নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

(edited) রাজীব নুর (ব্লগের নীতিভঙ্গ করে) প্রতিনিয়ত লেখা চুরি করে পোস্ট করেছেন, মডারেটর ব্যবস্থা গ্রহন করেছেন।

১০ ই জুন, ২০২১ বিকাল ৪:২৩



গতকালকের পোস্টটা আমি দিয়েছিলাম মন খারাপ থেকে । কীভাবে সামুর মত একটা জায়গা এই অন্যায় একটা কাজ দিনের পর দিন চলে আসছে । ব্লগাররা সেটার ব্যাপারে কোন কথা তো বলছেনই না, যে এক দুইজন যা একটু বলছেন এই অন্যায়টার বিরুদ্ধে ওমনি তাদের বিরুদ্ধে বেশ কয়েকজন ব্লগার কথা বলছেন, সেই অন্যায়কারির পক্ষে ছাফাই গাইছেন।

এটা নিয়ে আর কিছু বলার ইচ্ছে ছিল না । কিন্তু যখন দেখলাম সেই কপিপেস্ট কারি লেখা চোর বড় উচু গলাতে কথা বলে আসছেন তখন মনে হল আরও একটু কিছু বলি না হয় । যেখানে একজন চোর এতো বড় বড় কথা বলতে পারে সেখানে আমি তো আরও বেশি কিছু বলতেই পারি । বিশেষ করে যখন তিনি আমার পোস্ট গিয়ে বলেন যে সে চাইলেই আমার মা মাসি তুলে গালি দিতে পারেন । আসলেই হাতে কিবোর্ড থাকলে যে যা ইচ্ছে লিখতে পারেন । যদিও তাকে কালকে আমি সরাসরি চোর বলি নি । পোস্টে কোথাও নাম উল্লেখ করা হয় নি । কিন্তু ভীড়ের মাঝে চোরকে গালি দিলে সেটা কেবল মাত্র চোরের গায়েই লাগবে এটাই স্বাভাবিক।

একজন লেখক কিংবা ব্লগারের জন্য সব চেয়ে বড় লজ্জা কী জানেন ? লজ্জা হচ্ছে যখন কেউ তাকে লেখা চোর বলে । কারন তার আসল পরিচয়ই হচ্ছে এই লেখা যা দিয়ে সে পরিচিত পেয়েছে । মামুন সাহেব প্রথমে রাজীব নুর সাহেবের নামে অভিযোগ তুলে পোস্ট দেন । যদিও এর আগে অনেকেই তার পোস্টের মন্তব্যে গিয়ে রেফারেন্সের কথা বলেছেন কিন্তু তিনি সে কথা কানে তুলেন নি । আমার ধৈর্যশীল মডারেশন প্যানেলও মহা ধৈর্য নিয়ে অপেক্ষা করেই যাচ্ছেন বলে মনে করি । যাই হোক, মানুষ সাহেবের সেই পোস্টে রাজীব সাহেব এমন ভাবে কমেন্ট করলেন যেন খুব মজা হয়েছে । পোস্টের প্রথম কমেন্টটাই তার । আমার মনে হল যে হয়তো সে ঠিকই বলছে । কিন্তু খোজ খবর নিয়ে দেখা গেল যে তার পোস্টের মন্তব্যে আগেই অনেকে এই কথা বলেছে, হুবাহু লেখা কপির বিরুদ্ধে বলেছে অথচ সে পোস্ট এডিট করে রেফারেন্স যুক্ত করার প্রয়োজনীয়তা অনুভব করেন নি । আমি নিজেও হাতে নাতে তার কপির কথা লিংক সহ মন্তব্য করলাম অথচ এখনও পর্যন্ত সেই পোস্ট এডিট করা হয় নি । প্রতিবার তাকে বলা হয় সে কিছু করে না ।

যাই হোক ব্লগে লেখা চোর ধরিয়ে পোস্ট দেওয়া নিশ্চয়ই নীতিবিরুদ্ধ নয়? অন্তত কপি পেস্ট লেখা যেখানে টিকে যাচ্ছে দিনের পর দিন সেখানে এই পোস্ট তো থাকতে পারে ।
আসুন কয়েকটা প্রমান দেখা যাক সেখানে রাজীব নুর সাহেব কিভাবে ফ্রেম বাই ফ্রেম অন্য স্থান থেকে লেখা কোন প্রকার রেফারেন্স দেওয়া ছাড়াই পোস্ট করেছেন সামুতে ।

তার সম্প্রতি লেখা পাই মুভি নিয়ে একটা পোস্ট । Life of Pi মুভি রিভিউ সেটার কিছু অংশ একেবারে হুবাহু আনন্দবাজার পত্রিকা থেকে কপি করা । আনন্দবাজারে প্রকাশিত লেখাটি লিখেছেন গৌতম চক্রবর্তী নামের একজন । ছবির পরের অংশ থেকে দেখবেন ।
আপনাদের সুবিধার জন্য স্ক্রিনশটও দিয়ে দিচ্ছি ।

এটা রাজিব সাহেবের পোস্ট করা

এটা আনন্দবাজারে প্রকাশিত

লাইন গুলো পড়েন । কোন দাড়িকমা বাদ আছে কিনা !

এই গেল একটা এবার আসুন আসুন আরেক টা দেই

রাজীব সাহেব, আনা ফ্রাঙ্ক নামে এই লেখাটা পোস্ট করেছেন । এই একই লেখা সামুর বীলজেবাব নামের আরেকজন ব্লগার পোস্ট করেছিলেন দুই হাজার বারোতে। এই সেই পোস্ট । মূলত এখানে সে দ্বিতীয় বিশ্বযুদ্ধের ছবি পোস্ট দিয়েছেন এবং একটু নিচে নামলে লেখাটা পাবেন । রাজীব সাহেবের দুই প্যারা একেবারে হুবাহু সেই প্যারা সাথে মিল । নিচে স্ক্রিনশট দিলাম। মিলিয়ে দেখেন। ব্লগার বীলজেবাব তার তথ্যসুত্রে একটা বই এবং একজন লেখকের নাম দিয়েছেন । কিন্তু রাজীব সাহেব কোন প্রকার রেফারেন্সের নাম নেই ।
প্রথম অংশ

দ্বিতীয় অংশ


এরপর আসি তার আরেকটা পোস্ট হিটলারের চিত্রকর্ম নিয়ে । এই পোস্ট টা মূলত রোর মিডিয়াতে প্রকাশিত এই পোস্ট থেকে কপি করা হয়েছে । তবে মুল পোস্টের সব টুকু কপি পেস্ট করেন নি । কিছু অংশ করেছেন । সম্ভবত ছবি গুলোও সেখান থেকে নেওয়া । এবং যথারীতি কোন প্রকার রেফারেন্স যুক্ত করা হয় নি ।

নিচের গল্পটা আমাদের পল্লীকবি জসিম উদ্দিনের লেখা । এই লেখা লিংক দেখুন রাজীব সাহেবের পোস্ট এখানে রাজীব সাহেব কিভাবে কোন প্রকার রেফারেন্স দেওয়া ছাড়াই প্রকাশ করে দিলেন । নিচের কমেন্টে যখন তাকে এই কথা বল হল তখন সে স্বীকার করে নিল অথচ পোস্ট এডিট করে পল্লীকবির নাম যুক্ত করে দিলেন না । কিছুই করলেন না ।

তার বিখ্যাতদের মজার ঘটনা পোস্টের সাত নম্বর মন্তব্যে চারটি লেখা গুলো কোথা থেকে হুবাহু কপি করা হয়েছে সেটার লিংক দিয়েছি । তিনি সেটা দেখেছেন তার পরেও পোস্ট এডিট করে কোন প্রকার রেফারেন্স যুক্ত করেন নি ।

এগুলো মাত্র কয়েকটা নমুনা । তার ব্লগের প্রথম দুই মাসের পোস্ট থেকে নেওয়া । যদি আরও পেছনে যাই আরও পোস্ট পাওয়া যাবে । হ্যা অবশ্যই আমি স্বীকার করছি যে তার মৌলিক লেখা আছে । তার লেখার হাত ভাল । কিন্তু মৌলিক লেখা অনেক, লেখার হাত ভাল মানেই যে সে অন্যের লেখা কপি করার লাইসেন্স পেয়ে গেলেন ব্যাপারটা তো তেমন না । তাই না?


রাজীব সাহেব গতকাল আমার সেই কপিপেস্টের বিরুদ্ধে লেখা পোস্টে গিয়ে কমেন্ট করেছেন যে দাবী আদায় না হওয়ার পর্যন্ত অন্দোলন চালিয়ে যেতে ।

এবার তো তাকে চোর বলা যায় নাকি? নাকি এমন কোন নিয়ম আছে যেখানে বলা আছে যে যদি কেউ অনেক কমেন্ট পোস্ট করে তাহলে সে অন্যের লেখা চুরি করে পোস্ট করলেও তাকে চোর বলা যাবে না? আছে এমন কোন নিয়ম? থাকলে আমাকে জানাবেন । তাহলে চোর শব্দটা আমি এডিট করে দিবো। সেখান সম্মান দেখিয়ে মাননীয় চোর লিখবো । ততসময় পর্যন্ত একজন চোরকে কোন প্রকার সম্মান দেখানোর প্রয়োজন অনুভব করছি না ।

মাননীয় মডারেটের কাছে অনুরোধ থাকবে যে রাজীব নূরের যে সমস্ত লেখা এই ভাবে অন্যের পোস্ট থেকে কোন প্রকার রেফারেন্স সুত্র ছাড়া পোস্ট করা হয়েছে সেগুলোর ব্যাপারে যেন ব্যবস্থা নেওয়া হয় । রাজীব নুর এই ব্যাপারে কোন কিছু করবে না এটা আগেই বুঝা গেছে । মডারেটর সাহেব তো নিশ্চিত ভাবেই বুঝতে পারছেন যে এটা একটা অন্যায় এবং এই অন্যায় প্রথমবার করা হচ্ছে না । দিনের পর দিন করা হচ্ছে । এখনও কি ব্যবস্থা গ্রহন করা হবে না ?

প্রথম স্ক্রিনশটা জনাব রাজীব নুরের একটা পোস্টের মন্তব্য থেকে নেওয়া । সেখানে সে নিজেই কী বলেছেন দেখতে পারেন । তাহলে বুঝতে পারছেন ব্যাপার টা !

ব্লগে একজন আকাম করেছে, এবং প্রতিনিয়ত আকাম করেই চলেছে সেটা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেওয়ার পরেও থামছেন না তিনি। এখানে যা লেখা হয়েছে সেটা মিথ্যা হয় অবশ্যই আমি সেটা সরিয়ে নিবো । নিজের ভুল আমি স্বীকার করতে পারি । কিন্তু সত্য দেখিয়ে দেওয়ার পরও একজন চোরের পক্ষে ছাপাই খাওয়া কোন মানুষকে আমার ঐ চোর থেকে ভাল কিছু মনে হয় না । কেউ বলবেন ভাল লাগছে না বলে এড়িয়ে যান, আমি বলবো আপনি চোরের সাথে দহরম মহরম করতে পারেন, সবাইকে নিজের মত কেন ভাবেন ?



সংযুক্তিঃ দুপুর ১.১১
অভিযোগের ভিত্তিতে মডারেশন প্যানেল ব্যবস্থা নিয়েছেন । এই বিষয়ে মডারেটর সাহেবের বক্তব্য তুলে ধরলাম !

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনার সাথে আমি সহমত। এই ধরনের কপি পেষ্ট পোস্ট চোখে পড়লেই আমরা তার ব্যাপারে ব্যবস্থা গ্রহন করি। অনেক সময় দেখা যায়, প্রথম কিছু লাইন বাদ দিয়ে মাঝে হুবহু কপি পেষ্ট করা হয়েছে। ফলে অনেক সময় ইচ্ছা থাকলেও তা ধরা সম্ভব হয় না।

আপনার এই পোষ্টেই মন্তব্য করেছে এমন একজন ব্লগারকে আমি যখন তার কপিপেষ্ট পোষ্ট সম্পর্কে জানিয়েছি, বলেছি রেফারেন্স যুক্ত করতে - তিনি নিজে সমস্যাটি সমাধানের ব্যাপারে কোন পদক্ষেপ গ্রহন করেন নি। বরং আমাকে জানিয়েছেন - তাঁর সাথে আমার কি কোন ব্যক্তিগত সমস্যা আছে? বা কোন শত্রুতা? যার ফলে আমি তার পিছে লেগেছি?
আমরা বেশ কিছু ব্লগারকে অনুরোধ জানিয়েছিলাম ব্লগ নীতিমালা অনুসরন করার জন্য, নিজেদের সংশোধন করার জন্য। কিন্তু দুঃখজনকভাবে এই ব্যাপারে তাঁরা কেউই যথাযথ পদক্ষেপ নেন নি। এবার আমরা কিছুটা কঠোর পদক্ষেপ গ্রহন করব। বিশেষ করে ব্লগার রাজীব নূরকে আমরা বিভিন্ন সময়ে কপি পেষ্ট পোস্ট না করার ব্যাপারে সর্তক করেছি, সম্মানিত সহ ব্লগাররা সর্তক করেছেন। কিন্তু তিনি বিষয়টাকে নিয়েছেন কৌতুক হিসাবে। তাঁর এই ধরনের অন্যায় মনোভাবের জন্য ব্লগ টিম ব্লগার রাজীব নূরের সকল স্বাভাবিক ব্লগিং সুবিধা অনির্দিষ্ট কালের জন্য স্থগিত করেছে।

কেউ যদি কোন নির্দিষ্ট তথ্য কোন ওয়েব সাইট বা কোন বই বা অন্য কোন মাধ্যম থেকে হুবহু কপি করে পেষ্ট করেন বা কোন তথ্য সংগ্রহ করে পরিমার্জিত করেও প্রকাশ করেন তাহলে তাঁকে রেফারেন্স হিসাবে সেই তথ্যসুত্র উল্লেখ্য করতে হবে।

কেউ কেউ আছেন তথ্য সুত্র হিসাবে নিজের ব্যক্তিগত ওয়েব সাইটের লিংক দেন, যাকে আমরা অনুমোদিত বিজ্ঞাপন হিসাবে চিহ্নিত করি - এবং সেই ওয়েব সাইটে ভিজিট করে দেয়া যায়, সেখানে যা লেখা আছে, সেটাও কপি পেষ্ট। এই ধরনের কাজ যারা করেন ব্লগ টিম যদি নিশ্চিত হয় তাদেরকে ইতিপূর্বে সর্তকতা দেয়া হয়েছিলো, সেই ক্ষেত্রে তাদেরও ব্লগিং সুবিধা অনির্দিষ্ট কালের জন্য বন্ধ হবে। এই ক্ষেত্র অন্য কোন পরিচয় গ্রহনযোগ্য হবে না।

মন্তব্য ৭৯ টি রেটিং +৯/-০

মন্তব্য (৭৯) মন্তব্য লিখুন

১| ১০ ই জুন, ২০২১ বিকাল ৪:৩৭

জগতারন বলেছেন:
এই কথা !!!
এভাবে এ সমস্ত করে৷ কী হাসিলা করতে চায় সে ?
রা,নু'র বোধ উদয় হোক!

১০ ই জুন, ২০২১ রাত ১১:৫৩

অপু তানভীর বলেছেন: ব্যাপারটা আসলে আমি নিজেও জানি না । একবার দুবার করলেও হয় দিনের পর দিন । এখানে কেবল গত একমাসের কয়েকটা পোস্ট দিয়ে দেখানো । পেছনে খুজলে আরও কত পাওয়া যাবে কে জানে !

২| ১০ ই জুন, ২০২১ বিকাল ৪:৪০

চাঁদগাজী বলেছেন:



ব্লগে ব্লগার কম, লেখক তার চেয়েও কম, সবচেয়ে কম হচ্ছে পাঠক; রাজিব নিয়মিত ব্লগার। রাজিব মানুষের জীবন কাহিনী নিয়ে লিখে থাকেন, চলমান ঘটনাপ্রবাহ নিয়ে লেখেন; আপনি উনার ভালো ব্লগিং দেখা হিংসায় পুড়ে মরছেন?

১১ ই জুন, ২০২১ রাত ১২:৫১

অপু তানভীর বলেছেন: বাংলাতে একটা প্রবাদ আছে । চোরে চোরে মাস্তুতো ভাই !

৩| ১০ ই জুন, ২০২১ বিকাল ৪:৪০

নূর আলম হিরণ বলেছেন: এবার একটু শান্ত হওয়া যায়না জনাব। অনেক তো হলো।

১০ ই জুন, ২০২১ রাত ১১:৫৪

অপু তানভীর বলেছেন: আপনি এর ভেতরে অশান্তও কী দেখলেন? আমি খুবই স্বাভাবিক ভাবেই পোস্ট টা দিয়েছি । কয়েকটা লিংক জুড়েছি কয়েকটা স্ক্রিনশন দিয়েছি । ব্যাস ! কোন খারাপ কথা কোন উত্তেজিত কথা কি বলেছি বলেন? সব চেয়ে বড় কথা মিথ্যা/অসত্য কথা কি বলেছি?

৪| ১০ ই জুন, ২০২১ বিকাল ৪:৪৬

নূর আলম হিরণ বলেছেন: উনার পক্ষে বলছিনা। উনি যে কয়েকটি লাইন কপি করছে সেটা উনি চাইলে শব্দের এইদিকে সেদিক করে লিখতে পারতেন কিংবা একবারে নিজের মত করেও লিখতে পারতেন, সে সামর্থ্য উনার আছে এটা নিশ্চয়ই আপনি অস্বীকার করবেন না? বেশি বেশি পোস্ট দেওয়াতে হয়তো উনি সেখান থেকে কপি করে নিয়েছেন। আপনারা দুজন মিলে আলাদা আলাদা পোস্ট দিয়ে এটাকে এখন তিতা করে ফেলছেন। মডারেটর অবশ্যই আপনাদের প্রথম পোস্ট দেখেছেন, তিনি ভালো সিদ্বান্ত নিবেন বা নিচ্ছেন।

১১ ই জুন, ২০২১ রাত ১২:০০

অপু তানভীর বলেছেন: আমি কি পোস্টে বলেছি যে উনি ভাল লিখেন না কিংবা অন্য কিছু ? তিনি কম পোস্ট দেন কি বেশি পোস্ট দেন সেটা তো এখানে বিবেচ্য বিষয় না । উনি একটা অন্যায় কাজ করেছেন। আপনার ভাষ্য মত কি সেটা অন্যায় নয়?
আপনি পরিস্কার করে বলুন তো আপনার চোখে কাজটা অন্যায় হয়েছে কিনা ! এর উত্তরটা আমার জানা দরকার । একদম সোজা কথায়। হ্যা উনি অন্যায় করেছেন কিংবা করেন নি ।
এবার আমার কথা বলি । আমি হঠাৎ করেই পোস্ট দেই নি । ওনাকে এর আগেও কয়েকজন বারবার বলেছেন যে রেফারেন্স দিন । উনি কানে তোলেন নি । এরপর আলাদা ভাবে পোস্ট দেওয়া হয়েছে, কানে তোলেন নি । শোনায় যায় যে মডারেশন প্যানেল থেকেও বলা হয়েছে উনি কানে তোলেন নি ।
আমি মোটেই তার লেখার ব্যাপারে কিছু বলি নি, বলছি না । সে যে অন্যায় করেছে সেটার একটা প্রমান দিয়েছি মাত্র ।

৫| ১০ ই জুন, ২০২১ বিকাল ৪:৫০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: রাজীব নুর একজন জনপ্রিয় ব্লগার। তিনি পরিশ্রমী ও মেধাবী। লেখালেখি করে জাতীয় পর্যায়ে একটা পুরস্কারও পেয়েছেন। এজন্য, লেখালেখির ক্ষেত্রে তাকে আরো সংযত ও সতর্ক থাকা উচিত। বিভিন্ন পোস্টে তিনি নিজেই স্বীকার করেছেন, ওগুলো অন্যের লেখা (ভুয়া মফিজের একটা কমেন্টে তিনি স্বীকার করেছেন তার কোনো এক পোস্টে)। এটা করা তার পক্ষে একান্তই বেমানান। তার নিজের পোস্টের আকাল পড়লে অনায়াসেই রবিঠাকুর, নজরুল, জসীমউদ্‌দীনের লেখা শেয়ার করতে পারেন, তবে, রাজীব নুরের নামে না, প্রকৃত লেখকের নামে। মানুষ যখন জেনে যাবে, তার অনেক লেখাই মৌলিক না, বা নিজের না, তখন তার পুরস্কারের ব্যাপারেও মানুষের মনে সন্দেহ জাগবে।

এসব অন্যায় করে এটা বলাও অন্যায়- সাফল্য না পাওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যান। জনপ্রিয় ব্লগার হওয়ার সাথে সাথে দায়িত্বশীল ব্লগারও হতে হবে। অর্থাৎ, আপনি কী বলছেন, তাতে আপনার ব্যক্তিত্ব বজায় থাকছে, নাকি চটুল হয়ে যাচ্ছেন, সেটা খেয়াল রেখে কথা বলা উচিত।

মৌলিক ও মৌলিক গবেষণাচর্চার প্ল্যাটফর্ম হোক এই ব্লগ - এই প্রত্যাশা থাকলো। রাজীব নুর ভাই নিজের ভুল বুঝতে পেরে বিশুদ্ধ ব্লগিঙে আত্মনিয়োগ করবেন, অযৌক্তিক অ্যারোগ্যান্স পরিত্যাগ করবেন, এই কামনা করি।

১১ ই জুন, ২০২১ রাত ১২:০৫

অপু তানভীর বলেছেন: মানুষ ভুল করতে পারে । কিন্তু একটা ভুল যখন বারবার করে তখন সেটাকে কতখানি ভুল বলা যায় । এখানে কেবল গত এক মাসের পোস্টের কয়েকটা । পেছনে যে আরও কত পোস্ট রয়েছে সেটার কি কোন হিসাব আছে?

আপনি যে বললেন সে নিজের ভুল বুঝতে পেরে বিশুদ্ধ ব্লগিংয়ে ফেরৎ আসুক । আমিও সেটা চাই । দেখা যাক তার শুভ বুদ্ধির উদয় হয় কিনা !

৬| ১০ ই জুন, ২০২১ বিকাল ৪:৫২

সোনালি কাবিন বলেছেন: সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এসব অন্যায় করে এটা বলাও অন্যায়- সাফল্য না পাওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যান।

১১ ই জুন, ২০২১ রাত ১২:০৫

অপু তানভীর বলেছেন: দেখা যাক সামনে কী হয় !

৭| ১০ ই জুন, ২০২১ বিকাল ৪:৫৭

রাজীব নুর বলেছেন: আমি আপনাকে ধন্যবাদ জানাই।
এই পোষ্ট টি তৈরি করতে আপনি অনেক পরিশ্রম করেছেন। অনেক সময় ব্যয় করেছেন। তবে এক তরফা বলে গেছেন। আপনার পোষ্টের পেক্ষিতে আমারও কিছু বলার আছে। আপনি আমার যে দোষ গুলো খুঁজে বের করেছেন- তার সুন্দর ব্যখ্যা বা জবাবদিহিতা আমার আছে।

আমি আলাদা একটি পোষ্ট দিয়ে বিস্তারিত লিখব।
আশা করি আপনিসহ অনেকের প্রশ্নের জবাব পেয়ে যাবেন। তখন সব কিছু দিনের আলোর মতো পরিস্কার হয়ে যাবে।

আপনার আন্দোলন চলতে থাকুক। সাফল্য না পাওয়া পর্যন্ত চালিয়ে যান।

১১ ই জুন, ২০২১ রাত ১২:০৯

অপু তানভীর বলেছেন: আপনার আসলে কোন জবাবদিহিতার দরকার নেই । কারণ এখানে কোন জবাবদিহিতা চাওয়া হয় নি আপনার কাছে । আপনি যে হুবাহু কপি করেছেন সেটার প্রমান দেখানো হয়েছে । হ্যা আপনি এই প্রমান গুলো ভুল প্রমান করতে পারেন । মানে প্রমান করতে পারেন যে আপনি নন, ওরাই আপনার লেখা কপি করেছে । যদি করেন তাহলে আমি নিজের ভুল স্বীকার করে নিয়ে ক্ষমা চেয়ে নিবো । মানুষ মাত্রই ভুল হয় । আমারও হতে পারে । আপনার তো সেই সৎসাহস নেই নিজের অপরাধ স্বীকার করার । আমার আছে !

আর এই পোস্ট তৈরি করতে আমার সব মিলিয়ে আধা ঘন্টার মত সময় লেগেছে । কেবল মাত্র আপনার পোস্টের প্রথম কয়েক লাইন কপি করে গুগলে সার্চ দিতেই সব পোস্ট এসে হাজির হয়েছে সামনে ।

৮| ১০ ই জুন, ২০২১ বিকাল ৫:০৪

কবীর হুমায়ূন বলেছেন: পড়লাম। জানলাম। বুঝার চেষ্টা করলাম। তবে, কোন লেখায় অন্যের লেখা থেকে কপি করলে, তার তথ্যসূত্র লিখে দেয়া উচিৎ। কারোর মৌলিক লেখাকে কেউই নিজের লেখা বলে প্রকাশ করা আদৌ ঠিক নয়। ফেসবুকে অনেকেই এহেন নিকৃষ্ট কর্মটি করে থাকে; কেউ কেউ অবশ্য 'সংগৃহিত' শব্দটি লিখে দেন; কিন্তু, ব্লগিং ওয়েবসাইটে তা করা ঠিক নয়।

আমাদের জ্ঞান পরস্পরের কাছ থেকেই প্রাপ্ত। তা স্বীকার করতে দোষ কি?

১১ ই জুন, ২০২১ রাত ১২:১২

অপু তানভীর বলেছেন: এটাই তো কথা । জ্ঞান আমাদের পরস্পরের কাছ থেকে প্রাপ্ত এইটা কত সত্য একটা কথা । কেন সেটা মানুষ স্বীকার করে না !

অন্যের লেখা নিজের বলে চালিয়ে দেওয়া কিংবা কোন প্রকার সুত্র রেফারেন্স ছাড়া প্রকাশ করার মত নিকৃষ্ট কাজ আর কিছু হতে পারে না । কিন্তু এই কাজটা কিছু মানুষ প্রতিনিয়ত করে চলেছে ! আফসোস !

৯| ১০ ই জুন, ২০২১ বিকাল ৫:১৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সামুর ব্লগ সমুদ্রের মতো বিশাল। সমুদ্রের গভীরে যেমন থাকে
হীরা মানিক্য জহরত তেমনি তার বুকে ভেসে বেড়ায় মরা
পচা প্রাণির লাশ। সমুদ্র্র সবাইকে আপন করে বুকে টেনে নেয় কারো
প্রতি্ই সে বিদ্বেশপূর্ণ আচরণ করেনা। এটাই সমুদ্রের ধর্ম। তো আমাদের সামু
সমুদ্রে সবার বিচরণ অবাধ হোক এটাই কাম্য। কেউ যদি এখানে পচাঁ গলিত
লাশ ফেলে আনন্দ পায় ক্ষতি কি? যাদের হৃদয় বিশাল তারা না হয়
হীরা মানিক্য ছড়াক কে বাধা দেবে? সামুতে কেই লিখে কাড়ি কাড়ি কামাতে
যেমন পারেনা তেমনি ফকিরও হবেনা কেউ। তবে কেউ যদি নিজে আনন্দ পায়
তাকে কেন বাধা দিতে যাওয়া। সবার পক্ষে সব কিছু নিজে জানা সম্ভব নয়, কেউ
যদি উলুবন থেকে মুক্তা তুলে এনে এখানে ছড়ায় তা হলে খুশি হবারই কথা।
দেখে নয়ন স্বার্থক করি। এটা আমার নিজস্ব মত, মতের পার্থক্য থাকতেই পারে।

১১ ই জুন, ২০২১ রাত ১২:১৫

অপু তানভীর বলেছেন: সামুতে কানা কড়ি আয় হয় না বলেই কি একজনের অনৈতিক কাজ দেখেও না চুপ করে থাকতে হবে? সেটা নিয়ে কোন কথা বলা যাবে না ? যে অন্যায় নিয়ে কথা বলার সাহস আমার আছে সেটা নিয়ে আমি বলবই । যেটা নিয়ে বলতে সাহস পাবো না সেটাকে ঘৃণা করবো । তবে কোন ভাবেই সেটা কে সমর্থন করবো না, সাফাই গাইবো না ।

১০| ১০ ই জুন, ২০২১ বিকাল ৫:২০

আরইউ বলেছেন:


লেখা চোরের পক্ষে যারা সাফাই গাইছে তাদের নৈতিক অবস্থানটা পরিষ্কার না। একটা অন্যায় হচ্ছে সেটা নিয়ে বলতে গেলেই বলা হচ্ছে চুপ করো, কথা বোলোনা। এদের সামনে পাতার পর পাতা প্রমান হাজির করলেও এরা বলবে প্রমান জাল। জাল না, দেখিয়ে দিলে বলবে, তো কী হয়েছে? অদ্ভুত এদের মানসিকতা; অন্যায়কে এভাবেই নরমালাইজ করা হয়, এভাবেই অন্যায় “সমস্যা কোথায়“, “এমন একটু আধটু হয়ই“, “এমন কী, বাদ দেন“ হিসেবে প্রতিষ্ঠিত হয় সমাজে।

ব্লগে এমন বেহায়া, নির্লজ্জ আমি কখনো দেখিনি!

১১ ই জুন, ২০২১ রাত ১২:১৯

অপু তানভীর বলেছেন: এটাই আসলে হয়ে আসছে । এরা আসলে ব্যাপারটা সম্পর্কে জানেই না । এটা যে একটা অন্যায় সেটার সম্পর্কে এদের ধারণা অতি ক্ষুদ্র । এদের ভাষ্য হচ্ছে কী বা এমন হবে ! সামান্য একটা লেখাই তো । টাকা পয়সা তো আর না । এদের হয়তো কখনও শেখানোই হয় নি যে যে জিনিস তোমার না, যে জিনিস তুমি নিজে কষ্ট করে তৈরি কর নি সেটা তুমি এমনি এমনিই নিতে পারো না ।

আসলে আমাদের কালচারই এমন হয়ে গেছে । আফসোস !

১১| ১০ ই জুন, ২০২১ বিকাল ৫:২৮

চাঁদগাজী বলেছেন:



@আরইউ ,

আপনার ব্লগিং জীবনে ২টি পোষ্ট লিখেছেন, ২টিই ছিলো ক্যাচাল নিয়ে; ৩ নম্বরটিও ক্যাচাল নিয়ে হবে?

১২| ১০ ই জুন, ২০২১ বিকাল ৫:৪০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আচ্ছা আমরা সবাই সুশীল ব্লগার রাজীব নূরের
অন্যায় মেনে নিতে পারছিনা। আসুন আমরা
প্লাকার্ড হতো রাস্তায় নামি যেখানে লেখা থাকবে
" লেখা চুরির অপরাধে রাজীব নূরের ফাঁসি চাই"

১১ ই জুন, ২০২১ রাত ১২:২১

অপু তানভীর বলেছেন: কেবল চাই সে অন্যের লেখা কাট কপি পেস্ট করা বন্ধ করুক । লেখায় রেফারেন্স দিক । এইটা করলেই আমি খুশি !

১৩| ১০ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:০১

জটিল ভাই বলেছেন:
টাইপ করতে করতে যাদর আঙ্গুলে বাতের ব্যাথা শুরু হয়ে যাবে,
আঙ্গুল বেঁকে যাওয়া, ভেঙ্গে যাওয়া উপক্রম হবে,
বুঝাতে বুঝাতেও কি বুঝাচ্ছেন তা বুঝাতে না পারায় মাথাব্যাথা শুরু হয়ে যাবে,
প্রিয়জনের বিরুদ্ধে কথা বলার কারণে যাদের অন্তরে আঘাত লাগবে,
সারা শরীর যাদের চুঁলকাবে,
তাদের সেবার জন্য নিয়ে এলাম জটিল কেমিক্যাল কোম্পানির পক্ষ হতে ঝট্টিল মলম!
রোগ হাজারটা, চিকিৎসা একটা! এক ফাইলেই যথেষ্ঠ্য! বিফলে মূল্য ফেরত!
লাগে কোনো ভাই? জায়গায় বইস্যা আওয়াজ দিবেন, জায়গামত পৌঁছাইয়া যাবে!
এখানে সবাই ভাই-ভাই, লজ্জা পাবার কিছু নাই! লাগে কারো?

(ব্লগিং করার আশায় জয়েন করছিলাম। এখন যেই অবস্থা চলে, তাতে ব্লগার না হইয়া মলম বেচা ভালো। নিরপেক্ষতাও বজায় থাকলো, আবার কামাইও হইলো!) :(

১১ ই জুন, ২০২১ রাত ১২:২৩

অপু তানভীর বলেছেন: মানে একটা ব্যাপার বুঝেন, একটা অনৈতিক কাজের সাফাই দিতে এতোই উত্তেজিত হয়ে গেছে যে উত্তেজনার কারণে ঠিকঠাক মত টাইপও করতে পারতেছে না !

১৪| ১০ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:০৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: অপু ভাই, দোষে-গুনেই মানুষ।

আমি সেটা বিশ্বাস করি,আমরা সবাই নকলবাজ (নকলবাজ এই অর্থে আমরা যে যা যেখান থেকেই পড়ি তা কেউ না কেউ আমার আগে লিখেছে তা সে পাঠ্যবই,গল্প,উপন্যাস কিংবা সংবাদপত্র যাই হোক না কেন।এখন আমি যেহেতু অন্যের লিখা পড়েই তথাকথিত শিক্ষিত হয়েছি ,তাহলে আমি অবশ্যই নকলবাজ।উদাহরন - নিউটন সূত্র আবিষ্কার করছে আর আমরা তা পড়ে বিজ্ঞানের হাতে খড়ি নিচছি বা বিজ্ঞানী হচছি ) ।

আমি যখন পাঠক হিসাবে ব্লগে ছিলাম প্রায় ৪ বছরের অধিককাল,তখন ভাবতাম হয়ত ব্লগে লিখলে অর্থনৈতিক কিছু লাভ হয় তাই এত ক্যাচাল । তবে পরে ব্লগার হিসাবে আসার পর আমার এ ধারনা ভেংগে গেছে। এখন আমি জানি এখানে আমরা সবাই মনের আনন্দে লিখি আর্থিক কারনে নয় এবং কোন আর্থিক লাভের সুযোগ ও নেই।

তবে আবার এটাও ঠিক ,যারা লিখে মানে লেখকের কাছে তার লেখা তার সন্তান সমতুল্য।এখন সেই সন্তানকে জন্মদাতা ভালবাসবে এটাই নিয়ম। কাজেই আমি মনে করি ,কারোর যদি কারো লেখা ভাল লাগে এবং সেটা যদি কোথাও লিখতে চায় তবে তার মূল লেখকের নাম উল্লেখ করা উচিত।এতে করে লেখকের প্রতি যেমন কৃতজ্ঞতা প্রকাশ করা হয় তেমনি নিজের বিবেকের কাছেও পরিষ্কার থাকা যায়।

আর এখানে যেহেতু অর্থনৈতিক কোন বিষয় জড়িত নয় তাহলে তা রেফারেন্স হিসাবে উল্লেখ করে দেয়াই সবদিক থেকে সবচাইতে উত্তম।

আর রাজিব ভাইয়ের হাতে অসীম সময় এবং তিনি সেই সময় ভাল কাজের তথা কিছু লেখা,কিছু পড়া এবং অনেক অনেক মন্তব্য করে পরোক্ষ ভাবে ব্লগের তথা আমাদের সকলকে উৎসাহই দিচছেন।

রাজিব ভাইয়ের প্রতি একটা অনুরোধ রইল ,অন্যের লিখা লিখলে দয়া করে রেফারেন্স উল্লেখ করে দিবেন ।তাহলে সকল প্রকার বিতর্কের অবসান হবে। আমি জানি, আপনি একজন ভদ্রলোক ।তাই এতটুকু আপনার কাছ থেকে আশা করতেই পারি।কারন,আপনি ব্লগের একজন সিনিয়র সদস্য, নিয়মিত লেখক-পাঠক এবং উৎসাহদাতা( মন্তব্যকারী)ও।

১১ ই জুন, ২০২১ রাত ১২:৩০

অপু তানভীর বলেছেন: আমরা সবাই ভুল করতে পারি । আমিও করতে পারি । রাজিব সাহেব যদি এটাই প্রথমবার করতেন তাহলে কোন কথাই ছিল না । কিন্তু এই কাজ তিনি অনেক দিন ধরে করে আসছেন । তাকে এর আগেও বলা হয়েছে । তিনি সে সব কানে তোলেন নি ।

আমি কোন বিতর্ক তো করছি না । আমি কেবল কয়েকটা প্রমাণ দিয়েছি । আর কিছুই না । আমার চোখের সামনে একটা অন্যায় হচ্ছে প্রতি নিয়ত। অন্যায় কারী নিজেকে শুদ্ধ করার কোন চেষ্টাই করছেন না । সেটা আপনাদের কারো চোখে বাঁধছে না । চোখে বাঁধলো যে আমি কেন প্রমাণ তুলে ধরলাম !

সে ভাল লেখক । সে অনেক মন্তব্য করে । অনেক গুণী ! এসব কোন কথাই তার এই অন্যায়কে জাস্টিফাই করে না ।

১৫| ১০ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:২০

অশুভ বলেছেন: কিছুদিন আগে উনার একটা লেখায় (অনুগল্প) চুরির ব্যাপারটা স্পষ্ট করে ধরিয়ে দিয়েছিলাম। তারপরও উনি নানা বেহুদা ( =p~ ) যুক্তি দিয়ে চুরিকে জাস্টিফাই করার চেষ্টা করছিলেন। তারপরই বুঝেছি, উনি gone case।

এগুলো নিয়ে মাথা ঘামিয়েন না অপু ভাই। আপনার মত মৌলিক গল্পকার এই ব্লগে খুব কমই আছে। মাথা ঠান্ডা করেন। আপনার লেখা চালিয়ে যান। আপনার লেখার অসংখ্য ভক্তকুল রয়েছে।

আর ব্লগে এখন এগুলোরই রাজত্ব। তারপরও ব্লগের সবার কাছে আমার শুধু একটাই অনুরোধ, কারো লেখা কপি করলে শুধু রেফারেন্সটা দিন

আর সম্মানিত ব্লগার চাঁদগাজী ভাইকে অনুরোধ, দয়া করে যে Plagiarism (অন্যের লেখা চুরি) করে তাকে অন্ধভাবে সাপোর্ট না করে নিরেপেক্ষভাবে ঘটনা বোঝার চেষ্টা করুন। ব্লগার অপু ভাই প্রমাণসহ চুরির ব্যাপারটা ধরিয়ে দিয়েছেন। তারপরও যদি খোঁড়া যুক্তি দিয়ে অন্যায়কারীকে সমর্থন দিয়ে যান, তাহলে কী-ই বা বলার থাকতে পারে।

অপু ভাই আর যাই বলেন, ব্লগ এখন গুরু শিষ্যের জন্যই টিকে আছে (I really mean it)। এজন্য মডু প্যানেলেরও কিছু করার নেই। মডু প্যানেলকেও ওই একটাই অনুরোধ কেউ লেখা কপি করলে যাতে তিনি রেফারেন্সটা দেন তা নিশ্চিত করুন প্লিজ।

১১ ই জুন, ২০২১ রাত ১২:৩৩

অপু তানভীর বলেছেন: আসলে এটাই হচ্ছে সমস্যা । মানুষ যার কাছ থেকে বেশি সুবিধা পায় তাকে তো অনৈতিক ভাবে হলেও আলাদা সুধিবা দিবেই । এটা আমাদের পুরো সিস্টেমের সমস্যা । সেহেতু তারা ব্লগে অনেক অবদান রাখছে তাদের অপরাধকে দেখেও দেখা হবে না । তাদেরকে বেশি ছাড় দেওয়া হবে ।
আফসোস !

১৬| ১০ ই জুন, ২০২১ রাত ৮:২১

নতুন বলেছেন: রানু ভাই ব্লগিং মনের আনন্দে করতে আসে সবাই। এখানে এই লেখা কপির মতন একটা বিষয় না করলেই ভালো। ভুল হয়ে গেছে সরি বলুন। ঝামেলা শেষ।

আপনার লেখার হাত ভালো আলসেমী না করে নিজেই লিখুন না। কপি করে বেশি পোস্ট দেবার দরকার নাই।

১১ ই জুন, ২০২১ রাত ১২:৩৪

অপু তানভীর বলেছেন: এই সামান্য কথাটা তাকে কে বোঝায় !!

১৭| ১০ ই জুন, ২০২১ রাত ১০:১১

ইফতেখার ভূইয়া বলেছেন: বিষয়টা আসলেই দুঃখজনক। এভাবে ক্রমাগত চলতে থাকাটা ব্লগের জন্য অসম্মানজনক। কর্তৃপক্ষ কেন বিষয়টিকে আমলে নিচ্ছেন না সেটা ভেবেই আমি অবাক হচ্ছি। এখন থেকে তার লিখায় মন্তব্য করা থেকে বিরত থাকার চেষ্টা করবো। আমার ব্যক্তিগত প্রতিবাদ এটাই। লিখার জন্য ধন্যবাদ।

১১ ই জুন, ২০২১ রাত ১২:৩৫

অপু তানভীর বলেছেন: এই অসম্মানটাকে কেউ দেখছে না । বরং এটার জন্য অনেকে ছাপাই গাইছে ! আফসোস এখানেই ।

১৮| ১১ ই জুন, ২০২১ রাত ১:১৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনার সাথে আমি সহমত। এই ধরনের কপি পেষ্ট পোস্ট চোখে পড়লেই আমরা তার ব্যাপারে ব্যবস্থা গ্রহন করি। অনেক সময় দেখা যায়, প্রথম কিছু লাইন বাদ দিয়ে মাঝে হুবহু কপি পেষ্ট করা হয়েছে। ফলে অনেক সময় ইচ্ছা থাকলেও তা ধরা সম্ভব হয় না।

আপনার এই পোষ্টেই মন্তব্য করেছে এমন একজন ব্লগারকে আমি যখন তার কপিপেষ্ট পোষ্ট সম্পর্কে জানিয়েছি, বলেছি রেফারেন্স যুক্ত করতে - তিনি নিজে সমস্যাটি সমাধানের ব্যাপারে কোন পদক্ষেপ গ্রহন করেন নি। বরং আমাকে জানিয়েছেন - তাঁর সাথে আমার কি কোন ব্যক্তিগত সমস্যা আছে? বা কোন শত্রুতা? যার ফলে আমি তার পিছে লেগেছি?

আমরা বেশ কিছু ব্লগারকে অনুরোধ জানিয়েছিলাম ব্লগ নীতিমালা অনুসরন করার জন্য, নিজেদের সংশোধন করার জন্য। কিন্তু দুঃখজনকভাবে এই ব্যাপারে তাঁরা কেউই যথাযথ পদক্ষেপ নেন নি। এবার আমরা কিছুটা কঠোর পদক্ষেপ গ্রহন করব। বিশেষ করে ব্লগার রাজীব নূরকে আমরা বিভিন্ন সময়ে কপি পেষ্ট পোস্ট না করার ব্যাপারে সর্তক করেছি, সম্মানিত সহ ব্লগাররা সর্তক করেছেন। কিন্তু তিনি বিষয়টাকে নিয়েছেন কৌতুক হিসাবে। তাঁর এই ধরনের অন্যায় মনোভাবের জন্য ব্লগ টিম ব্লগার রাজীব নূরের সকল স্বাভাবিক ব্লগিং সুবিধা অনির্দিষ্ট কালের জন্য স্থগিত করেছে।

কেউ যদি কোন নির্দিষ্ট তথ্য কোন ওয়েব সাইট বা কোন বই বা অন্য কোন মাধ্যম থেকে হুবহু কপি করে পেষ্ট করেন বা কোন তথ্য সংগ্রহ করে পরিমার্জিত করেও প্রকাশ করেন তাহলে তাঁকে রেফারেন্স হিসাবে সেই তথ্যসুত্র উল্লেখ্য করতে হবে।

কেউ কেউ আছেন তথ্য সুত্র হিসাবে নিজের ব্যক্তিগত ওয়েব সাইটের লিংক দেন, যাকে আমরা অনুমোদিত বিজ্ঞাপন হিসাবে চিহ্নিত করি - এবং সেই ওয়েব সাইটে ভিজিট করে দেয়া যায়, সেখানে যা লেখা আছে, সেটাও কপি পেষ্ট। এই ধরনের কাজ যারা করেন ব্লগ টিম যদি নিশ্চিত হয় তাদেরকে ইতিপূর্বে সর্তকতা দেয়া হয়েছিলো, সেই ক্ষেত্রে তাদেরও ব্লগিং সুবিধা অনির্দিষ্ট কালের জন্য বন্ধ হবে। এই ক্ষেত্র অন্য কোন পরিচয় গ্রহনযোগ্য হবে না।

১১ ই জুন, ২০২১ রাত ২:০৬

অপু তানভীর বলেছেন: ব্লগ কর্তৃপক্ষকে ধন্যবাদ ।

সামুতে সুস্থ ব্লগিং ফিরে আসুক । অন্তত সামুর নামে কেউ যেন বলতে না পরে যে সামুতে সব কপিপেস্ট লেখা প্রকাশ হয় ।
ব্লগার রাজীব নূর সাহেবকে আজীবন ব্যানের বিপক্ষে আমি । কেবল এইটা চাই যে, তিনি যে যে পোস্ট গুলো কোন প্রকার রেফারেন্স ছাড়া সামুতে প্রকাশ করেছেন সেগুলো এডিট করে রেফারেন্স যুক্ত করুক কিংবা সরিয়ে নিক । তার প্রচুর মৌলিক লেখা রয়েছে । এই কপি পেস্ট পোস্ট না থাকাই ভাল ।

এরপর থেকে অন্য সব ব্লগাররাও যেন একটু সতর্ক হোউন । নিজের সৃজনশীলতা প্রকাশ করুক এবং কপিপেস্ট পরিহার করুক !

হ্যাপি ব্লগিং !

১৯| ১১ ই জুন, ২০২১ রাত ২:০৪

ঈশ্বরকণা বলেছেন: অপু তানভীর,
এই মন্তব্যটার বেশির ভাগই আপনার আগের লেখাটাকে কেন্দ্র করে লেখা। আমি আপনার এই লেখা আর একই ইস্যুতে আগের লেখাটাতে একটা মন্তব্যঃ করবো বলে অল্প অল্প করে একটা মন্তব্য লিখে মাত্রই শেষ করে ভাবছিলাম উলুবনে মুক্ত ছড়িয়েতো কোনো লাভ নেই।তাই আর মন্তব্যটা পোস্ট করবো কি করবো না সেটাই ভাবছিলাম। কিন্তু এরই মধ্যে মডারেটরের করা মন্তব্যের পর আমার মন্তব্যটা আর প্রাসঙ্গিকও না। কিন্তু তবুও আমার এই মন্তব্যটুকু পোস্ট করছি আপনার আগের লেখায় করুণাধারার মন্তব্য দেখে । করুনাধারার মন্তব্যটা পড়ে আর তার ব্লগ ছেড়ে যাবার সিদ্ধান্তে মনে হলো লেখা চুরি নিয়ে কিছু আর না বলার দরকার হলেও করুণাধারার ব্লগ ছেড়ে যাবার ব্যাপারে কিছু বলাই উচিত । আপনার মতো করুণাধারাকে আমিও অনুরোধ করছি ব্লগ না ছাড়তে । করুণাধারার মতো একজন চমৎকার ব্লগার ব্লগ ছেড়ে গেলে ব্লগের অনেক ক্ষতি।

১২ ই জুন, ২০২১ বিকাল ৩:৪৯

অপু তানভীর বলেছেন: আমিও প্রথমে তাই ভেবেছিলাম হয়তো কোন লাভ হবে না । কিন্তু দিনের পর দিন এই অন্যায় দেখে খুব বিরক্ত হয়ে গিয়েছিলাম । তবে শেষ পর্যন্ত যে কিছু একটা হয়েছে সেটা দেখে আনন্দিত হয়েছি ।

তার মন্তব্য পড়ে সত্যিই খারাপ লেগেছে আমার । তাকে অনুরোধ ছাড়া আর কি করতে পারি বলুন । চাইবো সে ফিরে আসুক । তার ব্লগ লেখার হাত ভাল । সে চলে গেছে ব্লগের জন্য সেটা একটু হলেও খারাপ হবে !

২০| ১১ ই জুন, ২০২১ সকাল ৮:৫০

শেরজা তপন বলেছেন: আমি সম্মানিত কাভা'কে অনুরোধ করব- ব্লগার রাজিব নুরকে ব্যান না করে শেষবারের মত একবার সুযোগ দেয়া হোক।
যেহেতু তিনি পৃথক একটা পোষ্ট দিয়ে নিজের অবস্থান ব্যাখ্যা করেছেন- এবং এরপরে আর এমন করবেন না বলে ওয়াদা করেছেন সেহেতু একটা চান্স দেয়া হোক।
আলোচনা সমালোচনা যাই হোক না কেন তিনি একজন গুরুত্বপুর্ন ও ভাল মানের ব্লগার!

১২ ই জুন, ২০২১ বিকাল ৪:০৩

অপু তানভীর বলেছেন: তাকে একবার নয়, বহুবার সুযোগ দেওয়া হয়েছে যেমনটা মডারেটর সাহেবই বলেছেন ।
সে ভাল ব্লগার ভাল লিখে এই ব্যাপারে কেউ দ্বিমত পেষণ করছে না । কিন্তু আপনি কি মনে করেন যে একজন ভাল ব্লগার হলেই তার সব অপরাধ দেখেও না দেখার ভান করা দরকার যেখানে তাকে বারবার সেই অন্যায়টা করতে মানা করা হচ্ছে অথচ তিনি কোন কথা কানে তুলছেন না?

২১| ১১ ই জুন, ২০২১ সকাল ১১:০৪

আরইউ বলেছেন:


ধন্যবাদ কাল্পনিক_ভালোবাসা কে।

আমার মনে হয় না রাজীবের "সুলেমানী" ব্যান কেউ চেয়েছে; যারা এই নিয়ে লেখালেখি করেছে, কথা বলেছে, মন্তব্য করেছে তাদের সবার কথা ছিলো রাজীব যেন অন্যায় করেছে স্বীকার করে, এই অন্যায়ের জন্য অ্যাকাউন্টেবল হয় এবং এসব বন্ধ করে। উনি আগে -- নিদেনপক্ষে ২০১৯/২০ -- থেকে বলে আসছেন উনি নিজেকে শুধরে নেবেন। কিন্তু, বলাই শেষ। ওনার পোস্টে ওনাকে কপি-পেস্টের বিষয়টি ধরিয়ে দেয়া হয়েছে, কোথা থেকে কপি-পেস্ট করেছেন বলা হয়েছে। স্বদিচ্ছা থাকলে উনি তখন সূত্রগুলো পোস্ট এডিট করে যোগ করে দিতে পারতেন। উনি করেননি -- এক জায়গায় বলেছেন ওনার আলসেমী লাগে!! এসব হচ্ছে সহ ব্লগারদের হেয় করা, তাচ্ছিল্য করা।

এই পোস্টে আপনি অনেকগুলো লিংক পাবেন। লিংক ধরে মন্তব্যগুলো পড়ে দেখুন বুঝতে পারবেন উনি কোন মাত্রায় বিষয়টাকে হালকাভাবে নিয়েছেন।

একটা উদাহরণ দেই, ওনার পোস্টে ভুয়া মফিজ বলেছেনঃ

"এটা আপনার মৌলিক লেখা না।
আমার যতোদূর মনে পড়ে, এটা জসীম উদ্দীন এর লেখা বাংলা গল্পের বই ''বাঙ্গালীর হাসির গল্প'' নামের একটা বইয়ের অন্যতম গল্প। যেটা ১৯৬০ সালে পলাশ প্রকাশনী প্রথম প্রকাশ করে। আপনার সেই সূত্র দেয়া উচিত ছিল। কোন রেফারেন্সই দেন নাই। একজন সিনিয়র ব্লগার হিসাবে এটা তো আপনাকে মানায় না।
... ..
."

উনি জবাবে বলেছেনঃ

"আমার ধারনা ব্লগারেরা বইটই কম পড়েন। বিষয়টা তারা ধরতে পারবেন না। আপনি ধরতে পেরেছেন। আমার ধারনা ভুল প্রমানিত করেছেন। আপনাকে ধন্যবাদ।"

ওনার আরেক পোস্টে উনি যে হুমায়ুন আহমেদ এর গল্পের প্লট শব্দ বাক্য ৯০ ভাগ কপি-পেস্ট করেছেন তা ধরিয়ে দিয়েছেন অনেকই।

ঐ পোস্টে অশুভ বলেছেনঃ
"পয়েন্ট -১: ১৭ নং মন্তব্যের প্রতিত্তুরে প্রশ্ন করেছেন কোন লেখা থেকে চুরী?
--- অথচ ১৫ নং মন্তব্যেই আমি পরিস্কার করে বলে দিয়েছি হুমায়ুন আহমেদের "সম্পর্ক" গল্প থেকে ৯০ শতাংশের বেশি চুরি করা বা নকল করা (প্লট/ডায়ালগ থেকে প্রায় সবকিছুই)।

পয়েন্ট -২: আমার ১৫ নং মন্তব্যের প্রতিত্তুরে বলেছেন শিরোনাম এ কি লিখেছি? ভালো করে চেয়ে দেখুন।
--- হ্যাঁ ভাই, আমি শিরোনাম দেখেছি। আপনার লেখার শিরোনাম "অনুগল্প"। আমি সাহিত্য বিশারদ নই, তাই অনলাইনে "অনুগল্প" নিয়ে একটু ঘাঁটাঘাঁটি করলাম। কিন্তু অত্যন্ত দুঃখের সঙ্গে আপনাকে জানাচ্ছি আমি কোথাও "অনুগল্প" এর মানে "অন্যের লেখা চুরি করা" এটা পাইনি। আমি সাধারণভাবে যতদুর বুঝতে পেরেছি "অনুগল্প" মানে যে গল্পের দৈর্ঘ্য ছোট (এক লাইন থেকে শুরু করে দু-তিন পৃষ্ঠা পর্যন্ত বিস্তৃত হয়)। আপনার জ্ঞাতার্থে অনুগল্প সম্পর্কিত দুটি লিংক শেয়ার করছি।
১. বিশ্বসাহিত্যে-অনুগল্প (বাংলা ট্রিবিউনের একটি আর্টিকেল)
২. অনুগল্প কাকে বলে? একটি অনুগল্পের উদাহরণ দিতে পারবেন কি? - Quora

ভাই, ভূল স্বীকার করাটা কি এতই কষ্টের? মিথ্যার পিছনে একটার পর একটা খোড়া-ভিত্তিহীন যুক্তি তুলে ধরছেন। আপনার মন্তব্যগুলো দেখে আমার হাসি পাচ্ছে আর লজ্জা হচ্ছে।
"

উনি জবাবে কি বলেছেন? বলেছেনঃ
"হাসি এবং লজ্জা পাওয়া ভালো আপনার জন্য।"

ব্লগার এস এম মামুন ওনাকে ধরিয়ে দিলেন উনি টুকলিফাই করেছেন। সেই পোস্টে গিয়ে উনি কী মন্তব্য করলেন?

উনি বললেনঃ
"পোষ্ট টির তথ্য গুলো আমি কোথা থেকে নিয়েছি তা আপনি আমার কাছে জানতে চাইলেই বলে দিতাম।
জীবনানন্দের পোষ্টের ইতিহাস যদি আমি আপনাকে বলি- তাহলে আপনি কিছুটা লজ্জায় পড়ে যাবেন। আপনার এই পোষ্ট তখন হাস্যকর বলে মনে হবে।
আপনি বোকা পাঠক। বুদ্ধিমান পাঠক যে কোনো লেখা পড়লেই বুঝতে পাড়েন, কোনটা কপি পেস্ট, কোনটা কি কারনে কপি পেস্ট।
"

এগুলোকে কী বলবেন? ওনাকে বারবার বারবার মন্তব্যে পোস্টে বলা হলেও উনি শোনেননি, বরং অন্যদের হেয় করেছেন, হেয়ালী ভরা জবাব দিয়েছেন। সুযোগ থাকা সত্ত্বেও কখনো -- আবার বলছি কখনো -- পোস্ট এডিট করেননি। এগুলো নিয়ে লিখলে উনি অন্যদের বলেছেন "বোকা" "মাথার ঘিলু কি একেবারেই গেছে" "মানুষ হ" "মা মাসি তুলে গালি দিতে পারি"। ওনার কপি-পেস্টের বিরুদ্ধে লেখায় উনি অহংকার করে বলেছেন "সাফল্য না পাওয়া পর্যন্ত আন্দলোন অব্যহত রাখুন।"

আমি রাজীবের ব্যান চাইনা, তবে তাকে তার কৃতকর্মের জন্য অ্যাকাউন্টেবল হতে হবে। ব্লগ কতৃপক্ষই ভালো বুঝবে সেটা কীভাবে হবে।

ধন্যবাদ।

১২ ই জুন, ২০২১ বিকাল ৪:০৪

অপু তানভীর বলেছেন: আমিও তাই চাই । কিন্তু তার আচরন দেখে সেটা মনে হচ্ছে না । তার সম্প্রতিক মন্তব্য দেখে মনে হচ্ছে তার অপরাধ ধরিয়ে দিয়ে আমিই আসলে ভুল করেছি !

২২| ১১ ই জুন, ২০২১ সকাল ১১:৪৩

সোনালি কাবিন বলেছেন: এখন রানুর দম্ভোক্তি কোথায় গিয়ে মুখ লুকাবে?

১২ ই জুন, ২০২১ বিকাল ৩:৫৭

অপু তানভীর বলেছেন: যদি একটু শুভ বুদ্ধির উদয় হয় মনে তবুও !!

২৩| ১১ ই জুন, ২০২১ দুপুর ১২:০১

সাসুম বলেছেন: লেখা চুরি বা রেফারেন্স ছাড়া অন্যের নামে মেরে দেয়া ভয়াবহ ধরণের অন্যায়। এটা অন্যায় এবং এটার সাপোর্টে যারা কথা বলে তারাও অন্যায় কারী।

এটা দিনে দুপুরে চুরি এবং যারা এর চুরির সমর্থন করে তারাও চুরির সহযোগী।

পোস্ট এবং কমেন্টে যা বুঝলাম- রাজিব নূর এর সমমনরা এই চুরিকে মেনে নিতে পারছেন না বিধায় উনার এই অন্যায় জাস্টিফাই করার চেস্টায় আছেন। অনেকে রাজিব নূর অনেক ভাল লিখে এবং রেগুলার লিখে বিধায় ব্লগে উনাকে ছাড় দিতে বলছেন। আসলে যারা বলছে এগুলা তারা নিজেরা কিছুদিন পর এই কমেন্ট গুলা দেখলেও লজ্জা পাবে, এহ! এরকম নির্লজ্জ সহমত ভাইগিরী করছিলাম চুরির পক্ষে??

যাই হোক, ব্লগ ইউনিক প্লেস। এখানে মানুষ আরেকজনের লিখা পড়তে আসেনা। আর রাজিব নূর সিরিয়াস রাইটার, পুরান বলগার হিসেবে উনার কাছ থেকে যখন লেখা চুরি এবং সেটার জাস্টিফিকেশান আসে এটা আরো অন্যায়।

উনার কাছ থেকে আসা উচিত ক্ষমাপার্থনা এবং ফিউচারে না করার প্রতিজ্ঞা। সচেতন ব্লগার হিসেবে এটাই উনার করা উচিত।

১২ ই জুন, ২০২১ বিকাল ৩:৫১

অপু তানভীর বলেছেন: এই ব্যাপারটা আমি দেখে সবার থেকে বেশি অবাক হয়েছি । এমন কি এখনও সেই মানুষ গুলো আকারে ইঙ্গিতে নিজেদের অসন্তোষ প্রকাশ করে চলেছে । ব্যাপারটা হচ্ছে লেখা চুরি করে সে কোন অপরাধ করে নি বরং আমি চোর ধরিয়ে দিয়েই যেন অপরাধ করেছি ।

২৪| ১১ ই জুন, ২০২১ বিকাল ৪:১৩

চাঁদের আলোয় নস্ট তেলবাজেরা বলেছেন: মডু মহাশয়ের জন্য ধন্যবাদের অত্যাচার রহিল।

১২ ই জুন, ২০২১ বিকাল ৩:৫৯

অপু তানভীর বলেছেন: রইলো !

২৫| ১১ ই জুন, ২০২১ বিকাল ৪:৩৭

ঢাবিয়ান বলেছেন: খুব ভাল সিদ্ধান্ত নিয়েছেন মডারেটর। ব্যক্তি রাজীব নুর চমৎকার একজন মানুষ, তার বিরুদ্ধে কোন অভিযোগ নাই। কিন্ত ব্লগার রাজীব নুরের বিরুদ্ধে সবারই বিস্তর অভিযোগ আছে। কপি পেস্ট পোস্ট, চুরান্ত বিরক্তিকর মন্তব্য এবং সর্বপরি ঘন ঘন পোস্ট দেয়া নিয়ে বিভিন্ন সময়েই ব্লগাররা অভিযোগ করেছেন। উনি সেসব একেবারেই গা না করে নিজের ইচ্ছেমাফিক ব্লগিং করে যেতে চান যা অনেকটাই সেচ্ছাচারিতার পরিচয়। আশা করছি তিনি তার ভুল থেকে শিক্ষা গ্রহন করবেন এবং একজন দ্বায়িত্বশীল ব্লগার হিসেবে ফিরে আসবেন।

১২ ই জুন, ২০২১ বিকাল ৪:০০

অপু তানভীর বলেছেন: আমিও তাই চাই যে যেন এই শুভ বুদ্ধি নিয়ে আবারও ব্লগে ফিরে আসে !

২৬| ১১ ই জুন, ২০২১ বিকাল ৪:৪৩

মোস্তফা সোহেল বলেছেন: চুরি করে দোষ স্বীকার না করা আরও একটি বড় অন্যায়।

১২ ই জুন, ২০২১ বিকাল ৪:০৫

অপু তানভীর বলেছেন: কিন্তু অনেকেই এটা মানতে চান না । এটাই আফসোস !

২৭| ১১ ই জুন, ২০২১ বিকাল ৫:০৫

খায়রুল আহসান বলেছেন: আপনার আন্দোলন চলতে থাকুক। সাফল্য না পাওয়া পর্যন্ত চালিয়ে যান (৬ নং মন্তব্য) - অবশেষে আপনি সাফল্য পেয়েছেন, আপনাকে অভিনন্দন! আশাকরি, এবারে আন্দোলন থেমে যাবে।

ওনাকে তার অনৈতিক কাজের জন্য ব্লগ মডারেটরসহ অনেক ব্লগারই সতর্ক করে দিয়ে মূল লেখকের নামোল্লেখসহ সুত্র উল্লেখ করার সুপরামর্শ দিয়েছিলেন। কিন্তু উনি তাতে কর্ণপাত না করে উল্টো তাদেরকেই তাচ্ছিল্য করে মন্তব্য করেছিলেন। ওনাকে একজন নরম সরম ভদলোক হিসেবেই এতকাল ব্লগিং এর অভিজ্ঞতায় জেনেছি। তাই আমি আশা করেছিলাম, উনি সেই সুপরামর্শগুলো আমলে নিয়ে অন্ততঃ একটা স্যরি বলে সূত্র উল্লেখ করে দিবেন। কিন্তু সম্পূর্ণ একটা অনৈতিক পয়েন্টে কয়েকজন সমর্থনদাতার মদদপুষ্ট হয়ে উনি নিজের চোখে নিজের ভুলটা ধরতে পারেননি, দেখতেও চাননি। ফলে উনি ভুল পথে ক্রমাগত হেঁটে চলেছিলেন। মাত্র ৪/৫ দিন আগেও উনি "আনা ফ্রাঙ্ক" এবং "Life of Pi মুভি রিভিউ" লেখাদুটো অন্যের লেখা থেকে কপি/কাট-পেস্ট করে ব্লগে পোস্ট করেছিলেন।

"আমাদের জ্ঞান পরস্পরের কাছ থেকেই প্রাপ্ত। তা স্বীকার করতে দোষ কি?" - (কবীর হুমায়ূন এর ৭ নং মন্তব্য) - সেটাই তো কথা। এ কথাটাকেই তো এতদিন ধরে অনেকেই তাকে বোঝানোর চেষ্টা করে ব্যর্থ হয়েছে।

আপনি আপনার পোস্টের বক্তব্যে এবং প্রতিমন্তব্যে যথেষ্ট যৌক্তিক ছিলেন, সংযত ছিলেন। নৈতিকতার ভিত্তিভূমি থেকে আপনার এ প্রয়াস সমর্থনযোগ্য, প্রশংসাযোগ্যও বটে।

১২ ই জুন, ২০২১ বিকাল ৪:১৫

অপু তানভীর বলেছেন: আন্দোলন চলতো না আর যদি এটাতে কাজ না হত । যদি কোন ব্যবস্থা গ্রহন না করা হত তাহলে ধরেই নিতাম এমনই হবে ব্লগে । আর কিছু বলতাম না । কিন্তু কাজ হয়েছে দেখে ভাল লাগলো ।

ব্লগে কারো সাথে আমার ব্যক্তিগত শত্রুতা নেই । তাই তাদের সাথে কোন প্রকার ক্যাচাল করার ইচ্ছেও নেই আমা । এমন কী এটাও কোন ক্যাচাল পোস্ট না । একজন একটা অন্যায় করেছে আমি কেবল সেটার প্রমাণ দিয়ে পোস্ট করেছি । কারো বিরুদ্ধে কোন প্রকার অযাচিত অভিযোগ পর্যন্ত করি নি । এখানে আসলে কোন কিছু আচলনারও নেই ।

আর যে কটা পোস্টের কথা উল্লেখ করেছি সেগুলো মাত্র এক মাস পুরানো । এর পেছনের পোস্টে আমি যাই ই নি । আরও তিনটা পোস্ট ছিল এই রকম কপিপেস্ট । সেগুলো যুক্ত করি নি । আমি কেবল দেখাতে চেয়েছি সে অন্যায় করছে, এটা তার প্রমান । এটা বন্ধ হোক।

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ !

২৮| ১১ ই জুন, ২০২১ বিকাল ৫:২৫

জোবাইর বলেছেন: প্রথমেই সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়ার জন্য মডারেটরকে আন্তরিক অভিনন্দন! এই সিদ্ধান্তের মাধ্যমে ব্লগের সবাই একটি গুরুত্বপূর্ণ বার্তা পেলেন - "সবকিছুর একটা সীমা আছে। ব্লগের নিয়মকানুন না মেনে "পুরানো ব্লগার" বা "ব্লগে অবদান" ইতা্যদি খোঁড়া যুক্তি দিয়ে যতই বাড়াবাড়ি করেন না কেনো, সময় হলে লাগাম ধরে টান দেওয়া হবে।"

ব্লগার রাজীব নুরের বিরুদ্ধে দীর্ঘকাল ধরে একই অভিযোগ থাকার পরেও তিনি তাতে কোনো গুরুত্ব দেয়নি। এমন কি অপরাধ স্বীকার করেও নিজেকে সংশোধন করেনি। ভাবটা অনেকটা এরকম - "বিচার মানি তবে তালগাছ আমার"। আশা করি তিনি তার ভুল বুঝতে পারবেন এবং নিজেকে সংশোধন করে কোনো একসময় আবার ব্লগে ফিরে আসবেন।

কিছুদিন আগে ব্লগার চাঁদগাজীর অশোভন ও আপত্তিকর মন্তব্য নিয়ে ব্লগে বেশ লেখালেখি হয়েছিল। তিনি সবার কাছ থেকে ফিডব্যাক চেয়েছিলেন। তাতে সায় দিয়ে গণ্যমান্য ব্লগারগণ এবং মডারেটর নিজেও উনাকে মূল্যবান উপদেশ দিয়ে আশীর্বাদ করেছিলেন। যদিও এ ধরনের নাটক উনি আগেও অনেকবার করেছিলেন।

লক্ষণীয় ব্যাপার হচ্ছে, এই পোস্টেই জনাব চাঁদগাজীর তিনটা মন্তব্য আপত্তিকর মন্তব্য হিসাবে মডারেটর মুছে দিয়েছেন। অথচ কয়েদিন আগেই জনাব চাঁদগাজী সাহেব মডারেটর ও ব্লগারদের কাছে কথা দিয়েছিলেন যে, উনি ভবিষ্যতে মন্তব্যের ব্যাপারে আরো সংযমী হবেন! আমি ব্লগারদের পক্ষ থেকে সন্মানীয় মডারেটরকে শুধু এটুকু বলতে চাই যে, এ তামাসা আর কতদিন চলবে! এর একটা স্থায়ী সমাধান কি করা যায় না?

১২ ই জুন, ২০২১ বিকাল ৪:১৮

অপু তানভীর বলেছেন: আমি এই পোস্ট যে বিষয় নিয়ে করেছি তিনি যদি সেই বিষয়ে মন্তব্য করতেন তাহলে একটা কথা ছিল । তিন চারটা মন্তব্য করেছেন যার পোস্ট বহির্ভূত। এবং সেগুলো ব্যক্তি আক্রমনমূলক। সেগুলোর আমি জবাব দেই নি । দেওয়ার কোন মানেই নেই ।
তিনি এই একই কাজ দিনের পর দিন করছেন । পোস্টের ব্যাপারে যখন তার কিছু বলার থাকে না তখন পোস্টের বাইরে ব্যক্তি আক্রমন মূলক মন্তব্য করেন। মানুষের আচরন এমন কেন হবে? শিক্ষিত হয়ে উন্নত দেশে থেকে তাহলে লাভটা কি হল !!

২৯| ১১ ই জুন, ২০২১ বিকাল ৫:৪২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: @জোবাইরঃ ব্লগার চাঁদগাজীর স্বাভাবিক ব্লগিং সুবিধা অনির্দিষ্ট কালের জন্য স্থগিত করা হয়েছে।

৩০| ১১ ই জুন, ২০২১ বিকাল ৫:৪৫

চাঁদের আলোয় নস্ট তেলবাজেরা বলেছেন: আবারো ধন্যবাদের কাঁটা বিঁধাইতে চাহি মডু সাহেবকে

১২ ই জুন, ২০২১ বিকাল ৪:৩৮

অপু তানভীর বলেছেন: চলুক বিঁধানো

৩১| ১১ ই জুন, ২০২১ সন্ধ্যা ৭:২১

মোঃ মাইদুল সরকার বলেছেন:
একজন ব্লগার লেখা চুরি করে পোস্ট দেন তাও আবার সামু ব্লগে দু:খজনক।

ব্লগার রাকীবন নূরের আরও সাবধান ও সচেতন হওয়া উচিৎ।

১২ ই জুন, ২০২১ বিকাল ৪:১৯

অপু তানভীর বলেছেন: তার শুভ বুদ্ধির উদয় হোক !

৩২| ১১ ই জুন, ২০২১ রাত ৮:১১

জিল্লুর রহমান রিফাত বলেছেন: আগের দিন ধান-চাল চুরি করত খাদ্য সংকট ছিল বলে।
এখন টাকা, ফোন এসব ছিনতাই হয় উঠতি বয়সীরা মাদক গ্রহণ করে বলে।
কিন্তু লেখা চুরির উদ্দেশ্য কি?

১২ ই জুন, ২০২১ বিকাল ৪:২০

অপু তানভীর বলেছেন: টাকা পয়সা পাওয়া গেলেও না হয় বুঝতাম ! এদের মানসিক অবশ্থার উন্নতি হোক !

৩৩| ১১ ই জুন, ২০২১ রাত ৯:৩০

অদ্ভুত_আমি বলেছেন:

এই লোক কখনই নিজেকে শোধরাবেনা । সে এটাকে এখনো নিছক ফান হিসাবে দেখছে । এতজন সিনিয়র ব্লগার তাকে এতবার সতর্ক করার পরও তার মধ্যে কোন অনুশোচনা বা অপরাধবোধ জাগ্রত হতে দেখলাম না। হতাশাজনক ।

মডারেট অনেক দেরীতে হলেও ব্যবস্থা গ্রহন করেছেন বলে ধন্যবাদ। অনেক ভালো ভালো ব্লগার আমাদের এই ব্লগে ছিলেন, যারা এখন অনুপস্থিত, কিন্তু আমাদের ব্লগ কিন্তু থেমে নেই। তেমনি কেউ ব্লগে একটিভ আছে বলেই তার সাত খুন মাফ করতে হবে এমন যুক্তি অগ্রহনযোগ্য। নৈতিকতার পক্ষে সব সময় অবস্থান নিতে হবে।

শ্রদ্ধেয় ব্লগার খায়রুল আহসান স্যারের মতো আমিও বলতে চাই --

আপনি আপনার পোস্টের বক্তব্যে এবং প্রতিমন্তব্যে যথেষ্ট যৌক্তিক ছিলেন, সংযত ছিলেন। নৈতিকতার ভিত্তিভূমি থেকে আপনার এ প্রয়াস সমর্থনযোগ্য, প্রশংসাযোগ্যও বটে।

১২ ই জুন, ২০২১ বিকাল ৪:২২

অপু তানভীর বলেছেন: আসলে আমারও তাই মনে হয় । বিশেষ করে তার মন্তব্যের উত্তর দেখে তাই মনেছে । তার এবং তার সমর্থকদের ভাব ভঙ্গিমা দেখে মনে হয়েছে যে আসলে চুরি ধরিয়ে দেওয়া আমারই অপরাধ হয়েছে ।

ধন্যবাদ !

৩৪| ১২ ই জুন, ২০২১ দুপুর ২:০৭

নতুন বলেছেন: @ কাভা ভাই, কাউকেই সুলেমানী ব্যানের দরকার নাই। ব্লগে এই সব জিনিস নিয়ে এতো ক্যাচাল কেন করে বুঝি না। ত্যাড়ামীর তো কোন দরকার নাই।

কপি করছে সরি বললে আর না করলেই তো হলো।

১২ ই জুন, ২০২১ বিকাল ৪:২৬

অপু তানভীর বলেছেন: আমিও তাই চাই । তার শুভ বুদ্ধির উদয় হোক । কিন্তু আদৌও হবে কি ! এটাই হচ্ছে প্রশ্ন । বিশেষ করে তার মন্তব্যের প্রতি উত্তর গুলো দেখে মনে হচ্ছে এই ধরিয়ে দেওয়াটা আমার অপরাধ হয়েছে ।

৩৫| ১২ ই জুন, ২০২১ দুপুর ২:২৮

এস এম মামুন অর রশীদ বলেছেন: @নতুন, রাজীব স্যরি তো বলেনই না, বরং যারা তার ভুল ধরিয়ে দেন, তাঁদেরকে তিনি বেকুব ভাবেন, তাঁদের মা-মাসি নিয়ে গালি দিতে চান। এ জিনিস চলে আসছে বহুকাল থেকেই। আপনি যা সহজ ভাবছেন, তা সহজ নয়।

৩৬| ১২ ই জুন, ২০২১ বিকাল ৩:৩২

জটিল ভাই বলেছেন: অতি সাম্প্রতিক কমেন্টির প্রতি সকলের সদয় দৃষ্টি আকর্ষণ করছি ও পরামর্শ চাচ্ছি। এইভাবে বারবার প্রমাণহীণ কথাবার্তার উদ্দেশ্যে তো বোধগম্য হচ্ছেনা! :(

১২ ই জুন, ২০২১ বিকাল ৩:৪৪

অপু তানভীর বলেছেন: অনুরোধ থাকবে মন্তব্যে রিপোর্ট করুন । যদি মডারেটর মন্তব্য মুছে না দেয়, তাহলে এটা নিয়ে আবার ক্যাঁচাল বাঁধবে । কেউ মুখে যা আসবে বলে যাবে সেটা চুপ করে সহ্য করার দিন শেষ । তবে আগে মডারেটর সাহেবের উপর আস্থা রাখি ।

৩৭| ১২ ই জুন, ২০২১ বিকাল ৪:০৪

ভুয়া মফিজ বলেছেন: এই মন্তব্য মুছে দেওয়া গুরুত্বপূর্ণ না, রাজীব নূরকে এই মন্তব্যের ব্যাখ্যা দিতে হবে। এটার স্ক্রীণশট আমি নিয়ে রেখেছি। যা ইচ্ছা তাই বলে ব্লগের প্রতি উথলানো দরদ দেখানো অনেক হয়েছে। টিউমার যদি চিকিৎসায় না সারে, তাহলে তাকে উপড়ে ফেলাই শ্রেয়।

ব্লগ টিমের দৃষ্টি আকর্ষণ করছি।

১২ ই জুন, ২০২১ বিকাল ৪:৩১

অপু তানভীর বলেছেন: দরদ এখনও উথলিয়েই চলেছ । কয়েকজনের এমন একটা ভাব যেন অপরাধটা আসলে আমারই হয়েছে । তার করা মন্তব্য গুলো কারো চোখেই বাঁধছে না ।


আমিও ব্লগের দৃষ্টি আকর্ষণ করছি ! দেখা যাক তারা কী ব্যবস্থা নেয় !

৩৮| ১৩ ই জুন, ২০২১ রাত ১:৪৪

ঢুকিচেপা বলেছেন: রেফারেন্সবিহীন কপি পেস্ট এর বিপরীতে আপনারা যে ক’জন পোস্ট দিয়েছেন এবং এর পক্ষে যারা মন্তব্য করেছেন তাদের সবাইকে আন্তরিক শুভেচ্ছা।

৩৯| ১৩ ই জুন, ২০২১ সকাল ১১:০৩

সোহানী বলেছেন: ও মাই গড!! এরই মাঝে এতো কিছু!!! হাঁ, কপি পেস্ট কোনভাবেই সমর্থনযোগ্য নয়। আসলে আমরা এখনো রেফারেন্স কালচারে অভ্যস্থ হয়ে উঠিনি।

তবে রাজিব নুরকে পুরোপুরি ব্যানের পক্ষে আমি নই। তাকে ওয়ার্নিং দিয়ে আবার সুযোগ দেয়ার বিষয়টি সবার বিবেচনার জন্য অনুরোধ করছি। একজন মানুষ তার জীবনের বড় একটি অংশ ব্লগে দিয়েছেন। উনার এ পার্টিসিপেশানকে ছোট করে দেখারও সুযোগ নেই।

১৪ ই জুন, ২০২১ দুপুর ১২:২৮

অপু তানভীর বলেছেন: তার পুরোপুরি ব্যানের পক্ষে আমরা কেউ নই । আমরা কেবল চাই সে যেন তার ভুল বুঝতে পারে এবং নিজেকে সংশোধন করে ফিরে আসুক । ব্যাপারটা কিন্তু এমনও না যে এই প্রথমবার সে এই কাজটা করছে কিংবা মডারেশন থেকে এই প্রথমবার তাকে সাবধান করা হচ্ছে । একবার নয় একাধিক বার তাকে সাবধান করা হয়েছে ।
কিন্তু তিনি সেটা মোটেও আমলে নেন নি ।

৪০| ১৩ ই জুন, ২০২১ দুপুর ১২:৩১

ঈশ্বরকণা বলেছেন: সোহানী, আপনাকেতো আমি সব সময়ই একজন কঠিন টাইপ নারী ব্লগার ভাবতাম । এখনতো দেখি আপনিও সবুজ শ্যামল বাংলার যে কোনো কোমল নারীর মতোই নরম মনের মানুষ (এটা কিন্তু কোনো অবস্থাতেই আপনার কোনো সমালোচনা নয় মোটেই) ! রাজীব নূরকে আর তার আদর্শকে ছাড় কোনো ব্যাপার থাকাই উচিত না ব্লগ কর্তৃপক্ষের দিক থেকে। বরং আমার মতে ব্লগের সব নিয়ম পইপই করে মেনে চলবার প্রমিজ করে তাদেরই ছাড়পত্র নেবার ইচ্ছের কথাটা সবাইকে জানানো উচিত। নইলে কিং সলোমন থাক অসুবিধে নেই।কর্তৃপক্ষের থেকে ছাড়ের কথাটা অনেকে বলছেন দেখছি কিন্তু সেটাতো অনেকবারই দেয়া হলো । আর কতবার ব্যর্থ পরীক্ষা নেয়া দরকার কোনো ব্লগারকে ব্লগ এটিকেটের পরীক্ষায় পাশ করাতে ?

৪১| ১৩ ই জুন, ২০২১ দুপুর ১২:৩৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: সোহানী আপু রাজীব ভাই আপাতত সংসারে সময় দিক। কিছুদিন না হয় অন্য চিন্তায় বিজি থাকুক

৪২| ১৪ ই জুন, ২০২১ রাত ৩:২৮

সোহানী বলেছেন: ঈশ্বরকণা ভাই/আপু ও ছবি আপুনি,
যেকোন এডমিনিসট্রেটিভ ডিসিশান নেবার আগে আমি বরাবরেই অনেক দৃষ্টিকোন থেকে দেখার চেস্টা করি। যেমন, রাজিব নুরের যা করতো তা মোটেও গ্রহনযোগ্য নয়। বিশেষ করে যেভাবে দম্ভ করেছে বা কয়েকজন ব্লগারের নাম উল্লেখ করে তাদেরকে হেয় করেছে তা কোনভাবেই গ্রহনযোগ্য নয়। এভাবে কাউকে আঘাত দিয়ে কথা বলা বা তাকে ট্যাগ করা অত্যন্ত নীচু মনের কাজ, এ ব্যাপারে কোন সন্দেহ নেই। কিন্তু তারপরও মনে হয়েছে এ মানুষটি তার জীবনের বিশাল একটি সময় ব্লগে দিয়েছে। ব্লগটি তার জীবনের একটি অংশ হয়ে দাঁড়িয়েছিল। কিংবা ব্লগিং করার কারনে অনেক কিছুই হারিয়েছেন। (যদিও এ ধরনের বোকামী আমি কোনভাবেই সাপোর্ট করি না। নিজের ক্ষতি করে বনের মোষ তাড়ানোটা চূড়ান্তে পর্যায়ের বোকামী। মোষ তাড়াও বাট নিজের পায়ে কুড়াল মেরে নয় কিছুতেই।) তাই এ ধরনের কিছু পয়েন্ট বিবেচনায় এনে তার শাস্তিটা চূড়ান্ত পর্যায়ে নিতে আমার মন সায় দিচ্ছে না।

আশা করি আমি ব্যাখ্যা দিতে পেরেছি।

১৪ ই জুন, ২০২১ দুপুর ১:৪৩

অপু তানভীর বলেছেন: ব্লগিং তার জীবনের যত বড় অংশই হোক কিংবা সে ব্লগে যত সময়ই দিক না কে তাতে কোন ভাবেই তার দোষ অন্যায় ঢাকা পরে না । আমি আগেই বলেছি তাকে অজীবন ব্যানের পক্ষে আমি নই কোন ভাবেই । সে নিজেকে শুদ্ধ করুক। তারপর ফিরে আসুক । কিন্তু তার মনভাব দেখে মনে হচ্ছে হচ্চে না যে নিজের কৃত কর্মে কোন প্রকার অনুতপ্ত ।

৪৩| ১৪ ই জুন, ২০২১ দুপুর ১:১৯

বংগল কক বলেছেন: সোহানী বলেছেন: কিন্তু তারপরও মনে হয়েছে এ মানুষটি তার জীবনের বিশাল একটি সময় ব্লগে দিয়েছে। ব্লগটি তার জীবনের একটি অংশ হয়ে দাঁড়িয়েছিল।

দয়াল বাবা রাজিব ঘোষ
গন্ডারের চামড়া খোস
বেকার ঘরজামাই অকর্মা চোষ
মনের আনন্দে কপি পোস

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.