নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আস্ সালামু আলাইকুম্

আনাড়ী রন্ধন শিল্পীর ব্লগ B-)। ব্লগের বাজে-মানহীন লেখাগুলোর মাস্টার পিস দেখতে চাইলে এই ব্লগারের পোষ্ট গুলো পড়ে দেখতে পারেন। কথা দিচ্ছি, নিরাশ হবেন না। B-)

নীল-দর্পণ

নগণ্য একজন মানুষ। পছন্দ করি গল্পের বই পড়তে, রান্না করতে। খুব ইচ্ছে করে ঘুরে বেড়াতে। ইচ্ছে আছে সারা বাংলাদেশ চষে বেড়ানোর।

নীল-দর্পণ › বিস্তারিত পোস্টঃ

কাহিনীময় পরীক্ষা B-)

১৭ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:২৬

দেশের রাজনৈতিক অস্থিরতার জন্যে পরীক্ষা নিয়ে গত দুই বছর যাবত যেই নাটক শুরু হয়েছে তা আর কাউকে বলার না। মানুষ শুনলেও অবাক হয়ে যায়! যা হোক গত বছরের কাহিনী এখানে বলেছিলাম।

এই বছরও কাহিনী কম হয়নি বা হচ্ছেনা! আগেই জানতাম পরীক্ষার সময় দেশ উল্টে পাল্টে পাতালে, চাঁদে বা মঙ্গল-বুধে যেখানেই যাক না কেন পরীক্ষা হবেই হবে। তাই সেভাবেই মানসিক ভাবে প্রস্তুত ছিলাম। চলে এলো পরীক্ষা। অন্য সব ইয়ারের পরীক্ষা শুক্রবার করে পরেছে কিন্তু আমাদের-ই ভিন্ন! পরীক্ষার দিন হরতাল-অবরোধে যাবো কিভাবে। তাও পরীক্ষা সকাল ৯টায়! কি আর করা বহুত কাহিনী-টাহিনী করে ঠিক করলাম আপাতত এক বান্ধবীর বাসায় যাবো। এক বান্ধবী আজিমপুর পলাশী কলোনিতে সাবলেটে থাকে। ও আগেও বলেছিলো ওর রুমে বেড খালি আছে পরীক্ষার জন্যে যাতে একমাস থাকি। বান্ধবী ফোন করে বললো যাতে ওর রুমে উঠি। ৩তারিখ পরীক্ষা, দিশা না পেয়ে ভাবলাম আপাতত পলাশীতে যেয়েই উঠি। পরের পরীক্ষায় দেখা যাবে।

দুপুরে গোছগাছ করে রেডী হচ্ছিলাম আর মনে হচ্ছিলো না গেলেই পারতাম। কেন যেনো যেতে ইচ্ছে করছিল না। মনে হচ্ছিলো আমি যেনো কতদিনের জন্যে বাসা ছেড়ে চলে যাচ্ছি, তাই খুব খারাপ লাগছিলো। অনেক কষ্টে কোনমতে বিদায় নিয়ে বের হলাম। সিড়ি দিয়ে নামতে নামতে দরদর করে চোখ দিয়ে পানি পড়ছিলো!! আমি প্রচন্ড ভাবে অবাক। ভেবেই পাচ্ছিলাম না কেন এরকম হচ্ছে। খুব বিরক্তও হয়েছিলাম।



যাইহোক আরেক বান্ধবী তন্বী উঠেছে ঐ কলোনীতেই অন্য একটি বিল্ডিংয়ে। তন্বীর রুমমেটরা বলছিলো আজিমপুর ছাপড়া মসজিদের পাশে "ভূতের আস্তানা" নামে এক রেস্টুরেন্ট খুলেছে, ঐদিন ই (২ ডিসেম্বর) শুরু করেছে। তো সেখানে ১৬ই ডিসেম্বর পর্যন্ত ২০% ছাড় খাবারে। ঠিক হলো যাবো সেখানে (পরীক্ষা গেলে পরীক্ষা আসবে এমন সন্ধ্যা তো জীবনে বার বার আসবেনা) ;) B-) । যাইহোক পরদিন পরীক্ষা দিয়ে ফিরলাম বাসায়। মনে হচ্ছিলো কতদিন পরে আমার ঘরে ফিরলাম। :D

তার পরে ১১ তারিখ পরীক্ষা। সেদিনও অবরোধ। কি আর করা ঠিক হলো যে রুমে ছিলাম সে রুমেই দুই বেড ভাড়া নিবো ৩ বান্ধবী মিলে থাকবো। এবার চার বান্ধবী মিলে এক বাসায়। এক জন পাশের রুমে থাকলেও তিন জন ছিলাম এক বেডে। উল্লেখ্য আগের বারের মতন বাসা থেকে আসার সময় এবার আর তেমন খারাপ লাগেনি (বড় হয়েছিনা? ;) ) B-) । সন্ধ্যায় তিনজন আজিমপুর বাসস্ট্যান্ড মোড়ের হোটেলে বসে খেলাম ভেজিটেবল রোল আর চিকেন ফ্রাই। রোল টা খুব ভাল লেগেছে, কেউ চাইলে টেস্ট করে দেখতে পারেন ;) । পড়া কেমন হয়েছে সেটা নাই-বা বলি! আমাদের হাসাহাসি-হৈহুল্লোড়ে অন্য রুমমেট ঘুমাতে গিয়েও কম্বলের তলা থেকে উঁকি মেরে দেখছিলো। :P । মাঝে কাদের মোল্লার ফাঁসি হবে তাই পরীক্ষা হবেনা, এই ভেবে ভেবে নিজেরাই জল্পনাকল্পনা করলাম কতক্ষন। এর মাঝেই ১১.১২.১৩ সেলিব্রেট করতে গিয়ে বাঁশ খাওয়া, একজনের প্রেম কাহিনী শুনে আরেকজনের দুঃখে মন ভেসে যাওয়া এসবের মাঝেই রাত পার। ;) :P



যাইহোক পরদিন পরীক্ষায় সেইরকম বাঁশ খেয়ে রুমে ফিরলাম। রুমমেট সেই ছোটবোন আমাদের চেহারা দেখে জিজ্ঞেস করে কেমন পরীক্ষা হলো। ভাল না বলাতে বলে, "ভাল হইসে পরীক্ষার আগে বেশী হাসাহাসি করছেন যে না পড়ে...." :| ছোট বইনের কাছ থিকা পাওয়া এই লজ্জা কই রাখুঊউমমমমমমম :((



পরের পরীক্ষায় অবরোধ না থাকায় বাসায় থেকেই দিয়েছি। সামনে কী হয় কে জানে তবে যাইহোক কিচ্ছু আসে যায় না তেমন। অবরোধ থাকলে আগের দিন পলাশী না থাকলে বাসা থেকেই এই যা। বাসায় ফেরার পথে ভালই লাগে। রাস্তা-বাস ফাঁকা থাকে। তবে একটু ভয় লাগে কোন দিক থেকে পেট্রোল বোমা পরে কিনা এই ভেবে।



সবাই নিরাপদ থাকুক, ভাল থাকুক। আর কোন মার কোল যাতে খালি না হয়, এইকামনা ছাড়া আর কিছু করার নাই হয়ত আমার মতন সাধারন ভাত খাওয়া পাবলিকের পক্ষে! মগের মুল্লুকে বাস করি যে...

মন্তব্য ৪৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ১৭ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৩৩

আবদুর রহমান (রোমাস) বলেছেন: কাহিনীময় ইতিহাসে নীলু নিজেও কাহিনীর কেন্দ্রবিন্ধু :P

১৭ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৩৫

নীল-দর্পণ বলেছেন: মমমম...কেন্দ্রবিন্দু....হ্যাঁ একটা টপিকের কেন্দ্রবিন্দু ছিলো অবশ্য ;) :P

২| ১৭ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৪৫

দূর্ভাষী বলেছেন: পরীক্ষা খারাপ দেয়ায় নীলু মরিরে কইস্যা মাইনাস :)

১৭ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৪৭

নীল-দর্পণ বলেছেন: পর পর অনেক অনেক দিন পরে দুই ভাইয়ার দেখা পেয়ে সেই খুশীতে মাইনাস টাও প্লাস হয়ে গেলো !:#P !:#P

৩| ১৭ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৫০

দূর্ভাষী বলেছেন: হা হা হা :) :) :)

তোমার পরীক্ষার কাহানী দেখে লগইন না করে পারলাম না |-)

১৭ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৫২

নীল-দর্পণ বলেছেন: আমার সৌভাগ্য B-)) B-)) :P

৪| ১৭ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৩৮

রুবাইয়েত সাদমান বলেছেন: কি পরীক্ষা?

১৭ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৩৮

নীল-দর্পণ বলেছেন: থার্ড ইয়ার ফাইনাল

৫| ১৭ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৮:১২

নাজমুল_হাসান_সোহাগ বলেছেন: "কাহিনীময় পরীক্ষা..." শিরনামটা দেখেই পড়তে আসলাম। পুরোটা পড়েছি।

১৭ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৩৯

নীল-দর্পণ বলেছেন: ধন্যবাদ আপনাকে :)

৬| ১৭ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৮:২৬

কস্কি বলেছেন: হরতাল/অবরোধ শুধুমাত্র নিউমার্কেট সার্কেলের লইগ্গা একদম পারপেক্ট বলিয়াই মনেহয় !!!!! :P

অন্ততপক্ষে ওইদিন গুলা ঐসমস্ত এলাকাতে (বিশেষ কইরা, নিউমার্কেট, পলাশীমোড়, আপ্নাগোর কলেজ/ইডেনের সামনে আরও etc! ) পরান ভইরা চক্কু মেইল্যা তাকাইন্না যায়!!! :D

অন্যদিনের কতা ....... কি আর কমু ...!!! :!> :!>

☞ ছিঃছিঃ!! :P বুইড়ী অইয়া আবার কান্দে :-P :-P এক্টুও শরম নাইক্কা!!!!!! :-P :-P

»» ভূত অইয়া দেক্মুনে বিয়ার পর আপ্নের এই কান্দন কই যায়!! ;) বাপ-মায়রেই ভুইল্লা যাইবেন!!! ;) আর ভলগের বেবাকে তো পরের কতা ......( অবশ্য আমি বাদে!! B-) , কারণ, আমারে চিন্ন্যা(মুনে রাইখা) কুনো কাম নাইক্কা!! B-)) :P)

১৭ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৪৩

নীল-দর্পণ বলেছেন: সন্ধ্যার পরে ইডেনের ফুটপাথে লাইভ ;) :P
কান্দুন যুদি শরমের ই অইতো তয় বিয়ার দিন না কালনে মাইন্ষে খ্রাফ কয় কেল্লিগা? হু.... /:)

বুইড়ী চালকুমড়ী ইছামাছ রানবো আর মুনে কর্বো :-P

৭| ১৭ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৮:৪০

মামুন রশিদ বলেছেন: পুরাই কাহিনী দেখি!

১৭ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৪৩

নীল-দর্পণ বলেছেন: একদম ! :P

৮| ১৭ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৮:৫২

সায়েম মুন বলেছেন: তাহলে হল বা হোস্টেলে না থাকা মানুষগুলো খুব ছিদ কাদুনে হয়। :P


তবে একটু ভয় লাগে কোন দিক থেকে পেট্রোল বোমা পরে কিনা এই ভেবে।---আমার মনে হয় এই ভয়টা এখন সবার মনে কাজ করে।

১৭ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৪৫

নীল-দর্পণ বলেছেন: অ্যাঁ আমাকে আবার ছিচ___বলেন নাইতোওওও মুন ভাইয়াআআআ...অ্যাঁ.....

বাংলাদেশের মত আর কোন দেশের জনগন এত হরেক রকমের আতংকে থাকে কিনা সন্দেহ আছে!

৯| ১৭ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৯:৩২

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: কবে যে অবরোধ না ডেকে পরীক্ষারোধ ডাকবে ! :(

হাহহিহিহাহহিহিময় হোক আপনার প্রতিটা পরিক্ষার কাহিনী ! =p~

১৭ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৪৭

নীল-দর্পণ বলেছেন: আর রেজাল্ট! ওটার জন্যও দোয়া করলেন না ? :| ওটাও যাতে হাহাহিহিময় হয় :#)

১০| ১৭ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৫৬

অগ্নি দগ্ধ বলেছেন: ভার্সিটির ভর্তি পরীক্ষার কার্যক্রমই শেষ হতে পারছেনা অবরোধ এর জন্য। প্রায় দেড় মাস হয়ে গেছে ভার্সিটির চেহারা দেখতে পারতেছিনা। অবশিষ্ট পরীক্ষাগুলি ভাল হোক এই শুভকামনা রইল। :)

১৮ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:৫৭

নীল-দর্পণ বলেছেন: কিছুদিন পরে সবাই ভার্সিটির নামও ভুলে যাবে মনে হয়...কে কোন ভার্সিটিতে ভর্তি হয়েছিল.....

১১| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১২:০১

সোজা কথা বলেছেন: ক্লাস এতকাল ধরে বন্ধ যে শেষ কবে ভার্সিটি গিয়েছিলাম মনে করতে পারছি না।পেট্রোল বোমা না খেয়ে যাতে নিরাপদে পরীক্ষা দিতে পারেন সেজন্য শুভ কামনা।

১৮ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:৫৯

নীল-দর্পণ বলেছেন: শুভাকামনা আপনার জন্যেও।
ভাল থাকুক, নিরাপদে থাকুক সবাই :)

১২| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১:১১

শুঁটকি মাছ বলেছেন: আপু,তোমার বাসা থেকে পলাশী যাওয়ার আগে কান্নার কথা শুনে নস্টালজিক হয়ে গেলাম।
স্কুল থেকে পিকনিকে নিয়ে যাচ্ছিল গাজিপুর।সবাই যখন আনন্দ করছিল,আমি তখন আম্মুর জন্য কান্নাকাটি করছিলাম। =p~ =p~ =p~ =p~ =p~ =p~

১৮ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:০১

নীল-দর্পণ বলেছেন: আআর বলোনা :(
০৭ এ ম্যাট্রিক পরীক্ষার পরে বেরাতে গিয়েছিলাম প্রথম আম্মাকে ছাড়া মনে হয়। প্রতি দিন-ই মনে হয় কাঁদতাম আম্মার জন্যে-বাসার জন্যে :P

১৩| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৩:৫২

মাসুম আহমদ ১৪ বলেছেন: আর কোন মায়ের কোল যাতে খালি না হয়, আপনিও যেন বাসা থেকে পরীক্ষা দিতে পারেন

১৮ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:০২

নীল-দর্পণ বলেছেন: :) শুভকামনা সবার জন্যে। সবাই থাকুক নিরাপদে

১৪| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ ভোর ৫:০৯

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: সবাই নিরাপদ থাকুক, ভাল থাকুক। আর কোন মার কোল যাতে খালি না হয়, এইকামনা ছাড়া আর কিছু করার নাই হয়ত আমার মতন সাধারন ভাত খাওয়া পাবলিকের পক্ষে! মগের মুল্লুকে বাস করি যে..

হুম , সহমত।
পরীক্ষার জন্যে শুভকামনা। ফল ভালো হলে মিষ্টি যেন মিস না হয়। :)

১৮ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:০৪

নীল-দর্পণ বলেছেন: :) ইনশাআল্লাহ্

১৫| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ ভোর ৫:৪১

জগ বলেছেন: জেনে নিন যৌথ বাহিনীর অকথ্য নির্যাতনের অজানা কাহিনী। এবার যৌথ বাহিনী কর্তৃক ১২ বছরের মেয়েসহ একই পরিবারের ৩ জন ধর্ষিত।

স্থানীয় সুত্র জানায় গতকাল সিরাজগঞ্জ জেলার সয়দাবাদ ইউনিয়নের পঞ্চসোনা গ্রামে রাতের আধারে যৌথ বাহিনী অভিযান পরিচালনা করে। এসময় তাদের সাথে উপস্থিত ছিল আওয়ামীলীগের স্থানীয় ক্যাডার রব্বানি ও তার সহযোগিরা। গ্রামটিতে গিয়ে কাওকে না পেয়ে শেষমেস তারা বারিঘর ভাংচুর করে। স্থানীয় আব্দুল মণ্ডল এর বাড়ীতে তাকে না পেয়ে বাড়ীতে উপস্থিত তার স্ত্রী (৩৫), কন্যা (১২) আর শালিকাকে (২৪) যাচ্ছেতাই গালিগালাজ করে। এসময় চরিত্রহীন রব্বানি তার কন্যাকে নিয়ে বাজে কথা বলতে বলতে এগিয়ে গেলে আব্দুল মণ্ডলের স্ত্রী তাকে বাধা দিলে রব্বানি মেয়েটির জামা ধরে টানাটানি করে। মেয়েটি ভয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করতেই রব্বানির সহযোগীরা মেয়েটিকে আটকিয়ে ফেলে। এসময় আব্দুল মণ্ডলের শ্যালিকা চিৎকার করে তাদেরকে থামতে বলেন। উপস্থিত র্যাাব, পুলিশদেরকে উদ্যশ্য করে তাদেরকে থামতে বলেন। কিন্তু তারা কোন সারা না দিয়ে চুপচাপ দাড়িয়ে ছিল। প্রতিবেশি প্রত্যক্ষদর্শী জানায় এসময় আব্দুল মণ্ডলের শ্যালিকা চিৎকার করে বলেন, "তোরা ওর গায়ে হাত দিস না। যা করার আমাকে কর।" এসময় একজন র্যাশব সদস্য তার দিকে এগিয়ে যায় ও অশোভন আচরণ করে। পুরো ঘটনার সময় উপস্থিত ছিল অপারেশন টিম এর প্রধান নির্বাহী ম্যাজিস্ট্রেট মিলটন চন্দ্র রায়। কিন্তু তিনি কোন পদক্ষেপ নেন নি। এসময় অন্য এক র্যাথব সদস্য বাড়ির প্রধান গেট আটকিয়ে দেয়। তারা প্রায় ৩ ঘণ্টা উপস্থিত ছিল সেই বাড়ীতে। অবশেষে ভোর চারটার দিকে তারা সেই বাড়ি ত্যাগ করে। স্থানীয় লোকজন ভয়ে সেই বাড়ীতে যেতে পারেনি। পরে একজন প্রতিবেশি গ্রাম্য ডাক্তার এর মাধ্যমে মেয়েটিকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়। প্রতিবেশিদের কাছ থেকে জানা যায় আব্দুল মণ্ডলের স্ত্রী, কন্যা ও শ্যালিকা তিন জনকেই ধর্ষণ করে রব্বানি ও তার বাহিনীর সদস্যরা। ভিকটিম জানিয়েছে দুজন র্যা ব সদস্যও এ নৃশংস কাজে অংশ নেয়। ভয়ে তারা মামলাও করতে পারেন নি।

১৮ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:০৯

নীল-দর্পণ বলেছেন: মগের মুল্লুকে বাস করি যে আমরা.....

১৬| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:০০

কান্ডারি অথর্ব বলেছেন:




সেইরাম কাহিনী :P

১৮ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:১০

নীল-দর্পণ বলেছেন: খিক খিক :P

১৭| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:১৪

আকিব আরিয়ান বলেছেন: পরীক্ষার চে আড্ডা বেশি :P

১৮ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:১২

নীল-দর্পণ বলেছেন: তা আর বলতে ! B-)) :P

১৮| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:০৪

মাহবু১৫৪ বলেছেন: হা হা হা

মজাই মজা! :P

১৮ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:১২

নীল-দর্পণ বলেছেন: একদম B-) B-)

১৯| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:০৪

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
পরীক্ষার মাঝের ঘটনা পড়ে খুবই প্রীত হলাম। এমন ফাকিবাজি প্রিপারেশন নিলে পরীক্ষা ফেলের কাহিনীও লিখতে হবে /:)

গতবারেরটা সেই রকম হইছিলো B-) =p~

১৮ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:১৫

নীল-দর্পণ বলেছেন: আহ! এসব অলক্ষুণে কথা বলছেন কেন! আমার লজ্জা লাগবেনা ফেল মারলে! /:) কাহিনী লিখবো কি করে! :-< |-)
(১১.১২.১৩ তে যে পরীক্ষা দিলাম....আল্লাহ জানে আপনার কথা ফলে যায় কিনা) |-) |-)

২০| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:২২

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
পীর ফকির কারো গায়ে লেখা থাকে না ;) অতএব সাবধান।

পরীক্ষার জন্য শুভকামনা রইল। :)

১৮ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৮:৩৮

নীল-দর্পণ বলেছেন: থেংক্যু থেংক্যু :P

২১| ১৮ ই ডিসেম্বর, ২০১৩ রাত ৯:৫৭

অদ্বিতীয়া আমি বলেছেন: এমনে ফ্রেন্ডদের সাথে থাকলে জীবনেও কোন দিন পড়া হয় না , :D :D

আহা আমার হলে আসার কথা মনে পরে গেল !

১৯ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ৮:৫২

নীল-দর্পণ বলেছেন: আসলেই, যা পড়ার বাসা থেকই শেষ করে যেতে হবে :/

আগে মানুষের হলঘোস্টেল লাইফের কথা শুনে আফসোস হতো। এখন সেটা কিছুটা কমেছে :D

২২| ২০ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ৯:০৮

দুরন্ত সাহসী বলেছেন: দেশের অবস্থা যা দেখছি খুব আতংকে কাটে দিন

সবাই নিরাপদে থাকুক

২০ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ৯:১৯

নীল-দর্পণ বলেছেন: সবাই নিরাপদে থাকুক(!)

২৩| ১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:৩০

দুঃখিত বলেছেন: খাদক কাহাকে বলে ? কত প্রকার ও কি কি ? বিস্তারিত আলোকপাত করুইন -_-

১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:৪৯

নীল-দর্পণ বলেছেন: সৃজনশীলের জামানা এখন তাই উপরের প্যাসেজটি ভাল করে পড়ুন এবং সেখান থেকেই উত্তর বের করেনিন

২৪| ১৮ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:২১

রাশমী বলেছেন: সুন্দর!!

১৯ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:৩৬

নীল-দর্পণ বলেছেন: আসলেই সুন্দর তবে পঁচাও আছে :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.