নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বহু যাযাবর লক্ষ্যবিহীন, আমার রয়েছে পণ\nরঙের খনি যেখানে দেখেছি, রাঙিয়ে নিয়েছি মন।

অপ্রত্যাশিত হিমু

অপ্রত্যাশিত হিমু › বিস্তারিত পোস্টঃ

বন্ধুত্বের সম্পর্ক নিয়ে ঢোকা একটা ভন্ডামী

১০ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:৪৭

শেক্সপিয়র বলেছিলেন,"একজন ছেলে কখনো একজন মেয়ের বন্ধু হতে পারে না,কারণ এখানে আবেগ আছে,দৈহিক আকাঙ্খা আছে। "একই কথা বলেছেন আইরিশ কবি Oscar Wilde. "নারী এবং পুরুষের মাঝে কেবলই বন্ধুত্বের সম্পর্ক থাকা অসম্ভব। যা থাকতে পারে তা হলো আকাঙ্খা, দুর্বলতা, ঘৃণা কিংবা ভালোবাসা।"। বন্ধুত্বের সম্পর্ক নিয়ে ঢোকা একটা ভন্ডামী। শুধুই সুযোগের অপেক্ষা। সবশেষ পরিনতি পরকীয়া।

হুমায়ূন আহমেদ বলেছিলেন,"ছেলে আর মেয়ে বন্ধু হতে পারে কিন্ত তারা অবশ্যই প্রেমে পড়বে । হয়তো খুবই অল্প সময়ের জন্য অথবা ভুল সময়ে । কিংবা খুবই দেরিতে , আর না হয় সব সময়ের জন্য । তবে প্রেমে তারা পড়বেই । শুধুই সুযোগের অপেক্ষা।

সত্যি বলতে, ছেলে ও মেয়েতে শুধুমাত্র বন্ধুত্ব অসম্ভব ও প্রকৃতি বিরুদ্ধ । কেননা শুধুমাত্র বন্ধুত্ব হলে প্রকৃতি নিজের অস্তিত্ব হারাবে। চুম্বক আর লোহা কখনো পাশাপাশি থাকতে পারে না। আকৃষ্ট করবেই। যদি কেউ তা এড়িয়ে যায় তবে সে ভণ্ডামি করছে নয়তো ধোঁকা দিচ্ছে ।

আগুনের পাশে মোম গলবেই। ছেলে ও মেয়ে বন্ধুত্ব হতে পারে , কিন্তু একসময় প্রেমে বা অবৈধ সম্পর্কে রুপ নিবেই। শুধুই সুযোগের অপেক্ষা। আর এটাই স্বাভাবিক ।

তবে তাদের এই মন্তব্য গুলোকে জোরালো ভাবে সমর্থন দিচ্ছে Flirtationship যার অর্থ হচ্ছে ছিনালি করা। কড়া ভাষায় বলতে গেলে নোংরামি করা বা সেক্স্যুয়াল এট্রাকশন । বিগত কয়েক বছর আগেও আমরা ছেলে-মেয়ের বন্ধুত্বকে শ্রদ্ধাবোধের জায়গা থেকে দেখতাম অনেকটা ভাই-বোনের মতো । কিন্তু বর্তমান সময়ে তা অনেকটা এগিয়ে Friendship থেকে Flirtationship এ রূপ নিয়েছে আর এটা পাশ্চাত্য সাংস্কৃতির দর্শন থেকে।

সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে বর্তমান সময়ে গার্ল ফ্রেন্ড, বয় ফ্রেন্ড সম্পর্ক থেকে এটাই বেশী জনপ্রিয় এর কারন হচ্ছে এতে কারো প্রতি কারো কোনরূপ দায়বদ্ধতা থাকে না, কোন কমিটমেন্ট থাকে না। স্বাধীনভাবে উভয়ই দৈহিক আকাঙ্ক্ষা পূরণ করে নিচ্ছে । আর এটা সামাজিক এবং সাংস্কৃতিক দ্বন্দ্ব সৃষ্টির কারন হতে পারে । যেহেতু বাংলাদেশ প্রথাগতভাবে মুসলিম সংখ্যা গরিষ্ঠ দেশ। পাশ্চাত্য সাংস্কৃতির আকর্ষন আর নিজেকে আধুনিক হিসেবে জাহির করার মনোভাব এর হাতিয়ার । তাই অভিবাবকদের এখনি যদি সতর্ক না হয়, তবে আমরা ওই সাংস্কৃতির দিকে অগ্রসর হচ্ছি যখন একটা ছেলে কিংবা মেয়ে নিশ্চিতভাবে বলতে পারবে না তার বাবা-মা কে !

-তাই লক্ষ্য রাখুন আপনার বোন কিংবা মেয়ে , স্বামী কিংবা স্ত্রী , ভাই কিংবা ছেলে কাদের সাথে মিশছে ! সঙ্গ এইখানে সবচেয়ে বেশী গুরুত্বপূর্ন।

লেখার সোর্স: অপত্যাসিত হিমু

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১০ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১:২৮

চাঁদগাজী বলেছেন:



সঠিক, মেয়ে ও স্ত্রীর উপর খেয়াল রাখতে হবে, ওদের যেন বন্ধুবান্ধব না থাকে! শুধু স্বামীর বন্ধু থাকতে পারবে; অন্যথায় আমাদের সংস্কৃতি শেষ, কাপুত!

২| ১০ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১:২৯

চাঁদগাজী বলেছেন:


আপনি কি জাতি গঠনের দায়িত্ব পেয়েছেন?

১০ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:৩০

অপ্রত্যাশিত হিমু বলেছেন: গাদা কে যতই ছাবুক মারা হয় , ঘোড়া হয়না। এই জাতী অগঠিত জাতী।

৩| ১০ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১:৩৩

চাঁদগাজী বলেছেন:



আমি এখন ব্লগে ১৪ জন ব্লগারকে "লগইন করা" অবস্হায় দেখছি; তবে, এসব ব্লগার কোন লেখায় মন্তব্য করেন বলে মনে হয় না।

৪| ১০ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ২:৪১

নগরবালক বলেছেন: চাঁদগাজী বলেছেন:
আমি এখন ব্লগে ১৪ জন ব্লগারকে "লগইন করা" অবস্হায় দেখছি; তবে, এসব ব্লগার কোন লেখায় মন্তব্য করেন বলে মনে হয় না।

ময়লা আবর্জনায় কমেন্ট করার দরকার কি ? মাথা থেকে পাকস্থলী পর্যন্ত সেক্স দিয়ে ভর্তি। সেক্স ছাড়া আর কোন চিন্তা নাই

১০ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:৩০

অপ্রত্যাশিত হিমু বলেছেন: সহমত জনাব!!!

৫| ১০ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪৯

মোগল সম্রাট বলেছেন: নারী পুরুষের চিন্তার জগতে সারাদিন যৌনতা থাকে এমন ভাবনা আদিম মানুষেরও ছিলো বলে মনে হয় না।

১০ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৩০

অপ্রত্যাশিত হিমু বলেছেন: Click This Link মানব জীবনের যৌনতা সম্পর্কে আপনার প্রথমে ধারনা নেয়া উচিৎ । চাইলে লিংক থেকে দেখে আসতে পারেন।

৬| ১০ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫২

জ্যাকেল বলেছেন: ফ্রেন্ডস শিরোনামে একটা জনপ্রিয় টিভি সিরিজ আছে। সেখানে দেখা যায় ওরা পাঁচ বন্ধুর মধ্যে ৩ জন মেয়ে, ৩ জন ছেলে। গ্রুপ করে চা/কফি খায় কিন্তু সময়ের সাথে প্রতিটি ছেলে ১ সেকেন্ড হলেও অন্য মেয়েগুলোর প্রতি সেক্স বেইজড সম্পর্কের দিকে আকৃষ্ট হয়। সেটা বাস্তবায়ন হোক, না হোক কিন্তু তাদের মন ঘুরে যায়।
শেষ পর্যন্ত তাদের থেকে ২ টি জুটি হয় (চার জনই) বিবাহ করে।
আরেকটা জনপ্রিয় সিরিজ বিগ বাং থিওরি, এইখানে ৪ ছেলে ও ১ মেয়ে নিয়ে গল্প শুরু হয়। সেখানেও বাকি ছেলেগুলো ওই মেয়ের দিকে আকৃষ্ট হয় এমনকি মেয়েও সামান্য চেস্টা করে, অবশ্য ফল হিসাবে একজন ঠিকই অই মেয়েকে নিয়ে ঘর বাঁধে।
আমেরিকান পাই বলে মারাত্বক একটা শো আছে ওইখানে সেক্স ছাড়া অন্য কিছু নাই। আর দোষ আমাদের দেশের লোকেরা মাথা ভর্তি সেক্স।

৭| ১০ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১৬

চাঁদগাজী বলেছেন:


আপনি যা লিখেছেন, ইহা ভুল ধারণা থেকে লিখেছেন।

৮| ১০ ই ডিসেম্বর, ২০২১ রাত ১০:৪৮

নুরুলইসলা০৬০৪ বলেছেন: একজন পূর্ণ বয়স্ক মানুষ তার যারসাথে মিশতে মন চায় তার সাথেই মিসতে পারে।অন্যের নাক গলানো বেআইনী।মানবাধিকারে তাই বলা আছে।

৯| ১১ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৯:৩৪

বিটপি বলেছেন: আমার ভার্সিটি লাইফের সেরা বন্ধু ছিল একটা ছেলে আর একটা মেয়ে - আমরা তিনজন সবসময় এক সাথেই থাকতাম। একসাথে পড়াশুনা করতাম, ঘুরতাম ফিরতাম, ক্লাসেও একসাথে বসতাম। আমাদের মধ্যে এরকম কোন ফিলিংই তো আসেনি। আমার অবশ্য গার্লফ্রেন্ড ছিল, কিন্তু অন্য ছেলেটির তো তাও ছিলনা। ঐ মেয়েটিরও কোন বয়ফ্রেন্ড ছিলনা। আমাদের মধ্যে তো কখনোই এরকম কোন ফিলিংস আসেনি। আমরা তিনজন ছিলাম পার্ফেক্ট ফ্রেন্ড উইথ বেনেফিট।

আপনার, শেক্সপিয়ার বা অস্কার ওয়াইল্ডের সাথে আমি একমত পোষন করছিনা। ছেলে মেয়েদের মধ্যেও বন্ধুত্ব এবং কেবল বন্ধুত্ব সম্ভব।

১০| ১১ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১১:৫৮

রানার ব্লগ বলেছেন: ব্যাক্তি অনুভূতিকে গনোঅনুভুতি বলে চালানো একধরনের ভণ্ডামি।

স্বামী স্ত্রীর ভেতরে সেক্সুয়াল সম্পর্ক থাকলেও বন্ধুত্ব সম্পর্ক থেকেই যায়, না থাকলে সেক্সই হবে তাও সাময়িক এক সাথে পথাচলা হবে না। সেক্স তো চাইলে পসারিণি মিটিয়ে দিতে পারে এর জন্য আলাদা করে বন্ধুত্ব সম্পর্ক ডেভলপ করতে হবে কি দুঃখে ।

কোন এক পাহাড়ে গিয়ে বসে থাকেন দেখন কেউ এসে আপনার মস্তিষ্ক জমজমের পানি দিয়ে ধুয়ে দেয় কি না এটা আপনার জন্য ভয়ানক ভাবে জরুরী ।

১১| ১১ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ২:৩১

রাজীব নুর বলেছেন: গতকাল এই পোষ্টে আমি একটা মন্তব্য করেছিলাম। আমার মন্তব্য গেলো কই?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.