নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

ব্লগারদের জন্য পাজলঃ ট্রেন ও গাড়িটি কি একই দিকে যাচ্ছে ?

০৯ ই জুলাই, ২০২২ দুপুর ১:১০



গতদিন ট্রেনের জানালা দিয়ে তোলা বেশ কয়েকটা ছবি নিয়ে ব্লগে পোস্ট দিয়েছিলাম । তার ভেতরে উপরের ছবিটিও ছিল । ছবিটি দেখে ব্লগার কলাবাগান১ একটা পাজল দিয়েছেন । পাজলটা হচ্ছে ছবিতে যে গাড়িটা দেখা যাচ্ছে সেই গাড়িটা কি ট্রেন যেদিকে যাচ্ছে সেদিকেই চলমান নাকি ট্রেন আর গাড়ির দিক পরস্পরের বিপরীত দিকে । উত্তরটা আমার জানা । আমিই যেহেতু ছবিটা তুলেছি । কিন্তু ব্লগার কলাবাগান জানালেন যে কেবল ছবি দেখেই এই প্রশ্নের উত্তর দেওয়া সম্ভব । আপনারাও কেবল ছবি দেখে পাজলের উত্তর দিন যে ছবির গাড়িটি এবং আমি যে ট্রেনের জানালা থেকে ছবিটি তুলেছি সেই ট্রেনটি কি একই দিকে চলমান ছিল নাকি একে অন্যের উল্টো দিকে চলমান ছিল ? এবং আপনাদের মতামতের পক্ষে ছবি থেকে যুক্তিযুক্ত কারণও ব্যাখ্যা করতে হবে ।

মন্তব্য ৩০ টি রেটিং +০/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুলাই, ২০২২ দুপুর ১:৩৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: একই দিকে ট্রেন ও গাড়ি। ফলে গাড়ি প্রায় স্ট্যাটিক ছিল এবং ভালো করে ফোকাস করে ভালো রেজ্যুলেশনে ছবি তোলা গেছে।

উল্টোদিক থেকে হলে ছবি তোলার জন্য কম সময় পাওয়া যেত। হাত হয়ত কাঁপতো, ফোকাস ঠিকমতো করা যেত না, ছবিটা একটু ঝাঁপসা হতো, এবং ছবিটা এরূপ সেন্টারে না হয়ে আরেকটু পেছনে যাওয়ার চান্স ছিল।

তবে, ট্রেন যদি স্ট্যাটিক থাকা অবস্থায় ছবি তুলে থাকেন, তাহলে এটা এখন বলা খুবই কঠিন, যদি না আপনি বলেন দিনের কোন সময়ে আপনি ট্রেনে এই ছবিটো তুলেছেন, লোকেশন কোথায় ছিল। তখন রেললাই আর সড়ক আন্দাজ করে বলা যাবে নে

১১ ই জুলাই, ২০২২ রাত ১০:০৬

অপু তানভীর বলেছেন: না ট্রেন টি থেমে নেই । ট্রেন এবং গাড়ি চলছিলো উভয়ই । এবং আপনার ধারণা সঠিক যে তারা একই দিকে চলছিল । আমার ক্যামেরা মোবাইল টি খুব উন্নতি মানের নয় । তাই কেবল মাত্র একই দিকে চললেই এমন পরিস্কার ছবি তোলা সম্ভব । টবে ভাল ক্যামেরা হলে ট্রেন ও গাড়ি যদি বিপরীত দিকেও যায় তাহলে ভাল ক্লিকে এমন ছবি তোলা সম্ভব।

লোকেশন হচ্ছে ঢাকা হতে খুলনা যাওয়ার পথে । এটা বঙ্গবন্ধু ব্রিজে ওঠার আগের রাস্তা !

২| ০৯ ই জুলাই, ২০২২ দুপুর ১:৩৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: সম্ভবত গাড়ি এবং ট্রেন একই দিকে যাচ্ছে। অন্যথায় গাড়িটার ছবি পরিষ্কার আসত না। আবার গাড়ির ছবি পরিষ্কারভাবে তুলতে গেলে পিছনের ছবি ঝাপসা আসত শাটার স্পিডের কারণে। কিন্তু দেখা যাচ্ছে পিছনের দৃশ্য এবং গাড়ি দুইটাই পরিষ্কার দেখা যাচ্ছে। :)

১১ ই জুলাই, ২০২২ রাত ১০:০৮

অপু তানভীর বলেছেন: একটা ভাল ক্যামেরা হলে অবশ্য বিপরীত দিকে গেলেও ছবি ভাল আসার কথা । তবে আমার কম দামী ক্যামেরা মোবাইলে সেটা আসলেই সম্ভব না । ট্রেন আর গাড়ি একই দিকে যাচ্ছিলো !

৩| ০৯ ই জুলাই, ২০২২ দুপুর ১:৫৭

শূন্য সারমর্ম বলেছেন:


বিপরীতমুখী ;ট্রাকের শেষাংশ ইচ্ছাকৃত তুলেননি।

১১ ই জুলাই, ২০২২ রাত ১০:০৮

অপু তানভীর বলেছেন: সব জায়গায় আন্দাজে মন্তব্য করতেই হবে ?

৪| ০৯ ই জুলাই, ২০২২ দুপুর ২:২২

মরুভূমির জলদস্যু বলেছেন:
Pan photography সম্পর্কে ধারনা থাকতে হবে এর যুক্তিসংগত উত্তর দিতে।

১১ ই জুলাই, ২০২২ রাত ১০:০৯

অপু তানভীর বলেছেন: একটু বিস্তারিত ব্যাখ্যা করুন প্লিজ !

৫| ০৯ ই জুলাই, ২০২২ দুপুর ২:৩৫

ইমরোজ৭৫ বলেছেন: গাড়ি ঐ দিকে গেছে।

১১ ই জুলাই, ২০২২ রাত ১০:০৯

অপু তানভীর বলেছেন: ঐ দিক কোন দিক ?

৬| ০৯ ই জুলাই, ২০২২ বিকাল ৩:০৯

জুল ভার্ন বলেছেন: হে হে হে আঁই কিছু নঁ বুজ্জি

১১ ই জুলাই, ২০২২ রাত ১০:০৯

অপু তানভীর বলেছেন: আমিও কম বুঝি :D

৭| ০৯ ই জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:০৮

নীল আকাশ বলেছেন: সোনাবীজ; অথবা ধুলোবালিছাই ভাইয়ের মতামতই গ্রহনযোগ্য। আমিও সেটা বলতে এসেছিলাম। উনি আগে বলেছিলেন দেখে উনাকেই ক্রেডিট দিলাম।
ঈদ মোবারক।

১১ ই জুলাই, ২০২২ রাত ১০:১০

অপু তানভীর বলেছেন: সোনাবীজ ভাইয়ের উত্তর সঠিক হয়েছে !

আপনাকে ঈদ মোবারক। ঈদ কেমন কাটলো !

৮| ০৯ ই জুলাই, ২০২২ রাত ৯:১৫

রেজাউল৯০ বলেছেন: আপনি বড় খারাপ ছেলে। ব্লগের সবচাইতে বিখ্যাত খেতাব প্রাপ্ত দুই জন ইয়ের কমেন্ট ব্যান করে রেখেছেন, পাজল এর জবাব আসবে কোত্থেকে? ☹️

১১ ই জুলাই, ২০২২ রাত ১০:১১

অপু তানভীর বলেছেন: আমি কেবল মাত্র একজন রামপাঠাকে আমার বাগানে ঢুকতে দিই না । বাকি সবাই আমার বাগানে ঢুকতে পারে ! ব্লগারদের তো কমেন্ট ব্যান করার প্রশ্নই আসে না !

৯| ০৯ ই জুলাই, ২০২২ রাত ১০:৫৭

কলাবাগান১ বলেছেন: আমি জাস্ট ফান করার জন্য মন্তব্য করেছিলাম।

আপেক্ষিকতা (relativity) ধরলে যে কোন দিকে যাচ্ছে বললে ও উত্তর সঠিক হত। আমি জানতে চেয়েছিলাম খুটিনাটি ব্যাপার কি কেউ লক্ষ্য করেছে কিনা উত্তরকে জাস্টিফাই করার জন্য।
ট্রেন কোন দিকে যাচ্ছে সেটা তো আগে assume করে কেউ উ্ত্তর দিল কিনা। যেমন চালকের আসন কোন সাইডে দেখা যাচ্ছে, পিছনের দরজার সেইপ এক দিক থেকে দেখলে এরকম লাগবে আবার অন্য দিক থেকে দেখলে অন্যরকম সেইপ দেখাবে, ছায়ার সেইপ, গাড়ীর মাথা কোন দিকে ইত্যাদি খুটিনাটি দিকে কি কারো চোখ যায় কিনা তা দেখার জন্যই মন্তব্য টা ছিল।

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় এর প্রফেসর ব্রায়ান গ্রিন এর The Fabric of the Cosmos বইতে দেখেছি এমন অনেক প্যারাডক্স কে আপাতত দৃস্টিতে এক রকম দেখালেও অন্য perspective ভিন্ন রকম দেখাবে। যেমন স্টেশন পাশাপাশি দুইটা ট্রেন - একটা চললে মনে হবে অন্যটা চলছে আবার অন্যটার যাত্রীরা মনে করবে অপর পাশের টা চলছে। প্ল্যাটফর্ম এ দাড়িয়ে থাকা লোকের কাছে চলন্ত ট্রেন টা মনে করবে যে মুভ করছে কিন্তু ট্রেনের ভিতর এর যাত্রীর কাছে মনে হবে প্ল্যাটফর্ম এ দাড়িয়ে থাকা লোকটা মুভ করছে। সবকিছুই রিলেটিভ। তাই মহাশুন্যে যখন অন্যকিছুর সংগে তুলনা করা না যায়, তখন কোন বস্তু চলন্ত নাকি স্হির সেটা নির্ধারন করা যায় না!!!!

১১ ই জুলাই, ২০২২ রাত ১০:১৪

অপু তানভীর বলেছেন: আপনার মন্তব্যের কারণেই এই পোস্টের অবতারনা !
আপনি যে উদাহরন দিলেন সেটার বাস্তব উদাহরন আমি ঐদিনই পেয়েছি । যেমন আমাদের ট্রেন দাড়িয়ে আছে । উল্টো দিকের প্লাট ফর্মে আরও দুইটা ট্রেন দাড়িয়ে আছে । একটা ট্রেন যখন চলতে শুরু করলো তখন আমার যে ট্রেনটা চলতে শুরু করেছে ভেবেছিলাম পরে দেখি সেটা থেমে আছে অন্য চলত শুরু করেছে ।

১০| ১০ ই জুলাই, ২০২২ রাত ১২:১৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কলাবাগান১ ভাই@

ড্রাইভারের পজিশন বোঝা গেলেও সেটা বিবেচনায় নিয়ে সঠিক ডিরেকশন বের করার লজিক খুব শক্তিশালী হবে না। গাড়ি আর ট্রেন যাচ্ছে একই দিকে, ক্যামেরাম্যান ট্রেনের যে-পাশে বসে ছবি তুললো, ভিন্ন ক্ষেত্রে, গাড়ি আর ট্রেন উলটো দিকে যাচ্ছে, ক্যামেরাম্যান বসলো অন্য সাইডে - চালকের পজিশন এবং ছবিটা একই দিকে দেখা যাবে :) এটা প্রমাণ করা যাবে এখনই। টেবিলের উপর ডান হাত বরাবর মোবাইলটা আপনার মুখের দিক বরাবর বসান। এরপর, মোবাইলের দিক পরিবর্তন করে বাম হাতে রাখুন। উভয় ক্ষেত্রেই মোবাইলের একই দিক আপনার দিকে দেখা যাবে :)

১১| ১০ ই জুলাই, ২০২২ রাত ১:৩৪

কলাবাগান১ বলেছেন: আপনার যুক্তি ঠিকই আছে.। আমি দেখতে চাচ্ছিলাম যে এমন চিন্ত করে দেওয়া এমন যুক্তিপূর্ন উত্তর।

১২| ১০ ই জুলাই, ২০২২ রাত ১:৫৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এই ছবিতে মুল সাবজেক্ট গাড়িটি। গাড়ি্টি ছবির যে ফ্রেমে অবস্থিত তাতে মনে হচ্ছে, ফটোগ্রাফার এই ছবি্টি হঠাৎ সিদ্ধান্ত নিয়ে তুলেছে। কারন গাড়িটির সামনের অংশ তুলনা মুলক বেশি দেখা যাচ্ছে। আমার ধারনা ট্রেন ও গাড়িটি একই দিকে যাচ্ছে কিন্তু ফটোগ্রাফার সম্ভবত বিপরীত দিকে মুখ করে বসেছেন।

আমার আরো একটি ধারনা, এই গাড়িটি সম্ভবত কিছুটা স্লো বা থেমে ছিলো। বা ট্রেনের গতির সাথে গাড়ীর গতি সমন্বিত ছিলো।


১১ ই জুলাই, ২০২২ রাত ১০:১৭

অপু তানভীর বলেছেন: এই ফ্রেমে আরও বেশ কয়েকটা ছবি আমি তুলেছি । আপনার ধারণা একদমই সঠিক । আমি ট্রেন থেকে এই গাড়িটার ছবিই তুলছিলাম । আরও বেশ কয়েকটা ছবি আছে । আগের পোস্টের কলাবাগান ভাইয়ের পোস্টের উত্তরে আছে ।

গাড়িটার গাতি আর ট্রেনের গতিতেও সমন্বয় ছিল । পাশা পাশি চলছিলো । কিন্তু যে জিনিস টা আমার জানতে ইচ্ছে সেটা হচ্ছে আমি ট্রেনের গতির বিপরীত দিক মুখ করে বসে ছিলাম এটা আপনি কিভাবে টের পেলেন ? এটা বড় আশ্চর্যের ব্যাপার !

১৩| ১০ ই জুলাই, ২০২২ সকাল ১১:০৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কা_ভা ভাই,

কোয়ালিফায়েড ফটোগ্রাফারদের উপস্থিতিতে ইন্টারেস্টিং হয়ে উঠছে বিষয়টা। "আমার আরো একটি ধারনা, এই গাড়িটি সম্ভবত কিছুটা স্লো বা থেমে ছিলো। বা ট্রেনের গতির সাথে গাড়ীর গতি সমন্বিত ছিলো।" দুই বা ততোধিক বস্তু একই দিকে চলমান থাকলে থিওরি অব রেলিটিভিটির কারণে এরা পরস্পরের কাছে প্রায় স্ট্যাটিক থাকবে। ট্রেনের গতি ৬০ আর গাড়ির গতি ৭০ বা ৫০ হলেও গতিবেগের পার্থক্য খুবই কম মনে হবে (আমাদের দেশে ট্রেনের চাইতে গাড়ির গতি সচরাচর বেশি হয়ে থাকে), ফলে এদের যে কোনো একটা স্লো মুভিং মনে হবে, ক্যামেরার ফোকাস ঠিক করার জন্য তা যথেষ্টই হবে।

আর সাসপেন্সে না রেখে পোস্টদাতার এখন উচিত রহস্য উন্মোচন করে দেয়া :)

১১ ই জুলাই, ২০২২ রাত ১০:১৮

অপু তানভীর বলেছেন: উত্তর দিয়ে দেওয়া হয়েছে । তবে কাভা ভাই কিভাবে বুঝতে পারলো যে আম ট্রেনের গতির বিপরীত দিকে বসে ছিলাম !

১৪| ১০ ই জুলাই, ২০২২ দুপুর ১:১৬

জ্যাকেল বলেছেন: যদি স্বাভাবিকভাবে ক্যামেরা ধরা হয় তবে বিপরিত দিক হইবার কথা। আমি মনে চেস্টা করলাম মোবাইল আমার হাতে আছে এইভাবে। তারপরে দেখলাম যে গাড়িটি যে দিকে যাচ্ছে তার বিপরিত দিকে ট্রেন যাইতেছে বলেই গাড়ির দিক অপজিটে আছে। গাড়িটি সম্ভবত ধীরে যাইতেছে কারণ সামনে আরেকটা ডায়না তার পথ আটকাইতেছে। আর ট্রেনের গতি তো জানাই আছে।

আর সাসপেন্সে না রেখে পোস্টদাতার এখন উচিত রহস্য উন্মোচন করে দেয়া :)
একমত

১১ ই জুলাই, ২০২২ রাত ১০:১৯

অপু তানভীর বলেছেন: নাহ । গাড়ি আর ট্রেন একই দিকে চলমান ছিল । এবং তাদের গতিও কাছাকাছি ছবি ।

১৫| ১০ ই জুলাই, ২০২২ দুপুর ১:৩২

মোহাম্মদ গোফরান বলেছেন: গারিটি আর ট্রেনের গন্তব্য একই দিক। আপনে ছবি তুলার জন্য সময় পেয়েছিলেণ।

১১ ই জুলাই, ২০২২ রাত ১০:২০

অপু তানভীর বলেছেন: ট্রেন আর গাড়ি একই দিকে চলমান !

১৬| ১২ ই জুলাই, ২০২২ রাত ১:৫০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: @সোনাবীজ ভাইঃ আমি আপনার সাথে একমত। সেই কারনেই ফোকাস ঠিক আছে।

@অপুঃ আসলে এখানে তেমন রহস্য কিছু নেই। অভিজ্ঞতা, ছবিতে আলোর প্রক্ষেপন এবং সর্বপরি এ্যাংগেল অফ ফটোগ্রাফকে সুক্ষভাবে বিশ্লেষন করলে ব্যাপার সম্পর্কে কিছুটা ধারনা পাওয়া যায়। এই ছবিতে বাম পাশের ডিটেইলসটাকে আমার তুলনামুলক বেশি ফোকাসড মনে হওয়াতে আমি উক্ত ধারনা করেছিলাম। এমন না যে আমি ১০০ ভাগ শিওর ছিলাম, তবে ধারনা ছিলো এটা।

১৩ ই জুলাই, ২০২২ রাত ১২:১৫

অপু তানভীর বলেছেন: আমি আপনার এই মন্তব্য দেখে সত্যিই অবাক হয়ে গিয়েছিলাম ।
আমি অবশ্য অভিজ্ঞ ফটোগ্রাফার না । অভিজ্ঞ কেন বলছি, আমি আসলে কো ফটোগ্রাফারই না । মোবাইলের ক্যামেরাতে যা ভাল লাগে ক্লিক করি কেবল !
যাইহোক আপনার এবং অন্য সবার মন্তব্যের জন্য ধন্যবাদ!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.