নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পাদক, শিল্প ও সাহিত্য বিষয়ক ত্রৈমাসিক \'মেঘফুল\'। প্রতিষ্ঠাতা স্বেচ্ছাসেবী মানবিক সংগঠন \'এক রঙ্গা এক ঘুড়ি\'।

নীলসাধু

আমি খুব সহজ এবং তার চেয়েও বেশী সাধারন একজন মানুষ । আইটি প্রফেশনাল হিসেবে কাজ করছি। টুকটাক ছাইপাশ কিছু লেখালেখির অভ্যাস আছে। মানুষকে ভালবাসি। বই সঙ্গে থাকলে আমার আর কিছু না হলেও হয়। ভালো লাগে ঘুরে বেড়াতে। ভালবাসি প্রকৃতি; অবারিত সবুজ প্রান্তর। বর্ষায় থৈ থৈ পানিতে দুকুল উপচেপরা নদী আমাকে টানে খুব। ব্যাক্তিগতভাবে বাউল, সাধক, সাধুদের প্রতি আমার দুর্বলতা আছে। তাই নামের শেষে সাধু। এই নামেই আমি লেখালেখি করি। আমার ব্লগে আসার জন্য আপনাকে ধন্যবাদ। শুভকামনা রইলো। ভালো থাকুন সবসময়। শুভ ব্লগিং। ই-মেইলঃ [email protected]

নীলসাধু › বিস্তারিত পোস্টঃ

বইমেলা ২০১৪!

৩১ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ২:১৮



নির্বাসিত জোছনাদল

নীলসাধু, আলভিনা চৌধুরী, তাহমিদুর রহমান, নাসরিন চৌধুরী, কাজী মেহেদী হাসান [নির্বাচিত কবিতা সংকলন]

প্রকাশক: এক রঙা ঘুড়ি

প্রচ্ছদ: চারু পিন্টু



সাহিত্য ধারণ করে সময়কে; জীবন-মোম পোড়ানো আর্দ্র উত্তাপের কবিতা মুহুর্ত থেকে শতাব্দী, কাল-কালান্তর হয়ে দাগ কেটে যায় সময় বালির বুকে। উর্বর ভূমিতে সিক্ত শস্যদানার মতো কিছু কিছু কবিতা, কবিতার পদচিহ্ন শেকড়, ডালপালা ছড়িয়ে দীর্ঘস্থায়ী ঠাই করে নেয় সময়ের বুকে। কে কেমন রুপ ধারণ করবে, কে কেমন আঘাত হানবে, চিরস্থায়ী ক্ষত’র মত অগাধ, অমলিন হয়ে বাজবে অথবা বাজাবে, এর বিচার সময় করবে! আমরা বরং পড়ি এই পাঁচ কবির কবিতা, আবিষ্কার করি আরশি নগরের পড়শিরা কোন সুরে বাজাচ্ছেন তাদের বীণ। -



পাঁচ কবির নির্বাচিত কবিতা সংকলন “নির্বাসিত জোছনা দল” এর মুখবন্ধে কাজী মামুন এভাবেই প্রকাশ করেছেন তার অভিব্যক্তি। গ্রন্থিত কবিতা নিয়ে তিনি বলেন, প্রতিটি কবিতাই যেন অন্তহীন এক মহাকাব্য’র অংশ বিশেষ; ছিন্নকথন। যে মহাকাব্য জীবনকে ঘিরে, সময়কে ঘিরে। প্রেম ও প্রকৃতিকে ঘিরে যে জীবন, নির্মল আনন্দ আর ব্যাথাতুর বিচ্ছেদের যে সময়। বস্তুগত পৃথিবীর বাইরে এসে কবিতায় অনুভূতিময় এক অন্তর্জগতের গল্প শোনাচ্ছেন যেন কবিরা। খোঁদাই শিল্পীর মতো সামান্যতে খূড়ে খূড়ে অসামান্যকে বের করে আনার আপ্রান প্রচেষ্টার প্রতি কাজী মামুন আলোকপাত করেছেন।





নিষিদ্ধ পোট্রেট

ফাতিন আরফি [কাব্যগ্রন্থ]

প্রকাশক: এক রঙা ঘুড়ি

প্রচ্ছদ: চারু পিন্টু



সাহিত্য গবেষকমোহাম্মদ জমির হায়দার বাবলা মুখবন্ধে বলেন, কবি ফাতিন আরেফিন তাঁর “নিষিদ্ধ পোট্রেট” কাব্যগ্রন্থে কল্পিত রোমান্টিকতা- চিত্রকল্প-অলংকারের গতানুগতিক প্রথা, দুঃখ বিলাস, বিকার, ইন্দ্রিয়ানুগত্য, কৃত্রিমতা কিংবা অস্বাভাবিকতা বাদ দিয়ে সময়চেতনার সঙ্গে আবহমানের বেদনাকে এক সূত্রে বেঁধে দিয়েছেন অসাধারণ মুনশিয়ানার সাথে। ব্যতিক্রমধর্মী উক্তি, উচ্চারন এবং বৈচিত্রময় বিষয়বস্তুর কারণে “নিষিদ্ধ পোট্রেট” কাব্যগ্রন্থটি অনেকটাই এগিয়ে। তিনি আরো যোগ করেছেন, কবি ফাতিন আরেফিন এদিক থেকে অন্যদের চেয়ে এগিয়ে কারণ তিনি মননধর্মী কবি। কবির চোখে ব্যক্তির বিষন্ন দৃষ্টি। সেই দৃষ্টিতে আত্মমুগ্ধতা নেই কিন্তু তাঁর সমাজচেতনা বেশ প্রখর। তাছাড়া আধুনিক জীবনের ভন্ডামি, ক্ষুদ্রতা এবং অসারতার প্রতি তাঁর কবিতার স্যাটায়ার অনেক বেশী শক্তিশালী। ব্যক্তি সর্বস্বতার খোলস ভেঙ্গে বেরিয়ে সমাজচেতনার প্রবল অভিঘাতে উদ্দীপ্ত উচ্চারণই যে আগামী কবিতার ভবিষ্যৎ, তরুন প্রজন্মের এ জাতীয় কবিতা তারই ইঙ্গিত বহন করে।







কল্প এবং ...


মামুন ম আজিজ এবং তাহমিদুর রহমান [বৈজ্ঞানিক কল্পকাহিনী]

প্রকাশক: এক রঙা ঘুড়ি

প্রচ্ছদ: চারু পিন্টু



বৈজ্ঞানিক কল্পকাহিনীর গল্প সংকলন কল্প এবং...

এর ভুমিকায় জানা যায় সে বইটি নিয়ে লেখকদ্বয়ের ভাবনা। বিজ্ঞান এগুচ্ছে কিভাবে? প্রাচীন কালের অনেক কল্পনায় এখন কিন্তু বাস্তবতা। এমনকি এরকম কল্পনার জন্যে অনেক মানুষকে আগুনে পুড়িয়ে মারাও হয়েছে। সেরকমই কল্পনাপ্রবণ দুই লেখকের গল্পে ফুটে উঠেছে পৃথিবীকে নিয়ে দুশ্চিন্তার ভবিষ্যত, মহাকাশ, জীবনবোধ ইত্যাদি নিয়ে। এই বইয়ের প্রত্যেকটি গল্পতেই দুই গল্পকার পৃথিবীকে গড়ে তুলতে চেয়েছেন নতুনভাবে। কখনো ধ্বংসের হাত থেকে বাঁচিয়েছেন আবার কখনো কল্পনা করেছেন নতুন পৃথিবীর। কল্পনা করেছেন রোবটদের রাজত্ব নিয়েও। পৃথিবীর ভবিষ্যত দখল কি রোবেটেরাই নিবে?







স্বপ্ন শব্দ ভাঙ্গন


মাটির ময়না [কাব্যগ্রন্থ]

প্রকাশক: এক রঙা ঘুড়ি

প্রচ্ছদ: চারু পিন্টু



আগুনের ফুলকির মতো আমাদের এ ছোট্ট জীবন। সামান্য ইন্ধনেই জ্বলে ওঠে আবার ইন্ধন না থাকলে স্তব্ধ হয়ে যায় যখন তখন। প্রাত্যহিকতা থেকে এই ইন্ধনের সন্ধান করেন কবি। কখনও সেখানে জীবনের চড়া-উতরাই নিয়ে অভিযোগ, অনুযোগ অভিমান। আবারো কখনও সেখানেই নিঃসঙ্গ সমর্পণ। কবিতার ভাজে ভাজে ওঠে এসেছে কবির অনুভূতি, প্রাপ্তি-অপ্রাপ্তি এবং গভীর প্রশ্নের ছাপ। মাটির ময়নার কবিতার মৌলকেন্দ্র প্রেম; সেই চিরন্তন বিষয়; কিন্তু তাঁর প্রেমেরে অনুভূতি এতো স্বাভাবিক ও তীব্র যে পড়তে পড়তে কিছুটা তন্ময় হয়ে যেতে হয়। বিষাদ-বিভোর কবি মাটির ময়নার কবিতাগুলি অনিমেষ রাতের স্মৃতি, প্রেম-অপ্রেমের গল্প বলে। যে রাত্রি শীতল। বন্ধ্যা এ রাত্রির গর্ভে কোন স্বপ্নের সম্ভাবনা তৈরি হয় না। বার বার ফিরে আসে বিষণ্ণতা।







জলজ ছায়ায়


নীলসাধু [কাব্যগ্রন্থ]

প্রকাশক: এক রঙা ঘুড়ি

প্রচ্ছদ: সাইদুর রহমান চৌধুরী



“তোমার পায়ের ছাপের ধ্রপদী নকশায়

আমি দেখি ভালবাসার কার্মিক কালিন্দী নদী ।“



হাফিজকে মনে পড়ে, নীল সাধু’র কবিতা পড়তে গেলে আরো মনে পড়ে খৈয়াম, সাদী সহ অপরাপর পারস্য’র কবিদের। প্রেম, প্রকৃতিতে নিবিড়ভাবে মগ্ন অথচ আধুনিক কবি নীল সাধু যেন বাস করছেন ভিন্ন এক সময়ে, ভিন্ন এক জগতে। শব্দের ঝনঝনানীতে কবিতা যখন মাধুর্য হারিয়ে ইট-কাঠ-পাথরের মোহে ভাঙতে চায় সবকিছু তখন বাড়ির পাশের আরশী নগরে কোমলতা খোঁজেন কবি; ‘রাজাধিরাজ’ হয়েও প্রিয়ার পায়ের কাছে ‘সাতমহলা প্রাসাদের কোণে’ কৃপাপ্রার্থী হয়ে বসেন ‘খাজনা মওকুফ’ এর প্রত্যাশায়। অথচ তাঁরও আছে ‘শরীরের উষ্ণতা’র ‘অবিনাশী ক্ষুধা’, আছে আক্ষেপ- ‘বেনোজলে’ ভেসে যাওয়া ‘বিষন্ন খড়ের মত শুন্য জীবন’ এর, নিজে পুড়ে পুড়ে অপরকে পোড়ানোর। শব্দেবন্ধে তাঁর উপমায় গাঁয়ের মেঠোপথ হয় সিঁথির মত, জোছনা ধারণ করে শঙ্খের সাদা রঙ। রঙ নিয়ে খেলতে ভালোবাসেন কবি- ‘নীল মাছির ঝাঁক, ‘বেদনার লাল ঘোড়া’, দেবী দুর্গা’র শুভ্রতার মতো রঙের বিচিত্র ব্যবহার উপমার মতো করেই মুগ্ধতা বাড়ায় তাঁর কবিতার প্রতি। ‘রক্তজবার লাল’ প্রেয়সীর ‘অধরে’ মেখে দেবেন বলে ‘উপযাচক হয়ে’ তিনি অপেক্ষায় থাকেন ‘চন্দনগন্ধ মদির রাতের’, শোনান আমাদের বিশুদ্ধ প্রেমের গল্প, লিখেন প্রয়াতঃ বন্ধু’র প্রতি শোকবার্তা, তেমনি শোনান আমাদের ‘বেতুস লতার বনে উদ্যত ফনা তুলে বিষধর গোখরা’র গল্প, ‘ত্রস্ত হলুদ ঠোটের শালিকের’ গল্প, অথচ রাজনীতি সচেতনতার বৈচিত্র দেখি ২০০৮ এর বাংলাদেশ নিয়ে লেখা কবিতায়। প্রেম-প্রকৃতি’র মোহ ঝেড়ে ফেলে তেমনি কবি নীল সাধু হঠাৎ উন্মোচন করেন আমাদের চরিত্রঃ



“আমি সুশীল

ভদ্রতার মুখোশে ঢেকে রাখি

আজন্মের শত পাপ আমার,

জুম্মার নামাজে অঝোরে কাঁদি

রাত নামলে

বারবনিতার স্তন খামচে ধরি!”





এক ঝাঁক জোনাক

নীলসাধু, পাহাড়ী, আশরাফুল কবীর, অনিন্দ্য অন্তর অপু, স্বপ্নের ফেরিওয়ালা [নির্বাচিত কবিতা সংকলন]

প্রকাশক: এক রঙা ঘুড়ি

প্রচ্ছদ: চারু পিন্টু



আধুনিকত্যবাদী কাব্যধারার একটি বৈশিষ্ট্য হলো দু:খবিলাস এবং নৈরাশ্য চর্চা। আজ চারিদিকে সবাই দুঃখ, বিলাপ সম্মন্ধে কেবল সচেতন নন, এ বিলাপ তাঁদের চেতনাকে এত বেশী অভিভূত করে রেখেছে যে জীবন নিয়ে তাদের আনন্দ, শ্রদ্ধা, বিস্ময় কৌতুহল বিলুপ্ত হয়ে জায়গা জুড়েছে বিরক্তি, বিতৃষ্ণা কিংবা নিরাশা। সে যাই হোক “কবি মানেই কালের কথক। দু:স্বপ্নের ঘোর নেমে এলে সোনার সংসার আঁকড়ে ধরে থেকে সহসা বেঁচে বর্তে উঠি আমরা মানুষ। স্মৃতির আড়ালে ঢাকা পড়ে যায় সমস্ত দৈন্যতা, হাহাকার, বেদনা। অনাড়ম্বর জীবনের অনুত্তাপ শাদা ছাইয়েও কবিরা খুঁজে ফেরে অলীকমুক্তো; শব্দ, মেঘের সুতোয় গাথেঁ কবিতা। এ এক অন্য জীবন। কবিতারা হারায় না কখনো... কবিতা মানেই জীবনের উপাখ্যান।” অনেকে বলেন- যুগের প্রভাব। কারো মতে, কবিতা মানেই তীব্র অনুভূতির প্রতিফলন।







আলোর মিছিল


প্রথম আলো ব্লগের ১২০ জন ব্লগারের নির্বাচিত লেখা নিয়ে ব্লগ সংকলন

প্রকাশক: এক রঙা ঘুড়ি

প্রচ্ছদ: চারু পিন্টু



গত ২০১৩'তে প্রকাশিত প্রথম আলো ব্লগের প্রথম ব্লগ সংকলন বইমেলায় পাওয়া যাবে। বইটির মোড়ক উন্মোচন আয়োজনে উপস্থিত ছিলেন বিশিষ্ট কথা সাহিত্যিক, লেখক ও কলামিস্ট আনিসুল হক, ব্লগ সঞ্চালক নুরুন্নবী চৌধুরী হাছিব সহ বাংলা ব্লগিং কমিউনিটির অনেক প্রিয় মুখ। এক রঙ্গা এক ঘুড়ির স্টল হতে সংকলনটি সংগ্রহ করতে পারবেন আগ্রহীরা।



এ ছাড়া আরো বেশ কিছু বই পাওয়া যাবে বাংলা একাডেমী প্রাঙ্গণে লিটল ম্যাগ চত্বরে এক রঙ্গা এক ঘুড়ির স্টলে। স্টল নাম্বার ২৫!




আসুন আমরা সবাই নবীন প্রবীণ সকল ব্লগার বন্ধুদের বই প্রকাশের আনন্দে শামিল হই। বই কিনুন – বই পড়ুন; ঘুরে আসুন প্রাণের বইমেলা থেকে।



মন্তব্য ২৪ টি রেটিং +১/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ৩১ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:৪৬

পরিবেশ বন্ধু বলেছেন: বেশ ভাল বইমেলা ২০১৪
শুভ অভিনন্দন

২| ৩১ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:১৪

মেহেদী আনডিফাইন্ড বলেছেন: এমনই সুন্দর কিছু প্রচেষ্টায় সাহিত্য থাকবে চির জাগরুক। প্রতিটি বই পাক পাঠক প্রিয়তা

৩| ৩১ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:২১

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
বইগুলোর সফলতা কামনা করছি।

৪| ৩১ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:২২

সুমন কর বলেছেন: শুভেচ্ছা রইলো।

৫| ৩১ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:২৭

মামুন রশিদ বলেছেন: শুভ কামনা রইলো লেখকদের প্রতি ।

৬| ৩১ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:৫২

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক শুভকামনা কবি !

৭| ৩১ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:৫৫

নাজমুল হাসান মজুমদার বলেছেন: শুভ কামনা রইলো

৮| ৩১ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:১৮

সুপান্থ সুরাহী বলেছেন:
সবার জন্য রইল শুভকামনা ও সাফল্যের আশাবাদ...

৯| ৩১ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:২৬

মাসুম আহমদ ১৪ বলেছেন: লেখকদের জন্য শুভ কামনা এবং বইয়ের জন্য সফলতা কামনা করছই

১০| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:০৭

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:
সাদরে গৃহীত হোক...।

শুভাশীষ ।

১১| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৮:৪৬

সেলিম আনোয়ার বলেছেন: শুভকামনা রইলো ।

১২| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:০০

আরজু পনি বলেছেন:
লেখকদের প্রতি শুভেচ্ছা রইল ।

আমার পোস্টে এই পোস্টের লিংকটা যুক্ত করে নিলাম ।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:০৪

নীলসাধু বলেছেন: অনেক অনেক ধন্যবাদ

১৩| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:০৩

ভালোবাসার কাঙাল বলেছেন: শুভকামনা থাকছে :)

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:০৪

নীলসাধু বলেছেন: ধন্যবাদ জানবেন।

সুন্দর থাকুন।

১৪| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:০৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: অভিনন্দন এবং শুভেচ্ছা সকলের জন্য... :)

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:০৪

নীলসাধু বলেছেন: ভালুবাসা নিবেন ভ্রাতা

১৫| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:২০

জীবলু বলেছেন: শুভ কামনা রইল ।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৫৯

নীলসাধু বলেছেন: ধন্যবাদ জানবেন।

১৬| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৩৩

এহসান সাবির বলেছেন: নীল'দা শুভকামনা রইলো।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৫৮

নীলসাধু বলেছেন: ধন্যবাদ জানবেন ভাই এহসান সাবির।।

সুন্দর থাকুন।

১৭| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:৩৯

সাবরিনা সিরাজী তিতির বলেছেন: সবার জন্য শুভকামনা ।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৫৬

নীলসাধু বলেছেন: ধন্যবাদ জানবেন।

সুন্দর থাকুন।

১৮| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:০৬

খেয়া ঘাট বলেছেন: মেহেদী আনডিফাইন্ড বলেছেন: এমনই সুন্দর কিছু প্রচেষ্টায় সাহিত্য থাকবে চির জাগরুক। প্রতিটি বই পাক পাঠক প্রিয়তা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.