নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

জন্মদিনের স্মৃতিঃ প্রেমিকার দেওয়া প্রথম উপহার

২৫ শে মে, ২০২১ রাত ১১:৩০

একটা সময়ে জন্মদিন নিয়ে খুব উন্মাদনা ছিল । জন্মদিন আসবে সবাই জন্মদিনের শুভেচ্ছা জানাবে । বিশেষ করে আমার জন্মদিনের কথা মনে রাখবে এটা অনেক বড় একটা ব্যাপার ছিল আমার কাছে । প্রতি বছরই কিছু মানুষ আমার জন্ম দিনের কথা মনে রেখেছে । আবার অনেক কাছের মানুষ মনে রাখে নি । এই মনে না রাখার ব্যাপার টা আগে আমার মনে পীড়া দিত । এখন কেন জানি আর দেয় না । যার মনে রাখার রাখবে আর যার রাখার দরকার নেই রাখবে না । এছাড়া এখন আর জন্মদিন সেই আবেগটা কাজ করে না । বরং মনে হয় একটা বছর বেড়ে গেল । বয়সটা আরও একটু বেড়ে গেল আর আরও একটু বুড়ো হয়ে গেলাম যেন ।

তবে অন্তত একটা জন্মদিন আমার জীবনে খুব চমৎকার কেটেছে । বলা যায় এমন একটা দিন বুঝি আমার জীবনে আর আসে নি, সামনে হয়তো আর আসবেও না কোন দিন । সেই সময়ে দশম শ্রেনীর ছাত্র । আমার প্রথম প্রেমের দুইটা ঘটনা ইতিমধ্যে সামুতে লিখেছি । এটাও তেমনই একটা ঘটনা বলা যায় । তখন সবে মাত্র আমার প্রেম শুরু হয়েছে । প্রেম কিভাবে শুরু হয়েছিলো সেটা নিয়ে পহেলা বৈশাখে একটা পোস্ট লিখেছিলাম।

জন্মদিনের আগের দিনই আমার কাছে খবর চলে এসেছে যে আমি যেন কোন ভাবেই সেদিন সকালে স্যারের কাছে কামাই না করি । এবং সময়ের আগেই যেন এসে হাজির হই । আমার আমার মাঝে মাঝে সকালে ঘুমের কারণে স্যারের কাছে পড়তে যাওয়া হত না । এটা নিয়ে তার রাগের শেষ ছিল না । বলা যায় যে এই একটা সময়েই আমরা একেবারে সামনা সামনি বসার সুযোগ পেতাম । একটা ঘরের ভেতরে পাটি পেতে দেওয়ালের দিকে পিঠ করে আমরা বসতাম । সে বসতো আমার মুখোমুখি কখনও পাশে । সেই সময় গুলো অন্য রকম ছিল ।
যাই হোক কথা মত আমি পড়া শুরু হওয়ার ঘন্টা খানেক আগেই এসে হাজির হলাম । সে এসে হাজির হল একটু পরেই । হাতে ফুলের তোড়া । সত্যি বলতে কী সেটাই ছিল আমার জীবনে পাওয়া প্রথম ফুলের তোড়া এবং এখনও পর্যন্ত একমাত্র । চট জলদি আমাকে সেটা দিল, উইস করলো । এরপর একটা ইয়া বড় র‌্যাপিং পেপারে মোড়ানো গিফট বক্স আমাকে দিয়ে বলল যে এখনই ব্যাগের ভেতরে ভরে ফেলো । আমরা বেশ কিছু সময় গল্প করেই কাটিয়ে দিলাম ! আমার মনে হল এখনই বুঝি জন্মদিনের আনন্দ বুঝি শেষ । একটু পরেই ব্যাচের অন্যান্য ছেলে মেয়েরা চলে আসবে ! কিন্তু ঘটনা আরও বাকি ছিল ।

আমার ক্লাসের ক্লাস টিচারের মেয়ে আমাকে পছন্দ করতো । ব্যাপারটা মেয়েদের ভেতরে অনেকেই জানতো । আমার জীবনের পাওয়া প্রথম প্রেম পত্র এই ক্লাস টিচারের মেয়েই আমাকে দিয়েছিলো । সেই গল্প অন্য আরেক দিন ।

এই ক্লাস টিচারের মেয়ে আবার তার কথা জানতো না । তার সাথে ক্লাস টিচারের মেয়ের ভাব ছিল বেশ । একটু পরেই ক্লাস টিচারের মেয়ে এসে হাজির । সেও আমাদের সাথেই পড়তো । সেও হাতে করে আমার জন্য ফুল নিয়ে এসেছে । এবং সেই ফুল আমার কাছে এল তারই মাধ্যমে । ব্যাপারটা একবার ভবুন । আমার প্রেমিকার কাছে অন্য এক মেয়ে ফুল দিচ্ছে আমাকে দেওয়ার জন্য । এই কথা মনে হলে আমার এখনও এতো হাসি আসে !
ক্লাস টিচারের মেয়ের দেওয়া দেওয়া ফুল যখন সে আমার হাতে দিল তখন তার চোখে এমন একটা কৌতুকপূর্ন হাসি ছিল সেটা বলে প্রকাশ করা যাবে না । এইবার দুজন মিলে প্লান করতে লাগলো আর কী করা যায় । দেখলাম ক্লাস টিচারের মেয়ে আর সে মিলে দোকানে গিয়ে হাজির হল । ব্যাচের সবার জন্য কেক আর চকলেট কিনে নিয়ে এল । স্যার পড়িয়ে যাওয়ার পরে আরও একটু সময় বসলাম সবাই । আমার জন্য জন্মদিনের গানও গাওয়াল হল । বলাই বাহুল্য যে গানটা সে নিজেই গেয়েছিলো । আমি খানিকটা অবাক হয়ে তাকিয়েছিলাম তার দিকে । বিশেষ করে তার হাস্যজ্জল মুখের দিকে । আমার জন্ম দিনের কথা এর আগে মানুষজন ঠিক মত মনেই রাখে নি আর এই মেয়ে এমন আচরন করছে যেন এর থেকে আনন্দের ঘটনা যেন তার জীবনে ঘটেই নি । মনের ভেতরে সেই আনন্দ অনুভূতির কোন তুলনা ছিল না সেদিন ।

পড়া শেষ করে যখন বাড়ির দিকে রওয়ানা দিবো তখন এক বন্ধু আমাকে নিয়ে হাজির হল স্থানীয় বিএডিসির ভেতরে । এটা আমাদের স্কুলের কাছেই ছিল । বন্ধুরা মিলে সময় পেলে এখানে আড্ডা দিতাম প্রায় । বাড়ি পর্যন্ত গিয়ে আমি যে গিফট দেখবো সেটার আর তর সইছিলো না । বিএডিসির ভেতরে গিয়েই গিফট বক্স খুলে ফেললাম ।
কী কী দিয়েছিলো সেটা আমার মনে নেই পুরোটুকু । তবে তার ভেতরে ছিল একটা ঘড়ি, একটা ফতুয়া, জিলেটের একটা ভাল মানের রেজার। একটা জন্মদিনের কার্ড ! আরও কিছু ছিল । সেই সাথে ছিল মেয়েদের সাজার জিনিস । যে চিঠিটা সে দিয়েছিলো সেখানে লেখা ছিল একদিন যেন এই মেকাপের জিনিস পত্র দিয়ে সেজে একটা ছবি তুলে তাকে পাঠাই । অবশ্য সেই কাজ আর করা হয় নি ।

প্রথম প্রেমের মত প্রথম পাওয়া জন্মদিনের গিফটটার মাহত্ব্য ছিল অনেক । ঘড়িটা সম্ভবত এখনও আমার কাছে আছে । সেই মেকাপের জিনিস পত্র গুলোও রয়েছে ।

এই ব্যাপারে একটা মজার কথা শেয়ার না করে পারছি না । বাসার আসার পরে আমার বাড়ির লোকজন জানতে পারে এই জন্মদিনের উপহারের কথা । আমি অবশ্য এমনিতেও লুকোছাপা কিছু করি নি বাসায় । তারা শুরু থেকেই জানতো । দুদিন পরে আমার মা খাওয়ার সময় আমাকে বলছে যে আমার বাবা আমার ঘরে ঢুকে এই সব জিনিস পত্র দেখেছে আর মায়ের কাছে বলেছে যে আমার পোলার জন্মদিন আমি জানি না আর অন্যের মেয়ে উপহার দিয়ে বসে আছে !


এরপর আরও কত জন্মদিন এসেছে । কত মানুষ উইস করে, কত মানুষ উপহার দিয়েছে কিন্তু সেই প্রথম উইস প্রথম ফুল আর প্রথম পাওয়ার উপহারের সাথে তার কোন তুলনা হয় নি ।

আগে সামুতে একটা সিস্টেম ছিল যে ব্লগারদের ব্লগে ঢুকলে জন্মদিনের একটা সাইন আসতো তাদের জন্মদিনে । এখন আর সেটা আসে না ।
আজকে আবারও বছর ঘুরে ২৫শে মে এসে হাজির হয়েছে । এখন জন্মদিন নিয়ে আর কোন ফ্যান্টাসী আসে না । কেবল মনে হয় আরও একটা বছর বেড়ে গেল । আরও একটু বয়স্ক হয়ে গেলাম । আরও একটু বুড়ো হয়ে গেলাম ।

মন্তব্য ২৪ টি রেটিং +৬/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে মে, ২০২১ রাত ১১:৪৬

জটিল ভাই বলেছেন:
আজকে আবারও বছর ঘুরে ২৫শে মে এসে হাজির হয়েছে । এখন জন্মদিন নিয়ে আর কোন ফ্যান্টাসী আসে না । কেবল মনে হয় আরও একটা বছর বেড়ে গেল । আরও একটু বয়স্ক হয়ে গেলাম । আরও একটু বুড়ো হয়ে গেলাম।

যদিওবা এটাই রূঢ় বাস্তবতা এবং এ-কে ঘিরেই আমাদের জীবন আবর্তিত হওয়া উচিৎ। তবুও আমাদের আটকে রাখে নির্মল কিছু মায়া আর স্মৃতি। তেমনই স্মৃতিঘেরা লিখাটা অনেক ভালো লাগলো। সেইসঙ্গে জানাচ্ছি পৃথিবীতে আগমনের দিনের আন্তরিক শুভেচ্ছা :)

২৬ শে মে, ২০২১ রাত ৮:৩১

অপু তানভীর বলেছেন: আমি এখন নিজের বয়স যখন হিসাব করি নিজের কাছেই অবিশ্বাস্য মনে হয় । এতো বড় কিভাবে হয়ে গেলাম ! আমি মোটেই এতো বড় হতে চাই না । সেই বিশ্ববিদ্যালয়ের ২য় বর্ষেই যদি বয়স আটকে থাকতো তাহলে কতই না ভাল হত !

ধন্যবাদ আপনাকে শুভেচ্ছার জন্য !

২| ২৫ শে মে, ২০২১ রাত ১১:৫১

অদ্ভুত_আমি বলেছেন: শুভ জন্মদিন !:#P

২৬ শে মে, ২০২১ রাত ৮:৩২

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ :)

৩| ২৬ শে মে, ২০২১ রাত ১২:১৬

রাজীব নুর বলেছেন: শুভ জন্মদিন। ভালো থাকুন। সুস্থ থাকুন। করোনা ভাইরাস থেকে সাবধান থাকুন। বাইরে গেলে মাস্ক মাস্ট। ঘরে বাইরে সব সময় সাবান দিয়ে হাত ধুয়ে নিবেন। জীবন হোক আনন্দময়।

২৬ শে মে, ২০২১ রাত ৮:৩৬

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ আপনাকে !
আপনিও ভাল আর সাবধানে থাকুন !

৪| ২৬ শে মে, ২০২১ রাত ১২:২১

আমি সাজিদ বলেছেন: শুভ জন্মদিন।

২৬ শে মে, ২০২১ রাত ৮:৩৬

অপু তানভীর বলেছেন: অনেক ধন্যবাদ :)

৫| ২৬ শে মে, ২০২১ রাত ২:৩৫

শেহজাদী১৯ বলেছেন: শুভ জন্মদিন।
বয়সের সাথে সাথে জন্মদিন নিয়ে হয়ত আবেগ কেটে যায়। তবুও দিনটি স্পেশাল থাকে। সবাই ভুলে গেলেও নিজের কাছে। যদিও ছোটবেলার মত করে জন্মদিন আর হৃদয়ে আলোড়ন জাগায় না তবুও ফেলে আসা দিনে বিশেষ কারো স্মৃতি আমাদেরকে স্মৃতিকাতর করে তোলে।
যেমনটা হচ্ছে আপনার।
প্রার্থনা করি এই সকল স্মৃতির চাইতেও সুন্দর স্মৃতিময় আরও কোনো জন্মদিন আসুক আপনার জীবনে। যে মানুষটি সারাজীবন আপনার এই বিশেষ দিনটিকে মনে রেখে আপনার হৃদয়ে নতুন সুখময় স্মৃতির জন্ম দেবে।

২৬ শে মে, ২০২১ রাত ৮:৩৯

অপু তানভীর বলেছেন: অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য ।

নিজের জন্মদিন আসলে অন্য সব দিন থেকে আলাদা বটেই । তবে এখন আর আগের মত আনন্দ কিংবা উত্তেজনা কাজ করে না । একটা সময়ে প্রিয়জন, কাছের মানুষ গুলো এই দিনটার কথা মনে না রাখলে মন খারাপ লাগতো । এখন এসব কিছুই মনে হয় না। সব কিছু কেমন ফিকে হয়ে গেছে !

নাহ ! এর থেকে চমৎকার স্মৃতি আসলে তৈরি হবে বলে আমার মনে হয় না । সত্যিই মনে হয় না !

৬| ২৬ শে মে, ২০২১ সন্ধ্যা ৭:১৮

ভুয়া মফিজ বলেছেন: জন্মদিনের শুভেচ্ছা।

জন্মদিনের পোশাক পড়া একটা ছবি দিলে পারতেন!!! আবার উল্টা বুইঝেন না, জন্মদিনের পোষাক মানে এই উপলক্ষ্যে যদি কোন শার্ট বা পান্জাবী কি =p~ নে থাকেন, সেইটা পড়া ছবি।

বয়স বাড়া নিয়াও দুঃখ করার কিছু নাই। বয়স যতো বাড়বে, ততো গেয়ানী হবেন। বেশ কয়েকটা নমুনা আমাদের ব্লগেই আছে। দেখেন.......শিখেন..........উৎসাহিত হোন!!!!!! :P

২৬ শে মে, ২০২১ রাত ৮:৪২

অপু তানভীর বলেছেন: উল্টো বুঝা বুঝির কিছুর নাই । সত্যিই গোসলের সময় একটা জন্মদিনের পোশাকে ছবি তুলেছিলাম । কিন্তু দুঃখের বিষয় যে পাঠানোর মত কেউ নাই । আর ব্লগে যদি সেই ফটুক পোস্ট করি তাহলে মডু সাহেব আমাকে আজীবন ব্যান করে দিবে !

আর বয়স বৃদ্ধি নিয়ে ভয় পেতে মানা করতেছেন ? এই ব্লগের নমুনা গুলো দেখেই আামর ভয় আরও বেড়ে গেছে । যদি বৃদ্ধ বয়সী আমিও তেমন গেয়ানী ওঠে ওঠি আল্লাহ মালুম কি হবে ! মাফ চাই ! এতো গেয়ানী মোটেও হইতে চাই না আমি !

শুভেচ্ছার জন্য ধন্যবাদ !

৭| ২৬ শে মে, ২০২১ সন্ধ্যা ৭:৩৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: জন্মদিনের শুভেচ্ছা জানাচ্ছি। সামনে আপনার জন্মদিনের এই ধরণের আরও কিছু অভিজ্ঞতা বর্ণনা করবেন আশা করি। তবে আপনার আব্বার মন্তব্যটা মজার ছিল।

২৬ শে মে, ২০২১ রাত ৮:৪৪

অপু তানভীর বলেছেন: অনেক ধন্যবাদ ।
আর সামনে এমন কিছু ঘটবে বলে আমার মনে হয় না । যা কিছু ঘটার আগেই ঘটেছে ।

আমার অবশ্য তখন মোটেই শুনতে ভাল লাগে নি । সে অনেক টাই বিরক্ত হয়ে কথাটা বলেছিল ।

৮| ২৭ শে মে, ২০২১ দুপুর ২:৩৪

বৃষ্টি'র জল বলেছেন: ভাল লাগল বেশ।
প্রথমটুকু আর মাঝে কোতাহো কোতাহ মনে হচ্ছিল আমার কথা গুলোই আপনি বলে দিচ্ছেন।
আমার জন্মদিন নিয়েও বেশ কিছু ঘটনা অঘটনা রয়েছে।
আগামীকাল আমার জন্মদিন। গত ১১ বছর ধরে জন্মদিনটা এখন বিষের মত লাগে আমার।
অনেক শুভ কামনা রইল আপনার জন্য :)

২৭ শে মে, ২০২১ দুপুর ২:৫৯

অপু তানভীর বলেছেন: আপনাকে অগ্রিম জন্মদিনের শুভেচ্ছা । এই মে মাসে আমার অনেক পরিচিত মানুষের জন্মদিন । এমনকি আমার জন্মদিনের দিন পরিচিত তিনজনের জন্মদিন । আজ আমার ভাতিজার জন্মদিন । আর কাল আমার বাবা মায়ের বিবাহবার্ষিকী ।

আবারও আপনাকে জন্মদিনের অগ্রিম শুভেচ্ছা রইলো । ভাল থাকুন সব সময় !

৯| ২৭ শে মে, ২০২১ বিকাল ৩:৩৪

বৃষ্টি'র জল বলেছেন: অনেক অনেক ধন্যবাদ

২৮ শে মে, ২০২১ রাত ১২:১৫

অপু তানভীর বলেছেন: মেনশন নট :)

১০| ৩০ শে মে, ২০২১ দুপুর ২:৫৪

মিরোরডডল বলেছেন:







৩০ শে মে, ২০২১ রাত ৯:৪০

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ

১১| ১৪ ই জুলাই, ২০২১ রাত ১০:২৭

মনিরা সুলতানা বলেছেন: বাহ জন্মদিনের ফুরিয়ে যাওয়া শুভেচ্ছা।

১৪ ই জুলাই, ২০২১ রাত ১১:০৩

অপু তানভীর বলেছেন: ফুরিয়ে যাওয়া শুভেচ্ছার জন্য ধন্যবাদ !

১২| ২৬ শে মে, ২০২৩ ভোর ৪:২৭

খায়রুল আহসান বলেছেন: আপনার জন্য শুভ জন্মদিন আর আপনার বাবা মায়ের জন্য শুভ বিবাহবার্ষিকীর শুভেচ্ছা! আশাকরি, আপনিও খুব শীঘ্রই বিবাহ বার্ষিকীর শুভদিনটি পালন করা শুরু করতে পারবেন।

২৭ শে মে, ২০২৩ রাত ১১:২২

অপু তানভীর বলেছেন: নাহ, আপনার এই আশা খুব জলদি আলো দেখবে বলে আমার মনে হয় না । কিংবা বলা যায় আদৌও বলা যায় এটা কখনো আলো দেখবে বলে মনে হয় না ।

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.