নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

বেকারত্ব ভাতা ও বেগম জিয়া!

১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:১০



বেগম জিয়া বলেছেন ক্ষমতায় গেলে তিনি বেকারদের ভাতা দেবেন! ভালো কথা, কিন্তু তিনি এটা বলেননি ক্ষমতায় গেলে তিনি বেকারত্ব দূরীকরণের জন্য কী কী করবেন যেটা জাতির জন্য বেশি দরকারি ছিল। উনি কি জানেন দেশে বর্তমান বেকারের সংখ্যা কত? বছরে কত পারসেন্ট হারে বেকারত্ব বৃদ্ধি পাচ্ছে? দেশে মোট শ্রমশক্তির পরিমাণ কত? দেশের অর্থনীতি কি বেকারদের ভাতা দেওয়ার মতো শক্ত অবস্থানে আছে? ২০২১ সাল পর্যন্ত দেশে বেকারের সংখ্যা কত দাঁড়াবে? আমার মনে হয় তিনি এত হিসেব নিকেশ করে কথাটা বলেননি! বলার কথাও না!
দেশে কর্মজীবী শক্তির চেয়ে, শ্রমশক্তি বেশি বৃদ্ধির কারণে বেকার সংখ্যার পরিমাণ বেড়েই চলেছে। বর্তমানে দেশে ১ কোটি ৫৪ লক্ষ পুরুষ ও ১ কোটি ২০ লক্ষ মহিলা বেকার আছে। এর মধ্যে আরও প্রায় ১ কোটির মত আছে যারা দিনমজুর এবং এদের চাকুরীর কোন গ্যারান্টি নেই। শ্রমশক্তির জরিপে আরও ১ কোটি ১১ লক্ষ গৃহিণীকে বেকার দেখায়নি যারা পরিবারের কাজ করে কিন্তু কোন পারিশ্রমিক পায় না!
নতুন করে প্রতিবছর আরো ১৩ লক্ষ বেকার যোগ হচ্ছে দেশের শ্রমশক্তিতে!
তবে এর চেয়েও আরো আশংকার কথা হচ্ছে দেশের ৪৭ শতাংশ স্নাতক পাশ কর্মশক্তি শিক্ষা জীবন শেষ করার পরেও বেকার থাকে! দক্ষিণ এশিয়ায় এর চেয়ে বেশি উচ্চশিক্ষিত বেকার আছেন কেবল আফগানিস্তানে, ৬৫ শতাংশ। এর বাইরে ভারতে এর হার ৩৩ শতাংশ, নেপালে ২০ শতাংশের বেশি, পাকিস্তানে ২৮ শতাংশ এবং শ্রীলঙ্কায় ৭ দশমিক ৮ শতাংশ।
যাইহোক বেগম জিয়া ওয়াদা দেওয়ার সময় এ পরিসংখ্যানগুলো কি তার মাথায় ছিল? উনি ক্ষমতায় গেলে বেকারত্ব সমস্যা সমাধান করার জন্য স্পেশাল কিছু করবেন? যেটা অতীতে কোন সরকার করেনি! না এমন কিছু তিনি বলেননি। তিনি এও কি বলেছেন যে, তিনি ক্ষমতায় গেলে যাদেরকে দায়িত্ব দেবেন সেই মন্ত্রী, আমলারা বেকারত্ব সমস্যা সমাধান করার জন্য নিরলসভাবে কাজ করবে। না এমন কিছুও তিনি বলেননি তিনি যা বলেছেন এগুলো অতীতে অনেকেই বলেছে। এগুলো কথার কথা! উনার দরকার ছিল সমস্যার গোড়া থেকে চিন্তা করা। উনার এই কথা থেকে উনার কর্মীরা উজ্জীবিত হতে পারে, সাধারণ মানুষ এখানে কিছুই খুজে পাবেনা।

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:১৯

চাঁদগাজী বলেছেন:


উনি বেকার ভাতা নিয়েই বাকী জীবন অবসরে থাকুক, আমি নিজের পকেট থেকে উনাকে বেকার ভাতা দিতে চাই।

১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:২৭

নূর আলম হিরণ বলেছেন: উনি বর্তমানে অবসরেই আছেন, মাঝে মাঝে কর্মীদের উজ্জীবিত করার জন্য দুই চারটা বেফাঁস কথাবার্তা বলে ফেলে এই যা!

২| ১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:২৫

সাঈদ নওশাদ বলেছেন: উনি আর ভাষন দিতে পারেন না। যাই বলেন কেন যেনো কৌতুক কৌতুক লাগে

১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:২৯

নূর আলম হিরণ বলেছেন: উনি একসময় ডির্মগার্ল ছিলেন এখন মাঝে মাঝে হ্যালুশেসনে ভোগেন!

৩| ১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৫১

জগতারন বলেছেন:
বাংলদেশের রাজনীতিতে উনি (এইট পাশ খা-লেদা জিয়া) একজন দুষ্টগ্রহ।

১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:২৫

নূর আলম হিরণ বলেছেন: উনি উনার রুপ দিয়েও অনেককে আকৃষ্ট করেছেন যেমনটি আগুন দেখলে পতঙ্গ ধাবিত হয়!

৪| ১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৫৮

মোস্তফা সোহেল বলেছেন: সরকারে যেই আসুক না কেন বা থাকুক না কেন বেকারদের নিয়ে অবশ্যই ভাবতে হবে।
এবং বেকারত্ব দূর করার উপায় বের করতে হবে।
কিন্তু এ দেশের কোন সরকার কি আদৌ বেকার সমস্যা নিয়ে কাজ করেছে?

১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:২৮

নূর আলম হিরণ বলেছেন: এদেশের সরকার গুলি কেউ এই সমস্যার মূল থেকে চিন্তা করেনা । এরা মলম মালিশ করে আর আমরা জনগণ সাময়িকভাবে কিছুটা উপশম লাভ করে খুশি হয়ে যায়।

৫| ১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:১৮

ক্ষুদ্র মানব বলেছেন: উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত রাজনৈতিক দলের প্রধানরা এর চেয়ে ভাল আর কিইবা বলবেন, মওলানা ভাসানী, শের-এ বাংলা কিংবা হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মত দেশপ্রেমিক রাজনীতিবিদ এখন খুজে পাওয়া বিরল।

১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:৩০

নূর আলম হিরণ বলেছেন: উত্তরাধিকারসূত্রে ওনারা ক্ষমতা পেয়েছেন কিন্তু গুণাগন, বুদ্ধিমত্তা, দূরদর্শিতা যেগুলো বেশি দরকার সেগুলি পাননি।

৬| ১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:৪২

মানিজার বলেছেন: বাংলাদেশ যতদিন মুর্খ লুভীদের দিকে তাকিয়ে তাকবে ততদিন কোন উন্নতি হবে না ।

১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:৫২

নূর আলম হিরণ বলেছেন: শিক্ষার বিকল্প কিছু নেই জাতিকে শিক্ষিত হতে হবে রাজনীতিবিদদের ছলছাতুরি ধরতে হবে।

৭| ১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:৫০

আল-শাহ্‌রিয়ার বলেছেন: দেশ চলছে এখন উন্নায়নের মহাসড়কে। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ঘরে ঘরে চাকুরি নিশ্চিত করা হয়েছে সরকারের পক্ষ থেকে। এমত অবস্থায় বেকার ভাতার নামে সরকারি তহবিল আত্মসাৎ করবার ইচ্ছা প্রকাশ করায় দেশদ্রোহী খালেদা জিয়ার ফাঁসি চাই!!!

১৬ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৪:১০

নূর আলম হিরণ বলেছেন: শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ, উন্নয়নের মহাসড়ক এরকম চটকদার শব্দ দিয়ে নিজের অবস্থানকে শক্ত করেছে। বেগম জিয়া খালি হাতে মানুষকে বোকা বানানোর স্বপ্ন দেখাচ্ছেন।

৮| ১৬ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৫:৫৮

আখেনাটেন বলেছেন: দেশ-মাটি-মানুষ নিয়ে সবাই রাজনীতি করতে ভালবাসে।

১৬ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩২

নূর আলম হিরণ বলেছেন: দেশ, মাটি, মানুষ এগুলো রাজনৈতিক উপাদান তবে আমাদের রাজনৈতিক ব্যক্তিরা এগুলো নিয়ে নোংরা রাজনীতি করেন সেখানেই সমস্যা!

৯| ১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:২৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: উনি তো ক্ষমতায় গেলে দুইটা পদ্মা সেতু বানাবেন। এনাদের মুখে যা আসে তাই বলে দেন। একটু ভাবেন না কীভাবে করবেন। সমস্যা নাই। নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন হলে উনি তো আসবেন ক্ষমতায় এটা সবার জানা...

১৭ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:৪১

নূর আলম হিরণ বলেছেন: উনারা অর্থনীতি সম্পর্কে ধারণা রাখে না, তারা ভাবেন ক্ষমতায় গেলে উনাদের উপদেষ্টারা সব পথ বাতলে দেবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.