নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

যে যাকে ভালোবাসে, সে কি তাকে ঘৃণা করতে পারে !! -

২২ শে মে, ২০২২ রাত ৯:৩৩


"যে যাকে ভালোবাসে
তার কথা মনে করে অন্ধকারে হাসে'

যে যাকে ভালোবাসে সে কখনো তার দোষ খোঁজেনা। কেউ তার বদনাম করলে সে তার বিরুদ্ধে দা কুঁড়াল নিয়ে যুদ্ধে নামে। সে একবারও ভেবে দেখেনা যার জন্য সে যুদ্ধ করছে সে তাকে ভালোবাসে কিনা! এমনও দেখা গেছে সে তাকে চিনেও না বা একদিন কথাও হয়নি, শুধু দূর থেকে ভালোবাসে। এর নামই ভালোবাসা। আর এ জন্যই বলা হয় প্রেম অন্ধ! যারা জীবনে ভালোবাসা পায়নি তাদেরকে ঘোলা জলে চুবালেও তারা ভালোবাসা কি তা বুঝবে না। সম্ভবত এরা এদের নেতিবাচক মনোভাবের জন্য পরিবার থেকেও ভালোবাসা পায়নি যার বহিঃপ্রকাশ এখানে দেখতে পাই। এদের মনে শুধুই হিংসা ও ঘৃণা। তবে আমি অত বড় মহান প্রেমিক নই তাই অন্ধভাবে কাউকে ভালোবাসিনা। সে কারণে কোন অসংগতি দেখলে প্রতিনাদ করি। রম্য বা কৌতুক করার ছলে তার ভুল শোধরাবার চেষ্টা করি। তবে কাউকে ঘৃণা করিনা।

আমি চাঁদগাজী ও রাজিব নূরকে নিয়ে যতটা রম্য করেছি তা অন্য কোন ব্লগারকে নিয়ে করি নাই। কারন তারা আমার রম্য বা কৌতুককে সিরিয়াসলি না নিয়ে উপভোগ করেছেন। চাঁদগাজী একজন মুক্তিযোদ্ধা বয়সে প্রাবীণ প্রকৌশলী। বউ বাচ্চা নিয়ে অনেক দিন প্রবাসে আছেন। দেশের অতীত বত'মান ভবিষ্যত নিয়ে ভাবেন যা তার লেখায় প্রকাশ পায়। বয়সের বা বত' মান জেনারেশনের অনেক অবাঞ্চিত কথা হয়তো সহ্য করতে পারেন না তাই কঠিন ভাবে রিয়্যাক্ট করেন। কঠিন মন্তব্য করেন। সে জন্য অনেকেই তাকে অপছন্দ করেন। কেউ কেউ সংঘবদ্ধ হয়ে চাঁদগাজীকে ব্লগ ছাড়া করতে উঠে পড়ে লাগেন। তারা সফলও হন। এখন তাদের তীরের মুখে রাজীব ও আমি। এ জন্য তারা উঠে পড়ে লেগেছেন। যাদেরকে আমি এক্সময় খুব সম্মান ও শ্রদ্ধা করতাম। অজ'ণ থেকে রক্ষা করা কঠিন। কেউ যদি তাকে প্রদত্ত সম্মান ধিরে রাখতে না পারে সে দোষ যে স্মমান দে তার নয়। যে রক্ষা করতে পারে না তার। তাদের কারো কারো ভাষা নোংরা গলির ভাষা থেকেও নোংরা যা শুনে তাদের দল ভূক্তরাও কানে আংগুল দেয়। আসলে যার মধ্যে তার বড় হওয়া তিনিতো তাই শিখবেন। কৈফিয়ত দেয় এর মানে নাকি তিনি জানতেন না।
একটি ব্যতিক্রমঃ
একবার রাজীবকে নিয়ে একটু বেশী ডোজ দিলে ব্লগ টিম কয়েক দিনের জন্য আমাদের দু জনকেই সাময়িকভাবে জেনারেল করে দেন। পরে ব্লগ টিমের মধ্যস্ততায় আমরা ব্যান মুক্ত হই। তুলনামূলকভাবে রাজীব নূর বয়সে আমার জুনিয়র; রক্ত গরম,,ভুল হতেই পারে তাই আমরা সেই দিনের কথা মনে রেখে কাউকে ঘৃণা করি না। রাজীব আমার চোখে একজন ভদ্র, সুশিল ও সরল মনের মানুষ। তা না হলে রমজানে তার বাসায় ইফতারীর নিমন্ত্রণ করার মানসিকতা প্রকাশ করতেন না। তাই আমি তার সুন্দর মনের তারিফ করি।
উপরন্ত তিনি একজন ভালো পিতা ও স্ত্রীঅন্ত প্রান পতি। সরল মনে ঘরের কথা অকপটে তিনি যে ভাবে প্রকাশ করেন এমন মানিসিকিতা খুব কম লোজেরই থাকে। অবশ্য এ নিয়া অনেকের বিদ্রুপাত্মক কথাও হজম করতে হয়েছে তাকে।এর পরেও তিনি দমে যাননি ঘরের অনেক খুশির কথা শেয়ার করেছেন অবলিলায় কোন প্রকার সংকোচ ছাড়া।
তাই আমি তাকে পছন্দ করি। যা আমি আনার দু একটি কবিতায় প্রকাশও করেছি। এজন্য কেউ কেউ আমার উপর নাখোশ যদিও তা আমি ভ্রুক্ষেপ করিনা। খুব যত্নের সাথে তাদের এড়িয়ে গেছি। এখনও যাচ্ছি।
ব্লগে ছদ্ম নামে ব্লগিংঃ
ছদ্ম নামে ব্লগিং করার সুবিধা দেয় সামু ব্লগ। এর অনৈতিক সুবিধা নেন অনেকে। তারা নিজ নামে যারা ব্লগিং করে তাদেরকে অকথ্য ভাষা ব্যবহার করেও পার পেয়ে যান তার ছদ্ম নামের কারণে। তাদের কাউকে প্রিতি মন্তব্যে কেউ সেই ভাষা প্রয়োগ করলেও তারা গায়ে মাখেন না। কারন শিয়াল নামের কাউকে শিয়াল বললে শিয়ালের কি আসে যায়! তার পরেও আছে মাল্টি নিক। এরা দল বেধে হামলে পড়ে কেউকে যদি একবার বাগে পায়। ঘেউ ঘেউ রব তাদের তামতেই চায়না। ক্ষণে খণে তারা হুক্কা হুয়া বোল তুলে রাতের নিস্তব্ধতাকে খান খান করে দেয়।
উপসংহারঃ
আমার জানামতে ব্লগে আমরা যারা লেখা লেখি করি তারা আথি'কভাবে কেউ লাভবান হননা। মনের খোরাক যোগাতে এই লেখা লেখি। (ব্যতিক্রম থাকলেও আমার জানা নাই) এখানে ব্যক্তিগতভাবে কয়েকজন ছাড়া কেউ কাউকে চিনিও না। তা হলে কেন এই কাঁদা ছোঁড়া ছুঁড়ি। এতে কি আমাদের অন্ধকার মনের বহিঃপ্রকাশ ঘটে না। কেনো আমাদের নিজের কারণে আমাদের পিতা-মাতা ও বংশ পরিচয় ধুলায় মিশিয়ে দিচ্ছি। আসলে সম্মান পেতে হলে সম্মান দিতে জানতে হয়। কাউকে গালি দিয়ে সালাল আশা করা দূরাশা। তাই ভালোবাসার বিকল্প নাই। "আমি ভালোবাসি যারে, সে কি কভূ আমা হতে দূরে যেতে পারে" (কোটেশনটি একজন বিখ্যাত কবির বিখ্যাত কবিতার একটি চিরিন। যারা এর সূত্র খুঁজবেন তাদের আমার ব্লগে থাকার দরকার নাই।)
প্রকাশকালঃ ঢাকা-২২ মে ২০২২ ইং
বিঃদ্রঃ মোবাইল থেকে ব্লগিং, তাই অনেক যুক্ত বণ' সংযোজন করা সম্ভব হলোনা।

© নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
ব্রেকিং নিউজ২৪.কম :-& ফেসবুক-১ :-& ফেসবুক-২
[email protected]

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২২ শে মে, ২০২২ রাত ১১:৪৮

রাজীব নুর বলেছেন: পোষ্টে আমাকে নিয়ে দুই চার লাইন লিখেছেন। এজন্য আপনাকে ধন্যবাদ। আন্তরিক ধন্যবাদ।
বাস্তব জীবনে আমি সহজ সরল জীবনযাপন করি। এজন্য কখনও আমার কোনো সমস্যা হয়নি। ছোটবেলা থেকেই আমি বিরীহ টাইপ মানুষ। কেউ আমাকে ধাক্কা দিয়ে ফেলে দিলেও আমি হাউকাউ করি না। ব্লগে কেউ কেউ আমাকে গাল মন্দ করলেও আমার কোনো সমস্যা নাই। কারন আমি জানি আমি কি? কেমন?

আমি বিশ্বাস করি শেষমেষ দক্ষ ও যোগ্য লোকেরাই টিকে থাকে।

২৩ শে মে, ২০২২ রাত ১২:৩৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
খান সাহেব অনেস্টলি বলছি; আমি আমার লেখায় যা বলেছি তা আপনাকে
খুশি বা তোয়াজ করার জন্য নয়। আমি বাস্তবতার আলোকে আপনার মাঝে
যা দেখেছি ও পেয়েছি তার চিত্র তুলে ধরার চেষ্টা করেছি। কতটুকু সফল
হয়েছি তা আপনি ভালো বলতে পারবেন। ব্লগের অধিকাংশ ব্লগারই আমার
আপনার মতো অপরিচিত। কারো সাথেই আমার ব্যক্তিগত শত্রুতা নাই। তা
হলে তাদের সাথে আচরণ করবো? আসলে পারিবারিক কালচারই ফুটে ওঠে
তাদের আচরণে যারা অহেতুক ক্যাচাল করে বেড়ায়। এজন্যই গুণীজনেরা
বলেন দুষ্ট গরুর চেয়ে শূণ্য গোয়াল ভালো। তবে অনেক সময় দুষ্ট গরুর গুতায় ভালোরা কোনঠাসা হয়ে পড়ে। ভালো থাকবেন। দুষ্ট গরুর পাল থেকে
নিরাপদে থাকবেন। শুভ রাত্রি।

২| ২২ শে মে, ২০২২ রাত ১১:৪৯

মোহাম্মদ গোফরান বলেছেন: কার বিহেভিয়র কিরকম হবে তা তার পারিবারিক এজুখেইশান আর স্ট্যেটাস এর উপর ডিপেন্ড করে।

২৩ শে মে, ২০২২ রাত ১২:৩৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
কথা একদম সঠিক।
আমি মনে করেছিলাম
কেউ হয়তো এ লেখায়
কোন মন্তবই করবেনা।
সবাই নষ্টদের ভয় পায়!!
গাজীসাব ব্যান হলো কি?

৩| ২৩ শে মে, ২০২২ রাত ১২:৫১

মোহাম্মদ গোফরান বলেছেন: মনে হয়না। ডিস্টার্বড মে বি।

২৩ শে মে, ২০২২ রাত ১২:৫৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
নিজের খেয়ে বনের মেষ তাড়াতে আর
শখ জাগেনা। কিছু দুমুখো মানুষের
আচরণ ব্যথিত করে যার শ্যাম, কূল
দুটাই রক্ষা করে চলে।

৪| ২৩ শে মে, ২০২২ রাত ১:১৮

নূর আলম হিরণ বলেছেন: ব্লগে কয়েকজন বাকি ব্লগারদের প্রতিপক্ষ ভেবে বসে আছে। অন্যদের অপদস্থ করতে পারলে তাই হয়তো একটু আনন্দ পায়। তারা তাদের মেধার অপচয় করে বেড়াচ্ছে।

২৩ শে মে, ২০২২ রাত ২:২৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
মেধা শূণ্যদের পরচরচা আর
পর নিন্দাই একমাত্র পুঁজি।
তবে কিছু দুমুখো শঠকারীদের
মুখোশ খুলে গেছে এটাই বড়
লাভ!

৫| ২৩ শে মে, ২০২২ ভোর ৪:১২

মোহাম্মদ গোফরান বলেছেন: এদের ভয় পাওয়ার কিছু নেই। ব্লগের সবাই এড়িয়ে চলে।কিছু তেলায় চলে। সিন্ডিকেট এর সাথে ব্যাক্তি পারেনা। গু এর মধ্যে কে পারা দিবে?

২৩ শে মে, ২০২২ বিকাল ৪:৩৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
গোফরান ভাই বিষ্টায় কেউ ইচ্ছা করে পাড়া দেয়না,
কিন্তু যখন পুরো জমিটাই হয়ে যায় বিষ্টাময় তখন
সেখানে পাড়া দেয়া ছাড়া গন্তব্যে পৌঁছাবেন কি
করে। লক্ষ্যে পৌঁছানোর পরে না হয় নিজেকে
শুচী করে নিবেন।

৬| ২৩ শে মে, ২০২২ ভোর ৫:৩৪

সোনাগাজী বলেছেন:



আপনার ব্লগিং সুন্দর, অর্থবহ ও সময়োপযোগী; আপনাক আক্রমণ করে অনেকই ক্লান্ত হয়ে গেছেন।

২৩ শে মে, ২০২২ বিকাল ৪:৪৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সত্য সব সময় সুন্দর।
কাক যদি ময়ূর পুচ্ছ ধারণ
করে তা স্থুল লাগে।
কাক যেমন আছে
তেমনই সুন্দর।
আমার বুদ্ধি মাফিক
আমি সত্য বলার চেষ্টা করি
তাই হয়তো তা সুন্দর হয়।

আপনাকে ধন্যবাদ গাজীসাব
আপনার চাঁদগাজী নিক হয়তো
আর ফিরে পাবেন না। যারা তা
ফিরিয়ে আনার সুপারিশ করবে
তারাও হয়তো কোপানলে পরবে।
তাই গতস্য শোচনা নাস্তি। তাই
চাঁদ ছাড়ুন, সোনা নিয়ে বাঁচুন।

৭| ২৩ শে মে, ২০২২ ভোর ৬:৩৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: যারা যুক্তিতর্কের মাধ্যমে জবাবের পরিবর্তে কোনো কিছুকে টু পার্সোনালি নিয়ে ফেলেন তাদেরকে এড়িয়ে যাওয়াটাই উত্তম !

২৩ শে মে, ২০২২ বিকাল ৪:৫৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
স্বামীজী সারমেয়রা যখন মৃত্যু দূত হয়ে
সামনে খাড়ায় তখন কি তাদের এড়িয়ে
যাওয়া সম্ভব হয়? বিড়াল কি আর শখ
করে গাছে ওঠে?

৮| ২৩ শে মে, ২০২২ সকাল ১১:৩৫

মরুভূমির জলদস্যু বলেছেন: আগের মন্তব্য গুলি মুছে দিয়েছেন কেনো?

২৩ শে মে, ২০২২ বিকাল ৪:৫৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
অসাবধান্তা বশতঃ লেখাটি সম্পাদনা
করতে গিয়ে আগের লেখাটি ডিলিট
হয়ে গেছে। অনেক পরিশ্রিমের পর
অটো ড্রাফট থেকে লেখাটি পুনঃ
উদ্ধার করা হয়েছে, কিন্তু মন্তব্যগুলো
উদ্ধার করা সম্ভব হয় নাই। দুঃখিত
দস্যু ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.