নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

লিস্টে আরো যাদের নাম পাওয়া গেল...

২৮ শে এপ্রিল, ২০২২ রাত ১২:০১

গতদিনের পোস্টে মডারেটর সাহেব যে বড় মন্তব্যটা করছিল, সেই মন্তব্যটা পড়ার পরে মনে হল যে তিনি যা বলেছেন তা আসলে প্রায় সব টুকুই সত্যি । আমি আসলেই একটু অসহিষ্ণু অধৈর্যের মত আচরন করেছি । গত পোস্ট আসলে আমি দিয়েছিলাম কেবল মাত্র মডারেটরের মন্তব্যের পরিপেক্ষিতেই। এই জন্য সেখানে মডারেটর আসলে কি বলতে চেয়েছেন কেন বলেছেন সেটা আমি ভাল করে বুঝতে পারি নি । আরও ভাল করে বললে আমি আসলে বোঝার চেষ্টাই করি নি । মডারেটর প্যানেলকে দেখিয়ে দিতে হবে এমন একটা মনভাব নিয়ে পোস্ট তৈরি করা হয়েছিলো । অথচ পোস্ট টা আমার তৈরি করার দরকার ছিল আরও মনযোগ আর যত্ন সহকারে । এই কাজটা করা আমার ঠিক হয় নি । প্রতিবার যে কো ঘটা পরিপেক্ষতি যদি কেবল এই ভাবি যে আমিই সঠিক এবং আমার বিরুদ্ধে যা হচ্ছে সেটা সব ভুল তাহলে এটা আসলে নিজের একটা অপরিপক্ক আচরন বুঝায় । নিজের মাঝে এই ছেলে মানুষী আমি প্রায়ই দেখতে পাই ।

তবে সেই সাথে মাননীয় মডারেটরের কথার সাথে একটু দ্বিমত পেষণ করে বলতে চাই যে সামুতে কপিপেস্ট নিয়ে আমার মনভাব সব সময় বিরূপ ছিল । বিশেষ করে যারা সরাসরি কপিপেস্ট করে তাদেরকে আমি অপছন্দ করি । যেদিন থেকে আমি দেখতে পাই যে সে কপিপেস্ট করেছে সেদি থেকে তার প্রতি আগের সব সকল ভাললাগা বিলুপ্ত হয়ে যায় । তার থেকে তখন দুরে থাকা শুরু করি । মানে আগে তার সাথে ব্লগে যেমন আচরন করতাম সেটা বদলে ফেলি । সেই সাথে এই কথাও আমি অস্বীকার করছি না যে একজন ব্যক্তি বিশেষের প্রতি আমার আচরন খানিকটা বেশি সক্রিয় অন্য সব কপিপেস্টের থেকে । এটা মডারেটরের চোখে ভাল লাগে নি । এবং সত্যিই বলতে কি, এটা তার জায়গা থেকে চিন্তা করলে সঠিক একটা আচরন। সেটা আমি স্বীকার করেও নিচ্ছি । তবে সেই সাথে এটাও বলতে চাই যে আমি কেবল যে একজনের কপিপেস্টের বিরুদ্ধেই সচ্চার এটাও সঠিক না । উক্ত ব্লগারের প্রতি আমার চরম মাত্রায় বিরক্তিবোধ আছে । এই কথা আমি অকপটেই স্বীকার করে নিচ্ছি । এবং এই বিরোরক্তিবোধ আমার আচরনকে প্রশ্নবিদ্ধ করেছে । এন তখন যাকে আপনি অপছন্দ করেন তার দোষ ত্রুটি আপনার চোখে বেশি পড়বে । নয় কি?

আমি যখনই সামুতে কোন পোস্ট পড়ি এবং সেই পোস্ট পড়ে যদি আমার মনে হয় যে পোস্টটা কপিপেস্ট তাহলে সেটার ব্যাপারে আমি নিশ্চিত হই । সত্যতা পেলে সেটা নিয়ে আমি পোস্টে অবশ্যই রিপোর্ট করি । যদি মাননীয় মডারেটর রিপোর্ট সেকশনে চেক করে দেখেন তাহলে অবশ্যই দেখতে পাবেন যে গত মাসে আমি দুইটা কি তিন টা পোস্টে এই রিপোর্ট করেছি । এখন সমস্যা হচ্ছে আমি যাদের যাদের পোস্ট নিয়মিত পড়ি তাদের কেউই কপিপেস্ট করেন না । যারা যারা সামুতে কপিপেস্ট করেন তাদের পোস্ট আমি পড়িই না বলতে গেলে । সামুতে নিশ্চয় সব ব্লগার সবার সব পোস্ট পড়েন না। এই কারণেই মাননীয় মডারেটরের চোখে যে যে কপিপেস্ট ধরা পড়েছে সেগুলো আমার চোখে ধরা পড়ে নি ।

এখন যেহেতু নিজের খেয়ে বনের মেষ তাড়ানোর কাজ হাতেই নিয়েছি এখন থেকে এই একটা কাজ করার চেষ্টা থাকবে । অনেকেই এটা পছন্দ করবে না । না করলে আর কী করতে পারি ! অপন্দই সই ! গত কোয়েকদিন ধরে অনেক রকম কথাই শুনছি এই কপিপেস্ট নিয়ে কথা বলার জন্য । আমি আসলে হিট হতে চাচ্ছি, আমার খেয়ে দেয়ে কোন কাজ নেই । আরও কত কিছু । আপনাদের সকল অভিযোগ মাথা পেতে নিলাম !

নিচে আমি যে যে ব্লগারের নাম উল্লেখ করেছি তারা সকলেই অন্য ওয়েব সাইট অন্যের লেখা থেকে সামুতে সরাসরি, হুবাহু কিংবা প্রায় হুবাহু ভাবে কপি পেস্ট করে পোস্ট করেছেন সামুতে । এই সকল ব্লগারদের সাথে আমার ব্যক্তিগত চেনা জানা ভাল মন্দ সম্পর্ক নেই আসলে । এরা কেবল কপি পেস্ট করেছে বলেই আমি সেটা তুলে এনেছি আর কোন কারণ নেই । নিজ থেকে আমি বেশ কিছু ব্লগারের পোস্ট সার্চ করেছি কয়েকজন আমাকে নাম দিয়ে সাহায্য করেছে । আমি কোন মিথ্যা কিংবা মন গড়া অভিযোগ কারো বিরুদ্ধে তুলোবো না । প্রতি পোস্টের বিপরীতে আমি আসল পোস্টের লিংক যুক্ত করে দিয়েছি। সাথে নিচের বক্তব্য ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করেছি । মডারেটর সহ সকল ব্লগার সেগুলো দেখবেন এবং নিজ থেকে সেটা বিচার করবে । আমার যদি ভুল হয়ে থাকে তাহলে সেটা আমি স্বীকার করে নিবো ।

ব্লগে আরও যে যে ব্লগার কপি পেস্ট করেন তাদের নামের একটা তালিকা নিচে দেওয়া হলঃ


নুর মোহাম্মাদ নুর

১. প্রেমিকা না থাকার উপকারিতা ! No girlfriend no tension এই পোস্টটির প্রথম কয়েক লাইন নিজের মত করে লেখা । তারপর প্রধান মূল অংশ সেটি একদম হুবাহু কপি করা ।
গার্লফ্রেন্ড বা বয়ফ্রেন্ড না থাকার সুবিধা এই লিংক ক্লিক করলেই হবে ।

২. ব্রাহ্মণবাড়িয়া এক রক্তাক্ত জনপদের নাম
এই পোস্টটা তৈরি করতে কত জায়গাতে থেকে কপিপেস্ট করা হয়েছে সেটার একটা নমুনা দিই

এই লিংকের ২য় প্যারার মাঝামাঝি
তারপর শুরু এখান থেকে

এই লিংকে গেলেই পাবেন অংশ টুকু ।
এরপর

এই যে লিংক ।

লিংক
বাকি অংশ লিংক লিংক থেকে সরাসরি কপি করে বসানো।

৩। জনপ্রিয় সবজি ক্যাপসিকাম বা মিষ্টি মরিচ এই পোস্ট টি এই পোস্ট এবং এই পোস্ট থেকে কপি করে বসিয়ে দেওয়া হয়েছে।


নতুন নকিব

১. মাহে রমজান এত ফজিলতপূর্ণ হওয়ার কিছু কারণ এই পোস্ট টি বলতে গেলে একেবারে হুবাহু এই পোস্ট থেকে কপি করা হয়েছে । প্রথম কিছু অংশ বদলে দেওয়া হলেও পরবর্তী সব কিছু একই রকম ।

২. প্রুফ (Proofreading) রিডিং কি? প্রুফ রিডিংয়ের নিয়ম এবং প্রয়োজনীয়তা এই পোস্ট টি এই পোস্ট এবং এই পোস্ট থেকে একেবারে হুবাহু মেরে দেওয়া হয়েছে । আমি দেখছি আর অবাক হচ্ছি । পোস্ট দুইটির রাইটারের নাম রয়েছে হাসিবুল । এখন নতুন নকিবের নাম যদি হাসিবুল হয় তাহলে অবশ্য ভিন্ন কথা । কিন্তু যদি ঐ ওয়েবসাইটে প্রকাশিত পোস্ট দুটো রাইটার যদি হাসিবুল না হয় তাহলে এটা সরাসরি কপি ।

৩. বৃষ্টি: দয়াময়ের রহমতের অমীয় বারিধারা, বৃষ্টির সময়ে পালনীয় কিছু সুন্নাত যথারীতি এই পোস্টের প্রথম কিছু অংশ আমি ওয়েবে খুজে পাই নি কিন্তু অল্প কিছু সময় পড়ার পরেই শুরু হয়েছে কপিপেস্টের খেলা যা ঠিক এই খান থেকে করা হয়েছে ।


তোফায়েল ইসলাম

বিশ্বাস ও সৎকর্ম ইসলামের মূল ভিত্তি টিতে রয়েছে অনেক কোরান হাদিসের কপিপেস্ট । এখন কোরান আয়াত আর হাদিসের কথা তো একই রকম হবে । হুবাহুই হওয়ার কথা । এখানে তো কপিপেস্ট করা ছাড়া উপায় নেই । আসলেই কিন্তু তাই । তবে এখানে একটা কিন্তু আছে । সেটা হচ্ছে একটা পোস্টে তো আর কোরান আর হাদিসের বক্তব্য থাকে না । এখানে লেখকের নিজেস্ব বক্তব্য থাকে । এখন সেই নিজেস্ব বক্তব্য যদি অন্য কোথাও থেকে হুবাহু মিলে যায় তখন সেটাকে কপিপেস্ট বলা ছাড়া কি আর কোন উপায় থাকে । উপরের এই পোস্টটা এই পোস্ট থেকে কপি করা হয়েছে । কেন বলছি সেটা নিচের তিনটা ছবি দিলাম দেখুন !


হাদিস আয়াত বাদ দিলে যে কয়টা লাইন এখানে পোস্টে আছে তা হুবাহুই লেখা ! উক্ত পোস্টটি অনেক বড় । ওখান থেকে এই লাইণ ও হাদিস আয়াত কেবল কপি করে এই সামুতে পোস্ট করা হয়েছে ।

তবে এখানে একট কিন্তু আছে ! লেখক নিচে লিখে দিয়েছেন যে পোস্ট টি তার বই আত্মশুদ্ধির পান্ডুলিপি থেকে নেওয়া হয়েছে । এমন একটা হতে পারে ঐ ব্লগটা আসলে এই লেখকের যদিও নাম নেই, জানার উপায় নেই। কিংবা এমন হতে পারে যে উক্ত ব্লগের পোস্ট আত্মশুদ্ধি বই থেকে লেখা হয়েছে। কিন্তু এখানে আবার একটা সমস্যা আছে । দেখা যাচ্ছে বইটি প্রথম প্রকাশিত হয়েছে ২০২২ সালে ।
কিন্তু উক্ত পোস্ট করা হয়েছে ২০২১ সালে । এখন কেবল মাত্র যদি ঐ ব্লগটা লেখকের হয়ে থাকে তবেই রক্ষা !

কুরআনের আলোকে সরল সঠিক পথ ভদ্রলোকের এই পোস্টিটিকেও আমি কেন কপিপেস্ট বলছি? অনেকেই বলতে পারেন যে ওখানে তো কেবল কোরানের আয়াত পোস্ট করা হয়েছে তাহলে ?

এইটার ব্যাখ্যা আমি আপনাকে দিই, দেখুন পছন্দ হয় কিনা ! ধরুন আমি আর আপনি রোজা নিয়ে গবেষনা করছি । আমরা কোরআন আর হাদিস থেকে খুজে খুজে আয়াত বের করে একটা পোস্ট লিখছি । এখন আপনার আর আমার পোস্টে দেওয়া হাদিস এবং কোরআনের আয়াত গুলো কি একেবারে একই সিকোয়েন্স একই ভাবে লেখা হবে । মানে বলতে চাইছি যে আমি ঠিক যে যে ভাবে পোস্টে আয়াত আর হাদিস গুলো কপি করবো আপনিও ঠিক সেই সেই ভাবে আয়াত গুলো কপি করে পোস্ট করবেন?
এটা কেবল মাত্র তখনই হবে যখন আমি আপনার পোস্ট দেখে কপি করবো ! এই হিসাবে কি কোন ভ্যাজাল আছে?

২০১৫ সালে মোহাম্মাদ সাইদুর রহমান নামের একজন সংকলক এই পোস্ট টি করেছিলেন ! হাদিস পরপর সাজানোটা কেবল খেয়াল করুন । এই পোস্ট অনেক বৃহৎ আকারে দেওয়া । ব্লগার সাহেব যেমন কয়েকটি আয়াত দিয়ে বাকি গুলোর কেবল নাম দিয়েছেন সাইদুর রহমানের পোস্টে সেই কাজটা করা হয় নি । মিলিয়ে দেখুন ।

এবার আরও একটা মজার ব্যাপার দেখুন । আপনার হয়তো বলতে পারেন যে সুরা সিরিয়াল অনুযায়ী লিখলেই তো সব মিলে যায় । সেটা আমিও ভেবেছি । তবে একটা জিনিস আপনারা নিজেই মিলিয়ে দেখুন । ১৬/১২০-১২২ - ৬/৮২-৮৮ - ৩৭/১১৮ - ৬/১৬১ - ৩৬/৩-৪ - ৪৩/৪৩ - ১১/৫৬ - ৪৮/১-২ - ৪৮/২০ সুরার সিরিয়াল টা দেখুন । এবার আবার দেখুন - ১৬/১২০-১২২ - ৬/৮২-৮৮ - ৩৭/১১৮ - ৬/১৬১ - ৩৬/৩-৪- ৪৩/৪৩ - ১১/৫৬ - ৪৮/১-২ - ৪৮/২০ । এখন এইটার ব্যাখ্যা আপনারা কিভাবে দিবেন ?
একজন ঠিক যেভাবে যেভাবে আয়াত লিখেছে অন্য জন ঠিক একই ভাবে আয়াত সাজাচ্ছে ! এতো মাইন্ড রিডিং ছাড়া আর কিছু নয় !

আবার তার আরও একটা পোস্ট দেখি । কুরআনের চিরন্তন ও জীবন্ত বাস্তবতা এই পোস্ট টি নিচের পোস্ট থেকেই কপি পেস্ট করা হয়েছে । আসল লেখা এখানে একটা কথা বলি যে আসল লেখাটা অনেক বড় । এখান থেকে লেখক মাউস দিয়ে কেবল ইচ্ছে মত লাইন নিয়ে নিজের পোস্টে বসিয়েছেন । প্রমান দিচ্ছে ছবি সহ !
আসল লেখা !

সামুর পোস্ট

দুইটা ছবি আপনারা মিলিয়ে দেখতে পারেন !
এরপরের অংশের ছবি দিই ।
আসল লেখা

সামুতে পোস্ট

এখানে আরও একটা মজার ব্যাপার খেয়াল করে দেখুন । আসল পোস্টে ব্যক্তি বানানটা ভুল এবং সামুতে করা পোস্টেও একই ভাবে ব্যক্তি বানান ভুল । ব্যাপারটা নায়েস না ?
এর পরেও আরও ছবি দিতে হবে ? চাইলে আমি দিতে পারি !
আরেকটা দিই
আসল পোস্ট হতে

সামুর পোস্ট হতে


এখানেও আসল পোস্টে অনুসারীদের স্থানে আনুসারীদের লেখা হয়েছে এবং কপি পেস্ট পোস্টেও একই ভাবে আনুসারীদের লেখা হয়েছে । লেখাটা যে কপিপেস্ট সেটা মনে হয় এখন পরিস্কার হয়েছে ! কারো মনে এখনও সন্দেহ থাকলে জানান দিতে পারেন ।


প্রতিদিন বাংলা

এই ভদ্রলোকের পো্স্ট গুলো আপনারা নিজেরাই দেখুন । সংবাদ পত্র থেকে একেবারে ফ্রেম বাই ফ্রেম কপি করে বসিয়ে দেওয়া হয়েছে । আসল পোস্ট টা হতে এই শ্রীলঙ্কা থেকে তিনটি শিক্ষা নিতে পারে বাংলাদেশ: বিশ্বব্যাংক এইপোস্টটি ভাল করে খেয়াল করুন ।
নিচে আমি স্ক্রিনশট দিয়ে দিলাম ।




আসল পোস্ট থেকে উঠিয়ে কেবল বসিয়ে দেওয়া হয়েছে এবং কোন প্রকার সুত্র উল্লেখ না করেই ।

ব্রাহ্মণবাড়িয়ায় ধান-চাল-গমের বিনিময়ে মিলছে শুটকি! এই পোস্ট থেকে একেবারে আগের পোস্টটির মত করেই ঐতিহ্যবাহী বিনিময় প্রথার মেলা,ইউনেস্কোতে আবেদন পোস্ট টি করা হয়েছে । একেবারে নিচে কেবল লেখা হয়েছে যে মেলাটা তার দেখতে যাওয়ার ইচ্ছে আছে !
একই ভাবে এই আসল পোস্ট হতে এই পোস্টটি

এই পোস্ট হতে এই পোস্ট এবং

এই পোস্ট হতে
এই পোস্ট টি করা হয়েছে ।

কোন সংবাদ প্রকাশ আপনি করতেই পারেন । কোন তথ্য কোন জ্ঞান, পরিসংখ্যান কপি আওয়তার ভেতরে পরে না ! কিন্তু একটা পত্রিকা একটা সংবাদ প্রকাশ করলো । আপনি সেই সংবাদের একবারে পাই টু পাই হুবাহু কপি পোস্ট করে দিলেন এটা তো ঐ জ্ঞান, পরিসংখ্যান কিংবা তথ্যের আওতায় পড়ে না ।


অপূর্ব আহমেদ জুয়েল

সাম্প্রদায়িক সহিংসতার প্রধান কারণ রাজনীতি মেহেদী হাসান পলাশের লেখা । ২০২১ সালে । এই পোস্ট হতে সাম্প্রদায়িক সহিংসতার প্রধান কারণ রাজনীতি পোস্টটি কেবল বসিয়ে দেওয়া হয়েছে ।

যুদ্ধ থামাতে পুতিনকে যে চাপ দিতে পারেন সি চিন পিং এই পোস্ট হতে যুদ্ধ থামাতে পুতিনকে যে চাপ দিতে পারেন সি চিন পিং বসিয়ে দেওয়া হয়েছে ।

রাজনীতিকে সভ্য করার রাজনৈতিক বন্দোবস্ত কত দূর প্রথম আলোতে প্রকাশিত লেখাটা সামুতে প্রকাশ হয়েছে রাজনীতিকে সভ্য করার রাজনৈতিক বন্দোবস্ত কত দূর


মোহামমদ কামরুজজামান

এই পোস্টাকে আমি সরাসরি কপি বলবো না । তবে এটাও এক ধরনের কপিই বলা যায় । উপলব্ধি - ৬ পোস্টটির প্রথম অংশ টুকু ব্লগার নিজেই লিখেছেন সেই বিষয়ে আমার সন্দেহ নেই । কিন্তু এরপরের অর্থ্যাৎ পোস্টের মুল বক্তব্যের ২০ টি পয়েন্ট উনি নিয়েছেন সম্ভবত ড. বিলাল ফিলিপ্স এর উক্তি থেকে । তার উক্তি গুলোর এই পোস্টে। ও অথবা এই ভদ্রলোকের পোস্টে ও এই পোস্টে পাবেন। একটু খেয়াল করে পড়লেই টের পাবেন যে কি আশ্চর্য রকম মিল লেখা গুলোতে । ওখানে লেখা আপনি সম্মোধন করে আর এখানে নিজেকে সম্মোধন করে লেখা ! পোস্ট টি অবশ্যই সুন্দর আর চমৎকার হত যদি লেখার শেষে লেখক সাহেব ছোট করে আসল লেখার একটা সুত্র যোগ করে দিতেন । তাহলে এর থেকে চমৎকার লেখা আর হতই না । কিন্তু আফসোস !

ঠিক তার কদিন আগেই ব্লগার সাসুম তার এই পোস্ট টি ধরেছিলো পোস্টের মম্তব্য সেকশনে গেলেই আপনারা সেটা দেখতে পারবেন । এই পোস্টটার ঠিক কদিন পরেই সে উপরের পোস্টটা দিয়েছে ।


আপাতত পরিচিতদের মধ্যে এটাই হচ্ছে তালিকা । আমি এই কয়জনকে খুজে পেলাম । আপনাদের মতে যদি কেউ চোখ এড়িয়ে যায় তাহলে সবিনয়ে অনুরোধ করছি যেন সেই ব্লগারের নামটা যেন আমাকে জানানো হয় । বাকিটা আমি নিজেই খুজে নেব ।

সবাই কে ধন্যবাদ ।


পোস্টে যে যে পূর্ববর্তি পোস্ট সংযোজন দরকার বলে মনে করি

সামু ব্লগের লেখা চোর এবং লেখা চোরের সমর্থকেরা.......
(edited) রাজীব নুর (ব্লগের নীতিভঙ্গ করে) প্রতিনিয়ত লেখা চুরি করে পোস্ট করেছেন, মডারেটর ব্যবস্থা গ্রহন করেছেন।
সামুর পাতায় যে যে কপিপেস্ট পোস্ট গুলো পোস্ট হয়েছে তার তালিকা...

মন্তব্য ৮৫ টি রেটিং +১৬/-০

মন্তব্য (৮৫) মন্তব্য লিখুন

১| ২৮ শে এপ্রিল, ২০২২ রাত ১২:২২

গরল বলেছেন: কপি করা লেখাগুলো লেখকেরা নিজেরা সরিয়ে নিলে তাদের প্রতি সম্মান আগের মতই থাকবে। আর যদি না সরায় তাহলে মডারেশন কে অনুরোধ করব সরিয়ে দিতে। তবে কালো লেখা বন্ধ করার মানে হল তার গলা চেপে ধরা।

২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ১২:৪৭

অপু তানভীর বলেছেন: মানুষ কাকে সম্মান করবে সেটা তার নিজের ব্যাপার ।
আমার তাদের প্রতি কোন সম্মান নেই । সেই সাথে যারা যারা তাদের প্রতি সরাসরি কিংবা পরোক্ষ ভাবে সমর্থন করে তাদের প্রতিও কোন সম্মান নেই ।

২| ২৮ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৪৫

মরুভূমির জলদস্যু বলেছেন: ‌আগে যা হয়েছে হোক, এখন থেকে সকলে সতর্ক হই।

২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ১২:৪৯

অপু তানভীর বলেছেন: কপিপেস্ট নিয়ে রাজীব সাহেব যখন পোস্ট দেওয়া হল এবং তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হল তখন থেকে সবার অন্তত আর কপিপেস্ট করা বন্ধ করা দরকার ছিল । আমি ঐ তারিখের আগের কোন পোস্টের খোজ করিও নি । এবং এখানে যা পোস্ট করা হয়েছে সবই সম্প্রতিকালের ।
এরা কি আসলেই থামবে?

৩| ২৮ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৪৭

ঈশ্বরকণা বলেছেন: অপু তানভীর,
ঠগ বাছতেতো দেখি গা উজাড় হবার মতো অবস্থা করছেন ! এমনিতেই বিশিষ্ট সব লেখা নিশিদিবসকুটুম্বদের যন্ত্রনায় আর তাদের অন্তপ্রাণ সাপোর্টারদের জ্বালায় ব্লগের ত্রাহি ত্রাহি অবস্থা তারমধ্যে আবার এই নব আবিষ্কার ! কপি পেস্টের অভিযোগে এদের বক্তব্যটা কি সেটা শোনা যেতে পারে ।খুঁড়িয়ে চলা ব্লগ হয়তো আরেকটু বেশি খুঁড়িয়ে চলবে কিন্তু যাদের বক্তব্য কপি পেস্টের ব্যাপারে যৌক্তিক হবে না তাদেরই প্রথম পাতার লেখার সুযোগ থেকে ব্যান করা উচিত । নতুন নকীবের লেখাও কপি পেস্ট জেনে খারাপ লাগছে । অন্য যে দুজন ইসলাম নিয়ে ব্লগে লেখে এদের ইসলাম নিয়ে ব্লগে লেখার যোগ্যতা আছে কিনা সেটা নিয়েই আমার অনেক প্রশ্ন ছিল এখন সেই প্রশ্নের উত্তর পাওয়া হলো । আপনার অন্যজনকে আমি ভয় পাই । উনি আবার যেই ছিরির বালখিল্য ছড়া লিখে প্রতিবাদ জানায় ব্লগে সেটা তার পেস্টেড লেখা বা মন্তব্যের চেয়েও চেয়েও অনেক বেশি হাস্যকর রকমের বিরক্তিকর । কিপ আপ গুড জব ।

২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ১২:৫৩

অপু তানভীর বলেছেন: ব্যাপারটা আসলে তেমন না । আমি গত কয়েকদিন কম করেও ২০ জন ব্লগারের পোস্ট চেক করে দেখেছি । বেশির ভাগ ব্লগারই কপি পেস্ট করেন না । সত্যিই করেন না । হাতে গোনা গুটি কয়েক ব্লগার কপিপেস্ট করেন । কিন্তু এই হাতে গোনা গুটি কয়েক ব্লগার সামুতে অনেক বেশি একটিভ । এই কারণে এদের গুলো চোখে পড়ে বেশি ।

কপি পেস্ট নিয়ে মডারেশন যদি শকক্ত অবস্থানে থাকতো সেই শুরু থেকে তাহলে হয়তো এই পোস্ট লেখার দরকারই হত না।

৪| ২৮ শে এপ্রিল, ২০২২ রাত ১:৩১

অর্ক বলেছেন: মনে পড়ছে, আততায়ী আলতাইয়ার, বা এমন নামের একজন ব্লগার আরেকজনের লেখা কপিপেস্ট করে, অটোমান শাসনামলের কোনও ঐতিহাসিক বিষয়ের ওপর ধারাবাহিক পোস্ট লিখছিলে। হঠাৎ দেখলাম যে, কেউ তথ্য প্রমাণসহ এক লেখা পোস্ট করলো। সেখানে দাবি করা হলো যে, উক্ত সিরিজটি ফেসবুক থেকে আরেকজনের লেখার এটুজেড কপিপেস্ট করে প্রকাশ করা হয়েছে এখানে। ব্যাপারটা জানার সাথেসাথেই সে সময় দায়িত্বরত এডমিন/মড বেচারাকে তৎক্ষনাৎ চূড়ান্তভাবে ব্যান করে দেয়। পরবর্তীতে সে এবং তার সব লেখা হাওয়া হয়ে যায়। লাল কালিতে "ব্লগটি স্থগিত/বাতিল" এরকম লেখা আসতো নাম ক্লিক করলে। তাকে বেচারা বললাম একারণে যে, সেই ব্লগার সেখানে একটি মন্তব্যে এরকম কিছু বলেছিলো যে, ‘আমি বিষয়টি মানুষকে জানাতে চাই, সেজন্য কপিপেস্ট করে প্রকাশ করেছি।’ তখন তাকে কোনওরকমের কোনও সুযোগ দেয়া হয়নি। তৎক্ষনাৎ চূড়ান্তভাবে ব্যান করা হয়। কিন্তু এখনকার পরিস্থিতি সম্পূর্ণ ভিন্ন। এখন এভাবে অন্যের লেখা নিজের নামে চালিয়ে দেয়া লেখা চোর, কপিবাজ দুষ্ট ব্লগারদের বিরুদ্ধে সেভাবে কোনওরকমের কোনও একশান নেয়া হয় না। লেখায় অসাধুতা স্বীকার করেও দেখি পরের দিন সেই ব্লগার আরেকটি পোস্ট দেয়। কোনওরকমের কোনও শাস্তির সম্মুখীন হতে হয় না। উল্টো ইদানীং তো দেখি যে, এরকম কপিবাজী, লেখা চুরি ধরিয়ে দিলে, অনুতপ্ত হয়ে ক্ষমা চাওয়ার পরিবর্তে, লেখা চোর কপিবাজ ব্লগার শ্বদন্ত মেলে সবাইকে হিসহিস করে কামড়াতে তেড়ে আসে। যা খুব স্বাভাবিক। নিউটনের সেই বহু চর্চিত তৃতীয় সূত্র। হা হা হা। প্রিয় এই সাইটটির আজকের এই নৈতিক স্খলন, অধপতনের জন্য একমাত্র দায়ি এখানকার এডমিন/মডরা। তাদের নীরবতা, উদাসীনতায় এসব অসাধুতায় ভরে গেছে আজ ব্লগ সাইটটি।এটাই আজকের বাস্তবতা। আজ লেখা চুরি, কপিপেস্ট তুচ্ছ, হাসিতামাশা, মস্কারার হালকা ব্যাপার বলে দাবি করা, অজাতকুজাত বজ্জাত ব্লগারদের দাপট, বাড়বাড়ন্ত। আর এদের নামের বাহার দেখলে আপনার চোখ কপালে উঠবে, শুদ্ধনন্দ, যুধিষ্ঠির, দরবেশ, সাধু! হা হা হা। সত্যি, বড়ো দুর্ভাগ্য আমাদের। সৃজনশীল মৌলিক লেখক ব্লগারদের বিচরণের জায়গা ক্রমশ কমে আসছে এই সাইট থেকে। অজাতকুজাত বজ্জাতদের জয়জয়কার।

আপনার জন্য শুভেচ্ছা থাকলো। এসবে আদৌ কিছু হবে না। তারচেয়ে বরং এরকম কিছু ব্লগারদের তালিকা দিন, যাদের দ্বারা কখনও কোনওরকমের লেখা চুরি, কপিপেস্ট, বা অন্যান্য কোনও অসাধুতা হবার সম্ভাবনা নেই। লেখালেখি যাদের আত্মার খোরাক।

২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ১২:৫৮

অপু তানভীর বলেছেন: ব্লগে নানান ধরনের মানুষ থাকবে, মানুষ তাদের পছন্দের মানুষকে সমর্থন করবে এটা আসলে স্বাভাবিক । আগে আমরা দেখেছি যে আস্তিক নাস্তিক আওয়ামীলীগ বিএনপি আরও কত ব্যাপার নিয়ে মানুষ ফাইট দিয়েছে কিন্তু আমার জীবনে তখন কোন কপিপেস্টের পক্ষে আমি কাউকে সাফাই গাইতে দেখি নি ।একবার কেবল গত কয়েকদিনের সামুর পাতা খেয়াল করে দেখুন । যারা সামুতে পোস্ট করে না তারাও কপিপেস্টকারীদের পক্ষে সাফাই গেয়ে ভাসিয়ে দিয়েছে !
ইটস এ সেইম !

যাক আগের দিনের কথা চিন্তা করে আর আসলে লাভ নেই । এই নতুন সামুকে নিয়েই এগিয়ে চলতে হবে ।

আপনাকে ধন্যবাদ এই চমৎকার মন্তব্যের জন্য ।

৫| ২৮ শে এপ্রিল, ২০২২ রাত ২:৫১

ভুয়া মফিজ বলেছেন: দু'টা প্রশ্নঃ
লিস্টে আরো যাদের নাম পাওয়া গেল... শিরোনামের আরো শব্দটা কনফিউজিং। এটা কি পূর্ববর্তী কোন পোষ্টের ধারাবাহিকতা? যতোটুকু জানি, আগের পোষ্টটার সংশোধনীতে এই পোষ্টটা এসেছে।

পোষ্টের এই লিষ্টটা কি পূর্ণাঙ্গ লিষ্ট? নাকি শীঘ্রই আরো পোষ্ট লিখবেন? এই লিষ্টে কোন নাম কি বাদ পড়েছে?

২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ১:০৪

অপু তানভীর বলেছেন: এটা তো আপনি জানেন। আপনি কেন সামুর সব ব্লগারই জানেন যে আগে আরও পোস্টে নাম এসেছে । এটা সেই পোস্টের ধারাবাহিকতায় আরেকটা পোস্ট এবং এটার পরেও আশা করি আবারও পোস্ট আসবে !

এই লিস্ট থেকে নাম বাদের প্রসঙ্গে বলবো যে যে ব্লগার আগেই কপিপেস্ট করার অপরাধে কর্তৃপক্ষ কর্তৃক নীতিমালার আওয়াতা ভুক্ত হয়েছেন তার নাম সংযুক্ত করা হয় নি । একবার না দুইবার । তারপর আসলে সে কপিপেস্ট করেছে কিনা আমি দেখি নি । এছাড়াও যদি আরো অন্য কোন ব্লগার আমার চোখ এড়িয়ে যায় তাহলে সেটা অন্য ব্লগারদের অনুরোধ করেছি চোখ পড়বে আমাকে যেন জানানো হয় ।

প্রতি মাসে যে যে পোস্ট গুলো কপি হবে সেটা নিয়ে একটা পোস্ট দেওয়ার কথা গত পোস্টেই বলেছি । সেটা চালিয়ে যাবো । আবার মে মাসের শেষে একটা লিস্ট প্রকাশ হবে আশা করি !

হ্যা পোস্টটি এসেছে আগের পোস্টের সংশোধনী হিসাবেই । মডারেটর সাহেবের বক্তব্য আমি পরিস্কার বুঝতে পারি নি বলেই আগের পোস্টটা করেছিলাম যদিও সেখানেও কিছু কপিপেস্টের তালিকা প্রকাশ পেয়েছে ।

৬| ২৮ শে এপ্রিল, ২০২২ রাত ৩:৪৪

বিষন্ন পথিক বলেছেন: বাপ্রে, আপনার কাছে কি প্লেগারিসম ধরার সফটওয়্যার আছে? মনে হচ্ছে ব্লগাররা থিসিস লিখেছেন আর কপির জন্য তাদের ডক্টরেট ডিগ্রি আর দেওয়া গেলোনা

২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ১:০৬

অপু তানভীর বলেছেন: সত্যি বলতে কি যারা কপিপেস্ট করছেন তারা খুব বেশি স্মার্ট না । আমি শুধু মাত্র এই লেখা গুলো গুগল থেকে সার্চ করে পেয়েছি । বাড়তি অন্য কোন কাজই করতে হয় নি ।

৭| ২৮ শে এপ্রিল, ২০২২ রাত ৩:৫৪

ঈশ্বরকণা বলেছেন: অপু তানভীর,
এতো দেখি যেমন খুশি তেমন সাজো খেলার মতো চলছে ব্লগে ! আপনার লেখাটা আরেকবার পড়েতো পুরোই কনফিউজড হয়ে গেলাম ! গত পরশুর একটা লেখায় জনৈক ব্লগার সম্পর্কে ব্লগার আরইউ বলেছিলেন তার আসল নাম রাহেলা আক্তার নিশি আপু হতে পারে ! কিন্তু আজতো দেখি তার নাম জাকিয়া আপু বা যুথি আপুও হতে পারে (একর্ডিং টু লিংক প্রোভাইডেড)! এটা অন্যায় । একজনকে তার সঠিক নাম ডাকাই ভদ্রতা। সুগল্পকার হিসেবে আপনার দায়িত্ব ছিল গল্প শেষে 'অতঃপর তাহারা সুখে শান্তিতে বসবাস করিতে লাগিল'(বাক্যের অরিজিনাল স্রষ্টা কে জানিনা স্বীকার করেও ঝুঁকি নিয়ে কোটটা করলাম!) বলে নটে গাছটি মুড়োনো মানে এই পোস্টের শেষে আপনার দায়িত্ব ছিল একের ভেতর তিনের কুহেলিকা দুর করে কাঁচা পাকা শশ্রূ আর সাদা টুপির আড়ালে যেমন খুশি তেমন সাজো খেলার মেসি বা রোনালদোসম কে এই চৌকষ ব্লগার রাহেলা আক্তার নিশি আপু,জাকিয়া আপু না যুথি আপু সেটা বলা ! এলাস, সেটাতো আপনি বললেন না !

২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ১:০৮

অপু তানভীর বলেছেন: চৌকস ব্লগার সম্পর্কে আসলে আর কিছু বলার নেই । তবে আমিও আপনার মত সবার আসল নাম নিয়ে ডাকার পক্ষে । আসল নাম অনুসারে ডাকাই ভদ্রতা । কিন্তু এমনটা করতে গেলে আবার উনি হয়তো মানহানির মামলা করে দিতে পারেন । তাই আপাতত সেটা থেকে বিরত আছি । ;)

৮| ২৮ শে এপ্রিল, ২০২২ ভোর ৫:১০

জিকোব্লগ বলেছেন:



সুস্পষ্ট সমালোচনা করার জন্য অর্ককে অনেক ধন্যবাদ। আসলে
উনার ক্রিটিসিজমটাই এখন ব্লগের বাস্তবতা হিসেবে দেখা যাচ্ছে।

২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ১:০৯

অপু তানভীর বলেছেন: অর্ক সাহেবের মন্তব্য ব্লগের বর্তমান বাস্তব চিত্র প্রকাশ করেছে ।

৯| ২৮ শে এপ্রিল, ২০২২ ভোর ৫:১৭

জিকোব্লগ বলেছেন:



@মরুভূমির জলদস্যু,

এখন লেখা চোরদের শাস্তি অর্থাৎ ব্লগিং সুবিধা স্থগিত
না করা হলে, লেখা চোরেরা আগের মতনই চলতে থাকবে।

২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ১:১০

অপু তানভীর বলেছেন: সব চেয়ে বড় কথা হচ্ছে এই কাজটা করে তারা কেউ অনুতপ্ত নন । বরং এটা প্রকাশে তারা ক্ষিপ্ত হয়ে উঠেছে কিংবা উঠবেন !

১০| ২৮ শে এপ্রিল, ২০২২ সকাল ৭:১৮

জোবাইর বলেছেন: কিছু ব্লগারের ব্যক্তি আক্রমণ ও কটুকাটব্য উপেক্ষা করে অনেক পরিশ্রম ও সময় দিয়ে সাম্প্রতিককালে প্রকাশিত কপি পেস্ট করা কিছু পোস্টের তথ্যপ্রমানসহ রিপোর্ট প্রকাশের জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ। এখন মডারেটর কি ব্যবস্থা নেন তা জানার অপেক্ষায় রইলাম।

'সামু ব্লগের আজকের এই নৈতিক স্খলন, অধপতনের জন্য বর্তমান এডমিন/মডরাটের টিম অনেকাংশে দায়ী।' —৪ নম্বর মন্তব্যের (অর্ক) সাথে সহমত পোষন করছি।

দিনের পর দিন, বছরের পর বছর ব্লগে কপি পেস্ট চেকের কার্যকরী কোনো উদ্যোগ না থাকায় কিছু ব্লগার কপি পেস্ট করে পোস্টের সংখ্যা বাড়িয়ে শর্টকাটে তথাকথিত লেখক বনে যাওয়ার জন্য সামু ব্লগকে ব্যবহার করে যাচ্ছে। এমন কি আমরা সহব্লগাররাও এর বিরুদ্ধে কোনো সক্রিয় ভূমিকা রাখিনি। বরংচ উল্টো এইসব কপি পেস্ট করে দেওয়া পোস্টে পিঠ চাপড়াচাপড়ি করে এদেরকে উৎসাহিত করেছি। যার কারণে দীর্ঘদিন ধরে কপি পেস্টে অভ্যস্থ কিছু ব্লগার এখন নেতিবাচক সমালোচনাকে মেনে নিতে পারছেন না।

যাই-হোক, ব্লগের সব পোস্টের কপি পেস্ট যাচাই করা মডারেটর একার পক্ষে সম্ভব নয়। তাছাড়া শুধু হাতেগোনা দুই-একজন ব্লগার সক্রিয় হলে হবে না, 'নিজের খেয়ে বনের মেষ তাড়ানো'র এই কাজে কপি পেস্ট বিরোধী সব ব্লগারদের সক্রিয় সহযোগিতা করতে হবে। আর যাদের বিরুদ্ধে কপি পেস্টের অভিযোগ রয়েছে, আশা করি তারাও একে ব্যক্তিগত রেষারেষিতে পরিণত না করে নিজেরা সংশোধন হয়ে ব্লগের সর্বাঙ্গীন উন্নয়নে সহযোগিতা করবে।

২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ১:১৫

অপু তানভীর বলেছেন: আপনার সাথে একমত । ব্লগে কপিপেস্ট পোস্টের বিরুদ্ধে আসলে একা মডারেশ প্যানেল কর্যকরী পদক্ষেপ গ্রহন করা সম্ভব না । আমরা সকল ব্লগাররা যদি সামনে এগিয়ে আসি অন্তত যখনই কোন পোস্টে কপিপেস্টের সন্ধান পাই সেটা যদি সাথে সাথে মডারেশন কে জানাই তাহলে সেটা মডারেশন কে সাহায্য করবে । এবং যদি যথাযত ব্যবস্থা গ্রহন হয় তাহলে সেটা আরও ভাল হবে ।

সব চেয়ে অবাক করার ব্যাপার হচ্ছে আমি যখ কপিপেস্টের পক্ষে মানুষের সাফাই দেখতে পাই । সরাসরি যখন কেউ প্রমা সমেত কপিপেস্ট তুলে ধরে তার পরেও কেউ কিভাবে তার পক্ষে সাফাই গাইতে পারে ? এই ব্যাপারটা আমার মাথায় আসলেই আসে না !

১১| ২৮ শে এপ্রিল, ২০২২ সকাল ৯:৩৫

হাসান মাহবুব বলেছেন: এই পোস্টে শুধু যে কপিবাজীর মহামারির ভয়াবহ চিত্র উঠে এসেছে শুধু তাই না, একজন নির্দিষ্ট ব্লগারকে টার্গেট করে পোস্টের পর পোস্ট দেয়া যে সিন্ডিকেটবাজীর অংশ ছিলো তা স্পষ্ট হলো। এই কাজটির জন্যে তোমাকে ধন্যবাদ।

২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ১:১৭

অপু তানভীর বলেছেন: আমি একা হয়তো সব কপিপেস্টকারীদের খুজে বেরও করতে পারি নি । যদি আরও কয়েকজন এই কাজে সাহায্য করে তাহলে আরও কয়েকজনের নাম উঠে আসবে হয়তো !

১২| ২৮ শে এপ্রিল, ২০২২ সকাল ১০:৩৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
দুঃখজনক।

২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ১:১৯

অপু তানভীর বলেছেন: সত্যিই দুঃখ জনক

১৩| ২৮ শে এপ্রিল, ২০২২ সকাল ১০:৫০

ইসিয়াক বলেছেন: কোন একটি লেখা বা পোস্টে সেই লেখার প্রয়োজনে অন্য কোন লেখা থেকে কিছু নিয়ে লিখলে লেখার নিচে তথ্য সূত্র /লিংক দিলে সমস্যা কোথায় বুঝি না। এতে লেখাটির সর্ব গ্রহণযোগ্যতা পায় , এটুকু কি পোস্টদাতা বোঝেন না। নিজের সম্মান তো নিজের ই রক্ষা করতে হয়।
আশা করি সঠিক নিয়মে ব্লগ নীতিমালা মেনে সবাই পোস্ট করবে। তাহলেই সব সমস্যার সমাধান হবে।
# আগে আমি আমার পোস্টে গুগল থেকে ছবি এড করতাম।কখনও লিখতাম গুগল থেকে নেওয়া আবার কখনও কিছু উল্লেখ করতাম না। পরে দেখলাম লিংক দেওয়া বা গুগল থেকে নেওয়া, এসব লেখা এগুলো বাড়তি ঝামেলা। এই সব করতে গিয়ে একদিন তো একটা পোস্ট ই হারিয়ে গেল। তারপর থেকে আমি সাধারণত আর পোস্টে ছবি দেই না। আর ভেবে রেখেছি এখন থেকে নিজের তোলা ছবিই দেব। নিজের কাছে নিজে পরিষ্কার থাকাটাই বড় কথা। যতদূর সম্ভব নিজেকে শুধরে নেওয়া যায়। সেজন্য ই ত সামহোয়্যারইন ব্লগের মত একটা ব্লগিং প্লাটফর্মে আসা। যেখান থেকে আমি প্রতিনিয়ত কিছু শিখছি।
শুভকামনা।
ঈদের /ইদের অগ্রীম শুভেচ্ছা রইলো।

২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ১:২৩

অপু তানভীর বলেছেন: সত্যি কথা আপনার মত আমি নিজেও এই ব্যাপারটা কোন দিন বুঝতে পারলাম না । কেন তারা এই কাজটা করে না । কেন করেন না এই সামান্য একটা কাজ । নির্দিষ্ট পরিমান সুত্র সংযোগ করলে কি যে এমন ক্ষতি হয়ে যায় সেটা আমি কোন বুঝতে পারি না ।

ছবির ব্যাপারে আমি পিক্সেল কিংবা পোক্সাবে সাইট গুলো দেখতে পারেন । এই সাইটের ছবি গুলো কপিরাইট ফ্রি । আপনি এমন কি লিংক না দিলেও সেগুলো কপিরাইটের আওয়ায় আসবে না। তবুও আমি সব সময় সুত্র যোগ করি । ওখানে অনেক অনেক ছবি আছে ।

১৪| ২৮ শে এপ্রিল, ২০২২ সকাল ১১:১৩

রানার ব্লগ বলেছেন: আসিতেছে শুভ দিন , দিনে দিনে বহু বাড়িয়াছে দেনা সুধিতে হইবে ঋন !!!


ইহাও কপি করা তবে পেস্ট না নিজ হস্তে কপি করেছি !!!!

২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ১:২৩

অপু তানভীর বলেছেন: করুন আরও ভাল করে করুন !

১৫| ২৮ শে এপ্রিল, ২০২২ সকাল ১১:৩১

পদাতিক চৌধুরি বলেছেন: কপি-পেস্টের তালিকাটা দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। এক্ষেত্রে আমার মনে হয় এভাবে না দেখে বরং কে কে কপি পেস্ট করে না তাদের ই একটা পূর্ণাঙ্গ লিস্ট তৈরি করা হোক। :)

২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ১:৩০

অপু তানভীর বলেছেন: আপনার এই মন্তব্য দেখে আমার মনেও এসেছিলো এমন কিছু করার । কিন্তু পরবর্তিতে সেটা বাদ দিয়েছি । কারণ লিস্টে এমন দুই জনের নাম এসেছে আমি সত্যি বলতে যখন প্রথম জনলাম যে এরা কপি করেছে সত্যি অবাক হয়েছি । এরা যে এমন কাজ করতে পারেন সেটা কোন দিন ভাবতেও পারি নি। এখন আমি নিজ বিশ্বাস থেকে পোস্ট করলাম পরে দেখা গেল তারা সেই আকাম করে বসে আছে ।

১৬| ২৮ শে এপ্রিল, ২০২২ সকাল ১১:৪৬

আরইউ বলেছেন:



অপু, আমি যদি ভুল না বুঝে থাকি এটা আপনার পূর্নাংগ লিস্ট নয়। এটা আগের লিস্টের (পোস্টের) সাথে সংযুক্তি। কাল্পনিক_ভালোবাসা-র মন্তব্য থেকে আমি যা বুঝতে পেরেছি তা হলো উনি একটা লিস্ট চান যেখানে সব কপি-পেস্ট লেখকদের "কপিবাজীর" প্রমান সহ তালিকা থাকবে।

আমি ঠিক নিশ্চিত নই কপি-পেস্টের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হলে সব কপিবাজদের একসাথে কর‌তে হবে কেন। কেউ যদি বলে বরিশালে প্রমানিত চুরির কেসে আদালত কোন রায় দিতে পারবেনা কারণ কুমিল্লার চোরদের লিস্ট এখনো করা হয়নি, তাহলে, আমাদের মত সাধারণ মানুষদের বুঝতে একটু সমস্যা হয়।

আমি জানি আপনি সহ অনেকে রাজীবের লেখাচুরি নিয়ে আগেই লিখেছেন। আপনি আপনার লিস্টে রাজীবের নামটাও সংযুক্ত করবেন দয়াকরে। মনে হতে পারে কী দরকার। আছে, দরকার আছে। না যোগ করলে আপনি এধরণের পোস্ট/মন্তব্য দেখবেনঃ



"চোর, চুরি, চুরির সাফাই এসব নিয়ে বেশ কিছু পোষ্ট এসেছে এবং যাকে নিয়ে এসব পোষ্ট শেষ পর্যন্ত কপি পোষ্ট ও কপিবাজদের তালিকায় তার নাম নেই। অথচ শাস্তি ভোগ করছে সেই বেচারাই তার একটা পোষ্টে কয়েকজনকে গালিগালাজ করার জন্য।"

বিস্তারিতঃ এই পোস্টে

এ বিষয়ে রাজীবের মন্তব্যঃ
"আমি নাকি কপি পেস্ট করি!!!
আমার কপি পেস্ট 'অপ কানবীর' না কি নাম যেন- সে খুঁজে পাচ্ছে না কেন? এত ভাব নিয়ে পোষ্ট দিলো। সেখানে আমার নামে কিছু লেখা নাই কেন?
"

বিস্তারিতঃ এই পোস্টে ২ নং মন্তব্যের জবাব

শুধু যে রাজীব অপরাধী নয় তাই নয়, অনেকে অল্টারনেটিভ একটা ন্যারেটিভ দাঁড় করাচ্ছে যে রাজীব আসলে লেখচুরি করেনি তাকে অন্যায়ভাবে "টার্গেট" করা হয়েছে। এবং, কারো কারো দাবী মতে আমাদের সন্মানিত মডারেটর বা ব্লগ কতৃপক্ষের বক্তব্য এটি।



"সামুটিম থেকে বলা হয়েছে যে, ব্লগার চাঁদগাজীকে সাপোর্ট করার কারণে রাজিবকে টার্গেট করা হয়েছিলো ও "কপিপেষ্ট"এর দোষ এনে হেস্তন্যাস্ত করা হয়েছে!
কিন্তু যারা টার্গেট করে ব্লগার রাজিবকে হেনস্তা করেছে, সামুটিম তাদেরকে থামায়নি।
"
বিস্তারিতঃ এই পোস্টে ২ নং মন্তব্য



"রাজিব তাঁর ব্লগিং ষ্টাইলের জন্য অনেকের চক্ষুশুলে পরিণত হয়েছেন; তিনি ভালো ব্লগিং করছেন, ৮/৯ জন ব্লগার উনার ব্লগিং'কে কেন্দ্র করে ব্লগিং করে চলেছেন।"
বিস্তারিতঃ এই পোস্টে ৪ নং মন্তব্য



"রাজিবকে ধরা হয়েছে উনার চিন্তাভাবনা ও ধারণার জন্য; মনে হয়, আপনিও টার্গেটে পরিণত হচ্ছেন।"
বিস্তারিতঃ এই পোস্টে ৯ নং মন্তব্য

আমি এই ক'দিনের পোস্ট-মন্তব্য দেখে যতটুকু বুঝলাম সবাই আশা করেন মডারেটর কপি-পেস্টের বিরূদ্ধে ব্যবস্থা নেবেন। যদিও এ বিষয়ে "কপি-পেস্ট সমর্থকগোষ্ঠি" এবং যারা কপি-পেস্টের বিরূদ্ধে তারা একমত আমি ঠিক জানিনা মডারেশন কেন ব্যবস্থা নিচ্ছেন না।



"ব্লগটিমের লোকজন ব্লগের সবকিছু দেখেন; আপনি অকারণে ব্লগারদের হয়রানী করছেন; ইহা বেশ বড় ধরণের ক্রাইম।"
বিস্তারিতঃ এই পোস্টে ৯ নং মন্তব্য



"আপনার সাথে সহমত, আপনি যা করার সেটা করেছেন, প্রতিবাদ করেছেন, বাকিটা মডারেশন দেখবে।"
বিস্তারিতঃ এই পোস্টের ২৯ নং মন্তব্যের জবাব



"কপি করলে আপনি বা আপনারা ধরিয়ে দিবেন। মডু ব্যবস্থা নিবেন। অহেতুক কেন এমন করছেন ভাই। কোন কিছু লিমিট ক্রস করলে আর ভালো লাগেনা। অনুগ্রহ পূর্বক এবার থামুন।"
বিস্তারিতঃ এই পোস্টে ৫ নং মন্তব্য

কাল্পনিক_ভালোবাসা একজন বুদ্ধিমান মানুষ; কপি-পেস্ট বিষয়ে বিভিন্ন সময়ে মন্তব্য দেখে মনে হয়েছে উনি খুব ভালো করে জানেন কারা কপি-পেস্ট করছে ব্লগে। উনি যদি জানেন তাহলে ব্যবস্থা নিচ্ছেন না কেন সেটা আমার বোধগম্য নয়। আমার ঘরে চোর আসলে আমি চোর খেদাতে ব্যবস্থা নেবো না পাড়া-পড়শী কবে চোরের নাম নেবে তার জন্য বসে থাকবো!! ওনার নিশ্চই কোন কোন যুক্তি আছে যা আমার মাথায় আসছেনা। উনি যদি বলেন অন্য লেখাচোরদের রেখে সবাই যেহেতু রাজীবকেই উদ্দেশ্যপ্রনোদিতভাবে "টার্গেট" করে বা সব অভিযোগ একজনের দিকে যায়, সেহেতু সেই অভিযোগের কোন গুরুত্ব থাকেনা। এই যুক্তিও আমি ঠিক বুঝে উঠতে পারিনা। যদি এমনটা হয়ও তবুও তো এটা প্রমানিত যে রাজীব বারবার বলার পরও মুক্তহস্তে মনের মাধুরী মিশিয়ে লেখাচুরি করে গেছে। এটাতো ফ্যাক্ট, এটাতো সূর্য পশ্চিম দিকে অস্ত যায় এরকম সত্য।

২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ১:৪৩

অপু তানভীর বলেছেন: জনাব গড়ল সাহেবের মন্তব্যের উত্তরে আসলে কী বলবো বুঝতেছিনা ! জনাব রাজীব নূরকে সব সময় সর্বোচ্চ ছাড় দিয়ে তারপর নীতিমালার আওতায় আনা হয়েছে। এই সহজ বাক্যটা গড়ল সাহেব জানেন না । এছাড়া সম্ভবত আমার আগের পোস্ট উনি সম্ভব দেখেন নি । সেখানে কিভাবে প্রমান সহ রাজীব সাহেবের কপিপেস্ট প্রকাশ করেছি সেটা সম্ভবত উনার চোখ এড়িয়ে গেছে এই কারণেই উনি এমন মন্তব্য করেছেন । দেখলে হয়তো করতেন না ।

রাজিব সাহেবের নাম আমি আগের পোস্টে সংযোগ করি নি পোস্টটা মূলত ছিল এপ্রিল মার্চ মাসে যারা যারা কপিপেস্ট করেছে তাদের তালিকা । এখন এই পুরো সময় জুড়ে রাজীব সাহেব কমেন্ট ও পোস্ট ব্যান ছিল । এখন ব্যান থাকার কারনে তার পোস্ট আসে নাই । এই লিস্টে যে তার নাম আসবে না এটা তো স্বাভাবক । কিন্তু তার মন্তব্য দেখে মনে হচ্ছে উনি আসলে কোন দিন কপিপেস্ট করেনই নি । আহা মধু মধু ! উনার সাড়ে চার হাজার পোস্টের ভেতরে অন্তত আড়াই হাজার পোস্ট কপিপেস্ট করা । আমি যে পোস্ট গুলোর তালিকা তৈরি করেছিলাম সেটা কেবল মাত্র সেই সময়ের আগের দেড় মাসের পোস্ট থেকে । তাহলে বুঝু আগের এগারো বছরে কত পোস্ট থাকবে !
আর আরেকটা কথা হচ্ছে মানুষের নাম বিকৃত করে বলাটা অতি নিন্ম শ্রেণীর মানসিকতার পরিচয় । যদি কখনও বস্তির পাশ দিয়ে গিয়ে থাকেন তাহলে দেখবেন সেখানে সবাই এই কাজ করে ।

আর জনাব গাজী সাহেবের বক্তব্যের পরিপেক্ষিতে বলতে হয় উনার টেপ একটা স্থানে আটকে গেছেন । একই বাক্য সেটা দিয়ে সব সময় বের হতে থাকে .... তিনি একই কথাই বলে যাবেন । উনি না কিছু বুঝেন না বুঝত চান । জীবনের এক পর্যায়ে চলে আসলে মানুষের মনভাব এমন হয় !
এছাড়া গোফরান সাহেবের কথা আর কী বলবো । আপনার পোস্টে পরিস্কার ভাবে বলা হয়েছে তার ব্যাপারে ।

মডু সাহেব আশা করি ব্যবস্থা নিবেন । এটাই কাম্য কেবল । আর কি বলবো !

১৭| ২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ১২:২৩

মরুর ধুলি বলেছেন: অন্যের লেখা হতে কপি পেষ্ট করে উপস্থাপন করা অত্যন্ত অমার্জিত একটি কাজ। এর চেয়ে বরং পোষ্ট না দিয়ে অন্যের পোষ্টে মন্তব্য করে একটিভ থাকা বেশী ভাল বলে মনে করি। এটাও এক ধরণের চুরি। এই কাজ থেকে আমাদের সবাইকে বিরত থাকা উচিত। ধন্যবাদ আপনার সুন্দর পোষ্টের জন্য।

২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ১:৪৫

অপু তানভীর বলেছেন: আমি সব সময় এই কথাই বলি । নিজে যা লিখতে পারি সেটাই লিখহি যেমনই হোক সেটাই লিখি । কেন দরকার অন্যের লেখা পোস্ট করার !

আপনাকেও ধন্যবাদ

১৮| ২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ১২:৩৩

ভুয়া মফিজ বলেছেন: শামসুর রাহমান লিখেছিলেন, উদ্ভট উটের পিঠে চলেছে স্বদেশ.............সো ইজ ব্লগ!!!

কিছু কিছু ব্লগার বছরের পর বছর অন্যায় করতে থাকে। করতেই থাকে। কিন্তু তাদের বিরুদ্ধে ব্যবস্থা তখনই নেয়া হয়, যখন ব্লগারগন সেইসব অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার হন! অথচ সবই ঘটে ব্লগ কর্তৃপক্ষের নাকের ডগায়। উনারা দেখেও দেখেন না, কিছু করেনও না........মাঝে-মধ্যে কিছু হুমকি-ধামকি দেয়া ছাড়া। সেই কারনেই আজ আমাদেরকে এসব নিয়ে উচ্চকিত হতে হয়। প্রতিবাদ জানাতে হয়; যাতে করে ব্লগ টিম দয়া করে কোন একটা ব্যবস্থা নেন।

বলা হয়ে থাকে, ব্লগারগন সমাজের সচেতন অংশ। আসলেই কি তাই? একটা বিশেষ দলের অপকর্মের পক্ষে নির্লজ্জভাবে যেভাবে কতিপয় শিক্ষিত অর্ধ-শিক্ষিতরা এক হয়ে ঝাপিয়ে পড়ে; সব সময়ে ঠিক তেমনটাই দেখি ব্লগেও। সম্ভবতঃ এদের চাপ সামলাতেই ব্লগ টিম হিমসিম খায়।

কিছু কিছু জিনিস বোঝা আসলেই কঠিন!!!

২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ১:৫১

অপু তানভীর বলেছেন: একটা আদর্শের পক্ষে ব্লগারগন একে অন্যকে সমর্থন দিবেন এটা স্বাভাবিক আমার কাছে । একজন আওয়ামীলীগ আদর্শে আরেকজ বিএনপি আদর্শে পরিচালিত । কিংবা একজন আস্তিক অন্য জন নাস্তিক এই আদর্শ সমর্থন দেওয়া যায় একে অন্যকে । কিন্তু যেখানে প্রসংঙ্গ লেখা চুরি, সেখানে? তাও আবার কিন্তু অভিযোগ না, সরাসরি প্রমান সমেত ! সেখানে যখন অন্য কেউ সরাসরি কিংবা ইনিয়ে বিনিয়ে সাফাই গাইতে শুরু করে তখন আসলে তাদের মনভাব সম্পর্কে একটা পরিস্কার ধারণা পাওয়া যায় !

গত কয়েকদিনের পোস্ট এবং সেখানে করা মন্তব্য গুলো একটু ভাল করে খেয়াল করলেই আপনি এই শ্রেনীটাকে একেবারে আলাদা করে ফেলতে পারবেন ! সামনের দিন গুলোতে সামুতে থাকতে গেলে এদের চিনে রাখার দরকারও আছে । বিশেষ করে কাদের থেকে সাবধান থাকতে হবে, কাদের সাথে কেমন সম্পর্ক রাখতে হবে এটা জানা জরুরী !

মডারেশন প্যানেলের প্রতি আশা যে তারা ব্যবস্থা গ্রহন করবেন ।

১৯| ২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ১২:৩৫

রেজাউল৯৭ বলেছেন: ১৯ নাম্বার মন্তব্যে ভূল বশত সোনার যায়গায় পাদ চলে এসেছে। যার যার প্রয়োজনানুসারে পাদের যায়গায় সোনা পরে নেবেন।

২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ১:৫৫

অপু তানভীর বলেছেন: ভুল বসত যখন মন্তব্য করেছেন তখন মন্তব্যটা আমি মুছে দিলাম । আসলে আমি অন্য যে কোন ব্লগারের নাম বিকৃত ভাবে উপস্থাপন একেবারেই সমর্থন করি না । আপনার কাছে অনুরোধ থাকবে দয়া করে সব ব্লগারদের নাম সঠিক ভাবে লিখবেন !

২০| ২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ১২:৩৯

রেজাউল৯৭ বলেছেন: কয়েকজন কপি-পেষ্টারের পোষ্টে মডুর মন্তব্য দেখে আমার মনে হয়েছে তাদের কার্যকলাপ সম্পর্কে মডু অবগত
আছেন। ব্লগে এমনিতেই ব্লগার কম, পোষ্ট আসে কম। এর উপর সুলেমানি ব্যান করলে অবস্থা আরো খারাপ হবে।
এই জন্য মনে হয় মডু সুলেমানি ব্যান না দিয়ে মৃদু ব্যান দিয়ে দুষ্টু গরু দিয়েই গোয়াল চালু রাখতেছেন। তবে আমার বোঝার ভুল ও হতে পারে।

২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ১:৫৮

অপু তানভীর বলেছেন: এটা ছাড়া আপাতত আর কো যুক্তিযুক্ত ব্যাখ্যা আসলে মাথায় আসছে না । কর্তৃপক্ষ অবগত আছেন এটা যেমন আমি আপনি জানেন সবাই জানেন । এমন কি যারা কপিপেস্ট করে তারাও জানেন । বোধকরি এটা তাদের কপিপেস্ট করতে আরও খানিকটা উৎসাহ দিচ্ছে ।
আম বাগানে গিয়ে কেউ আম চুরি করলো এবং দেখলো আম বাগানের মালিক সেটা দেখেও না দেখার ভান করে আছে তখন সে একটা বদলে তো দুইটা আম চুরি করবেই । এটাই তো স্বাভাবিক !

২১| ২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ১২:৪৩

রেজাউল৯৭ বলেছেন: এসলামি পোষ্ট কপি-পেষ্ট করিলে যে দোষ হয় না, বরং সওয়াব হয়- সংশ্লিষ্ট পোষ্টারেরা এই দলিল দেখান বা তাদের কাজের
স্বপক্ষে যুক্তি দিন। তাহা না হলে ব্লগার সবুজ/নজরুল ইসলা/কামালকে দিয়ে ওনাদের জন্য মিলাদ পড়ানোর ব্যাবস্থা নেয়া হৌক।

২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ১:৫৯

অপু তানভীর বলেছেন: এমন যুক্তিও আমি শুনেছি । ফেসবুকের অনেক গ্রুপে এমন সাফাই খুব ভাল ভাবে দেখা যায় । কপিপেস্ট করুক উনি তো ভাল কিছু শেয়ার করছেন উনার কারণে কত মানুষ জানতে পারছে ..।

২২| ২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ১২:৪৮

রেজাউল৯৭ বলেছেন: রাজীব নুরকে মডু দীর্ঘকাল ওয়াচ লিষ্টে রেখেছিলেন। উনি কারো পোষ্টে মন্তব্য কর্তে পার্তেন না বা ওনার পো্ষ্ট
প্রথম পাতায় আসতো না। যারা ওনাকে সমর্থন কর্ছেন, তাদের বলি- ওনার সেই সময়ের পোষ্ট (বা এখনকার পো্ষ্ট)
গুলি পড়ে আসেন। ওনার মাঝে কোন অনুশোচনা বোধ নাই। বরং মডু এবং অন্যান্য ব্লগারদের ক্রমাগত দোষারোপ করে যাচ্ছেন।

২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ২:০১

অপু তানভীর বলেছেন: রাজীব নূর কখনই নিজের দোষ দেখেন না । উনি যদি আজকে কপিপেস্ট না করতেন তাহলে তাকে নিয়ে কোন দিন এই কথা বার্তা হত না । এই সহজ কথাটা মাথায় ঢোকে না । অথবা এই সহজ কথাটা বুঝতে উনি সক্ষম নন । এটা যে কোন স্বাভাবিক আচরন নয় এটাও সে বুঝতে পারে না ।

এর বেশি আর কিছু আসলে বলার নেই ।

২৩| ২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ১:১৬

ভুয়া মফিজ বলেছেন: লেখক বলেছেন: আপনি কেন সামুর সব ব্লগারই জানেন যে আগে আরও পোস্টে নাম এসেছে । এটা সেই পোস্টের ধারাবাহিকতায় আরেকটা পোস্ট

হ্যা পোস্টটি এসেছে আগের পোস্টের সংশোধনী হিসাবেই । মডারেটর সাহেবের বক্তব্য আমি পরিস্কার বুঝতে পারি নি বলেই আগের পোস্টটা করেছিলাম

ধারাবাহিকতা আর সংশোধনী তো এক জিনিস না। আপনার উপরের কথা দু'টা কন্ট্রাডিক্টরি হয়ে গেল না!!! ;)

এই লিস্ট থেকে নাম বাদের প্রসঙ্গে বলবো যে যে ব্লগার আগেই কপিপেস্ট করার অপরাধে কর্তৃপক্ষ কর্তৃক নীতিমালার আওয়াতা ভুক্ত হয়েছেন তার নাম সংযুক্ত করা হয় নি আমার জানা মতে, রাজীব নূর এখন অসদাচারনের জন্য জেল খাটছে, কপি/পেষ্টের জন্য না। মডু বলেছেন, আপনার পোষ্ট স্টিকি করার পরে কপিবাজদের ব্যাপারে ব্যবস্থা নেয়া হবে। এই লিষ্টে উনার মতো সুপারস্টারের :-B নাম থাকাটা জরুরী। সংযুক্ত করে দিতে আজ্ঞা হয়!!!

২৮ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:১৪

অপু তানভীর বলেছেন: আমি আসলে বলতে চেয়েছিলাম যে মডারেটর সাহেবের মন্তব্যের বিপরীতে এই পোস্টটা আসার কথা ছিল কিন্তু আমি ভুল করে আগের পোস্টটা দিয়েছিল । সেইখান থেকে এই পোস্ট ।
রাজীবন সাহেবকে কপিপেস্টের জন্য দুইবার নীতিমালার আওতাভুক্ত করা হয়েছে । আমার পোস্ট দেওয়ার পরেও সে আরও কয়েকবার কপিপেস্ট করেছে এবং সেটার জন্য রিপোর্ট করা হয়েছে । সর্ব শেষ মন্তব্য কপি করেছে । এর পরে সে তার কপিপেস্ট আমার চোখে পড়ে নি আর । এখন আগে তাকে নিয়ে একটা পোস্ট দিয়েছে আলাদা ভাবে তার নাম আর যুক্ত করলাম না ।

২৪| ২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ১:২২

রেজাউল৯৭ বলেছেন: কেহ কেহ বলতেছেন যে যেইহেতু কপিবাজেরা কপি-পেষ্ট করে আর্থিক ভাবে লাভবান হন না, সেই হেতু এটা দোষের না।
ইহা ঠিক যুক্তি না।
আরো বলতেছে- মডুর কাজ মডু করুক, আমি লাফাই কেন?

দেখেন, আজ যদি কেউ ব্লগের নামে মামলা করে যে এই ব্লগে তার লেখা চুরি করে ছাপা হয়েছে তবে কি হবে?

এর আগে পর্নগ্রাফি জাতীয় অভিযোগে ব্লগকে সরকারি ভাবে ব্লক করা হয়েছিলো। মামলা হলে আদালত কি রায় দেবে পরের কথা, কিন্তু যে নেগেটিভ পাবলিসিটি হবে তার থেকে বাচার জন্য আপনাদের কি প্ল্যান?

২৮ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:১৮

অপু তানভীর বলেছেন: এই সহজ কথাটা কেউ বুঝতে পারছেন না । লিস্টের মাঝের দিকে একজনের তালিকা যদি দেখেন সেখানে জনৈক ব্লগার প্রথম আলো কলামের লেখা সরাসরি বসিয়ে দিয়েছেন । তাও বিখ্যাত কলামিস্টদের । এখন প্রথমআলো কর্তৃপক্ষ কিংবা সেই কলাম লেখক যদি মামলা করে দেয় তখন ? কপিরাইটে আইনে আটকে যাওয়ার সম্ভবনা কি ফেলে দেওয়া যায়?
যদি সত্যিই মামলা হয় তাহলে ব্লগের কফিনে শেষ পেরেকটা মেরে দেওয়া হবে আর কি !

২৫| ২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ১:৩৫

পদাতিক চৌধুরি বলেছেন: অপু ভাই আপনার আজকের এই পোস্টে এমন কয়েকজনের নাম দেখে আমি স্তম্ভিত। অথচ মৌলিক লেখা লেখেন এই বিশ্বাসে আমি ওনাদেরকে খুবই শ্রদ্ধা করতাম। খুবই দুর্ভাগ্যের বিষয়.....

২৮ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:১৯

অপু তানভীর বলেছেন: দুইজনের নাম দেখে আমি নিজেই স্তম্ভিত । যখন খুজছিলাম তখন আমি নিজেই অবাক হয়েছি খুব ।
দুঃখের কথা আর কি বলবো !

২৬| ২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ১:৩৯

আরইউ বলেছেন:


আর হ্যা, আরেকটা কথা না বলে পারছিনা — কপি-পেস্ট বিষয়ে কতৃপক্ষের দোদুল্যমানতা সময় যত যাচ্ছে তত প্রকট হচ্ছে। কতৃপক্ষ এক “লাইকের গুতায়“ চোরাই পোস্ট নির্বাচিত করতে কোন কার্পণ্য করেননা ঠিকই কিন্তু কপি-পেস্ট নিয়ে লেখা আপনার এই পোস্ট কোন এক রহস্যময় কারণে নির্বাচিত পাতায় জায়গা পায়নি!

২৮ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:৪৮

অপু তানভীর বলেছেন: এই পোস্ট টি আসলে নির্বাচিত পাতায় না যাওয়ার কারণ আছে ।পরে আশা করি বুঝবেন ।

২৭| ২৮ শে এপ্রিল, ২০২২ দুপুর ২:৫১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
যার সম্পাদিত, সংকলিত এবং
সংক্ষেপিত শব্দের মানে নিয়ে
কনফিউজিড তাদের সাথে তর্ক
করা বৃথা। তানভির সাবের লিষ্টে
স্থান পাওয়া আমার পোষ্টে প্রথমে
বা শেষে লেখা আছে, সম্পাদিত।
যারা এগুলোর মূল লেখক বলে
তানভীরসাব বা তার গোত্রীয়দের
কাছে জিজ্ঞাস্য আপনারা কি খোঁজ
নিয়েছেন যে এটা তাদের
লেখা? কাগজে ছাপা হলেই সেটা
মৌলিক আর ব্লগে লিখলে কপি
পেষ্ট!
আগে যখন লাইব্রেরীতে বসে বিভিন্ন
বই বা সাময়ীকি ঘেটে কাগজ কলমে
কপি করে কোন একটি লেখা সংক্ষিপ্ত
আকারে সম্পাদনা করতাম তখন কপি
হলেও পেষ্ট হতনা। এখন বিজ্ঞানের
কল্যানে কলমে না লিখে কপি করার
সুযোগ নেওয়াটাকে কেউ যদি চুরির
তকমা লাগায় তা হলে উঠিয়ে দেয়া
হোক লাইব্রেরী, গুড়িয়ে দেয়া হোক
কম্পুটার, কেঁটে ফেলা হোক ইন্টারনেটের
লাইন। তখন না থাকবে বাঁশ না বাজবে
বাশরী!

আমার অনুরোধ কোন বিষ্যের সুষ্ট সমাধানে তর্ক নয় বিতর্ক করুন।
তর্ক আর বি তর্ক এর মানে জানা আছে আশা করি।
ধন্যবাদ আপনার মহা মূল্যবান থিসিসের জন্য। এত সময় কোন
সৃজনশীল কাজে ব্যয় করলে জাতি উপকৃত হতো।

২৮ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:৫৪

অপু তানভীর বলেছেন: লেখাটা তাদের কিনা সেটা আমার তো সেটা খোজ নেওয়ার দরকার নেই । আমি যে সোর্স দিয়েছি আপনি বলুন যে লেখাটা আপনার কিনা !
যদি আপনি বলেন যে হ্যা এই লেখা টা আমার, আমি নিজে লিখেছি তখন আমি বুঝবো যে আমার ভুল হয়েছে । আমার কাছে কিন্তু আরও বড় লিস্ট আছে আপানার লেখার । আমি কেবল এখানে তিনটা দিয়েছি ।

আর আপনি যে সেই সম্পাদনার কথা বলছেন, আপনার কাছে যদি সম্পাদনা মানে হচ্ছে অন্যের লেখা থেকে কপি পেস্ট করে বসিয়ে দেওয়া তাহলে সরি টু সে আপনার আর আমার ধারণার ভেতরে পার্থক্য আছে । দুইটা পত্রিকা থেকে সরাসরি দুইটা অংশ কপি করে যদি আপনি সেটাকে সম্পাদনার নামে চালিয়ে দেন তাহলে সম্পদনা কপিপেস্ট নিয়ে আমিও আপনার সাথে কোন তর্কে যাবো না ।

সৃজনশীল কাজ করার জন্য আপনি আছেনই ।আমি না হয় এই অকাজই করি !

২৮| ২৮ শে এপ্রিল, ২০২২ বিকাল ৪:২০

আরইউ বলেছেন:



আপনার পোস্টটি মাননীয় মডারেটর মহাশয় "লাইক" করেছেন; সুতরাং, আমাদের ধারণা ভুল প্রমানিত করে আপনার লেখাটি এখন নির্বাচিত পাতায় স্থান পেয়েছে।

নূরু সাহেবকে দয়া করে কিছু বলবেন না তাহলে উনি বিচ্ছেদী, প্রতিবাদী ছড়া লিখে বসবেন। সেই ছড়া আর তার টুকলিবাজি সম্পাদনা পোস্টের মধ্যে কোনটা যে বেশি যন্ত্রনাময় তা বুঝে ওঠা কঠিন।

২৮ শে এপ্রিল, ২০২২ বিকাল ৪:৪৫

অপু তানভীর বলেছেন: নুরু সাহেব তো ছড়া লিখবেনই । আমরা সেই ছড়া পড়বো এবং লাইকও দিবো!

২৯| ২৮ শে এপ্রিল, ২০২২ বিকাল ৪:৩৫

ভুয়া মফিজ বলেছেন: কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অপু তানভীর, আপনাকে অনুগ্রহ করে আগামীকালের মধ্যে যারা যারা ব্লগে কপি পেষ্ট করছেন তাদের একটা তালিকা উদহারনসহ পোস্ট করার জন্য অনুরোধ করছি। উক্ত পোস্টটি আমরা স্টিকি করব এবং সেখানে যাদের নাম আসবে যদি তা প্রমানিত হয়, তাহলে তাদের ব্লগিং সুবিধা স্থগিত করা হবে।

গত ২৩ তারিখে মডারেটর সাহেব উপরোক্ত মন্তব্যটি করেছিলেন। আমি মন্তব্যটাকে সহজভাবে বুঝতে চেয়েছি। ওই মন্তব্য অনুসারে, একটা পোষ্ট করবেন, যেটাতে সব কপি/পেষ্টকারী ব্লগারের উল্লেখ থাকবে একসাথে, যতোটা আপনি পারেন। কে কবে করেছে, বা মান্থ-ওয়াইজ কোন লিস্ট না..........সেটা হবে একটা জেনারেল লিস্ট।

সেই মন্তব্য অনুযায়ী করা আপনার পোষ্ট আসলে কোনটা? সেটাতো যে কোনও একটা পোষ্ট হবে, তাই না!!!

এনিওয়ে, আপনি এমনিতেই অনেক কষ্ট করছেন। বেশী চাপাচাপি না করি। তবে, আমার মনে হয়, একটা নির্দিষ্ট পোষ্টে সব কপি/পেষ্টারের নাম থাকা বান্ছনীয়, যেটাকে উনি স্টিকি করবেন। আমার বোঝায় ভুল আছে কি?
------------------------

আমার উপরের মন্তব্যটা আসলে এই পোষ্টের জন্য করা। ওই পোষ্টেরটা মুছতে বলেছিলাম। :)
এনিওয়ে, আর কথা না বাড়াই। আপনি শুধু আমাকে বলেন, কোন পোষ্টটা আপনি মাননীয় মডুকে স্টিকি করার জন্য দিয়েছেন? কিংবা, উনার প্রেসক্রিপশান অনুযায়ী পোষ্ট আপনার আসলে কোনটা?

২৮ শে এপ্রিল, ২০২২ বিকাল ৪:৫২

অপু তানভীর বলেছেন: আমি আসলে ঠিক স্টিকি করার চিন্তা করে পোস্ট দিই নি । কারণ স্টিকি করার ক্ষেত্রে একটা জেনারেল ব্যাপার থাকে । আমি এখানে ব্যক্তিগত ব্যাপার আলোচনা করেছি । এই কারণে এই পোস্ট টি আসলে স্টিকি হওয়া উচিৎ না । তবে কিছু একটা হবে আশা করি । সেটা না পরে ভাবা যাবে ।

আমি কেবল এইটা বলতে চাই যে ব্লগে কপিপেস্টের বিরুদ্ধে আমি । কোন ব্যক্তি বিশেষের বিরুদ্ধে না । সব সময় এটাই চেয়েছি আমি ।

প্রেসক্রিপশন অনুযায়ী আসলে এই পোস্টটাও হয় নি । তবে হবে আশা করি । নো চিন্তা !

৩০| ২৮ শে এপ্রিল, ২০২২ বিকাল ৪:৪৪

আরইউ বলেছেন:



আমার ইন্টারপ্রিটেশন ভুয়া-র সাথে মেলে। সন্মানিত মডারেটর কোন টাইমফ্রেম দেননি এবং তিনি একটা শাস্তির কথা বলেছেন যা আগে নেয়া হয়নি। তিনটা জিনিস লাগবে এখানে-

- কপি-পেস্টারের নাম
- কপি-পেস্ট পোস্ট (৩ টি)
- প্রতিটি কপি-পেস্ট পোস্টের বিপরীতে মূল পোস্ট

আমি যতটুকু বুঝতে পারছি, অভিযুক্তদের সুযোগ দেয়া হবে যেন তারা ডিফেন্ড করতে পারে। না পারলে তাদের ব্লগিং সুবিধা স্থগিত করা হবে। ঐ পোস্টে রাজীবের না থাকলে আপনি কিন্তু রাজীবকে ডিফেন্ড করার সুযোগটা দিচ্ছেন না। এটা ঠিক হবেন। ওনার নাম তালিকায় থাকলে উনি অন্তত নিজেকে নিষ্পাপ প্রমান করার সুযোগটুকু পাবেন

২৮ শে এপ্রিল, ২০২২ বিকাল ৫:০২

অপু তানভীর বলেছেন: রাজীব সাহেবের ব্যাপারে বক্তব্য হচ্ছে মডারেশন প্যানেল তার কাজের জন্য তাকে নীতিমালার আওতায় এনেছে । কপিপেস্টের জন্য তাকে দীর্ঘ সময় ব্যান করে রাখা হয়েছিলো । এখন আমি যদি আবারও তার পোস্ট গুলো সামনে নিয়ে আসি তাহলে একই অন্যায়ের জন্য তাকে দুইবার নীতিমালাতে আনা হবে । এটা কি ঠিক হবে না।
এখন জুন ২০২১ পরে সে যদি আবারও সে যদি কপিপেস্ট করে থাকে সেই লিস্ট অবশ্য দেওয়া যেতে পারে ।

৩১| ২৮ শে এপ্রিল, ২০২২ বিকাল ৪:৪৫

এস এম মামুন অর রশীদ বলেছেন: মডারেটর হুকুমের কিঙ্কর, তাঁকে দোষ দিয়ে লাভ নেই। কপি-পেস্টে যদি শ্রেষ্ঠ ব্লগার হওয়া যায়, তাহলে কপি-পেস্টই শ্রেয়; এখানে চক্রাকার যুক্তির অবকাশ নেই। :)

২৮ শে এপ্রিল, ২০২২ বিকাল ৫:০৫

অপু তানভীর বলেছেন: নাহ ! আমি আসলে সব সময় আশাবাদীদের দলে । এক সময় কাজ হবে আশা করি ।

৩২| ২৮ শে এপ্রিল, ২০২২ বিকাল ৫:২৮

প্রতিবাদী প্রতিবাদী বলেছেন: আপনার সত উদ্দেশ্যকে স্বাগত জানাই । ধন্যবাদ জানাই পোস্টের জন্য। সামনের পাতায় কপি পেস্ট পোস্ট ব্লগের সৌন্দর্য নষ্ট করে। আমার আশা করি কপিপেষ্ট বন্দ করার নামে কোন ব্লগারের গলা চেপে ধরে হত্যা করা হবেনা। আপনাকে আমি যতটুকু চিনি একাজ আপনি কখনো করবেন না।

হাসান মাহবুব এই ব্লুগের ওয়ানমেন আর্মি। তিনি সামুর হর্তাকর্তা। তার একটা মন্তব্যে একজন ব্লগার এক মিনিটে বেন হয়। মাল্টি থেকে মন্তব্য করতে বাধ্য হলাম। তিনি ব্লগে একবার বলেছিলেন তিনি শায়মা কে ভালোবাসেন। শায়মা নূর মোহাম্মদ নূরু কে দেখতে পারেনা। শায়মা আর ণুরুর কাদা ছুড়াছুড়ি কদিন বেশ চোখে পড়ছে। তাই ব্লগের ওয়ানম্যন আর্মি শায়মাকে খুশী করার জন্য আপনাকে সমর্থন দিবেন এটা স্বাভাবিক।

আরেকটা কথা বলে যায় । নিক হয়তো এখনই বেন করে দিবে । ভাল মানুষ অপু ভালো মানুষ থাকবেন । কারো দ্বারা মিসগাইডেড হবেনা। এমনটা প্রত্যাশা।

২৯ শে এপ্রিল, ২০২২ রাত ২:০৮

অপু তানভীর বলেছেন: ব্লগে কারো কথায় কখনও কাউকে ব্যান করা হয় নি । অন্তত আমি সেটা দেখি নি কোন দিন । হামা ভাই কাউকে বলবে ব্যান করে দিতে আর সামু কর্তৃপক্ষ সেটা করে দিবে এমনটা ভাবা বোকামী ! সত্যিই বোকামী । ব্লগে কেবল তাদেরকেই ব্যান করা হয় যারা সুনির্দিষ্ট ভাবে ব্লগের নিয়ম ভাঙ্গে এবং বারবার ভাঙ্গে ।

আপনি কেবল আমার এই পোস্টে মন্তব্য করার জন্য নিক খুলেছেন । এটা করার কোন দরকার ছিল না । আপনি আসল নিকে এসেই কথা গুলো বলতে পারতেন । তবুও আপনার নিক ব্যান হবে না যদি না আপনি ব্লগের নিয়ম ভাঙ্গেন ।

কারো দ্বারা আমি মিস গাইডেড হব না এটা নিশ্চিত থাকুন । আমার কাছে যেটা সঠিক মনে হবে না কেবল মাত্র ব্যক্তি আক্রস থেকে সেটা আমি করবো না কখনই ।

ভাল থাকুন আপনিও !

৩৩| ২৮ শে এপ্রিল, ২০২২ বিকাল ৫:৩১

শায়মা বলেছেন: কপি পেস্ট নিয়ে মনে হয় এ কদিনে অনেক ব্লগারদেরই অনেক সঠিক ধারণা জন্মেছে। সত্যি বলতে প্লেজারিজম, পাইরেসী প্রাইভেসী এসবও যে এত ভয়ংকর ও কঠিন আমারও তেমন জানা ছিলো না এ কদিনে যা জানলাম।

তবে না জেনেই বা জেনে বুঝেই যারা কপি পেস্টে সঠিক মনে করে উল্টা এই সব আন্দোলন উদ্দেশ্য প্রনোদিত, ব্যক্তি আক্রমনমূলক ও কপি পেস্টকারীদের সমর্থন দিয়ে যাচ্ছেন তারা কি এত কিছুর পরেও থামবে?


নাকি এরপরেও তিড়িং বিড়িং মায়মুনা জায়মুনাদের মারিং ধরিং কাটিং কাব্য লিখে লিখে এইবারে আমাকে হাসিয়েই মারবেই মারবে। :P

২৯ শে এপ্রিল, ২০২২ রাত ২:১১

অপু তানভীর বলেছেন: যে কোন অযুহাতেই কপিপেস্ট কে মানুষ কিভাবে সমর্থন করতে পারে আমি সেটা আজও বুঝতে পারলাম না । অন্তত ব্লগে কেউ এমনটা করতে পারে সেটা আমার ধারণার বাইরে ছিল । তবে কদিন থেকে একটা ব্যাপার খেয়াল করলেই দেখা যাবে যে ঠিক যারা ব্লগে কপিপেস্টের সাথে জড়িত তারা খুবই সোচ্চার । কাব্য থেকে মহা কাব্য লিখে ফেলেছে । সামনে আরও কত কিছু লিখবে কে জানে ;)

৩৪| ২৮ শে এপ্রিল, ২০২২ বিকাল ৫:৩৬

শায়মা বলেছেন: ভাইয়া মারিং কাটিং কাব্য দেখে হাসতে হাসতে মরবো ভেবে ভয় পাচ্ছিলাম।

এখন আবার প্রতিবাদী প্রতিবাদী ভাইয়ার মন্তব্য দেখে তো মনে হচ্ছে মরেই যাবো এই পাগলা গারদ থেকে ছাড়া পাওয়া পাগল দেখে হাসতে হাসতে হাসতে!!!!!!!!!!!!! |-)

২৯ শে এপ্রিল, ২০২২ রাত ২:১২

অপু তানভীর বলেছেন: এবার তো সহজ সমাধান পাওয়া গেল । কাউকে ব্যান করতে চাইলে হামা ভাইকে ধরতে হবে । সে বললেই নাকি ব্যান হয়ে যাচ্ছে । এটা কাজে লাগাতে হবে !

৩৫| ২৮ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৬:৫৮

মিরোরডডল বলেছেন:




থ্যাংক ইউ সো মাচ তানভী ।
পোষ্টে অনেক সময় আর এফোর্ট দিয়েছে ।
গুড জব ।

বরাবরের মতোই আর ইউর মন্তব্যে অল্প কথায় ক্লিয়ার কনসেপ্ট পাওয়া গেছে ।
থ্যাংক ইউ ।



২৯ শে এপ্রিল, ২০২২ রাত ২:১৩

অপু তানভীর বলেছেন: কপিপেস্টের বিরুদ্ধে যারা সব সময় ছিল আপনি তাদের একজন । আপনাকেও ধন্যবাদ :)

৩৬| ২৮ শে এপ্রিল, ২০২২ রাত ৮:০৩

জটিল ভাই বলেছেন:
এই কষ্টের যথাযথ মূল্যায়ণ হোক সেই প্রত্যাশা করি।

২৯ শে এপ্রিল, ২০২২ রাত ২:১৪

অপু তানভীর বলেছেন: এরপর যেন আর কপিপেস্ট না হয় ব্লগে ....

৩৭| ২৮ শে এপ্রিল, ২০২২ রাত ৮:৩৩

জ্যাকেল বলেছেন: স্বাভাবিক ব্লগিংয়ের জন্য অপেক্ষা করতেছি ক'দিন হয়া গেল। আপনার পোস্টকে এই কষ্ট করে হলে সাধুবাদ জানাতে বাধ্য হচ্ছি ব্লগ মডারেশনের নির্দেশনার কারনে। দেখা যাক এখন কোন পদক্ষেপ নেওয়া হই কি-না

আমার প্রত্যাশা স্বাভাবিক ব্লগিং পরিবেশ ফিরে আসুক।

২৯ শে এপ্রিল, ২০২২ রাত ২:১৬

অপু তানভীর বলেছেন: সব কিছু আস্তে আস্তে স্বাভাবিক হয়ে আসবে নয়তো গায়ে সয়ে যাবে । কোন চিন্তা নেই । আপনি আপনার মত ব্লগে পোস্ট দেওয়া শুরু করুন ।

৩৮| ২৯ শে এপ্রিল, ২০২২ রাত ১২:২৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
মায়মুনাদের কান্নাকাটির
অশ্রু জলে ভিজে
নিউমোনিয়া হয়ে
"আমি কি হনুরে"
মৃত্যু বরণ করেছে।
ইন্না-লিল্লাহ ---,রাজেউন!

সকল মায়মুনাদের কাছে
নিবেদন বেচারার আত্মার
শান্তি কামনা করুন।

২৯ শে এপ্রিল, ২০২২ রাত ২:১৮

অপু তানভীর বলেছেন: নুরু সাহেব, কি ছাদ্য মিলিয়ে কাব্য লিখলেন ! আহা সত্যিই অন্যন প্রতিভা ! রবি বাবু ফেল !

৩৯| ২৯ শে এপ্রিল, ২০২২ রাত ১২:৪৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: সামুতে আগের চেয়ে ব্লগার কমে গেছে। কড়াকড়ি এবং অভিযোগ উত্থাপনের কারণে আরও কমবে বলে মনে হচ্ছে। যদিও কপি পেস্ট করা একটা অপরাধ এবং এই ব্যাপারে কোন পাল্টা যুক্তি দেয়ার চেষ্টা করা উচিত না। তারপরও সামু এবং ব্লগারদের বৃহত্তর স্বার্থে কঠিন শাস্তির আগে হাল্কা শাস্তি দিয়ে অপরাধীদেরকে সতর্ক করা উচিত বলে আমি মনে করি।

আপনাকে অনেক পরিশ্রম করতে হচ্ছে। এই কারণে আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

২৯ শে এপ্রিল, ২০২২ রাত ২:২১

অপু তানভীর বলেছেন: আমি আসলে জানতে চাই যে আমি যাদের নাম প্রমান সমেত পোস্ট করলাম এদের নিশ্চিত ভাবে ব্লগ প্যানেলও জানে ! জানে নিশ্চিত । এবং আমি এটাও জানি যে তাদের কে সম্ভবত তাদের আচরনের জন্য সতর্ক করা হয়েছে ।
যদি কোন ব্লগারকে সতর্ক করার পরেও সে একই কাজ করে তাহলে নীতিমালা কঠিন করার পক্ষে আমি ।
যদি প্রথমবার নতুন হয় তাহলে ওয়ার্নিংই যথেষ্ঠ !

পোস্টে মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে !

৪০| ২৯ শে এপ্রিল, ২০২২ রাত ২:০৫

জিকোব্লগ বলেছেন:



কিছুজন লেখা চোরদের এবারের মত ছেড়ে দিতে বলছেন। লেখা চোরদের ছেড়ে দিলে এরা
আরো বেশি চুরি করবে এই ভেবে যে চুরি করলে কিছু হয় না, ঐ একটু ক্রিটিসিজম হয় এর
পরে সব থেমে যায়। এতে ব্লগে লেখা চুরি করা অলিখিত ভাবে গ্রহণযোগ্যতা পেয়ে যাবে।
বাংলা ভাষার প্রথম ব্লগ সামহোয়্যার ইন ব্লগ। ব্লগারের সংখ্যা কমে যাওয়ার ভয়ে সেই ব্লগে
যদি লেখা চুরিকে গ্রহণযোগ্য করা হয় , তাহলে বাংলা ভাষার প্রথম ব্লগে কলংকই যুক্ত হবে।

লেখা চোরদের উপযুক্ত শাস্তি দিলে সবাই লেখা চুরি থেকে আরো বেশি সাবধান হবে। সবাই
চেষ্টা করবে মাথা খেটে কিছু একটা লেখার। এতে বরং ব্লগের মান বাড়বে। সংখ্যা দিয়ে নয়
কোয়ালিটি দিয়েই মান বাড়ে। আর এটাই ব্লগিং এর সার্থকতা। কোয়ালিটি ধরে রাখলে দেখা
যাবে অনেক নতুন বুদ্ধিদীপ্ত সৃষ্টিশীল চিন্তার ব্লগাররা ব্লগে যুক্ত হচ্ছেন।গার্বেজ কপিবাজদের
ধরে রাখলে এটার সম্ভবনা নাই বললেই চলে। কারণ গার্বেজ কপিবাজরা গার্বেজ কপিবাজদেরই
সংখ্যা বাড়াতে পারে, উহারা সৃষ্টিশীল ব্লগারদের আকর্ষিত করতে পারে না। কাজেই লেখা
চোরদের ব্লগিং সুবিধা স্থগিত করা সামুর জন্যেই মঙ্গলজনক হবে।

শুভ ব্লগিং:-

২৯ শে এপ্রিল, ২০২২ রাত ২:২৬

অপু তানভীর বলেছেন: আগে কপিপেস্ট ধরা পরলে কর্তৃপক্ষ সরাসরি ব্যান করে দিতো । তবে এই সময়ে আমি নিজেও কাউকে ব্যান করার পক্ষে । কেবল এই টুকু নিশ্চিত করা দরকার যেন এরপর থেকে তারা এমন টা যেন করে ।

উপরের মন্তব্যের উত্তরে যা বললাম, আমি আপনি যেমন জানি মডারেশনও ব্যাপারটা জানেন । এবং নিশ্চিত ভাবে কপিপেস্টের জন্য তাদের ওয়ার্নিং দেওয়া হয়েছে । যদি কোন ব্লগার ওয়ার্নিং দেওয়ার পরেও এই কাজ করে থাকে তাহলে তাকে নীতিমালার আওতায় আনার পক্ষে আমি । কিন্তু যদি কোন ওয়ার্ননিং না পেয়ে থাকে, নতুন প্রথমবার হয় তাহলে আসলে গুরু শাস্তির বিপক্ষে আমি নিজেও ।

ব্লগিং বন্ধ নয়, কপিপেস্ট বন্ধের পক্ষে । এখন কারো যদি মনে হয় কপিপেস্ট বন্ধ হলে ব্লগিং বন্ধ হয়ে যাবে কারো কারো তাহলে তাদের বেলাতে তাই হওয়াই উচিৎ !

শুভ ব্লগিং

৪১| ২৯ শে এপ্রিল, ২০২২ সকাল ৯:২০

নিমো বলেছেন: অনেক কষ্টসাধ্য ও পরিশ্রমী পোস্টের জন্য বিশেষ ধন্যবাদ নিন। তবে কাল্পনিক_ভালোবাসা'র চাহিদা অনুযায়ী নিয়মিত কপি-পেস্ট করেন (পর পর তিন বার বা এরকম কিছু), খুচরো কপি-পেস্ট করেন, এবং সবচেয়ে ভয়াবহ সমাবেশ-বিন্যাস করা কপি-পেস্টের তালিকাটা পাওয়া গেল না। কপি-পেস্ট ধরার সবচেয়ে সহজ পন্থা হল যে বিষয়বস্তু নিয়ে লেখা সেই বিষয়ে কিছু জানতে চাওয়া। উনি নিজে লিখলে যাই হোক কিছু বলতে পারার কথা, নইলে...। এই উপায়ের বড় সমস্যা হল আপনি যেহেতু কর্তৃপক্ষ নন,মিডিয়া ট্রায়ালের দায়টা আপনাকে নিতে হবে। চাঁদগাজী সবাইকে বাজিয়ে দেখতে চাইতেন, আদতে এটা বোঝার জন্য তারা বুঝে লিখেন নাকি...। এটার সমস্যা হল উনি কোন কর্তৃপক্ষ নন, একই সাথে সকল বিষয়ে জানেন না এবং অনেক ক্ষেত্রেই তার বাজিয়ে দেখার ভাষা ব্লগ নীতিমালার বাইরে চলে যায়। এর ফলে তিনি হয়ে পড়েছেন বিতর্কিত। আপনি আপনার কষ্ট জারি রাখুন, তবে হাসান মাহবুব যেটা আশংকা করেছেন, কেউ কেউ আপনার কাঁধে অস্ত্র রেখে অন্য কিছু শিকার করছে কিনা, সেটাতে সতর্ক থাকাও আপনার উচিত। সিদ্ধান্তের ব্যাপারটাও ব্লগ কর্তপক্ষের উপরই ন্যাস্ত থাকুক। আমরা নিজেরা সিদ্ধান্তে উপনীত হয়ে কাউকে মিডিয়া ট্রায়ালে দোষী বা নির্দোষ না বানাই।

২৯ শে এপ্রিল, ২০২২ বিকাল ৪:৪৮

অপু তানভীর বলেছেন: উপরে দুইজন এমন আছে যারা পরপর তিনবার নয় আরও অনেক কয়বারই কপিপেস্ট করে চলেছে । এমন নি এই পোস্ট দেওয়ার দিনও একজন এমন আছে যা কপিপেস্ট করেছে । একজন আছে যার পোস্টে কপিপেস্ট ছাড়া আর কিছু নেই ।

আমি আশা করি যে কেউ আমার কাধে কাঠাল ভেঙ্গে খেতে পারবে না । যে কাজ করতে আমার মন সায় দেয় না সেই কাজ আমি কখনই করি না করবো না । সুতরাং ভয় নেই । কপিপেস্টের বিরুদ্ধে সকলে সোচ্চার হলে এটা আস্তে আস্তে চলে যেতে বাধ্য ! আপাকে সহ সকলের কাছেই তাই অনুরোধ যে এমন কিছু চোখে পড়লে কর্তৃপক্ষকে জানান, প্রতিবাদ করুন ।

৪২| ২৯ শে এপ্রিল, ২০২২ সকাল ১১:০১

শায়মা বলেছেন: এই পোস্ট স্টিকি হলে ভালো হত। সকলের নজরে আসতো।
যারা জেনে বা না জেনে কপি পেস্ট করছেন বা জেনেও না পাত্তা দিয়ে কপি পেস্ট করছেন তারাা এই পোস্টের আলোচনায় উঠে আসা যৌক্তিক দিকগুলো দেখে অনেকেই হয়ত শিখতো কোনটা সঠিক আর কোনটা বেঠিক। নিজেরাই চিন্তা করার সুযোগ পেত।


যারা কপিপেস্ট করছেন বা করেছেন সেসব পোস্ট তাদেরকেই সরিয়ে দেবার বা যথাযথ সূত্র দেবার ওয়ার্নিং দিলেই মনে হয় ব্যানড বা প্রথম পাতায় এক্সেস বন্ধ করার চাইতে ভালো হত।

যদি ওয়ার্নিং এর পরেও না সরায় ফেলে বা সংশোধন না করে সেই লেখক তখন মডারেটর সেই পোস্ট মুছে দিলে মনে হয় কপি পেস্টকারী ধীরে ধীরে কপি পেস্টে নিরুৎসাহিত হবে বা নিয়মের প্রতি জোর করে হলেও শ্রদ্ধাশীল হবে।

২৯ শে এপ্রিল, ২০২২ বিকাল ৪:৫০

অপু তানভীর বলেছেন: এই পোস্ট স্টিকি না হওয়ার পেছনে আসলে কারণ আছে । এখানে আমি লিস্ট ছাড়াও নিজের কিছু ব্যক্তিগত কথা উল্লেখ করেছি যারা স্টিকি করা ঠিক হবে না । তবে স্টিকি করার মত পোস্ট সম্ভবত আরেকটা আসতে পারে । একটু অপেক্ষা করে দেখা যাক কি হয় !

এটা আমিও মনে করি যে সকল পোস্ট যেগুলো সরাসরি কিংবা আংশিক কপিপেস্ট এবং যেগুলোতে কোন রেফারেন্স নেই সেগুলো সরিয়ে দেওয়া উচিৎ । তাহলে এটা বন্ধ করা সম্ভব ।

৪৩| ৩০ শে এপ্রিল, ২০২২ দুপুর ১২:৪৩

আরইউ বলেছেন:




কপি-পেস্ট যদি কারো রক্তে মিশে গিয়ে থাকে তাহলে তা মুক্ত হওয়া খুবই কঠিন। ৩টি পোস্ট দিলাম (সবগুলোই সামহোয়ারইনে এই বছরে পোস্ট করা হয়েছে)। পোস্ট কোন একক সোর্স থেকে পুরোপুরি বা একাধিক সোর্স থেকে মারিং-কাটিং করে পোস্টিং করা হয়েছে।

হুবহু মূল লেখার সূত্র সহ মেরে দেয়া হয়েছেঃ মুক্তিযোদ্ধা জামিলউদ্দিন আহসান
মূল লেখাঃ জামিলউদ্দীন আহসান, বীর প্রতীক https://tinyurl [ডট] com/3trnf3tz [সামহোয়ারইন লিংক নিচ্ছে না, [ডট] এর জায়গায় . বসিয়ে নিন, দয়া করে]

লেখা হয়েছে তথ্যসূত্র গুগল। মানে পোস্ট লিখতে গুগলের সাহায্য নেয়া হয়েছে। সাহায্য নেয়া আর একাধিক সূত্র থেকে লাইন কপি করে মেরে দেয়া এক বস্তু নয়। আর গুগল কোন তথ্যসূত্র হতে পারেনা!

একজন সহজস সরল মানুষ ইউক্রেনের প্রধানমন্ত্রী 'ভোলোদিমির জেলেনস্কি'

মূল লেখা গুলো এখানেঃ [https://tinyurl [ডট] com/24hafhse|Volodymyr Zelenskyy: পর্দার প্রেসিডেন্টই সামলাচ্ছেন কিভকে, রুশ আগ্রাসনেও দেশ ছাড়েননি প্রাক্তন কৌতুকশিল্পী], [https://tinyurl [ডট] com/3ncvfnyn|ভদকা ‘খাচ্ছে’ রাশিয়ার প্রাণ], [https://tinyurl [ডট] com/yc6tnyt4|অভিনেতা থেকে রাষ্ট্র নেতা হয়ে ৪৪ বছরের জেলেনস্কির প্রতিরোধ আগ্রাসী পুতিনকে]

যীশু খ্রিষ্টের জন্মের ৩৭৬৬ বছর আগে সম্রাট কুফুর এর নাম কি কেউ শুনেছেন? পোস্টটি সম্ভবত নিজে কিছু লিখেছেন আর কিছু বিভিন্ন জায়গা থেকে মারিং-কাটিং করেছেন।কিছু সূত্র এখানে দিলামঃ পয়েন্ট ২
[https://tinyurl [ডট] com/2p95rnuv|মনুষ্যত্ব], পয়েন্ট ৪,৫ [https://tinyurl [ডট] com/2p879akn|কোরায় জয়রাম বলে একজনের লেখা]

কেউ লেখা মারিং-কাটিং-চুরিং করতে এডামেন্ট হলে মডারটের-আমি-আপনি কেউ তাকে আটকাতে পারবোনা। আমি যদি ইউটিউব ভিডিও দেখে সেই ভিডিওর টেক্সট কপি-পেস্ট করি তাহলে তা খুঁজে বের করা অসম্ভব না হলেও খুবই কঠিন হয়ে যাবে। কেউ নৈতিক অবস্থান থেকে নিজে না শোধরালে তাকে পুলিশিং করে ঠিক করা সম্ভব হয়না সব সময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.