২৬ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৪১

আবু আফিয়া বলেছেন: স্বাধীনভাবে সবাই সবার মত প্রকাশ করবে এটাই মোর কাম্য।

১০৫| ২৭ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৬

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: এর আগেও এমন নোংরামীর কথা শুনেছিলাম! এদের বিরুদ্ধে এমন কিছু ব্যবস্থা নিন ভাইয়া যেন কিছু শিক্ষা হয় এদের! এবং সেই শিক্ষা দেখে যেন আর কেউ নোংরামী করার সাহস না পায়!

১০৬| ২৭ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৪১

জ্বলন্ত আলো বলেছেন: ব্যাক্তি আক্রমন সব জায়গা থেকে বন্ধ হওয়া দরকার।




তবে এই ব্লগের মডারেটররা নিরপেক্ষ নয় বলে আগের মতো আর আসা হয় না।

১০৭| ২৭ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৪৬

চেংকু প্যাঁক বলেছেন: সায়েমুজজ্জামান বলেছেন: চাঁদগাজী লোকটা কে? তার ব্যবহারে সমস্যা অাছে৷...................................। মনে হচ্ছে তিনি অাপনাদের বিশেষ কেউ৷ তাকে অাগে থামান৷ পরিবেশ ফিরে অাসবে৷ ধন্যবাদ৷

১০৮| ২৭ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫৩

জহিরুল ইসলাম কক্স বলেছেন: ব্যক্তিগত আক্রমণ বা নোংরামি ব্লগে চলবেনা।চাঁদগাজি ভাইয়ের মতের সাথে আমারো বেশিরভাগ ক্ষেত্রে মিল নেই তাতে কি হয়েছে? তাই বলে কি উনাকে গালিগালাজ করতে হবে?আমিও এর তীব্র প্রতিবাদ জানায়।আসুন সবাই যুক্তিপূর্ণ সমালোচনা করি এবং আমাদের প্রিয় এই ব্লগের পরিবেশ সুস্থ রাখি

১০৯| ২৭ শে জুলাই, ২০১৮ রাত ৮:৫৬

পাঠক০০৭ বলেছেন: ভালো পদক্ষেপ। সামুর কাছে আশা করি, সামু ব্যাপারটা প্রফেশনালি হ্যান্ডেল করবে। তবে রিসেন্টলি দেখলাম, সামুতে ছাগুটাইপ কিছু পাবলিকের আনাগোনা হচ্ছে। চাঁদগাজী কে চিনলাম না। তারে একটু স্টাডি করতে হইব। উপরে সায়েমুজজ্জামান নামের এক ব্লগার ভাইয়ের কমেন্ট পড়ে উনার ব্লগে গেলাম। আমি নিজের বিয়ার সময়ও এত বড় পরিচয় পত্র লিখি নাই।

বাই দ্য ওয়ে কাভা, ব্লগে কি এখনও বিয়ের জন্য মেয়ে খুঁজতে আসে?

আগামী কিছুদিন ফ্রি আছি। এই সময়টা ভাবতেছি ব্লগে দিমু। ডাক্তার বলছে আমারে রিল্যাক্স থাকতে।

১১০| ২৭ শে জুলাই, ২০১৮ রাত ৯:১১

...নিপুণ কথন... বলেছেন: চাদগাজী নিজেও কি ধোয়া তুলসিপাতা? উস্কানিমূলক কথাবার্তা বলে মানুষকে উত্তেজিত করে তো সে-ই। বিশ্বাস নাহলে আমার ব্লগের পোস্টগুলো দেখে আসুন। তার আসল পরিচয় জানতে চাই আমি।

১১১| ২৮ শে জুলাই, ২০১৮ রাত ১:৫৯

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: চাঁদগাজী নিকটার সমস্যা আছে । তাঁর বাজে সব মন্তব্যের জন্য প্রথম দিকে প্রতিক্রিয়া করতাম । মাঝে লেখা ও বন্ধ রেখেছিলাম । এখন উনি কখন ও মন্তব্য করলে এরিয়ে যাই । কোন উত্তর দেই না । উনাকে আগে ঠিক করুন । উনি অনেক কিছু না জেনেই আঘাত করে । একেবারেই খামাখা ।

তবে লেখাটা বেশ ভাল লাগল । মনে হল ব্লগটা একটিভ ।

১১২| ২৮ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:০০

শাওন সাফা বলেছেন: অন্ধকার দ্রুভূত করে আলোর দিশারী হয়ে স্যামুর ঐতিহ্য বজায় রাখার দীপ্ত শপথে একাত্মতা ঘোষনা করি।।

১১৩| ২৮ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন: সায়েমুজজ্জামান বলেছেন: চাঁদগাজী লোকটা কে? তার ব্যবহারে সমস্যা অাছে৷...................................। মনে হচ্ছে তিনি অাপনাদের বিশেষ কেউ৷ তাকে অাগে থামান৷ পরিবেশ ফিরে অাসবে৷ ধন্যবাদ৷

বিষয়টি ভেবে দেখার জন্য অনুরোধ রইলো।

১১৪| ২৮ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:২৬

NurunNabi বলেছেন: লেখাটি পড়ে খুবই উপকৃত হলাম।

১১৫| ২৮ শে জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:১৩

চেংকু প্যাঁক বলেছেন: চাঁদগাজীর প্রতি অনেকেরই দেখা যাচ্ছে ক্ষোভ আছে, একচোখা মডারেটরের মুখে নীতিকথা আসলে একধরণের ভন্ডামির মত শুনায়। এই লেখা তার প্রমান। লেখাটা "মূল জীবানুর বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে রোগের আলামত বন্ধের অসুস্থ প্রচেষ্টার মত"। এই লেখার মাধ্যমে ব্লগে সুস্থ পরিবেশ ফিরে আসবে বলে আমি বিশ্বাস করি না। বরং ব্লগের আবহাওয়ায় একটা দমবন্ধ দমবন্ধ ভাব (যা অলরেডি চলে আসতেছে) আরো প্রকট হবে।

২৯ শে জুলাই, ২০১৮ দুপুর ১:২০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হ্যাঁ, সেই কারনে চাঁদগাজী বা অন্যদের ব্লগে গিয়ে নোংরামী করা জায়েজ তাই না?

১১৬| ২৮ শে জুলাই, ২০১৮ রাত ৯:০৮

এমজেডএফ বলেছেন: আমার মনে হয় নতুন সদস্যদেরকে কয়েকদিন অপেক্ষা করার পরেই মন্তব্যের সুযোগ দেওয়া হোক। অনেকে সরাসরি রাগ ও প্রতিক্রিয়া দেখাতে যেনতেন প্রকারে রেজিস্ট্রেশন করে এ ধরনের প্লাডিং করে।
সামুর একজন নিয়মিত পাঠকের প্রতিক্রিয়া

১১৭| ২৮ শে জুলাই, ২০১৮ রাত ৯:২০

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: নর্দমার কাদা যেভাবেই রাখেন- দুর্গন্ধ ছড়াবে। কাজেই তাদের পরিচয় গোপন রেখে লাভ নাই।

১১৮| ২৮ শে জুলাই, ২০১৮ রাত ১১:৪৬

প্রবাসী মজুমদার বলেছেন: এমন পদক্ষেপকে অভিননন্দন। সময়োপযোগী। হিংসা আর পক্ষপাতিত্ব কিংবা চিন্তার সীমাবদ্ধতা দিয়ে সাজানো ঘরকে নস্ট করা যায় কিন্তু সাজানো যায়না। যারা কল্পনাকে শানিত করে ক্রিয়েটিভ কিছু একটা করতে চায় এটি তাদের জন্য স্বাস্থ্যকর স্থান নয়।

১১৯| ২৯ শে জুলাই, ২০১৮ রাত ১২:৪০

অচেনা হৃদি বলেছেন: আশ্চর্য হচ্ছি এই পোস্টের কমেন্টগুলো পড়ে। সবাই চাঁদগাজীর উপর ক্ষুদ্ধ কেন?

চাঁদগাজী লোকটার প্রধান সমস্যা হল উনি একদম ঠোঁটকাটা। কোন ব্লগ পড়ে উনি যদি খুশি না হন তা তিনি মন্তব্যে সরাসরি উল্লেখ করে দেন। উনি আমার পোস্টেও এরকম চাঁছাছোলা মন্তব্য অনেক দিয়েছেন। এমনকি আমি সামুতে আসার পর আমার যে ব্লগে তিনি প্রথম মন্তব্য করেছিলেন সেখানেও তিনি এমন সোজাসাপ্টা মন্তব্য করেছিলেন, যে মন্তব্যটি ছিল রোদে শুকানো বেতের বাড়ির মত অসহ্য।

এরপরেও উনার ব্যপারে আমার মতামত জানেন?
শুনলে আমার অনেক প্রিয় ব্লগার হয়তো অসন্তুষ্ট হবেন, তবুও সত্য কথা হল- ব্লগার চাঁদগাজীকে আমার ভালো লাগে। ব্লগার হিসেবে তিনি পারফেক্ট।
একমাত্র চাঁদগাজিকে দেখেছি মন্তব্যে অনেস্ট অপিনিয়ন জানিয়ে দেন। একজন ব্লগারের তো এমন হওয়া উচিৎ।
এই লোকটা সবার মন জুগিয়ে চলতে পারে না বলে খারাপ হয়ে গেছেন? আশ্চর্য! মন্তব্যে লাগামছাড়া তেল দিতে পারলেই সবাই পছন্দ করবে, নয়তো সবাই বিরক্ত, এটা কেমন ব্লগিং?
চাঁদগাজী কখনো অশ্লীল কথা বলেন? ডোডোগিরি, লিলিপুটিয়ান, পিগমি- এই কথাগুলো কি অশ্লীল? রেগে গেলে তিনি এই কথাগুলো ছাড়া আর কোন বাজে বিহেভ তো করেন না। তবুও সবাই কিসের জন্য তাঁর উপর এতো বিরক্ত বুঝলাম না।

আমি জানি, চাঁদগাজীর পক্ষে মন্তব্য করলে আমিও বিপদে পড়ব। তবুও সত্য কথা বলতে বিবেকের কারণে বাধ্য হলাম।

আমি মাত্র দুই মাস আগে ব্লগে এসেছি, আমার মতামত যদি কারো ভালো না লাগে তবে তা ব্যক্তিগত ব্যপার। তবুও আমি সামু কতৃপক্ষকে অনুরোধ ব্লগার চাঁদগাজীকে ব্লগিংএ যেন কোন বাঁধা না দেয়া হয়।

২৯ শে জুলাই, ২০১৮ দুপুর ১:১৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। আপনার মন্তব্যের জবাব দিচ্ছি কারন আপনি আশংকা করেছেন চাঁদগাজীর পক্ষে মন্তব্য করলে আপনি বিপদে পড়বেন। মনে রাখবেন, কেউ যদি কোন ব্লগারে সমালোচনা করেন, অপছন্দ করে সেটা তাদের নিজস্ব ব্যাপার। এখানে সামহোয়্যারইন কর্তৃপক্ষের কিছু বলার নেই। তবে যদি নীতিমালা বিরুদ্ধ কোন আচরন কোন ব্লগারের বিরুদ্ধে দেখা যায় তাহলে দ্রুত এই ব্যাপারে গ্রহন করা হবে।

সুতরাং আপনি নিশ্চিত থাকুন। আপনি যেটা বুঝেছেন, সেটা অবশ্যই সঠিক। ধরুন ব্লগ যদি একটা বাগান হয়, তাহলে মডারেটর সেই বাগানের মালি। একজন মালি নিশ্চয়ই জানেন, কোনটা কাজের বৃক্ষ আর কোনটা জাস্ট আগাছা।

১২০| ২৯ শে জুলাই, ২০১৮ রাত ২:০৯

ভ্রমরের ডানা বলেছেন: চাদগাজী ভাল ব্লগার। যারা তার বিরুদ্ধে অভিযোগ করেছেন তারা হয়ত তার বিষয়ে কম ধারণা রাখেন। বিষয়টি ব্লগীয় মিথস্ক্রিয়াজনিত ঘাটতির কারনে হয়েছে বলে মনে হয়! ব্লগে কারো বিষয়ে কম ধারণা রাখলে অর্থাৎ পরিপূর্ণ যাচাই না করলে এইসকল ইগোজনিত সমস্যা তৈরি হতে পারে! হৃদির সাথে একমত!

১২১| ২৯ শে জুলাই, ২০১৮ সকাল ৮:২৮

কেন্দ্রবিমুখ সঞ্জয় বলেছেন: কোন পোষ্ট করা যাচ্ছে না কারন টা ‌কি একটু বল‌বেন

১২২| ২৯ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:৪৪

নতুন নকিব বলেছেন:


কয়েকজনের মন্তব্যে চাঁদগাজী ভাইয়ের ব্যাপারে ক্ষোভের বিষয়টি উঠে এসেছে। বিষয়টি কিছুটা ক্লিয়ার করার জন্য বিনীতভাবে জানাতে চাই, ব্লগার চাঁদগাজী যেটা করে থাকেন, কোনো কথা ঘুরিয়ে পেচিয়ে না বলে তিনি তা সরাসরি বলে ফেলেন। তার কোনো কোনো কথায় হয়তো সামান্য রুক্ষতা থাকে। ডোডো, পিগমি, ম্যাওপ্যাও, প্রশ্নফাঁস জেনারেশন ইত্যাকার কিছু শব্দাবলীও তাকে ব্যবহার করতে দেখা যায়। কখনো কখনো তার এসব কথা ব্লগারদের গায়ে লেগে থাকতে পারে- এটা ঠিক, কিন্তু তিনি কাউকে গালিগালাজ কিংবা বকাঝকা করেছেন এমনটা কখনো দেখিনি। সত্যি কথা বলতে কি, চাঁদগাজী ভাইয়ের ওরকম একটু আধটু খোঁচা খাওয়ার অভিজ্ঞতা আমারও রয়েছে। আমি তাতে আহত হইনি। প্রথম দিকে কিছুটা হোচট খেলেও তাকে বুঝতে চেষ্টা করেছি। এবং দেখেছি, ব্যক্তি চাঁদগাজী যেমনই হোন না কেন, তার অন্তরের গহীনে একটি ভাল মানুষের বসবাস। তিনি ব্লগারদের প্রতি আন্তরিক। অনেক ব্লগারের হয়ে তাকে কর্তৃপক্ষের কাছে কৈফিয়ত দিতে দেখেছি। ওমুককে জেনারেল থেকে মুক্ত করুন। তমুককে প্রথম পাতায় আসার সুযোগ দিন, ইত্যাদি আবেদন-নিবেদন তিনি প্রায় নিয়মিত করে থাকেন। এবং এই বিষয়ে সবচে' ভাল একটি গুন তার ফুটে উঠেছে, যেটি তার উদারতা, আমাকে মুগ্ধ করেছে, তিনি তার সাথে ঝগড়ায় লিপ্ত জনৈক ব্লগারের পোস্ট প্রথম পাতায় না যাওয়া অথবা এই জাতীয় কোনো একটি সমস্যা সমাধানের ব্যাপারেও কর্তৃপক্ষের নিকট অনুরোধ করেছেন। এগুলো অবশ্যই তার ভাল গুন। একজন ব্যক্তি হিসেবে কিছু বিষয়ে তার হয়তো জ্ঞানের অভাব থাকতেই পারে। প্রত্যেকেরই থেকে থাকে। আমারও রয়েছে। এবং এটাই স্বাভাবিক। যেমন, কোনো কোনো ধর্মীয় পোস্টে তার দুয়েকটি বক্তব্য/ কমেন্ট দেখেছি, যা যথার্থ জ্ঞানগর্ভ হয়ে ওঠে না। এগুলোকে ছোটখাট বিচ্যুতি হিসেবে ধরে নিয়েই পরস্পর মিলেমিশে পথ চলতে হবে।

আমি তাকে অনুরোধ করবো, তিনি যেন এ বিষয়গুলোতে দয়াপূর্বক আরেকটু মনযোগী হন। আশা করি, ব্লগারদের পারস্পারিক সৌহার্দ্য বজায় রেখে ব্লগিংয়ের সুন্দর পরিবেশ তৈরিতে এটি সহায়ক হবে।

যতটুকু বুঝি, এই পোস্ট এসব সাধারন বিষয়কে কেন্দ্র করে দেয়া হয়নি। সিরিয়াস পর্যায়ের ন্যুড ফ্লাডিংয়ের মত জঘন্য কদর্য কাজগুলো যারা করেন, ব্লগের পরিপাটি সুন্দর পরিবেশে যারা নোংড়ামির চরম ধৃষ্টতা প্রদর্শন করার দু:সাহস দেখান সেসব ব্যক্তিদের প্রতিহত করতেই ব্লগ কর্তৃপক্ষের এই সাহসী উদ্যোগ। এ পদক্ষেপকে সাধুবাদ না জানিয়ে গত্যান্তর নেই। কোনো অবস্থাতেই ন্যাক্কারজনক এসব কর্মকান্ড গ্রহনযোগ্য নয়। সম্মানিত কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা সর্বান্তকরনে। অসাধারন এই পোস্ট হেদায়েতের পথপ্রাপ্তিতে সহায়ক হোক অপরাধীদের জন্য, যাদের কারনে ব্যহত হয় স্বাভাবিক ব্লগিং পরিবেশ। নিরুপদ্রব হয়ে উঠুক প্রিয় ব্লগ পাতা।

দু:খিত, চাঁদগাজী ভাইকে নিয়ে অনেক কথা বলা হলেও, নিজের ব্যাপারে কিছুই বলা হল না। আমার পোস্টেও যেহেতু বারংবার ফ্লাডিং হয়েছে, সে কারনে আমি মনে করি, আমারও কোথাও হয়তো কোনো ভুল রয়েছে। আমি সকলের নিকট সহমর্মিতা ও শুভকামনা প্রত্যাশা করছি। আমার জ্ঞানের ক্ষুদ্রতার জন্য দু:খ প্রকাশ করছি। কথা দিয়ে ব্যক্তিগতভাবে কাউকে কষ্ট দিয়ে থাকলে বিনীতভাবে ক্ষমা প্রার্থনা করছি।

ব্লগ হয়ে উঠুক সকল ভাল মানুষদের মিলনমেলা, ঋদ্ধ-শুদ্ধ-পরিশুদ্ধদের হৃদস্পন্দন। সকলের জন্য শুভকামনা নিরন্তর।

১২৩| ৩১ শে জুলাই, ২০১৮ দুপুর ১:৪০

সাদাফ কামরুল হাসান বলেছেন: খুব ভাল লিখেছেন।

১২৪| ১৪ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:২২

বিজন রয় বলেছেন: অটঃ আপনি আমার পোস্টে +++ দেন কিন্তু কথা বলেন না, কেন?

১২৫| ২৬ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৩৩

ঠ্যঠা মফিজ বলেছেন: একটু আগে একটি কাজ করেছেন তার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ । সেটা আসলে আমার নিজেরি পরিস্কার করা দরকারছিল।

১২৬| ২৭ শে আগস্ট, ২০১৮ ভোর ৫:১৬

অনল চৌধুরী বলেছেন: উদাসী স্বপ্ন নামে একজন চরম রুচিহীন ভাষায় গালিগালাজ অার বড়োদের তুই-তুমি সম্বোধন করে ব্লগের পরিবেশ মারাত্মকভাবে নষ্ট করছে।সে কোন যুক্তির ধারে-কাছেও যায়না অশ্লীল ভাষা ব্যবহার ছাড়া।তার মন্তব্যগুলি পড়লে বোঝা যাবে তার শিক্ষা অার রুচির নমুনা।
তার বিরুদ্ধে বারবার অভিযোগ করেও কোন প্রতিকার পাইনি।
এবার তার কিছু মন্তব্যের নমুনা দিলাম।
আপনি ব্লগে গালি-গালাজমুক্ত মুস্থ পরিবেশ রক্ষা করার কথা বলেছেন।তারপরও এই অশোভন অাচরণ।এব্যাপারে আপনার কাছে প্রতিকার চাচ্ছি।
উদাসী স্বপ্ন বলেছেন: @অনল, মোহাম্মদ আলী মাইয়াবাজী এবং বিয়ার পরও হাজারো মাইরা লগে যৌন সম্পর্ক রাখা মুসলমান হওয়া সত্বেও এইটা কিন্তু বাদ দিছো। এমনকি মরিস বুকাইলির মতো কোরানে বিজ্ঞান খুজে পাওয়া লোকও শেষপর্যন্ত ক্যাথোলিক হইয়া মরে কিন্তু বেচারা দাওয়াতুল বিচিলাম থুক্কু ইচলাম সংগঠনের দাওয়াতী কার্যক্রমের হেড থাকে এইটাও বাদ গেছে। এমনকি মাসলম্যানদের স্বর্নযুগের বিজ্ঞানী জাবিরের লেখা তিনটি বইয়ের একটা হইলো মোহাম্মদের প্রতারনার ট্রিক্স অথবা ইবনে সিনার কবরের আজাব অস্বীকার এসব কিন্তু বললা না। আবার এটাও বললা না যে নজরুলরে তার জীবদ্দশায় সবাই নাস্তিক ও ইসলামের শত্রু আখ্যা দিয়ে মেলা হুজুরে মেলা খেজুর খাইছে বিভিন্ন মিছিল ও ক্রোড়পত্রে। নিড টু নো হে ৯১ ব্যাচের বুইড়া পাঠা!

***উদাসী স্বপ্ন বলেছেন: @ অনল, সত্যি কইরা কই, ৯১ ব্যাচে তোমার মতো ছাগল জীবনে দেখি নাই। তুমার সব কিছুতে এলার্জী আছে কারন সবকিছুতে ভুল আছে। এইটা আমিও জানি। কিন্তু মিডল ঈস্ট আর বর্বর ধর্ম ইসলামের যে এত ভক্ত হইছো এইটা দেইখা অবাক হই, তার চে আরো বড় বেশী অবাক হই তুমি ইতিহাস যতটুকু না জানছো তুমি ইসলাম সম্পর্কে ততটুকুই অজ্ঞ। সারাজীবন ব্যার্থতার বোঝা টাইনা শেষ বয়সে জঙ্গি ধর্মের পক্ষে সবাইরে গাল মন্দ করা এইটা একান্তই তুমার ব্যাক্তিজীবনের চরম ব্যার্থতার ওপর ফ্রাস্টেশনের ব হিঃপ্রকাশ। তুমি এইটাও জানো না যে হুদুদ আইন কতটা বর্বর আর ইসলামে ধর্ষনের কোনো সংজ্ঞ নাই, নিদেনপক্ষে একজন বিবাহিতা নারী এবং দাসীদের ক্ষেত্রে। এইখানেই প্রমানিত হয় বর্বর শুয়োর ডাকাতের প্রচারিত মিথ্যা ধর্ম সম্পর্কে তোমার অজ্ঞতা কতখানি।

জুনিয়র পোলাপানের কাছে বুইড়া পাঠা হইয়া এই বয়সে আর কত ধরা খাইবা অনল? নিজের ব্যাচের সম্মান আর রাখতে পারলা না, হে অনল!
***উদাসী স্বপ্ন বলেছেন: আর মঞ্চ নাটকে যেসব মেয়েরা শরীর বিলায় সেসব মেয়েদের শরীর কি তোমার? একটা মেয়ে তার শরীর নিয়া সে কি করবে তাতে তোমার কি? সে তোমার বৌ না, তোমার মা ন তোমার বোইনও লাগে না। সে যদি কোনো পুরুষ বা হাজার পুরুষের সাথে শুইতে চায় তাতে তোমার কি? একজন নারী সে একজন মানুষ। সে যদি মনে করে তার কামনার সাধ মিটাবে সেইখানে তোমার কিছু করার আছে? তুমি ব্যাভিচার সমাজ চাও না, ভালো কথা। তুমি নামাজ রোজা করো, নিজের জঙ্গি ধর্ম নিজে পালন করো, তোমার বৌ কন্যাসন্তান পয়দা হইলে তার ৬ বছর বয়স হইলে ৪৯ বছর বুইড়ার লগে বিয়া দাও, যখন সে মেয়ে বালেগ হবে তখন সে বুড়া জামাই সন্তুষ্ট না করতে পারলে তালাক চাইলে তারে তুমি মারো ধরো বাজারে তুলো তুমারে কেউ মানা করতাছে না। অন্যের মেয়ে বৌ বাচ্চা কি করলো সেইটা নিয়া এত টেনশন কেন? নাকি জঙ্গি ধর্মের নামে পরের বিবি বাচ্চারে তালাক দিয়া নিজে ইসলামি ব্যাভিচারের খাতায় নাম লেখাইতে চাও? নাকি তাগো নিজের দাসী বানাইয়া মারিয়া কিবতি বা রায়হানার মতো দিন রাত বিয়া ছাড়াই ইচ্ছে মতো ভোগ কইরা যখন সুখ দিতে পারবা না তখন স হী ইসলাম অনুযায়ী তাগো পিটাইবার চাও? কুনটা? ৯১ ব্যাচের সবাই কেন এতো বাকারাটুল বুরবাক জঙ্গি হয়?

***উদাসী স্বপ্ন বলেছেন: হ আমি মূর্খ। ৯১ এর ব্যাচের পুলাপান আসলেই বুইড়া পাঠা। চাকুরী জীবনে একটা টিভি চ্যানেলের এডমিন ও পরে ম্যাইনটেনেন্স ইন্জি ডিপার্টময়ান্টের হেড রে যদি কও মিডিয়া সম্পর্কে আসলেই কিছু জানে না, তখন কইতেই হয় পাঠা কি সব ৯১ ব্যাচেই ছিলো?

যুগ যুগ জিয়ো হে ৯১ ব্যাচের ব্যার্থ ধ্বজভঙ্গ পাঠা! তোমার অজ্ঞতা মানেই হলো আমার জন্য বিনোদন

***উদাসী স্বপ্ন বলেছেন: দারুন তো! আসলেই ৯১ ব্যাচের সেরা বুরবাক তুমি। পোস্ট দিলা মিডিয়ার লাইনের ব্যাভিচার আর কাস্টিং কাউচ নিয়া এখন ফটুক দিলা সাভারে বখাটেদের উত্তক্ত এবং একটা পোলার খুন।

বুরবাক অব দ্যা ব্লগ, আমাদের ৯১ ব্যাচের সেরা লুজার অনল পাঠা!

১২৭| ২৭ শে আগস্ট, ২০১৮ ভোর ৫:৩২

অনল চৌধুরী বলেছেন:

৬. ২৭ শে আগস্ট, ২০১৮ ভোর ৫:১৯

উদাসী স্বপ্ন বলেছেন: হ এখন আমারে মদ্যপ বানাইবা কিছুক্ষন পর আমার মা বাপ তুইলা গালি দিবা। তুমারে চিনছি যখন দেখলাম বাংলাদেশের গৃহকর্ত্রী ধর্ষনে তুমি মিডিয়ার বিষয় তুললা। তাইলে তো এইটাও কওন যায় যে নবী মোহাম্মদ যুদ্ধ করতে গিয়া যৌনদাসী এমনকি নিজের পালকপুত্রের বৌ কেও ছাড়ে নাই। এইটা তো মিডিয়ার চেয়েও খারাপ। তুমি পারবা নাকি তুমার পালকপুত্রের বৌ বা চাচতো বোইনরে স্বামীর অবর্তমানে কিছু করতে? ইয়াক??

১২৮| ২৭ শে আগস্ট, ২০১৮ সকাল ১১:২৩

টারজান০০০০৭ বলেছেন: ধর্ম ও ধর্মীয় ব্যাক্তিত্বের অবমাননাকারীদের বিরুদ্ধে কিছু বলাও যন্ত্রনা ! ইহারা নিজেদের দোষে বিচি হারাইবে , দোষ হইবে ব্লগারের ! ইহারা চাহে , ইহারা বান্দর হইয়া সারাদিন বাঘের লেজ লইয়া টানাটানি করিবে, ইহাতে বাঘের উচিত বান্দরের লেজ লইয়া টানাটানি করা। বাঘ থাবা মারিলে বিরাট অন্যায় হইবে, কিন্তু বাঘের লেজ লইয়া টানাটানি বান্দরের বান্দরাধিকার !

অন্যের ইয়েতে আঙ্গুল দেওয়া ইহারা অধিকার মনে করে, কিন্তু পাটকেল স্বরূপ যখন তাহাদের ইয়েতে নারিকেল প্রবেশ করে তাহা মানবাধিকারের লঙ্ঘন হইয়া যায় !

উদাসী স্বপ্নদোষ বহুদিন ধইরা ধর্ম ও ধর্মীয় ব্যাক্তিত্বের অবমাননা করিতেছে ! ব্লগের এই দুর্দিনে কোন পাঁঠার বিচি কাটা পড়ুক ইহা চাইনা ! তবে ধর্ম ও ধর্মীয় ব্যাক্তিত্বের অবমাননার বিরুদ্ধে জিরো টলারেঞ্চ দেখানো উচিত !

১২৯| ২৭ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:২১

অনল চৌধুরী বলেছেন: ইনবক্সে এর অাগেও কয়েকবার এই রুচিহীনের বিরুদ্ধে অভিযোগ পাঠিয়েছি।

১৩০| ২৮ শে আগস্ট, ২০১৮ রাত ১:৪১

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: লেখা লেখিতে এসে অবাক হয়ে অনেক কিছু পড়লাম এবং জানলাম
আমি বিশ্মিত, ব্যক্তিগত আক্রমন কখনোই কাম্য নয়.......................
এসবের অবসান হওয়া উচিৎ ।। দু:খিত মর্মাহত

...................................................................................................................................................................

১৩১| ২৮ শে আগস্ট, ২০১৮ ভোর ৪:০৫

অনল চৌধুরী বলেছেন: ধন্যবাদ।
যারা বিতর্ক করতে জানে না,তাদের বস্তিবাসীদের মতো সেখানে থেকেই ঝগড়া করা উচিত।
ব্লগে অাসে কেন বুঝিনা।

১৩২| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৫০

মামুন ইসলাম বলেছেন: যদি না চান আমরা ব্লগে আসি তাহলে সেটা সরাসরি বলে দিন তাহলে আর বিরক্ত করতে আসবো না।শুভ বিদায়। :(

০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনার যে ইউজার নাম, সেটা আমাদের কাছে গ্রহনযোগ্য নয়।

১৩৩| ১১ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৩৮

তানভীর তুর্য্য বলেছেন: সব ব্লগারদের সংযত হওয়া জরূরী। অনেকেই ইচ্ছা করে উস্কানিমূলক মন্তব্য করে ব্লগে। এটার জন্যও ব্লগের পরিবেশ নষ্ট হয়।

১৩৪| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:০৬

উদাসী স্বপ্ন বলেছেন: টাইগারপাস নামের আইডিটা কার? কমেন্ট গুলো মুছি নাই তাতে আপনাদের দৃস্টিগোচর হয়

১৩৫| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:২৯

কূকরা বলেছেন: বস্তাপঁচা আস্তাকুড়ে উদাসী উল্লুক ঘেঁউ পাড়ে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.