নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আস্ সালামু আলাইকুম্

আনাড়ী রন্ধন শিল্পীর ব্লগ B-)। ব্লগের বাজে-মানহীন লেখাগুলোর মাস্টার পিস দেখতে চাইলে এই ব্লগারের পোষ্ট গুলো পড়ে দেখতে পারেন। কথা দিচ্ছি, নিরাশ হবেন না। B-)

নীল-দর্পণ

নগণ্য একজন মানুষ। পছন্দ করি গল্পের বই পড়তে, রান্না করতে। খুব ইচ্ছে করে ঘুরে বেড়াতে। ইচ্ছে আছে সারা বাংলাদেশ চষে বেড়ানোর।

নীল-দর্পণ › বিস্তারিত পোস্টঃ

বাতাসে স্মৃতির ঘ্রাণ!

২৭ শে জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:০৭

শেষ দুপুরে ছাদে কাপড় মেলতে গিয়ে শুষ্ক বাতাসে শীতের আগমনী ঘ্রান নাকে আসতেই মন চনমন করে উঠল, বুক ভরে শ্বাস নিলাম। প্রতিটা ঋতুর আলাদা ঘ্রাণ আছে যা ঋতু পরিবর্তনের সাথে সাথে টের পাওয়া যায়। এখন প্রতিটা ঋতুই সময়ের আগে চলে আসে সেই ঘ্রাণটুকও টের পাই আমি এই ইট পাথরের শহরে থেকেও। গ্রীষ্মের প্রথম বৃষ্টির সোদামাটির গন্ধ প্রাণ জুড়িয়ে দেয়। বৃষ্টির পরে কামিনীফুলের ঘ্রাণ নাকে এলে বুঝতে পারি বর্ষাকাল চলছে।
শীতের আগের এবং পরের ঘ্রাণ আমাকে স্মৃতিকাতর করে দেয়। ক্ষেতভরা সর্ষেফুলের ঘ্রাণ আমি এখনো একটু কষ্ট করলেই হয়ত পাবো কিন্তু একটু বেলা বাড়লেই নাস্তা করে নানুর সাথে গামলা হাতে উত্তরের ক্ষেতে যাওয়ার দিন আর ফিরে পাবো না। ফিরে পাবো না নানুর সাথে পা টিপে টিপে পেঁয়াজ গাছ বাঁচিয়ে পটপট করে পেঁয়াজের হাই (পেঁয়াজের কলি) তোলার দিনগুলো। গামলা ভরে হাই তুলে ক্ষেত থেকে বের হবার আগে পেঁয়াজ গাছের ফাঁকে ফাঁকে লাগানো কুমড়ো লতার থেকে বের হওয়া কুমড়ো মোচর দিয়ে ছিঁড়ে নানু বের হতেন আজকের মত শেষ বিধায়। ডিম দিয়ে করা পেঁয়াজ কলির ভাজিতে এখন আর সেই স্বাদ পাইনা তবে স্মৃতিগুলো অমলিন রয়েছে!

বারান্দায় পালংশাক বাছতে ডালা নিয়ে বসতেই নাকেমুখে ঝাপটা লাগল বাতাসের যে বাতাসে ভরা ফসলের মাঠের ঘ্রাণ! মুহুর্তেই মনে মনে সিদ্ধান্ত নিয়ে ফেললাম ফাল্গুনে শীত কম থাকবে তখন মেয়েদের নিয়ে কয়দিন ঘুরে আসবো গ্রামের বাড়ী থেকে। গ্রামের বাড়ী বলতে বাবার বাড়ী! ফাল্গুনে গ্রামে বাতাসে ভেসে বেড়ায় পাকা ফসলের ঘ্রাণ। বাড়ীর উঠোনে উঠোনে পাকা ধনিয়া, খেসারী, মুসুরি, গমের পালা থাকে। বাড়ী গুড়ো থেকে বুড়ো সবাই ব্যস্ত থাকে ফসল তোলার কাজে। শক্তিশালীরা বড় লাঠ দিয়ে পাকা ফসলের পালায় বিশেষ কায়দায় পেটায় যাতে ডালপালা থেকে বীজ নিচে জড়ো হয়, বয়সে বৃদ্ধরাও বসে থাকেন না, খাটো মুগুর দিয়ে অল্প অল্প করে নিয়ে তারাও পিটিয়ে কাজ আগানোয় ব্যস্ত থাকেন, বৃষ্টির আগেই ফসল শুকিয়ে হাটে পাঠাতে হবে কিংবা ঘরের পেছনের মাচার ডোলে তুলতে হবে যে!

আমার দাদীর বাড়ীতে দেখতাম বড় বড় ড্রামে ভরা থাকতো ধনিয়া, বছরে একবার মেঝেতে ঢেলে সেই ধনিয়া খুব আয়োজন করে মাপা হতো, তারপর বস্তায় ভরে ভ্যানে করে হাটে নেওয়া হতো বিক্রির জন্যে। ধনিয়ার কথা বলায় মনে হল কাঁচা ধনিয়া ফুলের কথা! ক্ষেতের পাশ দিয়ে হেঁটে যাবার সময় মিষ্টি ঘ্রাণের সাদা ধনিয়া ফুল ছিঁড়ে মুখে পুরে চিবাতে চিবাতে যেতাম! আচ্ছা এখন কী ধনিয়া বুনে না কৃষক? দক্ষিণের ক্ষেতে ধনিয়ার পাশাপাশি বীজের পেঁয়াজ লাগাতেন কৃষক যাকে "কদম" বলত। এক মানুষ সমান পেঁয়াজ কলির মাথায় কদমের মত বড় সাদা ফুল বরাবর ই আমাকে অবাক করতো এখনো খুব শখ ঐ বীজ থেকে কী করে ফসল তোলে তা দেখার! কখনো সুযোগ হয়নি দেখার। আমাকে অবাক করতো লাল হলুদের মিশেলে চমতকার কুসুম ফুলের মাঠ। ছিঁড়তে খুব ইচ্ছে হতো ঐ ফুল কিন্তু বারন ছিল ছেঁড়া কারন এই ফুল থেকে তেল হবে, আমি ফুল ছিড়ে ফেললে ক্ষেতের মালিকের ক্ষতি হবে যে!

কিছু ঘ্রাণ চাইলেও ছুঁতে পারবো না, ফিরে পাওয়া সম্ভব নয় তা আর এটা বুঝেছিলাম সেদিন যখন পূর্ব দিকের জানলা খুললে এক ঝটকায় একটা ঘ্রাণ নাকে মুখে এলো তখন। পরিচিত ঘ্রাণ টের পেয়ে বুক ভরে শ্বাস টেনে বুঝলাম লঞ্চ কিংবা ফেরিতে করে বাড়ী যাওয়ার সময় নদীর মাঝে বাতাসে পেতাম এই ঘ্রাণ! পদ্মা সেতু হওয়ায় এখন আর নদীকে স্পর্শের প্রয়োজন নেই, আর তাই সেই ঘ্রাণ ও পাবো না।

বাতাসে স্মৃতিরা উড়ে বেড়ায়, ছড়িয়ে যায় ঘ্রাণ। ভিন্ন ধরনের স্মৃতির ভিন্ন রং, রয়েছ নানারকম ঘ্রাণ যা পেছনে নিয়ে যায় এক ঝটকায়। প্রচন্ড রকম স্মৃতিকাতর করে দেয়!

মন্তব্য ১০ টি রেটিং +৪/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৭ শে জানুয়ারি, ২০২৩ রাত ১১:০৫

রাজীব নুর বলেছেন: নীল দর্পন নাটকটা কে লিখেছিলেন? কেন লিখেছিলেন?

২৮ শে জানুয়ারি, ২০২৩ ভোর ৬:৪১

নীল-দর্পণ বলেছেন: দীনবন্ধু মিত্র। নীলকরদের অত্যাচার, অন্যায় ফুটিয়ে তুলেছিলেন এই নাটকের মধ্য দিয়ে।

২| ২৮ শে জানুয়ারি, ২০২৩ রাত ২:৩৯

হাসান জামাল গোলাপ বলেছেন: গ্রামের বর্ণনা ভালো লাগলো।

২৮ শে জানুয়ারি, ২০২৩ ভোর ৬:৪৩

নীল-দর্পণ বলেছেন: আমি আমার দেখা এবং অনুভুতিই প্রকাশ করেছি মাত্র। নিশ্চই আপনার ভেতরেও এমন গ্রামীন চিত্র ভাসে তাই ভালো লেগেছে। ধন্যবাদ জানবেন মন্তব্যের জন্যে।

৩| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৫৬

হাসান মাহবুব বলেছেন: কী সুন্দর লেখা নীলু!

কেমন আছো তুমি?

১১ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:৪৪

নীল-দর্পণ বলেছেন: আলহামদুলিল্লাহ ভালো আছি হামা ভাই। আপনিও ভালো আছেন নিশ্চই?
নতুন বই প্রকাশিত হয়েছে আপনার এবারের বইমেলায়, অবশ্যই শুভকামনা থাকবে।

আমার মনে পড়ে আপনার প্রথম বইটা অটোগ্রাফ সহ পেতে আগের দিন বলে রেখে পরদিন নাম বলে তারপর এনেছিলাম! এখন এইভাবে কেউ রেখে দিবে স্টলে আগেদিন! আমারো ত সেই দিন নাই বইমেলায় ঘুরে ঘুরে বই কেনার।

৪| ২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:৩৬

হাসান মাহবুব বলেছেন: হ্যাঁ, মনে পড়ে। আমরা ভালো আছি। তুমি আমার বই অটোগ্রাফসহ পেতে চাইলে যোগাযোগ করো ফেসবুকে। আমি আগের ঠিকানায় আছি :)

৩১ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:০১

নীল-দর্পণ বলেছেন: বই মেলা যে কোন দিক দিয়ে শেষ হল টের পাইনাই, দিনগুলো এমন ভাবে কাটে হামা ভাই… :)

৫| ৩০ শে মার্চ, ২০২৩ সকাল ১১:৪৬

খায়রুল আহসান বলেছেন: শিরোনামটা খুব সুন্দর!
বাংলার মাটি, জল, বায়ু - এগুলোর একেকটা আলাদা ঘ্রাণ আছে। সেসব ঘ্রাণের সাথে জড়িয়ে থাকে কিছু স্মৃতি। সেই ঘ্রাণ পেলে মানুষ স্মৃতিকাতর হয়ে ওঠে।
আমারও ছোটবেলায় নানার সাথে কৃষিক্ষেতে ঘোরার অভিজ্ঞতা আছে। মরিচ ক্ষেতের এক রকমের ঘ্রাণ, তামাক ক্ষেতের আরেক রকম, ধান ও পাট ক্ষেতের অন্যরকম।
ছোট পোস্ট, কিন্তু সুলিখিত, স্মৃতি জাগানিয়া।

৩১ শে মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:০৪

নীল-দর্পণ বলেছেন: ধন্যবাদ প্রথমেই শিরোনাম এর প্রশংসা করলেন। যারা আসলে গ্রামে, মাটির কাছে বড় হয়েছে তারা মনে হয় এমন বিভিন্ন ঘ্রাণের সাথে পরিচিত।
আন্তরিক ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্যে। আপনার মত এমন মনযোগী, যত্নশীল পাঠক আমি কমই দেখেছি। আল্লাহ ভালাও রাখুন সব সময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.