নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

এই গল্পটা কি নাটক থেকে লেখা ? ব্লগাররা মতামত দিন !

০৫ ই জুন, ২০২২ রাত ১২:০০

যে কেউ আমার নামে অভিযোগ করতেই পারে । এটা খারাপ কিছু না । এটা আমি স্বাভাবিক ভাবেই নিই ।
একজনের কাছে জানতে পারলাম যে কয়েক ঘন্টা আগে একটা নিক খুলে একজন অন্য আরেকজন ব্লগারের মন্তব্যে একটা নাটক আর আমার একটা গল্পের লিংক জুড়ে দিয়ে মন্তব্য করেছে যে গল্পটা আমি নাটক দেখে লিখেছি ! গল্পটা আমি নাটক দেখে লিখেছি কিনা সেটা নিয়ে আমি কোন কথা বলবো না । আপনাদের উপর সেইটা বিচারের দায়িত্ব দিয়ে দিলাম !
এই হল সেই গল্প এবং এই হল সেই নাটক

আপনাদের কাছে অনুরোধ থাকবে যে আগে সম্পূর্ণ গল্প পড়বেন এবং সম্পূর্ন নাটক দেখবেন । তারপর যদি মনে হয় যে নাটক দেখে গল্প লেখা হয়েছে তাহলে অবশ্যই আমার নামে রিপোর্ট করবেন ! এবং সেই সাথে মডারেশনের কাছেও অনুরোধ থাকবে যেন তারাও অভিযোগ খোতিয়ে দেখে এবং তারপর ব্যবস্থা নেয় ! কিন্তু নাটক না দেখে এবং গল্প না পড়ে কেউ দয়া করে মন্তব্য করবেন না !

এই কথা আমি কোন ভাবেই অস্বীকার করবো না যে অন্য গল্প কিংবা কোন গান সিনেমা হতে থিম নিয়ে আমি গল্প লিখি নি ! কোন কোন সময়ে একটা ছবি থেকেও গল্প লিখেছি, কোন ইউটিউব ভিডিও দেখে লিখেছি কিন্তু যতবার অন্যের থিম নিয়ে গল্প লিখেছি সব সময় নিচে লিখে দিয়েছি যে থিম এডোপ্টেস কিংবা ওমুক থেকে অনুপ্রাণীত হয়ে লিখেছি, নির্দিষ্ট ছবি কিংবা ভিডিও সংযুক্ত করে দিয়েছে । এটা আমি সব সময় করেছি নিজের মানসিক শান্তির জন্য ! একেবারে প্রথম যখন ব্লগিং শুরু করি তখন একবার একটা কার্টুনের দৃশ্যের বর্ণনা দিয়েছিলাম । তখন নিচে কোন কিছু লিখে দেই নি । তখন আসলে এসবের ব্যাপারে কোন ধারণা ছিল না । যখন থেকে ধারণা হয়েছে তখন থেকে এই ব্যাপারে সব সময় সচেতন । যে গল্প আমার নিজের লেখা সেটা একান্তই আমার নিজের লেখা । যেটা আমার নিজের চিন্তার না, সেটা মৌলিক গল্প না, আমার আর সেটার নিচে অবশ্যই আমি সব সময় লিখে দিই সেই কথা !

আপনারা গল্প পড়ুন এবং নাটক দেখুন তারপর আপনারাই সিদ্ধান্ত নিবেন।আমি এই নাটকটা দেখলাম এবং কাহিনী যা দেখলাম সেখানে আমার গল্পের ধারে কাছে নেই । কেবল একটা মিল যে গল্পে মেয়েটা রুম ভাড়ার জন্য ফোন দেয় এবং সেখানে ছেলে ধরে ! ব্যাস ! এটা থেকে বলা যাবে যে গল্পটা নাটক দেখে লেখা ? তবুও আপনাদের উপর সিদ্ধান্ত ছেড়ে দিলাম । অনুরোধ থাকবে যে গল্প এবং নাটকের থিম, গল্পের বিল্ডআপ, কাহিনী ফর্মেশন, চরিত্র সব দিকে আপনারা খেয়াল করবেন এবং কোন দিক দিয়ে এক সেটা আমি আসলে জানতে চাই । এমন এমন কি গল্প ও নাটকে ছেলে মেয়ে এক ফ্লাটে কি অবস্থায় থাকতে এসেছে সেটাও চিন্তা করার অনুরোধ রইলো ! আবারও বলছি যে পুরো গল্পটি পড়বেন এবং সেই সাথে নাটকটি দেখবেন পুরোপুরি ! আমিও নাটক দেখলাম অভিযোগের পরেই । আপনারাও দেখুন !

আরেকটা কথা যে আমি নিজেও নাটক এবং গল্পের লিংক সহ মডারেশন প্যানেলকে মেইল করেছি । এবং সেখানেও তাদের জানিয়েছি যে যদি তাদের বিচারে মনে হয় যে এটা নাটক দেখে লেখা তাহলে যেন তারা অবশ্যই ব্যবস্থা নেয় । আইন সবার জন্য সমান হওয়া দরকার !

যিনি অভিযোগটি করেছেন তিনি মাত্রই নিকটি খুলে অভিযোগ করেছেন । আপনাকে বলি যে আপনি আপনার আসল নিকেই অভিযোগটি করতে পারতেন । সমান্য এই কাজের জন্য আরেকটা নিক খোলার কোন দরকার ছিল না !

শুভ ব্লগিং !

মন্তব্য ৩৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৭) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুন, ২০২২ রাত ১২:০৮

মরুভূমির জলদস্যু বলেছেন: দেখি কে কে গল্প পড়ে এবং নাটক দেখে এইখানে এসে মন্তব্য করে।

০৫ ই জুন, ২০২২ রাত ১২:১৫

অপু তানভীর বলেছেন: আপনার কাছে অনুরোধ থাকবে যে আপনি নিজেও নাটক টি দেখুন এবং গল্পটি পড়ুন । এবং যদি মনে হয় যে গল্পটি নাটক দেখে লেখা তখন অবশ্যই আমার নামে রিপোর্ট করুন !

২| ০৫ ই জুন, ২০২২ রাত ১২:১৭

রেজাউল৯৬ বলেছেন: বলদ কাহাকে বলে কত প্রকার এবং কি কি?

এক আছে বলদ।
এর পরে আছে রাম বলদ যাকে বলে বলদষ্টাইন।
আর আছে বলদষ্টাইনের চামুচ।

০৫ ই জুন, ২০২২ রাত ১২:৩১

অপু তানভীর বলেছেন: সব জাগয়াতেই তা থাকবে ! এদের নিয়েই তো আমাদের চলাচল ! ;)

৩| ০৫ ই জুন, ২০২২ রাত ১২:২২

রেজাউল৯৬ বলেছেন: অন্য কথাতে আসি।
শুনিলাম চাটগাঁ মাটিতে নাকি অনেক ভিটামিন। এমনিএমনিই নাকি পচুর ঘাস জন্মায়।
আপনি এক্টা গল্প লিখেন। গল্পের নায়ক যায়ে এই ঘাসের উপ্রে কিছু জৈব সার দিয়ে আস্পে আর চামুচ বলদ সেখান থেকে
ভিটামিনের ইনটেক বারাবে।

০৫ ই জুন, ২০২২ রাত ১২:৩২

অপু তানভীর বলেছেন: থিম দেওয়ার জন্য ধন্যবাদ । গল্প লিখে থিমে আপনার নাম অবশ্যই যুক্ত করে দিবো । নয়তো আবার কেউ এসে হয়তো বলে আপনার এই কমেন্ট থেকে আমি এই গল্প লিখেছি !

৪| ০৫ ই জুন, ২০২২ রাত ১২:২৭

ভার্চুয়াল তাসনিম বলেছেন: সর্বনাশ! রেজাউল সাহেব তো পোস্ট দেয়ার মাত্র ১০ মিনিটের মধ্যে পুরা গল্প পড়ে নাটক খানি দেখে মূল্যবান মতামত দিয়ে দিয়েছেন।

পড়ে দেখে জানাচ্ছি। পোস্ট পর্যবেক্ষণ। ধন্যবাদ।

০৫ ই জুন, ২০২২ রাত ১২:৩৪

অপু তানভীর বলেছেন: এই অভিযোগের ঘটনা আজকের না । গতকাল রাতে অভিযোগ করে একজন মন্তব্য করেছে অন্য একজন ব্লগারের পোস্টে । মন্তব্য অনেকের চোখে পড়েছে । আমি তো মাত্র পোস্ট দিলাম !

গল্প পড়ুন এবং নাটক দেখুন ।
তারপর নিজের পর্যবেক্ষন জানান ! যেটা মনে হবে সেটাই ! কপি মনে হলে অবশ্যই রিপোর্ট করবেন !

৫| ০৫ ই জুন, ২০২২ রাত ১২:৩৪

রেজাউল৯৬ বলেছেন: @ভার্চুয়াল তাসনিম, নাটকটি আমার আগে দেখা ছিল। ভাল লাগে নি।
গল্পটিও পড়া ছিল। এটিও ভাল লাগে নি।

০৫ ই জুন, ২০২২ রাত ১২:৩৯

অপু তানভীর বলেছেন: গল্প ভালো লাগে নাই বইলা তো সব কিছু কেমুন কইরা দিলে ! =p~ =p~

৬| ০৫ ই জুন, ২০২২ রাত ১২:৩৭

ভার্চুয়াল তাসনিম বলেছেন: আপনার নিজেকে নতুন করে প্রমাণ করার কিছু নেই।শুভ কামনা।

০৫ ই জুন, ২০২২ রাত ১২:৪১

অপু তানভীর বলেছেন: আমি সব সময় আমার কাজ কর্মে স্বচ্ছ থাকার চেষ্টা করেছি । যে কেউ আমার নামে অভিযোগ করতেই পারে । বাস্তবে হলে বলতাম যে নিজে অভিযোগ করেছো নিজে প্রমাণ কর ! কিন্তু এখানে অনেকেরই মাথায় এই সহজ ব্যাপারটা ঢুকবে না । তাই ব্যাপারটা সামনে নিয়ে এলাম নিজ থেকেই । মানুষ এখন বিচার করুক !

৭| ০৫ ই জুন, ২০২২ রাত ১:০৫

রেজাউল৯৬ বলেছেন: গল্প বা নাটকটি ভাল না লাগার মূল কারণ হল আমি এতটা আধুনিক হয়ে উঠতে পারি নি যে দুজন অবিবাহিত পুরুষ মহিলার
এক বাসায় এরকম অবস্থান মেনে নিতে পারবো। বিষয়টা আমার কাছে একটু বেশী অবাস্তব মনে হয়েছিল। আমার স্ত্রী অবশ্য
আমার ভুল ধরিয়ে দিলেন। ঢাকা এরকম অবিবাহিত দম্পতির সংখ্যা নাকি একেবারে কম এমন না।
যাহোক , কার কাবিননামা পরীক্ষা করার আগ্রহ আমার নাই, তবে এমন সম্পর্ক উৎসাহিত করার ইচ্ছাও নাই।

০৫ ই জুন, ২০২২ রাত ১:১৫

অপু তানভীর বলেছেন: আমার অবশ্য এই ব্যাপারে মতামত উল্টো ! আমাদের দেশের সাধারণ মানুষের একটা একটা ধারণা হচ্ছে ছেলে মেয়ে এক বাসায় আছে, তার মানেই হচ্ছে এরা আকাম করবেই । এমন ধারণা ঠিক আমার নেই । আমার মতে আসলে থাকতেই পারে ।

আর বর্তমানে ঢাকা শহরে এমন অনেক ফ্লাটেই অবিবাহিত দম্পতি রা থাকে । আমি ঠিক উৎসাহ দিবো সেটা বলবো না, তবে আমি কিছু বলবোও না । যে থাকলে থাকতে পারে, এখানে আমার আসলে কিছুই বলার নেই - আমার মনভাবটা এমন !

৮| ০৫ ই জুন, ২০২২ রাত ২:৫৭

নূর আলম হিরণ বলেছেন: যে নিকটি থেকে মন্তব্য করা হয়েছে, সেটি আপনি খুলছেন কিনা সেটা আগে ব্লগ টিমের যাচাই করা দরকার। ব্লগ টিম সেটা আগে আমাদের জানাক তারপরে বাকি চিন্তা।

০৫ ই জুন, ২০২২ রাত ৩:০৪

অপু তানভীর বলেছেন: ব্লগ টিমের যা করার দরকার তারা তা অবশ্যই করবে ! এবং এটাও সত্য যে সেই তথ্য তারা আপনাকে আমাকে জানাবে না ! তবে শতভাগ নিশ্চয়তা দিচ্ছি যে এই নিক আমার খোলা নয় !

৯| ০৫ ই জুন, ২০২২ সকাল ৯:৪৭

সৈয়দ মশিউর রহমান বলেছেন: নাটক দেখার সময় কোথায়? তাই আপাতত ক্ষ্যান্ত দিলাম।

০৫ ই জুন, ২০২২ সকাল ১১:৩৫

অপু তানভীর বলেছেন: সত্যিই তাই । তবে কিছু না দেখে মন্তব্য না করার অনুরোধ রইলো!

১০| ০৫ ই জুন, ২০২২ সকাল ১০:১২

জ্যাকেল বলেছেন: আমি দুটো জিনিসই দেখেছি। কিন্তু প্লাগিয়ারিজমার অভিযোগ করার মত উপাদান পাইনি। দেখি ব্লগ টিম কি বলে।

০৫ ই জুন, ২০২২ সকাল ১১:৩৬

অপু তানভীর বলেছেন: আমার অবাক লেগেছে যে কারো মাথায় এমন চিন্তা আসতে পারে সেটা দেখে । যাই হোক এসেছে যখন কি আর করা !

মতামতের জন্য ধন্যবাদ !

ব্লগ টিমকে মেইল করা হয়েছে। দেখা যাক তারা কী বলে !

১১| ০৫ ই জুন, ২০২২ সকাল ১১:৩০

আরইউ বলেছেন:



হা হা হা! আমি অভিযোগটি সম্ভবত গতকাল বা তার আগের দিন দেখেছি। কয়েক ঘন্টা বয়সের নাবালক নিক এ সংক্রান্ত অভিযোগ নিয়ে এদিক সেদিক মন্তব্য করে বেড়িয়েছে -- ব্লগভাঁড় আর ব্লগগুন্ডা খুবই আমোদ পেয়েছে দেখলাম সেই মন্তব্যে। আমাদের "হতাশাক্রান্ত" ব্লগভাঁড় আবার নিজেও কিছুটা ছোটাছুটি করেছে এই অভিযোগ নিয়ে; সাথে ব্লগের বিদ্রোহী ছড়াকার যোগ দিয়েছে দেখলাম।

আমি সাধারণত ব্লগে গল্প পড়িনা। আপনার গল্পও আগে পড়া হয়নি। রোমান্টিক ঘরনার নাটক দেখা হয়না সাধারণত তাই ঐ নাটকটিও আগে দেখা হয়নি। অভিযোগটি পড়ে গল্প পড়া এবং নাটক দেখা দু'টো কাজই আমাকে করতে হয়েছে। আমি জানিনা অভিযোগকারীর কী কারণে মনে হয়েছে আপনার গল্প নাটক থেকে মেরে দেয়া। এর একটা কারণ হতে পারে অভিযোগকারীর মানসিক বৈকল্য রয়েছে, সে পড়তে, দেখতে, বুঝতে অক্ষম। আরেকটা কারণ সম্ভবত আপনাকে ইচ্ছাকৃত হেঁয় করা।

যাহোক, অভিযোগকারীকে আমি অবশ্য ছোট করে ধন্যবাদও দিতে চাই কারণ সে অভিযোগ না করলে ব্লগভাঁড়ের তার নিজস্ব সিন্ডিকেটের বিভিন্ন পোস্টে মন্তব্য নিয়ে ভাঁড়ামোপূর্ন লম্ফজম্ফ দেখতে পেতামনা। ব্লগে ভাঁড়ের প্রয়োজন আছে; এরা কমেডিক রিলিফ দেয়।

০৫ ই জুন, ২০২২ সকাল ১১:৪৪

অপু তানভীর বলেছেন: আসলে অভিযোগ কারীর ব্যাপারে কোন অভিযোগ নেই আমার ! সবাই সব কিছু সঠিক ভাবে করতে পারবে তেমন কোন কথা নেই । উপরওয়ালা সবাইকে সব কিছু সমান ভাবে দেনও না ! আমার নিজের মাথাও আসলো না যে কি কারণে তার এমন মনে হল ! ঐ নাটকের প্রথমে ফোন দেয় আমার গল্পেও ফোন দেওয়ার ঘটনা আছে !

তবে যেটা দেখে আমার সব থেকে মজা লেগেছে সেটা হচ্ছে মন্তব্য করার সাথে সাথে ব্লগ সিন্ডিকেট যেভাবে রিএক্ট করেছে । মন্তব্য করার চার মিনিটের মাথায় জনৈক ব্লগার ব্লগে ব্লগে গিয়ে এই খবর দিয়ে এসেছে । এগুলো কত বড় আহম্মক একবার চিন্তা করেন । একজনের নাম অভিযোগ এসেছে আগে বেটা অভিযোগটা সত্য কিনা সেটা তো যাচাই করবে ! নাটক টা ৪০ মিনিটের বেশি । গল্পটা পড়তে অন্তত ১৫/২০ মিনিট লাগবে । এই দুটো জিনিস দেখবে তারপরই না সে খবর দিতে যাবে যে এমন একটা অভিযোগ এসেছে !

এই মানসিক চিন্তা বুদ্ধি নিয়ে এরা আবার ব্লগে এসে নিজেদেরকে শ্রেষ্ঠ প্রমান করে ! হাসিও আসে দুঃখ আছে !

১২| ০৫ ই জুন, ২০২২ দুপুর ১২:১৪

জুল ভার্ন বলেছেন: অপু, তোমার মনে আছে কিনা- ব্লগের সেই রমরমা অবস্থায় এমন কিছু গোবর গণেশদের উদ্দেশ্য করেই ব্লগার সবাক লিখেছিলো- "ব্লগ ভরিয়া গিয়াছে হরিদাস পালে"! তখনকার সময়ে কথাটা যেমন সত্য ছিলো এখন সেটা মহাসত্য হয়েছে। এখন ব্লগে "গাছ বলদ" এর অভাব নাই!

তুমি তোমার মতো লিখে যাও। শুভ কামনা।

০৫ ই জুন, ২০২২ দুপুর ১২:৩০

অপু তানভীর বলেছেন: সেই সময়ে পড়েছিলাম লেখাটা! আর এই সময়ে সেটা সত্যিই মহা সত্য হয়ে প্রকট হচ্ছে ! গাছ বলদ গুলো দিনকে দিনকে নিজেদেরকে এমন ভাবে প্রকাশ করে যাচ্ছে যে দেখে হাসিও আসছে আবার আমাদের ব্লগের জন্য দুঃখও হচ্ছে খানিকটা !

মন্তব্যের জন্য ধন্যবাদ

১৩| ০৫ ই জুন, ২০২২ দুপুর ১২:২১

ভুয়া মফিজ বলেছেন: অভিযোগকারী রাত ১১:৫৮ তে লিখেছেঃ ''ইওটুবের লিংকে নাটক দেখে গল্পের লিংকে গল্প পরেন
আপ্নে বুদ্ধিমান মানুষ
নাটক গল্প কে কার কপি বুজলে বুজপাতা''

আর প্রতিক্রিয়া হলো রাত ১২:০২ তেঃ ''এই আমি কি দেখিলাম !!!!! এই জন্য মনে হয় ইদানিং ক্যাচাল পোস্ট দেয়া অব্যাহত রাখছেন।''


ঠিক ৪ মিনিটের মাথায় দেখা এবং প্রতিক্রিয়া দেয়া সারা!!! =p~

অভিযোগকারী নিকটা খোলাই হয়েছে এই মিথ্যা অভিযোগটা করার জন্য। পুরো বিষয়টা যে পূর্বপরিকল্পিত তা বোঝার জন্য রকেট সায়েন্স জানার দরকার নাই। আসলে মাল্টি দিয়ে আকাম-কুকাম করতে গেলেও কিছু বুদ্ধি খরচ করার দরকার পড়ে। সেটাই যদি না থাকে, তাহলে মাল্টি খোলার দরকার কি?

ইদানীং দেখা যাচ্ছে কয়েকটা নিকের আনাগোনা, যেগুলো খোলাই হয়েছে কিছু টার্গেটেড ব্লগারদের পোষ্টে ল্যাদানোর জন্য। ব্লগের পরিবেশ নষ্ট করাই এদের আসল উদ্দেশ্য। আশাকরি, ব্লগটিম বিষয়টা সম্পর্কে অবগত আছে। দেখা যাক, ব্লগটিমের প্রতিক্রিয়া কি হয়।

০৫ ই জুন, ২০২২ দুপুর ১২:৩৫

অপু তানভীর বলেছেন: এই ব্যাপারটা আমার চোখে পড়েছে সবার আগে ! মাত্র চার মিনিটে সে পুরো গল্প পড়ে ফেলল তারপর ৪২ মিনিটের নাটক দেখে ফেলল এবং বুঝে গেল গল্পটা কপি করা ! এতো দেখছি মার্ভেল সিনেমাটিক ওয়ার্ল থেকে আগত ব্যারি এলান দ্য ফ্ল্যাশ চলে এসেছে ব্লগে ! ;)

আসলে মাল্টি দিয়ে আকাম-কুকাম করতে গেলেও কিছু বুদ্ধি খরচ করার দরকার পড়ে। সেটাই যদি না থাকে, তাহলে মাল্টি খোলার দরকার কি?
এই সহজ কথাটা এই গাছ বলদ গুলো কেন বুঝে না?

মাল্টি নিক খোলা আছে মানে সেটা বিশেষ উদ্দেশ্য নিয়ে খোলা হলে সেটার বিরুদ্ধে অবশ্যই ব্লগ টিমের ব্যবস্থা নেওয়া দরকার । আরেকটা ব্যাপার খেয়াল করে দেখবেন যে ইদানীং এই বিশেষ উদ্দেশ্য নিয়ে নিক খোলা বেড়ে গিয়েছে !

১৪| ০৫ ই জুন, ২০২২ দুপুর ১২:৫৭

আখেনাটেন বলেছেন: .......গল্প না পড়ে ও নাটক না দেখে তো মন্তব্য করা যাবে না!!!

তবে আপনার উপর আমার ভরসা আছে......এ ধরনের কাজ আপনি করবেন না।

দেখে আবার মন্তব্য করা যাবে......

০৬ ই জুন, ২০২২ রাত ১২:০৫

অপু তানভীর বলেছেন: গল্প পড়ে এবং নাটক দেখে তারপরই মন্তব্য করার অনুরোধ রইলো !



ভরশা আছে জেনে খুশি হলাম !

১৫| ০৫ ই জুন, ২০২২ বিকাল ৪:৩২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
নতুন বোতলে পুরান মাল,
যদিও শেষ দিকে একটু
পানি দিয়ে ভেজালের
মিশ্রণ দেয়া হয়েছে।

০৬ ই জুন, ২০২২ রাত ১২:০৫

অপু তানভীর বলেছেন: শুনে প্রীত হলাম !

১৬| ০৫ ই জুন, ২০২২ রাত ১১:৫১

শায়মা বলেছেন: না ।

নাটক থেকে লেখা না।

০৬ ই জুন, ২০২২ রাত ১২:০৬

অপু তানভীর বলেছেন: তুমি তো আমাকে চিনো ভাল ভাবে । যারা চিনে তারা অন্তত জানবে এই কথা !

১৭| ০৬ ই জুন, ২০২২ বিকাল ৩:২৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
না! এটা নাটক দেখে লেখা না।
নাটকটি এই গল্প পড়ে
বানানো হয়েছে!

০৭ ই জুন, ২০২২ দুপুর ১২:২২

অপু তানভীর বলেছেন: আবারও প্রীত হলাম :)

১৮| ০৮ ই জুন, ২০২২ বিকাল ৩:৩৯

খাঁজা বাবা বলেছেন: পড়লাম, দেখলাম।
মিল আছে। তবে পুরোপুরি এক না।

০৮ ই জুন, ২০২২ বিকাল ৩:৪৩

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ সময় নিয়ে দেখার জন্য ।
কোন কোন দিক আপনার কাছে মিল মনে হয়েছে সেটা জানতে আগ্রহী আমি ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.