নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিশ্বজোড়া পাঠশালাতে সবাই ছাত্র-ছাত্রী, নিত্য নতুন শিখছি মোরা সদাই দিবা-রাত্রী!

নীল আকাশ

এই ব্লগের সমস্ত লেখা সর্বস্বত্ব সংরক্ষিত। আমার অনুমতি ছাড়া এই ব্লগের লেখা অন্য কোথাও প্রকাশ করা যাবে না।এই ব্লগের সমস্ত লেখা সর্বস্বত্ব সংরক্ষিত। আমার অনুমতি ছাড়া এই ব্লগের লেখা অন্যকোথাও প্রকাশ করা যাবে না।

নীল আকাশ › বিস্তারিত পোস্টঃ

ব্লগার কুশনের নিক থেকে যেন আরেক ব্লগারের প্রেতাত্মা মন্তব্য করছে!

৩০ শে জানুয়ারি, ২০২২ সকাল ১১:৪৫



আমরা যারা ব্লগে নিয়মিত লেখালিখি করছি, তারা প্রায় সবাই জানি ব্লগার নিক ‘কুশন’ একটা মাল্টিনিক এবং এটা একজন পুরাতন ব্লগার ব্যবহার করেন। এভাবে সরাসরি বলার জন্য আমি লজ্জিত কিন্তু এটাই সত্য। কারণ ব্লগে এটা প্রমানিত হয়েছিল কিছুদিন আগেই। নিজের লেখা কপি পেস্ট করতে যেয়ে উনি ধরা পড়ে গিয়েছিলেন। দূঃখজনক হলেও সত্য যে এভাবে ব্লগে আর কারো মাল্টিনিক সবার কাছে এত হাস্যকরভাবে ধরা পরেনি কখনো আগে।

কারো মাল্টিনিক থাকতেই পারে যেহেতু সেটার জন্য সামু ব্লগে পারমিশন দেয়া আছে।
মাল্টিনিক নিয়ে আমার ঘোরতর অভিযোগ থাকলেও আমি ব্লগের এই মাল্টিনিক নিয়ে নিয়ম মেনে নিয়েছি।

কিন্তু ইদানিং বেশ কিছু পোস্টে কুশন আইডিতে যেন শুধু সেই মাল্টিনিকধারী ব্লগার মন্তব্য করছেন না। অন্য কেউ করছেন ভাবতে হচ্ছে।

কারো মন্তব্য দেয়া কিংবা লেখার ধরণ হুবুহু আরেকজনের মতো হতে পারে না।
ক্রমাগত কেউ আরেকজনের লেখার ঢংয়ে এভাবে এত সহজে বিভিন্ন পোস্টে যেয়ে মন্তব্য করে আসতে পারবে না।

সম্প্রতি নতুন নকীব ভাইয়ের একটা পোস্টে তার কিছু নমুনা আমি নিচে দিলামঃ
২. ২৯ শে জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:২৪০
কুশন বলেছেন: @ডঃ এম এ আলী ,
মানুষকে মুক্তির পথ দেখায়েছেন সক্রেটিস, ফরাসী বিপ্লব, রূশ বিপ্লব; কোন ধর্ম, কোন রাজতন্ত্র মানুষকে মুক্ত করেনি; রাজতন্ত্র ও ধর্ম মানুষকে বেকুবে পরিণত করেছে! আপনার পিএইচডি কি ধর্মে, রাজতন্ত্রে, নাকি সায়েন্স ও টেকনোলোজীতে?
৫. ২৯ শে জানুয়ারি, ২০২২ রাত ৯:৫৯০
কুশন বলেছেন: @ডঃ এম এ আলী ,
আল্লাহ, ভগবান, গড, ইয়োবাহ আপনাকে কিছু বলেছেন? আপনাকে না বললে, আগের দিনের কমবুদ্ধিমান মানুষদের কেন কিছু বলতে যাবেন?
যারা ধর্ম বই লিখেছেন, তারা কোন ইউনিভার্সিটিতে পড়েছেন? আপনি যেখান থেকে পিএইচডি পেয়েছেন, ধর্মীয় বই যারা লিখেছেন, তারা এই ধরণের জ্ঞানের অধিকারী ছিলেন? লন্ডন গেলে কি মাথা কাজ করে না?
৬. ২৯ শে জানুয়ারি, ২০২২ রাত ১০:০২০
কুশন বলেছেন: @@ডঃ এম এ আলী, আপনি বলেছেন, "দোয়া করেন আল্লাহ যেন সে জ্ঞান দেন , এ জ্ঞান কোন বিশেষ বিষয়ের উপর পিএইচডি অর্জন করে লাভ করা সম্ভব নয় । "
-আপনি কি পড়ালেখা করে পিএইচডি পেয়েছেন, নাকি দোয়া করে পেয়েছেন? আপনার সম বয়স্ক কত লাখ কোনদিন নাম লেখা শিখতে পারেনি, তারা কি দোয়া করছেন না? কিসব আজগুবি কথা বলছেন?
৭. ২৯ শে জানুয়ারি, ২০২২ রাত ১০:০৭০
কুশন বলেছেন: @ডঃ এম এ আলী ,
আপনি বলেছেন, " দোয়া করেন আল্লাহ যেন সে জ্ঞান দেন , এ জ্ঞান কোন বিশেষ বিষয়ের উপর পিএইচডি অর্জন করে লাভ করা সম্ভব নয় । "
-আপনি কোন দেশে এবং কোন বিষয়ে পিএইচডি করেছেন?
৯. ২৯ শে জানুয়ারি, ২০২২ রাত ১০:২১১
কুশন বলেছেন: @ডঃ এম এ আলী, আপনি বলেছেন, "একথা মানতে হবে যে ধর্ম খুবই সহজ সরল জীবন যাপনের পদ্ধতি শেখায়"
৫০০০ বছর (হিন্দু ধর্ম,), ৩৫০০ বছর (ইহুদী ধর্ম ), ২৫০০ বছর (গ্রীক ও রোমান ধর্ম ), ২০০০ বছর (খৃষ্টান ধর্ম ), ১৪০০ (ইসলাম) আগে মানুষের জীবনযাত্রার প্রণালী ধর্ম বইতে আছে; আজকের মানুষ কি এত কম বুদ্ধিমান যে, তারা ৫০০০, ৩৫০০, ২৫০০, ২০০০ ও ১৪০০ আগের মতো চলবে?

১১. ২৯ শে জানুয়ারি, ২০২২ রাত ১০:৫২১
কুশন বলেছেন: @ডঃ এম এ আলী , আপনি ইউরোপে আছেন, মানুষকে উন্নত ধারণা দেন; আপনি নিশ্চয় উন্নত জীবনের আশায় ইউরোপ গেছেন! যারা সৌদী, মিশর, লেবানন গেছেন, তারা উন্নত জীবনের আশায় যায়নি।

সূত্রঃ হিযরতের আলোকিত সেই পথ ধরে... - নতুন নকিব এর বাংলা ব্লগ । bangla blog | সামহোয়্যার ইন ব্লগ - বাঁধ ভাঙ্গার আওয়াজ (somewhereinblog.net)
https://www.somewhereinblog.net/blog/NatunNakib/30331446#c13124940

কুশন একাউন্টের মূল নিকধারী ব্লগে ব্লগ লিখছেন ১২ বছর ১ মাস ধরে এবং তার নিজের মন্তব্য ১০৭০২৫টি। তার মন্তব্য কী রকম সেটা ব্লগের বেশিরভাগ ব্লগাররাই জানেন। অন্য ব্লগারদের পোস্ট না পড়ে আলুর রচনায় আন্দাজে ছাগলের সুখ্যাতিমূলক মন্তব্য করার জন্য উনি বিখ্যাত ব্লগার। আমি নিজেই বেশ কয়েকবার হাতেনাতে এই কাণ্ড ধরেছি। অথচ অল্প কিছুদিন ধরেই ব্লগের কুখ্যাত ব্লগার চাদগাজী ব্যান হয়ে যাবার পর হুট করেই এই কুশন আইডি থেকে বিভিন্ন ব্লগারদের পোস্টে যেয়ে নোংরা ইসলাম বিদ্বেষী সহ যথারীতি ব্যক্তি আক্রমণ করে মন্তব্য করা হচ্ছে। অবিশ্বাস্য হলেও প্রায় গায়ে পড়েই বিভিন্ন পোস্টে যেয়ে এইসব কাণ্ড ঘটনো হচ্ছে।

নিচে দেখুনঃ
০. ২৮ শে জানুয়ারি, ২০২২ রাত ১০:৩৩০
কুশন বলেছেন: লেখক বলেছেন: শীতকাল হোল ওয়াজের সিজন। তাই ব্লগেও শীত উপলক্ষে ওয়াজের বিশেষ আয়োজন করা হয়েছে নাস্তিকদের আস্তিক বানানোর জন্য।
-চালায়ে যান, বাংগালী পুরুষেরা সৌদীদের উট চরাক, বাংগালী মহিলারা চাকরাণী হিসেবে সৌদীদের হেরেমে থাকুক; এরা সাহাবী হয়ে যাবে।
৫. ২৮ শে জানুয়ারি, ২০২২ রাত ২:১৩০
কুশন বলেছেন: নিউইয়র্কের আফ্রিকান আমেরিকান মুসলমানেরা টিকা নিচ্ছে না; তারা নাকি কোরানে এমন আয়াত পেয়েছে, যা প্রতি শুক্রবারে পড়লে জীবনে করো না হবে না।
৫. ২৮ শে জানুয়ারি, ২০২২ রাত ২:১৩০
কুশন বলেছেন: নিউইয়র্কের আফ্রিকান আমেরিকান মুসলমানেরা টিকা নিচ্ছে না; তারা নাকি কোরানে এমন আয়াত পেয়েছে, যা প্রতি শুক্রবারে পড়লে জীবনে করোনা হবে না।
২. ২৭ শে জানুয়ারি, ২০২২ রাত ৮:২৬০
কুশন বলেছেন: চাকুরী পেয়েছেন? বউ বাপোর বাড়ী থেকে ফিরেছেন?


এই ধরনের আরো কিছু মন্তব্য খুব সহজেই ব্লগের বিভিন্ন পোস্টে পাওয়া যাবে।
বিশেষ করে ইসলাম ধর্মীয় পোস্ট দেখলেই সেখানে এই কাজ বেশি পরিমানে করা হচ্ছে।

আমরা প্রায় সবাই এইরকমের মন্তব্যের সাথে পরিচিত এবং জানি এই রকমের মন্তব্য কে করে?

খুব ঠান্ডা মাথায় সে আমার পোস্টগুলি এড়িয়ে গেছে। সেজন্য এতদিন আমার চোখে পড়েনি।

বিভিন্ন ব্লগারদের কাছে থেকে অভিযোগ পেয়ে আমি অনুসন্ধানে নেমেই দেখি এই ভয়াবহ কাণ্ড।

এই ধরনের কাজের বিশ্লেষনে দুই রকম সিদ্ধান্ত আসতে পারেঃ

১)
কুশন এখন ব্লগের সেই ব্যান খাওয়া ব্লগার ব্যবহার করছেন। এটা অন্যায় এবং চরম নিষিদ্ধ কাজ। একজন ব্যান হওয়া ব্লগার ব্লগে আবার ফিরে এসে ক্রমাগত মন্তব্য করে যাবেন এটা কেমন কথা?
ব্লগার ঈশ্বরকণার সাথে আমিও বলছিঃ কা_ভা, জাস্টিজ ডিলেইড, জাস্টিজ ডিনাইড।
পুরানো পাপীদের গায়ে পরে এখানে ঝগড়া করতে আসার উদ্দেশ্য অবশ্যই ভালো না। ব্লগ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি এই ব্যাপারে।

২)
কুশন যার মাল্টিনিক তিনি এখন পুরোপুরি মানসিক রোগে আক্রান্ত হয়েছেন। মানসিক রুগির মতো আরেকজনের লেখার ঢং ফলো করছেন। এটা ভয়ংকর কাজ। এর আগেও ব্লগের একজন মহিলা ব্লগার পাগল হয়ে গিয়েছিলেন এবং বিভিন্ন জনের কাছে উলটাপাল্টা মন্তব্য করে যাচ্ছিলেন। আমার ভয় হচ্ছে এই পুরাতন ব্লগারও শেষে পাগল না হয়ে যান?

ব্লগের সুষ্ঠূ পরিবেশ আবার ফিরিয়ে আনার জন্য এই ধরনের পাগলামী কিংবা নোংরামি কাজ আশু বন্ধ করা দরকার।
যার মানসিক চিকিতসা দরকার তাকে সেটা জানিয়ে দেয়া দরকার।
দরকার পরলে তার চিকিতসার ব্যবস্থা করতে হবে।

ব্লগ কর্তৃপক্ষ ইচ্ছে করলেই কুশন আইডিতে কে কোন জায়গা থেকে লগইন করছেন জানতে পারবে।

ঘটনা আরো ভয়াবহ পর্যায়ে যাবার আগেই আশা করছি ব্লগ কর্তৃপক্ষ এই বিষয়টার রাশ টেনে ধরবেন।

ব্লগে সব সময়ে সুন্দর গঠনমূলক আলোচনার পথ এবং পরিবেশ বজায় থাকুক এই কামনা রইলো।

সবাইকে ধন্যবাদ ও শুভ কামনা রইলো
সর্বস্বত্ব সংরক্ষিত @ নীল আকাশ, জানুয়ারী ২০২২

মন্তব্য ৬০ টি রেটিং +৬/-০

মন্তব্য (৬০) মন্তব্য লিখুন

১| ৩০ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১২:৩৬

বিটপি বলেছেন: ব্লগে কিছু বাল্ড হেডেড থাকা ভালো। এতে ব্লগের পরিবেশ আনন্দময় থাকে।

৩০ শে জানুয়ারি, ২০২২ দুপুর ২:১৭

নীল আকাশ বলেছেন: আগে শুনতাম গ্রামে গঞ্জে ইচ্ছেকৃতভাবে একজন পাগল পালতো। ব্যাপারটা সেইরকম নাকি?

২| ৩০ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১২:৩৭

জটিল ভাই বলেছেন:
হাহাহাহাহাহা...... মনে হয় আবার যুদ্ধের ডাক আসিতেছে। তবে এইবার আর ফ্রন্টিয়ারে যুদ্ধ না করে ধরণ বদলানো দরকার। যুদ্ধ করা দরকার সবলের বিরুদ্ধে। দুর্বলের জন্য সহায়তা। তেমনি মানসিক অসুস্থদের জন্য দরকার চিকিৎসা ও পুনর্বাসন। প্রয়োজনে প্রয়োজনীয় ফান্ড কালেকসন করে এদের চিকিৎসা করা এদের নিয়ে লিখার চাইতে উত্তম মনে করি।
আপনার তথ্য সমৃদ্ধ করতে আরেকটা সোর্স আছে। দাঁড়ান দেখি পাই কিনা।
জটিলবাদ।

৩০ শে জানুয়ারি, ২০২২ দুপুর ২:২০

নীল আকাশ বলেছেন: না যুদ্ধের কিছু নাই। আমি যথেষ্ট বিরক্ত হয়েছে। যদিও আমাকে কেউ সহজে ঘাটাতে চায় না।
কিন্তু আমি ব্লগে সব সময়ে সুন্দর শান্ত পরিবেশ পছন্দ করি। আপদটা ব্যান খাবার পর পরিবশে আসলেও সুন্দর হয়ে উঠছিল।
কোথা থেকে এই কুশনকে নিয়ে আবার নোংরামি শুরু হয়ে গেলো?
আমি ভয় পাচ্ছি কেউ আবার পাগল না যায় এইসব উদ্ভট কাজ করতে যেয়ে?

৩| ৩০ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১২:৪৫

অপু তানভীর বলেছেন: এই এক নিক নিয়েই কয়েকজন ব্লগার ভন্ডামী প্রকাশ পায় ।
মানুষ যখন নিজেই নিজের কথা রক্ষা করতে পারে না তখন সেই মানুষের কোন মূল্য থাকে না । এতোদিন পোস্টে পোস্টে বলে বেড়ালো যে যারা মাল্টি নিক চালায় তারা ভাল মানুষ না । অথচ সে নিজেই মাল্টিনিক খুলেছিলো অন্যকে হেনস্ত করতে । এর থেকে বড় হিপোক্রেসী আর কী হতে পারে ! এই হিপোক্রেসীটা সম্প্রতি আরও ভাল ভাবে প্রকাশ পেয়েছে উক্ত ব্লগার তার এই মাল্টি নিক টা তারই পেয়ারের একজন ব্যান খাওয়া ব্লগারকে ব্যবহার করতে দিয়েছে ।

এই যে নিজেদের এমন হিপোক্রেসী গুলো নগ্নভাবে প্রকাশ পাচ্ছে সেইটা নিয়ে তাদের কি কোন লজ্জাবোধ আছে?

৩০ শে জানুয়ারি, ২০২২ দুপুর ২:২২

নীল আকাশ বলেছেন: আমি এই নোংরামীর মুখোশ খুলে দিয়েছি। বাকিটা ব্লগারদের উপলব্ধির কাজ।
খুব সুন্দর একটা মন্তব্যের জন্য ধন্যবাদ।

৪| ৩০ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১:০৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন:
ব্লগ টিমের বক্তব্যঃ

১। ব্লগ টিম মনে করে, সাম্প্রতিক সময়ে ব্লগারদের মধ্যে ( যারা বর্তমানে স্বক্রিয় আছেন) একটি অনাকাঙ্ক্ষিত অভ্যাস গড়ে উঠেছে। অভ্যাসটি হলো - ভিন্নমতের প্রতি চুড়ান্ত অবমাননা, অশ্রদ্ধা এবং অসহনশীলতা। ফলে যে কোন ক্ষেত্রে চুড়ান্ত দ্বিমত হলেই অন্য কাউকে ব্যান করার দাবিটি ইদানিং বেশি পরিলক্ষিত হচ্ছে। আমরা স্পষ্টভাবে বলতে চাই - এই ধরনের অনুরোধকে আমরা ইতিবাচকভাবে দেখছি না। এটা কমিউনিটি ব্লগিং এর জন্য ক্ষতিকর। তাই এই ধরনের অনুরোধ থেকে ব্লগারদের বের হয়ে আসার অনুরোধ করছি।

২। 'কুশন' নিকটি যদি অন্য কেউ জোর করে ব্যবহার করে থাকে তাহলে এই ব্যাপারে যদি অভিযোগ আমরা পাই, তাহলে আমরা সেই ব্যাপারে ব্যবস্থা গ্রহন করব। এছাড়া ব্লগ টিম যদি মনে করে, ব্লগের স্বাভাবিক পরিবেশ বজায় রাখার ক্ষেত্রে ব্লগার কুশন বা অন্য কোন ব্লগার ইচ্ছেকৃতভাবে দায়ী, সেই ক্ষেত্রে উক্ত ব্লগারকে নীতিমালার আওতায় আনা হবে।

৩। ব্লগার কুশনের যে সকল মন্তব্য এখানে যুক্ত করা হয়েছে তা মুছে ফেলার কোন যৌক্তিক কারন ব্লগ টিম খুঁজে পায় নি। যদি ব্লগার কুশন কোন নির্দিষ্ট ধর্মের অনুসারী না হয়ে থাকেন বা ধর্মের সমালোচক হয়ে থাকেন, তাহলে তিনি এমনটা করতেই পারেন। সমালোচনার ভাষা সব সময় মোলায়েম হবে এমনটা আশা করা বোকামি। তবে সমালোচনার নামে ব্লগার কুশন বা অন্য কোন ব্লগার যদি ধর্ম সংক্রান্ত কোন বিষয়ে অযৌক্তিক সমালোচনা করেন বা ধর্ম সংক্রান্ত কোন সম্মানিত ব্যক্তিকে ( নারী বা পুরুষ) কে ব্যক্তি আক্রমন করেন তাহলে সেই ক্ষেত্রে ব্লগ টিম অবশ্যই নীতিমালা অনুসারে সর্বোচ্চ ব্যবস্থা গ্রহন করবে।

৪। আমরা মনে করি ইসলাম বিদ্বেষী টার্মটা যত্রতত্র ব্যবহার করা উচিত নয়। এতে শব্দটির গ্রহনযোগ্যতা হারায়। আশা করি ইসলাম ধর্মের অনুসারী ব্লগাররা এই ব্যাপারে সর্তক হবেন। ভিন্ন মত হলেই রাজাকার বা ইসলামী বিদ্বেষী হিসাবে ট্যাগ দিলে স্বাভাবিক ব্লগিং সুবিধা ব্যহত হতে পারে।

৫। এই বিষয়ে এটাই ব্লগ টিমের বক্তব্য। এর বাইরে ব্লগ টিম অন্য কোন প্রশ্ন, উত্তর, মতামত ইত্যাদিতে অংশগ্রহন করবে না। তবে ব্লগ টিমের বক্তব্য নিয়ে সাধারন ব্লগাররা যে কোন আলোচনা সমালোচনায় যুক্ত হতে পারেন।

৩০ শে জানুয়ারি, ২০২২ দুপুর ২:৩৭

নীল আকাশ বলেছেন: ধন্যবাদ এত সুন্দর করে সবকিছু বুঝিয়ে দেয়ার জন্য।

আমি একবারের জন্যও কুশন আইডি ব্যান করার কথা বলিনি। কুশন আইডি থেকে এই মুহুর্তে ব্যান করার মতো কোন ঘটনা ঘটেনি। তাছাড়া অযথা কাউকে ব্যান করা দাবী করাও ঠিক না।

আমি যেই বিষয় নিয়ে কথা বলেছি সেটা হচ্ছে, একজনের মাল্টি নিয়ে আরেকজনের সাম্ভাব্য অপব্যবহার। আমি আশা করবো ব্লগ টিমে কুশন আইডিতে কারা কারা লগইন করে এবং কোথা থেকে করে সেটা চেক করে দেখবেন।

সমালোচনা সহ্য করতে না পারলে ব্লগার হওয়া সম্ভব না। এবং সবার সমালোচনা শ্রুতি মধুর হবে এটা আশা করাও ভুল।
আমি যেটা উল্লেখ করেছি সেটা হচ্ছে, একজনের নিকে আরেকজন কেন সমালোচনা করবে?

ইসলাম বিদ্বেষী টার্মটা যত্রতত্র ব্যবহার করা উচিত নয় সেই ব্যপারে আমিও একমত।
কিন্তু একজন বিশেষ ব্লগার ইসলাম রিলেটেড পোস্টে কয়টা মন্তব্য করে আর বাকি পোস্টে কয়টা করে সেটাও আপনাকে গুনে দেখতে হবে। আমি আমার অভিজ্ঞতা থেকেই বলেছি। প্রমান সামু ব্লগেই আছে।

আমরা সাধারণ ব্লগাররা আশা করবো, ব্লগ টিম কিছুদিন 'কুশন' আইডির উপরে নজর রাখবে যেন কেউ আবার "জোর" করে সেটা অন্যকারো কাছ থেকে কেড়ে নিয়ে ব্যবহার করতে না পারে।

শুভ কামনা নিরন্তর।

৫| ৩০ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১:২৫

সত্যপীরবাবা বলেছেন: আহহা রে, মডু এমনে পানি ঢাইলা দিল পিঠচাপড়াচাপড়ি ভালমত শুরু হওয়ার আগেই !!!!!!!!!!

৩০ শে জানুয়ারি, ২০২২ দুপুর ২:৩৯

নীল আকাশ বলেছেন: উনি এসেছেন সেটা আরো ভালো হয়েছে। এই বিষয়টা এখন উনার চোখে পড়েছে।
ব্লগ টিমের দায়িত্ব ব্লগ টিমকে পালন করতে দেয়া উচিত। আমাদের দায়িত্ব উনাদের জানানো।
ধন্যবাদ।

৬| ৩০ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১:২৬

এস এম মামুন অর রশীদ বলেছেন: কাভা, আপনি বিবেচনা হারিয়ে ফেলেছেন। মশার মতো ভ্যানভ্যান করাকে সমালোচনা বলে না।

৩০ শে জানুয়ারি, ২০২২ দুপুর ২:৪০

নীল আকাশ বলেছেন: ভাই উনিই কিন্তু চাদ্গাজীকে ব্যান করেছেন।
এত দ্রুত কারো উপরে বিশ্বাস হারাবেন না।

৭| ৩০ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১:৪৩

অপু তানভীর বলেছেন: কাল্পনিক_ভালোবাসা এর কাছে আমি একটা প্রশ্নের উত্তর জানতে চাই ।

ধরুন, একজন ব্লগারকে নীতিমালা ভগ্নের কারণে ব্লগ থেকে চুরান্তভাবে ব্যান করা হয়েছে । এখন সেই ব্লগার যদি আবার অন্য নিকে ব্লগে ফিরে আসেন তাহলে ব্লগ কর্তৃপক্ষের অবস্থান কী ?

আরও পরিস্কার ভাবে বললে কদিন আগে ব্লগার নুরুলইসলা০৬০৪ নামে একজন ব্লগারকে চুড়ান্ত ভাবে ব্যান করা হয়েছে । এখন সে যদি অন্য নিক খুলে ব্লগে ফিরে আসে এবং কর্তৃপক্ষ যদি সেটা জানতে পারে যে উনিই সেই ব্লগার তাহলে তাকে কী ব্লগিং করার সুযোগ দেওয়া হবে নাকি হবে না ?

কৌতুহল থেকে জানতে চাচ্ছি আর কি !

৩০ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৪:১৩

নীল আকাশ বলেছেন: আমি যতটুকু জানি কাউকে ব্যান করা হলে সে যেই নিকেই আসুক না কেন ধরা পরলেই আবারো ব্যান করা হবে।
ব্যান ব্যক্তিকে করা হয় সাথে তার সকল নিক।

৮| ৩০ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১:৫৭

আরইউ বলেছেন:


@লেখক, কুশন নিকের আড়ালের লোকটা/লোকগুলো চাইছে এসব করে আলোচনায় আসতে। এরা হলো এটেনশনসিকিং হোর; এটেনশন না দিলে নিরুৎসাহিত হয়ে অন্য বাজারে যাবে। আমি নিকটিকে একটিভলি ইগনোর করছি।

৩০ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৪:১৪

নীল আকাশ বলেছেন: আমি মানছি আপনার সাথে কিন্তু এইধরনের নোংরামির একটা সুরাহা হওয়া দরকার।
রানু কেন নিজের নিক আরেকজনকে ব্যবহার করতে দেবে?

৯| ৩০ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১:৫৮

জটিল ভাই বলেছেন:
লিংকের পোস্টের ৬ নং মন্তব্যের প্রতিউত্তর লেখকের ধারণা আরো সুস্পষ্ট করবে বলে মনে করছি। করি। সেইসাথে সাসুম আইডি'টির অবস্থানও আমার নিকটে অস্পষ্ট। যেমনটা ছিলো নূরইসলা০৪০৬ এর প্রতি।

এস এম মামুন অর রশীদ বলেছেন: কাভা, আপনি বিবেচনা হারিয়ে ফেলেছেন। মশার মতো ভ্যানভ্যান করাকে সমালোচনা বলে না।
এমন স্পষ্ট করে সত্য বলার সৎ সাহসের জন্য মামুন ভাইকে অশেষ জটিলবাদ। দুর্বলমনা আর সামুকে ভালবাসার জন্য চাইলেও অনেক নগ্ন সত্য বলতে পারিনা। তবে ধর্মের বিষয়ে বিশেষ করে ইসলামের প্রতি সামুর অবস্থান অস্পষ্ট। যদি অন্যদের মত ইসলাম নিয়ে খেলে পশ্চিমা মদোৎপুষ্ট হওয়ার পার্থিব লক্ষ্য সামুর থাকে তবে মনে হয় উগ্র ধার্মিক নয়, যারা ধর্মপ্রাণ তাদের সামু ব্যবহার করা নিয়ে ভাবা উচিৎ। :(

৩০ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৩:২৭

নীল আকাশ বলেছেন: উনাকেও ডেকে এনেছি। এর একটা সুরাহা হওয়া দরকার।
একজন সারা ব্লগের মানুষজনকে জ্বালাবে, এটা তো হতে দেয়া যায় না।

১০| ৩০ শে জানুয়ারি, ২০২২ দুপুর ২:২৬

কাজী ফাতেমা ছবি বলেছেন: কেন যে এরা এমন করে :(

৩০ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৩:২৮

নীল আকাশ বলেছেন: এরা মানসিক ভাবে বিকৃত রূচির। তাই এইসব করে।
অপরিচিত কাউকে কেউ বাপ মার নাম তুলে কেউ গালি দিতে পারে এটা ছাড়া?

১১| ৩০ শে জানুয়ারি, ২০২২ দুপুর ২:৪৫

সাসুম বলেছেন: @জটিল সাহেব- আমার আইডির অবস্থান আপনার কাছে অস্পষ্ট কেন?? আপনার বউ ভাগাই নিয়ে যাওয়ার প্লান করেছি নাকি আপনার বাড়া ভাতে ছাই দিছি??


@কাভা- জটিল সাহেব কে বলেন- আমার নামে তার কি কি বালস্য পরিমান অভিযোগ আছে এবং কি কারনে আমার অবস্থান তাহার কাছে অস্পষ্ট তাহা তুলিয়া ধরতে।

১২| ৩০ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৩:০২

জটিল ভাই বলেছেন:
@মহাস্মানিত সাসুম সাহেব,
সম্মানিত মডারেটরকে কষ্ট করে জিজ্ঞেস করতে হবেনা, আমিই বলছি। আপনার অবস্থান অস্পষ্ট মানে আমি বুঝিনা আপনি সাধারণ ব্লগার, ইসলামবিদ্বেসী, সঠিক জনমত বিরোধী, সুশিক্ষিত, নাকি নেশাগ্রস্ত। কারণ, আপনার আচরণে আমি কখনও সমরূপতা পাইনা। শুধু একটা মিলই পাই সেটা আপনার ভাষাতে। কেননা, প্রথমদিক হতে আপনাকে সম্মান করি এবং আপনার আমার কোনো প্রত্যক্ষ বিরোধ নেই। কিন্তু আপনাকে সম্মান করি বলে আপনার কার্যক্রম নিয়ে ভাবি। আমার বিশ্বাস আপনি নির্ভীক সত্যবাদী। কিন্তু নির্ভীক সত্যবাদীগণ শব্দচয়নে যথেষ্ঠ্য বিনয়ী হোন। আর বিনয় ধর্ম, শিক্ষা, সামাজিকতা, পরিবার সবকিছুর প্রকাশ। সেদিন সূরা আর-রহমান আপনার মন কাড়ে জেনে আনন্দ পাই। বিষয়টা আপনার কাছে ছোট হলেও আমার কাছে অনেক বড়। আল-কোরআন যার মনে দোলা দেয় তার মুখের ভাষায় অন্যেরা তৃপ্ত হওয়া স্বাভাবিক। আবার এখন যেভাবে সম্মানিত মডারেটরকে নির্দেশ করলেন তাতে মনে হচ্ছে আপনি সাধারণ ব্লগার নন, ব্লগ টিমের কেউ। সেক্ষেত্রে জানি ব্লগ টিমও বিনয়ের ধারক ও বাহক। এসব কারণে আপনার পরিচয় আমার নিকটে ধূঁয়াসা। তবে অনেকের মানসিক সাপোর্ট না থাকলে এমন হয়। আপনার ক্ষেত্রে তেমন কিছু রয়েছে কিনা সহব্লগার হিসেবে তা নিয়েও চিন্তিত।

১৩| ৩০ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৩:০৩

সাজিদ উল হক আবির বলেছেন: এই আলোচনায় ব্লগ কর্তৃপক্ষের হস্তক্ষেপ ছাড়াই সহজ একটা যৌক্তিক সমাধানে পৌঁছানো সম্ভব।

চাঁদগাজী হোক বা কুশন, কোন ফেইক আইডি তথা নিজের নাম গোপন রেখে যারা ব্লগিং করে, তাদের নিজের সম্বন্ধে দেয়া একটা তথ্যও বিশ্বাস করবেন না। কারন, ব্লগিয় ইন্টার‍্যাকশন, ফেইক আইডির ক্ষেত্রে তার প্রকৃত পরিচয়ের প্রয়োজন নেই। যদি একজন মানুষ মুক্তিযোদ্ধা হয়, বয়স্ক হয়, সে তার নিজের আসল পরিচয়ে ব্লগিং করুক। যদি সে তা না করে, তাহলে তার বয়স্ক বা মুক্তিযোদ্ধা হওয়ার প্রমান আমার কাছে না থাকলেও, তার ব্লগিয় ইতরামোর জবাব দেয়া যাবে না। কারন, তাহলে আপনার বিরুদ্ধে দুটো অভিযোগ আসবে - এক, আপনি মুক্তিযোদ্ধার সঙ্গে অসদাচরন করেছেন, দুই, আপনি বয়স্ক মানুষের সঙ্গে অশোভন আচরন করেছেন। ফলশ্রুতিতে আপনাকে জামাত শিবির রাজাকার বলাও সহজ হয়ে যাবে।

যদি চাঁদগাজী তার চাঁদগাজীপনার জন্যে দায়ী হয়ে থাকে, আমার মতে তারাও সমান দায়ী - যারা চাঁদগাজী নিক সম্পর্কে ছড়ানো রূপকথাগুলো বিশ্বাস করেন। দুর্ভাগ্যের বিষয় হল, যারা চাঁদগাজী হোক বা কুশন, তাদের বিরোধিতা করছেন তারা এখনও অ্যামেরিকা প্রবাসী বৃদ্ধ - এ সমস্ত রূপকথামূলক টার্মগুলো ব্যবহার করছেন।

চাদ্গাজি বা এই সিন্ডিকেট যারা আছে, তারা প্রমান ছাড়া খোদার অস্তিত্বে বিশ্বাস করে না। আর আপনারা প্রমান ছাড়া ওদের রূপকথায় ইমান আনছেন কোন বিবেচনায়?

আজকে থেকে সবাই চাঁদগাজী নিকের পেছনে - ১)বয়স্ক , ২)আমেরিকা প্রবাসি, ৩) মুক্তিযোদ্ধা এসমস্ত পরিচয় ব্যবহার করা বন্ধ করুন প্লিজ।

নতুন যেকোনো নিক থেকে এসমস্ত দাবী করা হলেও তা বিশ্বাস করবেন না।

৩১ শে জানুয়ারি, ২০২২ দুপুর ২:১৬

নীল আকাশ বলেছেন: আমি আপনার সাথে কিছু ব্যাপারে পুরোপুরি সহমত। মাঝে মাঝে মনে হয় ব্লগ টিম ইচ্ছেকৃতভাবে একে প্রশয় দিয়ে যাচ্ছে না হলে এই ব্লগ নিয়মটা দেখুনঃ
২খ. যেকোন ধরণের মন্তব্য, যার মর্মার্থ আমাদের কাছে গঠনমূলক না হয়ে সংঘাতপ্রয়াসী / উস্কানীমূলক অথবা সমালোচনামূলক না হয়ে ব্যক্তিগত আক্রমণ মনে হলে তা নীতিমালা অনুযায়ী সরিয়ে দেয়া হবে।
এই ভণ্ড ব্লগারের বেশিরভাগ মন্তব্য ব্যক্তিআক্রমণ মূলক। এই নিয়ম হিসেবে তার প্রায় সব মন্তব্য ব্লগে ডিলিট করে দেয়া দরকার। কিন্তু আসলেই তাই হয়েছে ব্লগে? প্রশয় না পেলে এতদূর সাহস পায় কীভাবে?
১)বয়স্ক , ২)আমেরিকা প্রবাসি, ৩) মুক্তিযোদ্ধা
এই ব্লগারের সাথে এর কোনটাই প্রযোজ্য নয়। এই সবগুলি মিথ্যাচার।
সবার কাছে তার মিথ্যার মুখোশ খুলে দেয়ার জন্য ধন্যবাদ আপনাকে।
শুভ কামনা আপনার জন্য।

১৪| ৩০ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৩:১৬

সাসুম বলেছেন: @জটিল সাহেব- আপনি কি বিশ্বাস করেন তাহা মোটেই দরকারি নয়। বিশ্বাসের চেয়ে বেশী প্রয়োজন প্রমান। আপনি বিশ্বাস করেন আমি নির্ভীক সত্যবাদী কিংবা আপনি বিশ্বাস করেন আপনি ইসলামবিদ্বেসী, সঠিক জনমত বিরোধী, সুশিক্ষিত, অথবা নেশাগ্রস্ত। এর কোন টাই কিছু যায় আসেনা। আমার ব্লগে অবস্থান আপনার কাছে কেন প্রশ্নবোধক সেটা জানা জরুরি কারন আপনি ব্লগ মডারেটর কে আমার বিরুদ্ধে তদন্ত করতে এবং ব্যবস্থা নিতে জানিয়েছেন। সেই প্রমান টা দরকার এবং আমার অস্পষ্ট অবস্থান আপনার ঠিক কোন যায়গায় সমস্যা তৈরি করেছে সেটাও জানার দরকার।

আমার প্রশ্ন এক্টাই- আমি নির্ভীক সত্যবাদী হই বা না হই, ইসলাম বিদ্বেষী হই বা না হই, জনমত বিরোধী হই বা না হই, সুশিক্ষিত হই বা না হই, নেশাগ্রস্থ হই বা না হই- এর কোন টাই আপনার কাছে কোন সমস্যা ক্রিয়েট করার কথা না যদি না আপনার ঘাড়ের উপর আমি চাপাতি হাতে না দৌড়াই । বাট যেহেতু আমার নাম ধরে আপনি ব্লগ মডারেটর কে ব্যবস্থা নিতে বা তদন্ত করতে জানাচ্ছেন তাহলে আমার জানা দরকার ঠিক কি স্পেসিফিক কারনে আমার পিছে লেগেছেন আপনি?? আমার মনে পড়ে না আপনার সাথে কোথাও আমার কোন ধরণের গোলযোগ হয়েছে কিনা কোথাও। সবচেয়ে বড় কথা, যাদের সাথে ইন্টার‍্যাক্ট করলে কল্লা হারানোর ভয় আছে তাদের থেকে আরো দূরে থাকার চেষ্টা করি।

আপনি আমার বিরুদ্ধে কেন অভিযোগ আনলেন সেটা জানা জরুরি। আপ্নারা যাদের কে আপনাদের পিঠ চাপড়াচাপড়ি টিমের মনে করেন না তাদের সবার বিরুদ্ধে আপনাদের এত অভিযোগ কেন? ব্লগ টা কি আপ্নারা কিনে নিয়েছেন?? নাকি ব্লগের মালিকানা আপনাদের কাছে?? কোন মতের অমিল কিংবা আপনাদের গোজামিল তাল্গাছের বিরোধী কোন কথা বললেই সাথে সাথে উড়ে এসে বাইরে থেকে সবাই মিলে হামলে পড়েন , ব্লগ থেকে উচ্ছেদের দাবি জানান। আপনাদের এই দাবি গুলা ঠিক দেশ থেকে নাস্তিক, শিয়া, আহমদীয়া বা ইহুদি নাসারা দের বিতাড়ন এর সাথে মিলে যায়। মানে আপনাদের মতের সাথে মিল নাই সো উচ্ছেদ করো, কিংবা কল্লা ফেলে দাও।

আপ্নারা দুনিয়াতে কোথাও সহঅবস্থান করতে পারেন না, আখিরাতেও করবেন না এবং ব্লগেও করতে দিবেন না । সব আপনাদের একার দখলে রাখবেন ।

১৫| ৩০ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৩:২০

বিটপি বলেছেন: যারা ইসলামের বিরোধিতা করে বা বিদ্রুপ করে, তাদের মনে আসলে অনেক কথা জমে আছে, কিন্তু বলার জায়গা নাই। সামনাসামনি কাউকে বলতে গেলে তো চড় থাপ্পড় একটাও মাটিতে পড়বেনা। ফেসবুকে বলতে গেলে তো পরিচয় প্রকাশ হয়ে যাবার ভয় আছে। তাই ল্যাদাতে আসে ব্লগে। আপনারা দয়া করে তাদেরকে এইটুকু করতে দেন।

কুরআনের দুই একটা আয়াত বাংলায় পড়ে অর্থ বুঝতে না পেরে তারা পুরো কুরআনকেই ফালতু বলে রায় দেয়। এদের সাথে বেহুদা তর্কে জড়ানোর কোন কারণই থাকতে পারেনা।

৩১ শে জানুয়ারি, ২০২২ দুপুর ২:১৯

নীল আকাশ বলেছেন: হা হা হা...।
আহারে, এদের জন্য আপনার দয়া দেখে আমি নিজেই বিগলিত হয় যাচ্ছি।
এদের সবকয়টা দুইমুখো মুনাফিক। সুযোগ বুঝে ইসলামের নামে অপপ্রচার চালায়। এদের কোনভাবেই প্রশ্রয় দেয়া যাবে না।
ভালো থাকুন।

১৬| ৩০ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৩:২৯

জটিল ভাই বলেছেন:
@মহাসম্মানিত সাসুম সাহেব,
আপনার সার্বিক মনগড়া বিশ্বাসভিত্তিক অভিযোগ আর কথার উত্তর আপনার একটি উদ্বৃতি দিয়েই দেওয়া চলে, "আপনি কি বিশ্বাস করেন তাহা মোটেই দরকারি নয়। বিশ্বাসের চেয়ে বেশী প্রয়োজন প্রমান।" =p~
আর আমি সম্মানিত মডারেটরের নিকট কোনো ফরিয়াদ করিনি।
তবে সেই মহান স্বত্তার নিকটে ফরিয়াদ করি, যার অন্তর আল-কোরানের দোলায় দোল খায়, তার মনও যেনো তেমন করে পরিশুদ্ধি লাভ করে। আমিন।

১৭| ৩০ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৩:৫৮

সোনালি কাবিন বলেছেন: কুশন্টা আগে রানু ইউজ করত, এখন করে চাগা ।

৩০ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৪:১১

নীল আকাশ বলেছেন: আমি নিজেও এটা সন্দেহ করছি। ধন্যবাদ পড়ার এবং মন্তব্য করার জন্য।

১৮| ৩০ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৪:৪৪

অপু তানভীর বলেছেন: ব্লগার সাজিদ উল হক আবির বক্তব্যের সাথে একমত !
ব্লগে লেখার জন্য নিজের আসল পরিচয় দেওয়ার কোন দরকারই পড়ে না । আপনি ব্যক্তি জীবনে কি করেন না করেন তাহলে ব্লগে আসলে কিছু যায় আসে না ! আপনি ব্লগে আসবেন নিজের জ্ঞান যা আছে তা দিয়ে ব্লগ লিখবেন মন্তব্য করবেন তর্ক করবেন ব্যাস ঝামেলা শেষ ! এটা আপনি করতে পারেন নিজের আসল পরিচয়ে কিংবা পরিচয় লুকিয়ে ।
একজন নিজের আসল পরিচয় লুকিয়ে ব্লগিং করুক । তাতে কোন সমস্যা নেই । আসল পরিচয় লুকিয়ে মানে সব কিছু লুকিয়ে । কেউ নিজের ব্যাপারে কাউকে জানতে দিতে চান না খুবই ভাল কথা !
কিন্তু যখন কেউ নিজের সকল পরিচয় লুকিয়ে রাখবে কেবল যে যে ব্যাপার গুলো বের হলে বাড়তি সুবিধা দেওয়া হবে সেই সেই ব্যাপার গুলো মানুষকে বলে বেড়াবে তখনই ভাবতে হবে তার ভেতরে ভেতরে ঝামেলা আছে !

কেউ নিজের নাম বলবে না চেহারা দেখাবে না কি করবে সেটা বলবে না কোথায় থাকে সেটা বলবে না অথচ সে বয়স্ক এটা বলবে ! এর অর্থ হচ্ছে বয়স্ক শব্দ ব্যবহার করে আলাদা ফয়দা লুটার চেষ্টা করছে । এই সিম্পল ব্যাপারটা বুঝতে রকেট সায়েন্স জানতে হয় না !

১৯| ৩০ শে জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:১৪

ঢাবিয়ান বলেছেন: অফুরন্ত সময়। ধর্মে কর্মে মন নাই । দিন রাত ব্লগে পড়ে থাকাই একমাত্র কাজ।

২০| ৩০ শে জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৪২

কুশন বলেছেন:



ব্লগার ড: এম এ আলী সাহেব একজন পিএিচডি ধারী মানুষ, যিনি লন্ডনে আছেন, তিনি মিক্সড-কালচার (ইউরোপ ও বাংলাদেশের) ও উঁচু-ধারণার মানুষ হওয়ার কথা; উনি আম্রপালি নামক কাব্যের কবি; যে কোন বিষয়ে উনার কাছে আমার প্রত্যাশা অবশ্যই অন্য রকম; উনার কাছে আমার অনেক প্রশ্ন আছে, সেটা নিয়ে আপনি অকারণ হয়রাণ হচ্ছেন কেন?

৩১ শে জানুয়ারি, ২০২২ সকাল ৮:৪৯

নীল আকাশ বলেছেন: আপনার কোন প্রশ্ন থাকতে পারে না। আপনাকে সামু ব্লগে ব্যান করা হয়েছে। বেহায়ার মতো এখনো এখানে পরে আছে কেন?

২১| ৩০ শে জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৪৬

কুশন বলেছেন:


স্যরি, ২০ নং মন্তব্যে টাইপো আছে:

ব্লগার ড: এম এ আলী সাহেব একজন পিএইচডি ধারী মানুষ, যিনি লন্ডনে আছেন; তিনি মিক্সড-কালচার (ইউরোপ ও বাংলাদেশের) ও উঁচু-ধারণার মানুষ হওয়ার কথা; উনি আম্রপালি নামক কাব্যের কবি; যে কোন বিষয়ে উনার কাছে আমার প্রত্যাশা অবশ্যই অন্য রকম; উনার কাছে আমার অনেক প্রশ্ন আছে, সেটা নিয়ে আপনি অকারণ হয়রাণ হচ্ছেন কেন?

৩১ শে জানুয়ারি, ২০২২ সকাল ৮:৫০

নীল আকাশ বলেছেন: শুধু ২০ নং মন্তব্যে টাইপো না, আপনার পুরো ব্লগীয় লাইফটাই টাইপো।

২২| ৩০ শে জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:২২

কুশন বলেছেন:


আপনি শান্ত হোন, আপনি ড: এম এ আলী নন।

২৩| ৩০ শে জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৩২

ইসিয়াক বলেছেন: প্রেতাত্মার আগমন
শুভেচ্ছা স্বাগতম!!


অবশেষে তিনি এলেন :-B

০১ লা ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:২১

নীল আকাশ বলেছেন: এসে আরো ভালো হয়েছে। মডু দেখতে পেয়েছে আমি যা বলেছি সেটাই সত্য।
কুমুদিনী মরিয়া প্রমাণ করিল যে সে আগে মরে নাই!

২৪| ৩০ শে জানুয়ারি, ২০২২ রাত ৮:৩০

হাইজেনবার্গ ০৬ বলেছেন: এ মাতাল,বেহায়া, ইতর ব্লগটার কোনো সেল্ফ রেস্পেক্ট নাই। অনেক আগে স্লা নিজে কইছে দেশে অন্য এক্টা ব্লগের মডারেটররা অনেক কিছু করছে, এমনকি প্রোগ্রামিং ও নাকি করছিল কিন্তু তার উৎপাত থামাইতে পারে নাই। পরে ঐব্লগ বন্ধ হয়ে যাওয়াতে সামুতে আয়া থিতু হইছে।এর পরের কাহিনীতো জানা আছে, ঐ যে উৎপাত শুরু করছে,আভিতক জারি হ্যায়। সার্স, কোভিড-১৯, ডেল্টা, অমিক্রন ভাইরাস থেকে যেমন স্থায়ী কোন মুক্তি নাই,তেমনি এ ইতর ব্লগ থেকেও স্থায়ী কোন মুক্তি নাই।নানা নিকে ডেল্টা অমিক্রন হয়ে ফিরে ফিরে আসবে।
একমাত্র সলুশান আমার মতে, স্লারে আইদার কমেন্ট ব্যান অর পোস্ট ব্যান এর বুস্টার ডৌজ দিয়া রাখা। কমেন্ট ব্যান করলেই ভালো হবে হয়তো, কারন তখন শুধু পোস্ট ল্যাদাইবো আর তার পোলাপাইন স্লা যা ব্লগে জন্ম দিছে তাদের বাপের ব্লগে গিয়া কিচির মিচির করবো।

২৫| ৩০ শে জানুয়ারি, ২০২২ রাত ৯:২৩

কুশন বলেছেন:


আপনি বই বের করেছেন, এখন আপনি কবি নজরুল ইসলাম, রবীঠাকুর, শরৎবাবু, কবি মাইকেলের সারিতে চলে গেছেন; কোন ব্লগারের পেছনে লাগা, ছোটখাট বিষয় নিয়ে লেগে যাওয়া আপনার সাজে না।

৩১ শে জানুয়ারি, ২০২২ সকাল ৮:৪৮

নীল আকাশ বলেছেন: আসল চেহারা সবার সামনে খুলে দিয়েছি দেখে গা জ্বলে যাচ্ছে না?
ব্লগের কেউ আকাম কুকাম করে বেরালে আমি তাকে ছাড়বো না।

২৬| ৩১ শে জানুয়ারি, ২০২২ ভোর ৪:০৭

নেওয়াজ আলি বলেছেন: আসলে আপনাদের ধৈর্যশীলতা একদম কম। কুশন এটা কে বা কাহারা সবাই জানে। তবুও আপনারা এইসব পড়ে আছেন। কুকুরের লেজ সোজা করতে চেষ্টা আপনারা করতে থাকেন সোজা হলে আমাকে খবর দিবেন

২৭| ৩১ শে জানুয়ারি, ২০২২ সকাল ৯:৩১

নূর আলম হিরণ বলেছেন: আসলে মূলত ব্লগের পরিবেশটা আপনারাই অস্থিশীল করছেন! ব্লগ মডারেটরের জবাব যদি ঠিক ভাবে বুঝতে পারেন।

৩১ শে জানুয়ারি, ২০২২ সকাল ৯:৩৯

নীল আকাশ বলেছেন: ব্যান হওয়া ব্লগারকে শুধু শুধু তেল দেয়া বন্ধ করুন। যথেষ্ট হয়েছে। আর দরকার নেই। বদহজম হতে পারে উনার।

২৮| ৩১ শে জানুয়ারি, ২০২২ সকাল ৯:৫৪

রক্ত দান বলেছেন: আপনার সন্দেহ সঠিক হওয়ার সম্ভাবনাই বেশী। এ বিষয়ে মডু সজাগ আছেন বলেই মনে হয়।

৩১ শে জানুয়ারি, ২০২২ সকাল ১০:১০

নীল আকাশ বলেছেন: অসংখ্য ধন্যবাদ সহমত দেয়ার জন্য। আমি না জেনে এই পোস্ট দেইনি।

২৯| ৩১ শে জানুয়ারি, ২০২২ সকাল ১০:১১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: মজার ব্যাপার হচ্ছে, এই দেশের নাস্তিকেরা নাস্তিক শব্দের অর্থটাও ঠিক মতো জানে না । তারা মনে করে অন্যের বিশ্বাস নিয়ে খোচাখুচি করাই নাস্তিকতা । অনেকে আবার নিজের ধর্মটাকে লুকিয়ে শুধু মাত্র একটি ধর্মকে র্টাগেট করে নাস্তিকের মতো মন্তব্য করে নাস্তিক সাজে এই সব হিপোক্রেট সবার জন্য বেশি ক্ষতিকর ...........।

৩১ শে জানুয়ারি, ২০২২ সকাল ১১:৩৬

নীল আকাশ বলেছেন: এরা আসলেই হিপোক্রেট। নাস্তিকতা মানেই আরেকজনের বিশ্বাসকে আঘাত করা হতে পারে না।
খুব সুন্দর একটা মন্তব্যের জন্য ধন্যবাদ।

৩০| ৩১ শে জানুয়ারি, ২০২২ সকাল ১০:৫৮

জুল ভার্ন বলেছেন: "স্বভাব যায় না মরলে, ইল্লত যায় না ধুইলে"- সেখানে কেউ কুস্বভাব বদলে মানুষ হবে -সে আশা না করাই ভালো। অন্যদিকে সামু মডারেশন যেহেতু 'কু'দের কুকীর্তি অনুমোদন দিয়েই রেখেছে সেখানে মেনে নেওয়ার বিকল্প নাই।

আর একটা কথা, আমি মনে করি- সামু মডারেশন/নীতিমালা যখন কাউকে ব্যন করে তখন সেই ব্যক্তিকে ব্যন করেনা- ব্যক্তির চালিত আইডিকে ব্যন করে। ব্যনকরা আইডির পেছনের মানুষটা যদি স্বভাব চরিত্র বদলায়ে ভালো হয়ে অন্যকোনো আইডিতে ফিরে এসে ভালো আচরণ করে তাহলে তাকে মেনে নেওয়ায় আপত্তি নাই। কিন্তু গাধা স্বাভাব যদি না বদলায় তাহলে অবশ্যই কতৃপক্ষের যথাযথ ব্যবস্থা নেওয়া উচিত।

ধন্যবাদ।

০১ লা ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:০৭

নীল আকাশ বলেছেন: আর একটা কথা, আমি মনে করি- সামু মডারেশন/নীতিমালা যখন কাউকে ব্যন করে তখন সেই ব্যক্তিকে ব্যন করেনা- ব্যক্তির চালিত আইডিকে ব্যন করে। ব্যনকরা আইডির পেছনের মানুষটা যদি স্বভাব চরিত্র বদলায়ে ভালো হয়ে অন্যকোনো আইডিতে ফিরে এসে ভালো আচরণ করে তাহলে তাকে মেনে নেওয়ায় আপত্তি নাই। কিন্তু গাধা স্বাভাব যদি না বদলায় তাহলে অবশ্যই কতৃপক্ষের যথাযথ ব্যবস্থা নেওয়া উচিত।
আমি আপনার সাথে ১০০% সহমত পোষন করছি।
এটাই হওয়া উচিত। আইডি কোন ফ্যাক্টর না । ফ্যাক্টর হচ্ছে মানুষ। কিছু কিছু মানুষ সারমেয়দের ন্যায়। এদের লেজ কোনদিনও সোজা হয় না।

৩১| ৩১ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১২:২৪

ঈশ্বরকণা বলেছেন: কা _ভা,
ছোট্ট একটু দ্বিমত করি আপনার কথার সাথে। ৪ নং মন্তব্যে আপনি ৩নং পয়েন্টে যে কথাটা বলেছেন " ব্লগার কুশনের যে সকল মন্তব্য এখানে যুক্ত করা হয়েছে তা মুছে ফেলার কোন যৌক্তিক কারন ব্লগ টিম খুঁজে পায় নি---।" এই কথাটার সাথেই দ্বিমত । নতুন নকীবের লেখাতে এই যে মন্তব্যগুলো করা হয়েছে সেটা কিন্তু কুশনের নরমাল মন্তব্যের স্টাইলে করা হয়নি। মানে দুই তিনমাস আগে তার বিরুদ্ধে লেখাচুরির অভিযোগ থাকলেও কারো লেখার বা মন্তব্য করার স্টাইল নকল করার অভিযোগ কিন্তু হয়নি । কিন্তু এই মন্তব্যের ভাষাগুলো লক্ষ্য করুন --খুব সহজেই এই মন্তব্যের ভাষা আর স্টাইল থেকে ইম্পার্সোনেটিংয়ের অভিযোগ করা যায়। তার মন্তব্যের কারণে এই নিকটা এখন ব্লগ থেকে সদ্য ব্যান হওয়া একজন বিশিষ্ট ব্লগারের মনে হচ্ছে কারো কারো।আসলে অনেকেরই মনে হচ্ছে।কুশন তার ইদানিংকার মন্তব্যে এই ধারনাটাই দিতে চাচ্ছে মনে হয়।এখন এতে দুটো সমস্যা - এক.এটা যদি সদ্য ব্যান হওয়া ব্লগারের মন্তব্যে না হয় (মানে কুশন যদি এই নিকটা তাকে ধার না দেয়)তাহলে মন্তব্যগুলো না করেও এই ইম্পার্সোনেটিংয়ের জন্য সে অভিযুক্ত হচ্ছে। সেটা কিন্তু ঠিক না। আমি ব্যান হওয়া ব্লগারের একেবারেই ফ্যান না । কিন্তু যে কাজটা সে করেনি বা যেই মন্তব্যটা সে করেনি তার জন্য তাকে অভিযুক্ত করার পক্ষপাতী নই। এই কাজটা হলো কারো মতো করে ছদ্ববেশ নিয়ে ব্যাংক রোবারি করে নিজে বেঁচে অন্যকে ফাঁসিয়ে দেবার মতো । এটা অবশ্যই অন্যায় ।আর দ্বিতীয় আরেকটা কারণ এটাই হতে পারে যে কুশন নিকের আসল মালিক বোধহয় সম্পূর্ণ উন্মাদ হয়ে গেছে । তাই এই ইম্পারসোটিঙের মতো জঘন্য কাজ করছে অন্য কেউ অভিযুক্ত হবে সেটা জেনেও। এই দুটো কারণের দুটো বা যে কোনো একটাই আমার ধারণা ব্লগীয় একটা কঠিন পানিশমেন্টের জন্য যথেষ্ট। তাই আপনার সাথে সামান্য দ্বিমত। তাছাড়া নতুন নকীবের লেখায় তার মন্তব্য ডক্টর আলীর বিরুদ্ধে ব্যক্তিগত আক্রমণের মতোও মনে হয়েছে আমার। ডক্টর আলীকে বলা 'আপনি পিএইচডি পড়ালেখা করে পেয়েছেন নাকি দোয়া করে পেয়েছেন' এই ভাষা (ডক্টর আলীকে নিয়ে অন্য মন্তব্যগুলোরও ) অশিষ্ট আর অগ্রহণযোগ্য। তবে ব্লগের মডারেটর হিসেবে আপনার কি করা উচিত সেটা নিয়ে আমি কিছু বলতে চাই না। ওটা আপনার ব্যাপার, সে ব্যাপারে আপনার সিদ্ধান্ত আপনারই। আমার আসলেই সে নিয়ে কিছু বলার নেই । কুশল হোক সবার।

০১ লা ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:০৪

নীল আকাশ বলেছেন: আমি আপনার সাথে কিছু ব্যাপারে সহমত। ব্লগ বর্তমান নিয়মটা দেখুনঃ
২খ. যেকোন ধরণের মন্তব্য, যার মর্মার্থ আমাদের কাছে গঠনমূলক না হয়ে সংঘাতপ্রয়াসী / উস্কানীমূলক অথবা সমালোচনামূলক না হয়ে ব্যক্তিগত আক্রমণ মনে হলে তা নীতিমালা অনুযায়ী সরিয়ে দেয়া হবে।
এই কুশন একাউন্ট থেকে অনেক মন্তব্য ব্যক্তি আক্রমণ মূলক। ডঃ আলীকে করা কিছু মন্তব্য সরাসরি ব্যক্তি আক্রমণ মূলক।
এই নিয়ম হিসেবে সব ব্লগারদের মন্তব্য ব্লগে ডিলিট করে দেয়া হলেও কেন কুশন বেনেফিট পেলো?
আসলে কী চলছে ব্লগে? প্রশয় না পেলে কুশন এতদূর সাহস পায় কীভাবে?

৩২| ৩১ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১:১৫

রাজীব নুর বলেছেন: এতদিন আপনারা চাঁদগাজীকে ভয় খেতেন।
নানান তাল বাহানা করে চাঁদগাজীকে ব্যান খাওয়ালেন। সামু ব্লগের ক্ষতি করলেন। তবুও আপনাদের মন ভরলো না?

এখন লেগেছেন কুশন এঁর পেছনে।
আজিব মাইরি আপনাদের মানসিকতা। কুশন কি কাউকে বাপ মা তুলে গালি দিয়েছে? তার মন্তব্যে লজিক আছে। কুশন থাকুক। আপনাদের মতো দুষ্টদের শায়েস্তা করতে আল্লাহ যুগে যুগে অনেক মসিহ পাঠিয়েছেন। কুশন হলো এই ব্লগের মসিহ। সে থাকবে। যারা ভালো তাদের কোনো সমস্যা নাই। কিন্তু দুষ্টলোকদের জম হবে এই কুশন।

৩১ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১:৩৩

নীল আকাশ বলেছেন: কী রেটে ভাড়া দিয়েছেন? মাসিক ভিত্তিতে নাকি দৈনিক রেটে?
নাকি গুরুজীকে দক্ষিনা দিয়েছেন এই আইডিটা?

০১ লা ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:৩০

নীল আকাশ বলেছেন: চাঁদ্গাজীকে আমি ফুটা পয়সাও দাম দিতাম না। উনি এই ব্লগে শুধুমাত্র কারে ডরায় জিজ্ঞেস করে দেখবেন।
আপনি 'কুশন' ব্যবহার করলে আজকে আমি কোনদিনও এই পোস্ট দিতাম না।
কিন্তু একজনের আইডি আরেকজন ব্যবহার করবে সেটা অবশ্যই আন-ইথিক্যাল প্রাকটিস।
যাকে আপ্নিও মসিহ ভাবছেন সে একজন অত্যন্ত বাজে লোক। ব্লগার হবার কোন যোগ্যতাই তার নেই।

৩৩| ০১ লা ফেব্রুয়ারি, ২০২২ রাত ১:২৬

জটিল ভাই বলেছেন:
লেখক বলেছেন: কী রেটে ভাড়া দিয়েছেন? মাসিক ভিত্তিতে নাকি দৈনিক রেটে?
নাকি গুরুজীকে দক্ষিনা দিয়েছেন এই আইডিটা?


শীত বড্ড বাড়ছে। তাই বালিশের সাথে একটা কুশন হলে মন্দ হতো না। আমারও তাই রেটটা জানা দরকার =p~

০১ লা ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:২৪

নীল আকাশ বলেছেন: সেইজন্যই তো জিজ্ঞেস করলাম।
আল্লাহ জানেই টাকায় তে পায় না সেন্টে পায় :)

৩৪| ০১ লা ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:৪১

সোনালি কাবিন বলেছেন: জটিল ভাই বলেছেন:
লেখক বলেছেন: কী রেটে ভাড়া দিয়েছেন? মাসিক ভিত্তিতে নাকি দৈনিক রেটে?
নাকি গুরুজীকে দক্ষিনা দিয়েছেন এই আইডিটা?


শীত বড্ড বাড়ছে। তাই বালিশের সাথে একটা কুশন হলে মন্দ হতো না। আমারও তাই রেটটা জানা দরকার :-B :-B

০১ লা ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:২৫

নীল আকাশ বলেছেন: হুম, আসলেই মন্দ হতো না।
ধন্যবাদ আবার ফিরে আসার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.