নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আস্ সালামু আলাইকুম্

আনাড়ী রন্ধন শিল্পীর ব্লগ B-)। ব্লগের বাজে-মানহীন লেখাগুলোর মাস্টার পিস দেখতে চাইলে এই ব্লগারের পোষ্ট গুলো পড়ে দেখতে পারেন। কথা দিচ্ছি, নিরাশ হবেন না। B-)

নীল-দর্পণ

নগণ্য একজন মানুষ। পছন্দ করি গল্পের বই পড়তে, রান্না করতে। খুব ইচ্ছে করে ঘুরে বেড়াতে। ইচ্ছে আছে সারা বাংলাদেশ চষে বেড়ানোর।

নীল-দর্পণ › বিস্তারিত পোস্টঃ

পাঠ প্রতিক্রিয়া

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:২১

সম্প্রতি দুটি বই পড়ে শেষ করেছি সে সম্পর্কেই কিছু লিখতে বসেছি আজ। খুবই সাধারন পাঠক আমি বই রিভিউ বলতে যা বোঝায় তা হয়ত লিখতে পারি না তবে পাঠের পরে নিজের প্রতিক্রিয়া, নিজের উপলব্ধিটুকু প্রকাশ করতে পারি।
বন্ধু ব্লগার মলাসইলমুইনার দুটি বই বের হয়েছে একুশে বইমেলা ২১ এ। মার্জিত এবং চিন্তাশীল লেখার জন্যে আলাদা পরিচিতি আছে উনার যার প্রতিচ্ছবি বই দুটিতেও প্রকাশ পেয়েছে। ফেব্রুয়ারি মাসে হাতে পেলেও বিভিন্ন কারনে পড়তে পড়তে বছর প্রায় শেষ হবার পথে! কথা না বাড়িয়ে আমার প্রতিক্রিয়াই ব্যক্ত করছি বই দুটি সম্পর্কে-
বইয়ের নাম: অলৌকিক কুরআন বিস্ময়কর হাদিস
লেখক: ড. খন্দকার নাইমুল ইসলাম
প্রকাশনী: মুসলিম ভিলেজ
ধর্মকে আমরা সাধারনত উত্তরাধিকার সূত্রে পেয়ে থাকি। পারিবারিক পরিমন্ডল থেকেই শুরু হয় এর শিক্ষা এর পরে আস্তে আস্তে জীবনের প্র‌য়োজনে, নিজের আগ্রহে আমরা এর সম্পর্কে জ্ঞানার্জন করে থাকি। আমি এমন একটি পরিবেশে বেড়ে উঠেছি যেখান থেকে প্রথমে বেসিক বিষয়গুলো শেখানো হয়েছে আমাকে। হ্যাঁ প্রথমে আমি মুখস্তই করেছি "আমি আল্লাহর প্রতি বিশ্বাস আনলাম, তাঁর (আল্লাহর) ফেরেশতাদের প্রতি বিশ্বাস আনলাম, আরো বিশ্বাস আনলাম তাঁর নাযিলকৃত কিতাবসমূহের প্রতি, তাঁর প্রেরিত রাসূলদের প্রতি, শেষ দিবসের (হাশরের) প্রতি, ভাগ্যে লিখিত ভালো ও খারাপের প্রতি এবং পুনরুথ্থানের প্রতি।" যখন মুখস্ত করেছি তখন হয়ত বুঝিনি কিন্তু আস্তে আস্তে বয়সের সাথে সাথে বিশ্বাসটা মজবুত হয়েছে। আল্লাহকে দেখতে পাইনা বলে কখনো তাঁর অস্তিত্ব নিয়ে প্রশ্ন ওঠেনি মনে, কুরআন মানব লিখিত নাকি আল্লাহ প্রেরিত তার বৈজ্ঞানিক প্রমানের দরকার হয়নি, তবে আমার দরকার হয়নি বলে কারো দরকার হবে না এমন কথা কোথাও নেই। কেউ যদি চিন্তা করতে চায় সেই স্বাধীনতা তার র‌য়েছে।
আমার পঠিত উপরে উল্লেখিত বইটি এমন একটি বই যা এই চিন্তাকে গতিশীল করবে, আরো অনুসন্ধিৎসু করে তুলবে মনকে। নতুন করে ভাবতে শেখাবে পবিত্র কোরআন ও হাদিস সম্পর্কে।
আগেই বলেছি চিন্তাশীল লেখার জন্যে আলাদা পরিচিতি রয়েছে লেখকের যার পুরো প্রতিফলন ঘটেছে এই বইটিতে। ১০টি অধ্যায়ে বিভক্ত করে আলাদা ১০টি বিষয়ে আলোচনা করা হয়েছে এখানে। পবিত্র কুরআনের বিভিন্ন আয়াত এবং রাসূল (স) এর হাদিসের বৈজ্ঞানিক এবং বিস্ময়কর ব্যাখ্যা লেখক এখানে দিয়েছেন।

আমার কাছে মনে হয়েছে যারা সত্যিকার অর্থেই চিন্তা করতে পছন্দ করেন তাদের জন্যে চমৎকার একটি বই "অলৌকিক কুরআন বিস্ময়কর হাদিস"।

আমার পূর্বে এই ব্লগের আরো ব্লগারগণ বইটি পরেছেন এবং এর সম্পর্কে আরো সুন্দর বর্ণনা করেছেন। প্রিয় ব্লগার ওমেরার লিখিত রিভিউ পোস্টটিটে বইটির কন্টেন্ট সম্পর্কে রয়েছে যেটার লিংক আমি দিয়ে দিলাম চাইলে যে কেউ দেখে নিতে পারবেন।
*** অনেক প্রত্যাশার সুখবর ***

-----------------------------

বন্ধু ব্লগার মলাসইলমুইনা অত্যন্ত গুণী লেখক, তা না হলে একই সাথে সম্পূর্ণ ভিন্ন ধারার দুটি বই লেখা সম্ভব নয়, কিন্তু একাজটিই তিনি সম্ভব করেছেন। একুশে বইমেলা-২১ এ তার আরো একটি বই প্রকাশ পেয়েছে। ১২টি গল্পের সমন্বয়ে সাজানো বইটি।

বইয়ের নাম: আকাশ গঙ্গার তারা
লেখক: খন্দকার নাইমুল ইসলাম
প্রকাশনী: চৈতন্য

সাধারনত আমরা কোন গল্প না উপন্যাস সংকলনে দেখি যে গল্পের নামে নামকরণ করা হয় বইটির তা প্রায় শেষ দিকে থাকে। এক্ষেত্রে আমি এক দুটো গল্প পড়েই আবার সূচীতে যাই যে আসল গল্পটি কোথায় এবং সেটা পড়ে অনেক সময় হতাশও হতে হয় যে কাঙ্খিত গল্পটির তুলনায় অন্যগুলো বেশি উপভোগ্য থাকে বলে। এখানে একদম তার বিপরীত ঘটনা ঘটেছে। পাতা উল্টাতেই প্রথম গল্পটিই হল
আকাশ গঙ্গার তারা। একটি স্টেশনে গল্পের নায়ক ২০ বছর আগের এবং পরের স্মৃতিচারণ করেন নায়কের সাথে সাথে আমিও মনে হচ্ছিল চোখের সামনে দেখতে পারছিলাম সেই সময়কে। তবে লেখকের প্রতি আমার অভিযোগ হল এত অল্পতেই নায়িকাকে আত্নহত্যা করানো ঠিক হয়নি। নায়িকা তার ইচ্ছে অনুযায়ী আকাশ গঙ্গার তারা হয়েই রয়েগেছে কিন্তু আমার মত পাঠকের আত্না অতৃতপ্ত করে লেখক এখানে স্বার্থক হয়েছেন।

লেখক যে নায়িকাকে মেরে ফেলতে ওস্তাদ সেটার প্রমান পেয়েছি ঠিক পরের গল্প জ্যোতিষী'তে! কখনো আর ফিরে আসবে না নিশ্চিত জেনেও নায়ক করিম সাহেব সপ্তাহের নির্দিষ্ট দিনে নির্দিষ্ট জায়গায় গিয়ে বসে থাকেন, ভালোবাসার মানুষটিকে ফিরে পাবার তীব্র আকুলতাই প্রকাশ পায় এখানে।

বিদেশের পটভূমিকায় লেখা জাঙ্কইমেইল গল্পটি পড়তে পড়তে মনে হচ্ছিল আমি এর ভেতরে ডুবে ছিলাম কিছুক্ষণ! একই গল্পে একাধিক ফ্লেভার পাওয়া যাবে।

আমাদের নিত্য জীবনের সাথে অত্যন্ত মিল পাওয়া যায় ভেজাল গল্পটিতে, যেখানে দেখা যায় বিষে ভেজাল থাকে ফলে তা খেয়েও মারা যায় না কিন্তু ভেজাল মেশানো খাবার খেয়ে ঠিকই মারা যাচ্ছে মানুষ। এছাড়াও দালালের খপ্পরে পড়ে গ্রামের সহজ সরল নিম্ন ও নিম্নমধ্যবিত্তরা যে সর্বশান্ত হয়ে যা তার নির্মম কিন্তু বাস্তব চিত্র দেখা যায় এখানে।

উৎসব গল্পটি নিয়ে এক বাক্যে প্রতিক্রিয়াব্যক্ত করতে বললে বলা যায়, অত্যন্ত চমৎকার একটি স্যাটায়ার হয়েছে এটি।

আরেকটি চমৎকার গল্প হ্যালুসিনেশন। অসুস্থ ছাত্ররাজনীতির নির্মম পরিনতির মাধ্যমে শেষটা দেখা যায় এখানে।

লেখক নায়ক-নায়িকাকে মেরে ফেলতে ওস্তাদ হলেও ব্যতিক্রমী এবং অত্যন্ত চমতকার একটি গল্প ভালোবাসার ঘ্রাণ
দিয়ে বইটি শেষ করেছেন। হারিয়ে যাওয়া ভালোবাসার গল্প করতে করতে ভালোবাসার ঘ্রান ছড়িয়ে শেষ হয়েছে গল্পটি। অবাক, কষ্ট এবং ভালোলাগা সব মিলিয়ে মিশ্র এক আবেশ ছিল পড়ার অনেক্ষণ পরেও।

আমি এখানে যে গল্পগুলোর কথা উল্লেখ করেছি তার বাইরের গল্পগুলোও ছিল অত্যন্ত উপভোগ্য যার আমেজ পেতে পাঠককে বইটি কিনতে হবে এবং পড়তে হবে।

*****************************

দুটো বই-ই রকমারি.কম এ পাওয়া যাচ্ছে, আগ্রহী পাঠকগণ সেখান থেকে অর্ডার করে নিয়ে পড়তে পারবেন। লেখকের প্রতি অনেক অনেক শুভকামনা রইল যাতে ভবিষ্যতে আরো এরকম বই আমরা পেতে পারি এবং আন্তরিকভাবেই বই দুটির সাফল্য কামনা করছি।

মন্তব্য ৩৬ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:৪০

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি ওনাকে কিভাবে চেনেন? উনি একজন গুনি ব্লগার এবং লেখক।

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:৪৮

নীল-দর্পণ বলেছেন: ব্লগ থেকেই চেনা। উনি আসলেই একজন গুণী ব্লগার, লেখক।

২| ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:০৭

খায়রুল আহসান বলেছেন: নিঃসন্দেহে, উনি একজন গুণী লেখক এবং পর্যবেক্ষক। আশাকরি, ওনার ছাত্রছাত্রীগণ ওনাকে একজন গুণী শিক্ষক হিসেবেও গণ্য করেন বটে!

পাঠ প্রতিক্রিয়া চমৎকার হয়েছে। বই দুটোর সাফল্য কামনা করি।

পোস্টে ভাললাগা। + +

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:২৭

নীল-দর্পণ বলেছেন: আন্তরিকতার সাথে ভালোলাগা টুকু গ্রহন করলাম।
ভালো থাকবেন সবসময়।

৩| ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৪৬

অপু তানভীর বলেছেন: আকাশ গঙ্গার তারা বইটা আমার পড়া হয়েছে । আমি সব সময় ছোট গল্পের ভক্ত । তার বইয়ের প্রতিটা গল্পই বেশ উপভোগ করেছি । এনিয়ে একটা পাঠ প্রতিক্রিয়াও লিখেছিলাম । এই যে এখানে দেখতে পারেন । আপনার মনভাবের সাথে আমারটা খানিকটা মিলে যায় !

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:১৩

নীল-দর্পণ বলেছেন: পড়ে এলাম আপনার পাঠ প্রতিক্রিয়া। অনেক সুন্দর লিখেছেন। নায়িকার নাম নিয়ে আপনার মতই আমারো একই মত।

৪| ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:০৭

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: বাহ, ভাল লাগল বই দু'টো সম্পর্কে জেনে। জাজাকিল্লাহু খাইরান। :)

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:১৫

নীল-দর্পণ বলেছেন: অনেএএক দিন পর……ভালো আছেন আশা করি। আল্লাহ ভালো রাখুন, সুস্থ রাখুন সেই কামনা সবসময়। আন্তরিক ধন্যবাদ জানবেন মন্তব্যের জন্যে :)

৫| ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:২৫

চাঁদগাজী বলেছেন:



মলাসইলমুইনা কি কোরানের অন্য সংস্করণ বের করেছেন?

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৩৪

নীল-দর্পণ বলেছেন: একথা কেন জিজ্ঞেস করছেন? আমার লেখা পড়ে কি সেরকম কিছু মনে হচ্ছে!

৬| ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৫৪

চাঁদগাজী বলেছেন:



লেখক বলেছেন: একথা কেন জিজ্ঞেস করছেন? আমার লেখা পড়ে কি সেরকম কিছু মনে হচ্ছে!

-আপনি উনার বই পড়ে কি বুঝেছেন, সেটা বুঝার চেষ্টা করছি; উনি ম্যানেজমেন্টের লোক, উণি কোরান ও হাদিস সম্পর্কে যা লিখেছেন, এগুলো বিনোদনের লেখা, সঠিক কোন লেখা নয়।

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:২২

নীল-দর্পণ বলেছেন: আমার মনে হয় উনি যেখানে যেখানে ভুল লিখেছেন সেখানে আপনি সঠিকটা লিখতে পারেন…

৭| ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৫৮

চাঁদগাজী বলেছেন:



উনি ম্যানেজমেন্টে নোবেল প্রাইজ-পাওয়া প্রফেসরের সাথে দেখা করে কথার মাঝখানে ধর্ম টেনে এনে প্রফরসরকে হতভম্ভ করে দিয়েছেন; উনি কোন বিষয়ই সঠিভাবে বুঝেন না। বুক রিভিউতে আপনি যা বলেছেন, ইহার কোন মুল্য নেই।

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:২০

নীল-দর্পণ বলেছেন: আমরা যখন একটা মানুষ সম্পর্কে এভাবে কনফিডেন্টলি বলেই ফেলতে পারি যে "উনি কোন বিষয়ই সঠিকভাবে বুঝেন না" তখন বুঝতে হবে সেই মানুষটা বা মানুষটার জানার পরিধি সম্পর্কে বিস্তর জানাশোনা আছে। সেরকম জানাশোনা থেকেই যদি আপনি বলে থাকেন আমার বলার কিছু নেই।
রিভিউতে আমি যা বলেছি তার মূল্য নেই মানছি সাথে এটাও ধরে নেবো কি যে আপনি উনার বইটা পড়েই তবে সব বলছেন ? নাকি ম্যানেজমেন্টর লোক ধর্ম নিয়ে লিখেছেন বলেই কেবল এমন বলছেন?

৮| ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:২২

কামাল১৮ বলেছেন: উনি কি সাংবাদিক নাইমুল ইসলাম? টকশোতে প্রায় আসেন

০৩ রা সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:১৪

নীল-দর্পণ বলেছেন: না, আপনি যার কথা বলছেন তিনি নন উনি।

৯| ০৩ রা সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৩২

শায়মা বলেছেন: ভাইয়ার বইটা নিয়ে যত রিভিউ এসেছে আমার মনে হয় না আর কারো বই নিয়ে এত রিভিউ আমি আমার ব্লগ জীবনে দেখেছি।

মলা ভাইয়া আমার অনেক প্রিয় একজন মানুষ।


ভাইয়ার বইটা পড়ে আমিও একটা রিভিউ লিখবো নীলুমনি......

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:১২

নীল-দর্পণ বলেছেন: তোমার রিভিউ দেখার অপেক্ষায় রইলাম আপু। তবে তোমার কাছে একটা জিনিস আমার পাওনা আছে । আমি কিন্তু ভুলিনি হু ;)

১০| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:০৮

এস এম মামুন অর রশীদ বলেছেন: নীল-দর্পণ, রিভিউ সুন্দর হয়েছে।
তবে খিটখিটে গোঁয়ারদের অর্বাচীন অপ্রাসঙ্গিক মন্তব্যে নিজের লেখাকে বিনয়ে ছোট ভাবা তাদের গোঁয়ার্তুমি কমায় না, বরং বাড়ায়। এদের থেরাপি হচ্ছে, পুরোপুরি উপেক্ষা, কারণ তাদের অসংশোধনীয় মানসিক ব্যাধি আপনি উপশম করতে পারবেন না।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:১৮

নীল-দর্পণ বলেছেন: আমি জানি উপশম করতে পারবো না, উনার কাছে কিছুই ভালো লাগেনা, গোয়ার্তুমি করেই যদি একটু ভালো লাগে…

আন্তরিক ধন্যবাদ জানবেন। ভালো থাকবেন সব সময়।

১১| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:১১

সাড়ে চুয়াত্তর বলেছেন: ব্লগিং শুরু করার আগে থেকেই ৭ নং মন্তব্যকারী সম্পর্কে ধারণা থাকা অত্যন্ত জরুরী।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:২২

নীল-দর্পণ বলেছেন: মোটামুটি ধারনা আছে। চেষ্টা করেছি মাথা ঠান্ডা রেখে যতটা পারা যায়। আল্লাহ উনার মনটাতে শান্তি দিক সেই দোয়া করতে পারি আমরা।

১২| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:২৩

ইন্দ্রনীলা বলেছেন: বাহ!
খুব ভালো বিশ্লেষিত বিশ্লেষন।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:২৬

নীল-দর্পণ বলেছেন: আপনার মন্তব্যটাও খুব সুন্দর :)

১৩| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৩৭

মলাসইলমুইনা বলেছেন: বন্ধু,
আমার প্রথম গল্পের বই পরে "লেখক নায়ক-নায়িকাকে মেরে ফেলতে ওস্তাদ---"বলে আমাকে 'মিস্টার জেকিল এন্ড মিস্টার হাইড' এর মিস্টার হাইড বানিয়ে দিলেনতো দেখি---হাহাহা ! আপনার পোস্টে কমেন্ট করতে যে দেরি হলো সেটা সম্পূর্ণই অনিচ্ছাকৃত জানবেন সেটার সাথে আমার মিস্টার হাইডের সাদৃশ্যের কোনো সম্পর্ক নেই কিন্তু।সেই ডিসেম্ববের দিকেই আপনি,আমার বই নিয়ে রিভিউ পোস্ট লিখবেন সেটা জানার পর থেকেই আপনার ওপর জনৈক ব্লগ বর্গীর হামলার কথা ভেবে ভয়ে ভয়ে দিন কাটাবার শুরু। ওমেরাও আমার দুটো বই নিয়ে রিভিউ করা পরে একই ব্লগ বর্গীর নোংরা হামলার মুখে পড়েছিল। আপনার পোস্ট দেবার অল্প পর থেকেই সেই হামলা শুরু হলো দেখে এবার যারপরনাই বিরক্তির কারণেই পোস্টে কমেন্ট করতে এতো দেরি। কোনো বই না পড়া না থাকলেও,বিষয় সম্পর্কে ঠিক জানা না থাকলেও ভুলভাল হলেও মন্তব্য করতেই হবে যে কোনো পোষ্টে কিছু ব্লগারের এই মনোভাবটা খুবই ইরিটেটিং। আসলে কালচারাল ডিভাইডটা ইগনোর করা খুব সহজ না কিছু ব্লগারের মন্তব্য থেকে সেটাই আমার মনে হয়। কবে যে আমাদের ব্লগে আলীবর্দী খানের মতো একজন নবাব আসবেন এই সব ব্লগ বর্গী উৎখাতের জন্য ! যাক আবারো অনেক অনেক ধন্যবাদ নিজে হামলার মুখে পরবেন জেনেও যে আমার বই নিয়ে নিজের পাঠ প্রতিক্রিয়া জানবার জন্য।

খুব খুশি হলাম আমার বই পড়ে আপনার মন্তব্যে। নিজের এতো অসুবিধে নিয়েও আমার বই দুটো সম্পর্কে লিখেছেন বলে ভালো লাগাটা অনেক বেশি হলো সেই সাথে অবশ্য খানিকটা কেমন কেমন করছে যেন নিজের ভেতরই। মনে হচ্ছে আমার বই নিয়ে এই পাঠ প্রতিক্রিয়া এখন না লিখে পরে লিখেলেও হতো বা না লিখলেও কোনো সুবিধে ছিল না । আপনি বই দুটো কিনেছেন সেটা জেনেই অনেক খুশি হয়েছিলাম । এই পোস্ট একটা টপ বোনাস আমার জন্য। হাবিজাবি যাই লিখি ব্লগে তবুও ব্লগ লেখার শুরু থেকেই আপনারাইতো এতো দূর নিয়ে এলেন আমার লেখাকে। আপনারা না থাকলে আরো অনেক আগেই হয়তো ব্লগে লেখার ইচ্ছে আগ্রহ শেষ হয়ে যেত । যাহোক, আপনার পোস্ট থেকে বই দুটো সম্পর্কে আপনার ভালো লাগা ব্যাপারগুলোর সাথে সাথে বইয়ের ভালো না লাগার ব্যাপারগুলো সম্পর্কেও জানা গেলো। ভবিষ্যতে ন্যাড়া যদি আবার বেল তলায় যাবার আয়োজন করে তবে আয়োজন সফল করতে কি করতে হবে সেটাও জানা থাকলো।

আসলে আকাশ গঙ্গার তারা'র গল্পগুলো নিয়ে বই করার ব্যাপারটা অনেকটা হটাৎ করেই হয়েছিল বলাই যায়। গত বছর করোনার লকডাউনেই এই ভাবনা ভাবার সময়টা পেয়েছিলাম। অন্য সময় হলে হয়তো গল্পের বইয়ের ভাবনাটা মাথায়ই আসতো না। কিন্তু "অলৌকিক কুরআন বিস্ময়কর হাদিস" বইটা নিয়ে আমি বেশ কিছু সময় কাজ করেছি।এই বইয়ের প্রথম লেখাটা আমি লিখেলছিলাম ২০১৩ সালে একটা ব্লগে । তারপরেই এই ধরণের লেখা নিয়ে একটা বই লেখার কথাটা ভেবেছিলাম।এই বইয়ের দশটা প্রবন্ধের মধ্যে একটা প্রবন্ধ সামুতে লিখেছিলাম মনে হয় ২০১৮ সালে। অন্যগুলো নতুন। আগে কোথাও লেখা হয়নি। এই লেখাগুলোর কথা ভেবেছিলাম কুরআন আর হাদিস নিয়ে আমার পড়াশোনা থেকেই।আমি এখানে খুবই একটা রিচ মুসলিম কমিউনিটিতে থাকি।এই মুসলিমদের মধ্যে অনেক একাডেমিক, ডাক্তার, ইঞ্জিনিয়ার, রিসার্চার থিওরিটিক্যাল ফিজিসিস্ট, কেমিস্ট,বায়োলজিস্ট, বায়োকেমিস্ট -- সব প্রফেশনালই আছেন। এই প্রফেশনালদের অনেকেই আবার আরব আর কুরআনে হাফিজ। ইসলাম নিয়ে এদের সবারই পড়াশোনা অনেক। তাদের সাথে নানা সময়েই ইসলাম নিয়ে আমার অনেক ইন্টারএকশনও হয়। আমার নিজের ইসলাম নিয়ে পড়াশোনা, মুসলিম সাইন্টিস্ট/প্রফেশনালদের সাথে আমার কথাবার্তা বলার সুযোগ, তাদের থেকে কুরআন, হাদিস, ইসলাম নিয়ে জানার সুযোগ সব মিলিয়েই "অলৌকিক কুরআন বিস্ময়কর হাদিস" বইটা লেখার একটা তাগাদা নিজের ভেতরেই কেন জানি অনুভব করেছিলাম। আল্লাহর কাছে শুকরিয়া আমার সেই ইচ্ছেটা পূরণ করার সুযোগ দেবার জন্য। আবারো আমার বই দুটো নিয়ে আপনার "পাঠ প্রতিক্রিয়া" সম্পর্কে ভালোলাগা জানানো থাকলো। ভালো থাকুন।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:০৪

নীল-দর্পণ বলেছেন: বন্ধু আপনার গল্প নিয়ে আরেকটা অভিযোগ ছিল যে 'সব নায়িকার নাম শ্বেতা' ভিন্ন ভিন্ন নামে হলে ভালো লগতো বেশি। আশা করি পরেরবার এটা মাথায় রাখবেন। :) এখন না পড়লে এবং না লিখলে পরে আমার ব্যস্ততা, সমস্যা হয়ত আরো বেড়ে যেতো যেটার কারন আপনি জানেন ই। নিজের অসুবিধা করে করিনি, রেস্ট নিয়ে সয়ে সয়ে করেছি।

ওমেরার পোস্টে আমি দেখেছিলাম, কিছুটা চিন্তায় ছিলাম সেটা নিয়ে তবে দুশ্চিন্তা করিনি। সবাই দেখেন এবং বোঝেন তার মন মানসিকতা। গঠনমূলক সমালোচনার সুযোগ সময় সময়ই খোলা থাকে সেটা না করে চোখ বন্ধ করে সমালোচনা করলে সেই প্রেক্ষিতে কিছু বলার নাই আসলে।

আপনার বই দুটির সাফল্য কামনা করি। :)

১৪| ০৮ ই সেপ্টেম্বর, ২০২১ ভোর ৬:৫২

মলাসইলমুইনা বলেছেন: বন্ধু আপনার গল্প নিয়ে আরেকটা অভিযোগ ছিল যে 'সব নায়িকার নাম শ্বেতা' ভিন্ন ভিন্ন নামে হলে ভালো লগতো বেশি। আশা করি পরেরবার এটা মাথায় রাখবেন। হাহাহা ----ন্যাড়ার আবার বেলতলায় যাবে কি না তাতো ঠিক জানিনা। কিন্তু কি আর লিখি বলেন ? রাবীন্দ্রিক নিখুঁত সাহিত্য কি আর আমার লেখায় পাওয়া যাবে না পাওয়া যাবার কথা ? ভুল্ভালতো থাকবেই। আবারো কখনো গল্পের বই পাবলিশ করলে নিশ্চিত জানি আবারো আপনারা একগাদা করে ভুল বা ভালোলাগার অভাব দেখতে পাবেন । তবে এই এতো অজস্র ভুলভাল দেখেওতো আপনারাই আমার লেখাকে টেনে নিয়ে আসলেন এতটা ব্লগ পথে । তাই আবার সাহস হয়েও যেতে পারে কখনো কোনোদিন আরেকটা গল্পের বই পাবলিকেশনের। কিন্তু ততদিন পর্যন্ত আপনাদের উৎপাতহীন দিন কাটাবার অধিকার অবশ্যই আছে। আর সেটা দীর্ঘায়িত করার চেষ্টা আমার কম থাকবে না সেটা শিওর থাকবেন। ভালো থাকুন ।

০৮ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:১৪

নীল-দর্পণ বলেছেন: উৎপাথীন জীবন দীর্ঘায়িত হোক এটা আমরা চাই না। আর রাবীন্দ্রিক নিখুঁতের কথা বলছেন! রবীন্দ্রনাথ তো একজন ই তাই বলে আর কেউ লিখবে না? এসব ভুজুং ভাজুং কথা আপনার পাঠকদের বোঝাতে পারবেন না বন্ধু ;)
শুভকামনা সবসময়ের জন্যে।

১৫| ০৮ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৮:৩৯

জুন বলেছেন: নীল-দর্পন আপনার লেখা পাঠ প্রতিক্রিয়া পড়ে বুঝলাম আপনি একজন সত্যিকারের ঋদ্ধ পাঠক, যেই পাঠক গল্পের মুল রসটি অনুধাবন করতে পেরেছে তার আবেগে আর মননে।
লেখকের কথা নাই বা বললাম, উনি যে কত প্রতিভাবান একজন গুনী লেখক তা তার লেখায় আর মন্তব্যেই প্রকাশ পায়। আফসোস উনি এখানে নিয়মিত লিখেন না ফলে তার লেখার রস আস্বাদন থেকে আমরা সাধারণ পাঠকরা বঞ্চিত হই। অনেক অনেক ভালো লাগা রইলো লেখায় :)

০৮ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:২০

নীল-দর্পণ বলেছেন: সত্যিই লেখক এখানে নিয়মিত লিখলে খুব ভালো হতো। আমরা চাই লেখক নিয়মিত না হলেও মাঝে মাঝে অন্তত পাঠকদের এমন লেখা থেকে বঞ্চিত করবেন না।
আমার পাঠপ্রতিক্রিয়ায় আপনার ভালোলাগাটুকু সযত্নে গ্রহন করলাম। :)

১৬| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:২৮

মলাসইলমুইনা বলেছেন: বন্ধু,
একটা জরুরি সংশোধনী দিতে আসতে হলো । ভুলে গিয়েছিলাম আগে মেনশন করতে । সেটা হলো জনৈক ব্লগার বলেছেন আমি ম্যানেজমেন্টের লোক আর আমি ম্যানেজমেন্টে নোবেল প্রাইজ-পাওয়া কোনো প্রফেসরের সাথে দেখা করতে গিয়েছি ----! আমি আসলে ম্যানেজমেন্টে নোবেল প্রাইজ-পাওয়া কোনো প্রফেসরের সাথে দেখা করতে যাইনি। সেটা বুঝতেই পারছেন কেন? ম্যানেজমেন্টে নোবেল প্রাইজ দেয়া হয় না।তাই সেটা সম্ভবও না। আমার ডিসিপ্লিনও ডিফারেন্ট ম্যানেজমেন্ট থেকে আর যার সাথে দ্যাখা করতে গিয়েছিলাম উনার নোবেল প্রাইজও অন্য ফিল্ডেই পাওয়া --ম্যানেজমেন্টে না। আপনার ব্লগার তাল এবং গোল দুটোই পাকিয়ে ফেলেছেন মন্তব্যে। যাক, আশাকরি ভালো আছেন । অনেক শুভ কামনা সব সময় ।

১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:৩৫

নীল-দর্পণ বলেছেন: আপনি এখনো উনার কথা নিয়ে আছেন! প্রায় সব কিছুর প্রতিই উনার অনেক বিরক্তি। জীবনের কোন কিছুতেই পজেটিভ কিছু খুঁজে পান না- এটা ভেবে আমারি কষ্ট হয়।
এখন পর্যন্ত ভালো আছি আলহামদুলিল্লাহ।
ভালো থাকবেন।

১৭| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:১৮

ওমেরা বলেছেন: পাঠ প্রতিক্রিয়া ভালো হয়েছে অনেক আপুমনি।ভালো থাকবেন ও অসংখ্য ধন্যবাদ নিবেন।

২৩ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৪৩

নীল-দর্পণ বলেছেন: ধন্যবাদ আপু। শুভকামনা সব সময়।

১৮| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:৩২

মলাসইলমুইনা বলেছেন: বন্ধু, আপনি কেমন আছেন আর আমাদের দুই পরী ভাগ্নি কেমন আছে ? আপনাদের জন্য অনেক ভালো থাকার শুভেচ্ছা ।কেমন করে যেন আপনার "উৎপাথীন জীবন দীর্ঘায়িত হোক এটা আমরা চাই না" কথাটা সত্যি হয়ে গেছে ! উৎপাত শুরু গেছে অলরেডি !

১৬ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৮:০০

নীল-দর্পণ বলেছেন: আমি আপনাদের ভাগ্নিদের নিয়ে ভালো আছি আলহামদুলিল্লাহ। আপনারা ভালো আছেন নিশ্চই? অনেক খুশি হলাম নতুন উৎপাতের খবরে। :D

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.