নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

শেখ হাসিনার সাফল্যের তাজে আরেকটি পালক যুক্ত হয়েছে!

০৮ ই জুন, ২০২১ সকাল ১০:৪০



ইসলামী যুব আন্দোলনের লোকেরা বাজেটের বিপক্ষে বিশাল মিছিল করেছে। এই বাজেট বাতিল করতে হবে। এই বাজেট তারা মানে না! শেখ হাসিনার রাজনৈতিক সাফল্য কতদূর গিয়েছে দেখেছেন! মাদ্রাসার ছাত্র, শিক্ষকরা বাজেট নিয়ে মিছিল করে! এটা কি শেখ হাসিনার সাফল্য না? শেখ হাসিনা এদেরকে কত জ্ঞানী করে গড়ে তুলেছেন!
ডঃ কামাল, ডঃ ইউনূস বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্সের শিক্ষকরা বাজেট নিয়ে তেমন কিছু বলছে না। মির্জা ফখরুল আর রিজভি সাহেব বাজেট নিয়ে যে বকবক করেন সেগুলো জাতিকে কোনোভাবে সাহায্য করছে না, বাজেট নিয়ে মানুষকে সঠিক তথ্য দিচ্ছেনা। এই হচ্ছে আমাদের সরকার বিরোধীদের প্রজ্ঞা! অথচ তারা বাজেট নিয়ে সঠিক সমালোচনা করলে আমাদের কামাল সাহেবের ঘাম ছুটে যাওয়ার কথা।

আপনি সারাবছর ভালোভাবে চলার জন্য আপনার আয় বৃদ্ধি করার চেষ্টা করবেন। আয় বৃদ্ধি করে সেখান থেকে আপনি আপনার জন্য খরচ করবেন। কোনো কারনে আয়ের সাথে ব্যয়ের সামঞ্জস্য না হলে কিছু পরিমাণ ধার-কর্জ করতে পারেন। তবে কর্য করার সময় অবশ্যই মাথা রাখেন সেটা কিভাবে পরিশোধ করবেন। আমাদের কামাল সাহেব যে পরিমান আয় করবেন তার দ্বিগুণ খরচ করার চিন্তাভাবনা করে রেখেছেন এবং বাড়তি খরচ করার জন্য তিনি বিশাল পরিমাণ কর্জ করার সিদ্ধান্ত নিয়েছেন। এই ধার ও সুদ কিভাবে পরিশোধ করবেন সেটার বিস্তারিত কোনো দিকনির্দেশনা তিনি এখনো দেননি। মুহিত সাহেব এর আগে যে বিশাল পরিমাণ কর্জ করে গেছেন উনি কি এখন সেসব নিয়ে চিন্তাভাবনা করেন? জাতির মাথায় ঋণের বোঝা চাপিয়ে উনি উনার মাথায় কদুর তেল দিয়ে ঘুমাচ্ছেন!

বাজেটের টাকার যে পরিমাণ দুর্নীতি হয়, অপচয় হয় এবং অব্যবহৃত থাকে সেটা রোধ করা গেলে বাজেটের জন্য খুব বেশি কর্জ করার দরকার হবে না। করলেও সেটা পরিশোধ করা সহজ হবে। আমার কাছে আরও একটা জিনিস মনে হয়, বাজেটে বরাদ্দ হওয়া যেসব প্রোজেক্টের টাকা ব্যবহার করা সম্ভব হয় না সেগুলি ইচ্ছে করেই করা হয়, যাতে বাজেটের আকার বড় করে দেখানো যায়!
বাজেট আসলে মানুষ সেটাতে কি কি আছে, কিভাবে আয় হবে, কোথায় ব্যয় হবে, সেগুলি নিয়ে খুব একটা ভাবেনা। বাজেট আসলে মানুষ শুধু দেখে কি কি জিনিসের দাম বেড়েছে সেসবের লিস্ট!

যাই হোক মূল কথা এসব না, মূল কথা হচ্ছে বাজেট নিয়ে আমাদের হুজুররা আলোচনা করছে, মিছিল করছে, নারায়ে তাকবীর বলে বাজেট বাতিল করার জন্য শেখ হাসিনাকে হুংকার দিচ্ছি! কি জানে বাজেটে কি গরুর চামড়ার দাম কমিয়ে দেওয়া হয়েছে কিনা কে জানে! বাজেট নিয়ে অর্থনীতিবিদেরা, সাংবাদিকরা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা আলোচনা করছে না তবে হুজুররা রাস্তায় নেমে মিছিল করেছে, বাজেট বাতিল করতে বলেছে এটাকে কি শেখ হাসিনার সাফল্য বলবেন না?

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুন, ২০২১ সকাল ১১:২৫

রবিন.হুড বলেছেন: বাজেট বিষয়ে অর্থনীতিবীদদের সঠিক পরামর্শ দেওয়া উচিৎ যাতে করে সরকার জনগনের স্বার্থ বিবেচনা করতে পারে।

০৮ ই জুন, ২০২১ সকাল ১১:৫০

নূর আলম হিরণ বলেছেন: কপি পেস্ট বাজেটই হয়ে আসছে বহু বছর ধরে। পয়েন্ট ধরেধরে আলোচনা করে অসঙ্গতি তুলি ধরতে হবে। বাংলাদেশে ভালো অর্থনীতিবিদ কারা আছেন? শেখ হাসিনা মনে হয় মাদ্রসা থেকে অর্থনিবিদ তৈরি করছেন।

২| ০৮ ই জুন, ২০২১ সকাল ১১:২৬

রোকনুজ্জামান খান বলেছেন: সাবাস জেগে উঠুক বাংলাদেশ।

০৮ ই জুন, ২০২১ সকাল ১১:৫১

নূর আলম হিরণ বলেছেন: বাংলাদেশের মানুষ কেবল ভোর রাত্রেই জেগে উঠে প্রস্রাবের চাপে।

৩| ০৮ ই জুন, ২০২১ দুপুর ১:১৭

রাজীব নুর বলেছেন: দেশের সাধারণ মানুষ, মিডিয়া বাজেট নিয়ে কিছু বলতে সাহস পায় নি।
হুজুরদের ধন্যবাদ।

০৮ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:১৬

নূর আলম হিরণ বলেছেন: শেখ হাসিনা তাই সফল। যারা কথা বললে উনার ঘাম ছুটে যাওয়ার তারা উনাকে কিছু বলছে না। উনি স্বস্তিতে আছেন।

৪| ০৮ ই জুন, ২০২১ দুপুর ১:৪৩

চাঁদগাজী বলেছেন:




আপনার পোষ্টগুলো আপনার ধারণাকে প্রকাশ করতে সমর্থ হচ্ছে।

ইসলামি যুব আন্দোলন এসব কঠিন বিষয় বুঝার কথা নয়; তবে, না বুঝে বলা যায় যে, এগুলো শেখ হাসিনার বাজারের ছেলের কর্মকান্ড, এগুলো বাজেট নয়।

০৮ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:১৭

নূর আলম হিরণ বলেছেন: শেখ হাসিনাও চাচ্ছে যারা বাজেট কি সেটা বুঝে না তারাই উনার বাজেটের সমালোচনা করুক। এতে উনার জন্য সুবিধা হয়।

৫| ০৮ ই জুন, ২০২১ দুপুর ২:১২

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনাকে সামনে রেখে প্রশানের লোকেরা বিলিয়ন বিলিয়ন ডাকাতি করছে এই ধরণের বাজেটের মাধ্যমে; গত বছরের বাজেটের টাকা খরচ হয়েছে কিনা, উহার হিসেবে কোথায়?

০৮ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:১৯

নূর আলম হিরণ বলেছেন: গত বাজেটের খরচের হিসেব খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয়। বাজেট দেওয়ার আগে পূর্বের বাজেটের সংক্ষিপ্ত হিসেব হলেও দেওয়া উচিত।

৬| ০৮ ই জুন, ২০২১ বিকাল ৪:৩৫

শাহ আজিজ বলেছেন: :(

০৮ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:২০

নূর আলম হিরণ বলেছেন: হুম। হতাশাজনক ব্যাপার।

৭| ০৮ ই জুন, ২০২১ রাত ৮:০১

কামাল১৮ বলেছেন: এরা যদি ধর্মটাও ঠিক মতো জানতো তা হলে বাজেট নিয়ে কথা বলতো না।তকদিরে বিশ্বাস করলে বাজেট নিয়ে কথা বলার কথা না।

০৮ ই জুন, ২০২১ রাত ১০:৫৯

নূর আলম হিরণ বলেছেন: বাজেট নিয়ে যাদের কথা বলা দরকার তারা না বলাতে এরা বলছে। এরা বলাতে সরকারের জন্য ভালো হচ্ছে। তেমন কোনো টেনশন করতে হচ্ছে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.