নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পাদক, শিল্প ও সাহিত্য বিষয়ক ত্রৈমাসিক \'মেঘফুল\'। প্রতিষ্ঠাতা স্বেচ্ছাসেবী মানবিক সংগঠন \'এক রঙ্গা এক ঘুড়ি\'।

নীলসাধু

আমি খুব সহজ এবং তার চেয়েও বেশী সাধারন একজন মানুষ । আইটি প্রফেশনাল হিসেবে কাজ করছি। টুকটাক ছাইপাশ কিছু লেখালেখির অভ্যাস আছে। মানুষকে ভালবাসি। বই সঙ্গে থাকলে আমার আর কিছু না হলেও হয়। ভালো লাগে ঘুরে বেড়াতে। ভালবাসি প্রকৃতি; অবারিত সবুজ প্রান্তর। বর্ষায় থৈ থৈ পানিতে দুকুল উপচেপরা নদী আমাকে টানে খুব। ব্যাক্তিগতভাবে বাউল, সাধক, সাধুদের প্রতি আমার দুর্বলতা আছে। তাই নামের শেষে সাধু। এই নামেই আমি লেখালেখি করি। আমার ব্লগে আসার জন্য আপনাকে ধন্যবাদ। শুভকামনা রইলো। ভালো থাকুন সবসময়। শুভ ব্লগিং। ই-মেইলঃ [email protected]

নীলসাধু › বিস্তারিত পোস্টঃ

এক রঙ্গা এক ঘুড়ি

১৫ ই অক্টোবর, ২০১৮ সকাল ১১:২০



এক রঙ্গা এক ঘুড়ি
তরুণ তরুণীদের জন্য একটি ভিন্নধর্মী প্ল্যাটফর্ম যেখানে সে নিজের সৃজনশীলতা, স্বকীয়তা, মানবিকতা চর্চার পাশাপাশি কাজ করে শিশু অধিকার, সুবিধা বঞ্চিত শিশু সহ পথ-শিশুদের জীবন মান উন্নয়নে। ঘুড়ির সদস্যরা বন্যা, সাইক্লোন, দুর্যোগ দুর্ঘটনা শীত গ্রীষ্মে আর্তজনের সহায় হয়ে উঠে!

ঘুড়ির সদস্যরা মানবিক মানুষ হবার জন্য সচেষ্ট পাশাপাশি কাজে কর্মে ভাব ভাবনায় এবং নিজ নিজ দায়িত্ব পালনের মাধ্যমে সুন্দর নির্মল আনন্দময় ভবিষ্যৎ বিনির্মাণ প্রক্রিয়ায় যুক্ত। স্বপ্ন দেখে তরুণোদয়ের। তারা ভবিষ্যৎ প্রজন্মের জন্য রেখে যেতে চায় বাসযোগ্য আনন্দ আশ্রমের মতোন এক নতুন পৃথিবীর।

ঘুড়ি তরুণ/তরুণীদের নিয়ে নিয়মিত আয়োজন করে কৃষ্ণচূড়া আড্ডা, শরতে কাশফুল উৎসব, বর্ষায় জলের কাছে নদীর কাছে যাবার আয়োজন। শীতে বনভোজন এবং বছরের অন্যান্য সময়ে দেশের নানা ঐতিহাসিক স্থান ভ্রমণের। প্রকৃতির প্রতি মায়া, তার সাথে সম্পৃক্ত হওয়া এবং তার রূপ রস গন্ধে আকুল হবার এই প্রক্রিয়া আমাদের একাত্ম করে প্রকৃতির সাথে, সবুজের সাথে, পরিবেশের সাথে। পরিবেশ সবুজ সুন্দর রাখার জন্য আমরা কাজ করি।

চিত্র প্রদর্শনী, ফটোগ্রাফি, ট্রাভেলিং, শর্ট ফিল্ম, ডিবেট, নাটক, থিয়েটার ইত্যাদিতে যুক্ত রয়েছি আমরা। বিশ্ব সাহিত্য কেন্দ্র, সাংস্কৃতিক বিকাশ কেন্দ্র, আলিঁয়াস ফ্রাঁসেস, বেঙ্গল বই, দীপন পুর এবং শিল্পকলা একাডেমী সহ আরও অন্যান্য দ্রষ্টব্য স্থানে বছর জুড়েই নানাবিধ আয়োজন যেমন আমাদের উদ্যোগে আয়োজন করি তেমনি সমমনা অন্যান্য সংস্থা/সংগঠনের উৎসবেও যোগ দেই।

প্রকাশনায় রয়েছে আমাদের দীর্ঘ অভিজ্ঞতা। নিজস্ব প্রকাশনা সংস্থা রয়েছে ঘুড়ির। অমর একুশে গ্রন্থমেলায় নিয়মিত অংশগ্রহণ করি। 'মেঘফুল' নামে একটি সাহিত্য পত্রিকা প্রকাশ করছি। ২০১৭ বইমেলায় ঘুড়ি থেকে প্রকাশ হয়েছে ৫১টি নতুন বই। গল্প, কবিতা, ইতিহাস, সভ্যতা, প্রবন্ধ, অনুবাদ সহ আমরা মূলত কাজ করি তরুণ/তরুণীদের প্রতিভা বিকাশে। সহায়তা করি নবীন লেখক লেখিকাদের। তাদের বইয়ের প্রচার প্রসারে কাজ করি।

বিগত ১১ বছর ধরে সুবিধা-বঞ্চিত শিশুদের নিয়ে ঢাকা মহানগরীতে কার্যক্রম পরিচালনা করছি আমরা। তাদের শিক্ষাদানের জন্য রয়েছে 'ঘুড়ি ইশকুল'। ঢাকার বাইরে ব্রাম্মণবাড়িয়ায় রয়েছে স্পন্সর এ চাইল্ড প্রোগ্রাম যার আওতায় দুটি গ্রামে প্রায় ১১০ জন শিশুর জীবন মান উন্নয়নে কাজ করছি আমরা। এ ছাড়া ঈদ, পূজা পার্বণে তাদের জন্য নতুন জামা বিতরণ কার্যক্রম পরিচালনা করছি। মধু মাসে ফল বিতরণ আমাদের উদ্যোগেই ঢাকায় শুরু হয়েছিল; যাদের এই ফল ক্রয় করার সামর্থ্য নেই সে সব সুবিধা-বঞ্চিত শিশু এবং দুঃস্থ অসহায় মানুষের জন্য ঢাকার অলি গলি ঘুরে ঘুরে ফল বিতরণ ছিল একটি ভিন্নধর্মী আয়োজন।

রানা প্লাজা দুর্ঘটনা, নিমতলী অগ্নিকান্ড, বন্যা, সাইক্লোন ইত্যাদি সকল দুর্যোগ দুর্ঘটনায় ঘুড়ির সদস্যরা নিবেদিত ছিল প্রথম হতেই। মানুষের বিপদে নিজের কাজ তুচ্ছ করে আর্তজনের পাশে থাকা আমাদের দায়িত্ব মনে করি আমরা।

শিশু ও নারী ধর্ষণ খুন সহ সকল নির্যাতন নিপীড়নের বিরুদ্ধে আমরা প্রতিবাদী, সোচ্চার। আমরা ঘুড়ির পক্ষ হতে এসব নির্যাতনের বিচারের দাবীতে আয়োজিত মানব-বন্ধন, বিক্ষোভ ও প্রতিবাদে ছিলাম। আগামীতেও থাকবো। শিশুদের জন্য এই পৃথিবী বাসযোগ্য করে যাবার প্রত্যয় হতে আমরা এক চুল সরে যেতে রাজী নই। তাদের অধিকার সুরক্ষায় আমরা এক রঙ্গা এক ঘুড়ি অঙ্গীকারাবদ্ধ।

শুধু নিজের জন্য বেঁচে থাকাকে আমরা অনুৎসাহী করি! অপছন্দ করি। যারা এমন করে বেঁচে আছে/থাকে তাদের সবাইকে আমরা অনুরোধ করি আমাদের দেখতে!! আমরা কি করছি তা দেখে তা দেখে শিখতে বলি এবং এভাবেই চলতে উৎসাহ প্রদান করি।

বাঁচতে হবে, হাসতে হবে আশেপাশে থাকা সবাইকে নিয়ে। ছড়িয়ে দিতে হবে সুন্দর এবং ভালোবাসা! আমরা মনে করি নিজ নিজ জায়গা হতে সকলেই সচেষ্ট হলে এভাবেই আলোকিত হয়ে উঠবে আমাদের চারপাশ, মানবিক হয়ে উঠবে বাংলাদেশ।

ভালোবাসা অশেষ জানবেন।


এক রঙ্গা এক ঘুড়ি
প্রকাশনী পেইজ
ঘুড়ি ইশকুল
স্পন্সর এ চাইল্ড
ঘুড়ি গ্রুপ
ঘুড়ি ওয়েব


মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১৫ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:৫১

রাজীব নুর বলেছেন: ভালোবাসা নিরন্তর।

১৫ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:৩৮

নীলসাধু বলেছেন: ধন্যবাদ সুপ্রিয়!

২| ১৫ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৫২

ব্লগার_প্রান্ত বলেছেন: ভালো

১৫ ই অক্টোবর, ২০১৮ রাত ৯:০০

নীলসাধু বলেছেন: হু

৩| ১৬ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:৪৬

গগণ আলো বলেছেন: শুভকামনা রইলো নীলদা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.