নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

জাফলংয়ে প্রবেশে কেন টিকিট কাটা লাগবে?

০৭ ই মে, ২০২২ দুপুর ১২:২৯

আমি মোটামুটি ভ্রমণ পিপাসূ মানুষ। বিশ্ববিদ্যালয়ে ছাত্র থাকা অবস্থায় আমি দেশের আনাচে-কানাচে ঘুরেছি। গুনে গুনে ৫৪টা জেলায় অন্তত একদিন কাটিয়েছি।



কোন সন্দেহ ছাড়া আমার কাছে সিলেট অন্যতম সুন্দর লেগেছে। আমি সৌদীতে যে প্রতিষ্ঠানে আছি, এটার একটা অফিস সিলেটে আছে। আমি প্রায়ই জব ভ্যাকেন্সি দেখি যে কোন ভাবে সিলেটে চলে যাওয়া যায় কি না।

যাই হোক, বাংলাদেশে এখনও আনট্যাপড ন্যাচারাল বিউটি প্রচুর আছে। গত কয়েক বছরে বাংলাদেশে ভ্রমণকারী লোকজন বেড়েছে। এই বাড়ানোর জন্য যারা আগ বাড়িয়ে কাজ করেছেন, তাদের মধ্যে মাহমুদুল হাসান ভাই একজন ছিলেন। অল্প বসয়সেই তিনি মারা গিয়েছেন। তাকে মিস করি সব সময়।

উনি সব সময় মানুষকে প্রাকৃতিক দৃশ্য দেখায় উদ্বুদ্ধ করতেন। উনি সব সময় বলতেন প্রাকৃতিক দৃশ্য সেরা, আবার সেটা ফ্রি!

গতকালই হঠাৎ ফেসবুকে একটা নিউজ দেখলাম; জাফলংয়ে পর্যটকদের পিটিয়েছে সেবাকর্মীরা। এটা এমন কোন অচেনা দৃশ্য না। সাধারণত এমন সব জায়গায় সেবাকর্মীরা মূলত এলাকার সবচাইতে ক্যাচালীয় পার্টিই হয়। তবে আমি অবাক হয়েছি জাফলং দেখতে টাকা দেওয়া লাগে এটা শুনে।

কেউ হয়ত বলতে পারে যে মাত্র ১০টাকায় কি আসে যায়; আমার কথা কেন আমি ১০টাকা দিবো?

আপনি যদি অর্থনীতির সামান্য বুঝেন, তাহলে এটা সহজেই বুঝবেন যে মানুষ একজায়গা থেকে অন্য জায়গায় যে কোন কারণে গেলেই তাতে দেশের লাভ। আর সেখানে এমন একটা প্রাকৃতিক পর্যটন কেন্দ্র, যেখানে হাজার হাজার মানুষ যাচ্ছে, সেটা দেশের অর্থনীতিতে অনেক অবদান রাখছে। আর সেখানে আমরা হুদাকামে টাকা চার্জ করে বসে আছি।

আমি যে কয়টা দেশে যে কয়টা জায়গায় ভ্রমণ করেছি, কোথাও কোন চার্জ আমাকে দিতে হয়নি। সেখানে আমার নিজের দেশে বসে নিজের দেশের প্রাকৃতিক সৌন্দর্য দেখার জন্য কেন টাকা দিতে যাবো?

অনেকেই দেখলাম ফেসবুকে যুদ্ধ লাগিয়ে দিয়েছে যে ঐ টাকা দিয়ে নাকি টয়লেট ও কাপড় চেঞ্জিং এর জন্য রুম করা হয়েছে। এই টাকা নিয়ে নাকি ভালো হচ্ছে! অবাক হয়ে চিন্তা করি, এদের ব্রেইন কি হাটুর নিচে?

Picture taken from Wikipedia

মন্তব্য ২২ টি রেটিং +২/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ০৭ ই মে, ২০২২ দুপুর ১:০৪

মরুভূমির জলদস্যু বলেছেন: ‌এখন এই ইজারার ঠিকাদারি প্রায় সব যায়গাতেই বসে গেছে। আমাদের চামড়া গন্ডারের চেয়েও মোটা। কোনো কিছুই আমাদের গায়ে লাগে না।

০৭ ই মে, ২০২২ বিকাল ৪:৫৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: সেটাই বর্তমান অবস্থা। :(

২| ০৭ ই মে, ২০২২ বিকাল ৩:৩৪

আরইউ বলেছেন:



সেবাকর্মীরা পর্যটকদের পিটিয়েছে -- এই যে দেখুন টাকার বদলে সার্ভিস পাচ্ছেনতো। ১০ টাকা করে না নিলে এই সেবাকর্মীদের হাতের পিটুনী সার্ভিস আর পেতে হতোনা!

বিভিন্ন দেশে ন্যাশনাল ফরেস্ট বিভিন্ন পর্যটন হটস্পটে যেতে টাকা লাগে। এটা সরাসরি এন্ট্রি ফি হিসেবে নিতে পারে আবার কেউ ইনডিরেক্টলি ট্যাক্স হিসেবে নিতে পারে। কিন্তু, বাংলাদেশের সাথে পার্থক্য হচ্ছে ঐসব দেশে এই টাকা সত্যিকার অর্থেই সেবা দেয়ার জন্য বা সেবার মান বাড়ানোর জন্য নেয়া হয়। অন্যদিকে, বাংলাদেশে এই টাকায় গুন্ডা পোষা হয়। আমাদের দেশের পর্যটকরাও খুব একটা দায়িত্বশীল নন; কিন্তু, সেটা সম্ভবত ভিন্ন আরেক আলোচনা।

০৭ ই মে, ২০২২ বিকাল ৪:৫৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: জাফলং সহ এমন সব টুরিষ্ট স্পট গুলি থেকে সরকার নানান উপায়ে টাকা ইনকাম করতে পারে, এবং তা দ্বারা অনেক অনেক ভালো সার্ভিস দেওয়া সম্ভব। টুরিষ্টের কাছ থেকে ১০টাকা করে না নিয়ে সেই দশ টাকা অন্য ভাবে তোলা যায়।

অন্তত গুন্ডাপান্ডা থেকে বাঁচানো যাবে জনগনকে।

৩| ০৭ ই মে, ২০২২ বিকাল ৪:৩৩

ভার্চুয়াল তাসনিম বলেছেন: সামনের কথিত নির্বাচনের পর রাস্তা-পারাপার হতেও ইজারা দেয়ার জন্য প্রস্তুতি নিচ্ছি ।

০৭ ই মে, ২০২২ বিকাল ৫:০০

ঋণাত্মক শূণ্য বলেছেন: এটা আসলেই ভয়ের বিষয়। তবে সামনের নির্বাচন যে কথিত নির্বাচন হবে, তা কিভাবে বলতে পারেন?

৪| ০৭ ই মে, ২০২২ বিকাল ৫:০৯

নূর আলম হিরণ বলেছেন: এটা তো পর্যটন কেন্দ্র ভালো জিনিস, আপনি সদরঘাট থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সামনে যে রাস্তা সেটা দিয়ে ৮-১০কেজি ওজনের একটা ব্যাগ নিয়ে যেতে চাইলেও ২০টাকা দিতে হবে। কয়েকদিন পর এলাকার গলি ব্যবহার করতে হলেও টাকা দিতে হবে!

০৭ ই মে, ২০২২ বিকাল ৫:৩৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: এই ঘটনা কবে থেকে? আমি আগে সদরঘাট এলাকায় প্রচুর ঘোরাঘুরি করতাম। ওখান থেকে ছবি তুলে বিক্রি করে বেশ ভালোই ইনকাম করেছি এক সময়। তখন এমন দেখিনি!

৫| ০৭ ই মে, ২০২২ বিকাল ৫:১৪

ভার্চুয়াল তাসনিম বলেছেন: লেখক বলেছেন: এটা আসলেই ভয়ের বিষয়। তবে সামনের নির্বাচন যে কথিত নির্বাচন হবে, তা কিভাবে বলতে পারেন?

পূর্ব অভিজ্ঞতা :D

০৭ ই মে, ২০২২ বিকাল ৫:৩৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: খাইছেআমারে

৬| ০৭ ই মে, ২০২২ বিকাল ৫:২২

বিজন রয় বলেছেন: ইজারাদার, মহাজন এরা নতুন করে নতুন রূপে ফিরে আসে।

শুধু যন্ত্রণাময়।

০৭ ই মে, ২০২২ বিকাল ৫:৩৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: ঘটনা সেই রকমই মনে হচ্ছে!

৭| ০৭ ই মে, ২০২২ রাত ৮:৫৪

আহমেদ জী এস বলেছেন: ঋণাত্মক শূণ্য,




সারা দেশটার ইজারাই যখন নেয়া হয়ে গেছে তখন শুধু জাফলং ইজারা কোনও ব্যাপার না!

ব্লগার আরইউ এর সাথে সহমত জানিয়ে বলি - বিভিন্ন দেশে ন্যাশনাল ফরেস্ট বা বিভিন্ন পর্যটন হটস্পটে এন্ট্রি ফি হিসেবে টাকা গুনতে হয়। এই টাকায় সত্যিকার অর্থেই সেবা দেয়া বা সেবার মান বাড়ানো হয়। এলাকার রক্ষনাবেক্ষন করে ঝকঝকে তকতকে রাখা হয় যাতে পর্যটকেরা অস্বস্তি বোধ না করেন। বাংলাদেশে আমরা এতোদিন এমন এন্ট্রি ফি'র সাথে পরিচিত ছিলুম না। কারন "পর্যটন" বিষয়টি-ই আমাদের কর্তৃপক্ষের বোধহয় জানা নেই। তাই সব স্পটই এক একটা ময়লার ভাগাড় আর প্রতারকে ভরা থেকেছে। সেন্টমার্টিন সহ কক্সবাজার-কুয়াকাটার মতো জায়গাগুলোর নোংরা পরিবেশ আর অব্যবস্থাপনার কথা ভাবুন। এমন প্রেক্ষাপটে এন্ট্রি ফি এর টাকায় গুন্ডা পোষা ছাড়া আর কি হতে পারে বোধগম্য নয়।

০৮ ই মে, ২০২২ সকাল ১১:৫৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: :(

৮| ০৭ ই মে, ২০২২ রাত ৮:৫৮

শাহ আজিজ বলেছেন: ঘটনা দেখে শুনে যা বুঝলাম এটা একটা অশনি সংকেত । ঐ টাকা সরকারের বক্সে আসেনা , যায় ঐ গুণ্ডাপাণ্ডার মাসিক ভাতা প্রদানে । এতে করে প্রায় নিখরচায় একটা বাহিনী সারা দেশে পালন হচ্ছে , হট এ আইডিয়া ম্যান /:)

০৮ ই মে, ২০২২ সকাল ১১:৫৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: আসলেই, দুর্দান্ত আইডিয়া!

৯| ০৭ ই মে, ২০২২ রাত ৯:৩৬

প্রতিদিন বাংলা বলেছেন: জনতাকে কৈফিয়ত দিতে সরকার বাধ্য নয়

০৮ ই মে, ২০২২ সকাল ১১:৫৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: সেটাই!

১০| ০৮ ই মে, ২০২২ দুপুর ১২:১৬

রানার ব্লগ বলেছেন: ঢাকা সদরঘাট যেতে জগন্নাথ বিশববিদ্যালয়ের সামনের রাস্তা ব্যাবহারের জন্য কেনো ১০ টাকা করে দিতে হবে ??

পোস্তগোলা ব্রিজ পার হতে কেন এবং কাহাকে টোল দিতে হয় ??

০৮ ই মে, ২০২২ দুপুর ১২:১৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: কেন এবং কাহাকে? আমিও জানিতে চাই!

১১| ০৮ ই মে, ২০২২ দুপুর ১:৩৮

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ওখানে ইজারার / ঠিকাদার নিয়োগ হবে ওরা ত্রাসের রাজত্ব কায়েম করবে আপনার আমার টাকায় সরকার সেই ব্যবস্থাই করেছে।

০৮ ই মে, ২০২২ বিকাল ৪:০৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.