নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

মাল্টিনিক সমাচার (ব্লগ স্পেশাল) :D

১০ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:২৫


ব্লগের একটা স্বাভাবিক কার্টেসী হচ্ছে আপনার কাছে যদি অন্য কোন ব্লগারের বিরুদ্ধে কনক্রিট প্রমান না থাকে তাহলে পোস্টে তার নাম উল্লেখ করে কোন অভিযোগ করা থেকে বিরত থাকবেন । অনেক ব্লগারের ব্যাপারে আপনার সমস্যা থাকতেই পারে, তাদের নিয়ে যখন কিছু বলতে যাবেন তখন আপনাকে তাদের নাম উল্লেখ না করে কথা বলতে হবে । এটাই স্বাভাবিক কার্টেসী । তবে হ্যা যদি কাজ কর্মের বিরুদ্ধে আপনার কাছে একেবারে ডেফিনেট প্রমান থাকে তাহলে অবশ্য সেই অভিযোগ নিয়ে আসা যায় । গতদিন জনৈক একজন আমাকে সহ আরও তিন জনের নাম উল্লেখ পূর্বক অভিযোগ করেছে । যদিও তার কাছে কোন প্রমান নেই । প্রমান থাকার কথাও না । যে কাজ আমি করি নি তার ব্যাপারে কারো কাছে কোন প্রমান থাকতে পারে না। কেবল অনুমানের ভিত্তিতে সে এই অভিযোগ করেছে তাও আবার নাম উল্লেখ করে । যেহেতু নাম উল্লেখ পূর্বক অভিযোগ এসেছে একেবারে চুপ করে থাকলে ব্যাপারটা কেমন হয়ে যায়! কিছু তো বলা দরকার । আশা করি মাননীয় মডারেটর সাহেব এই পোস্টকে স্বাভাবিক প্রতিক্রিয়া হিসাবে দেখবেন । যেহেতু ঐ পোস্ট এখনও টিকে আছে, সেহেতু আমার এই পোস্টও আশা করি টিকে থাকবে ।

আমি কারো নাম উল্লেখ করে কিছু বলব না । এই সামান্য কার্টেসীটুকু ব্লগে আমি সব সময় মেনে চলি । আজও চলার চেষ্টা করি । নাম কিংবা কোন পোস্টের লিংকও উল্লেখ করা হবে না । তবে যা লিখবো তার পেছনে যুক্তিযুক্ত কারণ বিদ্যমান । এমন না যে মনে যা আসলো তাই লিখে দিলাম ।

গল্প শুরু করা যাক । ব্লগে আমি গল্প বেশি লিখি সব সময় । গল্প গুলো যে খুব বেশি আহামরি কিছু তেমন না । হালকা পাতলা টাইমপাস মূলক গল্প । অল্প কয়েকজন মানুষ নিয়মিত গল্প পড়ে । কদিন আগে হঠাৎ নতুন একজন ব্লগে কমেন্ট করলো । কমেন্টটা দেখে খানিকটা ভুরু কুঁচকে গেল । কারণ এমন কমেন্ট আমার ব্লগে আসে না । কেবল একজন ব্লগার এমন মন্তব্য করে । অন্য আর কেউ না। আমার এতোদিনের ব্লগ জীবনে এটা আমি ঠিক ঠিক বুঝতে পারি যে কোন কমেন্টটা তেল দেওয়ার জন্য, কোনটা সমালোচনার জন্য আর কোন কমেন্টটা করা হয়েছে আপনার উপরে রাগ থেকে আপনাকে হেয় করার জন্য । ব্লগে আমার উপরে রাগ আছে মাত্র দুইজনের । যাদের একজন তখন ব্যান খেয়ে আছে । প্রোফাইলে গিয়ে দেখলাম ব্লগ মাত্র কিছু সময় আগে নিকটা খোলা এবং প্রথম কমেন্টটাই আমার ব্লগে ।
এইবার একবার ভাবুন তো, একজন মানুষ কোন এলাকাতে নতুন গিয়ে হাজির হল এবং হাজির হয়েই সেখানে ১০ বছর ধরে বসবাস করা মানুষকে গালমন্দ করা শুরু করে দিল । ব্লগে নতুন যারা আসে তারা অন্তত এই কাজটা কখনও করে না । লাইনটা ভাল করে পড়েন আবার । ব্লগে নতুন আসা মানুষের কথা বলেছি । নতুন নিক খোলা কথা না। একটা কথা এখানে নিশ্চিত যে নিকটি আর যারই হোক, নিক যে মাল্টিনিক সেই বিষয়ে কোন সন্দেহ নেই ।

তার প্রথম পোস্ট পড়লাম আমি । ব্লগে আমি সবার লেখা পড়ি । কার লেখার ধরন কেমন সেটার সম্পর্কে আমার একটা ধারণা আছে । পোস্ট পড়ে আমার প্রথম একজনের কথাই মনে পড়লো । শব্দ বিন্যাস, লাইনের ধরন, কথা বলার ভঙ্গি ! আর কিছু না বলে কেবল চুপ করে পর্যবেক্ষন করতে শুরু করলাম । দ্বিতীয় পোস্ট যখন এলো ধারণটা আরও দৃঢ়ই কেবল । যেহেতু সামুতে এখন পোস্ট আর মন্তব্যের পরিমান অনেক কম তাই সকলের মন্তব্যই চোখে আসে । অন্যের ব্লগে তার করা মন্তব্য গুলো চোখে পড়তে শুরু করলো । মন্তব্যের ধরণ খুব বেশি পরিচিত । অন্য একজন যেমন করে মন্তব্য করে এই নতুন নিকের মন্তব্যের ধরনও একেবারে হুবাহু এক রকম ! এরই ভেতরে সে কয়েকবার আমার ব্লগে মন্তব্য করেছে এবং বলাই বাহুল্য সেগুলো কেমন হবে সেটা অনুমান করতেই পারছেন ।
এছাড়া আরও একটা ব্যাপার খেয়াল করা শুরু করলাম । সেই সময়ে যারা যারা জনৈক ব্লগারের বিরুদ্ধে কথা বলেছিলো তাদের পোস্টে তার ঠিক একই রকম নেগেটিভ মন্তব্য । এবং কিছু নির্দিষ্ট ব্লগারের পোস্টে তার নিয়মিত বিচরন। ঠিক যেমন টা অন্য একজনের নিয়মিত বিচরন ছিল । মানুষ নিজের স্বভাব খুব সহজে বদলাতে পারে না ।

আমি ভেবেছিলাম যে ব্যাপারটা শুধু মাত্র আমিই খেয়াল করছি। যেহেতু ব্লগে মাল্টি নিকখোলাটা কোন অন্যায়ের ব্যাপার না, তাই এটা নিয়ে আলাদা কিছু করার নেই । কেবল একজনের ছেলেমানুষী দেখে হাসছিলাম মনে মনে ! যাক, এই কাজ করে যদি সে আনন্দ পায়, তাহলে পাক । আমি কেবল যখন ব্লগে আসতাম নিকটার উপরে একটা আলাদা খেয়াল থাকতো ! কিন্তু একটা সময় খেয়াল করলাম যে ব্যাপারটা কেবল আমারই নয়, আরও কয়েকজনের নজরে ধরা পরেছে । এবং তারা আমার মত নিশ্চুপ না থেকে সরাসরি সেটা প্রকাশও করে দিচ্ছে ।

এবার আসি পোস্টের ব্যাপারে । দুজনের পোস্টের ভেতরেও আশ্চর্যজনক মিল । একজন যে যে বিষয় নিয়ে লিখতে পছন্দ করে দেখা গেল অন্যজনও ঠিক একই বিষয় নিয়ে লিখতে পছন্দ করে । এবং লেখার ধরন গুলো একদম একই রকম । কয়েকটা পোস্ট তো সে কপি করেই পোস্ট করে দিয়েছে । আরও একটা মজার ব্যাপার বলি । এমনই একটা কপি পেস্ট পোস্ট যেটা কিনা আগের নিক থেকে সরিয়ে ফেলা হয়েছে কিন্তু নতুন নিকে পোস্ট করা হয়েছে । যে কোন পোস্ট পড়ার পরে আমার মনে সন্দেহ হলে সেটার প্রথম কয়েক লাইন আমি কপি করে গুগলে পোস্ট করি । খুব সহজেই পোস্টটার একটা আসল উৎস বের হয়ে যায় । এছাড়া পুরো আর্টিকেল কপি করে একটা সফওয়্যারের ভেতরে দিলে কোন কোন লাইণ কোন জায়গা থেকে কপি সেটাও বের হয়ে যায় । এই ভাবেই কপিপেস্টের উৎস গুলো খুজে পাই আমি !

কদিন নতুন নিকটি খুব একটিভ রইলো । এর ভেতরে মনে একটা কথা মনে করিয়ে দিতে চাই যে জনৈক ব্লগার তখনও কিন্তু ব্যান অবস্থাতেই আছেন । এবং এই নতুন নিক তখনও বেশ একটিভ । মন্তব্য করে চলেছেন, পোস্ট করে চলেছেন ।
এরপর গেস করেন দেখি ব্যাপারটা কেমন হল?
যখন ব্যান উঠে গেল । নতুন নিকের একটিভিটি আশ্চর্যজনক ভাবে কমে গেল ।

সব চেয়ে মজার ব্যাপার হল যে দুই নিক এবার একে অন্যের ব্লগে মন্তব্য প্রতি মন্তব্য করতে লাগলো । এই ব্যাপারটা এতো মজার লাগলো । আমিও ভাবছি আমার যে দুইটা মাল্টি নিক রয়েছে সেটা দুইটার সাথে কথোকথন নিয়ে একটা পোস্ট দিবো যেখানে আমার মাল্টিনিক পোস্টে কমেন্ট করবে আর আমি সেগুলোর উত্তর দিবো । ব্যাপারটা দেখার মত হবে !

যাই হোক, এবার একটা নতুন প্যাটার্ন খেয়াল করা গেল । অবশ্য এটা আমি বের করি নি । অন্য একজন ব্লগারের মন্তব্য থেকে জানতে পেরেছি । পরে গতকাল কয়েকটা পোস্ট খেয়াল করে দেখলাম ব্যাপারটা আসলেই তাই । একজন পোস্ট দেওয়ার পরপরই অন্য আরেকজনের পোস্ট এসে হাজির । নতুন নিক হতে গত এক মাসে পোস্ট হওয়া প্রায় প্রতিটা পোস্টই এই টাইম গ্যাপ মেইনটেইন করে চলেছে । একই সময়ে অনলাইনে এসে দুই নিক থেকে দুই পোস্ট দিয়ে চলে যাওয়া ।
এরপর সব থেকে মজার ব্যাপারটা । মাল্টিনিক ধরার সব থেকে সহজ আর কার্যকরি উপায় হল বানান ভুল । মানুষের নির্দিষ্ট কিছু বানানে সমস্যা থাকে । যখন কেউ মাল্টিনিক খুলে তখনও এই বানান ভুল গুলো সে চেক করতে পারে না কিছুতেই । নিচের ছবিটা খেয়াল করে দেখুন ।


ছবির প্রথম অংশটুকু জনৈক ব্লগারের পোস্ট থেকে নেওয়া এবং দ্বিতীয় অংশ টুকু নতুন নিকের মন্তব্যের উত্তর থেকে নেওয়া । নতুন নিকের পোস্টেও যদি এমন অংশ থাকে আমি ধরে নিতাম যে যেহেতু পোস্ট কপি পেস্ট করেছে তাই বানানও কপিপেস্ট হয়েছে কিন্তু যেখানে মন্তব্যের জবাব সে নিজে দিয়েছে সেখানে আর কিছু বলার অপেক্ষা রাখে না । যদিও ব্যক্তি বানানটা অনেকেই ভুল করেন । ব্লগে বেশ কয়েকজন ব্যক্তি বানান টা ব্যাক্তি লিখেন কিন্তু ভাবেন নির্দিষ্ট এই দুজনই কেবল ব্যক্তি বানান ভুল করেছেন ! এতো কাকতালীয় ব্যাপার !

দুইজন মানুষের পোস্ট দেওয়ার সময় গুলো কাছাকাছি, লেখার ধরন একই রকম, শব্দ বিন্যাস একই একই ধরন, গল্প বলার ভঙ্গিও একই রকম অন্যের পোস্টে মন্তব্য করার কায়দাটাও একই রকম, এমন কি মন্তব্যের জবাব দেওয়াটা একই রকম, সেই সাথে দুইজনের বানান ভুলটাও একই রকম !
প্রতিটি মানুষের লেখার কথা বলার চিন্তা করার একটা নির্দিষ্ট প্যাটার্ন থাকে । কেউ চাইলেই খুব সহজে সেই প্যাটার্ন কপি করতে পারে না। সত্যিই পারে না । ঠিক একই ভাবে কেউ চাইলেই নিজের সেই প্যাটার্ন থেকে বেরও হতে পারে না । যতই সাবধান থাকুক না কেন সেটা প্রকাশ পেয়ে যাবেই ।

আর কি বলবো বলেন !

এতো কিছুর পরেও এমন হতে পারে যে আসলেই সেটা অন্য কারো মাল্টিনিক ! তবে সেটা যে মাল্টিনিক এই ব্যাপারে কোন সন্দেহ নেই । এমন হতে পারে যে নিকটা আসলেই অন্য কারো । তাহলে একটা ব্যাপারই বলতে হবে সেটা এমন কারো মাল্টিনিক যার হাতে অফুরন্ত সময় ! সে একদমই বেকার ! তার আর কোন কাজ কর্ম নেই ব্লগে বসে থাকা ছাড়া ! কারণ যখন জনৈক ব্লগার পোস্ট দিচ্ছেন তার কিছু সময় পরেই নতুন নিক থেকে পোস্ট আসছে । এবং এটা একদিন দুই দিন না অনেক দিন ধরে হচ্ছে । একজন পেছনে এতো সময় যখন কেউ ব্যয় করছে এর মানে তার কাছে সময়ের কোন অভাব নেই । এখন আপনারা জানেন যে ব্লগে কোন ব্যক্তির হাতে এতো এতো খালি সময় পড়ে আছে ! কোন ব্যক্তি কে কি করলো কি পোস্ট দিলো আর কি মন্তব্য করলো সব খেয়াল করে চলেছে ! এছাড়া আপাতত আর বেকার ব্লগারতো আমি দেখছি না যার হাতে এতো সময় রয়েছে অন্য কারো পেছনে ব্যয় করার মত ! বুদ্ধিমান ব্লগাররা বুঝতে পারবেন যে কার কথা বলছি !


মাল্টিনিক খোলা আসলে কোন অপরাধ না । কিন্তু মাল্টি দিয়ে এই সব হাস্যকর কাজ কর্ম করাটা ঠিক না । এই পোস্ট আমি লিখতাম না, যদি না আমার নাম উল্লেখ করে অভিযোগটা আসতো । অভিযোগ যেহেতু আমার নাম উল্লেখ করেই এসেছে তাই এই পোস্টটা আমি আলাদা ভাবে লিখলাম । এছাড়া নিকটা আমি আলাদা ভবে খেয়াল করেছি কারণ নিকটা থেকে প্রথম নেগেটিভ কমেন্টটা আমাকেই করা হয়েছে । একবার নয় কয়েকবার । এবং সেটা সমালোচনার উদ্দেশ্যে নয়, শত্রুতা বসত। ব্লগে কারো সাথে আমার কোন শত্রুতা নেই। কয়েকজন অপছন্দের মানুষ আছে । তাদের পোস্ট আমি এড়িয়ে চলি । তবে কেউ আমার পিছে লাগলে সেটা আমি মনে রাখি । এছাড়া অন্য কারো পিছে আমি পড়ে থাকি না । জনৈক ব্লগার পরিস্কার ভাবে আমাকে অপছন্দ করেন । তার কারণও আছে । তার কিছু অকাজ আমি ধরিয়ে দিয়েছি । কেন ধরিয়ে দিলাম এটাই হচ্ছে সমস্যা । ব্লগে আমাকে কে অপছন্দ করলো সেটা নিয়ে আমি খুব একটা চিন্তিতও না । কারণ এখনও পর্যন্ত ব্লগে আমি একটা এমন কাজ করি নি যেটা প্রকাশ পেলে আমার বড় ক্ষতি হয়ে যাবে ।

আর মডারেটকে আমি এই স্বাধীনতা দিলাম যে যদি ঐ নিকের সাথে আমার কোন সংযোগ তারা খুজে পেয়ে থাকে তা যেন প্রকাশ করে । আমার এতে কোন আপত্তি নেই ।

আশা করবো, মাল্টিনিক নিয়ে হাস্যকর কাজ কর্ম বন্ধ হবে । আবারও বলছি যে মাল্টিনিক থাকাটা কোন সমস্যা না । কেবল মাল্টি দিয়ে অকাজ না করলেই হল !

এটা একটা সাময়িক পোস্ট । বেশি সময় পোস্টটা রাখবো না । নিজের নামে আসা অভিযোগের পরিপেক্ষিতে পোস্ট করা হল ।


যারা এতো সময় ধরে পড়েছেন তাদেরকে একটা গান শোনাই । এই গানটা গত দুইদিন ধরে একাধারে শুনেই যাচ্ছি । ভাষা কিছুই বুঝছি না, ইংরেজির কয়েকটা লাইন বাদ দিয়ে কিন্তু শুনতে বেশ মজা লাগছে ।




ছবি সুত্র

মন্তব্য ৭২ টি রেটিং +১০/-০

মন্তব্য (৭২) মন্তব্য লিখুন

১| ১০ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:৫০

সাড়ে চুয়াত্তর বলেছেন: ওনাকে বুদ্ধিমান ভেবেছিলাম ব্লগিং এর ক্ষেত্রে। উনি অনেক পুরনো ব্লগারও। তারপরও এতো কাঁচা কাজ করলেন কিভাবে এইটাই আমাকে ভাবায়। মাল্টি নিক কোন সমস্যা না। কিন্তু অসৎ উদ্দেশ্যে এটাকে ব্যবহার করা ঠিক না। আরেকটা ব্যাপার হোল সবাই বুঝে গেছে এটা কার মাল্টি নিক কিন্তু উনি এটা স্বীকার তো করছেনই না বরং যারা ব্যাপারটা বুঝতে পেড়েছে এবং এই ব্যাপারে তার পোস্টে মন্তব্য করেছে তাদের প্রতি উনি আপত্তিকর কথা বলে যাচ্ছেন নাম উল্লেখ করে। উনি আসলে জাতে মাতাল কিন্তু তালে ঠিক আছেন। ওনার কিছু বয়স্ক শুভাকাঙ্ক্ষী আছে যারা ওনার ভালো করার বদলে খারাপ করছেন। এই ব্লগার মাত্রা ছাড়া ব্লগিং করে নিজেকে একটা ফালতু জীবে পরিণত করেছেন।

১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৪৪

অপু তানভীর বলেছেন: টু বি অনেস্ট, আমরা যারা ব্লগে পুরানো মানুষ তারা তাকে চিনে খুব ভাল করেই । তার সাথে আর যাই হোক এই শব্দটা যায় না । তার অসংলগ্ন কথা বার্তা আচরন দেখে দেখে অভ্যস্ত। তাতেও খুব একটা সমস্যা ছিল না । আমি পোস্টে কপিপেস্ট একদম দেখতে পারি না । তাও একবার দুইবার নয়, বারবার । মানুষ কপিপেস্ট ধরিয়ে দিলে লজ্জা পায় । আর উনি লজ্জা তো পায়ই না বরং এমন একটা আচরন করেন যেন অপরাধটা আমারই ।
এমন কি এখনও আচরন ঠিক করেন নি । তার সর্ব শেষ পোস্টের একটা অংশ হুবাহু কপি করা ।

হ্যা এটা ঠিক বলেছেন যে কিছু তেলবাজ রয়েছে সব সময় ! এই কারণেই সে ভাবছে আহা আমি কিনা কি হয়ে গেছি !

২| ১০ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:১২

আমারে স্যার ডাকবা বলেছেন: ভাই পোষ্ট মুইছেন না। রেখে দেন। B-))

আচ্ছা বিশ্লেষন করে বইলেন তো, আমি কার মাল্টি হইতে পারি? একজন মহান প্রথিতযশা ব্লগার থেকে খুচরা ব্লগার তকমা পেয়েছি, একা এই মহান উপাধির ভার সইতে পারি না, পার্টনার হইলে ভালো হয়। যলদি বলেন আমার মাল্টি কে.. যদি কেউ না থাকে একটা মাল্টি খুলে দেন আমারে.. :( :((

বত্বঃ আপনার মাল্টির পোষ্টে কমেন্ট করেছিলাম। পোষ্ট মুছে দিয়েছেন? :||

১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৪৮

অপু তানভীর বলেছেন: বুদ্ধিমান মানুষের মাল্টি খুজে বের করা কষ্টসাধ্য । মাল্টি খুললেও কোন সমস্যা দেখি না । জুন আপু তো বলেছিলো যে আপনের ভেতরে একটা ভুয়া ভুয়া ভাব আছে যদিও আমার এখনও তা মনে হচ্ছে না । আচ্ছা দেখি আপনার পোস্ট কয়েকদিন পড়ে পড়ে দেখি আপনার ভেতরে কার ভাব রয়েছে !

আর যে তকমা দিয়েছে তার থেকে বড় বেহুদা ব্লগার এই জগতে আর একটাও নেই । বেকার মানুষের কত কিছুই না মনে আসে । এসব আমলে নেওয়ার কোন দরকার নেই ।

মাল্টির পোস্টের কথা আর কইয়েন না । ওয়্যারলেস মাউসের যে কি হয়েছে চাপ দেই একটা ক্লিক পরে আরেক স্থানে। পোস্ট এডিট করতে গিয়ে ডিলিট হয়ে গেছে । কেমনে জানি পোস্ট ফিরায়া আনতে হয় । খুজে পাচ্ছি না ।

৩| ১০ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:২৬

শেরজা তপন বলেছেন: আপনার এই পোষ্ট টা যাকে বা যেই বিষ্য নিয়েই হোক না কেন- ব্লগ ও ব্লগারের স্বার্থে কাজে লাগবে।
অনেকেই ভবিষ্যতে সতর্ক হয়ে যাবে, বিশেষ করে কপি পেস্টের ব্যাপারে।
রেখে দিন পোষ্ট টা

১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৪৯

অপু তানভীর বলেছেন: সতর্ক কি আসলেই হবে ? হলে তো ভালই । কপিপেস্ট দুর হোক ।

আচ্ছা রেখে দিলাম আপাতত !

৪| ১০ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৩০

আমারে স্যার ডাকবা বলেছেন: শেরজা তপন বলেছেন: অনেকেই ভবিষ্যতে সতর্ক হয়ে যাবে, বিশেষ করে কপি পেস্টের ব্যাপারে।

কিছু কিছু ব্লগার এর পরেও সতর্ক হবে না ভাই, সে জন্য মাথায় কিছু বুদ্ধি সুদ্ধি থাকা লাগে। মাথায় বুদ্ধি থাকলে ঐভাবে মাল্টিনিকি হ্যান্ডেল করতো না। ধরাও খাইতো না। =p~

১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৪৯

অপু তানভীর বলেছেন: এতো সত্য কথা । আসলে তাদের ভেতরে এই সেন্সই না । সতর্কটা হবে কিভাবে?

৫| ১০ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৪৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অভিযোগ-পোস্টটা দিয়ে তিনি ভুল ও অন্যায়ই করেন নি শুধু, বোকামিও করেছেন। তবে আশা করবো, তিনি পোস্টটা মুছে ফেলে নিজের বিচক্ষণতার প্রমাণ দিবেন, ভবিষ্যতে এরকম আচরণের পুনরাবৃত্তি ঘটাবেন না। তার একটা পজিটিভ ইমেজ সৃষ্টি হয়েছিল, সেটার সদ্‌ব্যবহার করতে ব্যর্থ হয়েছেন বলে আমার বিশ্বাস। তার হারানো গৌরব ফিরে আসুক, আমি এটা চাই। কারণ, আমি তাকে স্নেহ করি ও ভালোবাসি। কেউ কাউকে তোষামোদি করলে সেটা খুব অপছন্দ করি।

আপনার পোস্টটি অসাধারণ। শেরজা তপন ভাইয়ের সাথে একমত। এটা আপনার মূল পোস্ট হিসাবেই রেখে দিবেন প্লিজ।

১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৫২

অপু তানভীর বলেছেন: আমিও অভিযোগ করাটাকে আলাদা ভাবে কিছু দেখি না । আমাকে নিয়ে অনেকের সমস্যা থাকতে পারে যেমন আমারও অনেকের ব্যাপারে সমস্যা থাকতে পারে, এমন কি সেটা সে কথাও বলতে পারে । কিন্তু কোন সুনির্দিষ্ট প্রমান না হাতে রেখে কেবল মনে আসলো আর তাই বলে দিলাম একজনের নাম উল্লেখ করে, এমন আচরন হচ্ছে আবালীয় আচরন ! আর কিছু না ।

স্নেহ ভালোবাসা অনুভব করা চমৎকার একটা ব্যাপার কিন্তু ব্লগে এর বদলে তোষামদিটা চলে এখন বেশি !

আচ্ছা আপাতত পোস্টটা রেখেই দিলাম !

৬| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৪২

সোহানী বলেছেন: ক্যাচাল পোস্ট!! দাঁড়াও, সময় কইরা আসতাছি আবার.............

১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৫৩

অপু তানভীর বলেছেন: আসেন আসেন ধীরে সুস্থেই আসেন

৭| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৫২

কুশন বলেছেন: মানুষ হও।
নিজেকে পন্ডিত ভেবো না।
সবচেয়ে ভালো হয় তুমি গ্রামে ফিরে যাও।

১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৫৫

অপু তানভীর বলেছেন: সামুর প্লাটফর্ম না হলে তোমার মত মাল্টিনিকের মন্তব্যের জবাবে কি বলতাম সেটা দেখতে ।

আমি নিজেকে পন্ডিত ভাবি না মোটেই তবে কে বলদ আর রাম বলদ সেটা পরিস্কার বুঝতে পারি । পরামর্শ থাকবে আমার পোস্টে আর ল্যাদাইতে না এসে তুমি তোমার বান্ধবী লিন্ডার সাথে ঘুরে বেড়াও !

৮| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ ভোর ৬:১১

মিরোরডডল বলেছেন:




একাধিক নিক থাকতেই পারে সেটা সাবজেক্ট না কিন্ত তার ইনটেনশনটা ভালো ছিলোনা ।
তার প্রথম কমেন্ট আর প্রথম পোষ্ট থেকেই জানতাম এটা সে কিন্তু কখনও মেনশন করিনি,
দু একজন সামু ফ্রেন্ডের সাথে অফলাইনে শেয়ার করেছি কিন্তু যখন ট্র্যাকের বাইরে চলে গেছে তখন এটা নিয়ে কথা হয়েছে ।
এখন যেটা বুঝতে পারছি ওকে নিয়ে কথা বলে সময় নষ্ট করাটাই ঠিক হয়নি ।
You know, why? That exactly he wants.

সে বলেছে অস্ট্রেলিয়াতে থাকে, বাসার পাশে Brighton-le-Sands Beach, আরও কিছু ইনফো সে আমার কমেন্ট থেকে নিয়েছে । কমেন্টও মানুষ কপি পেস্ট করে ওকেই প্রথম দেখলাম ।
এখন নাকি সে USA থাকে । আত্মজীবনীতে সে তার মাকে মৃত বলেছে ।

আই গেইজ তার নেক্সট পোষ্টে সে ইউকে অর সুইডেন থাকবে ।
কে জানে তখন আবার তার বউ বা বাচ্চাদের মৃত বলে ঘোষণা করে কিনা ।

অনেকে ভাবছে সে বোকা, বুদ্ধিহীন বা সরল । মাল্টি ঠিকমতো হ্যান্ডেল করেনি ।
Absolutely wrong !
সে যে তার অরিজিনালের নিকের পোষ্ট হুবুহু কপি পেস্ট করেছে,
একই ভাবে পোষ্ট লিখে যাচ্ছিলো এগুলো সবই প্ল্যান ওয়াইজ ।

He wanted us to find him and talk about it.
He is an attention-seeker but nothing else.
Purpose is served.

ভেরি রিসেন্ট সে আরেকটা নতুন নিক নিয়ে অলরেডি চলে এসেছে ।
It’s an ongoing issue.
Best thing to give him a silent treatment.
Better not to be a part of his game.


১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৫৯

অপু তানভীর বলেছেন: ''ভেরি রিসেন্ট সে আরেকটা নতুন নিক নিয়ে অলরেডি চলে এসেছে'' আপনার চোখ আসলেই খুব সার্প। মানতেই হচ্ছে । আমার ঠিক একই মনভাব জন্মেছে । মানুষ যতই নিজের সিগনেচার লুকাতে চাক না কেন, সেটা ধরা পরবেই । একটু খেয়াল করে দেখলেই হল !


সে সহ আরও একজন রয়েছে এই এটেনশন সীকার । পোস্ট পোস্টের মন্তব্য আলোচনাতে থাকা এসব ছাড়া এরা আর কিছু বুঝে না । সেটাও ঠিক ছিল কি্ন্তু যখন মাল্টি নিক দিয়ে অন্যের পেছনে লাগা ! এসব ঠিক না ।

আপনি ঠিকই বলেছেন, এদের এটেনশন না দিলেই হল কিন্তু ঐ যে বললাম ঘরে এসে যদি ল্যাদানো শুরু করে তখন চুপ করে থাকলে সেটাকে তারা দুর্বলতা ভেবে বসে । তখন আরও বাড় বেড়ে যায় !

৯| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ ভোর ৬:১২

কলাবাগান১ বলেছেন: উনি নাকি আমেরিকায় থাকেন লিন্ডার সাথে!!!!!!! মডারেটর প্লিজ নিকের আইপি চেক করে দেখেন কোথা থেকে লগইন হয় উনি....

১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:০১

অপু তানভীর বলেছেন: আগে না শুনলাম সে আস্ট্রেলিয়াতে থাকে । এখন আবার আমেরিকাতে লিন্ডার কাছে !

আমিও চাই তার আইপি এড্রেস চেক করা হোক । এছাড়াও সে যে কপিপেস্ট করে পোস্ট করেছে তাতে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক !

১০| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৭:০২

সোহানী বলেছেন: হুম পড়লাম, বুঝলাম ও বোকামীর চূড়ান্তও দেখলাম।

আমি বলবো কুশন সাহেব অতি রেগে গিয়ে হিতাহিত জ্ঞান হারিয়েছেন। কি বলছেন, কি করছেন কিছুই বুঝতে পারছেন না। তাই সবাইকে বোকা ভেবে চূড়ান্ত বোকামী করছেন। উনার বোঝা উচিত যারা এখানে ব্লগিং করে তারা যথেস্ট বুদ্ধি রাখে। এবার তার এসব কাজ স্টপ করা উচিত।

১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:০২

অপু তানভীর বলেছেন: নাম উল্লেখ আমরা না করি । বুদ্ধিমানদের সব থেকে বড় চিন্তা হচ্ছে তারা সবাইকে বুদ্ধিমান ভাবে আর বলদদের সব থেকে ভাবনা যে তারা নিকেকে সব থেকে বুদ্ধিমান ভাবে । এখানে ধরা খায় !
তার শুভ বুদ্ধির উদয় হোক ।

১১| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৮:১৬

সোনালি কাবিন বলেছেন: কুশন সাহেব দিশা হারিয়েছেন

১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:০৩

অপু তানভীর বলেছেন: সেটা কি আর আজকে !!

আদৌও দিশা ছিল কিনা সেটাও দেখার ব্যাপার !

১২| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:০৯

স্প্যানকড বলেছেন: মানুষ কেমনে পারে ? ভাবলেই অবাক হই ! আরও কিছু কইতাম কিন্তু ইচ্ছে করল না মানে অরুচিকর লাগলো। ভালো থাকবেন অপু ভাই।

১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:০৪

অপু তানভীর বলেছেন: এসব শুক্রবারের বিনোদন হিসাবে নেন । জীবনে হাসি মশকড়ার দরকার আছে !

আপনিও ভাল থাকুন !

১৩| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:০৯

আমি তুমি আমরা বলেছেন: বানান ভুল আর লেখার প্যাটার্ন এনালাইসিস মোটামুটি অব্যর্থ উপায় মাল্টি ধরার জন্য।এভাবে বানান ভুল করে এভাবে প্রথম ধরা খেতে দেখেছিলাম বৃষ্টি ভেজা সকালকে। পাগলঘোড়সিটিজি আর কি কি নিক যেন ছিল। আহা, সেইসব দিন।

কুশন দেখি আম্রিকা থাকে। আম্রিকা প্রবাসী মহাজ্ঞানী কোন ব্লগারের কাছ থেকে আইডিয়া ইনপুট আসছে হয়ত তার কাছে ;)

১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:০৬

অপু তানভীর বলেছেন: কদিন আগেও ঠিক একই ভাবে আরও একটা নিক ধরা খেয়েছিলো এই বানান ভুলের কারণেই । বৃষ্টিভেজা সকাল খেয়েছিলো খাইরুন সুন্দরী নিকটা যতদুর মনে পড়ে ।

আমার প্যারার শেষ দিকটা আরও একটু ভাল করে খেয়াল করলে দেখবেন আমিও সেটাি বলেছি ।
মহাজ্ঞানী ! ;)

১৪| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:২২

মোস্তফা সোহেল বলেছেন: আহারে বেচারা।

১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:০৬

অপু তানভীর বলেছেন: তার শুভ বুদ্ধির উদয় হোক !

১৫| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:১৪

নীল আকাশ বলেছেন: মানুষ বোকা হতে পারে, সেটা সমস্যা নেই। কিন্তু নির্বোধ গোছের কেউ হলে বিপদ আশেপাশের জন্য। কারণ নির্বোধ নিজেকে বুদ্ধিমান ভাব আর বাকিদের ভাবে গর্দভ।

আপনার এই পোস্ট কোনভাবেই সাময়িক করবেন না। এটা থাকুক। আমি এটাকে বরং নির্বাচিত করার দাবী জানাচ্ছি, সত্য গল্প হিসেবে। এর ফলে বাকি মাল্টিনিক ধারীরাও সাবধান হয়ে যাবে। বিশেষ করে ৩২ মাল্টিনিকের অধিকারী এক নির্বোধের উস্তাদের টনক নড়ার জন্য এটা বুস্টার ডোজ হবে।

আমি নিজেই দিতে চেয়েছিলাম। আপনি আমার চেয়েও ভালোভাবে দিয়েছেন।
ধন্যবাদ আপনার প্রাপ্য।

১২ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:২৭

অপু তানভীর বলেছেন: আমার কাছেও একই কথা । মানুষ বোকা হতেই পারে । সবার মাঝে সব জ্ঞান থাকতে হবে এমন কোন কথা না । কিন্তু নির্বোধ হলে সমস্যা । বোকা আর নির্বোধের সমস্যা হচ্ছে নিবোর্ধ নিজেকে বড় বেশি বুদ্ধিমান মনে করে এবং আশে পাশের সবাইকে বোকা ভাবে । এভাবেই সে ধরাটা খায় !

ভেবেছিলাম যেহেতু সাময়িক পোস্টে আমার নামে অভিযোগ এসেছে এই জন্য এটাও সাময়িক ভাবে রাখবো । এখন মনে হচ্ছে থাকুক এটা আরও বেশ কিছু দিন !

১৬| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:১৫

নীল আকাশ বলেছেন: যদি সম্ভব হয় -
মাল্টিনিক সমাচার (হলিডে স্পেশাল)
না দিয়ে দেন
মাল্টিনিক সমাচার (ব্লগ স্পেশাল)

১২ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:২৮

অপু তানভীর বলেছেন: আপনার কথা মত শিরোনাম বদলে ব্লগ স্পেশালই রেখে দিলাম !

১৭| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:২৩

আমারে স্যার ডাকবা বলেছেন: একজন মহান প্রথিতযশা ব্লগদানব আমারে উপদেশ দেয় ব্লগ ছাইড়া ফেসবুকে যাইতে, এখন আপনাকে দেখি একজন উপদেশ দেয় গ্রামে যাইতে... :(( :(

১২ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৩২

অপু তানভীর বলেছেন: এই কদিন আগেই গ্রামে থেইকা আইলাম আবার গ্রামে গেলে তো চাকরি থাকবে না । ঢাকাতে চাকরি বাকরির ব্যাপার না থাকলে কবেই চইলা যাইতাম গ্রামে । গ্রামের মত শান্তি কি আর আছে কন ! তারপর উপর এমন গরু আই মিন গুণী একজন পরামর্শ দিয়েছে, না গেলে কী হয় !

আপনার কাছেও অনুরোধ থাকবে যে ফেসবুকে বেশি বেশি সময় দিবেন । তাহলে জীবনে আসবে অপার সম্ভবনা আর উন্নয়ন !

১৮| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৫৮

ভুয়া মফিজ বলেছেন: শিরোনামের ছবিটা হইছে চমৎকার। অবস্থা যা দাড়াইছে, এখন তো দেখি লেপ, ক্যাথা, বালিশ, তোষক সবাইরেই সন্দেহের চোখে দেখন লাগবো। এরশাদ দুনিয়াতে নাই, বাইচ্চা গ্যাছে। নয়তো চেইতা ব্লগের নামে কেইস কইরা দিতো, তারে টপকায়া আরেকজন এতো আলোচিত হইতাছে দেইখা। ;)

মন্তব্য করতে আর দেরী সইলো না, তাই পুরাটা না পইড়াই ঝাইড়া দিলাম একটা মন্তব্য। এইবার আয়েশ কইরা পড়ি। দেরীতে আইলাম......তবারক টবারক আছে? নাকি সবাইরে বিলায়া শ্যাষ কইরা ফালাইছেন? :-B

পোষ্টটা ডিলিট কইরেন না, মাঝে মধ্যে চোখ বুলামু। প্রচুর জ্ঞানের কথা আছে এইটার মধ্যে।

১২ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৩৬

অপু তানভীর বলেছেন: তবারক যা ছিল সব উপরেই নিয়া গেছে মানুষজন । আপাতত এখন কফি খান । আর দেশে আইলে টং এর চা তো আছেই আপনার জন্য ।
ছবিটা আগের পোস্ট থেকেই নেওয়া । ডাবল ফেস লিখে পিক্সেলে সার্চ দিয়ে পেয়েছি । ছবিটা কেন জানি আমার মনে হয়েছে একেবারে পার্ফেক্ট হয়েছে পোস্টের জন্য । এরপর থেকে আবারও যদি লিখতে হয় এই ব্যাপারটা নিয়ে তাহলে তাহলে এই ছবিটাই ব্যবহার করবো ঠিক করেছি !

আপাতত সরিয়ে নিচ্ছি না পোস্টটা । পড়ে ফেলুন ধীরে সুস্থে সময় করে আবারও পড়বেন !

১৯| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:০১

ভুয়া মফিজ বলেছেন: বেড়াটা দিছেনও একেবারে কায়দামতো! নয়তো এই পোষ্টে এমন ল্যাদান ল্যাদাইতো, গন্ধে পোষ্টের ধারে কাছেও আইতে পারতাম না!!! =p~

১২ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৩৯

অপু তানভীর বলেছেন: একবার যদিও ভাবছিলাম যে সাময়িক ভাবে বেড়াটা একটু খুলে রাখি । দেখি কী করে তারপর মনে হল তা কেবল পোস্ট নষ্টই করবে । আর কিছু না !
আমি কেবল ভাবছি যে পোস্ট পড়ে সে নিসপিস করতেছে কিন্তু কিছু বলতে পারছে না । মনের ভাবটা উপলব্ধি করে হাসছি কেবল !

২০| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:১১

ঢাবিয়ান বলেছেন: ব্লগার রাজীব নুর সহজ সরল বোকাসোকা মানুষ তাই ধরা খেয়েছে। কুশন ও আমি পরাজিত যোদ্ধা নিকদুটো তার যে তা বোঝার জন্য শার্লক হোমস হবার প্রয়োজন নাই :)

১২ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৪০

অপু তানভীর বলেছেন: আমি পোস্টে কারো নাম না উল্লেখ করার অনুরোধ করবো ।

তবে একটা ব্যাপারে আপনার সাথে দ্বিমত ! আমি পরাজিত যোদ্ধা স্বতন্ত্র নিক । তার আচরন দেখে আমার তাই মনে হয়েছে !

২১| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৪৩

আখেনাটেন বলেছেন:

এ যে দেখছি বিরাট জলসার আয়োজন। ব্লগে কয়দিন ম্যালা কিছু ঘটেছে মনে হচ্ছে। :D

আমি গোয়েন্দাগিরি বাদ দিলেও আপনি দেখছি ভালোই চালিয়েছেন। :-B

যাহোক ক্যাচাল লাগানো মাল্টিনিক বানিয়ে অনেককে বোকা বানাতে পারলেও সকলকে ফাঁকি দেওয়া যায় না রে পাগলা!! :D

সুখি হোক জগতের সকল প্রাণি।

১২ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৪৩

অপু তানভীর বলেছেন: আসলে এটা কোন গোয়েন্দাগিরি না । অন্তত আপনে যেই ভাবে পাকড়াও করেছেন সেই ভাবে তো নাই । প্রথম নিক খুলে আমাকেই টার্গেট করার জন্য আমার চোখে পড়েছে । আর একটু বুদ্ধি দিয়ে নিকটা চালালে ধরা যেত না ।

এটা আসলেই সত্যি কথা না যে কারো না কারো চোখে ঠিকই পড়ে যেত । ধরা পড়তই !

আপনার আমিও বলি সুখী হোক সকল প্রাণী !

২২| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৪৬

জিকোব্লগ বলেছেন:



মাল্টিনিকের সবচেয়ে মজা দিয়েছে এক লোক, যে ছেলে হয়ে তিনটা মেয়ে নিক চালাতো।
লোকটা তার বংশের লোকদের জন্য গর্ববোধ করতো; যদিও বঙ্গবন্ধু হত্যার অভিযোগে
তার দাবিকৃত পরিবারের একজনকে গ্রেপ্তার করা হয়েছিল।
লোকটা যে নিজেকে এতো নীচুতে নামাতে পারে, তা ভাবতেও পারি নি।

রানু /কুশন, ভুয়া মুক্তিযোদ্ধা এরা তো নীচুতে নেমেই গেছে। এরা এখন গালি খাওয়াকেই
খাদ্য মনে করে। এরা বিশ্ব বেহায়া। এরা ছেলে নিক, মেয়ে নিক, হিজড়া নিক খুলতেই পারে।

১২ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৪৬

অপু তানভীর বলেছেন: আমি দুইটা নিকের খোজ পেয়েছিলাম কিন্তু তিন নম্বরটার খোজ আমি আসলেই পাই নি । এমন কি আপনি নিচে যে ছবিটা দিয়েছেন সেটা দেখেও ঠিক চিনতে পারছি না ।
বলতেই হবে আপনার চোখ সব থেকে বেশি তীক্ষ্ম !

ব্যাপারটা আমিও দেখি আর অবাক হই । কেউ সেধে সেধে কেন অপমানিত হতে যাবে । অথবা আমার মনে হয় যে এদের আসলে সেই বোধটাই নেই । আমি যদি দেখি কেউ আমার কমেন্টের সামান্য রিপ্লাই দিচ্ছে না, মনে থাকলে তার পোস্টে আর দ্বিতীয় বার কোন দিন যাই না । আর এরা কিভাবে এসব করে বুঝতে পারি না !

২৩| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৩৪

কবিতা পড়ার প্রহর বলেছেন: মালটি নিক আহা তাহার যথার্থ ব্যবহার কেহই করিতে পারিলোনা। শুধু শুধু কেচাল লাগাতে মালটি নিক? কেনো একটু ভালা কিছু করা যায় না?


আমার জীবনের স্মরনীয় মালটিনিক লরুজন ভাইয়াজান। অন্যের মালটি ধরিতে গিয়া নিজেই বালটিতে চলিয়া গেলো।

আর এফ এল বালতি।

১২ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৪৮

অপু তানভীর বলেছেন: সত্যিই তো । মাল্ট নিক দিয়ে কেবল কেন ক্যাচাল করতে হবে ? ভাল কিছুও করা যায় ।

আমার জীবনের স্মরনীয় মালটিনিক লরুজন ভাইয়াজান। অন্যের মালটি ধরিতে গিয়া নিজেই বালটিতে চলিয়া গেলো।
আর এফ এল বালতি।


লাইনটা পড়ে পুরানো কত কিছু মনে পড়লো ! আহা ! সেই সময়টা কী চমৎকারই না ছিল !

২৪| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৪৩

মিরোরডডল বলেছেন:




অন্যের মালটি ধরিতে গিয়া নিজেই বালটিতে চলিয়া গেলো।


হা হা হা ...... :)

কবিতাপু সে এক নিক বালতিতে গেলেও আরেক নিক এখনও আছে ।
সাইন ইন করেনা খুব একটা । কয়েক মাস আগে একবার ঢুঁ মেরে গেছে । :)

সেতো জোড়া নিক দিয়ে শুরু করেছিলো ।

১২ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৫৬

অপু তানভীর বলেছেন: আমি কেবল লাইন পড়ে হো হো করে হাসলামই ! মাল্টির সাথে মিলিয়ে এর থেকে ভাল শব্দ আর হতেই পারে না ! =p~

২৫| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৪৮

মিরোরডডল বলেছেন:



@ নাহ ঢাবি, পরাজিত যোদ্ধা তার মাল্টি না ।

এটা একজনের স্বতন্ত্র নিক ।

১২ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৫২

অপু তানভীর বলেছেন: আমারও তাই মত । আমি পরাজিত যোদ্ধার আচরন, ব্যবহার, মন্তব্য কোন ভাবেই জনৈক ব্লগারের সাথে মিলে না ।

২৬| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৫০

সোনালি কাবিন বলেছেন: রানুটা এত খারাপ ছিল না। চাদগাজির লেজুড়বৃত্তি করতে করতে বারোয়ারি কিসিমের হোয়ে গেছে।

১২ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৫২

অপু তানভীর বলেছেন: অসৎ সঙ্গ এই কারণে পরিহার করে চলা উচিৎ !

২৭| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৫০

মিরোরডডল বলেছেন:



জিকো, দুটা মেয়ে নিক জানতাম, তিনটা শুনিনি ।
আরও একটা ছিলো নাকি ! #:-S কোনটা সেটা, এনি ক্লু ?


১২ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৫৪

অপু তানভীর বলেছেন: আমি নিচে ছবি দেখলাম তবুও আমি বুঝতে পারি নি তিনজন নম্বর জন কে ! বলতেই হবে জিকো সাহেবের চোখ থেকে কিছু এড়িয়ে যায় না !

২৮| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৫২

কবিতা পড়ার প্রহর বলেছেন: মিররআপুনি,

সেই যতই আরও এক বালতি মালটি নিয়া উঁকিঝুঁকি মারুক জীবনে আর এই পথ মাড়াইবেক না।

শিক্ষিত মানুষ। একটু বোকামী হয়ে যায় আর কি।

মানে একবার বোকামী না আরও একবার বোকামী হয়ে গেছিলো।

তবে দান দান তিন দান মানে আরেকবার লম্ফ ঝম্ফ করিলেই ......

এবং আমার ধারণা আবার করিবেন। এই পথে না আসলেই অন্য পথে।

গবেষকেরা কোনো পথের পরীক্ষা নিরীক্ষায় বাদ রাখা সমীচিন মনে করেন না।

১২ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৫৮

অপু তানভীর বলেছেন: আসবে আসবে । কেবল সময় আর সুযোগের অপেক্ষায় !

তবে ইদানীং অনেক নতুন নিক দেখা যাচ্ছে । এবং সেগুলো সব নিয়মিত একটিভ ! গোয়েন্দাদের আরও ভাল করে নজর রাখলে অনেক কিছু ধরা পড়বে আশা করি !

২৯| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনার পোস্টটি সাময়িক করার প্রয়োজন দেখি না। আমি এই সংক্রান্ত একটি পোস্টে বলেছিলাম, সরলতা এবং নির্বুদ্ধিতার মধ্যে একটা সুক্ষ সীমারেখা আছে। যখন কেউ সেই সীমারেখা লঙ্ঘন করে, তখন তাকে আর সহজ সরল বলা যায় না। তিনি হয়ে যান বিরক্তিকর নির্বোধে।

১২ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:০১

অপু তানভীর বলেছেন: নাম উল্লেখ করে পোস্টটা না লিখলে আমি কোন দিনই এই পোস্টটা লিখতাম না । যেহেতু সেটাতে লেখা ছিল সাময়িক পোস্ট আমিও ভেবেছিলাম যে সেটা সরে গেলে আমিও কিছু সময় পরে সরিয়ে নিব।
সবাই যখন বলছেন তাহলে পোস্টটা থাকুক আপাতত ।

তার আচরন বিরক্তির কারণ হয়ে দাড়িয়েছে । বিরক্তিকর সব কিছু আমি যথা সম্ভব এড়িয়েই চলতে পছন্দ করি অনলাইনে কিন্তু কিছু কিছু ব্যাপার যখন সীমা ছাড়িয়ে যায় তখন একেবারে চুপ করে বসে থাকাটা ভাল দেখায় না !

৩০| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:২৫

সোনালি কাবিন বলেছেন: ভুয়া মফিজ বলেছেন: বেড়াটা দিছেনও একেবারে কায়দামতো! নয়তো এই পোষ্টে এমন ল্যাদান ল্যাদাইতো, গন্ধে পোষ্টের ধারে কাছেও আইতে পারতাম না!!!

B-)) B-))

১২ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:০১

অপু তানভীর বলেছেন: বেড়া না থাকলে নষ্ট করে দিতো এই পোস্ট !

৩১| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:১৬

নীল আকাশ বলেছেন: সবচেয়ে মজার কাহিনী বলি, লরুজান নামের ছাগলা মাল্টি এসে আমাকে কার মাল্টি বলে দাবী করলো। আমি হতবাক।
বেকুবটা বলে কী?
যার মাল্টি বলেছে সে এসেছে ব্লগে দুই না তিন বছর। আর আমি তখন সাত বছর। আরেক গর্ধব ব্লগার (কুসনের উস্তাদ) এরে আবার সমর্থন দিচ্ছে।
ইচ্ছে করছিল কাডল পাতার জুস বানাইয়া এর খিলাইতে। পরে দেখি কাভা ভাই এর জন্মের মতো সাইজ কইরা দিছে।

১২ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:০৫

অপু তানভীর বলেছেন: সকল অকাজের সেই উস্তাদের সমর্থন দেখবেন ঠিক ঠিক আছে । আরও ভাল করে খেয়াল করে দেখবেন যে তাকে তোষামদ করে চলে না এমন যে কারো বিরু্দ্ধে কিছু কইলেই সে সেখানে গিয়ে হাজির হয়ে সেটাকে সমর্থন দিবে । অন্য দিকে যারা তেল দিয়ে চলে তাদের বিরুদ্ধে কিছু হলে তার বিরুদ্ধে বলবে ! কোনটা সঠিক আর কোনটা বেঠিক সেদিকে তার নজর নেই । কপি পেস্টের বিরুদ্ধে যখন বলেছিলাম তখনই সেটা দেখতে পেয়েছেন !

৩২| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:২৬

জিকোব্লগ বলেছেন:



মিরর, সমস্যা হচ্ছে আখেনাটেন পোস্টটাকে ড্রাফটে নিয়েছেন ।
তৃতীয় মেয়েটা একটু লজ্জাশীল ছিল। ব্লগে সবার ´সামনে সে কম
আসতো। ব্লগ প্রোফাইল পিক ছিল বোরখা পড়া মেয়ের আইকন ।
মেয়েটা ময়মনসিং কৃষি বিশ্ববিদ্যালয়ে পড়তো।তার কাজ ছিল
ময়মনসিং কৃষি বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের কাছে পোস্ট পৌছে দেওয়া।
তিনটা মেয়েই একটা বিশেষ বংশের ছিল।

৩৩| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৫৬

জিকোব্লগ বলেছেন:



মিরর, খুঁজে পাইছি। সরি, আইডি তে তার অন্য বংশ লেখা ছিল।


৩৪| ১২ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:১৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: @ঢাবিয়ানঃ অনুগ্রহ করে না জেনে কোন ব্লগারের নিককে মাল্টি নিক হিসাবে প্রচার ব্লগনীতিমালা বিরুদ্ধ।

৩৫| ১২ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:০২

মিরোরডডল বলেছেন:




@ জিকো
এখন মনে পড়েছে । ইউ আর সো রাইট !
এটা আমারও মনে হয়েছিলো সেই সময় তার শুরুতে ।
সে ছিলো অনলি ফর নাইন ডেইজ ।
তার মাঝেই কতো কারিশমা দেখালো !
থ্যাংক ইউ জিকো ।

৩৬| ১২ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:২৯

শায়মা বলেছেন: গোয়েন্দাদের নজর রাখা লাগে!!!

বিশেষ করে ব্লগ গোয়েন্দা!!!!

তারা তো অটো গোয়েন্দা। চোখ বন করে বলে দিতে পাব্বে।

সকল গোয়েন্দার বড় গোয়েন্দা এখন মিররমনি।

মিররমনিকে বছর সেরা বড় গোয়েন্দা পদক দেওয়া হৌক।
আর তোমাকে ছোট গোয়েন্দা পদক! :)

আর উস্তাদজীকে গাঁয়ে মানে না আপনি মোড়ল চৌধুরী সাহেব পদক! :)

১২ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৩২

অপু তানভীর বলেছেন: মিরোরডডল আর জিকোব্লগ এই দুজনের চোখ ফাঁকি দিয়ে কেউ সম্ভবত পার পাবে না ! এদের পুরস্কার অবশ্যই দেওয়া হোক !


আমাকে পদক দেওয়ার দরকার নেই । ঐ বেটা নিজ থেকে এসে ধরা না দিলে আমি টের পেতাম না ।

৩৭| ১২ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৩৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ শায়মা আপু- মিরর আপু জীনের সাহায্যে এগুলি ধরে ফেলে। ওনার বাসায় জীন আছে। ওনার সাথেও আছে মনে হয়। ওনার জীনের পোস্ট পড়লেই বুঝতে পারবেন। :)

৩৮| ১২ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৩৬

ভুয়া মফিজ বলেছেন: @ঢাবিয়ানঃ আমি পরাজিত যোদ্ধা নিক মাল্টি না। আপনের এমন মনে হওয়ার কারন কি?
@মিরোরডলঃ দুটা মেয়ে নিক জানতাম, তিনটা শুনিনি .......
view this link

৩৯| ১২ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৪৯

শায়মা বলেছেন: ৩৭. ১২ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৩৬০

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ শায়মা আপু- মিরর আপু জীনের সাহায্যে এগুলি ধরে ফেলে। ওনার বাসায় জীন আছে। ওনার সাথেও আছে মনে হয়। ওনার জীনের পোস্ট পড়লেই বুঝতে পার


তবুও ভালো জ্বীনের সাহায্যে করে। তুমি আবার তাকেই যেন জ্বীন বানিয়ে দিও না ভাইয়া। তোমাকে বিশ্বাস নেই, দিনকে রাত। তিলকে তাল সবই বানাতে পারো তুমি।:)

৪০| ১২ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৫১

শায়মা বলেছেন: ভুয়াভাইয়া

এই আমেনা আফার জন্য আমি অনেকদিন ওয়েট করছিলাম।
আহা বড় ভালা আফা ছিলো। ন্যায়ের মানুষ। অন্যায়ের সাথে আপোস করেনই না করেনই না।
কোথায় হারিয়ে গেলো ব্লগ হাউসের সোনালী আপামনিটা সেই?
আজ আর নেই। :(

জুলভার্ন ভাইয়ার পোস্ট পড়ে এই গান আমার মাথায় গুন গুন হচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.