নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

ব্লগে কপিপেস্টে জড়িত ব্লগারদের তালিকা

১৮ ই মে, ২০২২ দুপুর ১২:৩৬

আপডেট ২৪/০৫/২০২২

অভিযোগের ভিত্তিতে আরও একজন ব্লগার নিজের পোস্ট সম্পর্কে ব্যাখ্যা প্রদান করেছেন । পোস্ট দেওয়া তিনটি কপিপেস্ট পোস্টের ভেতরে একটি পোস্টের আসল পোস্ট যে ওয়েবসাইট থেকে সরবারহ করা হয়েছে সেটাকে তিনি নিজের ওয়েব সাইট হিসাবে দাবী করেছেন । কেবল এই দাবীর পরিপেক্ষিতে পোস্টটি তার নিজের বলে ধরে নিচ্ছি ! কিন্তু পরবর্তি দুইটি পোস্ট সম্পর্কে তার ব্যাখ্যার উত্তর কমেন্ট সেকশনে দেওয়া হয়েছে ! কেন পোস্ট দুটো কপিপেস্ট হিসাবে অভিযুক্ত হয়েছে তার কারণ ব্যাখ্যা করা হয়েছে । এছাড়া তার আরও নতুন একটি পোস্ট কপিপেস্টের অভিযোগে নতুন ভাবে যুক্ত হয়েছে । সেটার লিংকও যুক্ত করা হয়েছে !


আপডেট ২৩/০৫/২০২২

কেবল মাত্র একজন ব্লগার ব্লগ মডারেটরের চাহিদা মোতাবেক পোস্টে মন্তব্য করেছেন এবং তার অবস্থান পরিস্কার করেছেন । আমি আমার দৃষ্টিকোণ হতে তার মন্তব্যের জবাব দেওয়ার যথাসাধ্য চেষ্টা করেছি । আশা করি তিনি মন্তব্যের প্রতি উত্তরে সন্তুষ্ট হয়েছেন । যদি না হয়ে থাকেন তাহলে পুনরায় তাকে মন্তব্য করার জন্য অনুরোধ জানাচ্ছি ।


আপডেটঃ ২২/০৫/২০২২

অভিযুক্তরা অভিযোগ খন্ডন করে আমার এই পোস্টে মন্তব্য বা পাল্টা কোন পোস্ট করেন নি। যদি পাল্টা কোন মন্তব্য করতেন তাহলে আমি পোস্টে যুক্ত করতাম। ব্লগার নতুন নকিব তার বিরুদ্ধে অভিযোগের পরিপেক্ষিতে একটি মন্তব্য করেছিলেন কিন্তু সেটা কোন ভাবেই অভিযোগ খন্ডন নয় । তার মন্তব্যের প্রতিউত্তরে আমি বলেছি যে কেন তার পোস্ট গুলো আমি কপিপেস্ট হিসাবে গন্য করেছি !
আগেও বলেছি এখনও বলছি যে এই পোস্ট কোন ভাবেই কারো প্রতি ব্যক্তিগত মনভাবের কারণে করা হয় নি। এটাকে ব্যক্তিগতভাবে না দেখার অনুরোধ রইল।
ব্লগে আগে অনেকেই কপি পেস্ট করতেন, রেফারেন্স ব্যবহার করতেন না। এই সব নামের মধ্যে অনেক সিনিয়র এবং রথি মহারথিও ছিলেন এবং আছেন। অনেকেই নিজেকে সংশোধন করেছেন এবং কেউ এখনও সুকৌশলে চালিয়ে যাচ্ছেন। আশা করি সকলে ব্লগের স্বার্থে সর্তক হয়ে এই সকল অন্যায় কাজ পরিহার করবেন।
ব্লগ টিমকে আমি মেইল করেছিলাম, তারা জানিয়েছেন, যারা অভিযোগ খন্ডন করবেন না, বা কৃতকর্মের জণ্য দুঃখ প্রকাশ করবেন না - তাদের ব্লগ প্রকাশের সুবিধা স্থায়ী বা দীর্ঘস্থায়ী ভাবে স্থগিত করা হবে।

''একবার কোন নিক ব্যান করা হলে তা আর পুনরায় ফিরিয়ে আনা হবে না'' বলেও সর্তক করেছেন ব্লগ টিম থেকে কাভা!

এছাড়া যদি অন্য কোন নাম আপনাদের চোখে পড়ে যা আমার চোখ এড়িয়ে গিয়েছিলো, দয়া করে মন্তব্য কিংবা মেইলে জানিয়ে দেওয়ার জন্য অনুরোধ রইলো । আমি তা এখানে যুক্ত করে দিবো।


মুল পোস্ট
ব্লগে সাম্প্রতিক সময়ে কপিপেস্ট নিয়ে যত আলোচনা হয়েছে, সম্ভবত অন্য কোন সময়ে এটা নিয়ে এতো আলোচনা হয় নি । এটার পেছনে মূল কারণ হচ্ছে আগে কখনই কপিপেস্টের পক্ষে এতো বিপুল পরিমান মানুষের সমর্থন দেখা যায় নি যা বর্তমান সময়ে দেখা যাচ্ছে । আগে যখনই কপিপেস্টের অভিযোগ উঠেছে তখন সেই কপিপেস্টকারী লজ্জায় ব্লগ ছেড়ে পালিয়েছে নয়তো ব্লগ কর্তপক্ষ তাকে ব্যান করে দিয়েছে । কিন্তু বর্তমানে কপিপেস্টকারী লজ্জা তো পাচ্ছেই না, উল্টো যারা এই কপিপেস্টের বিরুদ্ধে বলছে তাদেরকেই দোষারোপ করছে । যেন তারা কপিপেস্ট করে কোন দোষ করে নি, এটার বিরুদ্ধে যারা বলছে তারাই আসল দোষী । সামহোয়্যারইন ব্লগের মত প্লাটফর্মের জন্য এটা খুবই দুঃখজনক একটা ব্যাপার ! একজন ব্লগার একজনের জন্য কপিপেস্টের অভিযোগ হচ্ছে সব থেকে বড় অভিযোগ ! এই অভিযোগ তার সকল চেষ্টাকে নষ্ট করে দেয় ।


ব্লগে কয়েকজন ব্লগার নিয়মিত ভাবে এই কপিপেস্টের মত কাজটা করে আসছেন অনেক দিন ধরেই । আশ্চর্যের ব্যাপার হচ্ছে উক্ত কয়েকজন ব্লগার এই কাজটাকে কোন ভাবেই অন্যায়ের পর্যায়ে মনে করছেন না । এবং তার থেকেও বিস্ময় এবং ক্ষোভের ব্যাপার হচ্ছে বেশ কয়েকজন ব্লগার তাদের অন্যায় না মনে করাটাকে সঠিক বলে ধরে নিচ্ছেন এবং তাদের এই অন্যায়কে সমর্থন দিয়ে চলেছেন ! ব্লগে বেশির ভাগ ব্লগারই কোন ঝামেলায় জড়াতে ইচ্ছুক নন। তারা স্পষ্ট দেখতে পাচ্ছেন একটা অন্যায় হচ্ছে অথচ চুপচাপ এড়িয়ে চলে যাচ্ছেন । তারা যদি এই শুরু থেকেই এই ব্যাপার নিয়ে প্রতিবাদী হত, অন্তত রিপোর্টের মত অপশনটার ব্যবহার করতো তাহলে আজকে এই পরিস্থিতির সৃষ্টি কি হত? কপিপেস্ট আর লেখা চুরির পক্ষে যে সিন্ডিকেটটা তৈরি হয়েছে সেটা কি তৈরি হত? প্রশ্ন আপনাদের কাছে রইলো !

ব্লগে যারা নিয়মিত কপিপেস্টের সাথে যুক্ত আছেন তাদের মধ্যে উল্লেখযোগ্য কয়েকজনের নাম এবং তাদের কপিপোস্টের কয়েকটি উদাহরন আমি নিচে তুলে ধরলাম ! এখানে একটা ব্যাপার উল্লেখ করতে চাই যে নিচে যাদের নাম রয়েছে তারা একদম সরাসরি এক কিংবা একাধিক পোস্ট থেকে কেবল মাউসের মাধ্যমে লেখা কপি করে পোস্ট করেছেন ।

১. নুর মোহাম্মাদ নুর
ক. সামুতে কপিপোস্ট ===আসল পোস্ট
খ. সামুতে কপিপোস্ট ===আসল পোস্ট
গ. সামুতে কপিপোস্ট ===আসল পোস্ট এক দুই
ঘ. সামুতে কপিপোস্ট ===আসলপোস্ট এক দুই তিন চার পাঁচ

২. নতুন নকিব
ক. সামুতে কপিপোস্ট === আসলপোস্ট
খ. সামুতে কপিপোস্ট ===আসল পোস্ট এক দুই
গ. সামুতে কপিপোস্ট === আসলপোস্ট

৩. তোফায়েল ইসলাম
ক. সামুতে কপিপোস্ট === আসল পোস্ট (এই লিংকের ওয়েবসাইটটি উক্ত ব্লগার নিজের বলে দাবী করেছেন । যদিও সেটার ব্যাপারে কোন প্রমান প্রদান করেন নি । তবুও ধরেই নিলাম ওয়েব সাইট টি তারই !) এই পোস্ট কপিপেস্ট নয় তাহলে ।
খ. সামুতে কপিপোস্ট ===আসল পোস্ট
গ. সামুতে কপিপোস্ট ===আসল পোস্ট
ঘ. সামুতে কপিপেস্ট === আসল পোস্ট

৪. প্রতিদিন বাংলা
ক. সামুতে কপিপোস্ট === আসল পোস্ট
খ. সামুতে কপিপোস্ট === আসলপোস্ট
গ. সামুতে কপিপোস্ট === আসল পোস্ট
ঘ. কপিপোস্ট === আসলপোস্ট
ঙ. কপিপোস্ট === আসল পোস্ট

৫.অপূর্ব আহমেদ জুয়েল
ক. সামুতে কপিপোস্ট === আসল পোস্ট
খ. সামুতে কপিপোস্ট === আসলপোস্ট
গ. সামুতে কপিপোস্ট === আসলপোস্ট

৬. মোহামমদ কামরুজজামান
এই পোস্টাকে আমি সরাসরি কপি বলবো না । তবে এটাও এক ধরনের কপিই বলা যায় । সামুতে কপিপোস্ট আসল পোস্ট এক। দুই

ঠিক তার কদিন আগেই ব্লগার সাসুম তার এই পোস্ট টি ধরেছিলো পোস্টের মম্তব্য সেকশনে গেলেই আপনারা সেটা দেখতে পারবেন । এই পোস্টটার ঠিক কদিন পরেই সে উপরের পোস্টটা দিয়েছে ।

মডারেটর প্যানেলের সাথে আমি যোগাযোগ করে জানতে পেরেছি যে কপিপেস্ট সম্পর্কে উক্ত সকল ব্লগারদেরকেই প্যানেল থেকে তার রেজিস্টার্ড ইমেলে এক বা একাধিক বার সতর্ক করা হয়েছে ।

অনেকে রাজীব সাহেবের নাম নেই দেখে হয়তো অবাক হবেন । এখানে ব্যাখ্যাটা আমি দিই । রাজীব নুর সাহেবের নাম এখানে রাখা হয় নি কারণ ইতমধ্যে একবার তাকে নিয়ে আলাদা ভাবে পোস্ট করা হয়েছে এবং এই কারণে মডারেটর প্যানেল তাকে নীতিমালার আওতায় নিয়ে এসেছে । অন্য দিকে উপরের লিস্টের ব্লগারদের একই কাজ করার জন্য কোন প্রকার নীতিমালার সম্মুখীন হতে হয় নি । এখন একই ধরণের কাজের জন্য একজনকে একাধিকবার নীতিমালার আওতায় আনা হবে অথচ অন্যদের কিছু করা হবে না এটা আমার চোখে সঠিক মনে হয় নি । এই কারণে তার নাম আমি যুক্ত করি নি ।

আরও একটা কারণে রাজীব নুর সাহেবের নাম আমি লিস্টে যুক্ত করি নি । গতবছর তার নামে অভিযোগের পর থেকে তিনি কোন দিন নিজের দোষ স্বীকার করেন নি । কিন্তু কিছুদিন আগে সে এই অন্যায়টা স্বীকার করেছেন । এটা নিয়ে সামহো্য়্যার ব্লগের গ্রুপে নিজে একটা পোস্টও দিয়েছে । এটার পরে আসলে আর কোন কথাই থাকে না । একজন একটা অন্যায় করেছেন এবং সেটা স্বীকার করে নিয়ে আর না করার কথা দিয়েছেন । এতো টুকুই যথেষ্ঠ । আশা করি রাজীব সাহেব তার কথা রাখবেন এবং সুন্দর ভাবে সামহো্য়্যারইন ব্লগের প্লাটফর্মে ব্লগিং করে যাবেন ।
এছাড়া আরও একজন ব্লগার আগে কপিপেস্ট করে কেবল মাত্র নিচে সংগ্রহ পোস্ট লিখে দিয়ে দায়িত্ব এড়িয়ে যেতেন । সম্প্রতি সময়ে তিনি পোস্ট গুলো নিজে লিখছেন কিংবা যথাযত রেফারেন্স যুক্ত করছেন । এটা খুবই ভাল একটা ব্যাপার ।


কিন্তু উপরে যাদের নাম আমি উল্লেখ করেছি তাদের কেউই এখনই পর্যন্ত নিজেদের এই কৃত কর্মের জন্য কোন প্রকার দায় স্বীকার তো করেনই নি উল্টো তাদের মনভাব দেখে মনে হচ্ছে যে আসলে তাদের এই কপিপেস্ট কথা বলে সব থেকে বড় অন্যায় আমরা কয়েকজনই করছি । একজন তো পোস্টও দিয়ে ফেলেছিলো যে আমাদের হাতে আসলে কোন সময় নেই তাই এই কাজ করছি ।

আমি জানি না, মডারেটর প্যানেল এই তালিকার ব্যাপার কী পদক্ষেপ গ্রহন করবেন । তবে আমার ব্যক্তিগত দাবী হচ্ছে সকল কপিপেস্ট পোস্ট গুলো সরিয়ে দেওয়া হোক । ঐ সকল ব্লগারদের সময় দেওয়া হোক এবং তাদের বলা হোক যে এই সময়ের ভেতরে তারা তাদের সব কপিপেস্ট পোস্ট গুলো যাতে সরিয়ে নেয় ! যদি না নেয় তাহলে প্যানেল থেকে তা সরিয়ে দেওয়ার ব্যবস্থা হোক।

আমি ব্যক্তিগত ভাবে সকল ব্লগারদের কাছে অনুরোধ করবো যেন তারা তাদের এই সকল কপিপেস্ট মূলক পোস্ট সরিয়ে নেন । আপনারা সামু ব্লগে অনেক সময় দেন, আপনাদের লেখার হাত ভাল কিংবা অন্য যে কোন গুণ আপনাদের থাকতে পারে । কিন্তু এই গুণ গুলো কোন ভাবেই আপনাদের এই কপিপেস্টের সাফাই হতে পারে না । অবাক করা ব্যাপার হচ্ছে অনেকে তাদের ভাল লেখার গুণ কে কপিপেস্টের সাফাই হিসাবে ব্যবহার করছে !

কপিপেস্ট নিয়ে আরও আলোচনা হবে সামনে । যতদিন না সামহোয়্যার থেকে এটা দুর হবে ততদিন চলবে । এছাড়া যে কারো বক্তব্য এখানে আলোচনার জন্য গ্রহন করা হবে । একটা ব্যাপার খেয়াল করেছেন যে কপিপেস্ট বন্ধ হয়ে গেছে এখন । কয়েকজন অবশ্য খুব অখুশি যে তারা কপিপেস্ট করে পোস্ট করতে পারছেন না । কমেন্টে কমেন্টে গিয়ে তাদের আস্ফলন দেখে মজাই লাখছে ! এবং এটা বন্ধ হয়েছে কপিপেস্ট নিয়ে এতো এতো আলোচনার জন্য ।

এছাড়া এই তালিকাতে নাম নেই অথচ আপনাদের চোখে কপিপেস্ট করেছে এমন কোন ব্লগার থাকলে তাদের নাম এবং প্রমান সহ আপনারা পোস্টে কমেন্ট করতে পারেন । আমার চোখ এড়িয়ে যেতেই পারে । কমেন্ট করতে দ্বিধা জাগলে আমাকে মেইলও করতে পারেন । প্রমাণ সহ তাদের নাম যুক্ত করা হবে পোস্টে ।


মডারেশন প্যানেল থেকে সুনির্দিষ্ট তালিকা চাওয়ার ভিত্তিতে এই পোস্টটি করা হল । পোস্ট টি পড়ার জন্য সবাইকে ধন্যবাদ ।

শুভ ব্লগিং





আরে একটি বিষয়, ব্লগার সোনাগাজী এবং উনার ভক্ত বা মুরিদকুল আমার এই পোস্টের বক্তব্য নয়। আশা করি এই সকল বিষয় নিয়ে কোন পক্ষই অযাচিত ত্যানা প্যাঁচাবেন না।

মন্তব্য ৯২ টি রেটিং +২১/-০

মন্তব্য (৯২) মন্তব্য লিখুন

১| ১৮ ই মে, ২০২২ দুপুর ১২:৫০

মোঃ মাইদুল সরকার বলেছেন:


সামু কখনো কপি পেস্ট মুক্ত ছিলনা।

১৮ ই মে, ২০২২ দুপুর ১২:৫২

অপু তানভীর বলেছেন: ছিল না বলে হবে না এমন ব্যাপার তো নয় ।

তবে এমন পরিস্থিতি আগে কখনই ছিল না । কপিপেস্টের পক্ষে এতো সাফাই গাওয়ার পাবলিক সামুতে আগে কোন দিন ছিল না।

২| ১৮ ই মে, ২০২২ দুপুর ১:১৫

মরুভূমির জলদস্যু বলেছেন: আমি লখ্য করেছি ইদানিং সামুতে ব্লগাররা কপি-পেস্ট করা প্রায় বন্ধ করেই দিয়েছে। এটা খুবই ভালো জিনিস হয়েছে। তাই পুরনো পোস্টের বিষয় না ধরে, নতুন করে কেউ কপি-পেস্ট করলে সেটাই বিবেচনায় আনা উচিত বলে মনে করছি।

১৮ ই মে, ২০২২ দুপুর ১:২৪

অপু তানভীর বলেছেন: আপনার কথার সাথে কিছুটা সহমত প্রকাশ করছি । ইদানীং অর্থ্যাৎ ঈদের পর কপিপেস্ট বন্ধ হয়েছে । তবে একটা ব্যাপার খেয়াল করবেন নিশ্চিত কিছু ব্লগার এখনও এই বন্ধ হওয়া নিয়ে প্রবল ভাবে অখুশি ! বিভিন্ন পোস্টে তাদের মন্তব্য দেখলে এটা মনে হচ্ছে যে তারা নিজেদের অন্যায়টাকে স্বীকার করে নিতে নারাজ !
আর এই পোস্টটি আসলে ঈদের আগে দেওয়ার কথা ছিল । বকেয়া পোস্ট । সেই সময়ের বিবেচনা করে নিন !

৩| ১৮ ই মে, ২০২২ দুপুর ১:১৬

হাসান কালবৈশাখী বলেছেন:
৬ জনই মুসলমান, মানে খাঁটি মুসলিম।

১৮ ই মে, ২০২২ দুপুর ১:২৫

অপু তানভীর বলেছেন: আপনার মন্তব্যে খানিকটা মুসলিম বিদ্বেষ প্রকাশ পাচ্ছে ।

৪| ১৮ ই মে, ২০২২ দুপুর ১:২৯

জুল ভার্ন বলেছেন: প্রিয় অপু তানভীর,

তুমি নিশ্চয়ই জানো, লেখালেখির জগতে 'নিউজ পেগ' বলে একটা কথা আছে। আর সামাজিক মাধ্যমকে এখনকার মূলধারার সংবাদমাধ্যমের জন্য নিউজপেগ’র বড় উৎস বলেও বিবেচনা করা হয়। সামাজিক মিডিয়া থেকে তথ্য নিয়ে অনেক খবর প্রকাশ করছে মূলধারার সংবাদমাধ্যম সেটাই এখন বহুল প্রচলিত। এবং দুটি মাধ্যম পরস্পর পরস্পরের পরিপূরকও হয়ে উঠছে। সামাজিক মাধ্যমেও এখন একটা বড় অংশ জুড়ে স্থান পাচ্ছে মূল ধারার অনেক খবরের লিংক।

সামাজিক মাধ্যমে যেমন সমাজের অনেক খবর পাওয়া যায়, যা মূলধারার সংবাদমাধ্যম ব্যবহার করতে পারে, তেমনি মূলধারার সংবাদমাধ্যমের কাছেও থাকে অনেক খবর যা প্রকাশিত হওয়ার পর তার লিংক সামাজিক মাধ্যমে তুলে দেওয়া হয়। ফলে কনটেন্ট দেওয়া নেওয়ার একটা সম্পর্ক দুই মাধ্যমের মধ্যে ক্রমে দৃঢ় হচ্ছে।

এমন অবস্থায় লেখার, বক্তব্যের মিল থাকাকেই অর্থাৎ লেখার কন্টেন্টকেও কপি পোস্টের আওতাভুক্ত করে ফেলবেনা। যেমন ধরো, কেউ ইতিহাস ঐতিহ্য নিয়ে লিখলেন- তখন কিন্তু তোমার, আমার এবং আমাদের লেখার মূল বক্তব্য একই থাকবে- শুধু উপস্থাপন ভিন্ন হবে। সেটাকেও কি কপি পেস্ট বলা হবে?

প্রসংগত দুইটা উদাহরণ দিচ্ছিঃ
(১) আমার আজকের পোস্ট "আম্রপালীর ইতিহাস"- এই ইতিহাস আমরা যারা কিছু পড়াশোনা করি তাদের সবারই জানা। উপস্থাপনা ভিন্ন। এই পোস্টকে কোন ক্যাটাগরিতে ফেলবে?

(২) কেউ যদি কোনো দেশের জিডিপি নিয়ে লিখেন তাহলে স্বাভাবিক নিয়মেই সবার লেখার তথ্য উপাত্ত একই হবে। সেক্ষেত্রে কি কপি পোস্ট বলবে?

কপি পেস্ট নিয়ে তিন পর্বে অনেক সময় নিয়ে পরিশ্রমী পোস্টের জন্য ধন্যবাদ।

১৮ ই মে, ২০২২ দুপুর ১:৪৪

অপু তানভীর বলেছেন: লেখা কিংবা কন্টেন্টের মিল থাকলেই যে সেটা কপিপেস্ট বলা হবে এমন কিন্তু না । এই ব্যাপার নিয়ে ব্লগার ভুয়া মফিজের একটা পোস্ট আছে । সেখানে ব্যাপার পরিস্কার করে দেওয়া আছে ! লিংক

এখন আসুন কোন পোস্টটা কপিপেস্ট আমরা বলবো । আপনি যদি আমার দেওয়া উপরের লিংক গুলো খেয়াল করে দেখেন এখানে উক্ত ব্লগারগন পোস্টের সাথে অন্য অন্য কারো পোস্ট গুলো একেবারে কিংবা প্রায় হুবাহু দাড়ি কমা সহ মিল । ক্যাপসিকাম নিয়ে নুরু সাহেব একটা পোস্ট লিখেছেন যেখানে দুইটা পত্রিকা থেকে একেবারে হুবাহু ভাবে কপি করে বসিয়ে দেওয়া হয়েছে । এটা হচ্ছে কপি পেস্ট । নুরু সাহেব যদি উক্ত পোস্ট গুলো আগে পড়তেন । সেখান থেকে তথ্য নিয়ে নিজের মত করে লিখতেন তাহলে সেটা কোন ভাবেই কপিপেস্ট হত না । কিন্তু তিনি তা করেন নি । তিনি কেবল দুইটা পোস্ট থেকে দুইটা অংশ কপি করে বসিয়ে দিয়েছেন ।

জিডিপি তথ্য নিয়ে আপনি পোস্ট দিতে পারেন অন্য স্থান থেকে তথ্য নিয়ে । এই তথ্য নিয়ে পোস্ট কোন ভাবেই কপিপেস্টের আওতায় পড়বে না। কিন্তু যদি আপনি ডিপিপির সেই তথ্য নিয়ে লেখা পোস্টের ২০টা লাইণ একেবারে হুবাহু কপি করে বসিয়ে দেন, কোন প্রকার রেফারেন্স ছাড়া তাহলে তো সেটা কপিপেস্ট হবেই ।

মূল কথা হচ্ছে আপনি যে কোন কিছু থেকে আগে জ্ঞান গ্রহন করে সেটার সাথে নিজের জ্ঞান সংযুক্ত করে যে কোন লিখলে সেটা কপিপেস্ট হবে না । কিন্তু যদি আপনি মাউসের ক্লিকে লাইনের পর লাইণ কপি করে বসিয়ে দেন তাহলে সেটা অবশ্যই হবে ।

এখানে আরেকটা মজার কথা বলি । উপরে যাদের পোস্টের লিংক দিয়েছি এগুলো কিন্তু আমি কোন সফটওয়্যারের মাধ্যমে ধরি নি । তাদের লেখা টেক্সট কেবল মাত্র গুগলে সার্চ দিয়েছি এবং সেগুলো একেবারে লাইন বাই লাইণ হুবাহু সামনে চলে এসেছে !

৫| ১৮ ই মে, ২০২২ দুপুর ২:০৭

জুল ভার্ন বলেছেন: @অপু তানভীর; আমার প্রশ্নের জবাব যথাযথ পেয়েছি। ধন্যবাদ।
সময়ের অভাবে ব্লগের সবার লেখা আমার পড়া হয়না। সত্যি বলতে- যারা আমার লেখা পড়েন আমি তাদের লেখাই পড়ি(এটা আমার স্বার্থপরতা বললেও মেনে নেবো)। প্রসংগত বলছি- তোমার আজকের পোস্টে প্রথম যাকে মেনশন করা হয়েছে- বছর দুই আগেই তার অসংখ্য জন্ম/মৃত্যু দিবসের শুভেচ্ছা/শোক পোস্ট আমি পড়েছি- যার সবগুলোই শতভাগ কপি পেস্ট। ইদানীং লিখছেন- উস্কানী মূলক এবং তেলমর্দন পোস্ট। যার কারনে পরবর্তীতে এবং বর্তমানে আমি তার টাইম লাইনে যাওয়ার আগ্রহ হারিয়ে ফেলেছি!

শুভ কামনা।

১৮ ই মে, ২০২২ দুপুর ২:৫৯

অপু তানভীর বলেছেন: আপনাকে বোঝাতে পেরেছি জেনে ভাল লাগলো । একজন যখন নিজের পরিশ্রম দিয়ে কোন লেখা লিখবে সেটার জন্য সে যে কো জায়গা থেকে তথ্য সংগ্রহ করতে পারে । সেগুলো কোন ভাবেই কপিপেস্টের আওতায় পড়বে না । কিন্তু যখনই একজন অন্যের লেখা মাউস দিয়ে কপিপেস্ট করবে তখনই সেটা আর ভাল কিছু হল না ।

আপনি যার কথা বললেন তিনি শুরু থেকেই এই কাজ করে আসছেন । এদের নিয়ে আর কী বলবো ! কিছু বলার রুচি নেই ।

আপনার জন্য শুভ কামনা !

৬| ১৮ ই মে, ২০২২ দুপুর ২:২৬

মোহাম্মদ গোফরান বলেছেন: এটা আগের পোস্ট। রিপোস্ট লিখে দেন শিরোনামে। আর এই মাসে লিখতে হলে এই মাসের কপি পেস্ট পোস্টের তালিকা প্রকাশ করুন। কিউরিয়াস মাইন্ড ওয়ান্টস টু নো,লেখার বিষয়বস্তু খুঁজে পাচ্ছেন না নাকি গত মাসের পোস্ট আবার দিলেন?

১৮ ই মে, ২০২২ বিকাল ৩:০৭

অপু তানভীর বলেছেন: হা হা হা । গোরফান সাহেব, আমি আপনার সম্পর্কে যে ধারা করেছিলাম আপনি সেইটার শতভাগ প্রতিফলন নিজেই করছেন !

যাই হোক আপনার পোস্টের উত্তর দিচ্ছি । এই পোস্টের শেষ লাইন যদি আপনি পড়তেন তাহলে আপনার বুঝতে পারার কথা । ঈদের আগে কাভা ভাই একটা কপিপেস্ট বিষয়ক পোস্ট করেছিলেন । সেই পোস্টের একেবারে শেষ কয়েকটা লাইন পড়লেই আপনি বুঝতে পারবেন যে এই পোস্ট কেন করা হয়েছে । আগের পোস্টওটিও একই কারণে করা হয়েছিলো কিন্তু সেটা যথাযত ভাবে করা হয় নি । তাই নতুন করে আবার করা হয়েছে ।

আর আপনার কি সত্যিই মনে হয় আমি পোস্ট করার বিষয় খুজে পাচ্ছি না । আপনাকে আমার নিজস্ব সাইটে ঘুরে আসার অননুরোধ করবো । সেখানে অন্তত আপনি ২৫টার বেশি পোস্ট পাবেন সেগুলো আমি এখনও এই সামুতে পোস্ট করি নি । বিষয় বস্তুর অভাব অন্তত আমার কোন দিন হয় নি । দয়া করে নিজের কিউরিয়াস মাইন্ডকে বেশি কাজে লাগাবেন না । এটা খুব বেশি ভাল ফল দিবে না ।

ভাল থাকুন। আর আপনার কি এখনও মনে হচ্ছে আমি অন্য উদ্দেশ্য নিয়ে কপিপেস্টের বিরুদ্ধে বলছি ?

৭| ১৮ ই মে, ২০২২ দুপুর ২:৩৭

রেজাউল৯৬ বলেছেন: আরও একটা কারণে রাজীব নুর সাহেবের নাম আমি লিস্টে যুক্ত করি নি । গতবছর তার নামে অভিযোগের পর থেকে তিনি কোন দিন নিজের দোষ স্বীকার করেন নি । কিন্তু কিছুদিন আগে সে এই অন্যায়টা স্বীকার করেছেন । এটা নিয়ে সামহো্য়্যার ব্লগের গ্রুপে নিজে একটা পোস্টও দিয়েছে । এটার পরে আসলে আর কোন কথাই থাকে না । একজন একটা অন্যায় করেছেন এবং সেটা স্বীকার করে নিয়ে আর না করার কথা দিয়েছেন । এতো টুকুই যথেষ্ঠ ।

একজন আপনার বাসায় চুরি করল আর আরেক বাসায় মাপ চাইল, তাহলে কি সব মিটে গেল ? কি করে?

উনি চুরি করেছেন এখানে, মাপ চাইলে এখানে চাইতে হবে।
উনি বরং কি বলেছেন দেখেন:

সামুতে আমি ভালোই ছিলাম।
কিন্তু আজ কেন এই অবস্থা! এঁর কারন গুলো আমি খুঁজে বের করেছি। সামুতে আমি প্রথম ৯ বছর সম্পূর্ন ঝামেলামুক্ত ছিলাম। প্রথম নয় বছর আমি একবারও কমেন্ট ব্যান বা ফ্রন্ট পেইজ ব্যান হইনি। কিন্তু গত তিন বছরে অসংখ্যবার কমেন্ট ব্যান এবং ফ্রন্ট পেজ ব্যান হয়েছি। আসলে আমি ছোটবেলা থেকেই ঝামেলাহীন জীবনযাপন করতে চেয়েছি। কিন্তু কতিপয় অপব্লগার সামুতে আমাকে খুচিয়ে খুচিয়ে আমার মেজাজ গরম করে দিয়েছে। বিক্ষিপ্ত করে দিয়েছে। তারপরও আমি চুপ ছিলাম। মনে মনে ভেবেছিলাম এডমিন সাহেব নিশ্চয়ই ব্যবস্থা নিবেন। কিন্তু কোনো এক অজানা কারনে কতিপর অপব্লগার দিনের পর দিন আমার আনন্দময় ব্লগিং জীবন বিষয়ময় করে তুলেছে। ইহা দুঃখজনক। আমার এত এত লেখা, এত এত মন্তব্য দেখে তাদের মাথা আউলায়ে গেছে। তাঁরা জ্বলছে। এটা দুঃখজনক। তাঁরা আমাকে থামিয়ে দিতে চায়।

কয়েকমাস আগে আমি একটা পোষ্ট দিয়েছিলাম।
সেই পোষ্ট দেওয়ার পর'ই মূলত সমস্যা শুরু হয়। পোষ্টের শিরোনাম ছিলো- সামু ব্লগে আমি'ই সেরা । আসলে এটা ছিলো একটা ফান পোষ্ট। সিরিয়াস কিছু নয়। কিন্তু অপব্লগারগন এই পোষ্ট দেখে তাদের মাথা আউলায়ে যায়। এবং তাঁরা হিংসাত্মক মন নিয়ে আমার পেছনে উঠেপরে লাগে। তাদের মাথায় একটাই চিন্তা যে করেই হোক, রাজীব নূরকে ব্লগ থেকে তাড়াতে হবে। হবেই। হিংসা খুব খারাপ জিনিস রে ভাই। ''সামু ব্লগে আমিই সেরা'' এই পোষ্ট না দিলে কোথাও কোনো সমস্যা হতো না। কিন্তু পোষ্ট টা আমি সরল মনে দিয়েছিলাম। আমি বুঝি নি, অপব্লগারগন তো আর সরল নয়। তাঁরা জটিল। তাদের চিন্তা ভাবনা ভূয়া। দেখা যাচ্ছে, কারকিউ, বিগো, মিগো একগাধা অপব্লগার মিলে আমার পেছনে লাগলো। এত দুষ্ট লোকের সাথে আমি একা ফাইট দিয়ে পারবো না। আর আমি ঝামেলায় যাবোও না। নিজেই সরে দাড়াবো।

যেহেতু আমি দীর্ঘদিন পত্রিকা অফিসে কাজ করেছি-
সেহেতু কপি পেস্ট সম্পর্কে আমার ভালো ধারনা আছে। কোনটা ন্যায়, কোনটা অন্যায় সেটা আমি খুব ভালো করেই জানি।


এর পরে উনি বলেছেন আমাদের নবি (সা: ) কেও অপবাদ দেয়া হয়েছিল, কাজেই ওনাকে (রাজীব নূর) অপবাদ দিয়ে ক্ষতি করা যাবে না। ওনি একেবারে নবি(সা ;) তুল্য হয়ে গেছেন। তা হতেও পারেন, এর আগে এক পোষ্টে বলেছিলেন উনি হাদিস পয়দা করতে পারেন।
ওনার পোষ্টে আরেকজন এসে কমেন্ট করলেন-- এডমিন সাহেব এক কমেন্টে বলছেন, চাঁদগাজীকে সাপোর্ট করায় কিছু ব্লগার আপনাকে টার্গেট করেছে।

মূল পোষ্ট এবং কমেন্ট এখানে: যে কারনে আমি সামুতে ঝামেলায় পড়লাম
মডারেটরও কি এই কমেন্ট ঐ গ্রুপে করেছিলেন?

এই ব্লগার (!) আপনাকে শুওর, জটিল ভাইকে ঘোড়ার মুত ভুয়া মফিজকে গালি (মনে নাই কি বলেছে, আপনারা নিশ্চয়ই স্ক্রিন শট নিয়ে রেখেছেন)। এর পর কি ঐ গ্রুপে মাফ চেয়ে নিয়েছেন? ব্লগ আর রাখার দরকার কি, গ্রুপ থাকিলেই চলে।

লবন দিয়া ভাত খাই। আপনার এ সংক্রান্ত পোষ্টে কোন ভগবানের কি রিঅ্যাকশন দেখেছি। আপনি কেন এইখানে নিরব বিঝিতে কষ্ট হয় না। এরকম পুরাতন ভগবান এই ব্লগে আরো আছে, তাদের পোষ্টে মাছিও বসে না। দিন চিরকাল সমান যাবে না।

১০ বছর আগে দেখেছি সামু ব্লগ থেকে অন্যরা কপি করতো। আপনারও দেখার কথা। এই রাজীব নূর হাভাতের মতো এর ওর পাতায় ঘুরে বেরাত একটা কমেন্টের আশায়।

কাহারও ব্যান চাহি না। তবে অন্যায়ের শাস্তি হওয়া দরকার, যারা অন্যায়কে সমর্থন করছেন তাদের তিরস্কার হওয়া দরকার।

১৮ ই মে, ২০২২ বিকাল ৩:১৭

অপু তানভীর বলেছেন: একজন আপনার বাসায় চুরি করল আর আরেক বাসায় মাপ চাইল, তাহলে কি সব মিটে গেল ? কি করে?

আপনার এই প্রশ্নের জবাবে আমি বলল যে তার কপিপেস্টের কারণে তাকে কিন্তু দীর্ঘ্যদিন নীতিমালার আওতায় রাখা হয়েছে । সেখানে অন্য কপিপেস্টকারিদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হয় নি । ব্যাপারটা যদি আপনি এভাবে দেখেন ৫ জন একই সাথে একই রকম অন্যায় করলো । সেখানে একজনকে শাস্তি দেওয়া হল আর বাকি চারজনকে কিছু বলা হল না । মাস খানেক পরে আবারও সেই কাজের জন্য তাদের ধরা হল । এখন আপনার কি মনে হল যাকে প্রথমে শাস্তি দেওয়া হয়েছিলো তাকে আবার ধরে শাস্তি দেওয়া উচিৎ ?
আমার বিবেচনাতে দেওয়া উচিৎ না । এই কারণেই আমি নামটা যুক্ত করি নি । আশা করি আমার ব্যাখ্যাটা আমি আপনাকে বোঝাতে পেরেছি ।
যেহেতু সেটা সামুর অফিশিয়াল গ্রুপ, আমার কাছে এটাই আসলে যথেষ্ঠ মনে হয়েছে । এখন দেখার বিষয় যে উনি নিজের আচরন সঠিক করেন কিনা ! আমার আসলে প্রধান লক্ষ্যই যাতে কপিপেস্ট বন্ধ হয় । তাহলেই আমি খুশি ।

আর তার আচরন নিয়ে আমি কি বলবো বলুন ! মানুষ নিজের আচরন দিয়ে নিজের আসল পরিচয় প্রকাশ করে । এর বেশি কিছু আমি বলব না । সেটা ভিন্ন কোন ইস্যু ।

৮| ১৮ ই মে, ২০২২ বিকাল ৩:০২

ভুয়া মফিজ বলেছেন: কপি/পেষ্ট নিয়ে নতুন করে বলার দরকার নাই। আপনি কষ্ট করে চলেছেন, এটার জন্য অসংখ্য ধন্যবাদ আপনার প্রাপ্য। বয়সে আমার চাইতে অনেক ছোট হওয়াতে ধন্যবাদ দিয়ে আরো ছোট করতে চাইছি না! :P

দু'টা কথা।

ব্লগার মোহাম্মদ কামরুজ্জামান তার কোন একটা পোষ্টের মন্তব্যে এইজন্য দুঃখ প্রকাশ করেছিলেন। দুঃখ প্রকাশ করলে যদি তালিকায় নাম থাকা বাদ যায়, তবে তার নামও বাদ যাওয়া উচিত।

যতোদুর জানি, ব্লগার রাজীব নূরকে শেষবার নীতিমালার আওতায় আনা হয়েছিল কতিপয় ব্লগারদের নামে ব্যক্তি-আক্রমণমূলক অশালীন একাধিক পোষ্ট দেয়ার জন্য, কপি/পেষ্টের জন্য না। তখন মডু বলেছিলেন, উনি আপনার তালিকার জন্য অপেক্ষা করছেন। আর রাজীব নূর কপি/পেষ্ট করেছে ব্লগে, আর মাফ যদি চেয়ে থাকে, চেয়েছে ব্লগের গ্রুপে, যেটা আমিসহ অনেকেই দেখে নাই।

আপনি অন্যায় করলেন একখানে, মাফ চাইলেন আরেকখানে!! আর সেইজন্য মূল লিস্ট থেকেই নাম বাদ পড়ে গেল???? হাউ কাম!!!! কোন কিছুকে জাজ করতে ''অনুরাগ-বিরাগের বশবর্তী হওয়া যাবে না'' এটা অনেক পুরানো একটা সর্বস্বীকৃত আপ্তবাক্য। আপনার এই তালিকা সর্বজনগ্রাহ্য হলো কতোটা? ভেবে দেখার অনুরোধ রইলো। :D

১৮ ই মে, ২০২২ বিকাল ৩:৩২

অপু তানভীর বলেছেন: ব্লগার মোহাম্মদ কামরুজ্জামান তার পোস্টে দুঃখ প্রকাশ করেন নি । ব্লগার মাসুম যখন তাকে হাতেনাতে ধরলো তখন তখনও সে যুক্তি দিয়ে তা টলানোর চেষ্টা করে গেছে । সরাসরি স্বীকার করে নেন নি । আপনি পোস্টের মন্তব্যের দিকে খেয়াল করলেই দেখতে পাবেন । তারপরেও তার পোস্টটা আমি যুক্ত করতাম না যদি তারপরেই তিনি একই ভাবে আরেক প্রায় কপিপেস্ট পোস্ট না করতেন ।

গ্রুপটা যেহেতু সামুর অফিশিয়াল তাই আমার ব্যক্তি বিবেচনাতে সেটাই যথেষ্ঠ মনে হয়েছে । এই জন্যই হয়তো আমাদের মনপার্থক্য দেখা দিয়েছে । আমার পোস্টের গ্রহনযোগ্যতা আসলে কতটুকু সেটা আমি বলতে পারবো না । তবে আমার নিজের বিবেচনাতে যা সঠিক মনে হয়েছে সেটা আমি করার চেষ্টা করেছি । এই পোস্টটা দেখতে পারেন।

আমার কাছে কেবল এটাই মনে হয়েছে যে একই অন্যায়ের জন্য সকলের সমান শাস্তি হওয়া উচিৎ । কেবল একজনকে বারবার নীতিমালার ভেতরে আনা হল অন্যদেরকে একবারও কিছু বলা হল না - ব্যাপারটা ঠিক মনে হল না । তবে এই কথা আবারও নিশ্চয়তা দিচ্ছি যে এরপর যদি আবারও একই রকম অন্যায় হয় তাহলে তখন অবশ্যই লিস্ট যোগ করা হবে । আগে অন্যদের ব্যাপারে কি ব্যবস্থা গ্রহন করা হয় সেটা দেখা যাক ।

আশা করি আমার দিকটা ব্যাখ্যা করতে পেরেছি ।

ধন্যবাদ না দেন, বিকাশে কিছু পাউন্ড পাঠিয়ে দিয়েন । টাকার মান দিন দিন কমে যাচ্ছে ;)

৯| ১৮ ই মে, ২০২২ বিকাল ৩:২২

আরইউ বলেছেন:



ধন্যবাদ, অপু, লেখাচুরির বিরু্দ্ধে আন্দোলন এগিয়ে নেয়ার জন্য।

আপনার আগের এক পোস্টে (পোস্ট টা দেখতে পাচ্ছিনা এখন) আমি, ভুয়া সহ অনেকেই একজনার নামের অন্তর্ভুক্তি নিয়ে মন্তব্য করেছিলাম। আপনি বলেছিলেন যেহেতু সে শাস্তি পেয়েছে সেহেতু তার নাম আপনি যোগ করেননি। আপনি বলেছিলেন শাস্তির পর (সম্ভবত গত বছরের মে মাস) তার কোন কপি-পেস্ট আপনার চোখে পরেনি। আমি সম্ভবত তার তিনটা সমসাময়িক কপি-পেস্ট পোস্টের লিংক দিয়েছিলাম (একটা নির্বাচিত পাতায় গিয়েছিল)।

আমি রেজাউল৯৬ এর সাথে একমত যে ব্লগের অন্যায় ব্লগে স্বীকার করতে হয়। আমি ফেসবুক ব্যবহার করিনা; অনেকে ফেসবুক ব্যবহার করলেও ব্লগের গ্রুপের সদস্য নাও হতে পারেন।

শেষ কথাঃ আপনার নিজের অবস্থানের পিছনে নিশ্চই আপনার যুক্তি আছে। সো, আপনাকে প্রেসার দেয়ার কিছু নেই। আমি আমার কাউন্টার যুক্তি দিলাম মাত্র। আপনি সবাইকে আপনার পোস্টের মাধ্যমে খুশি করতে পারবেন না; সেটার প্রয়োজনও নেই। আমার আপনার সবার উদ্দেশ্য লেখাচুরি বন্ধ হওয়া। সেটা হলেই হয়। রাজীব, নুরু, নতুন নকিব সহ আরো যারা কপি-পেস্টে অভ্যস্ত তারা লেখাচুরি বন্ধ করলেই হলো। সেটা যদি কোন শাস্তি ছাড়াই হয় তাতেও আমার কোন আপত্তি নেই। এন্ডগেমটাই মূল আর সেটা হলো সামহোয়ারইন ব্লগে লেখাচুরি বন্ধ করা।

ভালো থাকুন!

১৮ ই মে, ২০২২ বিকাল ৩:৪৩

অপু তানভীর বলেছেন: সত্যি বলতে কি এই কপিপেস্টের বিরুদ্ধে আপার অবস্থা প্রথমে ছিল । বলা চলে যে আপনার থেকেই সূচনা । সেই হিসাবে আপনাকে ধন্যবাদ দেওয়া উচিৎ আগে । অন্তত এটা তো দেখতেই পাচ্ছেন সামুতে এখন এটা কমে গেছে একদম। ঈদের পরে কো পোস্ট আসে নি । আগে যারা রেফারেন্স যুক্ত করতো না এখন তারা করছে ।

আসলে এই পোস্টটাই আগে দেওয়ার কথা ছিল । এই ঐ পোস্টটা ড্রাফট করে নেওয়া হয়েছে । রাজীব নুরের ব্যাপারে আমি ব্লগার রেজাউল৯৬ এবং ভুয়া মফিজের মন্তব্যের জবাবেই বলেছি । তাই আলাদা ভাবে আর বললাম না আপনাকে । আপনার বেলাতে আরেকটা কথা আমি যুক্ত করতে চাই যে তাকে একবার নয়, সম্ভবত দুইবার নীতিমালার আওয়াতায় আনা হয়েছিলো । এটা বলার পেছনে কারণ হচ্ছে পরের বারও কপিপেস্টের রিপোর্ট আমি নিজে করেছিলাম ।

আমার আপনার সবার উদ্দেশ্য লেখাচুরি বন্ধ হওয়া। সেটা হলেই হয়।
আমার কথাও আসলে এটাই । আমি কেবল বন্ধ হলেই খুশি । আশা করি বন্ধ হবে ।

ধন্যবাদ । ভাল থাকুন সব সময় !



১০| ১৮ ই মে, ২০২২ বিকাল ৩:৩১

আরইউ বলেছেন:



আমদের গোফরান সাহেবের কৌতুকটা খুব হাসির হয়েছে। আশাকরি উনি লোক হাসানোর জন্য এরকম মন্তব্য বজায় রাখবেন।

হাসান কালবৈশাখী মাঝখান থেকে আলু পুড়িয়ে খেয়ে নিলেন।

আমি নূরু সাহেবের প্রতিক্রিয়ামুলক বিদ্রোহী কবিতার(!) অপেক্ষায় আছি। আমি নিশ্চিত আমার মত অনকেই অপেক্ষায় আছেন (এট লিস্ট শায়মা)। কারণ আমরা ঐ বিচ্ছেদি/ বিদ্রোহী কবিতার(!) বিশাল ফ্যান।

১৮ ই মে, ২০২২ বিকাল ৩:৪৬

অপু তানভীর বলেছেন: বিদ্রোহী কবিতা যে হারে প্রকাশ করে যাচ্ছে জানি না সেটা এবার কোন দিকে যায় । আশা করে থাকি । আমার তো মাঝে মাঝে শায়মা আপুকে বলতে ইচ্ছে করে যেন সে এই কবিতা গুলো আবৃতি করে ইউটিউবে আপলোড দেয় । তাহলে কি্তু সেই একটা ব্যাপার হবে ! ;)
আর গোরফান সাহেব এবারও আমাকে হতাশ করেন নি । মানুষের স্বরূপ ঠিক ঠিক তার আচরণে প্রকাশ পেয়েই যায় !

১১| ১৮ ই মে, ২০২২ বিকাল ৪:৩৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: পোস্টের জন্য আপনাকে ধন্যবাদ অপু। আপনার এই উদ্যোগটিকে আমি স্বাগত জানাই।

অপ্রয়োজনীয় কথা চালাচালি বন্ধ করে বিভিন্ন মন্তব্যের জবাব টু দ্য পয়েন্ট এ দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ। যারা মনে করছেন ব্লগার রাজীব নুরকে শুধুমাত্র ব্যক্তি-আক্রমণমূলক অশালীন একাধিক পোষ্ট দেয়ার জন্য ব্যান করা হয়েছে , তাদের তথ্যটি সঠিক নয়। ব্লগ টিম পুরো বিষয়টিকে বিবেচনায় নিয়ে যথাযথ ব্যবস্থা গ্রহন করেছে।

পাশাপাশি, একটি কথা উল্লেখ্য করতে চাই - যত মহৎ উদ্দেশ্যই হোক, মূল লেখক বা রেফারেন্স ব্যবহার না করলে সেই মহত্বের কোন ভ্যালু নেই। সেটাকে শ্রেফ চুরি বলা যায়। এখন যে যেভাবে ব্যাখ্যা দিক না কেন।

সামহোয়্যারইন ব্লগের অফিসিয়াল গ্রুপটি রাখা হয়েছে - ব্লগারদের মধ্যে যোগাযোগ বৃদ্ধির জন্য, ব্লগাররা যেন ভালো পোস্টগুলো একে অন্যের সাথে শেয়ার করতে পারেন, সেটাও একটা উদ্দেশ্য। তাছাড়া এই গ্রুপটি পুরানো ব্লগার এবং নতুন ব্লগারদের একটি মিলন মেলা। যারা মনে করেন ফেসবুকে ব্লগিং হচ্ছে, তারা ইচ্ছেকৃতভাবে ভুল জানেন।

আশা করি যাদের বিরুদ্ধে এখানে অভিযোগ এসেছে তারা তাদের বক্তব্য দিবেন। যদি আমরা উপযুক্ত বক্তব্য না পাই বা কেউ যদি তাদের কাজের ব্যাপারে দুঃখ প্রকাশ না করে - সেই ক্ষেত্রে ব্লগটিম উক্ত আইডিকে স্থায়ীভাবে বন্ধ করে দিতে পারে। পরবর্তীতে এই সংক্রান্ত কোন ব্যাখ্যাা গ্রহনযোগ্য হবে না।

এছাড়া যদি কেউ এখানে নতুন করে কোন ব্লগারের বিরুদ্ধে অভিযোগ প্রদান করেন - তাহলে লিস্টটি আপডেট করবেন।

অনুরোধ রইল - সকল প্রকাশ অপ্রয়োজনীয় বা অযাচিত মন্তব্য আপনি নিজেই নিয়ন্ত্রন করবেন এবং কেউ যদি অন্যায়ভাবে কোন ধরনের উস্কানীমুলক আচরন করেন - ব্লগ টিম সেই ব্যাপারে ব্যবস্থা গ্রহন করবে।

ধন্যবাদ আপনাকে।


১৮ ই মে, ২০২২ রাত ৮:৪১

অপু তানভীর বলেছেন: অপ্রয়োজনীয় মন্তব্যের জবাব না দেওয়ার চেষ্টা করবো ।

আমিও অপেক্ষা করছি যাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে তারা যেন এসে হাজির হয় । তাদের পক্ষ শুনতে আমি আগ্রহী ।

আপনাকেও ধন্যবাদ

১২| ১৮ ই মে, ২০২২ বিকাল ৪:৫২

সাইয়িদ রফিকুল হক বলেছেন: এখন অনেকেই জোর করে, নকল করে কবি-লেখক হতে চায়।
এটা ভয়ানক অশোভন ব্যাপার।
যারাই এই কাজটি করছে তাদের সহীহভাবে তওবা করা উচিত।
নিজে যা লিখি তাই যেন আদর্শ হয়। এমন ভাবনা সবার থাকা উচিত।
আর বিচারের ভার পাঠকের।

১৮ ই মে, ২০২২ রাত ৮:৪২

অপু তানভীর বলেছেন: সঠিক বলেছেন ।

১৩| ১৮ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:৩৬

মোহাম্মদ গোফরান বলেছেন: আমি আগেও বলছি এখনো বলছি কপি পেস্ট এর বিরুদ্ধে আপনার অবস্থান কে আমি সমর্থন করি। আপনার সাথে আমার কোন ব্যাক্তিগত ঝামেলা নেই। আপনি নিরপেক্ষ সব কপি-পেস্ট পোস্টদাতাদের যে তালিকা প্রকাশ করেছে তা নিয়ে আমি কি কিছু বলেছি? বলিনাই।
শুধু বুঝাতে চেয়েছি আপনার এই পোস্টটি যেন কারো হীণ স্বার্থ চরিতার্থ করার উপাদান না হয়। আপনি ৬ জনের তালিকা প্রকাশ করেছেন। তাই আমি এপ্রিসিয়েট করি। কিন্তু শুধু ১ জনকে নিয়ে পোস্ট দিলে আমি প্রতিবাদ করবোই।

হোপফুলি আমি আমার অবস্থান সম্পর্কে আপনাকে পরিষ্কার করতে পারছি।

নুরু ভাইকে আমি শ্রদ্ধা করি। উনি উনার পোস্টে সম্পাদিত লিখে দিয়েছিলেন। যেহেতু কাভা ভাই বলছেন শুধু সম্পাদিত লিখলে হবেনা পূর্বে পত্রিকায় প্রকাশিত লিখতে হবে তাই উনি বর্তমানে উনার ভুল সংশোধন করে নিয়েছেন। বাকি ৫ জনের ২ জন প্রতিবাদ করেছেন আপনার পোস্টের। নতুন নাকিব এবং তোফায়েল ভাই। আপনি নতুন নাকিব এর সম্প্রতি পোস্টের মন্তব্য পড়লে দেখবেন।

ধন্যবাদ। মন্তব্য পড়া শেষ হলে আমার মন্তব্য টি মুছে দিবেন। কিছু মেয়ে নিকের মাল্টি আমাকে বিভিন্নভাবে ব্লগে হ্যারেজ করার চেষ্টা করছে। আমি আমার বিজনেসে নিয়ে খুব ব্যাস্ত। এদের পেছনে সময় নষ্ট করা আমার আর্থিক এবং মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তাই বললাম।

আবারো ধন্যবাদ। ভালো থাকুন।

১৮ ই মে, ২০২২ রাত ৮:৫৫

অপু তানভীর বলেছেন: গোরফান সাহেব, আপনার মন্তব্য দেখে সত্যিই মাঝে মাঝে আমি কনফিউজ হয়ে যাচ্ছি । আপনি বলছেন আপনি কপিপেস্ট নিয়ে পোস্ট কে এপ্রিশিয়েট করছেন আবার একই সাথে কপিপেস্ট কারীদের পোস্টেই আপনার সব থেকে বেশি আনাগোনা । এমন কি সেখানে গিয়ে আকারে ইঙ্গিতে মন্তব্যও করছেন এই পোস্টের ।

নুর সাহেব সামুর পাতায় যত কপিপেস্ট করেছেন অন্য কোন ব্লগার এতো করেছেন কিনা সন্দেহ আছে । উপরের পোস্ট গুলো দেখলে আমি বুঝতে পারতেন সেখানে এমন পোস্টও আছে সেখানে সে সরাসরি কপি করেছে। সম্পাদনা কথাও লিখে নি । উনি কি নিজের ভুল সংশোধন করেছেন ? স্বীকার করেছেন যে সে ভুল করেছে ? আমার চোখে পড়ে নি । আপনার চোখে পড়লে আমাকে দেখাবেন ।

নকিব সাহেব আর তোফায়েল সাহেব কি প্রতিবাদ করেছেন ? আমি কিন্তু মনগড়া অভিযোগ করি নি । প্রমাণ সমেত অভিযোগ করেছি । উনারা কি প্রমান করতে পারবেন যে লেখা গুলো তারা কপি করেন নি । নিজেরা লিখেছেন? তারা আসুক । তাদের কথা শুনি ।

কোন ব্যক্তি বিশেষের প্রতি নয়, বরং যেটা সঠিক সেটার সাথে থাকুন !

১৪| ১৮ ই মে, ২০২২ রাত ৮:২৫

আরইউ বলেছেন:



এইমাত্র গোফরান সাহেব আরেকটা কৌতুক বললেন। হাসতে হাসতে কাইন্দা দিসি!!

১৯ শে মে, ২০২২ রাত ১২:৪৫

অপু তানভীর বলেছেন: এতো হাসিয়েন না । আপনাকে যে আমার মাল্টি হিসাবে ধরা হয় সেই হিসাব আছে ?

১৫| ১৮ ই মে, ২০২২ রাত ৯:২৫

গরল বলেছেন: আসলেই অবাক হওয়ার মত ব্যাপার, এত কপি-পেষ্ট, আমি ভাবতাম হয়ত একজন দুজন অসতর্কভাবে এমনটা করে থাকে। যাই হোক আপনাকে ধন্যবাদ কষ্ট করে এসব খুজে বের করার জন্য।

১৯ শে মে, ২০২২ রাত ১২:৪৭

অপু তানভীর বলেছেন: কপিপেস্ট কোন ভাবেই অসতর্কতা ভাবে করা হয় না । এটা করা হয় খুবই সজ্ঞানে । কপিপেস্টের বিরুদ্ধে সবাই একত্র হলে এটা কমে যাবে একদম !

১৬| ১৯ শে মে, ২০২২ রাত ১২:২২

নতুন নকিব বলেছেন:



প্রথমেই কপি পেস্টের বিরুদ্ধে আপনার উদ্যোগকে স্বাগত জানাচ্ছি। দেখলাম, আমার তিনটি পোস্ট এখানে আলোচনায় এনেছেন, যেগুলো আপনার নিকট কপি পেস্ট বলে অনুমিত হয়েছে। এই বিষয়ে কিছু কথা বিনীতভাবে জানাতে চাই। উক্ত তিনটি পোস্টের মধ্যে প্রুফ (Proofreading) রিডিং কি? প্রুফ রিডিংয়ের নিয়ম এবং প্রয়োজনীয়তা পোস্টটির শেষে তথ্যসূত্র উল্লেখ করা হয়েছে।

আর বাকি দু'টি পোস্টের বিষয়ে আপনাকে অনুরোধ করবো, আমার পোস্টের সাথে আপনার প্রদত্ত আসল পোস্টগুলো অনুগ্রহ পূর্বক আবারও যদি একটু মিলিয়ে দেখে নেন। আপনি নিশ্চয়ই লক্ষ্য করে থাকবেন যে, আপনার উল্লিখিত সূত্র হতে কোন কোন অংশ বা অংশবিশেষ গ্রহণ করা হলেও সরাসরি পুরোপুরি কোন লেখা কিন্তু কপি পেস্ট করা হয়নি। আমার উপরোক্ত দু'টি পোস্ট প্রণয়নের ক্ষেত্রেই অনেক সূত্র ও উৎসস্থল হতে তথ্য সংগ্রহ করেছি। উল্লেখ্য, অংশ বা অংশবিশেষ কপি করার পেছনে আমার নিকট যৌক্তিক কিছু কারণ রয়েছে যা নিচে ব্যক্ত করছি।

প্রসঙ্গতঃ বলে রাখা সঙ্গত মনে করছি যে, আমি সাধারণতঃ ধর্মীয় বিষয়ে, বিশেষ করে ইসলাম ধর্মের বিভিন্ন বিষয়ে টুকটাক যৎসামান্য লিখে থাকি। বিনয়ের সাথে জানাতে চাই যে, গল্প, কবিতা বা এই জাতীয় অন্যান্য লেখার সাথে তুলনা করা হলে ধর্মীয় বিষয়াদির লেখালেখির ব্যাপারটা একটু ভিন্ন। এর কারণ, মাসআলা মাসায়েল বা দোআ দরুদ ইত্যাদিকে সাধারণত পরিবর্তনযোগ্য বিষয় হিসেবে ধরে নেয়ার সুযোগ থাকে না বললেই চলে। এই কারণে একই বিষয়ে ধর্মীয় অভিমত বা মতামত তুলে ধরতে গেলে, একই দোআ বা মাসআলা আমার লেখার পরে অন্য কেউ লিখলেই সেটাকে কপিপেস্ট বলাটা কতটুকু যৌক্তিক ভেবে দেখা উচিত। একই কারণে দোআ, দরুদ, মাসআলা মাসায়েল থেকে শুরু করে পবিত্র কুরআনের আয়াত, হাদিসের বাণী ইত্যাকার বিষয়াদি নিয়ে প্রথম একজন লেখার পরে পরবর্তীতে যিনি বা যারাই লিখেছেন বা লিখবেন, তাদের সকলকেই কপিপেস্ট দোষে দোষী সাব্যস্ত করা হলে তো বিষয়টা সত্যিই কঠিন হয়ে দাঁড়াবে। দয়া পূর্বক ভেবে দেখার অনুরোধ থাকলো।

যা হোক, আপনার আন্তরিক প্রচেষ্টাকে সাধুবাদ জানাচ্ছি। পরবর্তীতে পোস্ট দেয়ার ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের প্রচেষ্টা রাখার প্রত্যয়ে শুভকামনা। পোস্টে +

১৯ শে মে, ২০২২ রাত ১:২১

অপু তানভীর বলেছেন: আপনাকে আমি সবার আগে এটা নিশ্চিত করে বলতে চাই যে কোন ব্লগারের ব্যক্তিগত কোন রাগ ক্ষোভ থেকে আমি এই পোস্ট দিই । কেবল কপিপেস্টের বিরুদ্ধে অন্য কারো বিরুদ্ধে নয় । আশা করি বুঝতে পারছেন ।

আপনার প্রুফ রিডিং বিষয়ক পোস্ট টির ব্যাপারে আমি যদি বলি আপনার এই পোস্ট টা কিন্তু একেবারে ফ্রেম বাই ফ্রেম কপি করে বসানো । নিচে আপনি তথ্য সুত্র দিয়েছেন যার একটাও কোন কাজ করে না । এমন কি সেটা করলেও কিন্তু এটা একটা কপিপেস্ট পোস্টই হত । এই পোস্টে আপনি বিন্দু কিছু যোগ করেন নি নিজ থেকে । কেবল মাত্র পোস্ট দুটো থেকে কপিপেস্ট করে বসিয়ে দিয়েছেন । এখন যারা এই পোস্টটি পড়েছে এবং মন্তব্য করেছে তারা কিন্তু সত্যি ভেবে নিয়েছে যে পোস্টটা আপনি লিখেছেন । আপনি নিজে পোস্টটি পড়ুন আপনার নিজেরও তাই মনে হবে । কিন্তু এটা মোটেও আপনার নিজের লেখা নয় । আপনি যদি লেখার শেষে উক্ত পোস্ট লেখকের নাম এবং সেই পোস্টের লিংক যুক্ত করে দিতেন তাহলে এই পোস্ট আমি কোন ভাবেই যুক্ত করতাম না ।

এবার আসি আপনার রমজান বিষয়ক পোস্টটি । পোস্টটির প্রথম অংশটি আপনার নিজের লেখা । এটা নিয়ে আমার দ্বিমত নেই । কিন্তু পরের প্যারা থেকে আপনি নিজেই খেয়াল করে দেখুন । হাদিসের সিকোয়েন্স গুলো দেখুন, একদম হুবাহু এক, কোরআন নাজিল, সওয়াব বৃদ্ধি, কল্যান ঘোষণা এভাবে প্রতিটি প্যারা একেবারে ফ্রেম বাই ফ্রেম একই । আপনার পুরো পোস্টের ৯০ জিনিস একই রকম ! এবং এই পোস্টে আপনি কো প্রকার লিংক যুক্ত করেন নি । এটাকে আপনি কী বলবেন?

বৃষ্টি বিষয়ক পোস্টের বেলাতে একই ব্যাপার। প্রথম অংশ টুকু আপনার লেখা কিন্তু তারপর থেকে একই ভাবে দাড়ি কমা সহ কপি করা হয়েছে । আপনি চাইলে আমি ছবি দিয়ে পাশা পাশি দেখাতে পারি । যথারীতি এখানেও কোন প্রকার লিংক যুক্ত করেন নি ।

আপনার কথা ঠিক আছে যে ধর্মীয় পোস্টে আপনারা অনেক হাদিস কোরআনের আয়াত যোগ করেন । এগুলোর জন্য আমি কপিপেস্ট আক্ষা দেবও না কোন দিন । আমি কোনন পোস্টকে কপিপেস্ট বলবো আপনাকে ব্যাখ্যা করি !

ধরুন আমি আর আপনি দুজনে মিলে ইসলামে নারী বিষয়ক একটা পোস্ট লিখছি । আমার সামনে যে যে বই আছে আপনার সামনেও ঠিক একই বই আছে । ইভেন আমরা দুজনেই ঠিক করে নিলাম যে আমরা লেখার সময় কোন কোন হাদিস আর কোন আয়াত গুলো ব্যবহার করবো ! এবার দুজন লিখতে বসলাম । আমাদের লেখার বিষয় এক, হাদিস এক আয়াতও এক । এখন আমরা দুজনে লেখা শেষ করলাম ।
এখন দুটো লেখা যদি আমরা পাশাপশি রাখি তাহলে কি লেখা দুটো হুবাহু এক হবে ? অর্থ্যাৎ আমি যে যে বাক্য যেভাবে ব্যবহার করেছি যে শব্দ ব্যবহার করেছি আপনিও ঠিক একই শব্দ ব্যবহার করবেন ?
আমাদের হাদিসে কোরানের আয়াতে মিল থাকতে পারে কিন্তু অন্য লাইনেও মিল থাকবে?
আশা করি আপনাকে বোঝাতে পেরেছি !

এবার আপনি আপনার পোস্ট দুটো খেয়াল করুন । নিজেই খেয়াল করুন । কেবল যদি দোআ, দরুদ, মাসআলা মাসায়েল থেকে শুরু করে পবিত্র কুরআনের আয়াত, হাদিসের বাণী মিলতো আমি কোন ভাবেই সেগুলো কপিপেস্ট হিসাবে ধরতাম না । দাড়ি কমা পর্যন্ত এক পোস্ট গুলোর ! এটা বিচার করার দায়িত্ব আমি আপনার হাতে ছেড়ে দিলাম !

আশা করি আমার ব্যাখ্যা আপনার মনমত হয়েছে । না হলে আবারও প্রশ্ন করুনন । আমি নির্দ্বিধায় জবাব দেব ।

১৭| ১৯ শে মে, ২০২২ রাত ১২:২৪

ঢুকিচেপা বলেছেন: কপি পেস্ট পোস্ট অনেক কমে গেছে। অবশ্য সব পোস্ট পড়া হয় না।
তবে এ ধরনের কর্মসূচী মাঝে মধ্যে নেয়া দরকার, নতুন যারা আসছে তাদেরও নজরে পড়বে।
গত ১৩ তারিখে নতুন একজন ব্লগার কপি পেস্ট (সূত্র ছাড়া) পোস্ট দিয়েছিল, আজ দেখলাম তার নতুন পোস্টে সূত্র সংযুক্ত করেছে, এটা অবশ্যই ভালো বিষয়।

১৯ শে মে, ২০২২ রাত ১:২৪

অপু তানভীর বলেছেন: এটা অবশ্যই একটা ভাল ব্যাপার । মূল লক্ষ্য কেবল কপিপেস্ট বন্ধ করা । এটা বন্ধ হলে আর কিছু চাওয়ার থাকবে না ।

সবাই সব পোস্ট পড়বে না । এই জন্য যখনই কপিপেস্ট চোখের সামনে পড়বে তখনই এটার ব্যাপারে ব্যবস্থা গ্রহন করতে হবে সবাইকে । সম্মীলিত ভাবে প্রচেষ্টা করলে এটা দুর করা সম্ভব !

১৮| ১৯ শে মে, ২০২২ রাত ১:০৯

আরইউ বলেছেন:



হা হা হা! আপনি ফাও একটা মোটামুটি মানের মাল্টি পেয়ে গেলেন।
যাক, ভালো, আপনি কুশন বা আশিকি ৪ এর মত মাল্টি পাননি।

১৯ শে মে, ২০২২ রাত ১:২৪

অপু তানভীর বলেছেন: ঐ দুটো পাইলে আমি আর ব্লগেই আসতাম না কোন দিন ।
:D

১৯| ১৯ শে মে, ২০২২ রাত ১:১৪

শায়মা বলেছেন: আহারে আমার তিড়িং বিড়িং ভাইয়া কিন্তু তিড়িং বিড়িং কবিতা ছড়িতাগুলি মোটেও কপি করেনি।

কপি স্টাইলটা শুধু কপি করেছে।


আই লাইক হিজ তিড়িং বিড়িং গঙ্গা ফড়িং কাব্য!!!!!!! :)

১৯ শে মে, ২০২২ রাত ১:২৬

অপু তানভীর বলেছেন: এক কাজ কর দেখি, কয়েকটা ছড়া আবৃতি করে ইউটিউবে কিংবা সাউন্ডক্লাউডে আপলোড দাও । শুনি কেমন লাগে তোমার কন্ঠে :D

২০| ১৯ শে মে, ২০২২ রাত ১:৩৭

শায়মা বলেছেন: ওকে ওকে তাই হবে..... :)

১৯ শে মে, ২০২২ রাত ১:৪৫

অপু তানভীর বলেছেন: জলদি জলদি

২১| ১৯ শে মে, ২০২২ রাত ১:৪৬

আরইউ বলেছেন:



@শায়মা,
১০ নং মন্তব্যের জবাবে অপু আইডিয়াটা দেয়ার পরে আমি নূরু সাহেবের কাছ থেকে ওনার কবিতা আবৃত্তি করার অনুমতি নিয়ে নিয়েছি। অনুমতিতে আবৃত্তি পাঠ আপনি করবেন বলেই অনুমতি নেয়া হয়েছে।

==

১. ১৮ ই মে, ২০২২ বিকাল ৪:৫৪০

আরইউ বলেছেন:
নূরু সাহেব,
আপনার প্রতিক্রিয়ামূলক পদ্য স্বাদে ও মানে আগের পদ্যগুলোর মতই হয়েছে। আমি, শায়মা সহ অনেকেই আপনার এসব পদ্যের মহাভক্ত। আমরা ভাবছি শায়মাকে আপনার পদ্য আবৃত্তি করে আমাদের শোনাতে অনুরোধ করবো। আশাকরি আপনার অনুমতি পাওয়া যাবে।
বিনীত!

১৮ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:২৭০

লেখক বলেছেন:
বলিবো যা সত্য হবে
কিছু নাহি অন্তরালে,
শায়মাপু আমার ছড়া
তিড়িং বিড়িং বলে।

মজা দিতে মজা নিতে
লিখি ছলেবলে,
শায়মাপু বুঝিনা
কেন এত জ্বলে !

গান করেন কবিতা পড়েন
কে করেছে মানা,
দূরে বসে শুনবে সব
কানা বগির ছানা।

কবিতা আবৃত্তি ও এবং তা আমাদের শোনাতে আপনার আর কোন আইনী বাধাঁ রইলোনা। তবে ইউটিউবে/সাউন্ডক্লাউডে আপলোড করলে উনি আপত্তি করবেন কিনা আমি নিশ্চিত নই। আই মিন আবৃত্তি করে যদি আপনি-আমি মনিটরি কোন বেনেফিট পাই তবে উনি বলতে পারেন বানিজ্যিকভাবে ব্যবহারের অনুমতি উনি দেননি!

২০ শে মে, ২০২২ রাত ১২:২২

অপু তানভীর বলেছেন: বলতেই পারেন । নিশ্চিত করে কিছু বলা যায় না !

২২| ১৯ শে মে, ২০২২ রাত ২:১৪

জহিরুল ইসলাম সেতু বলেছেন: কপি-পেস্টের নির্লজ্জ পোস্টের বিরুদ্ধে আপনার আন্দোলনকে স্বাগতঃ জানাই। এতে লজ্জা ও সম্মানের খাতিরে হলেও ওসব বন্ধ হয়ে মৌলিক লেখার চর্চা বাড়বে। শুভেচ্ছা।

২০ শে মে, ২০২২ রাত ১২:২৬

অপু তানভীর বলেছেন: লক্ষ্য কেবল যেন কপিপেস্ট বন্ধ হয় । এটা নিয়ে যত আলোচনা হবে ততবেশি ব্যাপারটা সামনে আসবে । ফলটা দেখতে পাচ্ছেন যে কপিপেস্ট কমে গেছে অনেক ।

২৩| ১৯ শে মে, ২০২২ সকাল ৮:৩০

খায়রুল আহসান বলেছেন: হুম! গুগল মামা কুম্ভীলকদের পেশাকে দিনে দিনে দুঃসাধ্য করে তুলছে! :)

আপনার এবং আরও কয়েকজনের অব্যাহত সংগ্রামের ফলে এ ব্লগ থেকে চৌর্যবৃত্তি ধীরে ধীরে তিরোহিত হচ্ছে, অন্যায়কারী তার অন্যায়কে স্বীকার করে নিয়ে আত্মসংশোধনের সদিচ্ছার ঘোষণা দিচ্ছেন, এসব হলো আপনাদের প্রচেষ্টার আশু ফলাফল। আর এই ফলাফল ভবিষ্যতেও কুম্ভীলকদের নিরুৎসাহিত করে এ ব্লগকে পরিচ্ছন্ন রাখতে সহায়ক ভূমিকা পালন করবে, এ প্রত্যাশাটা হবে এর দীর্ঘমেয়াদী ফল। আপনাদের এই সম্মিলিত প্রচেষ্টাকে আন্তরিক সাধুবাদ।

একজন ভালো লেখকও স্বভাবদোষে চৌর্যবৃত্তির দূষণে দূষিত হতে পারেন। যেমন একজন মহাধনী ব্যক্তিও 'ক্লেপ্টোম্যানিয়া' রোগে ভুগে থাকলে সুপারস্টোর থেকে জিনিসপত্র সন্তর্পণে তুলে নিয়ে (বিল পরিশোধ এড়ানোর উদ্দেশ্যে) নিজস্ব হ্যান্ডব্যাগে লুকিয়ে রাখতে পারেন। সিকিউরিটির চোখে ধরা পড়লে তিনি একজন মহাধনী ব্যক্তি, এই ওসিলায় তাকে ক্ষমা করে দেয়া হয় না, তাকে ফাইন করা হয়। সুতরাং, লেখা এবং মন্তব্যচোরদের পক্ষে সাফাই গাওয়ার কোন মানে হয় না, একটি অন্যায়কে সজ্ঞানে প্রশ্রয় দেয়া ছাড়া।

সোজা কথা হলো, আমরা অন্যের লেখা ও মন্তব্য থেকে কিছু (কিংবা সম্পূর্ণও) কথা নিতে পারি, কিন্তু তা এমনভাবে হুবহু লিখবো না যাতে সে লেখার পাঠক মনে করতে পারে কথাগুলো একান্ত আমারই। এমন কি সেগুলো তথ্য উপাত্ত কিংবা পরিসংখ্যানমূলক হলেও না। সেরকমভাবে যদি লিখতেই হয়, তবে অবশ্যই স্পষ্ট করে উল্লেখ করতে হবে যে এ কথা বা তথ্যগুলো মৌলিক্ভাবে আমার নয়, এগুলো নেয়া হয়েছে 'ওখান' থেকে। অন্যের লেখা বা মন্তব্য থেকে পুরোটা কিংবা কিয়দংশ হুবহু তুলে নিয়ে হাম্বরা ভাব দেখানোর কিংবা বাহবা কুড়িয়ে নেয়ার মধ্যে গ্লানি ছাড়া গৌরবের কিছু নেই।

পবিত্র ক্বুর'আন শরীফ এক ও অভিন্ন। এর বাণীও অপরিবর্তনীয়। অত্যন্ত অভিজ্ঞ, প্রাজ্ঞ এবং আত্মনিবেদিত বহু গবেষক দ্বারা অনূদিত আরবিতে লেখা এই কিতাবটির বাংলা ও ইংরেজি অনুবাদ পড়েছি। কিন্তু কই, কোথাও তো দাঁড়ি, কমাসহ হুবহু এক কথা পেলাম না! সুতরাং, হাদিস ক্বুর'আনের তথ্য উদ্ধৃত হলেই যে সেগুলো হুবহু এক হতে হবে, এমন কোন কথা নেই।

মন্তব্য/প্রতিমন্তব্য থেকে এই দুটো কথা ভালো লেগেছে; কথাগুলোর সাথে আমি একমতঃ

"যত মহৎ উদ্দেশ্যই হোক, মূল লেখক বা রেফারেন্স ব্যবহার না করলে সেই মহত্বের কোন ভ্যালু নেই। সেটাকে শ্রেফ চুরি বলা যায়" - ১১ নং মন্তব্য।
"মূল লক্ষ্য কেবল কপিপেস্ট বন্ধ করা । এটা বন্ধ হলে আর কিছু চাওয়ার থাকবে না" - ১৭ নং প্রতিমন্তব্য।

কুম্ভীলকমুক্ত ব্লগ দেখতে চাই এবং সে রকম ব্লগে থাকতে চাই, লিখতে চাই!

২০ শে মে, ২০২২ রাত ১২:৩৯

অপু তানভীর বলেছেন: চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ ।
আমি ঠিক আপনার মতই এই সহজ কথাটা বলতে চেয়েছি ।
লেখা এবং মন্তব্য চোরদের পক্ষে সাফাই গাওয়ার কোন মানে হয় না, একটি অন্যায়কে সজ্ঞানে প্রশ্রয় দেয়া ছাড়া। আপনি নিশ্চিত ভাবেই দেখে থাকবেন কত দিন ধরে ঠিক এই কাজটা বেশ কিছু ব্লগার করে আসছেন । কেউ বা সরাসরি আবার কেউ বা আকারে ইঙ্গিতে ।

কেউ যখন অন্যের কোন লেখা নিজের লেখার প্রকাশ করবেন তখন সেটা স্পষ্ট ভাবে লিখে দিতে হবে । এই কথাটা কেউ কেউ মানতে একদম নারাজ ।

আপনার মত আমিও বলতে চাই যে কুম্ভীলকমুক্ত ব্লগ দেখতে চাই এবং সে রকম ব্লগে থাকতে চাই, লিখতে চাই!

ভাল থাকুন সব সময় !

২৪| ১৯ শে মে, ২০২২ সকাল ১১:৪২

কাজী ফাতেমা ছবি বলেছেন: আশাকরি কপি পেস্ট অচিরেই বন্ধ হবে ইনশাআল্লাহ

২০ শে মে, ২০২২ রাত ১২:৪২

অপু তানভীর বলেছেন: আমিও তাই আশা করি ।

২৫| ১৯ শে মে, ২০২২ দুপুর ১২:০৩

ভার্চুয়াল তাসনিম বলেছেন: মেধা ও লেখার জ্ঞান যোগ্যতার যথেষ্ট ঘাটতি থেকে কপিবাজ জন্ম নিয়েছে ব্লগে শুরু থেকে।শুধুমাত্র ব্লগে যারা লেখেন তারা শুধুই ব্লগার এমন নয়।যে ব্লগে আছে অথচ কিছুই লিখেনা,কিনতু মনযোগ দিয়ে পোষ্ট পড়ে সেও একজন ভাল ব্লগার।যে শুধু পোস্ট উপযোগী মন্তব্য করে সেও ব্লগার। আপনি যাদের নাম দিয়েছেন তাদের ২/৩ ভাল লিখেন। কপির দরকার পড়ল কেন? ৩ তারিখ থেকে আজ অবধি ব্লগে ২ টা কপি পোষ্ট এসেছে। ২/৪ টা এড়িয়ে যাওয়া যায় কিন্তু এত্তগুলা! ওহ মাই গুডনেস!
কপি বন্ধ হোক। ধর্মীয় সবকটা পোস্টে সামান্য পরিমার্জিত কপি কাট থাকবে কারণ ধর্মীয় পোস্ট কিছু নির্দিষ্ট লেখক লিখেন।ব্লগে যা লেখা হোক তা আগে কেউ না কেউ লিখেছে। সুরা ফাতিহার তাফসির আমি নতুন করে লিখতে পারবনা। জনাব গিরিসচন্দ্র সেনরে কপি করা লাগবে।
কপি পেস্ট কমানোর ক্ষেত্রে অবদান রাখার জন্য শুভেচ্ছা।

২০ শে মে, ২০২২ রাত ১২:৪৬

অপু তানভীর বলেছেন: কেন যে দরকার পড়লো সেটা আমি আজও বের করতে পারি নি । আর অন্যের লেখা যদি লিখতেই হয় তাহলে রেফারেন্স দিলে কি এমন সমস্যা সেটাও আমার মাথায় আসে না । তাদের মাথায় কি এটা আসে না যে তাদের এই কপিপেস্ট খুব সহজে ধরে ফেলা যাবে । তবুও কেন করে তারা !

মন্তব্যের জন্য ধন্যবাদ

২৬| ১৯ শে মে, ২০২২ দুপুর ১২:৩৮

নীল আকাশ বলেছেন: ভালো কাজ করেছেন। সাধুবাদ জানাই আপনাকে।

২০ শে মে, ২০২২ রাত ১২:৪৮

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ। আপনিও এই দলে যোগ দিন । তাহলেই কপিপেস্ট দুর করা সম্ভব !

২৭| ১৯ শে মে, ২০২২ বিকাল ৩:৫৯

ফয়সাল রকি বলেছেন: আমি আমার নিজের লেখা কপি পেষ্ট করতে চাই :(

২০ শে মে, ২০২২ রাত ১২:৫০

অপু তানভীর বলেছেন: নিজের পোস্ট নিজেই কেমনে কপি করতে হয় !!

২৮| ১৯ শে মে, ২০২২ বিকাল ৫:০২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
ফয়সাল রকি বলেছেন: আমি আমার নিজের লেখা কপি পেষ্ট করতে চাই :(

নিজের পোস্ট কপি-পেস্ট করা ব্লগারের মধ্যে আমি নোবেল প্রাইজ পাওয়ার দাবিদার )

যাই হোক, এটা একটা ঐতিহাসিক জ্ঞানগর্ব গবেষণামূলক পোস্ট। আপনার শ্রম ও নকলের বিরুদ্ধে আন্দোলনকে সাধুবাদ ও জানাই। আপনি সফল। এ আন্দোলনের একজন ক্ষুদ্র অংশীদার দাবি করতে পারি নিজেকে।

জ্ঞানগর্ব - যে জ্ঞান আহরণ করে গর্ব বোধ করা যায় :)

২০ শে মে, ২০২২ রাত ১২:৫৪

অপু তানভীর বলেছেন: নিজের পোস্ট নিজে কপি কেমনে কপি করে ? এটা কে তো কপি বলা যাবে না । সো নো চিন্তা । নিজের জীস নিজে ব্যবহার করেন বারবার !

আপনারা সাথে ছিলেন বলেই হয়তো ব্যাপারটা এভাবে সামনে এসেছে । ধন্যবাদ আপনাকেও ।

ভাল থাকুন সব সময় !

২৯| ২০ শে মে, ২০২২ ভোর ৬:৫৭

মিরোরডডল বলেছেন:




আবারও তানভীকে থ্যাংকস অনেক সময় নিয়ে পোষ্ট করার জন্য ।
অনেকে এখন লিংকযুক্ত করে দিচ্ছে, এটাই এই পরিশ্রমের প্রাপ্তি । গুড জব !

লেখক বলেছেন: এতো হাসিয়েন না । আপনাকে যে আমার মাল্টি হিসাবে ধরা হয় সেই হিসাব আছে ?

আর ইউ এবং তানভী সো ডিফারেন্ট !
কোন কারন নেই মাল্টি মনে করার ।
ভুল করেওতো এটা ভাবার কথা না :|

যে বলেছে সে একটা ……… থাক আর না বলি :)








২০ শে মে, ২০২২ রাত ১০:২৬

অপু তানভীর বলেছেন: কে বলতে পারে সেটা জানাই আছে । একটু ভাল করে খেয়াল করলেই আপনার বোঝার কথা ! ;)

ধন্যবাদ আপনাকেও ! তবে এই কাজে অনেকে আবার অখুশি !

৩০| ২১ শে মে, ২০২২ বিকাল ৫:৩৯

আরইউ বলেছেন:




১১ নং মন্তব্যের পরিপ্রেক্ষিতে — “আশা করি যাদের বিরুদ্ধে এখানে অভিযোগ এসেছে তারা তাদের বক্তব্য দিবেন। যদি আমরা উপযুক্ত বক্তব্য না পাই বা কেউ যদি তাদের কাজের ব্যাপারে দুঃখ প্রকাশ না করে - সেই ক্ষেত্রে ব্লগটিম উক্ত আইডিকে স্থায়ীভাবে বন্ধ করে দিতে পারে। পরবর্তীতে এই সংক্রান্ত কোন ব্যাখ্যাা গ্রহনযোগ্য হবে না।”

আমি ঠিক পরিষ্কার নই এটা কীভাবে হবে। আপনি (অপু) যাদের নাম এসেছে তাদের পোস্টে গিয়ে বলবেন যে তাদের নাম লিস্টে এসেছে; আপনি তাদের ইমেইল করে জানাবেন; মডাটেরটর মেইল করে জানাবেন; মডারেটর অভিযুক্তদের ব্লগে গিয়ে মন্তব্য করে জানাবেন; মডারেটর কোন পোস্ট দিয়ে জানাবেন?

আমি একটু কনফিউজড!

২২ শে মে, ২০২২ সকাল ১১:৪৮

অপু তানভীর বলেছেন: কোন চিন্তা নেই । আপনার কনডিউশন দুর হবে আশা করি । ব্লক কর্তৃপক্ষ কপিপেস্ট নির্মুলে আন্তরিক । এই বিষয়ে আমার কোন সন্দেহ নেই । আমি আশাবাদী যে এই বিষয়ে ব্যবস্থা গ্রহন করা হবে ! অপেক্ষা করি আমরা !

৩১| ২২ শে মে, ২০২২ দুপুর ১২:০৮

জ্যাকেল বলেছেন: আমি অবাক হইয়া ভাবি যে ক্লারিফিকেশন করে দেওয়ার পরেও দম্ভ সহকারে এরা কিভাবে পারে নিজের গলা উচু করে কথা বলতে?

(আমি গাঁধাজী ওস্তাদের মন্তব্যে পড়েছি আপনে নাকি রাজিব নুরকে চুরির লিস্টে দিতে পারেন নি, এটা আপনার ব্যর্থতা।)

২২ শে মে, ২০২২ দুপুর ১:২৫

অপু তানভীর বলেছেন: রাজীব সাহেবকে কেন লিস্ট থেকে বাদ দেওয়ার হয়েছে, অন্তত আমার নিজের বিবেচনায়, সেটা আমি ব্যাখ্যা করেছি । সেটা সঠিক কি বেঠিক সেটা নিয়ে আমি কোন কথা বলবো না । ব্লগ প্যানেল সেটা ঠিক করবে ।

আমার এই লিস্টই যে চুড়ান্ত লিস্ট সেটাও কিন্তু না । আমার একার চোখে সব কিছু ধরা পড়বে সেটাও তো না । তাই চোখ এড়িয়ে যেতে পারে । এই কারণে ব্লগারদের কাছে সাহায্য চাওয়া হয়েছে । তাদের চোখে এমন কিছু পড়লে সেটা যেন আমাকে জানানো হয় । আমি সেটা এড করে দিবি !

৩২| ২২ শে মে, ২০২২ দুপুর ১:২১

সাহাদাত উদরাজী বলেছেন: একজন যদি নিজকে ব্লগার পরিচয় দেয়, তবে নিজ হাতে এক লাইন হলেও লেখা দরকার।
কপি পেষ্ট করবে কেন?

২২ শে মে, ২০২২ দুপুর ১:২৮

অপু তানভীর বলেছেন: যদি দরকার হয় তবুও করুক কিন্তু সেটার রেফারেন্স তো দিয়ে দিবে ! কোথা হতে সেটা লেখা হয়েছে সেটা লেখার সাথে সংযুক্ত করলে সমস্যা টা কি সেটা আমি আজও বুঝতে পারলাম না !

৩৩| ২২ শে মে, ২০২২ দুপুর ১:৫৬

প্রতিদিন বাংলা বলেছেন: মানহানির ঘটনায় পড়তে পারে এই পোস্ট দাতা ও ব্লগ প্রকাশক
.....................
পোস্ট দাতা
বাংলা প্রতিদিন এর পোস্ট নিয়ে যে দুর্নাম ছড়াচ্ছে

সামুতে কপি পোস্ট ==== আসল পোস্ট

আসল পোস্টে ক্লিক করলে কোনো পত্রিকায় নিয়ে যায়।
[(পত্রিকার লেখাকে কি পোস্ট বলে )!? তার পরেও নিজ পোস্টে বলে রাখি ]
এবং বাংলা প্রতিদিনের পোস্টে ক্লিক করে দেখা যায় সেখানে প্রথমেই লিখা যে -
মূল সংবাদটি হলো
বা
হালনাগাদ প্রতিবেদনে অমুকে বলেন
বা ......
এর পরে থাকে সেই পরিসংখ্যান ,জরিপ বা তথ্য।
যা কপি করে দেয়া হয় যাতে সংখ্যা তত্থ বিকৃত না হয়।

এই পোস্ট টির অনুরূপ আগেও পোস্ট হয়েছিল ,সে হিসাবে এই পোস্ট কে কি বলা যায় ,আমার জানা নেই।
এখানে মন্তব্য করার কোনো প্রয়োজন ছিল না ,সাবধা করার জন্যই মন্তব্য
সবাইকে ধন্যবাদ।
[[এই মন্তব্যের প্রতি মন্তব্য আশা করিনা।এবং আর রিপ্লেও দেয়া হবে না। ]]

৩৪| ২২ শে মে, ২০২২ দুপুর ২:০৫

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ অপু ভাই,

আপনার পোস্টের জন্য এবং দুঃখিত দেরিতে সাড়া প্রদানের জন্য। (আসলে কাজের চাপে সামুতে আসার সুযোগ না থাকায়)।

আমার আলোচ্য পোস্ট দুটির -

১। একটি - " পৃথিবীর কসাইখানা শিকাগো " - শিকাগোকে কেন পৃথিবীর কশাইখানা বলা হয় ? ( কৌতুহল - ৫ )। Click This Link , যেখানে লেখার শেষে আমি পরিষ্কারভাবে উল্লেখ করেছি তথ্যসূত্র -

তথ্যসূত্র - বিবিসি বাংলা (২০শে জানুয়ারী ২০১৫), প্রথম আলো ( ২৮ নভেম্বর ২০১৯)
*Encyclopædia Britannica,উইকিপিডিয়া,"Chicago Fire of 1871." Gale Encyclopedia of U.S. Economic History, edited by Thomas Carson and Mary Bonk, vol. 1, Gale, 1999, pp. 158-160. Gale Virtual Reference Library.

সাসুম ভাইয়ের মন্তব্যের জবাবে আমি যা বলেছি তা সবই এখনো একই রকম আছে -

এই লেখা লিখতে আমি যে যে জায়গা থেকে তথ্য সংগ্রহ করেছি তা আমি তথ্যসূত্র হিসাবে পরিষ্কারভাবে উল্লেখ করেছি (যা এরকম - আমি এই লেখা লিখতে যাদের থেকে সাহায্য নিয়েছি তা আমি বিশদভাবে উল্লেখ করেছি। আর এ বিষয়ে পড়াশোনা করলে বা জানতে চাইলে এরকম শত শত লেখা পাওয়া যায় গুগুলে।দেখেন, বিবিসি বাংলা (২০শে জানুয়ারী ২০১৫) ৭ বছর আগের প্রতিবেদন, প্রথম আলো ( ২৮ নভেম্বর ২০১৯) ৩ বছর আগের প্রতিবেদন। আরেকটা বিষয় ভাই , এ ব্যাপারে নিজের মত করে লেখার সুযোগ সীমিত। এ ব্যাপারে যা ইতিহাসে আছে তারই সাহায্য নিতে হবে এ বিষয়ে কিছু লিখতে বা বলতে গেলে এবং তা আদিতে যে লেখা তার সাথে সবারই লেখা মিলবে। আর আমি আপনার শেয়ারকৃত লেখাটি / ইন্সটা বাংলা ব্লগ আসলেই আগে আমি দেখিনি বা পড়িনি এবং যদি পড়তাম তাহলে আমার লেখায় অবশ্যই তার উল্লেখ করতাম ।তারপরও আপনার বিশ্বাস ভংগের কারন হওয়ার জন্য নিজেকে অপরাধী মনে হচছে। তারপরও আমি আপনার মনে কষ্টদেয়ার জন্য দুঃখিত এবং ভবিষ্যতে আরো সতর্ক হবার নিশ্চয়তা ও প্রতিশ্রুতি দিচছি লেখার উৎসের ব্যাপারে তথ্যের জন্য।)

আমার আলোচ্য দ্বিতীয় পোস্ট - উপলব্ধি - ৬ , Click This Link , আপনি বলেছেন, " আপনি সরাসরি কপি-পেস্ট যদিও বলেন নি তারপরও তা কপি-পেস্টই "।

আসলে ভাই , এ ব্যাপারে আমি আর কি বলতে পারি শুধু দুঃখ প্রকাশ ও অঙ্গীকার/প্রতিশ্রুতি দেয়া ব্যতীত । তবে এখানে এতটুকুই বলতে পারি, মিল খুজতে গেলে সারা দুনিয়ায়ই একের সাথে অন্যের (মানুষ-লেখা কিংবা অন্য যে কোন কিছুই) মিল খুজে পাওয়া যাবে। যদিও আমি এ লেখায় কোন রেফারেন্স উল্লেখ করিনি তবে আপনি যদি লেখার বিষয় বস্তুর দিকে দেখেন তাহলে এটা অন্ততঃপক্ষে বলা যায় যে, এর প্রতিটা উপলব্ধিই আমাদের ধর্ম গ্রন্থ আল কোরআনে আছে এবং যে কোন মানুষই তা দেখতে-পড়তে পারবে । কাজেই এই লেখা যে ফেসবুকে কিংবা অন্যকোন মাধ্যমে পাওয়া যাবেনা এমন ও নয় এবং যে কেউ সেগুলো তার মত করে লিখতে পারে। কারন, এই লেখার প্রতিটা পয়েন্টই আল কোরআনের একেক টা আয়াতের সারমর্ম । তবে বর্ণনায় অবশ্যই কিছুটা প্রার্থক্য কিংবা ভিন্নতা আছে বা থাকবে এবং করণীয়-স্মরণীয়-বিখ্যাত মানুষের উক্তি হিসাবেও এগুলি বিবেচিত।

সবশেষে ভাই আমি এটাই বলতে পারি, আমার উপরোক্ত দু'টি পোস্ট লেখার জন্য আমি অনেক সূত্র ও উৎসস্থল হতে তথ্য সংগ্রহ করেছি (যা প্রথম পোস্টে বলেছি) আর ২ য় পোস্টে বলিনি কারন আসলে সে ভাবে আমি এককভাবে কোথাও থেকে তথ্য সংগ্রহ করিনি ( উপলব্ধি সিরিজের লেখাগুলো আমি আসলে এভাবে লিখি - যখনি আমি কোন বই-সংবাদপত্র-হাদীস-কোরআন পড়ি তার থেকে উপদেশমূলক বা উপলব্ধিমূলক এরকম আয়াত বা লেখা পেলে আমি ডাইরিতে লিখে রাখি এবং পরবর্তীতে সেগুলোর মূলভাব ঠিক রেখে আমি আমার মত করে গুছিয়ে পোস্ট করি। আর তার ফলে হয়ত একই বিষয়ে একই রকম লেখা নানা জনের নানান জায়গায় হতে পারে ) । তবে অতীতে যাই হোক না কেন , ভবিষ্যতে আর এ ধরনের ঘটনার পূনরাবৃত্তি না করার অংগীকার থাকছে।

সর্বোপরী ভাই, আমি যে সব বিষয়ে লিখি ( মানব জীবন-সমসাময়িক বিশ্ব রাজনীতি-আল কোরআনের উপদেশাবলী কিংবা উপলব্ধিমূলক ) এর মাঝে পবিত্র কুরআনের আয়াত, হাদিসের বাণী ইত্যাকার বিষয়াদি নিয়ে যে যাই লিখুক না কেন একজনের সাথে আরেক জনের লেখার মিল থাকবেই।

আবার সমসাময়িক বিশ্ব রাজনীতি র উপর লিখলে সে ব্যাপারে তথ্য যেখানে থেকেই নেয়া হোক না কেন ( সি এন এন, আল জাজিরা, বিবিসি বা অন্য কোন মাধ্যম) তা মূল বিষয় অনেকটা একই রকম হবে যদিও উপস্থাপনায় কিছুটা ভিন্নতা হতে বাধ্য এবং এসব ব্যাপারে যে কারোরই নিজের মত করে লেখার সুযোগ সীমিত হয়ে থাকে কারন মূল বিষয় একই। এখন এতসব বিষয় বিদ্যমানের পরও তাদের সকলকেই যদি কপিপেস্ট দোষে দোষী সাব্যস্ত করা হয় তাহলে সত্যিই কঠিন হয়ে দাঁড়াবে এসব বিষয়ে কিছু লেখা। অনুগ্রহ করে এ ব্যাপারগুলি ভেবে দেখার অনুরোধ থাকলো আপনার এবং মডারেট প্যানেলের প্রতি।

সবশেষে , আপনার মাধ্যমে এই ওয়াদা করতেছি , পরবর্তীতে পোস্ট দেয়ার ক্ষেত্রে আরো সতর্কতা অবলম্বনের পাশাপাশী রেফারেন্সের ক্ষেত্রে আরো সতর্কতার এবং অংগীকার ও জোরদার প্রচেষ্টা থাকবে কপি-পেস্ট মুক্ত থাকার ।

আপনার প্রতি শুভকামনা ও আপনার আন্তরিক প্রচেষ্টার জন্য ধন্যবাদ জানাচ্ছি।

২২ শে মে, ২০২২ বিকাল ৩:০৮

অপু তানভীর বলেছেন: প্রিয় মোহামমদ কামরুজজামান ভাই ! একটা পোস্ট থেকে সাহায্য নিয়ে লেখাটাকে আমি অন্তত কপিপেস্ট হিসাবে মনে করি না । তবে যখন দেখা যায় আপনি তথ্যের জন্য অবশ্যই যে কোন পোস্টের সাহায্য নিতে পারেন । কিন্তু যখন দেখা যায় একটা পোস্টের সাথে আরেকটা পোস্টের হুবাহু কিংবা অনেকাংশে মিল থাকে । যেগুলো সরাসরি তথ্য জ্ঞান সেগুলোতে অবশ্যই একই হবে । কিন্তু যেগুলো সাধারন বাক্য, সেগুলোতে যখন মিল থাকে তখন সেটাকে আপনি কী বলবেন?

ছাত্র জীবন থেকে আমি একাডেমিক কিছু পেপার লেখার কাজ করি । সেখানে যে কো পেপার লিখে আগে আমার হ্যান্ডেলারের কাছে জমা দিতে হয় । সে তখন সেটা পরীক্ষা করে দেখে কোন কোন জায়গার সাথে মিল আছে কিনা ! ২৫% এর বেশি মিল থাকলেই সেই লাইন গুলো আবার নতুন করে লিখতে হয় । উদাহরন যদি বলি, ''আমার নাম রাম সাম যদু মধু জরিনা সখিনা আর কিছু না'' এখন এই বাক্যে আমি যদি ''তোমার নাম রাম সাম যদু মধু...'' পর্যন্তও লিখি তারপর অন্য কিছু লিখি সেটা পরীক্ষায় আটকে যাবে । আপনি নিজেই এবার আপনার লেখা এবং এবং ইনস্টা বাংলার পোস্টটা দেখুন ।

তারপরেও আমি এই একটা পোস্টের জন্য অবশ্যই আপনার পোস্ট লিস্টে সংযোজন করতাম না । কিন্তু এই পোস্টের পরেই আপনি পরের পোস্ট টি দিয়েছেন । এটা আমাকে সত্যিই দুঃখিত করেছে । আপনার নামে একটা অভিযোগ এল এবং আপনি আবারও পরে একই কাজ টা করলেন । আপনি এই কথাটা অন্তত জেনে থাকবেন যে ব্লগে ভাল আচরনের জন্য আমি আপনাকে পছন্দ করি । আপনার এই আচরন আমাকে কষ্ট দিয়েছে ।

আপনি পরের পোস্টের ব্যাপারে যে কথা টা বলেছেন যে কোরআনের কথা । সেটা আমিও জানি । এই কথা গুলো আমি যতদুর ডা. ফিপিলের । এখন এই পোস্টটাকে আমি কেন কপিপেস্টের আওতায় এনেছি বলুন? আপনি খেয়াল করে দেখুন যে এই উপলব্ধি গুলো কেবল শব্দগত ভাবেই মিল নয়, একেবারে সিয়োয়েন্স অনুযায়ী একই ভাবে লেখা ! আপনাকে এই ব্যাপারটা বোঝানোর জন্য আমি নতুন নকিব ভাইকে দেওয়া একটা উদাহরন হুবাহু কপি করে তুলে দিচ্ছি

ধরুন আমি আর আপনি দুজনে মিলে ইসলামে নারী বিষয়ক একটা পোস্ট লিখছি । আমার সামনে যে যে বই আছে আপনার সামনেও ঠিক একই বই আছে । ইভেন আমরা দুজনেই ঠিক করে নিলাম যে আমরা লেখার সময় কোন কোন হাদিস আর কোন আয়াত গুলো ব্যবহার করবো ! এবার দুজন লিখতে বসলাম । আমাদের লেখার বিষয় এক, হাদিস এক আয়াতও এক । এখন আমরা দুজনে লেখা শেষ করলাম ।
এখন দুটো লেখা যদি আমরা পাশাপশি রাখি তাহলে কি লেখা দুটো হুবাহু এক হবে ? অর্থ্যাৎ আমি যে যে বাক্য যেভাবে ব্যবহার করেছি যে শব্দ ব্যবহার করেছি আপনিও ঠিক একই শব্দ ব্যবহার করবেন ? যে লাইনের পরে যে লাইন যে প্যারার পরে যে প্যারা আপনার বেলাতেও তাই হবে?
আমাদের হাদিসে কোরানের আয়াতে মিল থাকতে পারে কিন্তু অন্য লাইনেও মিল থাকবে? হবে না


এখন আপনিই বলেন যে এই কিভাবে উক্ত লেখা মিল হল?


আমার পোস্ট দেওয়ার মূল উদ্দেশ্যই হচ্ছে কপিপেস্ট বন্ধ করা । আর অন্য কোন উদ্দেশ্য আমার নেই । আশা করি এই ব্যাপারে আপার কোন দ্বিমত নেই ।

আপনি দুঃখ প্রকাশ করছেন এবং প্রতিজ্ঞা করেছেন । এতেই আমি খুশি । আমার চাওয়া এই পর্যন্তই ছিল । বাকিটা মডারেশন প্যানেল ব্যাপার !

৩৫| ২২ শে মে, ২০২২ দুপুর ২:৫৯

জাদিদ বলেছেন: জনাব আজমল আলি কোরান ও হাদিসের বিভিন্ন আয়াত ও রেফারেন্স ব্যবহার করে একটা পোস্ট লিখলেন। এখন দিন শেষে
কেউ একজন যদি সেই পোস্ট তুলে সরাসরি বসিয়ে দেয় আর কপি পেস্ট দোষে অভিযুক্ত হলে বলেন- ধর্মীয় পোষ্টের বানী তো একই হবে - তাহলে তিনি মিথ্যুক। ধানাই পানাই করে নিজের অন্যায় ঢাকছেন। তিনি যে পোস্টই লিখুক না কেন অন্তত ধর্মীয় পোস্ট লেখার নৈতিকতা তার নেই। ধর্মের নামে ভন্ডামী করার চাইতে পর্নোগ্রাফি মুলক বই লেখা ভালো।


@প্রতিদিন বাংলাঃ আপনি একটি সহজ বিষয় সম্ভব ইগোজনিত কারনে বুঝতে চাচ্ছেন না। এর আগেও আপনি এই সহজ বিষয়টি নিয়ে অহেতুক বিতর্ক করেছেন। অপু তানভীরের কাজে আমি কোন ভুল দেখতে পাচ্ছি না।

ধরুন, কোরবানীর ঈদে বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে কেউ কোন রিপোর্ট প্রকাশ করল এবং কেউ একজন সেই পোস্টের চুম্বক অংশ নিজের কোন বক্তব্য ছাড়া, তুলে ধরল তাহলে সেই পোস্ট এবং পোস্ট দাতা কপি পেষ্ট করেছেন বলে গন্য হবে।

সংবাদপত্র এ প্রকাশিত সংবাদের উপর কোন আলোচনা করতে চাইলে - আগে উক্ত সংবাদটি জানাতে হবে সোর্স সহ। তারপর সেই টপিকের উপর নিজের মতামত দিতে হবে।


৩৬| ২২ শে মে, ২০২২ বিকাল ৪:২২

মোহাম্মদ গোফরান বলেছেন: @প্রতিদিন বাংলা এবং কামরুজ্জামান ভাই, বাকি চারজন,

ব্লগে থাকতে চাইলে যে পোস্টগুলো তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে সেগুলোতে সুত্র উল্লেখ করে দিন। ব্লগ যেহেতু আপত্তি করছে তা করতে হবে। আর কপি করিয়েন না।ব্লগের নীত মেনে চলুন।।

৩৭| ২২ শে মে, ২০২২ রাত ৯:৫৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সম্মানিত মডারেটর এর স্মান রেখে আমি অত্র পোষ্টে উল্লেখিত লেখাগুলিতে
বিস্তারিত সূত্র তুলে দিলাম যেহেতু সম্পাদনা বলা গ্রহন্যযোগ্য নয়।
লেখকের কাছে জিজ্ঞাস্য এখন কি ওই সকল লেখা কপি পেষ্টের
ট্যাগ মুক্ত হবে?

২৩ শে মে, ২০২২ রাত ১১:৪৯

অপু তানভীর বলেছেন: আপনি কি আপনার সমস্ত লেখায় যথাযথ রেফারেন্স যুক্ত করেছেন নাকি কেবল এই তিনটা পোস্টে যুক্ত করেছেন?

এছাড়া মডারেটরের মন্তব্য সম্ভবত আপনি মন দিয়ে পড়েন নি । আপনার সুবিধার জন্য বক্তব্যের মূল পয়েন্টটা এখানে কপি পেস্ট করে দিলাম ।

আশা করি যাদের বিরুদ্ধে এখানে অভিযোগ এসেছে তারা তাদের বক্তব্য দিবেন। যদি আমরা উপযুক্ত বক্তব্য না পাই বা কেউ যদি তাদের কাজের ব্যাপারে দুঃখ প্রকাশ না করে - সেই ক্ষেত্রে ব্লগটিম উক্ত আইডিকে স্থায়ীভাবে বন্ধ করে দিতে পারে। পরবর্তীতে এই সংক্রান্ত কোন ব্যাখ্যাা গ্রহনযোগ্য হবে না।

মন্তব্যের জন্য ধন্যবাদ !

৩৮| ২৩ শে মে, ২০২২ দুপুর ১২:৩৬

পদাতিক চৌধুরি বলেছেন:
পোস্টটি পড়ে আমার ভালো এবং মন্দ দু'রকমের অনুভূতি তৈরি হয়েছে।
আগে বলি মন্দ লাগার কারণ-
১- একজন সম্মানীয় ব্লগার হিসেবে আপনাকে যথাযথ সম্মান জানিয়েই বলছি-যেহেতু কপি-পেস্ট ব্লগের সুনামের সঙ্গে জড়িত, এহেন অভিযোগে ব্লগার হিসেবে আমরা একে অপরের দিকে আঙ্গুল তুলতেই পারি কিন্তু সেই যুক্তিতে সুনির্দিষ্ট তদন্তের কাজ বা প্রমাণ করার দায়িত্বটি কোন ব্লগারকে না দিয়ে মডারেটর বা ব্লগ কর্তৃপক্ষ নিজেরা করলে বেশি ভালো হতো।
২-কপি-পেস্ট বিতর্কে আপনার পূর্ববর্তী কোনো একটি পোস্টে কাভা ভাইয়ের সঙ্গে এই বিষয়ে কথা হওয়ার বিষয়টি আমরা ইতিপূর্বে জেনেছি। উনি আপনাকে দায়িত্ব দিয়েছিলেন সে কথা মাথায় রেখেই বলবো আগামীতে ব্লগারদের মধ্যে কেউ কেউ যদি কপি-পেস্ট দাতার তত্ত্বতালাশ করতে বা অতি সক্রিয় হয়ে কপি-পেস্টের প্রমাণ করতে থাকেন তাতে ব্লগের কাঁদা ছোড়াছুড়ি বাড়বে বৈ কমবে না।
৩- খারাপ লাগছে যে ছয় জনের নাম এই লিস্টে উঠে এসেছে তাদের জন্য। কয়েক জনের কমেন্টে ইতিমধ্যেই বুঝেছি যে উনারা ইচ্ছেকৃত ভাবে যে করেছেন তা নয় কিছুটা অনিচ্ছাকৃতভাবে হয়ে গেছে। যাই হোক ভুল তো ভুলই কাজেই অপ্রিয় হলেও না মেনে উপায় নাই।
ভালো দিক হলো-
১ বহুদিন থেকে চলে আসা ব্লগের কপি পেস্ট সম্পর্কে বিতর্কের একটা সুনির্দিষ্ট ধারণা পাওয়া গেল।
২ এখন থেকে আমার মতো অনেকেই পোস্ট দেওয়ার সময় অবশ্যই আরো সাবধানী হব।
৩ নিঃসন্দেহে সময় সাপেক্ষ পরিশ্রমী পোস্ট। মডারেটর কাল্পনিক ভালবাসা ভাইকে এরকম কিছু না করার জন্য ওনাকে 'অলস' বলবো পাশাপাশি কপি পেস্ট সংক্রান্ত নির্দেশনা স্বরূপ পরিশ্রমী পোস্টের জন্য আপনার জন্য রইলো অনেক ধন্যবাদ।

সবশেষে, আশা করব পোস্টটি স্টিকি করার পরও ব্লগে বিষয়টি নিয়ে রীতিমতো সরগম। এমতাবস্থায় কাল্পনিক ভালোবাসা ভাইয়ের কাছে অনুরোধ রইলো ব্লগ কর্তৃপক্ষের পক্ষ থেকে আরেকটি পোষ্ট দিয়ে ব্লগের অবস্থান স্পষ্ট করে চলমান বিতর্ককের নিরসন করার।


২৪ শে মে, ২০২২ রাত ১২:০১

অপু তানভীর বলেছেন: পদাতিক চৌধুরী ভাই, আমার এই পোস্ট কিন্তু কোন ভাবেই ব্লগ নীতিমালার বহির্ভূত নয় ! অর্থ্যাৎ আমি কিন্তু কোন নিয়ম ভেঙ্গে এই পোস্ট করি নি । যাদের নামে অভিযোগ করেছি তাও কিন্তু একেবারে প্রমান সহ । নিজের মন গড়া কথা বলি নি । এমন কি এর আগেও এমনি এমন পোস্ট করেছি ।

আমার পোস্ট কার কার ভাল লাগে নি খুব ভাল করে খেয়াল করে দেখুন । আশা করি বুঝতে পারবেন । এখন আপনার যদি মনে হয় একটা অন্যায়ের বিরুদ্ধে বলার জন্য (যা ব্লগ নীতিমালার বহির্ভূত নয়) এক পক্ষ অখুশী হয়ে কাদা ছোড়াছুড়ি শুরু করছে এই কারণে এমন অন্যায়ের বিরুদ্ধে কিছু বলা ঠিক না তাহলে বলবো যে এতে আসলে খুব বেশি কিছু যায় আসে না ।

ব্লগ প্যানেক থেকে কি বলবে কিংবা করবে সেটা একান্তই তাদের সিদ্ধান্ত । বর্তমানে ব্লগে কপিপেস্ট কমে গেছে অনেক । এবং সেটা ঘটেছে এই এতো এতো আলোচনার কারণেই । সামনে যাতে কপিপেস্ট আর না হয় সেটার জন্য আমাদের সবাইকে সচেষ্ট থাকতে হবে । আমি যেমন রিপোর্ট করবো আপনিও করুন ! তাহলেই কাজ হবে আশা করি ।

ধন্যবাদ মন্তব্যের জন্য !

৩৯| ২৩ শে মে, ২০২২ সন্ধ্যা ৬:৪৪

রানার ব্লগ বলেছেন: বোঝাই যাচ্ছে অনেক পরিশ্রম করেছেন, আপনার পরিশ্রম স্বার্থক হোক এই কামনা করি !!! জয় বাংলা !!!

২৪ শে মে, ২০২২ রাত ১২:০২

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ ।
জয় বাংলা

৪০| ২৪ শে মে, ২০২২ সকাল ৮:২১

তোফায়েল ইসলাম বলেছেন: আপনার পরিশ্রম স্বার্থক হোক এই কামনা করি !!!

আপনি আমার ৩ টি পোস্ট কে কপি পেস্ট বলেছেন ।

প্রথম অভিযোগ / যে সাইট লিং দিয়েছেন তা আমার নিজের ব্লগ সাইট সেখানে আমি পোস্ট করতাম সামু তে আসার আগে থেকেই ।
২ য় অভিযোগ /
আপনি যে ফেসবুক পেজের লিং দিয়েছেন তা আসলে কতটুকু গ্রহণযোগ্য সামুতে আমার ধারাবাহিক পোস্ট গুলো আমার লেখা বই এর পাণ্ডুলিপি থেকে পোস্ট করি । আপনি যে তত্থ সুত্র এর কথা বলছেন তা আমার পোস্ট এর প্রতি লাইনেই দেওয়া আছে আয়াত টি কোন সুরা কত নাম্বার আয়াত ।
আপনি রেফারেন্স হিসাবে কোরআন এর কথা বলতে পারতেন । তা না করে ১ টি সোশ্যাল পেজ লিং দিয়েছেন ।
অভিযোগ ৩ /

কপি পোস্ট নিয়ে আপনার ধারণা ঠিক না । অন্নের লেখা সরা সরি টেনে এনে বসালেও বলতে পারতেন । কিন্তু আপনি যে ভাবে কপি পেস্টের সংজ্ঞা দিচ্ছেন তাতে ত কপি পেস্টের বাহিরে আপনি অ নন ।



২৪ শে মে, ২০২২ সকাল ১১:০৮

অপু তানভীর বলেছেন: যদি প্রথম পোস্টের ঐ ওয়েবসাইটটি আপনার হয় তাহলে অবশ্যই এখানে আমার ভুল হয়েছে । এই কারণে আমি ক্ষমাপ্রার্থী ! তবে পরের দুটো পোস্টের বেলাতে আপনার ব্যাখ্যা কত খানি যুক্ত যুক্ত?

আপনার বই কবে প্রকাশিত হয়েছে? এই ২০২২ সালে । ফেসবুকের ২য় পোস্টটি ২০১৫ সালে লেখা । সংকলক হিসাবে নাম মোহাম্মদ সাইদুর রহমান। এটা যে কপিপেস্ট আপনাকে আমি নিচে ব্যাখ্যা দিচ্ছি ! দেখুন পছন্দ হয় কিনা !

ধরুন আমি আর আপনি রোজা নিয়ে গবেষনা করছি । আমরা কোরআন আর হাদিস থেকে খুজে খুজে আয়াত বের করে একটা পোস্ট লিখছি । এখন আপনার আর আমার পোস্টে দেওয়া হাদিস এবং কোরআনের আয়াত গুলো কি একেবারে একই সিকোয়েন্স একই ভাবে লেখা হবে । মানে বলতে চাইছি যে আমি ঠিক যে যে ভাবে পোস্টে আয়াত আর হাদিস গুলো কপি করবো আপনিও ঠিক সেই সেই ভাবে আয়াত গুলো কপি করে পোস্ট করবেন?
এটা কেবল মাত্র তখনই হবে যখন আমি আপনার পোস্ট দেখে কপি করবো ! এই হিসাবে কি কোন ভ্যাজাল আছে?

২০১৫ সালে মোহাম্মাদ সাইদুর রহমান নামের একজন সংকলক এই পোস্ট টি করেছিলেন ! হাদিস পরপর সাজানোটা কেবল খেয়াল করুন । এই পোস্ট অনেক বৃহৎ আকারে দেওয়া । আপনি যেমন কয়েকটি আয়াত দিয়ে বাকি গুলোর কেবল নাম দিয়েছেন সাইদুর রহমানের পোস্টে সেই কাজটা করা হয় নি । মিলিয়ে দেখুন ।

এবার আরও একটা মজার ব্যাপার দেখুন । আপনার হয়তো বলতে পারেন যে সুরা সিরিয়াল অনুযায়ী লিখলেই তো সব মিলে যায় । সেটা আমিও ভেবেছি । তবে একটা জিনিস আপনারা নিজেই মিলিয়ে দেখুন । ১৬/১২০-১২২ - ৬/৮২-৮৮ - ৩৭/১১৮ - ৬/১৬১ - ৩৬/৩-৪ - ৪৩/৪৩ - ১১/৫৬ - ৪৮/১-২ - ৪৮/২০ সুরার সিরিয়াল টা দেখুন । এবার আবার দেখুন - ১৬/১২০-১২২ - ৬/৮২-৮৮ - ৩৭/১১৮ - ৬/১৬১ - ৩৬/৩-৪- ৪৩/৪৩ - ১১/৫৬ - ৪৮/১-২ - ৪৮/২০ । এখন এইটার ব্যাখ্যা আপনি কিভাবে দিবেন ?
একজন ঠিক যেভাবে যেভাবে আয়াত লিখেছে আপনিও ঠিক একই ভাবে আয়াত সাজাচ্ছে ! এতো মাইন্ড রিডিং ছাড়া আর কিছু নয় !
এটাকে আমি কেন কপিপেস্ট বলেছি বুঝতে পারছেন কি?

এরপরের পোস্টের বেলাতে আপনি বলেছেন যে আমার কপিপেস্ট সম্পর্কে ধারণা ঠিক নেই । আমি কপিপেস্ট বলতে বুঝি যে আপনি অন্যের লেখা থেকে কোন রেফারেন্স ছাড়া কপি পেস্ট করে নিজের পোস্টে বসাবেন । তৃতীয় পোস্টেও আপনি একদম তাই করেছেন । কিন্তু এখানে হুবাহু না করে মাঝ মাঝ থেকে লাইণ কপি করেছেন । এই যে নিচে প্রমাণ দিচ্ছি !
আসল লেখা !

সামুর পোস্ট

দুইটা ছবি আপনারা মিলিয়ে দেখতে পারেন !
এরপরের অংশের ছবি দিই ।
আসল লেখা

সামুতে পোস্ট

এখানে আরও একটা মজার ব্যাপার খেয়াল করে দেখুন । আসল পোস্টে ব্যক্তি বানানটা ভুল এবং সামুতে করা পোস্টেও একই ভাবে ব্যক্তি বানান ভুল । ব্যাপারটা নায়েস না ?
এর পরেও আরও ছবি দিতে হবে ? চাইলে আমি দিতে পারি !
আরেকটা দিই
আসল পোস্ট হতে

সামুর পোস্ট হতে



এছাড়া প্রথমপোস্টটি যদিও বাদও দেই আপনার আরও কপিপেস্ট আছে । সেগুলোর লিংক আমি মুল পোস্টেই যোগ করে দিচ্ছি !

২৪ শে মে, ২০২২ সকাল ১১:৩২

অপু তানভীর বলেছেন: আপনার আরও একটা পোস্ট যুক্ত হয়েছে । এরকম খুজলে আশা করি আরও পাওয়া যাবে । Click This Link পোস্টটিও আপনি জামাতের অনলাইণ লাইব্রেরি থেকে কপি করেছেন ! https://www.bjilibrary.com/1932/9

কেন এটা কপি পোস্ট ব্যাখ্যা চান কি?

৪১| ২৪ শে মে, ২০২২ সকাল ১০:৪৪

মুজাহিদুর রহমান বলেছেন: ভাগ্য ভালো আমার নাম লিস্টে নাই। :)
ওপস !!!! ১০ বছর ধরে তো আমার কোন পোস্ট ই নাই!!!! :P :#) B-))

২৪ শে মে, ২০২২ সকাল ১১:৩৬

অপু তানভীর বলেছেন: বড় দুঃখের ব্যাপার যে লিস্টে নাম আসে নাই !

৪২| ২৪ শে মে, ২০২২ বিকাল ৩:০১

আখেনাটেন বলেছেন: কপি-পেস্ট এর বিরুদ্ধে জিহাদে এখন ব্লগারেরা সচেতন হলেই হয়, এজন্য আপনি একটা ধন্যবাদ পেতেই পারেন। ভুল মানুষেরই হয়। তবে কেউ ইচ্ছাকৃতভাবে বারবার সে ভুল করলে তা ক্ষমার অযোগ্য। তবে সামু যেহেতু ফাঁসির মঞ্চ নয় (যদিও সুলেমানি ব্যান নামে মৃত্যুকূপ এখানে রয়েছে), তাই ব্লগাররা বারবারই কপি-পেস্টকারীদের মুখাগ্নি করতেই থাকুক...। এতেই হয়ত মুখ পুড়তে পুড়তেই একদিন খাঁটি লোহায় থুক্কু খাঁটি মানুষে পরিণত হবে ...পেস্টের দল? :D

যা অন্যায় তা স্বীকার করে, আত্মশুদ্ধির মাধ্যমে নতুন পথচলায় হোক আমাদের আগামীর পাথেয়!!!

২৫ শে মে, ২০২২ দুপুর ১২:০১

অপু তানভীর বলেছেন: এই লিস্টে অন্তত একজন এমন তো আছেন যাকে মডারেশন থেকে বারবার বলা স্বত্ত্বেও তিনি কোন প্রকার বিকার করেন নি । সে বারবার নিজের মর্জি মাফিক এই অকাজ করে গেছেন এবং এখন এই কপিপেস্ট নিয়ে এতো কথা বলার জন্য সে কপিপেস্ট করতে পারছেন না একারণে তিনি বেশ বিরক্তি প্রকাশ করছেন !
তার থেকেও সব থেকে বড় অবাক করার ব্যাপার হচ্ছে ব্লগে বেশ কয়েকজন তাকে সমর্থনও করে যাচ্ছেন !

যে একবার অন্যায় স্বীকার করে নিল এবং পুনরায় আর সেই কাজটা না করলো তার নতুন করে জন্ম হল । তার প্রতি ভালোবাসা রইলো কেবল !

৪৩| ২৪ শে মে, ২০২২ বিকাল ৫:০৭

তারেক ফাহিম বলেছেন: অপু ভাই'র ধৈর্য্য আছে।

পরিশ্রমি পোস্ট।


২৫ শে মে, ২০২২ দুপুর ১২:০৩

অপু তানভীর বলেছেন: এখন কপিপেস্ট বন্ধ হলেই পরিশ্রম সার্থক হবে । আর কিছু চাওয়ার নেই !

৪৪| ২৪ শে মে, ২০২২ সন্ধ্যা ৬:২১

তোফায়েল ইসলাম বলেছেন: ধন্যবাদ ,
এখন এই বিষয় গুলো আপনি আমাকে বুঝিয়ে দিন কিভাবে লিখা গুলো এডিট করলে কপি পেস্ট মুক্ত হবে ।
আপনার কাছ ত থেকে জানার আগ্রহ থাকলাম ।

২৫ শে মে, ২০২২ দুপুর ১২:১২

অপু তানভীর বলেছেন: দেখুন কোরআন এবং হাদিসের আয়াত গুলো নতুন করে লেখার কোন সুযোগ নেই । সুতরাং সেই গুলোতে মিল থাকবে সেটা নিয়ে কোন কথা বলার অপেক্ষা রাখে না ।

তাহলে এই ধর্মীয় পোস্ট গুলো আমাদের কিভাবে লিখতে হবে যাতে সেটা কপিপেস্ট না হয় ! আপনার পোস্টের কথাই যদি আমি ধরি । আপনি আপনার পোস্টটিকে কোরআন হাদিস বাদ দিয়ে যে সাধারণ কথা গুলো আছে সেগুলোও কিন্তু সরাসরি কপি করে বসিয়েছেন ! প্রমাণ আমি দিয়ে দিয়েছি । এই কাজ করা যাবে না । একটা পোস্টে নিশ্চয়ই কেবল কোরআন হাদিসের বানিই কেবল থাকবে না । সেখানে লেখকের নিজের কথা থাকবে ।সে কি জানলো কি বুঝলো কি লিখতে চাইলো সে সব বক্তব্য থাকবে । সেগুলো কোন ভাবেই অন্য লেখকের থেকে কপি করে বসানো যাবে না ! লিখতে হবে আপনাকে নিজে !

এছাড়া আরেকটা ব্যাপার খেয়াল রাখতে হবে । আপনি যে অন্যের পোস্ট দেখে হুবাহু কোরআন হাদিস গুলো নিজের পোস্টে বসিয়ে না দেন । আপনাকে এই ব্যাপারটা বোঝানোর জন্য আমি নতুন নকিব ভাইকে দেওয়া একটা উদাহরন হুবাহু কপি করে তুলে দিচ্ছি

ধরুন আমি আর আপনি দুজনে মিলে ইসলামে নারী বিষয়ক একটা পোস্ট লিখছি । আমার সামনে যে যে বই আছে আপনার সামনেও ঠিক একই বই আছে । ইভেন আমরা দুজনেই ঠিক করে নিলাম যে আমরা লেখার সময় কোন কোন হাদিস আর কোন আয়াত গুলো ব্যবহার করবো ! এবার দুজন লিখতে বসলাম । আমাদের লেখার বিষয় এক, হাদিস এক আয়াতও এক । এখন আমরা দুজনে লেখা শেষ করলাম ।
এখন দুটো লেখা যদি আমরা পাশাপশি রাখি তাহলে কি লেখা দুটো হুবাহু এক হবে ? অর্থ্যাৎ আমি যে যে বাক্য যেভাবে ব্যবহার করেছি যে শব্দ ব্যবহার করেছি আপনিও ঠিক একই শব্দ ব্যবহার করবেন ? যে লাইনের পরে যে লাইন যে প্যারার পরে যে প্যারা আপনার বেলাতেও তাই হবে?
আমাদের হাদিসে কোরানের আয়াতে মিল থাকতে পারে কিন্তু অন্য লাইনেও মিল থাকবে? হবে না


ব্যাপারটা আশা করি বুঝতে পেরেছেন ! আপনি আপনার পোস্ট গুলো আবার রিরাইট করুন । সেখানে নিজের মত করে নিজের মনভাব প্রকাশ করুন । অন্যের থেকে লাইণ কপি করে পোস্ট করা পরিহার করুন !

আশা করি বুঝাতে পেরেছি !

ভাল থাকুন ! ধন্যবাদ !

৪৫| ২৫ শে মে, ২০২২ সকাল ১০:৫৫

মোস্তফা সোহেল বলেছেন: যারা কপিপেস্ট করে তারা ১০০% অসৎ লোক।

২৫ শে মে, ২০২২ দুপুর ১২:১২

অপু তানভীর বলেছেন: ইচ্ছাকৃত ভাবে যারা কপিপেস্ট করে তারা তাই ই !

৪৬| ০৭ ই আগস্ট, ২০২২ দুপুর ১২:০৮

আরইউ বলেছেন:



কিছু সম্ভাব্য কপি-পেস্ট। চোখে পরল তাই ভাবলাম আপনাকে জানিয়ে রাখি।

https://www.somewhereinblog.net/blog/chorabali1981/30338859#c13206369 লিখেছেন চোরাবালি-
https://www.somewhereinblog.net/blog/Bustard/30338909#c13206365 লিখেছেন কিশোর মাইনু

১১ ই আগস্ট, ২০২২ দুপুর ১২:৩০

অপু তানভীর বলেছেন: একটা সহজ কথা অনেকেই বুঝে না ।তথ্য সুত্র দেওয়া মানেই এটা না যে আপনি কোথা থেকে সরাসরি কপি করার অনুমূতি পেয়ে যাবেন । একজন ১০টা ওয়েব সাইট থেকে ঘেটে একটা ফিচার লিখতে পারে । সেখানে সেই ১০ ওয়েব সাইটের সুত্র দেওয়া উচিৎ কিন্তু সুতর ঘাটা মানে এই না যে সেই ওয়েব সাইটে যে লাইন আছে সেই লাইণ হুবাহু কপি করে বসানো ! একজন সেটা পড়বে জ্ঞান অর্জন করবে তারপর নিজের ভাষায় তা লিখবে । এখানে মুল কথা হল নিজের ভাষায় এবং নিজে লিখতে হবে । কোন ভাবেই অন্যের লেখা মাউস দিয়ে ক্লিক করে কপি করা যাবে না । এই সহজ কথাটা ব্লগাররা কেন বোঝেন না আমি আসলে ও বুঝি না !

৪৭| ১০ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৩৭

আরইউ বলেছেন:




ব্লগার ককচক এই সম্ভাব্য কপি-পেস্ট লেখাটি চিহ্নিত করেছেনঃ
https://www.somewhereinblog.net/blog/DeadBody92/30338970#c13207001 লিখেছেন ইমদাদুল হক মিঠু

১১ ই আগস্ট, ২০২২ দুপুর ১২:২৪

অপু তানভীর বলেছেন: যদি ভদ্রলোক প্রথম আলোর ফিচার লেখক না হয়ে থাকেন তাহলে এরা সরাসরি কপি । অনেক দিন এই রকম সরাসরি কপি সামুতে হয় না । আপনি আমি কপি পেস্টের বিরুদ্ধে সোচ্চার হওয়ার পরে !
সেই হিসাবেই এডমিনকে রিপোর্ট করলাম !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.