নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

অনুগল্পঃ আলাউদ্দিন সাহেবের ছেলে যেভাবে পরীক্ষায় প্রথম হল :D

১৯ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ২:০৮

গত বছর যখন আলাউদ্দীন সাহেবের ছেলে গলু পরীক্ষায় পাশ করে দেখালো তখন সবারই অবাক হওয়ার কথা ছিল । কারন গলুর পড়াশুনার যে অবস্থা ছিল তাতে তার সব বিষয়ে পাশ করা তো দুরে থাকুক টেনেটুনে সব থেকে সহজ বিষয়েও পাশ করাটা একেবারে অসম্ভব একটা ব্যাপার ছিল । এমন কি পরীক্ষার আগের রাতে প্রশ্ন জোগার করেও তার পক্ষে পাশ করা সম্ভব ছিল না । কিন্তু আলাউদ্দীন সাহেব সেই কাজটাই করে দেখালেন । এবং এটা গ্রামের সবারই জানা ছিল । তাই তারা অবাক হয় নি ।

কিন্তু এইবার আলাউদ্দীন সাহেবের মনে ইচ্ছে জেগেছে যে তার ছেলেকে সে পরীক্ষাতে প্রথম স্থান অধিকার করাবে । সবার কাছে গর্ব করে বলবে যে তার ছেলে পরীক্ষায় ফার্স্ট হয়েছে । এই কথা স্কুলের প্রধান শিক্ষক রফিক মিয়ার কাছে বলতেই সে হাত জোর করে বলল
-স্যার, গতবারের কথাটা তো আপনি জানেন ! এই কথা এমনিতেও বাইরে চলে গিয়েছে । এইবারও যদি এমন কিছু হয় তাহলে হয়তো আমার চাকরি চলে যাবে । বোর্ড থেকে এই স্কুলের এমপিও বাতিল হয়ে যেতে পারে । আর হচ্ছে পরীক্ষায় পাশ করানোটা খুব একটা কঠিন হবে না কিন্তু ফার্স্ট বানানো একটু কঠিন স্যার !
আলাউদ্দীন সাহেব বললেন, তুমি সেটা নিয়ে চিন্তা কর না । ওর ক্লাসের অন্যান্য ছেলে মেয়েরা যাতে ওকে সাহায্য করে সেটা আমি দেখবো । তুমি কেবল স্কুলের পরীক্ষা দেওয়া আর খাতা দেখার ব্যাপারটা দেখবা !

রফিক মিয়া কেবল দাঁত বের করে হাসলো । সে এটা সামলে নিতে পারবে । যদি কয়েকজন শিক্ষক আছে যারা গতবারও ঝামেলা করেছিলো তবে এবার তিনি আগে থেকেই সব প্রস্তুতি নিয়ে রেখেছেন । বছরের শুরু থেকে তার অনুগত শিক্ষকদেরই কেবল গলুর ক্লাসে পাঠিয়েছেন । এবং পরীক্ষার গার্ডেও এমন ব্যবস্থা করবেন যাতে অন্যরা ঝামেলা না করতে পারে ।

যথারীতি পরীক্ষার দিন এল । গলু পরীক্ষা দিতে হলে উপস্থিত হয়ে গেল । সেখানে গিয়ে দেখে পুরো হলে সে কেবল একা । আর কেউ নেই। এদিকে গলুর ক্লাস মেটটা যেই পরীক্ষা দিতে আসছে, আলাউদ্দীন সাহেবের চামচারা তাদের গেট থেকেই বাসায় ফেরৎ পাঠাচ্ছে । আর তাদের বলতেছে, যাও তোমরা বাসায় । তোমাদের পরীক্ষা দেওয়া হয়ে গেছে ।
জলে বাস করে কুমিরের সাথে লড়াই করা চলে না । তারপরেও কারো কারো বাবারা এটার প্রতিবাদ করতে গেলে তাদের কপালে কি জুটছে সেটা আর বলার অপেক্ষা রাখতেছে না ।

রেজাল্টের দিন দেখা গেল যে গলু পুরো ক্লাসের ভেতরে কেবল একজন যে সব বিষয়ে পাশ করেছে । আর সবাই এক দুই বিষয়ে ফেইল করেছে ।

আলাউদ্দীন সাহেবের আনন্দ আর ধরে না । তিনি সবার কাছে বুক ফুলিয়ে বলতে লাগলেন যে দেখো দেখো আমার ছেলে পাশ করেছে । কেবল পাশই করে নি সে হয়েছে ফার্স্ট । আমার মেধাবী ছেলে । গ্রামের ভেতরে সব থেকে মেধাবী ছেলে !

সাথেই সাথে কিছু মানুষ বলা শুরু করলো যে গলুর মত মেধাবী ছাত্র আমাদের গ্রামে এই প্রথম । এমন ছাত্র আর জন্মাই নি এই গ্রামে । এই গ্রামের জন্য গলু হচ্ছে একটা রত্ন । তাকে তো ক্যাম্ব্রিজে পড়াশুনা করা উচিৎ । কেউ কেউ আবার গলুকে সরাসরি অক্সফোর্ডে সরাসরি ভর্তির জন্য দাবী জানালো !

আলাউদ্দীন সাহেব ঠিক করলেন এইবার তিনি একটা আনন্দ অনুষ্ঠান করবেন । সারা গ্রামের সব মানুষকে সে দাওয়াত দিয়ে খাওয়াবে । সারা দিন আনন্দ মিছিল হবে । কিন্তু তবুও সবার মুখ তো আর বন্ধ করা গেল না । গ্রামে আলাউদ্দীন সাহেবের চামচাদের সংখ্যাও নেহত কম ছিল না। এদের ভেতরে আবার দুই গ্রুপ ছিল । প্রথম গ্রুপ এমন ছিল যে তারা মনে প্রাণে বিশ্বাস করতো যে গলু সত্যিই সত্যিই পরীক্ষা দিতেই পাশ করেছে । আছে একদল যারা প্রভু ভক্ত । প্রভু যা বলে তাই বিশ্বাস করে । আগে পিছে কিছুই ভাবে না । আরেকদল ছিল তুলনা মূলক ভাবে কম প্রভুভক্ত । এদের কিছুটা বোধ বুদ্ধি ছিল । কিন্তু প্রভুর প্রতিও তো এদের আনুগত্য প্রকাশ করতে হবে । তাই এরা বলতে লাগলো যে গলু এবার সত্যিই পরিশ্রম করেছে । যদি এসব কাজ আলাউদ্দীন সাহেব নাও করতো তাহলেও গলুই প্রথম হত ।

এদের মধ্যে আবার দুই বিশেষ চামচা ব্লগ লিখতো সামহোয়্যান ইন ব্লগে । তারা দুই জন সারা দিন গলু আর আলাউদ্দীন সাহেবের জয়গান গাইতেই লাগলো । তারা বলতে লাগলো একজন বাবা তার ছেলের জন্য কত ত্যাগই না স্বীকার করে । এমন বাবাই যুগে যুগে দরকার আবাদের । মাঝে মাঝে এরা যখন আয়নায় নিজেদের চেহারা দেখতো কেমন নিজের কাছেই মনে হত যে তাদের চেহারাটা এক বিশেষ প্রাণীর মত হয়ে গেছে ।





অতি সাধারন গল্প । এর ভেতরে কেউ আবার কোন কিছু খুজতে যাবেন না ।
:D

মন্তব্য ১৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ২:১৭

আর্কিওপটেরিক্স বলেছেন: :D :D :D
B-)) B-)) B-))

১৯ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ২:২০

অপু তানভীর বলেছেন: :D

২| ১৯ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ২:৪২

রাজীব নুর বলেছেন: চামচা ব্লগ কি জিনিস?

২০ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:৪১

অপু তানভীর বলেছেন: চামচা আর ব্লগ এর অর্থ জানার জন্য গুগল করতে পারেন অথবা বাংলা অভিধানও দেখতে পারেন !

৩| ১৯ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:২৯

মা.হাসান বলেছেন: গুরু, চরণ বাড়াইয়া দেন, পেন্নাম করি।
লাইক একের বেশী কেন দেয়া যায় না? বি.এন.পি.-জামাত ১এর বেশী ভোট দিতে পারলে আমরা কেন ১এর বেশী লাইক দিতে পারতাম না?
এরকম ব্লগার কিন্তু ২জন না, আগে আমি ৩ জন পাইছি, বর্তমানে আমি সহ চার জন। আমিও এখন গলু আর আলাউদ্দিন ভাইয়ের জয়গান গাই।

২০ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:৪২

অপু তানভীর বলেছেন: ভাল

৪| ১৯ শে জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৪৩

প্রথমকথা বলেছেন: আমি কিছু খুজিনি।

২০ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:৪৩

অপু তানভীর বলেছেন: না খোজাই ভাল

৫| ২০ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:৪১

অপু দ্যা গ্রেট বলেছেন:



দারুন হয়েছে

সার্কাজম বলি বা স্যাটায়ার

যে বুঝার সেই এমনিতেই বুঝবে ।

২০ শে জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:৪৫

অপু তানভীর বলেছেন: তবুও কিছু মানুষ বুঝবে না । তাদের মাথায় সে জিনিস বুঝার ক্ষমতা নেইও !

৬| ২৪ শে জানুয়ারি, ২০১৯ সকাল ১০:০৩

রাকিম বলেছেন: আপনার গল্প আমার কাছে হেব্বি লাগে । তবে আমার ভৌতিক , রহস্য গল্প পড়তে আরো হেবি্ব লাগে । আশা করি বস বুঝবার পারছেন জনগন কি চায়

২৬ শে জানুয়ারি, ২০১৯ রাত ২:৪৪

অপু তানভীর বলেছেন: বুঝতে পারছি ।

গল্প পড়ার জন্য ধন্যবাদ

৭| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৫১

নাহিদ০৯ বলেছেন: জয় গলু। জয় আলাউদ্দিন।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:০৪

অপু তানভীর বলেছেন: :D

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.