নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

চুরির সাফাই সামুর কিছু ব্লগার যেভাবে দিয়ে থাকেন .... :D

২২ শে এপ্রিল, ২০২২ রাত ৮:৪৩

জমিদারের ছেলে গেরস্তরের বাড়ি থেকে গরু চুরি করতে গিয়ে ধরা পড়েছে । ধরা পড়েছে আবার হাতেনাতে । গরুর মালিক গোয়াল ঘরে সিসিটিভি ক্যামেরা লাগিয়েছিলো । সেই ক্যামেরাতে স্পষ্ট ধরা পরেছে এবং এরই সাথে তাকে গরুর দড়ি ধরা অবস্থায় দুজন ধরে ফেলেছে। মানে হচ্ছে সন্দেহের কোন অবকাশ নেই যে জমিদারের ছেলেই চুরি করেছে । এখন চুরির বিচার বসেছে ।
কাজী সাহেব জমিদারের ছেলেকে বললেন, কী ব্যাপার তুমি চুরি করেছো কেন?
জমিদারের ছেলে বলল, আরে আমার নিজের বাড়িতেই তো অনেক গরু আছে । আর এই গরুতে গেরস্তর এটা তো সবাই জানে । এটা তো চুরি বলে না !

বিচারে অনেক জন উপস্থিত ছিল । একজন বলল, আরে হ্যা, দেখতে একই রকম তার মানেই তো চুরি না ।
সাথে সাথে আরেকজন দাড়িয়ে গিয়ে বলল, জমিদারের অনেক টাকা পয়সা অনেক গরু । তার তো গরু চুরির দরকার নেই ।
পাশ থেকে আরেকজন বলল, চাইলেই এমন গরু সে অনেক কিনতে পারে ।
অন্য আরেকজন বলল, সে অনেক ভাল মানুষ । আমার সাথে অনেক ভাল ব্যবহার করে ।
এক বুড়ো বলে উঠলো, আসলে গেরস্ত ঠিক মত গরু পালতে পারে না । জমিদারের ছেলের অনেক গরু দেখে তার হিংসা হচ্ছে ।
পাশ থেকে আবারও একজন বলে উঠলো, আরও তো চুরি হয়, তাদের নিয়ে তো কথা হয় না ।
একেবারে শেষের দিকে বসা একজন, আরে থাকুক না ভাই যে যা করুক তা নিয়ে থাকুক । কী দরকার ঝামেলা করার !

মোটামুটি এই হচ্ছে একটা চুরির সাফাই ।

সামু হচ্ছে একটা লেখালেখির প্লাটফর্ম । এই যে কয়টি অপরাধ হতে পারে তার মধ্যে অন্য তম জঘন্য অপরাধটা হল লেখা চুরি । কপিপেস্ট করা । যেখানে সকল ব্লগারদের এই কপিপেস্টের বিরুদ্ধে সোচ্চার থাকা উচিৎ সেখানে অবাক হয়ে খেয়াল করে দেখার ব্যাপার হচ্ছে বহু মানুষ এই কপিপেস্টার বিরুদ্ধে সাফাই গেয়ে চলেছে কী নির্লজ্জ ভাবে !

কপিপেস্টের বিপরীতে আসলে কি ধরলের সাফাই আসার কথা ? একজনের নামে কপিপেস্ট লেখা চুরির অভিযোগ আসলে তার শুভাকাঙ্খি, ভাই ব্রাদার প্রিয় জন কিভাবে সেই চুরির বিরুদ্ধে সাফাই গাইবে । সাফাই হবে সে চুরি করেছে কি করে নি এটাই তো ! কিন্তু অবাক হয়ে খেয়াল করা যাচ্ছে যে কপি করেছে কি করে নি সেটা নিয়ে কোন কথাই নেই । সাফাইয়ে আসছে অন্য সব কথা ! আমি এই কদিনে কী ধরনের সাফাই দেখতে পাচ্ছি তার একটা লিস্ট তৈরি করে দিলাম ।


এগুলো কপি পেস্ট লেখার বিপরীতে দেওয়া সাফাইয়ের একটা লিস্ট । একটাও আমি বানিয়ে লিখি নি ।

১. এতো মানুষ থাকতে আপনি তার কপিপেস্ট নিয়ে কেন লিখছেন ?
২. আপনি আসলে লিখতে জানেন না ।
৩. সে (কপিপেস্টার) ভাল ব্লগার । সে ভাল লিখে ।
৪. সে সামুতে অনেক সময় দেয় ।
৫. সে অনেক সময় দেয়, অনেক মন্তব্য করে ।
৬. লাইন মিলে গেলেই তো আর কপিপেস্ট হয় না ।
৭. কপিপেস্ট হলে রিপোর্ট করুন এভাবে প্রকাশ কেন করবেন।
৮. আপনি তাকে হিংসা করেন ।
৯. আপনি ব্লগের পরিবেশ নষ্ট করছেন ।
১০. তাকে তার মত থাকতে দেন না ।

এখন আপনারা বলেন একজন সুস্থ স্বাভাবিক মানুষের পক্ষে কপিপেস্টের এমন সাফাই দেওয়া কি সম্ভব? ব্লগে কেবল দুই ধরনের মানুষ কপিপেস্টকে সমর্থন করেন । এক হচ্ছে যে নিজে কপিপেস্ট করে । একচোর তো অন্য চোরকে সমর্থন করবেই । এটাই তো স্বাভাবিক । আর দ্বিতীয় গ্রুপ হচ্ছে যে উক্ত কপিপেস্টারের চামচামি করে। ওস্তাদের সম্মান রক্ষা তো করতে হবে । সাফাই দেওয়ার সময় এই কারণে এদএর হুশ জ্ঞান থাকে না ।

কারো যদি মনে উক্ত সাফাইগুলো নিয়ে সন্দেহ থাকে তাহলে বলতে পারেন, আমি স্ক্রিনশন পর্যন্ত প্রকাশ করতে পারি !

অনেকে সুশীলতা দেখিয়ে বলেন যে পোস্ট দেওয়ার দরকার কি রিপোর্ট করলেই তো হয় । তাদের জানার জন্য বলি যে আগে রিপোর্টই করি । কিন্তু রিপোর্ট কাজ হয় না খুব একটা । এমন কি সেটা প্রথম পাতা থেকেও সরে না । এখনও একটা পোস্ট নির্বাচিত পাতায় রয়েছে । সেটা নিয়ে রিপোর্ট করা হয়েছে তবুও ।

মন্তব্য ৮০ টি রেটিং +১২/-০

মন্তব্য (৮০) মন্তব্য লিখুন

১| ২২ শে এপ্রিল, ২০২২ রাত ৯:০৩

আরইউ বলেছেন:



উপযুক্ত পারিবারিক, সামাজিক শিক্ষার অভাবে অনেকে অন্যায় যে অন্যায় এটাই বোঝেনা। যারা চুরি করে বা চুরিকে সমর্থন দেয় তারা স্কুল কলেজে অন্যেরটা দেখে, নকল করে পাস করেছে, এ বিষয়ে সন্দেহ নেই। যারা চুরি করে বাবা-মা তাদের নীতি নৈতিকতা শেখায়নি; হয়তবা চুরিটা শিখেছে তার বাবা-মা-দাদা এদের কাছেই। ঘুষখোর বাবা-মা-র সন্তান কার কাছ থেকে শিখবে ঘুষ খাওয়া অন্যায়; অপরের সম্পদের লুটেরার ছেলে-মেয়ে চোর-বাটপার হবে এটাই তো স্বাভাবিক।

আপনি ঠিকমত খবর নিয়ে দেখুন, স্কুল-কলেজের শিক্ষকদের প্রশ্ন করে দেখুন, এরা নকল করে পাস করা, কোন সন্দেহ নেই। যে হারে নির্লজ্জ্বের মত বলার পরও চুরি চোট্টামি এরা চালিয়ে যায় তাতে কোন সন্দেহ নেই এই চুরি তাদের পারিবারিক শিক্ষা! এই চোরদের বাবা-মা দেখবেন ফাঁস হওয়া প্রশ্ন কিনে দিয়েছে, নিজেদের হাতে নকল লিখে পরীক্ষার হলে পাঠিয়েছে।

২২ শে এপ্রিল, ২০২২ রাত ৯:৫৫

অপু তানভীর বলেছেন: এমনই তো হওয়ার কথা। ছোট বেলা থেকে ব্যাপার টা যদি শিক্ষা দেওয়া হত ঠিকঠাক মত তাহলে আজকে আমাদের কি এই জিনিস দেখতে হত?

আমি তো নিজ থেকে এই জিনিস দেখেছি বাবা মা নিজে ছেলে মেয়েদের প্রশ্ন কিনে সরবারহ করছে । তাদের ছেলে মেয়েরা আসলে কী শিখবে ?

২| ২২ শে এপ্রিল, ২০২২ রাত ৯:১৫

ইসিয়াক বলেছেন: কপি পেস্ট অবশ্যই বন্ধ করতে হবে। এ রকম বিশৃঙ্খল অবস্থা চলতে থাকলে মৌলিক লেখা যারা লেখেন তারা একসময় হতাশ হবেন। অনেকে নীরবে সরে যাবেন। ইতিমধ্যে অনেকে সরেও গেছেন। কে চায় রাতদিন এসব অনাকাঙ্ক্ষিত ক্যাওয়াজ ক্যাচালের মধ্যে থাকতে। নিজের সম্মান নিজে রক্ষা করাই বুদ্ধিমানের কাজ। আমি সম্ভবত খুব শিঘ্রি এ ব্যপারে সিদ্ধান্ত নেব। কারণ বিনা কারণে ওপেন প্লাটফর্মে আমাকে দুষ্ট ব্লগার তকমা দেওয়া হলো কিছু দিন আগে। খুবই অপমানিত বোধ করেছি আমি তবু কোন প্রতিবাদ বা রিপোর্ট করিনি ভদ্রতার খাতিরে।

২২ শে এপ্রিল, ২০২২ রাত ৯:৫৮

অপু তানভীর বলেছেন: কপি পেস্ট বন্দ হবে যদি কেবল কর্তপক্ষ এই ব্যাপারে জিরো টলারেন্স নীতি অবলম্বন করে ! কিন্তু সেটা কি করে নাকি করছে ! এমনটা হলে বন্ধ হয়ে যেত অনেক আগেই । কিভাবে একজন মানুষ ১২ বছর ধরে সামুর প্লাটফর্মে কপিপেস্ট চালিয়ে যেতে পারে !
কিভাবে !

আর আপনি কেন প্রতিবাদ করবেন না?
অবশ্যই প্রতিবাদ করবেন । ভদ্রের সাথে ভদ্রতা করতে হয় । অভদ্রের সাথে ভদ্রতা দেখানোর তো কোন দরকার নেই । সত্যিই নেই । কারণ এটাকে তারা কেবল আপনার দুর্বলতা ভেবে নিবে ! এমনটা হতে দিবেন না !

৩| ২২ শে এপ্রিল, ২০২২ রাত ৯:৩১

ইসিয়াক বলেছেন:



প্রিয় ব্লগার, শিরোনামটা একটু সংশোধন করা উচিত বলে মনে করছি,
চুরির সাফাই সামুর ব্লগাররা যেভাবে দিয়ে থাকেন না লিখে

"চুরির সাফাই সামুর কিছু ব্লগার যেভাবে দিয়ে থাকেন।" এভাবে লিখলে মনে হয় ভালো হয়।
ধন্যবাদ।

২২ শে এপ্রিল, ২০২২ রাত ৯:৫৯

অপু তানভীর বলেছেন: পরিবর্তন করে দিলাম শিরোনামটা ।

ধন্যবাদ পরামর্শের জন্য ।

৪| ২২ শে এপ্রিল, ২০২২ রাত ১০:৩৩

অধীতি বলেছেন: নকল বিষয়টা জঘন্য অপরাধ। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ভেতরেও এটা ঢুকে গেছে। ধীরে ধীরে সবাই এটাতে একপ্রকার আগ্রহী ও অভ্যস্ত হয়ে উঠছে।

২৩ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৩২

অপু তানভীর বলেছেন: এই অভ্যস্ততা অতি ভয়ংকর । এটার থেকে জঘন্য অপরাধ আর নেই । ব্লগে যারা এই অপরাধ করে তাদের বিরুদ্ধে কথা বলুন । চুরি ধরিয়ে দিন ।

৫| ২২ শে এপ্রিল, ২০২২ রাত ১১:০৬

প্রতিদিন বাংলা বলেছেন: ভালো লেখা ও বিষয়

২৩ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৩২

অপু তানভীর বলেছেন: জ্বী আমি জানি

৬| ২২ শে এপ্রিল, ২০২২ রাত ১১:২৬

জ্যাকেল বলেছেন: চুরি চুট্টামি করে পরিস্কার ধরা পরার পরেও মানুষ যে এত বড় গলায় কথা বলতে পারে, ইহা বিস্ময়কর বটে।

২৩ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৩২

অপু তানভীর বলেছেন: এটা হয় হচ্ছে নির্লজ্জতার কারণে । যার লজ্জা নেই সেতো লজ্জা পাবে না !

৭| ২২ শে এপ্রিল, ২০২২ রাত ১১:২৮

পদাতিক চৌধুরি বলেছেন: কপি পেস্টে সূত্রের উল্লেখ না করাটা লেখা চুরির নামান্তর- এই নিয়ে কোন দ্বিমত থাকতে পারে না। বিষয়টি নির্দিধায় মাথা পেতে নেওয়াটাই বুদ্ধিমানের কাজ ছিল। কিন্তু দুঃখের বিষয় একদম সেদিকে না হেঁটে কপি পেস্টের পক্ষে যেভাবে সাফাই গেয়ে গেলেন তা ব্লগের মৌলিকত্ব রক্ষার ক্ষেত্রে পক্ষে খুবই বিপজ্জনক, অশনি সংকেত বৈকি। পাশাপাশি খুবই উদ্বেগের বিষয় বিশেষ করে সামুর মত বাংলা ভাষার বৃহত্তম একটা সৃজনশীল ব্লগের সুনামের পক্ষে।

২৩ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৩৪

অপু তানভীর বলেছেন: আমারও মনে হয়েছিলো যে চুরি ধরিয়ে দিলে হয়তো লজ্জা পেয়ে হলেও কাজটা বন্ধ হবে । লজ্জা তো পেলোই না বরং এমন একটা ভাব করতে শুরু করলো যে চুরি ধরিয়ে দেওয়াটা আসলে আমারই অপরাধ হয়েছে !

৮| ২২ শে এপ্রিল, ২০২২ রাত ১১:৪১

ভুয়া মফিজ বলেছেন: চুরি, চুরির পক্ষে সাফাই গাওয়া, চোরকে নগ্নভাবে সমর্থন করা আর ব্যক্তি-আক্রমনের চুড়ান্ত প্রদর্শনী এর আগে ব্লগে এমনভাবে আর দেখা যায় নাই। এই ব্যাপারে ব্লগ টিমের পক্ষ থেকে একটা বক্তব্য পেলে ভাল হতো। এ'ব্যাপারে কর্তৃপক্ষে জিরো-টলারেন্সের কথা শুনেই আসছি বহুদিন থেকে। কিন্তু তারপরেও যেহেতু কমছে না, দৃষ্টান্তমূলক কোন পদক্ষেপ নেয়ার ব্যাপারে চিন্তা করা উচিত।

বিষয়টা এমন যে............ সরকার বলছে, ''সমাজে ধর্ষন বন্ধে সরকার আপোষহীন। এ'লক্ষ্যে বিবিধ ব্যবস্থা নেয়া হচ্ছে''। কিন্তু বাস্তবতা হলো, ধর্ষন কমছে না। তাহলে সেইসব পদক্ষেপের কার্যকারিতা কি?

আশাকরি, কার্যকর একটা বক্তব্য দিয়ে ব্লগ টিম আমাদের কৌতুহল মেটাবে।:)

২৩ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৩৬

অপু তানভীর বলেছেন: ভাল একটা উদাহরন দিয়েছেন । তবে আমি এখনও ভাবি যে গতবছর যদি আমি ঐ পোস্ট না দিতাম তাহলে কি কপিপেস্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হত?
কারণ বারো বছর ধরে কেউ এই কাজটা করেই চলেছিল এবং এখনও করে চলেছে ।

কর্তৃপক্ষ চাইলে একবারেই এটাকে দমন করতে পারে । কিন্তু আসলেই কি চায় ?

৯| ২৩ শে এপ্রিল, ২০২২ রাত ১২:০১

ঊণকৌটী বলেছেন: আসলে এইসব সাম্প্রতিক ঘটনা বহুল আলোচিত বিষয়ে সময় নষ্ট না করে চলুন না অন্য সারা পৃথিবীতে যে সমস্যা বা সাম্প্রতিক ঘটনা গুলি আলোচনা চলুক

২৩ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৩৭

অপু তানভীর বলেছেন: অন্য বিষয় নিয়ে আলোচনা করার মানুষের তো অভাব নেই । সবাইকে কেই যে এক বিষয় নিয়ে আলোচনা করতে হবে তেমন তো নয় ! আমি এই বিষয় নিয়ে করি আপনি পৃথিবীর অন্য সব সমস্যা নিয়ে করুন ! ঠিক আছে ?

১০| ২৩ শে এপ্রিল, ২০২২ রাত ১২:০৩

আশিকি ৪ বলেছেন: এই ব্লগের বিখ্যাত লেখাচুরী প্রবিবাদী গণ এর জোরালো কণ্ঠস্বরে আজ ব্লগ রমরমা। এই প্রতিবাদী সমাজ এর মধ্যে অন্যতম হলেনঃ

বিখ্যাত গল্পকার অপু তানভির ।
আর ইউ । কি নিয়ে লিখেন ঠিক জানিনা।
জঠিল ভাই । ক্যাচাল পোস্টও বিসমিল্লাহ দিয়ে শুরু করে ঠিক যেমন জঙ্গীরা আল্লাহু আকবর বলে মানুষ খুন করেন।
আরো আছেন সেখালের পরিচিত মুখ ভুয়া ভাই ।
আছেন ভদ্র ব্লগার জ্যাকেল ভাই। যদিও দুই গ্রুপের পোস্টে দুই রকম কথা বলছেন। ঠিক কোন পক্ষের লোক বুঝা যাচ্ছেনা।কারণ তিনি রাজিব নুর এর সাথে শান্তি চুক্তি করেছেন। জটিল ভাইকেও থামতে অনুরোধ করেছেন।

কদিন ধরে কাঁদা ছুড়াছুড়ির একাধিক পোস্টের যন্ত্রনায় সাধারণ ব্লগারগণ অতীষ্ট। একদল অন্যদলকে লেখা চুরির অভিযোগে অভিযুক্ত করছে। অন্যদল বলছে যারা অভিযোগ করছে এরা আসলে অপব্লগার ।এরা সামুর পরিবেশ নষ্ট করার ঘৃণ্য ষড়যন্ত্রে লিপ্ত।

৩ দিন আগে ব্লগার রাজীব নুর কে অন্যের মন্তব্য কপি করার অভিযোগ এনে পোস্ট দেন ব্লগার আর ইউ । তারপর রাজীব নুর একটা পুষ্ট লিখেন। এরপর জঠিল ভাই আবার একটা প্রশ্নফাস পোস্ট লিখেন। তারপর জঠিল ভাই তার প্রিয়তমা সামুকে একটা পত্র লিখেন। তারপর পরুই অপ তানভির আরেক খানা পুষ্টু লিখেন।

পাঠকগণ পপকর্ণ নীয়ে বশে পরুন। দেকা ঝাল শেস মেস কি হয়।

২৩ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৩৯

অপু তানভীর বলেছেন: এই আসল নিকে মন্তব্য করতে ভয় পেয়ে মুখ লুকিয়ে মন্তব্য করতে চলেছে এসেছেন !
ভাল ভাল !

১১| ২৩ শে এপ্রিল, ২০২২ রাত ১২:০৪

মরুভূমির জলদস্যু বলেছেন: কিন্তু রিপোর্ট কাজ হয় না খুব একটা । এমন কি সেটা প্রথম পাতা থেকেও সরে না । এখনও একটা পোস্ট নির্বাচিত পাতায় রয়েছে । সেটা নিয়ে রিপোর্ট করা হয়েছে তবুও ।

আমি রিপোর্ট টিপোর্ট করি না। সামুে সম্ভবতো কোনো রিপোর্টই কাজ করে না।
আপনার গল্পটা অতিঅসাধারণ হয়েছে। পোস্টে + দিয়েছি।

২৩ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৪১

অপু তানভীর বলেছেন: কেন করেন না?
আমার প্রশ্ন হচ্ছে আপনি দেখতে পাচ্ছেন একজন চুরি করছে আপনি সেই চোরের বিরুদ্ধে কেন কথা বলছেন না ?
এই যে চুপ করে থাকছেন, এতে চোরেরা আরও বেশি উৎসাহ পাচ্ছে ।
যে পোস্ট আপনার কাছে মনে হবে কপি পেস্ট সেই পোস্টে মন্তব্য করার অনুরোধ রইলো ।

গল্প ভাল লেগেছে জেনে ভাল লাগলো !

১২| ২৩ শে এপ্রিল, ২০২২ রাত ১২:২১

জ্যাকেল বলেছেন: আশিকি ৪ বলেছেন:.......

আছেন ভদ্র ব্লগার জ্যাকেল ভাই। যদিও দুই গ্রুপের পোস্টে দুই রকম কথা বলছেন। ঠিক কোন পক্ষের লোক বুঝা যাচ্ছেনা।কারণ তিনি রাজিব নুর এর সাথে শান্তি চুক্তি করেছেন। জটিল ভাইকেও থামতে অনুরোধ করেছেন।


হয় নাই। আমি দুই পোস্টে দুই রকম কথা বলিনি। সম্ভবত আপনি আমার কাছ থেকে আরো কাঁদা ছোড়া দেখতে চেয়েছেন যা আমি নই। আমার চাওয়া ছিল ব্লগে স্বাভাবিক পরিবেশ ফিরে আসুক, পোস্টিং পাল্টা পোস্টিং এইগুলা বন্ধ হোক। যাতে সাধারণ ব্লগাররা নিয়মিত ব্লগিং এ ফোকাস করতে পারেন, তাই শান্তির বার্তা দিতে চেয়েছিলা (স্পষ্টতই তা ব্যর্থ হইয়াছে)।

১৩| ২৩ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৩০

আশিকি ৪ বলেছেন: জ্যাকেল ভাই@ আন্নেরে ভালা পাই। আপনার অনুমান ভুল। ক্লিয়ার করবার জন্য ধন্যবাদ।

১৪| ২৩ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৪৭

আরইউ বলেছেন:




কৌতুকের বিষয় হচ্ছে এই চোরাই গ্যাং বুঝতেই পারছেনা চুরি করে ধরা পরলে এত প্রতিবাদ, অভিযোগ করার কী আছে। চোরাই গ্যাংএর গুরুজীর মতে “লেখক বলেছেন: মনে হয়, আপনার চিন্তাভাবনা, ধারণাই অনেকের জন্য সমস্যা।”* বোঝেন অবস্থা! এমন রাম্পাঠা জীবনে দেখেছেন কখনো!!

* বুঝতেই পারছেন কার পোস্টের মন্তব্য থেকে কোট করেছি

২৩ শে এপ্রিল, ২০২২ রাত ১:০০

অপু তানভীর বলেছেন: ঐ যে আপনার উপরের মন্তব্যেই সেটা প্রকাশ পেয়েছে । যদি পারিবারিক ভাবে এদের শিক্ষা দেওয়া হত যে এগুলো চুরি গুলো অনৈতিক তাহলে আজকে এই দিন দেখতে হত না ।

১৫| ২৩ শে এপ্রিল, ২০২২ রাত ১:০১

গরল বলেছেন: একজন অন্যায় করলে আর একজন প্রতিবাদ করবে বা করা উচিৎ, এতে কোনই দ্বিমত নেই। তবে প্রতিবাদের ভাষাটা নিয়েই যত সমস্য। আপনি চোর বা চুরি করেছেন না বলে আপনি কপি করেছেন বললে একই অপরাধ বুঝায়, ভাষার তারতম্যে অপরাধের কোনই তারতম্য হয় না। তবে লাভ যেটা হবে যে ভাষা শালিন হলে হ্য়ত ভূল বুঝা বা ভূল স্বিকার করার একটা অনুপ্রেরণা পেতে পারে। আর ভাষা খারাপ হলে যেটা হয় যে দেখা মাত্রই হয়ত মাথা গরম হয়ে যায় আর তখন আরও বেশি উল্টাপাল্টা মন্তব্য, পোষ্ট আসা শুরু হয়। ঠিক যেমন একজন খারাপের একটা লিষ্ট দিলে অপর পক্ষেরও একইরকম হওয়াটাই স্বাভাবিক। এবং এটা চেইন রিঅ্যাকশনের মত বৃদ্ধি পেতেই থাকে। সম্পূর্ণ ব্যাক্তিগত উপলব্ধি থেকেই বললাম।

২৩ শে এপ্রিল, ২০২২ রাত ১:১৩

অপু তানভীর বলেছেন: এই জিনিস তো আজকে শুরু হয় নি । প্রথমে তার পোস্টের মন্তব্য গিয়ে খুব নম্র ভাষাতেই বলা হয়েছে যেন পোস্টে সুত্র উল্লেখ করে । সেটা যে তো কানে তুলেনই নি বরং আরও পুরো দমে একই কাজ করে চলেছেন । তারপর যখন এই কমপিপেস্ট নিয়ে আলাদা ভাবে পোস্ট দেওয়া হয়েছিলো, সেই পোস্ট কারো নাম উল্লেখ নয় কেবল পোস্টে বলা হয়েছিল যে কপিপেস্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক, সেই পোস্টে এসে বাবা মা তুলে গালি দেওয়ার হুমকি দেওয়া হয়েছিল । তখন আসলে ভাষার সম্পর্কে কারো কোন অভিযোগ ছিল না !
আসলে রেইন রিএকশন হোক । যে পক্ষ নিজেকে সংযত করে নেয় অপর পক্ষে মনে করে সে জয়ী হয়ে গেল । নিজেকে তো সংশোধন করেই না বরং আরও পুরো দমে আগের মত কাজ করে চলে ! উদাহটন দেখতেই পাচ্ছেন । এতো এতো বার এটা নিয়ে বলার পরেও কি নিজেকে সংশোধন করেছেন ?
আপনি কি সত্যি মনে করেন যে জনৈক কপিপেস্টার নিজেকে সংশোধন করবেন?

১৬| ২৩ শে এপ্রিল, ২০২২ রাত ১:৫৭

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: যে লেখা চুরি করেছে ব্লগে তার পরিচিতি ভাল।এজন্য তাকে নিয়ে পারলে বিজয় মিছিল বের হয় হয় অবস্থা।দু:খজনক।লেখা চোরের চেয়ে চামচাদের জন্য দু:খ বেশি হচ্ছে।

২৪ শে এপ্রিল, ২০২২ রাত ১১:২৫

অপু তানভীর বলেছেন: এটা সত্য । আমিও তাদের বাদর নাচ দেখে বড় আমোদ পাচ্ছি !

১৭| ২৩ শে এপ্রিল, ২০২২ রাত ২:৫০

সাইবার সোহেল বলেছেন: জানেনই তো চোরের স্বাক্ষী গাটকাটা.. আমি এখন সাফাই দিলে , আমিও সাফাই পাবো একসময়... জলবত তরলং বুঝলেন??? :-B =p~ :P

২৪ শে এপ্রিল, ২০২২ রাত ১১:৩৭

অপু তানভীর বলেছেন: এমনই তো হয়ে আসছে । একজন অন্য জনের কুকর্মে খুব চমৎকার ভাবে পাশে দাড়াচ্ছে । ব্যাপারটা বেশ চমৎকার কিন্তু ! এমন মেল বন্ধন আজকাল দেখাই যায় না !

১৮| ২৩ শে এপ্রিল, ২০২২ ভোর ৪:৪৪

রেজাউল৯৭ বলেছেন: গলপটা একট বদলায়ে গরুর বদলে মুর্গী করা যায় কি?
মুর্গী চোর শব্দটাতে েকটা আলাদা চার্ম আছে ।

২৪ শে এপ্রিল, ২০২২ রাত ১১:২৮

অপু তানভীর বলেছেন: আসলে প্রথমে মুগরি চোরই দিবো ভেবেছিলাম পরে ভেবে দেখলাম জমিদার বংশের ছেলে । মুরগি চুরি করলে আবার কেমন লাগে । এই কারণে গরুচোরই থাকুক !

১৯| ২৩ শে এপ্রিল, ২০২২ ভোর ৪:৫৭

রেজাউল৯৭ বলেছেন: ''এরপর সকাল হওয়ার আগেই আমি শস্যক্ষেত্রের মধ্যে নামতাম। এবং কোনদিন তরমুজ কিংবা কুমড়ো কিংবা নতুন শস্য এমন ধারা নানা জিনিস আমি রোজই ধার করতে শুরু করলাম। বাপজী সর্বদা বলতেন যে যদি কোনদিন ফিরিয়ে দেওয়ার ইচ্ছা মনে রাখ, তাহলে এরকম ধার করায় কোন ক্ষতি নেই।"
Adventures of Huckleberry Finn- বাংলা অনুবাদ- হাক্ ল্ বেরি ফিনের দু:সাহসিক অভিযান- প্রকশক সূচীপত্র, অনুবাদক: নূরুল মোমেন। দ্বাদশ পরিচ্ছেদ, পৃষ্ঠা ৮০।

নিয়তটাই আসল।

২৪ শে এপ্রিল, ২০২২ রাত ১১:৩৪

অপু তানভীর বলেছেন: সত্যি নিয়তটাই আসল.... :D

২০| ২৩ শে এপ্রিল, ২০২২ ভোর ৫:২০

শায়মা বলেছেন: একটা প্রবাদ প্রবচন আছে-
যার এক কান কাটা সে যায় গ্রামের এক পাশ দিয়ে ( যেন কাটা কানটা না দেখতে পায় মানুষ মানে তখনও একটু লজ্জা শরম অবশিষ্ঠ থাকে) কিন্তু যার দুই কানই কাটা সে যায় গ্রামের মাঝ দিয়ে বুক ফুলিয়ে হন হন করে হেটে( কারণ তার আর লুকানোর কি আছে বা লজ্জারই বা কি বাকী আছে সবাই তো জানেই তার কান বলতে আর কিছুই নেই) :(

আর যারা তার আত্মীয় স্বজন তারা বলে আহারে বেচারা কান দুইটা কাটা গেছে তো কি হয়েছে আমাদের ও ঘরের ছেলে আমরা কি তাকে ফেলতে পারি! আহা আহা আমাদের সোনা বাচ্চাটা যা করেছে ঠিকই করেছে। আসো আসো আদো কলে দেই। সব দুষ্টু পাজী মর্কট ইদুর বাদর কুত্তা বিলাই শিয়ালের দল কেমন শয়তানের লাঠিরে বাবা কি করে আমাদের বাচ্চাটার কান দুইটা কাটলো দেখছো!!

দাঁড়াও আর কিছু না পারি আমদের পরিবারের সবাই মিলে এখন গলা ছেড়ে গালি দেই। চলো চলো আমরা আমাদের পরিবারের সদস্যরা চেঁচিয়ে চেঁচিয়ে গালি দেই আর তুমি বাবা আমাদের ঘরের ছেলে যত পারো চুরি করো ডাকাতি করো কি আর কাটা যাবে বলো কান দুইটাই তো আর নেই। সো নো চিন্তা ডু চুরি চামারি ডাকাতি জালিয়াতি যা যা দুনিয়ায় আছে সবই করো বাবা। ওলে ওলে। :)

২৪ শে এপ্রিল, ২০২২ রাত ১১:৪৫

অপু তানভীর বলেছেন: আকামের সময়ে আসলে তাদের কিছু মনে থাকে না । কেবল যখন কান কেটে দেওয়া হয় তখন আহারে ওলে ছেলে আমাদের কত ভালু !
সব দুষ্টের দল এক সাথে । একই গলার স্বরে চিৎকার করতে শুরু করেছে ।
করুক । টেনশন নেই .......

২১| ২৩ শে এপ্রিল, ২০২২ ভোর ৬:১৪

রেজাউল৯৭ বলেছেন: সাম্প্রতিক সময়ে অন্তত দুজন ব্লগারের দাড়ি-কমা-সেমিকোলন সহ চুরির ঘটনা ধরা পড়েছে। এর বাইরে অন্য জায়গা থেকে ''সংগ্রহ'' করে নিয়মিতভাবে লেখা দিয়ে থাকেন আরো অন্তত চার জন লেখক ।

কপি-পেস্টকারিদের অন্তত একজনকে মডারেটর দীর্ঘদিন জেনারেল করে রেখেছিলেন। কাজেই অ্যাকশন যে নেয়া হচ্ছেই না এমন না। সম্ভবত উনি এতেকাফে আছেন। এতেকাফ শেষ হলে আবার ব্যাবস্থা নেবেন আশা করি।

যারা সংগ্রহ করে লেখা দিচ্ছেন তাদের দুজন বয়সে অনেক সিনিয়র। এনার কটু কথা বলা কঠিন। এর পরেও নাম উল্লেখ না করে ওনাদের বিষয়ে মডারেরটর অতীতে অসন্তোষ প্রকাশ করেছেন দেখেছি। বয়োজ্যেষ্ঠ এই ব্লগারদের বিষয়ে এর চেয়ে কঠোর ব্যবস্থা নেয়াটা একটু কঠিন।
কপিবাজদের একজন বলেছেন উনি মডারেটরকে ভীষন ভালবাসেন। হয়ত মডারেটরও ঐ ব্লগারকে কিছুটা পছন্দ করেন। এর কারনেও হয়তো কঠোর শাস্তি নিতে সমস্যা হচ্ছে।
জেনারেল করার চাইতে কঠিন শাস্তি সকলে সমর্থনও করবেন না।
এক্ষেত্রে বিকল্প একটা ব্যাবস্থা নেয়া যেতে পারে।

বর্তমানে ব্লগে লেখা প্রকাশের সময়ে অপশন চায়- প্রথম পাতায় প্রকাশ হবে কি না।
ব্লগের কোডে কিছু পরিবর্তন আনতে হবে।
এই খানে অপশন থাকবে:
১) আল্লার কসম/ভগবানের কসম/লেলিনের কসম/ মাও সেতুংয়ের কসম/ বারট্র‌্যান্ড রাসেলের কসম/আরজ আলীর কসম/প্যারা সাজিদের কসম - এইটা পুরাপুরি নিজের লিখা।
২) এইটা ইংরাজি ছবির বাংলা ডাবিং
৩) এইটা তামিল ছবির হিন্দি রিমেক
৪)এইটা টেইলর মাস্টার প্রযোজনা (বিভিন্ন যায়গা থেকে সংগ্রহ)
৫) ইহা টরেন্ট/ফটোকপি প্রকাশন

কোন না কোন অপশনে টিক দিতেই হবে, না হলে লেখা পোস্ট হবে না।

এই খানে মিথ্যা তথ্য দিয়ে ধরা পড়লে কোন কারণ দর্শান ছাড়া ৩০ দিন কয়েদ বাস।
(ভুতাপেক্ষিক কার্যকারিতা দেয়া যাইবে না, কেননা তাহলে এরশাদ সাহেবের বাকি জীবন কয়েদেই কাটবে)

এই পদ্ধতির অসুবিধা এই যে লেখায় চুরি নিয়ন্ত্রন করা গেলেও কমেন্ট চুরি বন্দ করা সম্ভব না (আসলে কমেন্টও যে চুরি করা যায় এই অভিনব আইডিয়া অন্য কপিবাজদেরও অজানা।)

২৪ শে এপ্রিল, ২০২২ রাত ১১:৫৫

অপু তানভীর বলেছেন: সংগ্রহ করা পোস্ট নিয়ে আমি বেশ খানিকটা বিরক্ত । এমন কয়েকজন ব্লগার আছে যারা সরাসরি ফেসবুক থেকে পোস্ট নিয়ে এসে সামুতে পেস্ট করে দিচ্ছেন । নিচে লিখে দিচ্ছেন সংগ্রহকৃত । প্রথম কথা হচ্ছে কী দরকার পোস্ট করার । যদি করতেই হয় কোথা থেকে সংগ্রহ করা হয়েছে সেই লিংক সংযুক্ত করলে সমস্যা টা কোথায়?

আপনি যে পদ্ধতির কথা বললেন সেটা করতে পারলে একটা কাজ দিতো ! সত্যিই দিতো ।

২২| ২৩ শে এপ্রিল, ২০২২ ভোর ৬:১৮

শায়মা বলেছেন: রেজাউল ৯৭ ভাইয়া তুমি কে হে বলোতো?

তোমার ২২ নং মন্তব্য পড়ে আমি হাসতে হাসতে মরে গেছি সাত সকালেই। :P

এত শয়তানী বুদ্ধি মাথায় কেমনে আসে বলো তো!!!!!!! হা হা হা

২৪ শে এপ্রিল, ২০২২ রাত ১১:৫৬

অপু তানভীর বলেছেন: তুমি শেষট পড়ে হাসতেছো আমি হাসতেছি প্রথম মন্তব্য পড়ে !!

২৩| ২৩ শে এপ্রিল, ২০২২ সকাল ১১:৩৪

রানার ব্লগ বলেছেন: চুরি করে ধরা খেলে হাত কেটে ফেলা হবে সামুতে এই আইন জারি করা হউক !!!!! আর ধরা না খেলে তাদের রবীন্দ্রনাথ নজরুলের পাশের চেয়ারে বসানো হবে !!!! কারন এক অর্থে তারাও লেখা, ছন্দ, সুর তাল চোর !!!!!

২৪ শে এপ্রিল, ২০২২ রাত ১১:৫৭

অপু তানভীর বলেছেন: ধরা পড়েও তারা নজরুল রবীন্দ্রনাথের পাশেই বসে আছে । জোর করেই বসে আছে !

২৪| ২৩ শে এপ্রিল, ২০২২ সকাল ১১:৪৫

জিকোব্লগ বলেছেন:



উহার টার্গেট ব্লগ পরিসংখ্যানে সবচেয়ে বেশি পোস্ট ও মন্তব্যকারী হওয়া।
চুরি করে হলেও উহার এটা হওয়া লাগবে। আর চোরের চামচাদের মধ্যে
অনেকের পোস্টে আবার চোর ও চোরের গার্বেজ গুরু ছাড়া আর কেউই
তেমন মন্তব্য করে না। তাই এইসব চামচাদের চোর ও চোরের গার্বেজ গুরুর
সাফাই গাইতেই হবে। এই পোস্টের মন্তব্যেও চোরের কিছু চামচার দেখা মিলেছে।

২৫ শে এপ্রিল, ২০২২ রাত ১২:০৫

অপু তানভীর বলেছেন: এই ব্যাপারটা আমি এখনও কোন ভাবে মেনেই নিতে পারি না । আসলে কিভাবে মানুষ এই রকম সাফাই গাইতে পারে । আমি যতবার এই সাফাই দেখি ততবার বিস্মিত হই !

২৫| ২৩ শে এপ্রিল, ২০২২ দুপুর ১২:২৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অপু তানভীর, আপনাকে অনুগ্রহ করে আগামীকালের মধ্যে যারা যারা ব্লগে কপি পেষ্ট করছেন তাদের একটা তালিকা উদহারনসহ পোস্ট করার জন্য অনুরোধ করছি। উক্ত পোস্টটি আমরা স্টিকি করব এবং সেখানে যাদের নাম আসবে যদি তা প্রমানিত হয়, তাহলে তাদের ব্লগিং সুবিধা স্থগিত করা হবে। তবে এই তালিকা কোন মাল্টি নিক থেকে আসলে তা গ্রহনযোগ্য হবে না।

আশা করি, উক্ত পুরো পোস্ট আপনি শুধুমাত্র রাজীব নূরকে নিয়েই লিখবেন না। অবশ্য রাজীব নুর ছাড়া অন্য কোন কপিপেষ্ট বা কপিবাজ ব্লগারকে আপনি বা আপনারা যদি আদৌ চিনে থাকেন তাহলে তার সম্পর্কে লিখবেন। আপনি সহ সংশ্লিষ্ট সকলের 'স্বস্তির' জন্য জানাচ্ছি - অযাচিত ব্যক্তি আক্রমন করার কারনে ব্লগার রাজীব নূরকে নীতিমালার আওতায় আনা হয়েছে।

আমরা এখন থেকে লক্ষ্য করব একজন ব্লগার আরেকজন ব্লগারকে কৌশলে অযাচিতভাবে রাগিয়ে বা ক্ষেপিয়ে কোন অন্যায় করাচ্ছেন কি না। (কপি পেষ্ট পোস্ট ধরিয়ে দেয়া কাউকে অযাচিতভাবে ক্ষেপিয়ে তোলা নয়)। যদি এমনটা হয়, তাহলে সবাইকে নীতিমালার আওতায় আনা হবে।

ব্লগ নীতিমালা লঙ্ঘন জনিত কোন ঘটনা ঘটলে মডারেশন টিম সাধারনত তাৎক্ষনিক ব্যবস্থা গ্রহন করে। মাঝে মাঝে এর কিছুটা ব্যত্যয় ঘটতে পারে। এই সময়টা ব্লগারদের ধৈর্য্য ধরতে হবে এবং প্রতিটি নীতিমালা লঙ্ঘন জনিত ঘটনায় ব্লগ টিম আনুষ্ঠানিক কোন বক্তব্য দিবে না।

অনেকেই আমার মন্তব্যের অনেক অর্থ খুঁজতে যাবেন। যারা আমার মন্তব্যে ভিন্ন অনেক অর্থ খুঁজে পাবেন বা অনেক প্রশ্ন পাবেন - তাদের জন্য আমার অগ্রিম জবাব - অনুগ্রহ করে যারা যারা কপি পেষ্ট করছেন তাদের তালিকা প্রস্তুত করতে অপু তানভীরকে সহায়তা করুন।

এর বাইরে আমার কোন জবাব নেই।

ধন্যবাদ। শুভ ব্লগিং!

২৫ শে এপ্রিল, ২০২২ রাত ১২:১২

অপু তানভীর বলেছেন: আপনার অনুরোধ রক্ষা করে পোস্ট দেওয়া হয়েছে । যেহেতু একদিনের ভেতরে দিতে অনুরোধ করেছেন তাই পোস্টে একটু ভুল ভ্রান্তি থাকতে পারে । তবে যদি তা হয় তাহলে সেটা আমি অবশ্যই স্বীকার করে নিতে প্রস্তুত আছি । সামনের মাসে অবশ্যই আরও ভাল ভাবে আরও সময় নিয়ে পোস্ট তৈরি করা যাবে ।

অবশ্যই আমি সব ব্লগীয় নীতি মালা মেনে নেওয়ার পক্ষে । এই ব্যাপারটা তো আপনার থেকে ভাল আর কেউ জানে না । ধৈর্য ধরেই অপেক্ষা করছিলাম কিভাবে ব্লগীয় নীতিমালা প্রয়োগ হয় । বিগত অনেক গুলো বছর ধরেই তাই করে আসছি এবং দেখে আসছি !

ব্লগ মডারেটর টিম ঠিক ঠিক যে ভাবে সব কিছু ঠিক মনে করবেন সেই ভাবেই নীতিমালা প্রয়োগ করবেন । এই ব্যাপারে আমাার সব সময় পরিপূর্ণ আস্থা ও সমর্থন সব সময়ই রয়েছে ।

আপনাকেও ধন্যবাদ ।
শুভ ব্লগিং !

২৬| ২৩ শে এপ্রিল, ২০২২ দুপুর ১:১৩

আরইউ বলেছেন:



অপুকে তালিকা প্রস্তুত করতে তথ্য দিয়ে সহায়তার কাজটা আমিই শুরু করছিঃ

শাহ আজিজ

উনি নিয়মিত অনলাইন পত্রিকার/ ফেসবুক গ্রুপের লেখা/নিউজ কপি পেস্ট করেন। মোটমুটি ওনার পোস্টের সিংহভাগই এসব সূত্র থেকে কপি-পেস্ট।

উদাহরণঃ উনি ১৫ এপ্রিল ২০২২ তারিখে পোস্ট করেছেন ইমরান খান এবং জেমিমার না জানা কাহিনী যা ফেসবুকের "বাংলা এফ এম" নামের একটা পেজ প্রকাশ করেছে ৯ এপ্রিল ২০২২।

স্ক্রিনশটঃ
শাহ আজিজের পোস্ট



ফেসবুক পোস্ট



উনি নিয়মিত এই কাজ করে থাকেন। কপি-পেস্ট লেখার শেষে "সংগৃহীত" লিখে দিলেই প্লেজিয়ারিজমের দায়মুক্তি হয়না এটা উনি তা মানতে নারাজ।



বরং এর প্রতিবাদ করলে প্রতিবাদকারীদের তার "ছাগু" "মঙল শোভাযাত্রার" বিপক্ষের লোক বলে মনে হয়।

২৫ শে এপ্রিল, ২০২২ রাত ১২:১৭

অপু তানভীর বলেছেন: যেহেতু কষ্ট করে সংগ্রহকৃত লিখেছেন আর কি বলা যাবে বলেন । এই ব্যাপারে মডারেটর ভাল বলতে পারবেন আশা করি !

২৭| ২৩ শে এপ্রিল, ২০২২ দুপুর ১:৪০

আরইউ বলেছেন:



প্রতিদিন বাংলা

উনি নিয়মিত বিভিন্ন অনলাইন পত্র পত্রিকা থেকে লেখা কপি-পেস্ট করে থাকেন।

প্রতিদিন বাংলা-র এই কপি পেস্ট ব্লগের নির্বাচিত পাতার শোভা বর্ধন করছে। বিষয়টা দুঃখজনক! উনি ইত্তেফাকের ব্রাহ্মণবাড়িয়ায় ধান-চাল-গমের বিনিময়ে মিলছে শুটকি! শিরোণামের একটা নিউজ কপি-পেস্ট করেছেন যার মূল লেখক আকতার হোসেন ভুঁইয়া।

স্ক্রিনশটঃ
প্রতিদিন বাংলা-র পোস্ট



যেখান থেকে কপি-পেস্ট করা হয়েছে



অন্যান্য কপি-পেস্ট বাজীদের মত ওনাকে এ নিয়ে প্রশ্ন করলে উনি "বাইম" মাছের মত পিছলিয়ে যান।







বি.দ্রঃ এই কপি-পেস্টের বিষয়টি নজরে আনার জন্য ব্লগার মরুভূমির জলদস্যুনিমোকে আন্তরিক ধন্যবাদ।

২৫ শে এপ্রিল, ২০২২ রাত ১২:১৮

অপু তানভীর বলেছেন: যুক্ত করা হয়েছে ।

২৮| ২৩ শে এপ্রিল, ২০২২ দুপুর ২:০৪

আরইউ বলেছেন:



নূর মোহাম্মদ নূরু

উনি অবশ্য ওনার লেখাকে কপি-পেস্ট বলতে নারাজ। ওনার মতে এগুলো সম্পাদনা করা। ওনার দাবীতে কিছুটা সত্যতা থাকলেও উনি কোন লেখায় তথ্যসূত্র উল্লেখ করেন না। ব্লগ কতৃপক্ষের হয়ে কাল্পনিক_ভালোবাসা ওনাকে সম্পাদনার নামে সূত্রহীন লেখা পোস্ট না করতে অনুরোধ করায় উনি সম্পাদিত পোস্ট প্রকাশের হার কমিয়েছেন। তবে, উনি এখন স্বরচিত "কবিতা", "বেদনা গাথাঁ", উপদেশ মূলক "পদ্য" লিখছেন।

ওনার সমসাময়িককালের পোস্ট রাগ একটি ক্ষতিকর উপসর্গঃ রমজানে রাগ কে বশে রাখুন৷! এ কোন তথ্যসূত্র নেই তবে গুগলে একটু আধটু খোঁজা খুঁজি করলেই কোথা থেকে সিংহভাগ কপি-পেস্ট করা হয়েছে তা বোঝা যায়। উদাহরণ ১। যেসব খাবার দ্রুত রাগ কমাতে সহায়ক ২। কথায় কথায় রেগে যাচ্ছেন! খাওয়ার পাতে রাখুন এই পাঁচটি খাদ্য, রাগ কমবে নিমেষে ৩। রাগ নিয়ন্ত্রণে ইসলামের নির্দেশনা

উনি নিজেকে সাংবাদিক দাবী করেন কিন্তু প্লেজিয়ারিজম সম্পর্কে ওনার ধারণা শূন্য। বিষয়টা দুঃখজনক!

২৫ শে এপ্রিল, ২০২২ রাত ১২:১৯

অপু তানভীর বলেছেন: এটা নিয়ে আরও ভাল করে একটা পোস্ট দেওয়ার অনুরোধ রইলো । আমি কেমন যেন যুতমত কিছু খুজে পেলাম না ।

২৯| ২৩ শে এপ্রিল, ২০২২ দুপুর ২:১৫

আরইউ বলেছেন:



@কাল্পনিক_ভালোবাসাঃ
আপনাকে ধন্যবাদ। আমি জানিনা ব্যক্তি আক্রমন করার কারণে আপনি কার বিরুদ্ধে ঠিক কী ব্যবস্থা নিয়েছেন। আমার/আমাদের বিস্তারিত জানার প্রয়োজনও নেই। আপনার দৃষ্টি আকর্ষণ করছি নিন্মোক্ত লেখাটার দিকে। বিশেষ করে অপুকে যে ভাষায় আক্রমন করা হয়েছে (ক্রমিক ৩, ২ য় লাইন) এর পর কী কোন ব্লগারের ব্যান চাওয়া বেশি হয়ে যায়!!



পোস্টের লিংকঃ Click This Link

বিদ্রঃ কাল্পনিক_ভালোবাসা, দয়াকরে আমার এই মন্তব্যটি মুছে দেবেন।

২৫ শে এপ্রিল, ২০২২ রাত ১২:১৯

অপু তানভীর বলেছেন: পোস্ট সরিয়ে ফেলেছে । এই মন্তব্যটা থাকুক । সরাবো না ।

৩০| ২৩ শে এপ্রিল, ২০২২ দুপুর ২:২৭

জটিল ভাই বলেছেন:
সবার মন্তব্য বিশেষ করে কাভার পর আর কিছু বলার বাকি থাকেনা। এই সংকটের শেষ হোক সবাই চাইলে হয়তো সম্ভব ছিলো। কিন্তু ক'দিন ধরে কারো উস্কে দেওয়া এবং কারো ঘি ঢালার যে প্রবণতা বিদ্যমান তাতে মনে হয় না এর শেষ হবে। এই লেখা সেই উস্কানির ধারাবাহিকতা বিশ্রীভাবে প্রমাণ করছে। বুঝতে পারছি না এসব কোন সৌজন্যতা বা ব্লগীয় নীতিতে পরে। যাস্ট বাকরুদ্ধ হয়ে নীরবতা পালন। কিন্তু নীরবতা পালন যে অনন্তকাল অসম্ভব! তাই অনিচ্ছাকৃত পাটকেল ইটের বিরুদ্ধে আসেই।

২৫ শে এপ্রিল, ২০২২ রাত ১২:২২

অপু তানভীর বলেছেন: মানুষ রেগে গেলে তার আসল চেহারা প্রকাশ পায় । মাতাল আর রাগান্বিত ব্যক্তি ঠিক যেমন আচরন করে সেটাই আসলে তার আসল চেহারা । অন্য গুলো সে সমাজের সামনে ভং ধরে থাকে নিজের আসল চেহারা লুকানোর জন্য । তার আসল চেহারা আসলেই এটাই । নিজেকে নিজ মুখে সে যতই ভাল মানুষ বলুক নিজের প্রকৃত চেহারা মানুষের সামনে বের তো হয়েই গেছে ।

৩১| ২৩ শে এপ্রিল, ২০২২ বিকাল ৪:৪৫

জিকোব্লগ বলেছেন:



চোরকে পুলিশ ধরলে, চোরতো পুলিশকে গালি দিবেই। আর সেটাই রাজীব নুরের বর্তমান ব্লগীয়
আচরণে দেখা যাচ্ছে। এই চোর মডারেটর কে এখন তেল দিচ্ছে; মডারেটর এই চোরকে উপযুক্ত
শাস্তি দিলে, এই চোর-ই আবার মডারেটর কে গালি দিবে।

সম্মানিত ব্লগার জটিল ভাই, আরইউ, অপু তানভীর, ভুয়া মফিজ ও দুই জন সম্মানিত নারী ব্লগারকে
এই ভাবে ব্যক্তি আক্রমন করার জন্য আরইউ এর সাথে আমি ও একমত 'এর পর কী কোন ব্লগারের
ব্যান চাওয়া বেশি হয়ে যায়!!'

চোরকে এর আগে জেনারেল করে কাজ হয় নি। ছাড়া পেয়ে আবার চুরি শুরু করে। আমার মনে হয়
এবার জেনারেল থেকে ছাড়া পেলে চোর এমন জায়গা থেকে চুরি করবে যা গুগল ফেইসবুক দিয়ে
ধরা যাবে না। আশাকরি ব্লগ কর্তৃপক্ষ নিরেপেক্ষ দৃষ্টিতে বিবেচনা করে প্রমাণিত চোরকে তার চুরি
ও চুরি পরবর্তী ব্লগীয় আচরণের জন্য যথোপযুক্ত শাস্তি দিবেন।

শুভ ব্লগিং :-

২৫ শে এপ্রিল, ২০২২ রাত ১২:২৪

অপু তানভীর বলেছেন: তার এই আচরন দেখে আমি খানিকটা স্তম্ভিত হয়েছি তবে পরে বুঝেছি যে এটাই আসলে তার প্রকৃত রূপ । যাক এটা অন্তত ভাল হয়েছে যে সেটা বাইরে এসেছে ।

৩২| ২৩ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৭:৫৩

শায়মা বলেছেন: জিকোভাইয়া ভাগ্যিস দুইজন নারী অপব্লগার বলেছে রাজীব ভাইয়া। মান সন্মান বেঁচেছে। নইলে একজন নারী বললে তো আমি ...... :(

২৫ শে এপ্রিল, ২০২২ রাত ১২:২৪

অপু তানভীর বলেছেন: তা আর বলতে ;)

৩৩| ২৩ শে এপ্রিল, ২০২২ রাত ৮:০০

আশিকি ৪ বলেছেন: আফনি যয়ঝুক্ত হয়েসেন। এইভার আনন্দ করুন। পার্টি করুন। গাজির পর নুর শহীদ হৈল। আর কি চায়?

২৫ শে এপ্রিল, ২০২২ রাত ১২:২৫

অপু তানভীর বলেছেন: আমি কিছুই করি নি । সে নিজের কৃতকর্মের ফল পেয়েছে । আর কিছু না । আপনের পেয়ারের গাজীসাবও নিজের কৃত কর্মের ফলই পেয়েছে ।

৩৪| ২৩ শে এপ্রিল, ২০২২ রাত ৮:০১

আশিকি ৪ বলেছেন: ফুষ্টু মাসাল্লাহ বেপুক হিট। কাচ্চি কাওয়াবেন নি?

২৫ শে এপ্রিল, ২০২২ রাত ১২:২৬

অপু তানভীর বলেছেন: আসেন নিজের আসল চেহারা নিয়ে মোহাম্মাদপুরে । কাচ্চি খাওয়াবো । যদিও আমি কাচ্চি খাই না এখন আর । ডাক্তারি নিষেধ আছে !

৩৫| ২৩ শে এপ্রিল, ২০২২ রাত ৯:৫৪

মিরোরডডল বলেছেন:




জিকোব্লগ বলেছেন: আমার মনে হয় এবার জেনারেল থেকে ছাড়া পেলে চোর এমন জায়গা থেকে চুরি করবে যা গুগল ফেইসবুক দিয়ে ধরা যাবে না।


You are wrong জিকো ।
এখন যেভাবে করে ইন ফিউচার ঠিক সেভাবেই কনটিনিউ করবে ।
কারন এগুলো সে অন পারপাস করে । সে চায় তাকে নিয়ে এভাবে পোষ্ট আসবে, সবাই সেখানে তাকে নিয়ে কথা বলবে,
even though everyone accusing him, that’s exactly what he wants.

যদি লজ্জা থাকতো বা শোধরাবার হতো, তাহলে অনেক আগেই কপি করা বন্ধ হতো ।
প্রথম অন্যায় কপি পেস্ট ।
সেকেন্ড অন্যায় অস্বীকার করা ।
ফাইন্যালি নির্বিকার হয়ে গায়ে না মাখা এবং পুনরায় একই কাজ করা ।
শুধু তাই না, যারা এগুলো নিয়ে কথা বলে তাদের যাচ্ছেতাইভাবে গালি গালাজ করা ।
He will never be changed.


২৫ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৩২

অপু তানভীর বলেছেন: এই ব্যাপারে আপনার সাথে একমত আসলে । সে কোন দিন বদলাবে না ।
দিন দিন যেন এটা আরও বৃদ্ধি পাচ্ছে । বিশেষ করে ধরিয়ে দেওয়ার প্রতিক্রিয়া কেমন যে দেখিয়েছে তা খানিকটা স্তম্ভিত হওয়ার মত ! আমার ব্লগের জীবনে আমি এমন কিছু দেখি নি ।

৩৬| ২৩ শে এপ্রিল, ২০২২ রাত ৯:৫৭

মিরোরডডল বলেছেন:



তানভী, আর ইউ, নিমো, পগলা,
As a team, you guys did wonderful job.
Well done!



২৫ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৪৫

অপু তানভীর বলেছেন: এই কাজ অনেকের পছন্দ হবে না ।

৩৭| ২৩ শে এপ্রিল, ২০২২ রাত ১১:১১

জগতারন বলেছেন:
মৌলিক ব্লগ লিখা ও ব্লগার ছিলেন জ্বনাব চাঁদ গাজী।
সামু কতৃপক্ষকে জানাইতে চাই
ঝগড়া ঝাটি তক্ক বিতক্ক বাক বিতন্ডা চলবে.....
থাকিলেও কাহারও গলা টিপিয়া ধরিয়া মারিয়া ফেলা অসমচিন মনেকরি।
তাই দয়া করিয়া জ্বনাব চাঁদ গাজী সাহেবের নিকটি ফিরাইয়া দেবার আকুল অনুরোধ করিতেছি

২৫ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৪৬

অপু তানভীর বলেছেন: আপনি আপনার আবেদন সোজাসুজি জানান দেন মডুর কাছে । পোস্টে পোস্টে এই মন্তব্য করাটা ভাল দেখায় না ।

৩৮| ২৩ শে এপ্রিল, ২০২২ রাত ১১:৫৪

নীল আকাশ বলেছেন: ব্লগের পরিবেশ দিন দিন খারাপের দিকে যাচ্ছে।
একজন চোর ব্লগার না থাকলে কি ব্লগে বন্ধ হয়ে যাবে?
সামু ব্লগ কি এতই খারাপ অবস্থায় আছে?

২৫ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৪৮

অপু তানভীর বলেছেন: সকলের তো তাই মনে হচ্ছে যে বন্ধই হয়ে যাবে ! যেভাবে কান্নাকাটি শুরু করেছে ।

৩৯| ২৪ শে এপ্রিল, ২০২২ সকাল ১১:১১

আরইউ বলেছেন:



... ... কপি-পেস্ট কারা করে তাদের নামের তালিকা কন্টিনিউয়েশন

ব্লগে কয়েকজন ইসলাম ধর্মীয় পোস্ট লিখে থাকেন নিদেনপক্ষে ৩-৪ জন। পোস্টগুলো বেশ দীর্ঘকায় হয়ে থাকে। ওনারা নিজেরাই বলেছেন বিভিন্ন সূত্র থেকে লেখাগুলো নেয়া হয়। ধর্মীয় বিষয়ে আমার ধারণা খুব একটা ভালো নয়। এই লেখাগুলো ওনারা যেসব সূত্র থেকে নিয়ে থাকেন তার সাথে আমি খুব একটা পরিচিতও নই।

এই বিষয়ে ভালো ধারণা রাখেন এমন কেউ ধর্মীয় ব্লগগুলো একটু পর্যবেক্ষন করে দেখতে পারেন।

২৫ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৫০

অপু তানভীর বলেছেন: আমি আমার পোস্ট করে দিয়েছি ।

আমি ধর্মীয় পোস্ট একেবারেই এড়িয়ে গেছি । কেউ যদি আমাকে এই ব্যাপারে সাহায্য করে তাহলে বড় উপকার হয় ! আপনি আপনার পোস্ট দিয়ে ফেলুন সময় মত !

৪০| ২৮ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:৩৯

ভুয়া মফিজ বলেছেন: কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অপু তানভীর, আপনাকে অনুগ্রহ করে আগামীকালের মধ্যে যারা যারা ব্লগে কপি পেষ্ট করছেন তাদের একটা তালিকা উদহারনসহ পোস্ট করার জন্য অনুরোধ করছি। উক্ত পোস্টটি আমরা স্টিকি করব এবং সেখানে যাদের নাম আসবে যদি তা প্রমানিত হয়, তাহলে তাদের ব্লগিং সুবিধা স্থগিত করা হবে।

গত ২৩ তারিখে মডারেটর সাহেব উপরোক্ত মন্তব্যটি করেছিলেন। আমি মন্তব্যটাকে সহজভাবে বুঝতে চেয়েছি। ওই মন্তব্য অনুসারে, একটা পোষ্ট করবেন, যেটাতে সব কপি/পেষ্টকারী ব্লগারের উল্লেখ থাকবে একসাথে, যতোটা আপনি পারেন। কে কবে করেছে, বা মান্থ-ওয়াইজ কোন লিস্ট না..........সেটা হবে একটা জেনারেল লিস্ট।

সেই মন্তব্য অনুযায়ী করা আপনার পোষ্ট আসলে কোনটা? সেটাতো যে কোনও একটা পোষ্ট হবে, তাই না!!!

এনিওয়ে, আপনি এমনিতেই অনেক কষ্ট করছেন। বেশী চাপাচাপি না করি। তবে, আমার মনে হয়, একটা নির্দিষ্ট পোষ্টে সব কপি/পেষ্টারের নাম থাকা বান্ছনীয়, যেটাকে উনি স্টিকি করবেন। আমার বোঝায় ভুল আছে কি?

২৮ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:৫৯

অপু তানভীর বলেছেন: আপনি সঠিকই বুঝতে পেরেছেন । তবে আমার দিককার ব্যাখ্যা হচ্ছে একজন একটা অন্যায়ের জন্য একবার দীর্ঘদিন ধরে সাজা পেয়েছে । এখন সেই একই অপরাধ অন্যেরা করেছে । তাকে কি আবারও নতুন করে শাস্তির আওয়াতে আনা উচিৎ? উক্ত ব্লগার আমার ঐ পোস্টের পরেও যদি ঠিক একই ভাবে একই কাজ করে যেতেন তাহলে লিস্টে আমি অবশ্যই তার নাম তুলতাম । তবে একেবারে যে করেন নি তা কিন্তু না অল্প স্বল্প করেছেন । তবে দ্বিতীয়বার ব্যান খাওয়ার পরে আর করেন নি । অন্তত আমার চোখে পড়ে নি । এই জন্য আমি লিস্টে তার নাম যোগ করি নি ।

আশা করি আমার ব্যাখ্যাটা বুঝতে পারছেন !

৪১| ২৬ শে মে, ২০২২ রাত ১:০৮

রোবোট বলেছেন: এই পোস্টই কপি পেস্ট করবো কিনা ভাবছি। কষ্ট করে নিজে লেখার মানে কি? না হয় কিছু ইমোটিমো দিয়ে দিবো। পোস্টের মেকাপ আরকি?

২৬ শে মে, ২০২২ রাত ১:২১

অপু তানভীর বলেছেন: দিয়ে ফেলুন ... কপিপেস্টের সমর্থনে পুরো একটা বাহিনী আছে সামুতে । টেনশন করবেন না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.