নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

অদূরদর্শী রাজনৈতিক পদক্ষেপ জাতি ও নিজ দলের জন্য ক্ষতিকর।

২৯ শে আগস্ট, ২০২১ সকাল ১১:০২


মিথ্যে দিয়ে আপনি কতক্ষণ টিকে থাকতে পারবেন? কৃষ্ণগহ্বরের দিকে আলো ছুঁড়ে সে আলো ফিরে পাওয়ার সম্ভবনা তো নেই! আমাদের বৃহৎ রাজনৈতিক দল বিএনপি'র হয়েছে সেই অবস্থা। জাতির বেশ কিছু ঐতিহাসিক ঘটনা তারা মিথ্যে মিশিয়ে প্রচার করে যাচ্ছে। রাজনীতিতে মিথ্যে বলার অভ্যেস সব সময় ছিল কিন্তু কিছু ঐতিহাসিক সত্য কে বিকৃত কিংবা মিথ্যে ভাবে উপস্থাপন করা মোটেও বুদ্ধিমানের কাজ নয়। এতে যেমন জাতির কোন উপকার হয় না, তেমনি নিজেদেরকেও অস্তিত্ব সংকটে পড়তে হয়।
ক) স্বাধীনতার ঘোষণা
খ) দেশের প্রথম প্রেসিডেন্ট
গ)৭৫'র ভূমিকা
ঘ) ১৫ই আগষ্ট বেগম জিয়ার জন্মদিন

আমাদের স্বাধীনতার ঘোষণা কে দিয়েছে এটা নিয়ে আসলে ৯১সাল পর্যন্ত কোন বিতর্ক হয়নি এবং এটা বিতর্কের বিষয়ও ছিলনা। কার নেতৃত্বে, কার ঘোষণায় একাত্তরে মানুষ পাকবাহিনীর বিরুদ্ধে সংগ্রাম শুরু করেছে এটা এতটাই ক্রিস্টাল ক্লিয়ার যে, এটা নিয়ে যারা প্রশ্ন করবে কিংবা বিকৃত করার চেষ্টা করবে তাদের বিরুদ্ধেই প্রশ্ন উঠবে এবং তাদের অবস্থানও বিকৃত হয়ে যাবে! মেজর জিয়া জীবিত থাকতে কখনো এতবড় দাবি তোলেননি। পাকিদের পক্ষ থেকে যুদ্ধ শুরু হওয়ার পর একজন সামরিক বাহিনীর উচ্চপদস্থ অফিসার থেকে যুদ্ধের আহবানের গুরুত্ব তখন দরকার ছিল। মেজর জিয়া সে দায়িত্ব পালন করে সাহসিকতার পরিচয় দিয়েছেন, সেটা মানুষের মনবল বৃদ্ধি করেছিল।

দেশের প্রেসিডেন্ট, প্রাইম মিনিস্টার, চীফ জাস্টিস এগুলি জাতীয় এবং আন্তর্জাতিক বিভিন্ন নথিপত্রে লিপিবদ্ধ করা হয়েছে। এই ব্যাপারগুলি খুবই সামান্য ব্যাপার, এগুলি নিয়ে মিথ্যা তথ্য উপস্থাপন করা হাস্যকর এসব নিয়ে ভুল তথ্য জাতির সামনে তুলে ধরলে নিজেদের অজান্তেই নিজেরা হাস্যকর হয়ে যায়। মেজর জিয়াকে দেশের প্রথম রাষ্ট্রপতি হিসেবে উপস্থাপন করলে এতে বিএনপির কি সুবিধে হবে আমার জানা নেই! যেখানে ৭৫'এর পরে মেজর জিয়া খল চরিত্রে আবির্ভূত হয়েছিল!

পঁচাত্তরের ১৫ই আগস্ট আমাদের বাঙালি জাতির ইতিহাসে এক কলঙ্কজনক দিন। নিঃসন্দেহে বাঙালি জাতির জন্য একটি শোকাবহ স্বরনীয় দিন। বাঙালি জাতির জন্য শেখ মুজিবুর রহমানের অকল্পনীয় ভূমিকা কখনোই মুছে যাওয়ার মতো নয়। যারা তাঁর ভূমিকাকে মুছে দিতে চেয়েছে তাকে হত্যার মাধ্যমে তারা অবশ্যই ইতিহাসের ঘৃণিত চরিত্র। যেখানে আমাদের পরিবারের একজন সদস্যকে হারানোর শোক অবর্ণনীয় হয়ে ওঠে সেখানে পুরো পরিবারেকে হারানোর শোক কেমন হতে পারে? বেগম জিয়ার এই দিনে অসত্য ও ভুয়া জন্মদিন পালন করা মোটেও সঠিক কাজ নয়। এগুলি রাজনৈতিক প্রজ্ঞা নয়, রাজনৈতিক অদূরদর্শিতা।

যাইহোক যুগে যুগে ইতিহাস বিকৃতি হয়ে এসেছে এবং ভবিষ্যতে হবে। বলা হয়ে থাকে ইতিহাস লেখা হয় বিজয়ীদের হাতে। বিএনপিকে বুঝতে হবে তারা বিজয়ী নয়, তাদের হাতে নিজেদের মতো করে লেখা ইতিহাস কখনো প্রতিষ্ঠিত হবে না।

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে আগস্ট, ২০২১ সকাল ১১:২৪

রানার ব্লগ বলেছেন: বি এক পি রাজনৈতিক ভাবে মেধাশুন্য দল এরা বিশেষ কারো আংগুলের ইশারায় চলে, এমন না যে এদের দলে মেধাবী মানুষ নাই কিন্তু এদের কে বিন্দু মাত্র মূল্যায়ন করে না। এই সব মেধাবীরা অজগরের মতো পরে আছে অনেক টা না পারে গিলতে না পারে উগরাতে।

একটু খেয়াল করে দেখবেন বর্তমানে বিএনপির সন্ত্রাসী গ্রুপ মাঠে নাই কারন এরা এখন সব আওমিলীগ করে আর একটা গ্রুপ হল শিবির গ্রুপ এরা সকারের চাপে থেঁতলে আছে ফলে বি এন পি মাঠে সামান্য নড়চড়াও করতে অসমর্থ।

২৯ শে আগস্ট, ২০২১ সকাল ১১:৫১

নূর আলম হিরণ বলেছেন: রাজনীতিতে বিরোধিতা থাকবেই তবে কিছু ঐতিহাসিক বিষয়ে ঐক্যমত থাকতেই হবে। এটা এমন না যে বিএনপি'র কারণেই হচ্ছে সব, আওমীলীগও তাদেরকে ঐক্যমতে পৌঁছতে সহযোগিতা করছে না।

২| ২৯ শে আগস্ট, ২০২১ দুপুর ১২:০৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: কেউ এক জন বলে ছিল বি এন পি মানে বেসিকালি নো পার্টি বা মূলত কোন দল নয়। বাংলার মসনদ দখলের যারা চেষ্টা করে সফল হয়েছে তাদের এক দল লোক হলো বি এন পি। তারা আবারো কোন দিন সফল হবে না সেটাইবা কেমন করে বলি?

২৯ শে আগস্ট, ২০২১ দুপুর ১:১৪

নূর আলম হিরণ বলেছেন: যে কথাটি বলেছে সে অনেকাংশে সঠিক কথাটি বলেছে। আওমীলীগের ভুল রাজনীতির জন্য বিএনপি বা তাদের ছদ্মবেশে কোনো দল আসতেই পারে। তবে যেই আসুক বিএনপি'র ভুল ইতিহাস চর্চা তাদের দল ও জাতিকে ক্ষতিগ্রস্ত করেছে। মন্তব্যের জন্য ধন্যবাদ ফরিদ ভাই।

৩| ২৯ শে আগস্ট, ২০২১ দুপুর ২:১০

এভো বলেছেন: আমাদের আরো অনেক দিন অপেক্ষা করতে হবে সঠিক রাজনৈতিক অবস্থায় ফিরে আসার জন্য । জিয়াউর রহমান বলেছিলেন তিনি পিলিটিক্সকে ডিফিক্লাট করবেন এবং সেই কথা রেখেছেন ।

২৯ শে আগস্ট, ২০২১ রাত ৯:১১

নূর আলম হিরণ বলেছেন: জিয়া পলিটিক্স ডিফিকাল্ট করেছেন পলিটিশিয়ানদের জন্য। ক্যাপিটালিস্টদের জন্য দেশে অভয়ারণ্য তৈরি করেছে।

৪| ২৯ শে আগস্ট, ২০২১ বিকাল ৩:৪৬

আমি নই বলেছেন: হুমম, কয়েক বছর আগে প্রচার শুরু করা হয়েছিল জিয়া যুদ্ধে অংশ নিলেও মন থেকে নেয় নাই, এখন প্রচার করা হচ্ছে জিয়া যুদ্ধেই অংশ নেয় নাই, এরপরে হয়ত জানা যাবে যে জিয়া আসলে যুদ্ধের বিরোধিতা করেছে। এখানে মনে হয় ইতিহাস বিকৃতি হয়না?

যাইহোক পক্ষে-বিপক্ষে মিথ্যা কারোই বলা উচিত নয়। আর দেশের স্বার্থেই বিএনপির শক্তিশালী হওয়া উচিৎ, আশা করা উচিৎ বিএনপিও যেন তাদের ভুল থেকে শিক্ষা নেয়। আমি সিউর শক্তিশালী বিরোধী থাকলে বালুস, পর্দা, বাশ, এলইডি লাইট ইত্যাদী কান্ড করে কেউ পার পেতনা। ১৫ই আগস্ট নিয়ে একমত।

বিএনপি-লিগ-ইতিহাস সবকিছুর উর্ধে আমাদের দেশ হওয়া উচিৎ। আমি সিউর বংগবন্ধু এবং জিয়া দুজনের কাছেও দেশটাই আগে ছিল।

২৯ শে আগস্ট, ২০২১ রাত ৯:১৭

নূর আলম হিরণ বলেছেন: রানার ব্লগের প্রতিমন্তব্যে বলেছিলাম, আওমীলীগও আন্তরিক নয় বিএনপির সঠিক ইতিহাস চর্চায় সহযোগিতা করার ক্ষেত্রে।
আওমীলীগের বিরুধী শক্তি হিসেবে অবশ্য জাতীর ঐতিহাসিক বিষয় গুলোতে একমত এমন দলই কাম্য। বিএনপি এখনো সে ধরনের রাজনীতি করছে না।

৫| ২৯ শে আগস্ট, ২০২১ বিকাল ৪:৫৩

চাঁদগাজী বলেছেন:



যারা সরাসরি বাংলাদেশের বিপক্ষে যুদ্ধ করে পরাজিত হয়েছিলো, যারা বাংলাদেশ চাহেনি, বাংলাদেশের বিরোধীতা করেছে, দল করে জিয়া তাদের নেতা হয়ে গিয়েছিলো, এটা ছিলো জাতির জন্য বড় সমস্যা, আজো সমস্যা।

২৯ শে আগস্ট, ২০২১ রাত ৯:১৯

নূর আলম হিরণ বলেছেন: ৭৫'র ভূমিকার জন্য এবং সেনাবাহিনীতে তাঁর স্বেচ্ছাচারিতার জন্য বাকিরা তার দলে আসেনি আর এই সুযোগে দেশ বিরোধীরা তাঁর দলে যোগ দেয়।

৬| ৩০ শে আগস্ট, ২০২১ রাত ১২:৪০

কামাল১৮ বলেছেন: একটা লোকের কাজকর্ম দিয়ে তার সারা জীবনের কাজ কর্মের বিচার বিশ্লষণ করা যায়।কোন কাজ সে কি জন্য করেছিলো।

৩০ শে আগস্ট, ২০২১ সকাল ৯:০৭

নূর আলম হিরণ বলেছেন: পঁচাত্তর পরবর্তী সময়ে অন্যরকম এক জিয়ার আবির্ভাব হয়।

৭| ৩০ শে আগস্ট, ২০২১ বিকাল ৫:১৪

জগতারন বলেছেন:

পঁচাত্তরের ১৫ই আগস্ট আমাদের বাঙালি জাতির ইতিহাসে এক কলঙ্কজনক দিন। নিঃসন্দেহে বাঙালি জাতির জন্য একটি শোকাবহ স্বরনীয় দিন। বাঙালি জাতির জন্য শেখ মুজিবুর রহমানের অকল্পনীয় ভূমিকা কখনোই মুছে যাওয়ার মতো নয়। যারা তাঁর ভূমিকাকে মুছে দিতে চেয়েছে তাকে হত্যার মাধ্যমে তারা অবশ্যই ইতিহাসের ঘৃণিত চরিত্র। যেখানে আমাদের পরিবারের একজন সদস্যকে হারানোর শোক অবর্ণনীয় হয়ে ওঠে সেখানে পুরো পরিবারেকে হারানোর শোক কেমন হতে পারে? বেগম জিয়ার এই দিনে অসত্য ও ভুয়া জন্মদিন পালন করা মোটেও সঠিক কাজ নয়। এগুলি রাজনৈতিক প্রজ্ঞা নয়, রাজনৈতিক অদূরদর্শিতা।

মূর্খ খালেদা ও আবাল তারেক জিয়া বুঝে ?


৩১ শে আগস্ট, ২০২১ সকাল ৯:৪৩

নূর আলম হিরণ বলেছেন: খালেদা জিয়া রাজনীতি বুঝেনি, তাঁকে জোর করে বুঝানো হয়েছে। সেটাও অপরাজনীতি। তারেক রহমানের সামনে সুযোগ এসেছিল সে সদ্ব্যবহার করেনি।

৮| ৩১ শে আগস্ট, ২০২১ রাত ১২:৪২

কামাল১৮ বলেছেন: হঠাৎ পরিবর্তন হয়ে যাওয়া অবৈজ্ঞানিক।পরিবর্তন হয় আস্তে আস্তে এক সময় উল্লম্ফন হয় তখন পরিবর্তন দৃষ্টি গোচর হয়।জিয়ার পরিবর্তন হঠাৎ হয় নাই।সে সচেতন লোক,নিজেকে লুকিয়ে রেখেছিল।সে যখন তার স্ত্রীকে গ্রহন করতে চায় নাই,তখনই তার মানসিকতা বুঝা উচিত ছিল,সে খারাপ লোক ছিলো।

৩১ শে আগস্ট, ২০২১ সকাল ৯:৪৫

নূর আলম হিরণ বলেছেন: জিয়া খুবই চতুর ছিল, জীবদ্দশায় যে ইতিহাস নিয়ে কোনো ঘাটাঘাটি করেনি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.