নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

বাংলা নতুন বছরের শুরুতে সৃষ্টিকর্তার কাছে আমাদের প্রার্থনা, হোক.....

১৫ ই এপ্রিল, ২০২২ বিকাল ৪:১৮


কালের পরিাক্রমায় গত হল আরো একটি বাংলা বছর। ১৪২৭ সাল বিদায় নিয়েছে গত বৃহস্পতিবার ১৩ এপ্রিল ২০২২ ইং সালের সুর্য্য অস্তযাবার সাথে সাথে। শুক্রবার ১৪ এপ্রিল ২০২২ ইং ভোরে নতুন সূর্য্য জানান দিয়েছে বাংলা ১৪২৯ সালের আগামনী বার্তা। নতুন বছরে রহমতের মাস হিসেবে আমরা পেয়েছি পবিত্র রমজান মাস। বিগত বছরের আমাদের ব্যার্থতা, গ্লানি মুছে নতুন বছর হোক সুস্থ সূর্যোদয়ের বাংলা বছর ৷সব বেড়াজাল ভেঙে ফের হেসে উঠুক বিশ্ব ! প্রিয়জনের হাতে হাত, কাঁধে কাঁধ দিয়ে সুখের দিকে এগিয়ে যাওয়ার বছর হোক ১৪২৯ বাংলা বছর ! পবিত্র রমজান মাস ও বাংলা নতুন বছরের শুরুতে আসুন আমরা সৃষ্টিকর্তার কাছে কায়মনো বাক্যে প্রার্থনা করিঃ

হে আল্লাহ! বিগত বছরে আমরা নিজেদের প্রতি অনেক অবিচার-অত্যাচার করেছি
হাজারো হুকুম অমান্য করেছি। তুমি আমাদের ক্ষমা করে দাও। তুমি মাফ না করলে আমাদের কোনো উপায় নেই, আমরা ধ্বংস হয়ে যাবো। তুমি আমাদের উপর রহমতের চাদর বিছিয়ে দাও। তুমি আমাদের প্রত্যেকের গোনাহ মাফ করো। ঈমানকে মজবুত করে দাও। তোমার প্রিয় বান্দা হিসেবে কবুল করে নাও। আমাদের হেদায়েত দাও। আমাদের পিতামাতাদের হেদায়েত করো। সমস্ত বিশ্ববাসীকে হেদায়েত করো। যারা জীবিত আছে তাদের ক্ষমা করো। যারা মৃত্যুবরণ করেছে তাদেরকেও ক্ষমা করো। ইসলামের জন্য আমাদের কবুল করে নাও। ইসলামের ওপর আমাদের অবস্থানকে দৃঢ় করো, আমাদের ঈমা করে দাও।
রহমতপ্রত্যাশী। সব ধরনের আজাব-গজব ও শাস্তি থেকে আমাদের রক্ষা করো। আমাদের সকল গোনাহ মাফ করে দাও। তুমিই একমাত্র ক্ষমাশীল, তুমিই আমাদের মালিক। তুমি আমাদের সব পেরেশানি ও অশান্তি দূর করে দাও। ঋণগ্রস্তকে ঋণ পরিশোধের তওফিক দাও। অসুস্থদের সুস্থতা দান করো। সব ধরনের বালা-মুসিবত দূর করে দাও। আমাদের প্রত্যেকের বৈধ সব বাসনা ও প্রয়োজন পূরণের ব্যবস্থা করো। কর্মহীনদের হালাল পথে রুজি-রোজগারের ব্যবস্থা করো। আমাদের আখলাক-চরিত্র ভালো করে দাও। ব্যবহার সুন্দর করে দাও। তোমার নবীর আদর্শ মতো চলার তওফিক দাও। হিংসুকের হিংসা দূর করে দাও। শত্রুর শত্রুতা দূর করে দাও। আমাদের সবাইকে তোমার রহমত দিয়ে হেফাজত করো।

হে আল্লাহ! আমাদের ওপর তোমার রহমতের বারিবর্ষণ করো। তোমার আজাব-গজব থেকে হেফাজত করো। আমাদের ওপর তোমার করুণার দৃষ্টি দাও। আমাদের মাফ করে দাও। সকল মুসলিমকে হেদায়েত করো। হে, জীবন-জগতের মালিক! আমাদের সার্বিক অবস্থার সংশোধন এনে দাও। মুহূর্তের জন্য তোমার রহমতের ছায়া থেকে আমাদের ফেলে দিও না। তোমার দয়া ও করুণা থেকে আমাদের বিমুখ করো না। আমরা তোমার রহমতের ভিখারি, আমাদের যাওয়ার কোনো জায়গা নেই, আমরা অক্ষম। হে ক্ষমাকারী দয়ালু! তুমি তো দয়ার সাগর। তুমি সবার পাপ মোচনকারী। আমাদেরকে মাফ করে দাও। আমাদের অন্তরে তোমার দ্বীনের মহব্বত সৃষ্টি করে দাও। তোমার দ্বীনের ওপর চলা সহজ করে দাও।

হে আল্লাহ! আমরা তোমার নিঃস্ব বান্দা। তুমিই একমাত্র মালিক। আমাদের সব প্রয়োজন পূরণ করে দাও। সব সমস্যা দূর করে দাও। আমরা তোমার শাস্তি থেকে মাফ চাই। তোমার জান্নাতের আশা রাখি। ও মাওলা! জাহান্নামের আগুনের লেলিহান শিখা থেকে আমাদের বাঁচাও। আমাদের পাপমোচন করে দাও। আমাদের হেদায়েত করো। গোমরাহির অন্ধকার থেকে বেরিয়ে আসার তওফিক দাও। আমাদের হৃদয়-মন সবই তোমার হাতে। তুমি যেদিকে ইচ্ছা ফিরাতে পারো। দয়া করে আমাদের অন্তরকে দ্বীনের দিকে ফিরিয়ে দাও, ভালো কাজের অনুগামী করে দাও। দ্বীনের জন্য আমাদের কবুল করে নাও। জীবনের প্রতিটি কদমে একমাত্র অভিভাবক হিসেবে ছায়া দিও। তোমার ছায়া থেকে আমাদের বঞ্চিত করো না।

হে আল্লাহ! আমাদের সরল-সঠিক পথের দিশা দাও। সমগ্র বিশ্বের হেদায়েতের ফায়সালা করো। আমাদের জীবনের সকল অন্যায়-অপরাধ, গোনাহ মাফ করে দাও। সকল পাপ-পঙ্কিলতা ধুয়ে মুছে পরিষ্কার করে দাও। আমাদেরকে গোনাহের নাপাকি থেকে পবিত্র করে নাও। পৃথিবীর সব মানুষের হেদায়েতের ফয়সালা করো। আমাদের মুক্তি দাও। ঈমানের ওপর অটল রাখো আমাদের। ঈমানের উন্নতি দান করো। বিশ্বে সুখ, শান্তি ও সমৃদ্ধি বর্ষণ করো। মানুষে মানুষের ভালোবাসা বাড়িয়ে দাও। সব ধরনের অনাচার-পাপাচার থেকে মুক্তি দাও। মারামারি, হানাহানি ও রক্তপাত থেকে বিশ্বের মানুষকে রক্ষা করো। বিশ্বেশান্তি প্রতিষ্ঠা করে দাও। যারা অশান্তির কাজ করে তাদের হেদায়েত দাও। তাদের প্রতি তুমি বিশেষ রহমত বর্ষণ করো। সম্মানিতদের সম্মান রক্ষা করো।

হে আল্লাহ! তুমি আমাদের ওপর রাজি হয়ে যাও, আমাদের প্রতি সন্তুষ্ট হয়ে যাও। বেশি বেশি ভালো কাজের তওফিক দাও। আমাদের দোয়া কবুল করো। তোমার উম্মতকে সকল উত্তম প্রতিদান দাও। নবীর পথে আমাদের চলার তওফিক দাও। আমাদের দ্বীনদারী নসিব করো, গোমরাহি থেকে বাঁচাও। সমগ্র মানবজাতির ওপর রহমত নাজিল করো। যারা ন বিত্র এই রমজান মাসে যারা তোমার ঘর কাবাশরিফে ওমরাহ করতে বের হয়েছে তাদের সবাইকে কবুল করো। তাদের পথের সব বাধা তুমি দূর করে দাও। নতুন বছর ও পবিত্র রমজান মাসকে হেদায়েতের উসিলা বানাও। নুতন বছরকে উপলক্ষ্য করে সবার জীবনকে আলোকিত করো। বিশ্বকে কোরআনের আলোয় আলোকিত করো। নবীর সুন্নত জিন্দা করে দাও। ইসলামের খেদমতকারী সকল প্রতিষ্ঠান, মাদরাসা, মসজিদ ও মারকাজসমূহকে হেফাজত করো। তাদের প্রয়োজন মেটানোর ব্যবস্থা করে দাও। ইসলাম ও মুসলমানদের হেফাজত করো। যারা ইসলাম ও মুসলমানকে শত্রুভাবে তাদের মনে ইসলামের জন্য ভালোবাসা পয়দা করে দাও। ধর্মের নামে কোনো অধর্মের ছায়া যেন আমাদের গ্রাস করতে না পারে, তা থেকে রক্ষা করো। যাবতীয় সন্ত্রাস থেকে বিশ্বকে রক্ষা করো। সবল যেনো দুর্বলের ওপর অন্যায়ভাবে অত্যাচার করতে না পারে সেই ব্যবস্থা করে দাও। আমাদের জন্য দ্বীনের দাওয়াতকে সহজ করে দাও। সবার মাঝে দ্বীনের সঠিক জ্ঞান ও বুঝ দান করো। আমাদের মনে শুদ্ধতা দান করো, নিয়তে একনিষ্ঠতা ও কাজে অটলতা দান করো।

হে আল্লাহ! আমরা জানি না কে তোমার প্রিয় বান্দা। তুমি সেটা জানো। তুমি তার উসিলায় আমাদের দোয়াকে কবুল করো। আমাদের যাবতীয় ত্রুটি-বিচ্যুতি মাফ করে দাও। সর্বাবস্থায় রহমত নসিব করো। আমাদের সাহায্য করো। সব বাধা দূর করে দাও। কাজে বরকত দাও। আমাদের দিল সাফ করে দাও। তোমার ভালোবাসা নসিব করো। পরস্পরের মাঝে সুসম্পর্ক দান করো। যারা বিয়ে করতে চায় তাদের বিয়ে করার সুযোগ করে দাও। বিশ্বের সবার প্রতি কল্যাণের ফয়সালা করো। তোমার নৈকট্য ও হজরত রাসুলুল্লাহ (সা.)-এর শাফায়াত নসিব করো। জালেমের জুলুম থেকে হেফাজত করো। জালেমকে হেদায়েত করো। আমাদের উপর রহমত ও বরকত নাজিল করো।

হে আল্লাহ! আমাদের বিগত বছরের সকল জানা, অজানা, ছগিরা, কবিরা গুনাহ সমূহ মাফ করে দাও। আমাদের নেক হায়াত দান করো। বেশি বেশি নেক আমল করার তৌফিক দান করো। যারা এই লেখা ও দোয়া পাঠ করেছে দয়া করে আমাদের দোয়াকে কবুল করে নাও। তুমিই একমাত্র শ্রবণকারী। আমরা তোমার দিকেই প্রত্যাবর্তনকারী। আমিন।
সূত্রঃ ফেসবুক/HM Mahim uddin Mohin
সম্পাদনায়ঃ নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
[email protected]

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৫ ই এপ্রিল, ২০২২ বিকাল ৫:৫৪

সোনাগাজী বলেছেন:




আপনার প্রার্থনা দেখে, লগইন-করা ৩০ জন ব্লগার চুপ হয়ে গেছেন; ব্যাপার কি?

১৫ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:১৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
গাজীসাব আমার লেখার শেষ প্যারায়
বলা আছে যারা রি লেখা ও দোয়া পাঠ
করবে তাদেরও সওয়াব নসীব হবে। তাই
হয়তো তারা চুপ, হয়ে গেছে। ব্যাপার না।

২| ১৫ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৬:৩৫

রাজীব নুর বলেছেন: প্রার্থনার আগে ভাতের ব্যবস্থা করতে হবে। ক্ষুধার্থ পেটে প্রার্থনা করা যায় না।

১৫ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:২০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ভাতের ব্যাবস্তগার মালিক আল্লাহ।
ভাতের জন্য তার কাছে চাইতে হবে।
জানেনতো না কাঁদলে মা'ও দুধ দেয়না।

৩| ১৫ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:০২

সোবুজ বলেছেন: আলেম যত বড় তার মুনাজাত তত বড়।টঙ্গির আখেরী মুনাজাত আরো বড়।

১৫ ই এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:২৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
দুনিয়ার কারো কাছে একবারের
বশী দু বার চাইলে রাগ করে।
আল্লাহর কাছে যত বেশী চাইবেন
তিনি তত বেশী খুশী হন। সুতারং
তা কাছে বেশি চাইলে ক্ষতি নাই।
লম্বা কিরে চাইলেও অসুবিফহা নাই।
,

৪| ১৫ ই এপ্রিল, ২০২২ রাত ১১:৩৩

জ্যাকেল বলেছেন: এখন রেডি থাকেন কেহ এসে জিজ্ঞেস করবে সওয়াবে কি হবে?

১৬ ই এপ্রিল, ২০২২ রাত ২:২৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
মৃত্যু এসে যখন দরজায়
কলিং বেল টিপবে তখন
বুঝবে সওয়াবে কি হবে!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.