নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

দুর্নীতি রোধ করার ক্ষেত্রে আওয়ামীলীগ সঠিক পথে যাচ্ছে না!

১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৩:২৪


এই সরকার, স্পষ্ট করে বলতে গেলে আওয়ামী লীগ সরকারের সময়েই দেশের সবচেয়ে বড় বড় মেগা প্রজেক্ট গুলি হাতে নেওয়া হয়। সাথে সাথে মেগা প্রজেক্ট গুলো অনুযায়ী বাজেট থাকে দ্বিগুণ-তিনগুণ! ফলশ্রুতিতে এসব মেগা প্রজেক্টে হরিলুট হয় সবচেয়ে বেশি। হরিলুটের হিসেব মিলাতে গিয়ে ঘাম ছুটে যায় এর সাথে জড়িত কর্মকর্তাদের। তারা হিসেব মিলাতে না পেরে একটি পর্দার দাম ৩৭ লক্ষ কিংবা একটি টিনের দাম ১ লক্ষ টাকা দেখাতে হয়।

প্রজেক্ট কর্মকর্তাদের এমন হরিলুট করার সুযোগ হচ্ছে এর সাথে সাধারণ জনগণের সম্পৃক্ততা না থাকার কারণে। এসব প্রজেক্টে যদি সাধারণ মানুষের ইনভেস্টমেন্ট থাকত তাহলে এমন হরিলুটের পরিমাণ অনেক কমে আসতো। কেননা আপনি যদি কোন প্রজেক্টে লাভের আশায় ইনভেস্টমেন্ট করেন তাহলে আপনি উক্ত প্রজেক্ট সম্পর্কে জানতে চাইবেন এবং ঐ প্রজেক্টের সাথে জড়িত উচ্চপদস্থ কর্মকর্তারা আপনাকে অনেক কিছুই জানাতে বাধ্য থাকবে। আপনি প্রোজেক্টের জন্য দরকারি জিনিস পত্রের ক্রয়াদেশ দেখতেন, ক্রয়াদেশে এমন ধরনের গরমিল দেখলে আপনি প্রশ্ন করতেন, যথাসম্ভব বাধা দেওয়ার চেষ্টা করতেন, বাহিরে এসে আলাপ করতেন।
এসব ঘটার ফলে প্রজেক্ট কর্মকর্তারা সাবধানে থাকতেন এবং সাধারণ মানুষের কাছে জবাবদিহিতার যে নামমাত্র ব্যাপার আছে সেটার বাস্তবিক রূপ দেখা সম্ভব হতো।

আমাদের রাজনৈতিক নেতাদের অদক্ষতা ও অপরিপক্কতার সুযোগ কাজে লাগিয়ে সরকারের আমলারা জনগণের সম্পদের অপচয় করছে ও অনৈতিক সম্পদের পাহাড় গড়ে যাচ্ছে! এছাড়াও দুর্বল নির্বাচন কমিশন, গণমাধ্যমের স্বাধীনতার অভাব বা চাটুকারিতা, আমলাদের ব্যাপারে বিচার বিভাগীয় ক্ষমতা হ্রাস কিংবা দুর্বল দুর্নীতি কমিশনের কারনে আমলাদের প্রভাব অতিমাত্রায় প্রভাব বিস্তার করছে। একটা দেশের জন্য এগুলো সুষ্ঠু আমলাতন্ত্র ও রাজনৈতিক অবস্থান নয়।
দেশের উন্নয়নে জনগণের অংশগ্রহণ কথাটি প্রচলিত থাকলেও উন্নয়ন প্রকল্পে জনগণের সরাসরি অংশগ্রহণ নেই। সরকার যদি জনগণের সরাসরি অংশগ্রহনের পথ সহজ করে দেয়, তাহলে সরকারি আমলাদের জন্য দুর্নীতি করাটা বেশ দুরূহ হয়ে পড়বে। বড় বড় প্রকল্প গুলিতে সরকার যে মনোপলি ব্যবসায়ের অদৃশ্য সিস্টেম চালু করে রেখেছে তাতে দুর্নীতি রোধ করা কোনভাবেই সম্ভব নয়। সরকার অর্থাৎ শেখ হাসিনা যদি সত্যিকার অর্থে দুর্নীতি দমন করতে চায়, তাহলে এই জায়গাতে তাকে অবশ্যই আঘাত করতে হবে। বড় বড় সরকারি প্রকল্পগুলিতে সাধারণ জনগণের সত্যিকারের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।
আরেকটা গুরুত্বপূর্ণ কাজ করতে হবে, সরকারি কর্মকর্তাদের চাকরি থেকে বরখাস্ত করার প্রক্রিয়া আরো সহজ করতে হবে। এতে তারা তাদের কাজের ব্যাপারে স্বচ্ছতা প্রদর্শনে আরো বেশি তৎপর হবে।

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৩:৪৭

মাহির আল ইসলাম বলেছেন: সাহস আছে...
আপনাকে এক কাপ চা দেওয়া লাগবে

১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৪:১৭

নূর আলম হিরণ বলেছেন: এগুলি খুব জটিল অবজার্ভেশন নয়, একটু মাথা খাটালে বুঝা সম্ভব। রং চা দিতে পারেন মাথা ঝিম ধরে আছে।

২| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৪:৩৫

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা সবার চেয়ে বেশী বুঝেন যে, দেশে ভয়ংকর দুর্নীতি করছে প্রশাসন, সরকার ও উনার দল। উনার সব প্রাপ্তি দুর্নীতিতে ডুবে যাবে; উনি সরে যাবার পর, উনার বদনাম এত বেশী হবে যে, উনাকে দুর্নীতির জন্য স্মরণ করা হবে।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:১০

নূর আলম হিরণ বলেছেন: দৃষ্টান্ত স্থাপন করার সময় শেখ হাসিনার হাতে এখনো আছে। তবে খুব বেশি সময় হাতে নেই, দ্রুত কিছু পদক্ষেপ নিলে দুর্নীতি দমনের জন্য তাকে স্মরণ করা হবে একসময়।

৩| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:৩৩

রাজীব নুর বলেছেন: ইয়েস আপনি রাইট।


ধন্যবাদ আপনাকে।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:১২

নূর আলম হিরণ বলেছেন: আমার চেয়ে শেখ হাসিনা এসব ব্যাপার ভালো বোঝেন। উনার এখন খুব দ্রুত কিছু সিদ্ধান্ত নিতে হবে। উনার পক্ষে এসব সিদ্ধান্ত নেওয়া সম্ভব হবে কিনা সেটাই দেখার বিষয়।

৪| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৩১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সহমত।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৩৬

নূর আলম হিরণ বলেছেন: আসলে দেশের দুর্নীতি কমিয়ে আনতে এবং আমলাদের নিয়ন্ত্রণ করতে এটা ভালো এবং কার্যকরী পদক্ষেপ হবে।

৫| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:১৬

ঠাকুরমাহমুদ বলেছেন: মূর্খ্য রাজনৈতিক নেতাদের কাছেই আমাদের ফিরে যেতে হবে দেশ রসাতলে গেলেও। কারণ এই দেশে শিক্ষার আলো মানুষকে আলোকিত করতে পারছে না। পোষ্টে প্লাস।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:৩২

নূর আলম হিরণ বলেছেন: পলিটিক্যাল সাইন্সের ছাত্র রাস্তায় গিয়ে পুলিশকে ঢিল ছুঁড়ে, পুলিশের রাবার বুলেটে চোখ হারিয়েছে। চিকিৎসা শেষে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দেয়। কিভাবে সঠিক বুদ্ধিমান রাজনীতিবিদ পাবেন বলেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.