নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিশ্বজোড়া পাঠশালাতে সবাই ছাত্র-ছাত্রী, নিত্য নতুন শিখছি মোরা সদাই দিবা-রাত্রী!

নীল আকাশ

এই ব্লগের সমস্ত লেখা সর্বস্বত্ব সংরক্ষিত। আমার অনুমতি ছাড়া এই ব্লগের লেখা অন্য কোথাও প্রকাশ করা যাবে না।এই ব্লগের সমস্ত লেখা সর্বস্বত্ব সংরক্ষিত। আমার অনুমতি ছাড়া এই ব্লগের লেখা অন্যকোথাও প্রকাশ করা যাবে না।

নীল আকাশ › বিস্তারিত পোস্টঃ

ব্লগীয় ম্যাঁওপ্যাঁও চরিত্র কথন-

০৪ ঠা মে, ২০২০ দুপুর ১২:৪৪

সৃষ্টিকর্তা এই জীবজগতে বহু প্রকারের প্রানী সৃষ্টি করেছেন। এইসব বহুবিধ প্রানীর মাঝে সারমেয় নামক একটা প্রানী দেখতে পাওয়া যায়, যাদের লেজ থাকে কুন্ডলাকৃতির। এই প্রাণীর লেজ আপনি যতই টেনে সোজা করে দিন কোন লাভ হবে না। কারণ এরা জন্মগত ভাবেই কূন্ডলাকৃতির লেজ নিয়ে জন্মায়।

বিগত প্রায় আটবছরের ব্লগীয় জীবনে বহু প্রকারের ব্লগারের সাথেই ব্লগীয় পরিচয়, আলোচনা, বিতর্ক হয়েছে। কিন্তু এতটা বছর ধরে অল্পকিছু ব্লগার’কেই দেখলাম যাদের ব্লগীয় চরিত্রের কোন পরিবর্তনই হতে দেখলাম না। সেই প্রথমদিকে যা দেখেছিলাম, সেই বস্তা পঁচা রাজনৈতিক বেহুদা ফাও প্যাঁচাল, নির্লজ্জ ম্যাঁওপ্যাঁও দালালী মার্কা পোস্ট, তার সাথে যথারীতি কোন পোস্ট বুঝুক না বুঝুক সেখানে যেয়ে আন্দাজে মন্তব্য করে আসার অভ্যাস এতদিনেও পাল্টায় নি। কোন এক দলের আজন্ম দালালী করতে যেয়ে এরা পা চাটতে চাটতে নিজের জিহবা আর দলের লোকজনের ফেলে দেয়া জুতা সবই ফকফকে করে ফেলেছে! কিন্তু কোন লাভ নেই। এই দেশে বেহায়া দালালদের যে কোনই অভাব নেই, আর ভাত ছিটালে যে কাকের কোন অভাব হয় না এরা ভুলে গেছে! এরা যেকোন ব্লগার’কে বিব্রত করার জন্য প্রথমেই পাকি/রাজাকার/দালাল এইসব শব্দ নিয়ে আসে। কারণ আছে, কে না জানে “যার মনে যা, ফাল দিয়ে উঠে তা”। সুতরাং এইসব পাত্তা দেবার কোনই মানে হয় না। এরা নিজেদের চরিত্রের আসল কুৎসিত চেহারা নিজেরাই প্রকাশ করুক, সবাই দেখুক! যত গন্ধ ছড়াবে ততই ভালো! এরা ভুলে যায় “চিল্লাইয়া মার্কেট পাওন যাইতো ন”!

এ যে কত বড় ধাপ্পাবাজ আর মিথ্যুক সেটার প্রমাণ খুঁজলেই পাওয়া যাবে। কালনী আর সোজন নামের দুই চিন্হিত ছাগু টাইপের ব্লগার ব্যান হবার পর তাদের জন্য এর ক্রমাগত বুকফাঁটা আর্তনাদ ছিল দেখার দেখার মতো মাইরি! আর এখন সবার সামনে রাজাকারের থিওরী কপচায়। এমনি কি বাজে মন্তব্য করতে যেয়ে শেখ মুজিব সাহেব’কেও বাদ দেয় নি।


অথচ অন্যকেউ সামান্য কিছু এই বিষয়ে বললেই উনার জন্য দরদ মনে হয় উথলে উঠে ব্লগ ভাসিয়ে দেয়!


ছোট্টবেলায় পড়েছিলাম “সবজান্তা শমশের” কাহাকে বলে? দীর্ঘ এই শিক্ষাজীবনে স্কুল, কলেজ, ২টা ভার্সিটিতে লেখাপড়া শেষ করেও এই “সবজান্তা শমশের” কোথায় দেখিনি, যা এই ব্লগে আসা মাত্রই পেয়ে গেলাম। আকাশ বিজ্ঞান বিষয়ক পোস্ট থেকে শুরু করে রাস্তার নর্দমায় কেন ময়লা জমে থাকে, কোনও পোস্টেই জ্ঞান বিতরন করা থেকে বিরত থাকে না। আমেরিকার প্রেসিডেন্ট ট্রাম্প থেকে শুরু করে উগান্ডার সিটি কর্পোরেশনের ঝাড়ুদার কাউকেই উপদেশ দেয়া থেকে বিরত থাকে না।

একবার এক ব্লগার কোয়ান্টাম মেকানিক্সের উপর একটা পোস্ট দিলে সেটা খুলে দেখলাম। ইঞ্জিনিয়ারিং এর প্রথমবর্ষে আমাদের ত্রাস ছিল এই বিষয়। বুয়েটে আপ্রাণ চেষ্টা করেও এই বিষয়ের কোন কূলকিনারা করতে না পেরে টার্ম ফাইনালে আগে এটা জানানো পর স্যারও বললেন, এই বিষয়টা পরিষ্কার বুঝার জন্য অনেক পড়াশুনা দরকার। অথচ সেই পোস্টেও যথারীতি এক আজিব ব্লগার যেয়ে হাজির এবং যেই মন্তব্য করেছে সেটা দেখার পর পোস্টদাতা নির্ঘাত একজগ পানি খেয়েছেন! গতবছর দেখলাম এক গল্পের পোস্টে যেয়ে মন্তব্য করে এসেছে, “এইসব বস্তাপঁচা কবিতা লিখে কোন লাভ নেই!”। সেই গল্পকার এর আজব কাজকারবারের সাথে পরিচিত না দেখে জানতে চেয়েছিল, “আপনি কী সুস্থ আছেন?” বেচারা গল্পকার আসলে জানে না, কিছু কিছু মানুষ শারীরিকভাবে সুস্থ হলেও এরা মানসিকভাবে সবসময়ই অসুস্থ থাকে।

এইসব মানসিক অসুস্থ মানুষগুলির রূচিও ভয়াবহ বিকৃত হয়। অশালীন ভাষা, বাক্য এবং শব্দ বিন্যাসে এদের অবদমিত নোংরা ঘৃণিত আচরণগুলি প্রকটভাবে ফুটে উঠে।

আপনাদের চোখে পড়েছে কিনা জানি না, নীলপরি নামের একজন দারুন কবিতা লেখিকা ছিলেন যিনি প্রায়শই ব্লগে দুর্দান্ত কবিতা পোস্ট করতেন। উনার একটা কবিতাতে একজন ব্লগার মন্তব্য করেছিলেন, “শাড়ির ফাঁকফোকর অনেক কিছুই দেখা যায়” (লাইন আরও খারাপ অশালীন ভাষায় লেখা ছিল, আমি এখানে ভদ্রচিত শব্দ ব্যবহার করেছি)। উনি এই মন্তব্য পড়ার পর ব্লগে থেকে একবারেই চলে গেছেন। আমি অনেকচেষ্টা করেছি নীলপরি’কে বুঝানোর জন্য, কিন্তু কোন লাভ হয়নি। উনি এতটাই মেন্টালি আপসেট হয়েছিলেন সেটা লিখে প্রকাশ করা আমার পক্ষে সম্ভব না। নিজেকে ধরে রাখতে না পেরে এই চীজ এক পোস্টে জিজ্ঞেস করেই বসেছে, “মেয়েরা হাফপ্যান্ট পরে ফুটবল খেলে, সেই খেলা আপনি চুরি করে দেখেন দেখেন নাকি?” সম্ভবত অলিম্পিকে মেয়েদের জিমিনাস্টিক্স এর সবচেয়ে প্রিয় খেলা! মেয়েদের সাঁতারও হতে পারে! অথবা মেয়েদের সুইমস্যুট কম্পিটিশন! কিছু মানুষের বৃদ্ধ বয়সে রূচির বিকৃতি ঘটে। মেয়ে দেখলেই অবিরত লালা ঝরে। নিজের পুরুষত্বের ঘাটতি আচার আচরণে প্রকাশ পায়। আমার ধারণা ছিল এর এতটা খারাপ অবস্থায় তখনও পৌছায়নি। কিন্তু এই মন্তব্য দিয়ে আমাকে ভুল প্রমাণ করে একেবারেই হতভম্ব করে দিয়েছিল! এর রূচি, ভাষা এতই বিকৃত যে সেটার প্রমান অহরহ দেখা যায়-


আপনাদের কারও মন্তব্যগুলি কী শ্রদ্ধেয় মডারেটর বিভিন্ন পোস্টে যেয়ে ডিলিট করে দেয়? কিছুদিন পরে পরে কী ব্লগে আপনারা কেউ পুঁটি মাছ ব্যান, মৃগেল মাছ ব্যান, তিমি মাছ ব্যান খান? নিশ্চয় না! কিন্তু এক আজিব ব্লগার কিছুদিন পর পরই অমাবস্যার চাঁদের মতো উধাও হয়ে যান। মুখে শিকল পড়িয়ে দেয়া হয়। কেন উধাও হয় আর এর ফাও প্যাঁচাল বন্ধ হয়ে যায় সেটা বড়ই চিন্তার বিষয়! যেদিন এটা সুল্যায়মানী ব্যান খাবে সেদিন মনে হয় ব্লগের টিকটিকি, পিঁপড়ারাও খুশি হবে!

ধর্ম একটা সংবেদনশীল বিষয়। মানুষ হয় আস্তিক হবে কিংবা নাস্তিক। এই ব্লগেই আমি বিচিত্র একটা প্রজাতির মানুষ দেখলাম যাদের আচরণ সাথে হিজরাদের অনেক মিল আছে। হিজরা’রা যেমন কোথাও ছোট্টবাচ্চা দেখলেই কুৎসিত আচরন শুরু করে, এরাও কোন ধর্মীয় পোস্ট, মন্তব্য, আলোচনা দেখলেই সেখানে যেয়ে পায়খানা করে আসে। এদের আসলে ধর্মীয় বিষয়ে ডায়রিয়া আছে, এইসব লেখা দেখলেই আর পেট সামলাতে পারে না। নিজেদের পাপের পরিমান নিয়ে এরা নিজেরাই চির সংকিত থাকে। আর তাই একটা পোস্টে কবরের ছবি দেখেই পা কাঁপাকাঁপি শুরু হয়ে গিয়েছিল, সাথে ডায়রিয়াও বন্ধ।

নিজেকে ব্লগের বিনে-পয়সার ঝাড়ুদার মনে করা এক ব্লগারের দিনে কয়টা মন্তব্য শ্রদ্ধেয় মডারেটর ডিলিট করে সেটা নিজেও মনে হয় জানে না। এই রেটে অন্যকোন ব্লগারের মন্তব্য ডিলিট করলে সেই ব্লগার এতদিনে নিশ্চিত ব্লগীয় অপমান সহ্য করতে না পেরে কোন একটা কলাগাছে যেয়ে গলায় দড়ি দিয়ে ঝুলে পরতো! সবাইকে নির্বোধের মতো উপদেশ দেয়া বেড়ানো এই প্রাগৈতিহাসিক গুহামানব’কেই আসলে ব্লগীয় ভদ্রতা আর নিয়মকানুন ঠ্যা ঠ্যা মুখস্ত করানো দরকার!

সব ছাগলের বড় হয়ে পাঠা হতে দেয়া হয় না। শুধুমাত্র অপদার্থ যেসব ছাগল থাকে তাদের এভাবে ছেড়ে দেয়া হয় পাঠা হবার জন্য। আর সমস্যা হচ্ছে এরা যে নিখাদ পাঠা সেটা প্রমাণ করার জন্য, এইসব পাঠারা সবসময় জোরে জোরেই ৭ দিন ২৪ ঘন্টাই ব্যা ব্যা আওয়াজ করে বেড়ায়। ব্লগে আমি অনেক আগেই উপদেশ দিয়েছিলাম বলেছিলাম, নিজের বাড়িতে পাঠা পালবেন না। ব্লগে অনেক নিতান্তই ভালোমানুষ শ্রেনীর ব্লগার আছেন যারা এইসব নোংরামী আচরণ সহ্য করতে পারেন না। অবিশ্বাস্য হলেও সত্য, আমি এই ব্লগেই বেশ কয়েকজনকেই মাত্র একজন ব্লগারকে চিরতরে ব্লক কিভাবে করতে হয় সেটা শিখিয়ে দিয়েছি। ব্লগ থেকে এরা চলেই যেতেন, আমি ব্লক করা শিখিয়ে দেয়ার পর এখনও আছেন। আমি একে ব্লক করিনি, দরকারও নেই। গাধার পিঠে কিভাবে মাল বইতে দিতে হয় সেটা আমি খুব ভালো করেই জানি!

এইসব ব্লগারদের ব্লগীয় চরিত্র নিয়ে আগেও একটা পোস্ট দিয়েছিলাম যারা পড়েননি তাদের জন্যঃ
ব্লগে হিট হতে চান - গামলা ভর্তি মন্তব্য চান – নিন সহী তরীকা সমাহার! (দুই নাম্বার তরীকা)

কিছুদিন পর পরই ব্লগে বিভিন্ন ব্লগারদের মন খারাপ করে এই বিষয় নিয়ে পোস্ট দিতে দেখা যায়। ভাইরে, এরা টিকে থাকবেই। সুবিশাল ডাইনোসর হারিয়ে গেছে কিন্তু চরম দুর্গন্ধযুক্ত তেলাপোকা এখনও টিকে আছে, কিছু করার নেই! যদি বেশি সমস্যা মনে হয় তাহলে সামুর নীতিমালা অধীনেই তড়িৎ ব্যবস্থা নিন, শান্তিতে নিশ্চিন্তে থাকুন!

আমি কিছুদিনের জন্য ব্লগে থেকে কিছুটা দূরে ছিলাম ব্যক্তিগত কাজ, বইয়ের ক্যাম্পেইন এবং বড় কিছু দায়িত্ব নেবার জন্য। এই মুহূর্তে আমি আরও তিনটা বড় গ্রুপের সাথে যুক্ত, যেখানে একটাতে এডমিন এবং বাকি দুইটাতে মডারেটর হিসেবে কাজ করছি। এরমধ্যে একটা গ্রুপের শুধু সদস্য সংখ্যাই বিশ হাজার। আমার সাময়িক অনুপস্থিতিতে আমার নামে কিসব ব্লগে কে যেন বলে বেড়িয়েছে! এই নির্বোধের অবস্থা হচ্ছে পাতকুয়ার ব্যাঙের মতো, যে মনে করে এই ভূমন্ডলে সামু ছাড়া আর কিছু নেই। মনে করার অবশ্য কারণও আছে, অন্যসব জায়গা থেকে ইতিমধ্যেই তো গলাধাক্কা দিয়ে বের করে দিয়েছে। এর জন্য আমার কাছে শুধুই করুণা ছাড়া আর কিছু নেই।

এর দৌড় কতখানি সেটা আমি বেশ ভাল করেই জানি। কোন পোস্টে যেয়ে নোংরা কোন মন্তব্য ছাড়া সরাসরি যুক্তিতর্ক করার সাহস এর কোনকালেই ছিল না। একবার পোস্ট দেবার পর দেখি বিভিন্ন পোস্টে যেয়ে বাতাসে ঢিল ছুড়ছে। নির্বোধটাকে প্রকাশ্যেই এর নিজের পোস্টে যেয়ে চ্যালেঞ্জ দিয়ে এসেছিলাম হ্যাডাম থাকলে আসল পোস্টে এসে ব্যা ব্যা না করে যৌক্তিক আলোচনা করুক। তখন লেজ গুটিয়ে কুই কুই করতে করতে পালিয়েছে।


লেখার একদম প্রথমে বর্ণিত শ্রেণীর এক নির্বোধ সম্প্রতি মন্তব্য করেছে, “নীল আকাশ ইত্যাদির নিজস্ব সাইট আছে; তা'ছাড়া এরা বাঁশের কেল্লায় মেল্লায় পায়খানা টায়খানা করে বেড়ায়”। আমার নিজের কোন সাইট নেই। বাঁশের কেল্লারও কোন প্রয়োজন নেই। বরং বিভিন্ন গ্রুপে এই শ্রেনীর পাঠা জাতীয় প্রাণীদের পশ্চাতদেশে উপযুক্ত ট্রেডমার্ক লাথি দিয়ে বের করে দেয়ার সুনামের জন্য এই গ্রুপগুলিতে আমাকে মডারেটর/এডমিন নিয়োগ দিয়েছে। আমি “দুষ্ট গরুর চেয়ে শূণ্য গোয়াল ভালো” নীতিতে দৃঢ়ভাবে বিশ্বাস করি। এই নির্বোধ আমার এইসব গ্রুপে আসলেই পাঠাদের কিভাবে বিচি কেটে একবারে খাশি বানিয়ে দেই সেটা টের পাবে। আমি এইধরণের ঝুটঝামেলা অংকুরেই বিনাশ করে দেই।

যারা নতুন এসেছেন তাদের জন্য পুরাতন ব্লগারদের একটা মন্তব্য দেই-
০৪ ঠা মে, ২০১৭ বিকাল ৩:০২, পান-সুপারি বলেছেন: ***********বর্তমানে ব্যক্তিজীবনে সে পেশাগত এবং পারিবারিক জীবনে চরম ব্যর্থ একজন মানুষ। নিজের ব্যর্থতা ভুলার জন্য ব্লগে সে একরকম সাইকোপ্যাথের মত আচরণ করে। যারে তারে খোঁচানি তার ব্লগিয় স্বভাব, যেইটা বাস্তবজীবনে করতে সে কোনদিন সাহসও পায় নাই: কথাটা তাকে ব্যক্তিজীবনে চিনে এরকম একজনের বলা।

অনেক তত্ত্বকথা শুনলেন। এবার একটু বিনোদনের ব্যবস্থা করি। নিন, একটা ছড়া পড়ুন-

ম্যাঁওপ্যাঁও ব্লগের সাতকাহন
ম্যাওপ্যাও ব্লগে ছিল এক
ব্লগার বুড়া ভাম,
সারাদিন ব্লগে বসে করত
আকাম আর কুকাম।

সবাই জানে এই আন্ধা বুড়া
চোখে কিছুই দেখে না,
সারাদিনই জাবর কাটে
কোন কিছুই জানে না।

বেহায়া দলের দালালি ছাড়া
এর পোস্টে কিছুই নাই,
অল্পবয়সীদের হাত টানাটানি ছাড়া
অন্যকিছুতে কোন রূচি নাই।

অন্যকারও ভালো পোস্ট দেখলে
নিজের পিত্তি জ্বলে যায়,
জোনাকী পোকার মতো পশ্চাতদেশে
ক্ষণে ক্ষণে মৃদু বিজলীও চমকায়!

কয়লা ধুইলেও যায়না ময়লা
একেই বলে আসলে খাচ্চত,
হাজার অপমানেও বদলায় না সে
না আছে তার কোনই ইজ্জত!

মাল্টিনিকের রিভার্স গেমে পটু
বুড়োভাম বড়ই পল্টিবাজ,
নিজে না পারলে মুহুর্তেই হাজির
সহদর সহদরা সবই ধান্দাবাজ।

লোক মুখে শুনি হয় না সোজা
সারমেদের লেজ,
হাজার উপদেশও কাজ হয় না
লাগবে গদাম তেজ।

সেদিন যেন কোথায় পড়লাম এটা-
এক বাবা তার ছেলে’কে নিয়ে আমেরিকা’র এক চিড়িয়াখানায় গন্ডার দেখাতে নিয়ে গেছে। যেয়ে দেখে গন্ডারের সারা গায়ে বুলডগ কুকুরের মতো রংচং এঁকে রাখা হয়েছে। আর গন্ডারও দিব্যি সেটা গায়ে নিয়ে মনের আনন্দে ঘুরে বেড়াচ্ছে আর বুলডগের মতো ঘাউ ঘাউ করছে। বাচ্চা ছেলে তো অবাক! কাছে যেয়ে গণ্ডারের দিকে ভালো করে তাকাতেই দেখলো, এর দুইটা কানই কাটা। সাথে সাথেই বাচ্চা চিৎকার দিয়ে উঠলো-
“বাবা, এটা তো সেই গন্ডার যেটার কান বাংলাদেশে কেটে দিয়েছিল ঘাউরামি করার জন্য”।
বাবা তো অবাক, ভালো মতো খোঁজ নিয়ে দেখেন কথা নিতান্তই সত্য। বেশ কিছুদিন হলো এটাকে বাংলাদেশ থেকে আনা হয়েছে।
বাবা ছেলে’কে তখন বললেনঃ
“বাবা তুমি ঠিকই বলেছ। এটা তো গন্ডার, আর গন্ডারের চামড়া সবচেয়ে মোটাই হয়। এইজন্যই এটার কোন কিছুতেই কিছু গায়ে লাগে না”।

প্রখ্যাত কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের একটা উপন্যাসে লিখেছিলেন, "আগের দিনে প্রত্যেক গ্রামেই একটা পাগল পালতো, তা না হলে সেই গ্রামের ইজ্জত থাকতো না। গ্রামে নতুন কেউ আসলেই এই পাগলের পাগলামি শুরুই হতো নিজের লুঙ্গি খুলে সেটা মাথায় পেঁচানোর মধ্য দিয়ে। এভাবেই সে নতুন অতিথিদের অভ্যর্থনা জানাতো"।
.........বয়স কিন্তু একেবারেই কম না। জল গড়াতে গড়তে অনেকদূরই গেছে!
হয়তো প্রচার এবং ইজ্জতের জন্য সেইরকম কোন..........


সবাইকে ধন্যবাদ ও শুভকামনা রইল।
সর্বস্বত্ব সংরক্ষিত @ নীল আকাশ, মে ২০২০

মন্তব্য ১০১ টি রেটিং +১৬/-০

মন্তব্য (১০১) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মে, ২০২০ দুপুর ১:০৭

রাজীব নুর বলেছেন: ব্লগে সবার মেও পেও বাদ দিতে হবে।

০৪ ঠা মে, ২০২০ দুপুর ২:০৭

নীল আকাশ বলেছেন: ঠিক বলেছেন ভাই। ম্যাঁওপ্যাঁও চরিত্র যাদের আছে তাদের সবাইকে বাদ দিতে হবে।

২| ০৪ ঠা মে, ২০২০ দুপুর ১:৫৮

নেওয়াজ আলি বলেছেন: নীল আকাশ ভালোবাসা। এখন সবাই বেকার বলে, বন্দি বলে ,চিন্তায় বলে একটু ম্যাও প্যাও করছে। আপনি জানেন এখানে সবাই স্বাধীন । সবাই নিজের মত প্রকাশ করবে কেউ কাউকে প্রভাবিত করার অধিকার নাই এবং পারেও না। আমি নতুন হয়ে বূঝি গিয়েছি এখানে বেয়াদব আছে এবং বগ্ল ইজার নিতে চায়। নিজের মত অন্যের উপর চাপিয়ে দিতে চায়। সবার লেখা মন এবং ব্যক্তিত্ব সমান না। এইটা বুঝে না। তারপরও বলবো এই রমজানে এবং বিপদে কেন অন্যের সমালোচনা করবেন। পচা সামুকে পা কাটে। একজনের নাম ধরে খারাপ না বললে ভালো হয় আমার মতে ।

০৪ ঠা মে, ২০২০ দুপুর ২:০৫

নীল আকাশ বলেছেন: লেখা পড়ে মন্তব্য করুন, শুধু হেডিং লাইন পড়ে না।
আমি কি এখানে কোন ব্লগারের নাম উল্লেখ করেছি?

৩| ০৪ ঠা মে, ২০২০ দুপুর ২:০৭

ভুয়া মফিজ বলেছেন: ছবি ছাড়া পোষ্ট দিছেন ক্যান? এনিওয়ে, ম্যাও প্যাও দেখার জন্য পপকর্ণ নিয়া গ্যালারীতে বইলাম! :-B

০৪ ঠা মে, ২০২০ দুপুর ২:০৮

নীল আকাশ বলেছেন: ম্যাঁওপ্যাঁও চরিত্র নিয়ে কোন পছন্দসই ছবি পেলাম না। :(

০৫ ই মে, ২০২০ বিকাল ৩:৩০

নীল আকাশ বলেছেন: ও মফিজ ভাই,
ম্যাও প্যাও দেখার জন্য পপকর্ণ নিয়া গ্যালারীতে বসে মজা কী রকম পেয়েছেন?
বিনোদন ভরপুর!

৪| ০৪ ঠা মে, ২০২০ দুপুর ২:১৯

নেওয়াজ আলি বলেছেন: আমি পুরা লেখা পড়েছি । আপনার লেখায় চাঁদগাজী ভাইয়ের মন্তব্যের দুইটা উদাহরণ দিয়েছেন। সেটা দেখেছি। সবাই উনাকে চিনে আর কি বলবো ভাই ।

০৪ ঠা মে, ২০২০ দুপুর ২:২৮

নীল আকাশ বলেছেন: আমি তো কোথায় কারো নাম লিখি নি। নিকের ছবিও ব্লার করে দেয়া হয়েছে।
এরপরও আপনি যদি কারও সাথে মিল খুঁজে পান সেটা সেটা তার চরিত্রের জন্য, আমি দায়ী নই।
ধন্যবাদ।

৫| ০৪ ঠা মে, ২০২০ দুপুর ২:৪৬

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: অসাধারণ!!!!!! লিখেছেন! বিশেষ ধন্যবাদ আপনাকে।

যে ব্যক্তি শের শায়েরির সুন্দর লেখাগুলোর মতো লেখার ক্ষমতা নেই বলে-তঁাকে টেনে নামানোর চেষ্টা করে ওর প্রিয় খবিস প্রাণীর মতন;

উনি একজন ডিজিটাল খোজাঃ যে বিধস্ত মানসিক রোগী; সব বিষয়ে এত জ্ঞান যে তা কোন একমাত্র এই সামু ছাড়া আর কোথাও প্রসব(ওনার ভাষায়)/প্রকাশের যোগ্যতা রাখে না,

কিছু পালা ম্যাওপাও আছে উনার; হয়ত ওদের তিনি ভিসা/িটসা দিবেন এই আসায় কীর্তন গায়!ইদানিং ইউটিউবে উনার সমগোত্রীয় টাইপো --সেফুদা নাকি -তার বিগত কর্মকান্ডের বিষয়ে অনুতপ্ত হয়ে টুপি+পাঞ্জাবী পরে ধর্মই এখন তার কর্ম বলে লাইভ করছেন!!

হেদায়েত আকাশ থেকে আসে; হয়তো উনিও উনার জীবনের শেষ পোস্ট-টায় সব স্বীকার করবেন।

০৪ ঠা মে, ২০২০ দুপুর ২:৫৫

নীল আকাশ বলেছেন: এখানে কারও অধিকার নেই সবাইকে অশালীন নোংরা ভাষা কটুক্তি করে বেড়াবে। যাকে ইচ্ছে তাকে অপমান করবে।
আমাকে কেউ না খোঁচালে আমি সহজে ক্ষেপি না।

০৪ ঠা মে, ২০২০ দুপুর ২:৫৮

নীল আকাশ বলেছেন: রিফাত ভাই, এত সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে।

৬| ০৪ ঠা মে, ২০২০ বিকাল ৩:১৫

জোছনাস্নাত রাত্রি বলেছেন: দারুন লিখেছেন, ধন্যবাদ।

০৪ ঠা মে, ২০২০ বিকাল ৪:২০

নীল আকাশ বলেছেন: আপনাকেও ধন্যবাদ এটা পড়ার এবং মন্তব্য করার জন্য।

৭| ০৪ ঠা মে, ২০২০ বিকাল ৩:২৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

লেখক বলেছেন: এখানে কারও অধিকার নেই সবাইকে অশালীন নোংরা ভাষা কটুক্তি করে বেড়াবে। যাকে ইচ্ছে তাকে অপমান করবে। আমাকে কেউ না খোঁচালে আমি সহজে ক্ষেপি না।

আমি চুপ করে থাকার পরেও নিস্তার পাচ্ছি না। কোনএকজনকে আমার কাল্পনিক বিবি বানিয়ে অযথা তার নামেও কুৎসা রটনা করে প্রকাশে হুমকি দিচ্ছে। আমি বহুবার প্রতিবাদ করেও নিস্তার পাইনাই। তারা আমার ধর্মীয় পোস্টেও কালিমা লেপন করছে।
তারা এখন বিভিন্নজনের পোস্টে হুমকি দিয়ে বেড়াচ্ছে। আমি তাদের হেদায়েতের ভার সৃষ্টিকর্তার উপর ছেড়ে দিয়েছি। আপনার এই পোস্টেও তাদের প্রতি নসিহত দয়া করে এই পবিত্র রমজান মাসে আলাহকে ভয় করে কারো বিরুদ্ধে মিথ্যা বা অনুমানের উপা ভিত্তি করে কারো চরিত্রের উপর কালিমা লেপন করবেন না। গীবতকারীদের জন্য রয়েছে কঠিন আযাব।
আল্লাহ আমাদের সবাইকে তার শাস্তি থেকে হেফাজত করুন। আমিন

০৪ ঠা মে, ২০২০ বিকাল ৫:০০

নীল আকাশ বলেছেন: নূর ভাই,
এটা দেখে আমিও বেশ অবাক হয়েছি। আপনি তো কারও সাথে প্যাঁচের মধ্যে যান না।
এর সাথে লাগলো কিভাবে?
এর এইসব মন্তব্য শ্রদ্ধেয় মডারেটর আবার ডিলিটও করে দেয়।
ঘটনা কিছুই বুঝলাম না।
ঝামেলা সলভ করে ফেলুন। দৃষ্টিকটু লাগে।
ধন্যবাদ।

৮| ০৪ ঠা মে, ২০২০ বিকাল ৩:৪৮

লোনার বলেছেন: এক কথায়: সুন্দর বিশ্লেষণ!

০৪ ঠা মে, ২০২০ বিকাল ৪:২৫

নীল আকাশ বলেছেন: আপনি তো আমার চেয়েও সিনিয়র ব্লগার!
এতদিনেও কিভাবে আপনার সাথে পরিচয় হয়নি? আমি সত্যই লজ্জা পেলাম।
আমি খুবই খুশি হয়েছি আপনার আমার ব্লগ বাড়িতে আসার জন্য।
নিশ্চয় এর পর থেকে নিয়মিতই আমাদের মাঝে ব্লগীয় মিথস্ক্রীয়া হবে।
শুভ কামনা রইলো।

৯| ০৪ ঠা মে, ২০২০ বিকাল ৩:৫১

চাঁদগাজী বলেছেন:


বাংলা সাহিত্যের উজ্বল তারকা, সৈয়দ মুজতবা আলীর বই "শহবনম"এর স্হানে "শবনম" নামে বই মেলায় বই বের করার পেছনে কি উদ্দেশ্য? শীঘ্রই বই মেলায় নতুন কোন লেখকের "গীতান্জলী" কি আসবে?

০৪ ঠা মে, ২০২০ বিকাল ৪:১৭

নীল আকাশ বলেছেন: পরেরবার এমেরিকান বুলডগ কেন বাংলায় ঘেউ ঘেউ করে সেটার উপর একটা এবং কেন ছাগল'কে পাঠা হতে দেয়া হয় সেটার উপর আরেকটা উপন্যাস লিখবো। যেহেতু বইয়ের নাম নিয়ে আপনার সমস্যা আছে, ২টা বইয়ের নামই আপনাকে রাখতে দেবো। আপ্নি আপ্নার ব্লগীয় অভিজ্ঞতা থেকে দারুণ ২টা নাম ঠিক করে দিয়েন।

১০| ০৪ ঠা মে, ২০২০ বিকাল ৪:০০

নতুন বলেছেন: আমরা বাংলাদেশী ক্যাচাল আমাদের রক্তে তাই আমার মনে হয় না নসিহতে ক্যাচাল বন্ধ করবে কেউ।

আর একটা কথা আছে, যার হয় না ৯ এ তার হয় না ৯০ এ।

আর এখানে যারা ব্লগার তারা ৯ পার করে এসেছে অনেক দিন আগে। তাই ব্লগাররা তাদের চরিত্র পাল্টাবে বলে আমি আশাবাদি না।

তবে অনুরোধ করবে ব্যক্তিআক্রমন, বাজে ব্যবহার এবং গালাগালী যেন কেউই না করে। এটা এক রকমের মানুষিক সমস্যাই প্রকাশ করে।

০৪ ঠা মে, ২০২০ বিকাল ৪:৩০

নীল আকাশ বলেছেন: ভাই,
ব্যক্তি আক্রমণ অতিশয় জঘন্য একটা কাজ।
কেউ কতটা ত্যক্ত আর বিরক্ত হলে এইধরণের পোস্ট দেয় সেটা একবার চিন্তা করুন!
আমি ব্লগে কিছুদিন অনিয়মিত ছিলাম। তাই বলে আমার অনুপস্থিতিতে আমার নামে আজে বাজে মিথ্যাচার আর নোংরা মন্তব্য করে বেড়াবে?

১১| ০৪ ঠা মে, ২০২০ বিকাল ৪:১১

চাঁদগাজী বলেছেন:


টাইপো:

বাংলা সাহিত্যের উজ্বল তারকা, সৈয়দ মুজতবা আলীর বই *"শবনম"এর স্হানে "শবনম" নামে বই মেলায় বই বের করার পেছনে কি উদ্দেশ্য? শীঘ্রই বই মেলায় নতুন কোন লেখকের "গীতান্জলী" কি *আসতেছে? "মেঘনাদবধ কাব্য" নামে কোন বই বের করার প্ল্যান আছে আপনার?

০৪ ঠা মে, ২০২০ বিকাল ৪:১৯

নীল আকাশ বলেছেন: শুধু আগের মন্তব্য না, আপনার ব্লগীয় সব ধরণের কর্মকান্ডই অরিজিনাল টাইপো।

১২| ০৪ ঠা মে, ২০২০ বিকাল ৪:১৭

চাঁদগাজী বলেছেন:




আপনার নিজস্ব ওয়েবসাইট আছে? সামু'তে সেই সাইটের লিংক দিয়েছিলেন কখনো; দিয়ে থাকলে উদ্দেশ্য কি ছিলো?

০৪ ঠা মে, ২০২০ বিকাল ৪:৩৪

নীল আকাশ বলেছেন: সামু ছাড়াও যে আরও ব্লগ আছে বাংলাদেশে এটা জানেন?
নাকি এটাও নেত্রীর কাছ থেকে জেনে আসতে হবে?

১৩| ০৪ ঠা মে, ২০২০ বিকাল ৪:৩১

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " পরেরবার এমেরিকান বুলডগ কেন বাংলায় ঘেউ ঘেউ করে সেটার উপর একটা এবং কেন ছাগল'কে পাঠা হতে দেয়া হয় সেটার উপর আরেকটা উপন্যাস লিখবো। যেহেতু বইয়ের নাম নিয়ে আপনার সমস্যা আছে, ২টা বইয়ের নামই আপনাকে রাখতে দেবো। আপ্নি আপ্নার ব্লগীয় অভিজ্ঞতা থেকে দারুণ ২টা নাম ঠিক করে দিয়েন। "

-ঠিক আছে, আপনার ২য় বইয়ের নাম দিলাম, "গীতান্জলী", তারপরেরটা "বিষের বাঁশী", তারপরেরটা "মেঘনাদবধ কাব্য"।

০৪ ঠা মে, ২০২০ বিকাল ৪:৩৬

নীল আকাশ বলেছেন: আপনার বাংলায় সাহিত্যজ্ঞান নিয়ে আমি বারংবার শিহরিত!

১৪| ০৪ ঠা মে, ২০২০ বিকাল ৪:৪০

চাঁদগাজী বলেছেন:


আপনার নিজস্ব সাইটের লিংক সামুতে দিয়ে, সামুর কিছু ব্লগারকে ওখানে নিয়ে গেছেন; আমি সামুর কিছু ব্লগারের লেখা দেখেছি সেখানে; এটা ভয়ংকর খারাপ কথা।

০৪ ঠা মে, ২০২০ বিকাল ৪:৫৬

নীল আকাশ বলেছেন: আমার কোন নিজস্ব সাইট নেই। নির্বোধের মতো একই কলের গান গাইতে থাকবেন না।
নিজস্ব সাইট কী জিনিস সেটা আগে বুঝে আসুন, ক্রমাগত ব্যা না করে।
কোনটা আমার নিজস্ব সাইট সেটার লিংক দিন?

১৫| ০৪ ঠা মে, ২০২০ বিকাল ৪:৪৩

চাঁদগাজী বলেছেন:



আপনার সাইটের লিংক সামুতে দেয়া, সামুর ব্লগারের লেখা আপনার সাইটে প্রকাশ নিয়ে সামুতে একটা পোষ্ট দেন; দেখেন ব্লগারেরা এই ব্যাপারে কি বলেন।

০৫ ই মে, ২০২০ দুপুর ১২:০২

নীল আকাশ বলেছেন: সামুর ব্লগার'রা যা বলার তা উপরে নীচেই এই পোস্টেই বলে গেছে। সবগুলি পড়ুন।
নিজের অবস্থান উপলব্ধি করুন। ভালো হবার জন্য সময় লাগে না, সদিচ্ছাই যথেষ্ঠ!

১৬| ০৪ ঠা মে, ২০২০ বিকাল ৫:০৯

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " আমার কোন নিজস্ব সাইট নেই। নির্বোধের মতো একই কলের গান গাইতে থাকবেন না।
নিজস্ব সাইট কী জিনিস সেটা আগে বুঝে আসুন, ক্রমাগত ব্যা না করে।
কোনটা আমার নিজস্ব সাইট সেটার লিংক দিন? "

-লিংকটা সামুতে আপনার পোষ্টেই ছিলো; আমি রাখিনি; তবে, বের করে আপনাকে জানাবো।

০৪ ঠা মে, ২০২০ বিকাল ৫:১১

নীল আকাশ বলেছেন: ঠিক আছে, আমার নিজস্ব সাইটের এড্রেস দেবেন।

১৭| ০৪ ঠা মে, ২০২০ বিকাল ৫:২২

সাইন বোর্ড বলেছেন: সুন্দর বিশ্লেষণ করেছেন, আপনার সাথে আমি একমত মুষ্টিমেয় কয়েকজন ফালতু মানসিকতার ব্লগারের কারণে সামুর পরিবেশ দুষিত হতে থাকুক দিনের পর দিন - এটা চাই না ।

০৪ ঠা মে, ২০২০ রাত ৮:৫৫

নীল আকাশ বলেছেন: এই ব্লগ আমাদের সবার ভাই।
দুই একজন বদ ব্লগারের জন্য এত বড় একটা প্ল্যাটফর্ম নষ্ট হয়ে যেতে পারে না।
এদের প্রশয় দেয়াও উচিৎ না।
আমরা সবাই এক থাকলে এই ব্যা ব্যা নিরবেই বন্ধ হয়ে যাবে।

১৮| ০৪ ঠা মে, ২০২০ বিকাল ৫:২২

চাঁদগাজী বলেছেন:



**** নীল আকাশের ব্যক্তিগত ওয়েব সাইটে আমি গিয়ে ছিলাম; লিংকটা সামুতে উনার পোষ্টেই ছিলো; করোনার কারণে আমি যায়গা বদলায়েছি, আমার কিছু সীমাবদ্ধতা আছে; আপনাদের কারো কাছে সাইট'এর ওয়েব আ্যডড্রেস থাকলে এখানে দেবেন প্লীজ; উনার সাইটে, কবি লক্ষণ ভান্ডারীর কবিতা পড়েছিলাম আমি। ****

১৯| ০৪ ঠা মে, ২০২০ বিকাল ৫:২৯

চাঁদগাজী বলেছেন:



@নীল আকাশ,
নীচেরটা আপনার নিজস্ব সাইট, এই সাইটের লিংক আপনার পোষ্টে ছিলো; সামু থেকে ব্লগার নেয়ার জন্য আপনি লিংক দিয়েছিলেন।

"https://www.shobdonir.com "

০৪ ঠা মে, ২০২০ রাত ৮:৪৪

নীল আকাশ বলেছেন:
এটা হচ্ছে একটা ব্লগ। সামুর মতন আরেকটা ব্লগ। আপনি যে সব সময় বুদ্ধির ঘাটতি জনিত কারণে উল্টাপাল্টা মন্তব্য করেন সেটা আমি অনেক আগেই থেকেই জানি।
ব্লগের ছবিও দিলাম। এরপরও না বুঝলে ঘাস খেয়ে দেখতে পারেন বুদ্ধি বাড়ে কিনা?

২০| ০৪ ঠা মে, ২০২০ সন্ধ্যা ৬:৩৭

চাঁদগাজী বলেছেন:



বাংলার তারকা, লেখক সৈয়দ মুজতবা আলীর বই "শবনম"এর নামে আপনার বইয়ের নাম, "শবনম" দেয়ায়, কোন ব্লগার বা আপনার বইয়ের পাঠক প্রতিবাদ করেচিলেন?

০৪ ঠা মে, ২০২০ রাত ৮:৪৯

নীল আকাশ বলেছেন: জী না। তারা প্রায় সবাই বইটা কিনেছিল। প্রকাশকের এইবারের বেস্টসেলার বইগুলির মধ্যে 'শবনম' একটা। সবাইকে আপনার সমান বুদ্ধি নিয়ে বেঁচে থাকে এই চিন্তা কিভাবে করেন?
আপনাকে আমি কমপক্ষে ২৫০ টা বইয়ের লিস্ট দিয়েছি যেগুলি বিখ্যাত লেখক'কে বারংবার ব্যবহার করেছেন। এরপরও আপ্নি ব্যা ব্যা করা থামান নি।
কিছু মানুষের বুদ্ধিবৃত্তিক উন্নতি অসম্ভব!

২১| ০৪ ঠা মে, ২০২০ সন্ধ্যা ৭:২৯

চাঁদগাজী বলেছেন:


আপনার লেখায় "আরবী কোট" থাকে প্রায়ই; ব্লগের কোন কবির কোন কবিতা তো আপনি কোট করেননি কোনদিন। জাহিদ অনিক ও নীলপরী এই ব্লগের রোমান্টিক কবি, আমি উনাদের পাঠক। আপনার "আরবী কোট" বাংলা কবিতার সম্পুরক কিনা?

০৪ ঠা মে, ২০২০ রাত ৮:৫১

নীল আকাশ বলেছেন: নিজেকে নির্বোধ প্রমাণ করার চেষ্টা বন্ধ করুন।
এইগুলি 'আরবী কোট' না হাদিস এর বাণী এবং কুরআন শরীফের আয়াত।
জীবনে কখনও আলিফ বা তা ছা পড়েছেন?

২২| ০৪ ঠা মে, ২০২০ রাত ৮:০২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
লেখক বলেছেন: নূর ভাই, এটা দেখে আমিও বেশ অবাক হয়েছি। আপনি তো কারও সাথে প্যাঁচের মধ্যে যান না।
এর সাথে লাগলো কিভাবে? এর এইসব মন্তব্য শ্রদ্ধেয় মডারেটর আবার ডিলিটও করে দেয়।


আমি কারো সাথে লাগতে যাইনা, এটা আমার স্বাভাব বিরুদ্ধ। তবে কেউ যদি গাঁয়ে পড়ে লাগতে আসে তবে তাদের বিরুদ্ধে
ডিফেন্স দেওয়া অধিকার আমার আছে তাই না। আমি তাদের ভুল শোধরানোর চেষ্টা করি। একেবারে নিরুপায় হলে তাদের ব্লক
করে দেই। তাতেও তাদের উৎপাত বন্ধ হয়না। অন্যের পো্ষ্টে গিয়ে মাৎকার করতে থাকে। আল্লাহ ওদের না শোধরালে তারা
নিজেরা শোধরাবেনা। তাই ওদের বিচারের ভার আল্লাহর কাছে দিলাম।

০৭ ই মে, ২০২০ সকাল ১১:২০

নীল আকাশ বলেছেন: নূর ভাই,
আপনার সাথে আমি একমত। ডিফেন্স দেওয়া অধিকার আপনার আছে।
মাথা ঠান্ডা করুন। সবগুলি অভিযোগ এক জায়গায় এনে আমি যেভাবে প্রমাণ সহকারে পোস্ট দিয়েছি স্ক্রীন শট সহ, সেইরকম একটা পোস্ট দিন। জাদিদ ভাইয়ের চোখে অবশ্যই পড়বে। তখনই কাজ হয়ে যাবে। ইতিমধ্যেই উপরে দেখলাম এর মন্তব্য উনি ডিলিট করে দিয়েছেন।
শুভ কামনা রইলো।

২৩| ০৪ ঠা মে, ২০২০ রাত ৮:২৫

অগ্নি সারথি বলেছেন: এই আবালের সমস্যা কোথায়? পাগলসোদার শবনম নিয়া সমস্যা, আমার নজরবন্দী নিয়া সমস্যা, ডয়েচ ভেলে হতে আমার ববস এর মনোনয়ন প্রাপ্তি নিয়ে সমস্যা!
আমার তো মনে হয়, বৃদ্ধ ভদ্রলোক প্রচন্ড যৌন হতাশায় ভুগছেন। তারে দৌলতদিয়ায় নিয়া একই সাথে ১০০ যৌনকর্মীর সেবা প্রদানের অনুরোধ জানাচ্ছি মাননীয় স্পীকার!

০৫ ই মে, ২০২০ বিকাল ৩:৪৯

নীল আকাশ বলেছেন: এর সকল সমস্যা এই একটা পোস্টেই লিখে দিয়েছি। তবে চিকিতসার জন্য আপনি যেখানে পাঠাতে বলেছেন সেটা ও মন্দ হয় না।
পোস্ট পড়ার জন্য ধন্যাবাদ।
শুভ কামনা রইলো।

২৪| ০৪ ঠা মে, ২০২০ রাত ৮:৩৬

চাঁদগাজী বলেছেন:


@অগ্নি সারথি,

আপনি একজন লেখক, আপনার বই বেরিয়েছে ২১'শের মেলায়; এরপর, ১০০ শব্দের রম্যের নামে, 'পর্ণ জোক' সামুতে প্রকাশ করে উহাকে গল্প বলেছিলেন; আমি আপনার সন্মান রক্ষা করার জন্য উহা সরাতে বলেছিলাম। আপনি গেছেন রেগে। আপনি বাংগালী লেখকদের ছোট করছেন

২১ শে'র বই মেলায় বই প্রকাশের পরে, সামুতে "পর্ণ জোক" প্রকাশ করা আপনার সাজে না।

০৫ ই মে, ২০২০ বিকাল ৩:৫৩

নীল আকাশ বলেছেন: ইদানিং পর্ণ সাহিত্য, জোকস, লেখা ইত্যাদির প্রতি আপনার ব্যাপক আগ্রহ দেখতে পাচ্ছি। যাকে তাকে এই সাহিত্য নিয়ে কথা বলেছেন। অবশ্য অনেক বুড়োদেরই শেষ বয়সে ভীমরতি হয়!

২৫| ০৪ ঠা মে, ২০২০ রাত ৮:৪৪

চাঁদগাজী বলেছেন:


@অগ্নি সারথি,

আপনি ২১'শের সন্মানিত লেখক; এরপর, আপনি সামুতে 'বানর ও মানুষের সহবাসে ১২ বাচ্চার জন্ম' নিয়ে তথাকথিত 'রম্য গল্প' প্রকাশ করার পর, আমি ইহার প্রতিবাদ করেছি; কিন্তু 'নীল আকাশ', বিদ্রোহী ভৃগু, শের শায়েরী, ভুয়া মফিজ প্রমুখ আপনার গল্পের সুনাম করেছিলেন। বই এর অথার হওয়ার পর, এসব "পর্ণ"কে গল্প হিসেবে প্রকাশ করা ঠিক নয়; ইহা আপনার লেখক সত্বাকে অপমান করেছে।

২৬| ০৪ ঠা মে, ২০২০ রাত ৮:৪৬

চাঁদগাজী বলেছেন:


@লেখক,

সেটা ব্লগ হোক, যা হোক, আপনি সামুতে 'উহার লিংক দিয়ে' সামুর ব্লগারদের ওখানে নিয়ে অন্যায় করেছেন।

০৭ ই মে, ২০২০ সকাল ১১:২২

নীল আকাশ বলেছেন: আপনাকে কী ব্লগের দাড়োয়ান নিয়োগ করা হয়েছে নাকি?
এইসব ফপড় দালালীমার্কা কাজকাম বন্ধ করুন। কোনদিন দেখবেন নিজেই এই ব্লগে নাই হয়ে গেছেন!

২৭| ০৪ ঠা মে, ২০২০ রাত ৮:৫১

চাঁদগাজী বলেছেন:


আপনি সামুতে ঐ ব্লগ, নাকি ওয়েব সাইটের "লিংক" দেয়ার পর, অনেক ব্লগার ওখানে লেখার শুরু করেছে; এতে সামুতে ব্লগার কমেছে; ইহা ভয়ংকর অন্যায়।

২৮| ০৪ ঠা মে, ২০২০ রাত ৮:৫২

পদাতিক চৌধুরি বলেছেন: কোথায় যেন এই পোস্টের সঙ্গে মনের​ অনেকটা মিল পেলাম।তবুও আপনার পোস্টে আজকে আমি লাইক দেবো না।উল্লেখ্য অহেতুক ব্যাক্তি আক্রমনে​ আমিও মাঝে অবসন্নতায় ভুগেছি।কিন্তু শ্রদ্ধেয় খায়রুল আহসান স্যারের মতো কিছু মানুষের সান্নিধ্যের​ লোভে ভুলেছি সে ক্ষত, রেখেছি নিয়মিত ব্লগে নিজেকে সচল।অনাকাঙ্ক্ষিত ব্যাক্তি আক্রমন কোন অবস্থায় কাম্য নয়।কিন্তু কে শোনে কার কথা...
তবুও বলব বাদী বা প্রতিবাদী যারাই এমন পোস্ট দেন, প্রত্যেকেই নিজেদের পক্ষে বিপক্ষে যুক্তি দিয়ে নিজেকে প্রতিষ্ঠাতার চেষ্টা করবেন যা ব্লগের সুস্থ পরিবেশের পরিপন্থী।সেখানে কমেন্ট বাড়বে, ভিউয়ার বাড়বে; পরিবেশ হয়ে উঠবে ততটাই অগ্নিগর্ভ।
আমার ছোট্ট বুদ্ধিতে সকলের প্রতি তাই আমার নিবেদন, আমরা ব্লগাররা একে অপরের তো শত্রু নই।আসুন না আজ থেকে আমরা সকলেই একে অপরের প্রতি শ্রদ্ধা ভালোবাসার​ হাতটা আরেকটু প্রশারিত করি।ব্লগ যদি সত্যিই ডিজিটাল বাড়ি হয় তাহলে সেই বাড়ির পরিবেশটা আরো সুন্দর করে গড়ে তুলি।

সকলের মঙ্গল হোক।ধন্যবাদ প্রিয় নীল আকাশ ভাইকে।

শুভকামনা জানবেন।


০৫ ই মে, ২০২০ বিকাল ৩:৫৯

নীল আকাশ বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ভাই।
আমিও আপনাদের সবার মতোই চাই এই ব্লগ সুন্দর আর প্রানবন্ত হয়ে উঠুক। আর নির্বোধ জাতীয় প্রাণীরা ঝরে যাক ।
আপনার জন্য শুভকামনা রইলো।

২৯| ০৪ ঠা মে, ২০২০ রাত ৯:১১

চাঁদগাজী বলেছেন:


@পদাতিক চৌধুরি,

আপনি আপনার মন্তব্যে (২৮ নং মন্তব্য) বললেন যে, এই ধরণের পোষ্ট ব্লগের জন্য ক্ষতিকর; কিন্ত মন্তব্যের শেষ লাইনে লিখেছেন,

" সকলের মঙ্গল হোক। ধন্যবাদ প্রিয় নীল আকাশ ভাইকে। "

এই ধরণের পোষ্টের জন্য তো আপনি "নীল আকাশকে ধন্যবাদ" জানালেন; ইহা কি রকম দেখায়? আপনার সবকিছু ঠিক আছে তো?

৩০| ০৪ ঠা মে, ২০২০ রাত ৯:১৯

ইসিয়াক বলেছেন: প্রিয় নীল আকাশ ভাইয়া আমাকেও কেউ অহেতুক ব্যক্তি আক্রমন করলে খুব খারাপ লাগে। আমি তো কয়েকদিন কিছু লিখতেই পারি না। তার পরেও আমি সামুকে ছেড়ে যেতে চাইলেও পারি না । মন বিদ্রোহ করে ওঠে আমি ফিরে আসি।আমিও চাই ব্যক্তি আক্রমণ, বাজে কমেন্ট বন্ধ হোক। ভুল হলে ভুল ধরিয়ে দিক সুন্দর করে।আর অবশ্যই উস্কানি মুলক কথাবার্তা বন্ধ হোক।
#একজন ব্লগার বিভিন্ন ব্লগে লেখাকেও আমি দোষে কিছু দেখি না। আমি নিজেই চার পাচটা ব্লগে লিখি। বিভিন্ন জায়গা থেকে মতামত পাই নিজের ভুলগুলো শুধরে নিতে পারি। অনেক কিছু শিখতে পারি। তবে সবসময় সামুই আমার প্রথম পছন্দ। আপনার দেয়া শব্দনীড়ের ছবিতে খেয়াল করলে দেখবেন সেখানে আমার কবিতা আছে। শব্দনীড়ের প্রথম পাতায় আমার বর্তমানে অনেকগুলো পোষ্ট আছে। তাতে তো দোষের কিছু দেখি না।
সকলের শুভ বুদ্ধি উদয় হোক।
ধন্যবাদ

০৭ ই মে, ২০২০ সকাল ১১:২৫

নীল আকাশ বলেছেন: ভাই,
ব্যক্তি আক্রমণ, নোংরা মন্তব্য খুব কুরূচিপূরররণ কাজ।
যে কেউ যে কোন ব্লগে একাউন্ট খুলে পোস্ট দিতে পারে। সামুতে এই ব্যাপারে কোন বিধি নিষেধ নেই।
যে কোন লেখা শুধুমাত্র লেখকের নিকটই কপিরাইট থাকে।
শুভ কামনা রইলো।

৩১| ০৪ ঠা মে, ২০২০ রাত ৯:২৬

রাজীব নুর বলেছেন: ভাই সাহেব কাউকে কটূ মন্তব্য করবেন না। প্লীজ।

০৬ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ২:১৬

নীল আকাশ বলেছেন: এই লাইন যে সব জায়গায় করে বেড়ায় তাকে আগে বলুন যেয়ে।

৩২| ০৪ ঠা মে, ২০২০ রাত ৯:২৭

চাঁদগাজী বলেছেন:


@লেখক,
৩০ নং মন্তব্যে ব্লগার ইসিয়াক আপনাকে লিখেছেন, " আপনার দেয়া শব্দনীড়ের ছবিতে খেয়াল করলে দেখবেন সেখানে আমার কবিতা আছে। শব্দনীড়ের প্রথম পাতায় আমার বর্তমানে অনেকগুলো পোষ্ট আছে। তাতে তো দোষের কিছু দেখি না। "

-দেখছেন, আপনি ব্লগার ইসিয়াককে " অন্য ব্লগের লিংক দিয়েছিলেন"; আমার ধারণা, আপনি সামুর ক্ষতি করছেন

৩৩| ০৪ ঠা মে, ২০২০ রাত ৯:৩৬

অগ্নি সারথি বলেছেন: @চাঁদগাজী, আপ্নে কি এই ব্লগের নতুন মডারেটর যে আপনার কথায় আমার পোস্ট সরাতে হবে? আপনাকে পোস্ট মডার্নিজম আর বিশেষত আভাগা মুভমেন্ট এবং বাংলার হাংরিয়ালিস্ট মুভমেন্ট সবিস্তারে পড়তে অনুরোধ করেছিলাম যেন আপনি পর্ণোগ্রাফি, স্যাটায়ার এবং সাহিত্য সম্পর্কে সম্যক জ্ঞান লাভ করতে পারেন। সাহিত্যে আপনার জ্ঞান বড়ই কাচা।
আপনি নজরবন্দীকে গার্বেজ বলেছিলেন! আপনার জ্ঞাতার্থে জানাই, একটা পাবলিক বিশ্ববিদ্যালয়ের কোন একটা বিভাগের একটা কোর্সে তারা নজরবন্দীকে অন্তর্ভুক্ত করতে যাচ্ছে। করোনা ইমার্জেন্সি রহিত হলেই খুব সম্ভবত এটি ফাইনাল হবে।

যাই হোক! আপনার সাথে আমার আর তর্ক করবার ইচ্ছা নাই। সামনের বই মেলার জন্য মারমা কমিউনিটি বিশেষত জুম্ম জাতীয়তাবাদের উপর একটা বই লিখছি। এই নিয়ে বইয়ের সংখ্যা হবে তিন। এর আগের দুটোর বইয়ের একটা সমাজে জ্বীন-ভুত নিয়ে মানুষের যে ধর্মীয় কিংবা লৌকিক বিশ্বাস তার বিরুদ্ধে গিয়ে সাইকোলজিক্যাল ব্যাখ্যা বিশ্লেষন, দ্বিতীয় বইটা অহল্যা-নারীর ভয়েস, চয়েস আর স্পেস নিয়ে যেখানে হিন্দু পুরানের অহল্যার গল্পটা ৯০'র দশকের ঢাকায় প্রতিস্থাপন করে নারীর ভঅয়েস, চয়েস কিংবা স্পেস এর স্বাধীনতার স্বরুপ উন্মোচন করার চেষ্ঠা ছিল! কি মনে করেন, বাল- ছাল প্রেম ভালোবাসার গল্প সারথি লিখে? আমার বই পড়ে তারপর মন্তব্য করবেন আমার বই নিয়ে!

৩৪| ০৪ ঠা মে, ২০২০ রাত ৯:৩৯

মাহিরাহি বলেছেন: সবচাইতে শকিং যে ব্যাপারটি এদের মন্তব্যের ভয়ে, কোনঠাসা হওয়ার ভয়ে, এককথায় ভার্চুয়াল ভয়ে,এদের তোয়াজ করতে লজ্জাবোধ করে না কিছু ব্লগার। বাস্তব জীবনে তাহলে এইসকল তোষামোদকারী ব্লগারদের কি করুন অবস্থা চিন্তা করা যায় কি? পাড়ার পেতি মাস্তান কিংবা পেতি নেতার সামনেও কাচুমাচু হয়ে বলবে, গুরু কে কেমন আছে!
ভার্চুয়াল উত্যক্তকারীদের ভয়েই আমরা কাবু থাকি, বাস্তব জীবনের উত্যক্তকারীদের সামনে আমাদের কি অবস্থা দাড়াবে।

মসদিজ খোলা নিয়ে কিছু ব্লগারদের নর্তন কুর্দনে সাইনে কম্পন সৃষ্টি হয়েছিল গতকাল। তাদের জন্য সুখবর।

Shops, shopping malls to remain open till 5pm from tomorrow ডেইলি স্টার।

কাল থেকে মহা আনন্দে শপিং করবেন ঐ সকল মসজিদ খোলার ব্যপারে অতি সংবেদনশীল ব্লগাররা।

০৭ ই মে, ২০২০ সকাল ১১:৩৭

নীল আকাশ বলেছেন: ভাইরে,
ভয় পেলে তো চলবে না। কোন ছাড় দেবেন না। আপনারা ছাড় দেন দেখেই এরা এত সাহস পায়।
দেখা মাত্র এইসব নোংরা কাজের প্রতিবাদ করুন। সবাই মিলে প্রতিবাদ করলেই এইসব থেমে যাবে।
ধন্যবাদ।

৩৫| ০৪ ঠা মে, ২০২০ রাত ৯:৫১

চাঁদগাজী বলেছেন:



@অগ্নি সারথি বলেছেন,

আপনার বই ভালো করেছে শুনে ভালো লাগছে; ইহা কোথায়ও পাঠ্যের অন্তর্ভুক্ত হলে, আপনাকে আরো সাবধান হতে হবে; সেখানকার ছাত্ররা যেন না জানেন, যে আপনি "পর্ণ রম্য" লেখেন; বইটার সম্মানে এসব "পর্ণ মর্ণ" লেখা ছেড়ে দেন।

৩৬| ০৪ ঠা মে, ২০২০ রাত ৯:৫৪

চাঁদগাজী বলেছেন:



@অগ্নি সারথি,

আপনি বলেছেন,
" সামনের বই মেলার জন্য মারমা কমিউনিটি বিশেষত জুম্ম জাতীয়তাবাদের উপর একটা বই লিখছি। এই নিয়ে বইয়ের সংখ্যা হবে তিন। এর আগের দুটোর বইয়ের একটা সমাজে জ্বীন-ভুত নিয়ে মানুষের যে ধর্মীয় কিংবা লৌকিক বিশ্বাস তার বিরুদ্ধে গিয়ে সাইকোলজিক্যাল ব্যাখ্যা বিশ্লেষন, .."

-এইগুলো নিয়ে থাকেন, "পর্ণ রম্য" লেখার দরকার কি?

৩৭| ০৪ ঠা মে, ২০২০ রাত ৯:৫৮

অপু তানভীর বলেছেন: যে আহম্মকের ওয়েব সাইটে ঢুকে এই টুকু বোঝার ক্ষমতা নেই যে সেটা ব্যক্তিগত সাইট নাকি কমিউনিটি ব্লগ সেই আহম্মকের সাথে তর্ক করার কি কোন দরকার আছে ?
এই সমস্ত আহম্মক পোস্টে আসলে লাথি মেরে দুর করুন ।

০৬ ই মে, ২০২০ সকাল ৯:১৬

নীল আকাশ বলেছেন: শ্রদ্ধেয় অপু ভাই,
দেরি হয়ে গেল প্রতি উত্তর দিতে। লজ্জিত।
এই আহাম্মক এই জিনিস নিয়ে ব্লগে বিভিন্ন পোস্টে যেয়ে আমার নামে আজে বাজে কথা বলেছে। চিন্তা করুন? আমি তো ভীষন অবাক, আমার নিজস্ব সাইট আছে অথচ আমি জানি না। কোনটা সেটা? এ যে এত বড় গর্দভ আমি আগে কখনই চিন্তা করি নি।
দুর্দান্ত উপদেশে জন্য কৃতজ্ঞতা রইলো।
শুভ কামনা রইলো।

৩৮| ০৪ ঠা মে, ২০২০ রাত ১০:১১

চাঁদগাজী বলেছেন:


@অপু তানভীর,

লাথি মারার সুযোগ পাবেন, অসুবিধা হবে না; আপনি গল্প লিখতে শিখেছেন যখন, লাথি মারাও নিশ্চয় শিখেছেন।
এই ধরণের পোষ্ট দেয়াটাকে সাপোর্ট করেন?

৩৯| ০৪ ঠা মে, ২০২০ রাত ১০:৪২

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: রমজান মাস তাই তর্ক বিতর্ক থেকে সকলে দূরে থাকুন।

০৭ ই মে, ২০২০ সকাল ১১:৩৯

নীল আকাশ বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।
কিছু সময় কেউ বড়সড় ভুল করলে সেটা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিতে হয়।

৪০| ০৪ ঠা মে, ২০২০ রাত ১০:৪৭

চাঁদগাজী বলেছেন:


ব্লগে কোন ব্লগারকে টার্গেট করে পোষ্ট দেয়া অন্যায়।

০৫ ই মে, ২০২০ রাত ১২:৩১

নীল আকাশ বলেছেন: কোন ব্লগারের অনুপস্থিতিতে তাকে নিয়ে নোংরা বাজে মন্তব্য, মিথ্যাচার করাটা অন্যায় না?
কোমডের পানিতে যেয়ে নিজের চেহারা দেখুন আগে।

৪১| ০৫ ই মে, ২০২০ রাত ১২:২০

চাঁদগাজী বলেছেন:


আপনি অন্যায়ভাবে সামুতে "অন্য সাইটের লিংক দিয়েছেন", এতে সামুর কিছু ব্লগার চলে গেছেন; বাংলা ভাষার বিখ্যাত লেখকের বইয়ের নাম "শবনম" ব্যবহার করে পাঠকদের বিভ্রান্ত করেছেন; আমাকে "টার্গেট করে পোষ্ট" দিয়ে অন্যায় করেছেন।

০৫ ই মে, ২০২০ রাত ১২:২৯

নীল আকাশ বলেছেন: আমি কোন সুনির্দিষ্ট কোন ব্লগারের নাম কোথাও লিখিনি। তবে একটা নির্বোধের ব্লগীয় চরিত্র কথন লিখেছি।
কী আশ্চর্যের বিষয়, আপনি নিজের সাথে এর মিল খুঁজে পেয়েছেন?

৪২| ০৫ ই মে, ২০২০ রাত ১২:৩৫

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " আমি কোন সুনির্দিষ্ট কোন ব্লগারের নাম কোথাও লিখিনি। তবে একটা নির্বোধের ব্লগীয় চরিত্র কথন লিখেছি।
কী আশ্চর্যের বিষয়, আপনি নিজের সাথে এর মিল খুঁজে পেয়েছেন? "

-আপনার লেখায় "আমার প্রোপিকসহ আমার কমেন্ট আছে"; আপনি ব্যতিত, সবাই বুঝতে পারবেন যে, ইহাতে আমাকে টার্গেট করা হয়েছে; ব্লগে, ব্লগারকে টার্গেট করে পোষ্ট দেয়ায়, আপনাকে এডমিন শাস্তি দেবেন।

ব্লগে "অন্য সাইটের লিংক দেয়া অন্যায়"। আপনি সামুর ক্ষতি করেছেন।

৪৩| ০৫ ই মে, ২০২০ রাত ১২:৩৯

চাঁদগাজী বলেছেন:


ব্লগে, অন্য ব্লগারদের টার্গেট করে পোষ্ট দেয়া অন্যায়; এতে অন্য ব্লগারদের শান্তি নষ্ট হয়, আপনার উচিত অন্য ব্লগারদের কাছে মাফ ছেয়ে ১টা পোষ্ট দেয়া।

৪৪| ০৫ ই মে, ২০২০ রাত ১২:৫৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন:
গত কয়েকদিন ধরে বিভিন্ন পোষ্টে যে মন্তব্য চালাচালি এবং অনর্থক বিতর্ক হচ্ছে সেটা নিতান্তই অর্থহীন। এটা কোনভাবেই কাম্য নয়। এই ধরনের ব্যক্তি আক্রমন ও পাল্টা ব্যক্তি আক্রমনের বিষয়টি ব্লগের বাইরেও চলে গেছে। ব্লগ মডারেশন ব্লগারদের প্রতি খুবই আন্তরিক এবং বিনয়ের সাথে নিজস্ব সীমাবদ্ধতা মেনে নিয়ে কাজ করে। ব্লগ টিমের একজন সদস্য হিসেবে, আমি ব্লগারদের সাথে সাধারনত অত্যন্ত বন্ধুত্বপূর্ন আচরন করে থাকি। রাত দিন যে কোন সময়ে আমার কাছে কোন ব্লগার ব্লগার সংক্রান্ত কোন সাহায্য চাইলে আমি সম্ভাব্য দ্রুততম সময়ে তার সমাধান করার চেষ্টা করি। অন্য সময় হলে আমি নাম উল্লেখ্য করে কোন মন্তব্য করতাম না। কিন্তু সামগ্রিক ঘটনায় আমি ব্যক্তিগতভাবে প্রচন্ড বিরক্ত হয়েছি।

নতুন হোক বা পুরানো সকল ব্লগারদের আমি নানা রকম উৎসাহ দেয়ার চেষ্টা করি। কোন নির্দিষ্ট ব্লগারের প্রতি আমাদের বা আমার বিশেষ কোন অনুরাগ বা প্রীতি নেই। দীর্ঘদিন ধরে ব্লগস্ফিয়ারে কাজ করার সুবাধে আমি খুব দ্রুত ভালো ব্লগারদের কিছুটা চিনতে পারি। ফলে আমরা চেষ্টা করি, এই ধরনের ভালো ব্লগারদের ভালো পাঠক তৈরী করে দিতে, সুযোগ দিতে। এই সুযোগ কাজে লাগিয়ে অনেকেই দেশের সেরা লেখক, মিডিয়া ব্যক্তিত্বে পরিনত হয়েছেন আবার কেউ বা মুই কি হনু হতে গিয়ে কালের গভীরে হারিয়ে গেছেন।

ব্লগ আমাদেরকে আধুনিক হতে সাহায্য করে, আমাদের মত প্রকাশের মুল্য বুঝায়। আমরা বুঝতে পারি, হ্যাঁ - আমার মতেরও দাম আছে। ব্লগের দরজা কখনই বন্ধ হয় না। এটা খোলা থাকে। কারন আমাদের আশেপাশে প্রচুর মেধাবী মানুষ একটু সুযোগের জন্য অপেক্ষা করছে। তাঁরা যেখানেই সুযোগ পাবে, সেখান থেকেই শুরু হবে তাদের সফলতার গল্প। তাই যখন কেউ ব্লগ থেকে ঘোষনা দিয়ে চলে যান কিংবা বিদায় নেন তাতে ব্লগের খুব একটা ক্ষতি হয় না। এই অভাব আপনাআপনিই ঘুচে যায়। তাই ব্লগ থেকে চলে যাওয়া কিংবা কাউকে নিতান্তই বাধ্য হয়ে বের করে দেয়া নিজের জন্য বা উক্ত ব্যক্তির জন্যই ক্ষতিকর, ব্লগের জন্য নয়।

সহ ব্লগারদের প্রতি আমাদের সম্মান ও বন্ধুত্বপূর্ন মনোভাব থাকতে হবে। আবার এই বন্ধুত্বকে পুঁজি করে মিথ্যে ও মেকি প্রশংসা কিংবা অন্যায়ের প্রতিবাদ করা থেকে বিরত থাকা চলবে না।

ব্লগার চাঁদগাজী ভাই, আপনার রসবোধ অসাধারন, আপনি অতি তিতা বলতে পারেন। এটা ভালো। কিন্তু এই ভালো উপভোগ করতে গিয়ে অধিকাংশ সময়ে আপনার অযাচিত ও অপ্রাসঙ্গিকভাবে ব্যক্তি আক্রমন সকলে মেনে নিয়েছে। আমি গর্বের সাথে বলতে চাই - সামহোয়্যারইন ব্লগ নীতিগতভাবে বাংলাদেশের স্বাধীনতা বিরোধী ও তাদের এই দেশীয় দোশর ও ধর্মান্ধতার বিপক্ষে কঠোর মনোভাব পোষন করে। কোন ব্লগার যদি তাদের বিপক্ষে কট্টর ও রূঢ় ভাষা ব্যবহার করে একটা নির্দিষ্ট পর্যায় পর্যন্ত হয়ত আমরা তা অনুমোদন করি কিন্তু যাকে তাকে যখন তখন রাজাকার বা জামাত শিবির ট্যাগ দেয়াটা আমরা কোনভাবেই অনুমোদন করি না।

প্রিয় চাঁদগাজী ভাই, আমি অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছি আপনি গত কয়েকদিনে চুড়ান্ত দায়িত্বজ্ঞানহীনের মত কাজ করেছেন। অযাচিতভাবে, অপ্রাসঙ্গিকভাবে ব্যক্তি আক্রমন করেছেন, ইচ্ছেমত ট্যাগ দিয়েছেন। এই ধরনের কাজ প্রথমবার কেউ করলে আমরা তাঁকে সাময়িকভাবে ব্যান করে সর্তক করি। আপনি একজন মুক্তিযোদ্ধা হিসেবে নিজেকে দাবী করেছেন, আমরা সেটা মেনে নিয়েছি, একজন সিনিয়র ব্লগার এবং যাদেরকে আপনি কম বেশি আক্রমন করছেন তাদের মধ্যে দুই একজন ছাড়া অধিকাংশই আপনাকে পছন্দ করেন এবং ব্লগের বাইরে আপনাকে নিয়ে কথাও বলেন, ঠাট্টা করেন। তাই আপনাকে বিভিন্ন সময়ে আমরা সল্প মেয়াদে বা দীর্ঘ মেয়াদে ব্যান করে সর্তক করার চেষ্টা করেছি। আপনিও দুঃখ প্রকাশ করেছেন, জানিয়েছেন চেষ্টা করবেন - কিন্তু কোন কারনে ব্যাপারটা হচ্ছে না।

নিয়ম সকলের জন্য সমান। শুধুমাত্র জাতীয় পর্যায়ে অবদান আছে, কোন বিশেষ মেধা আছে সেই হিসাবে হয়ত কেউ বাড়তি সুবিধা পেতে পারেন। তাই আমরা মনে করি - আপনাকে যথেষ্ট সুযোগ দেয়া হয়েছে। এরপর থেকে ব্লগ সংক্রান্ত যে কোন নীতিমালা লঙ্ঘনের অভিযোগ পেলে তা পর্যালোচনা করে সামহোয়্যারইন ব্লগ টিম সর্বোচ্চ শাস্তিমুলক ব্যবস্থা গ্রহন করবে। আরো পরিষ্কার করে বললে - বর্তমান আইডিটি আপনাকে হারাতে হবে। আশা করি আপনি সর্তক হবেন।

পাশাপাশি, কোন ধরনের উসকানী মুলক পোষ্টে গিয়ে নিজের উপর নিয়ন্ত্রন হারাবেন না। এই ধরনের কোন পোষ্ট চোখে পড়লে সাথে সাথে আমাকে মেইল করবেন।

ব্লগার নীল আকাশ ভাই, আপনার পোষ্টটি অনুগ্রহ করে ড্রাফট করবেন না। আমার মন্তব্যটি সকলের জন্য প্রযোজ্য।

শুভ ব্লগিং।

০৫ ই মে, ২০২০ সকাল ১১:৩০

নীল আকাশ বলেছেন: শ্রদ্ধেয় মডারেটর,
আমি এই পোস্ট ড্রাফট অবশ্যই করবো না। এটা আমার ব্লগেই সারাজীবন দৃশ্যমান থেকে যাবে।
অযথাই সবাইকে ব্যক্তি আক্রমণ করে বাজে আর নোংরা মন্তব্য করলে ব্লগের মডারেশন প্যানেল যে সেটা ভালো চোখে দেখা না, সেটার প্রমাণ এখানে থাকবে।
দুর্দান্ত একটা সময় উপযোগী মন্তব্য দেয়ার জন্য ব্লগের সকল ব্লগারদের পক্ষ থেকে কৃতজ্ঞতা জানাচ্ছি।
শুভ কামনা রইলো।

৪৫| ০৫ ই মে, ২০২০ রাত ১২:৫৬

পরিবেশবাদী ঈগলপাখি বলেছেন: =p~

০৬ ই মে, ২০২০ সকাল ৯:১৭

নীল আকাশ বলেছেন: বিনোদন আন লিমিটেড। আশাকরি মনে বেশ শান্তি পেয়েছেন।

৪৬| ০৫ ই মে, ২০২০ রাত ১:০০

চাঁদগাজী বলেছেন:




@কাল্পনিক_ভালোবাসা ,

আমি এডমিন হিসেবে আপনার ভুমিকা ও বিচারবোধকে সম্মান করি; কোন ব্লগারকে টার্গেট করে এই ধরণের পোষ্ট দেয়া খুবই অন্যায়।

আপনাকে ধন্যবাদ; আমি নিয়ম কানুন মেনে চলবো।

৪৭| ০৫ ই মে, ২০২০ রাত ২:৫০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

বিবাদের অবসান হোক
ব্লগে শান্তি ফিরে আসুক।
করোনার এমন নাজুক
পরিস্থিতিতে সবাই সবার
জন্য প্রার্থনা করুন যেন
সবাই ভালো থাকে,
সুস্থ্য থাকে।

৪৮| ০৫ ই মে, ২০২০ ভোর ৫:৪৪

মা.হাসান বলেছেন: @কাল্পনিক_ভালোবাসা --- মাননীয় মডারেটর স্যার-- আপনার মহান বাণীর পরে অভিনন্দন আসার পালা শুরু হইবার বেশি বিলম্ব নাই। আঙ্গুল ব্যথা করিয়া এত কষ্ট করিয়া এত মনমুগ্ধকর মন্তব্য লিখায় অভিনন্দন গ্রহন করুন। আপনার নিকট হইতে মাঝে মাঝেই এই রূপ বাণী পাইতেছি, আশা করি ভবিষ্যতেও পাইতে থাকিবো।

ইংরেজী সাহিত্যে অত্যন্ত মেধাবী পরিশ্রমি ছাত্রের জন্য একটি বাক্য ব্যবহার করা হয় --
No doubt you are the people, and wisdom will die with you!
(মূলত ইহা বাইবেলের বুক অফ জব হইতে নেয়া)

আপনার জন্য এই ভাবে বলিতে ইচ্ছা হইতেছে--
No doubt you are the moderator, and Bangla blogging will die with you!
আপনি হাল না ধরিলে ব্লগের শৃঙ্খলার কি হইতো কল্পনা করিতেও ভয় হয়।

আমার পরম সৌভাগ্য যে বাংলা ভাষার সবচেয়ে বড় ব্লগে আমি এমন একটি সময়ে রেজিস্ট্রেশন করিয়াছি যখন আপনার আঙুলী নিসৃত এই পরম বাণী গুলি মাঝে মাঝেই ব্লগে দেখা যাইতেছে।

৪৯| ০৫ ই মে, ২০২০ ভোর ৫:৪৯

মা.হাসান বলেছেন: @ চাঁদগাজী স্যার: আপনি গত পাঁচ বছরে অন্যের পোস্টে সত্তর হাজারের মতো কমেন্ট করিয়াছেন যাহার মাঝে আনুমানিক পঞ্চাশ হাজার গালি গালাজ হইবে। আপনি আপনার স্বাভাবিক ব্লগিং ত্যাগ করিবেন না। এই আইডি ব্লক হইলে অসুবিধা কি? নতুন আইডি খুলিয়া পুনরায় গালিগালাজ করিতে পারিবেন। মানুষ যেই রূপ জীর্ন বস্ত্র পরিত্যাগ করিয়া নতুন বস্ত্র পরিধান করে, আপনি সে রূপ পাঁচ বছর পর পর নতুন আই ডি খুলিবেন।

০৬ ই মে, ২০২০ সকাল ৯:২৩

নীল আকাশ বলেছেন: পাগল'কে আপনি সাঁকো নাড়ানোর কুবুদ্ধি দিচ্ছেন!
শেষমেষ দেখা যাবে বিপুল পরিক্রমায় আবার আগের মতোই কর্মকান্ড শুরু করে দেবে।

৫০| ০৫ ই মে, ২০২০ ভোর ৬:১১

মা.হাসান বলেছেন: নীল আকাশ ভাই, আপনার পোস্টের প্রথম প্যারায় সারমেয়কুলের কথা লিখিয়াছেন, কিন্তু শিরোনামে ম্যাওপ্যাও শব্দ ব্যবহার করিয়াছেন। আপনি একজন সিনিয়র ব্লগার, আপনার নিকট হইতে নতুনরা শিখিবে। এই স্থলে ম্যাওপ্যাও এর বদলে ঘেউ ঘেউ ব্যবহার কি অধিকতর যুক্তিযুক্ত হইতো না?

অনেকে আপনার পোস্টে ধন্যবাদ দিয়া চলিয়া যায়, আমি গঠনমূলক সমালোচনার চেষ্টা করিলাম।

সারমেয়র কথায় আরেকটি জিনিস মনে পড়িয়া গেলো- বিলাতে নাকি রাস্তার ধারে বড় বড় সাইন পোস্টে লেখা থাকে - Clean up after your dog. কুকুরের মালিকেরা কুকুর পটি করার পর উহা পরিস্কার করে। ঝামেলা এড়াইতে চাইলে অবশ্য কুকুরের মালিকেরা কুকুরকে পটি ট্রেনিঙ দিতে পারে, যেখানে পটি করিলে কমপ্লেন আসিবে না কুকুর সেখানে পটি করুক। আফটার অল কুকুর তো পটি করা ছাড়িবে না। আপনি কি বলেন?

ব্যক্তিগত ব্যস্ততা বৃদ্ধি পাইয়াছে বলিয়া ব্লগে কম আসিতেছি, অনেক সময়ই পো্স্টে কমেন্ট করা দূরের কথা, পড়ার সুযোগও পাইতেছি না। এ জন্য আন্তরিক দুঃখ প্রকাশ করিতেছি।

০৭ ই মে, ২০২০ সকাল ১১:০৯

নীল আকাশ বলেছেন: গঠনমূলক সমালোচনার জন্য ধন্যবাদ।
আপনার উপদেশ অবশ্যই যৌক্তিক। ম্যাওপ্যাও এর বদলে ঘেউ ঘেউ ব্যবহার করলে অবশ্যই যৌক্তিক হতো। কিন্তু ব্লগের পরিবেশের কথা চিন্তা করে আর ঐ রাস্তায় যাই নি।
আপনার ব্যস্ততা দ্রুতই কেটে যাক এবং নিয়মিত ব্লগে থাকুন এই শুভ কামনা করছি।

৫১| ০৫ ই মে, ২০২০ ভোর ৬:১৮

মা.হাসান বলেছেন: নীল আকাশ ভাই, যাহারা যত্র তত্র বাহ্য করে তাহাদের কোমডের পানিতে চেহারা দেখার কথা বলা অন্যায়।
পুনরায় গঠনমূলক সমালোচনা করিয়া গেলাম।

০৬ ই মে, ২০২০ দুপুর ২:৩৪

নীল আকাশ বলেছেন: কথা একেবারে মন্দ বলেনি। এদের আর লজ্জা সরমের কী আছে? যাহা উনিশ তাহাই বিশ!

৫২| ০৫ ই মে, ২০২০ ভোর ৬:৩২

মা.হাসান বলেছেন: কাজী আবু ইউসুফ (রিফাত)ভাইয়ের কমেন্টে প্লাস। ডিজিটাল খোজা নতুন শব্দ শিখিলাম। এর আগে একদিন শের শায়েরী ভাইয়ের পোস্টে ''গাছ ভোদাই'' শব্দটি শিখিয়াছিলাম।

শের শায়েরী ভাইয়ের পোস্টে নেওয়াজ আলি ভাই একটি সুন্দর কমেন্ট করিয়াছেন যাহা নিচে দিলাম:

০৫ ই মে, ২০২০ দুপুর ২:৪৩

নীল আকাশ বলেছেন: হাসান ভাই,
আমি আপনাকে আজকে সকাল ১১ঃ৩০ টার দিকে মোবাইলে ফোন দিয়েছিলাম। রবির নাম্বারটাও আমার।
আসলে এইসব কিছু না।
নারায়নগঞ্জ এলাকাতে একটা প্রচলিত জিনিস আছে, কেউ বেশি আউলা ঝাঊলা করলে তারে ধরে জাম্বুরা ধোয়া দিতে হয়। এইটা কী জিনিস চিন্তা করুন। একে একবার দিলে সব ডিজিটাল/খোজা/গাছ ভোদাই/পাঠা ইত্যাদি অসুখ ঠিক হয়ে যাবে।
নেওয়াজ ভাই খুব সুন্দর মন্তব্য করেছে। এর মুখেই সব ফটফট, কাজের বেলায় নব গন্ডা!

৫৩| ০৫ ই মে, ২০২০ সকাল ৭:০৫

শাহিন-৯৯ বলেছেন:

পোষ্ট ও মন্তব্যগুলো দীর্ঘ সময় ধরে পড়লাম, জাদিদ ভাইয়ের মন্তব্য দেখে মনে হল এই পোষ্টের গুরুত্ব ও প্রয়োজনীয়তা ছিল। আশাকরি স্বাভাবিক চলবে এখন ব্লগ, যুক্তি তর্ক-বিতর্ক হবে তবে তা ভাষার শালীনতা বজায় রেখে।


চমৎকার লেখাটিন জন্য আমার আন্তরিক ধন্যবাদ।

০৫ ই মে, ২০২০ দুপুর ২:৩৭

নীল আকাশ বলেছেন: শাহিন ভাই,
সুন্দর বক্তব্য এবং বস্তুনিষ্ঠ মন্তব্যের জন্য ধন্যবাদ রইল।
এই পোস্টের অবশ্যই প্রয়োজন ছিল। কেউ ব্লগে অতিরিক্ত বাড়াবাড়ি করলে সেটা ফল যে ভালো হয় না সেটা ভালো করেই বুঝিয়ে দিয়েছি।
শুভ কামনা রইলো।

৫৪| ০৫ ই মে, ২০২০ সকাল ৯:৩১

রাশিয়া বলেছেন: এই বুড়া গাধা মুক্তিযুদ্ধ করে আসলে তাবৎ মুক্তিযোদ্ধাদেরকে অপমান করেছে। এই ব্যাটা যদি রাজাকার হত, আমি খুশি হতাম। কেবল মুক্তিযোদ্ধা হবার কারণেই ফাত্রামির চরম মাত্রায় পৌছার পরেও মডুরা একে ব্যান করার সাহস পায়নি।এই বুড়া গাধা মুক্তিযুদ্ধ করে আসলে তাবৎ মুক্তিযোদ্ধাদেরকে অপমান করেছে। এই ব্যাটা যদি রাজাকার হত, আমি খুশি হতাম। কেবল মুক্তিযোদ্ধা হবার কারণেই ফাত্রামির চরম মাত্রায় পৌছার পরেও মডুরা একে ব্যান করার সাহস পায়নি।

০৫ ই মে, ২০২০ সকাল ১১:৩৫

নীল আকাশ বলেছেন: প্রিয় ভাই,
ব্লগার হবার বিন্দুমাত্র সহনশীলতাও এর নেই। আপাদমস্তক একটা কুরূচিপূর্ণ ব্লগার।
এইসব ধর্ম নিয়ে সস্তা মন্তব্য করে জনপ্রিয়তা পাবার জন্য, আর কিছু না।
এর সব পাপেরই সমুচিত শাস্তি হবে, আল্লাহ এর এইসব প্রতিটা কথা, লেখার প্রতিদান অবশ্যই একে দেবে।
ধন্যবাদ ভাই পাশে থাকার জন্য।
শুভ কামনা রইলো।

৫৫| ০৫ ই মে, ২০২০ সকাল ১০:৫০

পলাতক মুর্গ বলেছেন: এটা "চাঁদগাজী সাহেবের উৎপাত সহ্যের সীমা অতিক্রম করার পর বাধ্য হয়ে লেখা" কত নম্বর পোষ্ট? নিকট অতীতে আমি মনে হয় এরকম ৩-৪ টা পোষ্ট দেখেছি।

০৫ ই মে, ২০২০ দুপুর ১:২২

নীল আকাশ বলেছেন: ভাইরে এর আগে আমার পিছনে কখনই লাগে নি। এ আমাকে চিনতে ভুল করেছে।
আমার পশ্চাতে কেউ বাজে নোংরা কথা বললে আমি খুব ক্ষেপে যাই। আমার সাথে সবাইকে এক মাপে মাপতে যেয়ে শিক্ষা পেয়েছে। আশা করছি এইবারে যেই শিক্ষা পেয়েছে তাতে ভবিষ্যতে ব্লগে ভদ্র ভাবেই চলার চেষ্টা করবে।
ভালো থাকুন নিরাপদে থাকুন এবং হ্যাপি ব্লগীং।

৫৬| ০৫ ই মে, ২০২০ দুপুর ১২:৩৪

মা.হাসান বলেছেন: নীল আকাশ ভাই, সময় থাকলে এই দুটো পোস্টের কমেন্টে এক বার চোখ বুলিয়ে আসার অনুরোধ থাকলোঃ

১) একশো টাকার বিনিময়ে আমি হারুনের কাছে কোটি টাকার 'শিক্ষা' পেয়েছি। আর সেই শিক্ষার নাম হচ্ছে মানবতা...!!

২) অনধিকার প্রবেশ

০৬ ই মে, ২০২০ দুপুর ২:২৯

নীল আকাশ বলেছেন: ২টা লেখাই পড়েছি। খুব সুন্দর লেখা দুইটাই । শুধু কুকুরের ক্রোমাজমের মন্তব্য পছন্দ হয় নি।

৫৭| ০৫ ই মে, ২০২০ বিকাল ৪:২৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন:
@ নীল আকাশ ভাইঃ অনুগ্রহ করে এই পোষ্টে মন্তব্যসুবিধা বন্ধ রাখুন। এই বিষয়ে ইতিমধ্যে বিস্তারিত আলোচনা হয়েছে। কমেন্টের মাধ্যমে আর নতুন করে কিছু শোনার নাই। পাশাপাশি, ম হাসান ভাইয়ের কাছে দুঃখ প্রকাশ করছি, যদি পেশাদার দায়িত্বের জায়গা থেকে উনার বা অন্য কারো প্রত্যাশার স্থানটি পুরন করতে না পারি। এই বিষয়ে আলাদা করে কোন মন্তব্যের জবাব আমি আর দিচ্ছি না।

শুভ ব্লগিং।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.