নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বহুদিন আগে কোন এক বারান্দায় শেষ বিকেলের আলোয় আলোকিত উড়ন্ত খোলা চুলের এক তীক্ষ্ণ হৃদয়হরনকারী দৃষ্টি সম্পন্ন তরুনীকে দেখে ভেবেছিলাম, আমি যাদুকর হব। মানুষ বশীকরণের যাদু শিখে, তাকে বশ করে নিশ্চিন্তে কাটিয়ে দিব সারাটি জীবন।

কাল্পনিক_ভালোবাসা

একদিন সব হাসির ময়নাতদন্ত হবে, ফরেনসিক রিপোর্টে লেখা থাকবে - সবই মিথ্যে।

কাল্পনিক_ভালোবাসা › বিস্তারিত পোস্টঃ

প্রিয় জানা আপা এবং সামহোয়্যারইন ব্লগ।

২৮ শে আগস্ট, ২০২২ সকাল ১১:৫২

কিছুদিন আগে জানা আপাকে ব্লগের একটি পোস্টে সরাসরি মন্তব্য করতে দেখে বেশ অবাক হয়েছিলাম। ইদানিং আপা মাঝেমাঝে ব্লগে আসেন এবং বিভিন্ন বিষয়ে চোখও রাখেন। তবে, নানাবিধ কারণে তিনি ব্লগে আগের মত স্বতস্ফূর্তভাবে অংশ গ্রহণ করেন না।

আপনারা হয়তো অনেকেই জানেন, ২০১৯ সালের ডিসেম্বর মাসে আপার পরিবারে একটি অত্যন্ত মর্মান্তিক ঘটনা ঘটে। নিজের সন্তানতুল্য ফুটফুটে, মেধাবী এবং উজ্বল সম্ভাবনাময় কিশোর বোনের ছেলেকে হারিয়ে আপা প্রচন্ড মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েন এবং তাঁর স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়। পরিবারের বিশেষ যত্নে, ভালবাসায় এবং চিকিৎসকের সহায়তায় সেই শোক সামলাতে না সামলাতেই তাঁর জীবনে ঘটে যায় একের পর এক দু্ঃখজনক ঘটনা। এবার তিনি হারান মাকে। যে মা ছিলেন জানা আপার অনুপ্রেরণার কেন্দ্রস্থল এবং শক্তির উৎস তাঁকে হারিয়ে আপা প্রায় প্রানশক্তি শুন্য হয়ে পড়েন। যে জানা আপাকে আমরা চিনি, এক নিমিষেই মনে হয় তাঁকে আমরা হারিয়ে ফেললাম। আরিল্ড ভাইয়া এবং পুরো পরিবারের আন্তরিক প্রচেষ্টায় জানা আপা আবারও যখন সামলে উঠতে যাচ্ছেন ঠিক তখনই আরেকটি অত্যন্ত স্নেহ-ভালবাসা, বন্ধুত্ব আর আবদারের জায়গা শাশুড়ী মা চলে গেলেন। এর পরপর পরিবারের আরো দুজন খুব কাছের মানুষ....!

কে জানে, এই মানুষটার উপর আর কত ঝড়-ঝ্ঞ্ঝা আসবে আর কত বিপদ সামলাবেন তিনি? প্রকৃতি নিশ্চয়ই তাঁর টিকে থাকার বা মাথা তুলে দাঁড়াবার সাহস এবং অদম্য শক্তিকে পরীক্ষা করে দেখছেন।

আমরা জানা আপার সৎসাহস এবং মানসিক শক্তিকে চিনি। যে কোন মঙ্গলের জন্যে জানা আপা সবসময়েয়ই শক্তিশালী ছিলেন, এখনও তা অব্যাহত আছে এবং থাকবে বলে আমরা বিশ্বাস করি। আমাদের এই বিশ্বাসকে মূল্যায়ন করে আপা ফিরে আসার চেষ্টা অব্যহত রেখেছেন। আমি জানি, নিশ্চয়ই তিনি সফল হবেন। মানুষের ভালবাসা এবং আস্থার প্রতিদান দিতে তিনি স্বাভাবিক জীবনে ফিরে আসবেন।

আপনারা জানেন, সামহোয়্যার ইন ব্লগ প্রতিষ্ঠার পর থেকে কত শত চড়াই-উৎরাই পার হতে হয়েছে। শুধুমাত্র মানুষের মত প্রকাশের স্বাধীনতার জন্য তিনি যে আত্নত্যাগ স্বীকার করেছেন, ইন্টারনেটে মাতৃভাষা বাংলায় মত প্রকাশের জন্য তিনি যে অবদান রেখেছেন সেটার ভিত্তিতে অনেক গুরুত্বপূর্ণ ও মর্যাদাসম্পন্ন আন্তর্জাতিক পুরষ্কারে ভুষিত হয়েছেন। রাষ্ট্রীয়ভাবেও তাঁকে বা তাঁর প্রতিষ্ঠানকে পুরষ্কৃত করা হয়েছে। এশিয়া, ইউরোপ এবং আমেরিকার অনেক গণমাধ্যম এবং বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রনে জানা আপা এই বিষয়ে বক্তব্য রেখেছেন।

তবে, তিল তিল করে মাতৃভাষা বাংলায় গড়া প্রথম এই কমিয়্যুনিটি ব্লগ চুড়ান্তভাবে অপদস্ত হয় দেশের আই সি টি মন্ত্রনালয় থেকে। বিশ্বজুড়ে এমন বহুল পরিচিত এবং সম্মানিত কমিয়্যুনিটি প্ল্যাটফর্ম সামহোয়্যার ইন ব্লগকে জুয়া এবং পর্নগ্রাফিক সাইটের তকমা দিয়ে বন্ধ রাখা হয় দীর্ঘ সময়ের জন্যে। এখনও কোন কোন মোবাইল অপারেটর থেকে প্রবেশের সুবিধা বন্ধ রয়েছে সম্পূর্ণ অন্যায়ভাবে। এটা তো কেবল ব্যক্তি জানা´কে অবমূল্যায়ন বা অপমান করা নয়, বরং সমগ্র ব্লগারের কন্ঠরোধ, অপমান যাঁরা মানবতার পক্ষে, মুক্তমত প্রকাশের পক্ষে কাজ করে চলেছেন এবং মাতৃভাষা বাংলাকে চুড়ান্ত অসম্মান। এই সমস্ত অপকর্ম থেকে রাষ্ট্র বেরিয়ে আসুক, সত্যকে স্বীকৃতি দিতে সাহসী হোক, গনতন্ত্র প্রকৃতপক্ষেই শক্তিশালী হোক।

সরকারী এবং বিশেষ কিছু মহলের এইসব অকর্মের বিরূদ্ধে জানা আপা কম লড়াই করেননি। সমাজে এখনও অনেক ´শিক্ষিত`মানুষ ব্লগ সম্পর্কে কি ভয়াবহ ধারণা রাখেন, সেটা প্রায় অবিশ্বাস্য। কয়েক বছর আগে চ্যানেল আই তে বহুল প্রচারিত জনপ্রিয় টক শো তৃতীয় মাত্রায় কথা বলার জন্য জানা আপাকে আমন্ত্রণ জানানো হয়েছিল। সেই পর্বটি আমি প্রিয় ব্লগারদের আবারও একবার দেখার অনুরোধ জানাই। এখানে আপা বিভিন্ন গুরুত্বপূর্ণ কথা বলেছেন। যৌক্তিকতার সাথে অন্যায়ের প্রতিবাদ, ব্লগের নীতিমালা, দর্শন এবং পোস্ট মডারেশন সম্পর্কে স্বচ্ছ ধারণা দিয়েছেন। আশা করি প্রিয় ব্লগাররা এই আলোচনাটি দেখবেন এবং সেখান থেকে প্রয়োজনীয় বিষয়ের উপর আলোচনা এবং প্রশ্ন করতে পারবেন। তৃতীয় মাত্রার সেই পর্বটি দেখতে এখানে ক্লিক করুন।

জানা আপা, আপনি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠুন এবং দ্রুত আবারও ব্লগে ফিরে আসুন। আমাদের অনেক কিছু শেখার বাকী আছে আপনার কাছে।

মোজাদ্দেদ আলফে সানী জাদিদ,
ব্লগার এবং মডারেট, সামহোয়্যারইন ব্লগ।

মন্তব্য ৫৯ টি রেটিং +৩৩/-০

মন্তব্য (৫৯) মন্তব্য লিখুন

১| ২৮ শে আগস্ট, ২০২২ সকাল ১১:৫৯

রানার ব্লগ বলেছেন: আমি তার সুস্থ্যতা ও সর্বাঙ্গীন মঙ্গল কামনা করছি !!!

২৮ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:০৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ আপনাকে।

২| ২৮ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:০৬

শাহ আজিজ বলেছেন: জানা উকি ঝুকি দিচ্ছে সেটা টের পাচ্ছি । সব শেষ সামুর ভিডিও আড্ডার পর আর দেখিনি । জানা সব শোক কাটিয়ে উঠুক এই কামনা । আবারো ভিডিও আড্ডা হবে ফেসবুকে ।

৩| ২৮ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:২২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


জানা আপা দ্রুত ফিরে আসুন এই দোয়া করি।

৪| ২৮ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:২৪

কাজী ফাতেমা ছবি বলেছেন: প্রিয় জানা আপু আপনি সুস্থ হয়ে উঠুন। আল্লাহ আপনাকে নেক হায়াত দান করুন। ফি আমানিল্লাহ আপু

৫| ২৮ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:৩১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: জানা আপা ও আরিল্ড ভাইয়ের প্রতি শ্রদ্ধা। বাংলা ভাষার প্রথম কমিউনিটি ব্লগ- সামহোয়্যারইনব্লগ বাংলা ভাষাভাষীদের উপহার দিয়ে তারা যে যুগান্তকারী এবং ঐতিহাসিক ভূমিকা রেখেছেন অনলাইনে বাংলা ভাষাকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়ার জন্য, তা শুধু বুঝতে পারবেন প্রজ্ঞাবান ও সুদূরপ্রসারী চিন্তাধারার ব্যক্তিরাই। এটিকে ফাংশনাল, ইন ফ্যাক্ট টিকিয়ে রাখার জন্য তাদের শ্রম, মেধা, সাহস ও আত্মত্যাগের কোনো তুলনা হয় না। নিজের গাঁটের টাকা খরচ করে বাংলা ভাষার ব্লগের পেছনে এ অবিস্মরণীয় অবদান রাখার জন্য তাদের একটা ন্যূনতম স্বীকৃতির প্রয়োজন ছিল জাতীয়ভাবে, যেটা এখনো জোটে নি। তবে, আমরা আশাবাদী, সকল ভুল বোঝাবুঝির অবসান একদিন হবেই, সকল প্রতিকূলতাও দূর হবে; বাংলাদেশের স্বাধীনতার চেতনা ধারণকারী ও প্রচারকারী এই ব্লগের ক্রিয়েটর/মালিক একদিন অবশ্যই স্বীকৃতি পাবেন।

জানা আপার ব্যক্তিজীবনে স্থিতিশীলতা ও শান্তি কামনা করছি। স্বতঃস্ফূর্ত মন নিয়ে তিনি ব্লগ পড়ুন, মাঝে মাঝে হুটহাট দু-একটা কমেন্ট করে ব্লগ চাঙ্গা করুন- এই কামনা থাকলো।

মোজাদ্দেদ আলদে সানী জাদিদ ভাইকে ধন্যবাদ এই পোস্টটির জন্য। এই ব্লগের জন্য তারও আত্মত্যাগ ও শ্রম তুলনাহীন।

৬| ২৮ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:৩৭

জহিরুল ইসলাম সেতু বলেছেন: পুরো পৃথিবীটাই বিষাদময় হয়ে ওঠে প্রিয়জন যখন বিদায় নেয়। শূন্যতার হাহাকারে ছেয়ে যায় ভূবন। মার্চের ২৫ তারিখে আমার বাবার মৃত্যুর পর এমনই মনে হয়েছিল। দুমাস পর জুনের ২ তারিখে অপ্রত্যাশিতভাবে আমার মায়ের মৃত্যু আরো ব্যাথিত করে তোলে। প্রিয়জন হারানোর বেদনা অতি সংবেদনশীল মানুষকে অধিকতর আচ্ছন্ন করে। শ্রদ্ধেয় জানা আপুর প্রিয়জনদের একে একে প্রস্তান একইরূপ বিয়োগের হাহাকার আর শূন্যতায় মানসিকভাবে বিপর্যস্ত করেছে। সমবেদনা জানাই।
বাংলা ব্লগ নিয়ে যুগান্তকারী উদ্যোগ জানা আপুকে ব্লগ ইতিহাসে সম্মানের আসনে অধিষ্ঠিত করেছে। ধামাধরা কিছু লোক বুঝে বা নাবুঝে ব্লগ সাইটকে অবমূল্যায়ন করে থাকেন। আইটি সেক্টরকে সাধারণ মানুষের কাছে সহজ করে তুলে ধরে জনপ্রিয়তার শীর্ষে ওঠা, আমার একসময়ের বিশেষ শ্রদ্ধাভাজন ব্যাক্তি, যিনি বর্তমানে সরকারের একটি মন্ত্রণালয়ের দায়িত্ব রয়েছেন, তিনি যখন ব্লগ সাইট সম্পর্কে আপত্তিকর কথাবার্তা বলা শুরু করলেন, কেবল হতাশই হয়নি, রীতিমতো বীতশ্রদ্ধ হয়েছি এই তালকানা মানুষটির প্রতি। এরাই আইটি সেক্টরের হর্তা কর্তা! এদের অধীনে এদেশে আইটি সেক্টরের কোন উন্নতির প্রত্যাশা করা দুরূহ।
যাই হোক জানা আপু ব্লগ নিয়ে সংগ্রাম করে যাচ্ছেন। আপুকে অভিনন্দন!
শুভেচ্ছা কাভা ভাইকে, সুন্দর একটি পোস্ট দেবার জন্য।

৭| ২৮ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:৪১

মরুভূমির জলদস্যু বলেছেন: জানা আপার দ্রুত সুস্থ্যতা ও সর্বাঙ্গীন মঙ্গল কামনা করছি।

৮| ২৮ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:৪২

জুল ভার্ন বলেছেন: Jana Syeda Gulshan Ferdous বুবুর শাশুরী মা'র মৃত্যুর সংবাদে শোকাহত! সামু ব্লগের শুরুতে আমি যখন বাংলা টাইপ করতে পারতামনা, ব্লগ লিখতাম ইংরেজী এবং বাংরেজীতে- তা নিয়ে ব্যাপক হাসাহাসি, আলোচনা- সমালোচনায় আমি ব্লগিং ছেড়ে দেওয়ার কথা জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম। তখন জানা বুবু আমাকে বাংলা টাইপ শিখতে উদ্ববুদ্ধ করেছিলেন তাঁর শাশুরী মাতার উদাহরণ দিয়ে। তিনি ৮০ বছর বয়সে কিভাবে সাক্সেফোন( Saxophone ) বাজানো শিখেছিলেন- সেই উদাহরণ দিয়ে। জানা বুবুর প্রেরণা ও উতসাহে আমি বাংলা টাইপ করা শিখলাম খুব অল্প সময়ের মধ্যে...... তারপরে আমার বাংলা ব্লগিং ইতিহাস অনেক ব্লগারদেরই অজানা নয়!

আমি নির্দিধায় স্বীকার করি- একজন ব্লগার হওয়ার পেছনে, এ্কজন ছোটখাটো লেখক হবার চেষ্টায় জানা বুবুর সহযোগিতা ছিলো নিত্যকার দিনের। আমি সেই সৌভাগ্যবানদের একজন যে, যুদ্ধাপরাধীদের বিচার চেয়ে স্বাক্ষর সংগ্রহ অভিযানে আমিও সক্রিয় ছিলাম ওতপ্রেত ভাবে। আমি সৌভাগ্যবান, ব্লগারদের অসংখ্য দাতব্য কাজে আমিও সক্রিয় অংশগ্রহণ করেছিলাম। বিডিআর ম্যাচাকার নিয়ে অনেক লেখালেখি করেছিলাম।

অনেক দোয়া প্রিয় বোনের জন্য।

৯| ২৮ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:৪৬

মোঃ মাইদুল সরকার বলেছেন: সুস্থ্যতা কামনা করছি।

১০| ২৮ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:৪৮

আলমগীর সরকার লিটন বলেছেন: মহান আল্লাহ্কাছে দোয়া করি জানা আপু কে তারাতারি সুস্থ করে দান আমিন

১১| ২৮ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:৫২

মহাজাগতিক চিন্তা বলেছেন: তাঁর সার্বিক মঙ্গল কামনা করছি।

১২| ২৮ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:৫৯

ইএম সেলিম আহমেদ বলেছেন: জানা আপার জন্য দোয়া ও শুভকামনা রইলো।

১৩| ২৮ শে আগস্ট, ২০২২ দুপুর ১:০৬

অপু তানভীর বলেছেন: জানা আপার সাথের আমি একটা মেমরি শেয়ার করি । সালটা ২০১৩ সাল । তখন ব্লগে আমি একেবারেই নতুন । ব্লগ নিয়ে তখন প্রবল উৎসাহ । ব্লগে প্রতিদিন আসি সব বিখ্যাত বিখ্যাত মানুষের ব্লগ পড়ি । মিরপুরে আমাদের একটা ব্লগ ডে আয়োযিত হয়েছিলো । দেশের পরিস্থির কারণে সেবার কর্তপক্ষ কোন ব্লগ ডে আয়োজন করে নি । ব্যক্তি উদ্যোগেই আয়োজিত হয়েছিলো ব্লগ ডে টা ! পরিচিত অনেকেই এসেছিলো সেবার ! সন্ধ্যায় আড্ডার পরে স্বয়ং জানা আপা কল করলেন । সম্ভবত সেটা আপনার ফোনেই করেছিলো । তারপর একে একে ব্লগারদের সাথে কথা বললেন । তারপর সম্ভবত আপনিই বলেছিলেন যে জানা আপা আমার সাথে কথা বলতে চান ! ব্যাপার আমার জন্য একেবারে নতুন । কারণ এতো বড় ব্লগ কত শত লক্ষ ব্লগার রয়েছে । এখন কার মত কিন্তু অল্প ব্লগার তখন ছিল না । তখন প্রতিদিন ৫০০/৬০০ ব্লগার অনলাইনে থাকতো সব সময় । একটা পোস্ট দিলে ৫/১০ মিনিটের ভেতরেই পোস্ট চলে যেত দ্বিতীয় পাতায় । তার ভেতরে আমি অতি ক্ষুদ্র একজন মানুষ । আমাকে তিনি চিনবে এটা আসলে আমি কোন ভাবতেও পারি নাই । বিস্ময় নিয়ে আমি যখন কথা বলা শুরু করলাম তখন বুঝতে পারলাম যে তিনি কেবল আমার নামই জানেন না, আমি যে যে পোস্ট লিখি সেটার ব্যাপারেও তার পরিস্কার ধারণা রয়েছে । সেদিন কথা বলার পরে সেই মনভাব কোন ভাবেই ব্যাখ্যা করা সম্ভব না । সেই আনন্দময় অনুভূতি আমার এখনও ভাল করেই মনে আছে !

তিনি মানসিক এবং শারীরিক ভাবে সুস্থ থাকুন এটাই সব থেকে বড় চাওয়া । সত্যি বলতে বর্তমানে আামি যেমনই লিখি না লিখি এই লেখার পেছনে সামহোয়্যার ইন ব্লগ এবং এই ব্লগ কেন্দ্রিক সকল মানুষের অবদান সব থেকে বেশি । আমি যদি সেদিন সামুতে একাউন্ট না খুলতাম তাহলে আজকে এই স্থানে আমি কোনদিনই থাকতাম না !

১৪| ২৮ শে আগস্ট, ২০২২ দুপুর ১:২৩

কামাল৮০ বলেছেন: প্রাকৃতিক যে বিপর্যয় সেটা ঠেকাবার সামর্থ্য কারো নাই।সেটা কাটিয়ে উঠার শক্তি অর্জন করুক এই কামনা করি।তৃতীয় মাত্রার আলোচনাটা শুনলাম।
ড.সিনহা একজন জ্ঞানী ও বিচক্ষণ মানুষ।তার সাথে সমান তালে যুক্তি দিয়ে আলোচনা করেছেন আমাদের জানা আপা।এটা আমাদের সকলের একটা গর্বের বিষয়। মাঝে মাঝ লিখলে বা মন্তব্য করলে ব্লগাররা উপকৃত হবে।

১৫| ২৮ শে আগস্ট, ২০২২ দুপুর ১:৩৩

জুল ভার্ন বলেছেন: এবার আমি জানা বুবুর মানবিক কয়েকটা দিকের কথা বলি- আমি তখন ক্যান্সার আক্রান্ত(২০০৪-২০০৮)। কেমো থেরাপী শেষ করে আমি অসুস্থ্য অবস্থায় রাজশাহীর একজন ক্যান্সার আক্রান্ত কিশোরের জন্য ব্লগারদের তহবিল সংগ্রহ ক্যাম্পিং বসুন্ধরা সিটিতে উপস্থিত হই.... দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকায় আবার আমি অসুস্থ্য হয়ে পরি। এই বিষয়টা নিয়ে ব্লগার কৌশিক/মিল্টন একটা পোস্ট দেয়। সেই ক্যাম্পিং এ বেশ বড়ো অংকের ফান্ড কালেকশন হয়েছিলো। আমার ক্যান্সারের কথা ব্লগার মিল্টন, কৌশিক, মেজবা য়াযাদ এর মাধ্যমে জানা-আরিল্ড দম্পতি জেনে আমার ধানমন্ডির বাসায় যান। কিন্তু ততক্ষণে আমাকে আবারও হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিলো। আমার অসুস্থ্যতার সময়ে খোঁজ খবর নেওয়া, পরামর্শ দেওয়া ছিলো জানা-আরিল্ড এর প্রত্যাহিক কাজ! জানা বুবুর আম্মা হোমিওপ্যাথিক প্রাক্টিস করতেন। তিনি আমার অসুস্থ্যতার বিস্তারিত জেনে তার চিকিতসক আম্মার কাছ থেকে হোমিওপ্যাথিক ঔষধ প্রেক্রিপশন করিয়েছিলেন!

আসলে তখন ব্লগে ব্লগারদের মধ্যে অনেক ভিন্নমত ছিলো, সেই সাথে ছিলো পারস্পরিক শ্রদ্ধাবোধ, সৌজন্যবোধ। ব্লগার শ্বাসত, নীল আকাশ সহ অনেক ব্লগারদের দুঃসময়ে আমরা কাঁধেকাধ মিলিয়ে সহযোগিতার হাত বাড়িয়েছিলাম- যার প্রেরণা দিয়েছিলেন জানা।

১৬| ২৮ শে আগস্ট, ২০২২ দুপুর ১:৩৯

আরাফআহনাফ বলেছেন: জানা আপার দ্রুত সুস্থ্যতা ও সর্বাঙ্গীন মঙ্গল কামনা করছি।
দ্রুতই স্বাভাবিক হয়ে উঠুক আপনার নিজ ভূবন।

১৭| ২৮ শে আগস্ট, ২০২২ দুপুর ১:৫১

ঠাকুরমাহমুদ বলেছেন:



জানা আপা, আরিল্ড ভাই ও আমরা সকলে সহ সমগ্র বিশ্ববাসীর সর্বাঙ্গিন মঙ্গল কামনা করছি। বিশ্বের সকল সৃষ্টি ভালো থাকুন। মঙ্গলে থাকুন। পরম করুণাময় রহমানুর রাহিম সৃষ্টিকর্তার কাছে এই প্রার্থনা। ফি আমানিল্লাহ।

১৮| ২৮ শে আগস্ট, ২০২২ দুপুর ১:৫৩

ককচক বলেছেন: আপুর জন্য শুভকামনা

১৯| ২৮ শে আগস্ট, ২০২২ দুপুর ২:০৭

ভুয়া মফিজ বলেছেন: আম্মাকে হারানোর পর আমি ভাবি নাই, কোনদিন শতভাগ আবার আগের স্বাভাবিক জীবনে ফিরতে পারবো। আমার অবস্থা দেখে পরিবারের লোকজন শোক প্রকাশের চাইতে আমাকে নিয়েই বেশী চিন্তিত হয়ে পড়েছিল। আমার বিক্ষিপ্ত, শোকাহত আর বিধ্বস্ত মনকে আবার ফোকাসড করতে ব্লগের একটা বিশাল ভূমিকা তখন ছিল সেটা অনস্বীকার্য। এখনও যখনই আম্মার কথা বেশী বেশী মনে পড়ে, আমি ব্লগে চোখ রাখি। মোবাইলে যেহেতু বাংলা লিখতে পারি না, তাই লগ-ইন করা হয় না।

জানা আপাও ব্লগে চোখ রাখেন, বলাই বাহুল্য। তবে মাঝে-মধ্যে মন্তব্য করতে পারেন; কিংবা ছোটখাটো পোষ্ট করতে পারেন। তাতে করে নিজেকে ডাইভার্ট করার মাধ্যমে ব্যস্ত রাখাও হলো, আবার ব্লগের এই সময়কার অবস্থাতে ব্লগারদেরকে উৎসাহও দেয়া হলো। ব্লগকে চাঙ্গা করতে জানা আপার একটিভ পার্টিসিপেশান খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

আমার অভিজ্ঞতা থেকেই বলছি, বিক্ষিপ্ত মনকে শান্ত করতে ব্লগে সক্রিয় অংশগ্রহন ডাক্তারের যে কোনও প্রেসক্রিপশানের চাইতে অনেক বেশী কার্যকর। আপা শোককে শক্তিতে পরিনত করুন, এটাই কামনা করছি। দোয়া রইলো।

২০| ২৮ শে আগস্ট, ২০২২ দুপুর ২:২৫

ইসিয়াক বলেছেন: জানা আপু ও উনার পরিবারের সকলের জন্য শুভকামনা রইলো।

২১| ২৮ শে আগস্ট, ২০২২ দুপুর ২:৪৭

মেহবুবা বলেছেন: জানা আপা এবং আরিল্ড ভাইয়ের জন্য সময়টা কঠিন এবং করুন।
নিকটজনের বিদায় যে শূন্যতা সৃষ্টি করে সেটা সেটা স্বাভাবিক দৈনন্দিন জীবনে ছন্দ পতন ঘটায়, সেই কষ্টের আসলেই কোন স্বান্তনা হয় না; কেবল সময়ই পারে শোকের ওপর প্রলেপ দিতে।
আল্লাহ্ ওনাদের সাহায্য করুক দ্রুত এই অবস্থা কাটিয়ে উঠতে।
আমি অকৃতজ্ঞ হতে চাই না এবং সে কথা এক পোষ্টে বলেছি। আমার দুঃসময়ে অনেকটা সময় সামহয়্যার ইন ব্লগে কাটিয়েছি এবং ভাল লেগেছে বলে পুনরাবৃত্তি ঘটেছে। এই ব্লগকে শুরু করে বর্তমান অবস্থানে নিয়ে আসবার পেছনে জানা আপার ভূমিকা প্রশংসনীয়।
শুভকামনা।
জানা আপার টিউলিপ ফুলের খবর জানবার কৌতুহল হচ্ছে; এখনও কি আছে?
যশোরে কত কত টিউলিপ ফুটেছে, এ দেশেই ; যারা ভালবাসে তাদের জন্য।

পোষ্টের জন্য কাল্পনিক ভালবাসাকে ধন্যবাদ।

২২| ২৮ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:০২

মোহাম্মদ গোফরান বলেছেন: সার্বিক সুস্থতা এবং সফলতা কামনা করি।

২৩| ২৮ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:০৩

সাহাদাত উদরাজী বলেছেন: জানা আপার জন্য ভালবাসা ও দোয়া থাকলো। হ্যাঁ, আমি উনাকে একবার দেখেছিলাম, প্রথম দেখাতেই তিনি আমার নাম বলে ফেলেছিলেন, আমি নিজেও অবাক হয়েছিলাম, সেই সময়ে আমি আমার চেহারা ব্লগ বা ফেইসবুকে দেখাতাম না, অথচ তিনি চিনে ফেলেছিলেন (বাংলা ব্লগ বা ফেইসবুকে তিনিও আমাদের মত বিচরন করতেন হয়ত)। এছাড়া তিনি আমাকে জানিয়েছিলেন যে, তিনি আমার 'রান্না ও গল্প' রেসিপি সাইট দেখেন, আমি এতেও অবাক হয়েছিলাম, তিনি আমার রেসিপি লেখার কৌশলের তারিফ করেছিলেন। আমাকে কি এক অজানা কারনে একবার এই সামু ব্লগে ব্যান করা হয়েছিল (সত্যি কারন জানতে পারি নাই এখনো), ফলে আমি অনেক দিন মাস সামুতে আসি নাই, কি মনে করে আমি একদিন উনাকে একটা মেইল করি এবং তিনি আমার মুক্তির ব্যবস্থা করেন, এই সব ভুলে যাবার মত নয়। কোটি মানুষের ভালবাসায় আছেন তিনি, থাকবেন।

২৪| ২৮ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:৩৪

রাজীব নুর বলেছেন: জানা আপা সুস্থ হয়ে উঠুক। তার সকল বিপদ আপদ কেটে যাক এই কামনা করি।

২৫| ২৮ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:৪৯

গেঁয়ো ভূত বলেছেন:


জানা আপার সুস্থতা এবং ফিরে আসার জন্য মহান স্রষ্টার কাছে অন্তরের অন্তঃস্থল থেকে প্রার্থনা।

২৬| ২৮ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:৩৯

খায়রুল আহসান বলেছেন: ওনার প্রিয়জনদের তিরোধানে শোক প্রকাশ করছি এবং তাদের মাগফিরাত কামনা করছি। ওনার নিজস্ব সুস্থতার জন্যেও দোয়া করছি।

ঊনি এবং ওনার স্বামী সামহোয়্যার ইন ব্লগ প্রতিষ্ঠা করে ইতিহাস রচনা করে গেছেন। ব্লগের উপর খড়গাঘাতে আহত হয়েছেন তিনি, কিন্তু ভাঙেন নাই, মচকানও নাই। ওনার সাহস, স্বচ্ছতা এবং স্পষ্টবাদিতা কমিউনিটি ব্লগিং ইতিহাসে কিংবদন্তী হয়ে বিরাজ করবে ভবিষ্যতে।

২৭| ২৮ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:৪৪

তানভির জুমার বলেছেন: তাঁর সার্বিক মঙ্গল কামনা করছি।

২৮| ২৮ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:২১

মোহামমদ কামরুজজামান বলেছেন: জানা আপার সুস্থতার জন্য সৃষ্টিকর্তার নিকট রইলো অন্তরের অন্তঃস্থল থেকে দোয়া এবং উনার মা এবং শাশুড়ি সহ আত্মীয়-পরিজনদের মাঝে যারাই এ দুনিয়া ছেড়ে পরপারে চলে গেছেন তাদের সবার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।

মহান আল্লাহপাক তাদের সবাইকে ক্ষমা ও মাগফেরাত নসীব করুন

২৯| ২৮ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:৪৫

জ্যাক স্মিথ বলেছেন: দুঃখজন, আশা করি তিনি ও তার পরিবার এই শোক কাটিয়ে উঠতে পারবেন।

৩০| ২৮ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:৫২

নজসু বলেছেন:


জানা আপার উপর দিয়ে অনেক ঝড় বয়ে গেছে এবং যাচ্ছে। পৃথিবীতে ভালো মানুষেরাই বোধহয় বেশি দুঃখ কষ্টে পতিত হন। জানা আপা একজন ভালো মানুষ। ব্লগের জন্য উনার অবদান অতুলনীয়। উনারা এই ব্লগটি প্রতিষ্ঠা করে আমাদের মন খুলে কথা বলার সুয়োগ করে দিয়েছেন। মহান আল্লাহর কাছে আপার জন্য দোয়া করি। আল্লাহ যেন উনাকে সুস্থ করে তোলেন। সব শোক কাটিয়ে উঠার শক্তি দান করে। আপাকে বলতে চাই, আপা আপনাকে সুস্থ হতে হবে। সব বিপদ কাটিয়ে হেসে উঠতে হবে।

৩১| ২৮ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:৫৬

আহমেদ জী এস বলেছেন: কাল্পনিক_ভালোবাসা,




এতো প্রতিকূলতার মাঝেও "জানা" যে অদৃশ্য শক্তির আঁচলে সামু ব্লগটিকে এতোদিন বেঁধে রেখেছেন তাতে আমার মতো সকল ব্লগাররাই মনে হয় তাঁর ছায়াতলে নতুন উদ্যমে সামু ব্লগটিকে সৌকর্য্যের আরো উচ্চতায় নিয়ে যাবেন।

আমাদের সবার সম্মিলিত প্রচেষ্টায় জানা'র প্রসারিত আঁচল ভরে উঠুক আমাদের হৃদয়ের চিরঞ্জীব অর্ঘ্যে।

ভালো থাকুক আমাদের "জানা", ভালো থাকুক সামু ব্লগ.................

৩২| ২৮ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৩৫

জটিল ভাই বলেছেন:
জানা আপার জন্যে মনে অজানা অনেক কথাই ঘুরে ফিরে। কিন্তু যখনই সেসব জানতে যাই তখনই তা আপার ভালবাসার কাছে হার মেনে যায়।
আপার জন্যে রইলো অন্তর নিঙড়ানো ভালোবাসা। দোয়া করি আপা দ্রুত শোককে শক্তিতে রূপান্তর করুন।
আপার হারানো প্রিয় মানুষগুলোর জন্যেও শ্রদ্ধা ও দোয়া।

৩৩| ২৮ শে আগস্ট, ২০২২ রাত ৮:১১

সোনালি কাবিন বলেছেন: তার দিন গুলো আবারো ভরে উঠুক শরতের শুভ্রতায়, কেটে যাক সব অন্ধকার।

৩৪| ২৮ শে আগস্ট, ২০২২ রাত ৮:২২

জুন বলেছেন: জানা আপার সার্বিক মঙ্গল ও সুস্থতা কামনা করছি। গত দুই বছরে আমার অনেক প্রিয় এবং ঘনিষ্ঠ ২৬ জন আত্মীয়কে হারিয়েছি তার মাঝে কিশোরী থেকে প্রৌঢ় সবাই আছে । আমি বুঝতে পারছি ওনার মনের অবস্থা ।

৩৫| ২৮ শে আগস্ট, ২০২২ রাত ৯:২৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

একবার জানা আপা আমার একটি নগন্য লেখাতে মন্তব্য প্রদান করে আমাকে যে অদৃশ্য মায়ার বাধনে জড়িয়েছিলেন সেই মায়ার বাধন আজও অটুট থাকার কারণে যাই যাই করেও যেতে পারিনি।

তিনি তার দৃঢ মনবলের জন্য তার সকল বাধা প্রতিবন্ধকতা কাটিয়ে উঠবেন অচিরেই। জানা আপার সুস্থ্যতা ও সর্বাঙ্গীন মঙ্গল কামনা করছি !

৩৬| ২৮ শে আগস্ট, ২০২২ রাত ৯:৫৮

অপ্‌সরা বলেছেন: এত কিছুর মাঝেও জানা আপুনির এই ব্লগটি টিকে আছে এটাই অনেক বড় পাওয়া। জানা আপুনি আমাকে অচিনপাখি নামে ডাকতেন একটা সময়।

জানা আপু এবং জানা আপুর পরিবার পরিজন সকলে ভালো থাকুক এই প্রার্থনা করি। অনেক ভালোবাসা আপুনীর জন্য।

৩৭| ২৮ শে আগস্ট, ২০২২ রাত ১০:০৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: জানা আপুর মানসিক কষ্টের অবসান হউক এই কামনা করছি। আমার মনে হয় উনি ব্লগে মাঝে মাঝে সময় দিলে এবং মন্তব্য করলে ওনার মন হাল্কা হবে। একই সাথে ব্লগাররাও ওনার মন্তব্যের কারণে অনুপ্রাণিত হবে।

৩৮| ২৮ শে আগস্ট, ২০২২ রাত ১০:৪০

বিষাদ সময় বলেছেন: গত পাঁচ বছরে আমি আমার পাঁচ জন আত্মীয় কে হারিয়েছি। সর্বশেষ বাবা, মাকে হারিয়ে আমি দিশাহারা। আমি বূঝি আপনজন হারানোর বেদনা কত ডয়ঙ্কর।
তাই অন্তরের অন্তঃস্থল থেকে তাঁর প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি সেই সাথে দোয়া করি আল্লাহ যেন তাঁকে যে গুরু দায়িত্ব তাঁর কাঁধে আছে তা পালন করার শক্তি দান করেন।
কঠিন সংগ্রামে আপোসহীন থাকায় তাঁর প্রতি বিনম্র শ্রদ্ধা।

৩৯| ২৮ শে আগস্ট, ২০২২ রাত ১০:৫৪

শেরজা তপন বলেছেন: একসময় ব্লগের ও ব্লগারদের উপর ভয়ঙ্কর একটা ঝড় এসেছিল। ছোট মানের ব্লগ তো বটেই প্রথম আলোর মত ডাকসাইটের প্রিন্ট মিডিয়া তাদের ব্লগ বন্ধ করে দিতে বাধ্য হয়েছি। কিন্তু অকুতোভয় মহীয়সী নারী জানা আপু সব ঝড় মোকাবিলা করেছেন নির্ভীক চিত্তে- সাথে চমৎকার একজন জীবনসঙ্গী ও বন্ধু পেয়েছেন।
সম্ভবত তার সাথে আমার ৯৭ থেকে ২০০০ সাল পর্যন্ত তার কিছু কলিগ ও বন্ধুদের আড্ডায় দেখা হয়েছিল। দারুণ সুকন্ঠী ও প্রাণ-প্রাচুর্যে ভরপুর একজন মানুষ ছিলেন তিনি।
আমার মত অনেকেরই হয়তো কোনদিন লেখক হওয়া হতোই না যদি সামু'র মত এমন চমৎকার একটা প্ল্যাটফর্ম না পেতাম।
আজও সামহোয়্যার-ইন ব্লগ আমাদের অনেকেরই প্রথম ও একমাত্র প্রিয়তম স্থান।
আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানা আপু। ব্লগের এই দুঃসময়ে আপনার সাহচর্য অনেক বেশি প্রয়োজন। মায়ের মত বোনের মত জড়িয়ে রেখেছেন আমাদের এভাবেই থাকুন। দূরে হোক কাছে হোক আমরাও আপনার আত্মার আত্মীয় থেকে কম নই সেটা জানবেন।
ভাল থাকুন প্রিয় জাদিদ ভাই আপনিও।

৪০| ২৮ শে আগস্ট, ২০২২ রাত ১১:২৯

ঢুকিচেপা বলেছেন: ভিডিওটা দেখলাম, জানা আপুর কথা বলা খুবই সাজানো গোছানো।
উনার চিন্তা, চেতনা এবং দৃঢ়তা সত্যিই প্রশংসার দাবীদার।
সবার সাথে আমিও কামনা করছি উনি তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠুন।

* জানা আপুর ভয়েস টোন খুবই চমৎকার।

৪১| ২৯ শে আগস্ট, ২০২২ রাত ১২:৩৯

সেলিম আনোয়ার বলেছেন: জানা আপুর জন্য শুভকামনা।

৪২| ২৯ শে আগস্ট, ২০২২ রাত ১২:৪৯

হাসান কালবৈশাখী বলেছেন:
জানা আপার মানসিক কষ্টের অবসান হোক।
জানা আপার পরিবারের সকলের জন্য শুভকামনা রইলো।

৪৩| ২৯ শে আগস্ট, ২০২২ রাত ৩:১৫

স্প্যানকড বলেছেন: জানা আপু দ্রুত সুস্থ হয়ে উঠুন। মেলা ভোর দেখতে হবে। মেলা পথ চলতে হবে। সুরুজ ডুবতে এখনো বাকী । ভালো থাকবেন সব সময় এই দোয়া করি।

৪৪| ২৯ শে আগস্ট, ২০২২ ভোর ৪:০৬

ইফতেখার ভূইয়া বলেছেন: রাব্বুল আলামিন আমাদের সবার প্রতি সদয় হোন, সুখ-শান্তি আর সর্বপোরি সুস্থতা দান করুণ এটাই চাওয়া।

৪৫| ২৯ শে আগস্ট, ২০২২ ভোর ৪:০৯

জ্যোতির্ময় ধর বলেছেন: সামহোয়্যারইন ব্লগ শুধু মাত্র বাংলা ভাষায় লেখালেখির সর্ব বৃহৎ আঙিনাই নয় , এটা একটা আন্দোলন । এ আন্দোলন সমাজ পরিবর্তনের , মুক্ত চিন্তার এবং অন্যায়ের বিরুদ্ধে বাঁধ ভাঙ্গা আওয়াজ । সামু বাংলাদেশে একটা বিপ্লব ঘটিয়ে দিয়েছে যার নাম যুদ্ধ অপরাধীদের বিচার । ওই সময় সবচেয়ে জোরালো কণ্ঠে এই ব্লগেই হোতো সোচ্চার প্রতিবাদ যার ফসল গনজাগরণ মঞ্চ ।

তাই এই ব্লগের প্রতিষ্ঠাতা এবং মূল চালিকা শক্তি সৈয়দা গুলশান আরা ফেরদৌস জানা , আমাদের জানা আপা বিভিন্ন মহল থেকে কি পরিমাণ চাপ ও হুমকি সহ্য করেও বাংলাদেশের পরিপ্রেক্ষিতে একজন নারী হয়ে কিভাবে এই ব্লগ পরিচালনা করছেন সেটা সহজেই অনুমেয় । ধন্য উনার সাহস ও অদম্য মানসিক শক্তি ।

জানা আপা তাঁর পাহাড়সম ধৈর্য কে অন্তরে ধারন করে , সমস্ত শোক কাটিয়ে উঠে আবারো স্বমহিমায় ফিরে আসবেন এটাই আমার বিশ্বাস । জানা আপা ও তাঁর পরিবারের জন্য শুভকামনা !

৪৬| ২৯ শে আগস্ট, ২০২২ সকাল ৯:৩৪

সোহানী বলেছেন: সব সময়ই ভালো থাকুক জানা আপা।

৪৭| ২৯ শে আগস্ট, ২০২২ সকাল ১০:৪৫

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আসলে কোন ভাষাই নেই জানা আপাকে ধন্যবাদ জানানোর। শুধু একটা কথাই বলবো আপনি ভালো থাকুন জানা আপা।

৪৮| ২৯ শে আগস্ট, ২০২২ সকাল ১১:২৩

মনিরা সুলতানা বলেছেন: জানা আপুর প্রিয়জনদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি। শোকগুলো শক্তিতে পরিণত হোক। আবার প্রাণচাঞ্চল্যে ভরপুর হয়ে উঠুক আমাদের সকলের প্রিয় জানা আপু। ব্লগারদের দোয়া ও ভালোবাসা আপনার সাথে আছে।

৪৯| ২৯ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:৩৬

মোগল সম্রাট বলেছেন: সুস্থ্য হয়ে স্বতঃফুর্তভাবে ব্লগে ফিরে আসুক । উনার জন্য শুভকামনা ও দোয়া।

৫০| ২৯ শে আগস্ট, ২০২২ রাত ৯:০৭

মনিরুল ইসলাম বাবু বলেছেন: উনার সার্বিক কল্যাণ কামনা করছি।

৫১| ২৯ শে আগস্ট, ২০২২ রাত ৯:৪৭

সৈয়দ মোজাদ্দাদ আল হাসানাত বলেছেন: জানা আপা আমার কাছে কিংবদন্তী, আল্লাহ জানা আপাকে ধৈর্য ধারন করার তৌফিক দান করুন। আমি প্রায় প্রথম থেকে এই ব্লগে আছি (মাঝখানে বেশ কয়েক বছর বাদে)। প্রথম অবস্থায় জানাপুকে অনেক বেশিই দেখেছি এখন না দেখার কারন টা এখন জানলাম এই পোস্টের মাধ্যমে। আল্লাহ জানাপুকে ভালো রাখুন ।

৫২| ২৯ শে আগস্ট, ২০২২ রাত ১১:৫৪

আবদুল বারি রোহিতপুর বলেছেন: হুম

৫৩| ৩০ শে আগস্ট, ২০২২ রাত ১২:২০

পাঠক০০৭ বলেছেন: বেশ অনেক বছর আগে জানা আপাকে থাইল্যান্ডে দেখেছিলাম। আমি জানা আপাকেই দেখেছি বিষয়টা বুঝতে বুঝতে গাড়ি বেশ কিছুদুর এগিয়ে গিয়েছিলো। পরে ফিরে এসে আর আপাকে খুঁজে পাই নি। জানা আপার সুস্থতা কামনা করছি। সামহোয়্যারইন ব্লগ একদিন আপনার হয়ে সাক্ষী দিবে। একদিন আপনি অবশ্যই মুল্যায়িত হবেন।

আপনাকেও ধন্যবাদ কা_ভা। ব্লগের সাথে থাকার জন্য।

৫৪| ৩০ শে আগস্ট, ২০২২ রাত ১২:২৮

কাছের-মানুষ বলেছেন: জানা আপার প্রতি সমবেদনা রইল। মানুষের জীবনে দুংখ আসে হঠাত করে ঝড় হাওয়ার মত এবং সব কিছু যেন উড়িয়ে নিয়ে চলে যায়!
তিনি সকল ভাল থাকুক এই কামনা করি।

৫৫| ৩০ শে আগস্ট, ২০২২ রাত ৩:৫২

ডঃ এম এ আলী বলেছেন:



বাংলা ভাষার প্রথম কমিউনিটি ব্লগ সামহোয়্যারইনব্লগটি বাংলা ভাষাভাষীদের জন্য যুগান্তকারী
ভুমিকা পালন করে চলেছে । বাংলা ভাষাকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়ার জন্য জানা আপা ও অরিল্ড ভাই এর
আবদান অবিস্মরনীয় । তাদের নিজেদের গাঁটের টাকা খরচ করে বাংলা ভাষার ব্লগটিকে আজকের এই
সন্মানিত আসনে উন্নীত করার জন্য অকুতভয় জানা আপা ও আরিল্ড ভাইয়ের প্রতি রইল শ্রদ্ধাঞ্জলী ।

জানা আপার ব্যক্তিজীবনে স্থিতিশীলতা ও শান্তি কামনা করছি। দোয়া করি আল্লাহ যেন উনাকে সুস্থ করে তোলেন।
সব শোক কাটিয়ে উঠার শক্তি দান করেন।

এই পোস্টটির জন্য জাদিদ ভাই এর প্রতিউ রইল ধন্যবাদ ও শুভেচ্ছা । এই ব্লগের জন্য তাঁরও আত্মত্যাগ ও
নিরলস শ্রম তুলনাহীন।

৫৬| ৩০ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:০২

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: আমাদের সকলের প্রিয় জানা আপা। প্রিয় হওয়া খুবই কঠিণ কাজ। কিন্তু জানা আপা সেই কঠিণ কাজকে অনেক সহজ করে সকলের মনে জায়গা করে নিয়েছেন। কত ব্লগার ! কত বাহারী মত ও লেখা--কত ধরণের মন্তব্য ! জানা আপা পিছন হতে দেখেন-অনেকের পোস্টে মন্তব্য করে প্রকারন্তরে সবাইকেই উৎসাহ দেন। ব্লগে আসলেই মনে হতো পিছন হতে একজন পর্যবেক্ষেণ করছেন--যিনি এই ব্লগের অভিভাবক। আজ সেই অভিভাবকের শরীর ভালো নেই। মহান আল্লাহ জানা আপাকে তারাতারি সুস্থ্য করে দিন এবং তার স্বজনদের জান্নাতুল ফেরদাউস দান করুন।

৫৭| ৩১ শে আগস্ট, ২০২২ সকাল ১০:৫২

নতুন নকিব বলেছেন:



আল্লাহ সুবহানাহু ওয়া তাআ'লা মহীয়সী বোনকে সকল শোক কাটিয়ে ওঠার শক্তি দান করুন। সংবাদগুলো আপনার সুবাদে জানার সুযোগ হওয়ায় বিশেষ কৃতজ্ঞতা।

৫৮| ৩১ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:২৭

জানা বলেছেন: প্রিয় জাদিদ,

অশেষ ধন্যবাদ এবং কৃতঞ্গতা এত সুন্দর একটা পোস্টের জন্যে। ব্লগে আমার দীর্ঘ দিনের সরাসরি অনুপস্থিতির কারণে ব্লগার ভাই-বোনদের নিশ্চয়ই নানান প্রশ্ন জেগেছে মনে। যুক্তিসংগত ভাবেই আমার অনুপস্থিতি অনেক সময় অসন্তোষের কারণও হয়েছে।আমি ব্লগের বাইরে আমার একেবারে ব্যক্তিগত কষ্টের বিষয়গুলো নিয়ে এখানে কথা বলতে না চাওয়ায় সবাার মনে এক রকম ভুল বোঝাবুঝি তৈরি হয়েছে যা আমারই ভুল। তুমি দায়িত্বের সাথে বিষয়গুলো এখানে জানিয়ে সেই ভুল বোঝার অবসান করেছো জাদিদ। আমিও কিছুটা হালকা বোধ করছি।

আমাকে সুস্থ করে তোলা এবং স্বাভাবিক জীবনে ফেরাবার যাবতীয় প্রক্রিয়া চলছে এবং আমি ইনশা আল্লাহ সুস্থ হয়ে আবার স্বাভাবিক কাজ-কর্মে ফিরবতে পারবো সবার ভালবাসায় এবং দোয়ায়। আমি নিজেও আপ্রাণ চেষ্টা করছি এবং একটু একটু করে ভাল বোধ করছি। আমার অসাধারণ দুটো পরিবার সবসময় আমার পাশে আছে। সাথে আছে সামহোয়্যার ইন এর লক্ষাধিক ভাই-বোনের ভালবাসা। আমি মাঝে মাঝেই এখানে আসার চেষ্টা করবো।

সামহোয়্যার ইন ব্লগ এবং এর প্রাণ ব্লগার ভাইবোনেরা আমার গর্ব, আমার ভালবাসা।



আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.