নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

সামুতে হিট ব্লগ পোস্ট লেখার জন্য যে যে বিষয় গুলো খেয়াল রাখবেন

২৫ শে আগস্ট, ২০২২ দুপুর ১:৩৮



হিট শব্দটা ব্লগারদের কাছে বেশ ভাল ভাবেই পরিচিত । ব্লগে ব্লগিং করতে এসেছে কিন্তু হিট কী জানেন না, এমন ব্লগার সম্ভবত এই সামু পাড়ায় খুজে পাওয়া যাবে না । হিট হতে কে না চায় ? কারই বা হিট হতে ভাল না লাগে? যদি কারো পোস্টে একটু বেশি মন্তব্য পড়ে, একটু বেশি লাইক পড়ে কিংবা একটু বেশি বার পঠিত হয় তাহলে নিশ্চিত ভাবেই এটা মনে একটা আনন্দ দেয় ! কিন্তু যদি কেউ কেবল হিট হওয়ার জন্যই ব্লগে আসলে তাহলে ব্যাপারটা খুব বেশি ভাল দেখায় না । তখন তার মাথায় কেবল হিট হওয়ার চিন্তা কাজ করে । কি করলে পাব্লিক খাবে বেশি কি করলে বেশি মন্তব্য লাইক পাওয়া যাবে এসবই ঘুরতে থাকে । এই ব্যাপারটা তার লেখায় প্রভাব ফেলে । তখন ''সে কি লিখতে চেয়েছিলো'' এই ব্যাপারটার থেকেও ''মানুষ কোন খাবে বেশি, কোনটা লিখলে বেশি হিট আসবে'' এই ব্যাপারটা চলে আসে !

কেবল সামুতে হিট হতেই চায় তাদের জন্যই আজকের এই পোস্ট ! পোস্ট হিট হওয়ার অনেক পদ্ধতি আছে । এর ভেতরে কিছু আছে বৈধ পদ্ধতি আর কিছু আছে অবৈধ পদ্ধতি! আসুন আগে আলোচনা করি বৈধ পদ্ধতি গুলো যেগুলো ব্যবহার করে আপনি আপনার পোস্ট হিট, কমেন্ট আর পঠন সংখ্যা আনতে পারবেন !

১. এই পদ্ধতি সব থেকে আদিম আর সঠিক । আপনাকে একটা ভাল পোস্ট করতে হবে । আপনার লেখার মান ভাল হতে হবে । যদিও এটা নিশ্চিত না যে আপনি ভাল লিখলেই পাব্লিক পোস্ট খাবে তবে সামুর ইতিহাস পর্যালোচনা দেখা গেছে যে আপনি যদি ভাল মানের লেখক হয়ে থাকেন, তাহলে আপনার প্রায় সব পোস্টই মোটামুটি মানের হিট খাবে । অর্থ্যাৎ বর্তমানে সেটা আলোচিত পাতায় যাবে । হ্যা মাঝে কয়েকটি পোস্ট হয়তো বাদ যেতে পারে। তবে পোস্টের বিষয় বস্তু আর লেখার হাত ভাল হলে সেটা পাঠক প্রিয়তা পাবে ! তবে এই পদ্ধতি কাজ করার জন্য আপনার আরও কিছু আনুসাঙ্গিক কাজ করা লাগবে !
২. অনেকেই আছেন যারা দারুন লেখেন । লেখার হাত অনেক ভাল । কিন্তু তারা অন্যের লেখা পড়েন না বললেই চলে । এমন হয় যে দিনে ছুটির দিনে ব্লগে আসেন । একটা পোস্ট করে গায়েব হয়ে যান । আর কোন খোজ খবর নেই । অন্যের পোস্টে মন্তব্য করা তো দুরে থাকুক, নিজের পোস্টে আসা মন্তব্যের জবাব পর্যন্ত দেন না ! এমন ব্লগারদের লেখা যতই ভাল হোক না, সেগুলো অন্য ব্লগাররা পড়তে কিংবা মন্তব্য করতে চান না । এমন না যে আপনাকে প্রতিদিন ঘন্টার পর ঘন্টা ব্লগে সময় দিতে হবে । দিনে কিছু সময় ব্লগে কাটাতে পারলে ভাল নয়তো সপ্তাহে ছুটির দিন গুলোতেই ব্লগে আসুন ব্লগ পড়ুন এবং অন্যের পোস্টে মন্তব্য করুন । নিজের পোস্টে আসা প্রতিটি মন্তব্যের জবাব দিন ! এবং অবশ্যই আন্তরিক ভাবে ।

এই দুই কাজই হচ্ছে ব্লগে হিট হওয়ার সব থেকে সঠিক এবং কার্যকরী উপায় । অবশ্য এই পদ্ধতি গুলো যারা ফলো করেন তাহলে নিজের অজান্তেই করেন থাকেন । তাদের মুখ্য উদ্দেশ্য মোটেই হিট হওয়া নয় । হিট তাদের উপড়ি পাওনা !
এছাড়াও আরও অনেক উপায় রয়েছে । সেগুলোও খারাপ কোন কাজ নয় । একটু চোখ কান খোলা রেখে ব্লগে পোস্ট লিখলেই চলে । আসুন সেই সব বিষয় আলোচনা করা যাক !

১. ব্লগ পোস্টের সময়টা বেশ জরুরী । আগে শুক্র এবং শনিবার গুলো ছিল পোস্ট করার সব থেকে উপযুক্ত সময় । এই সময়ে ব্লগে প্রচুর ব্লগার উপস্থিত থাকতেন । সেই সব দিনে প্রায় সব পোস্টই পড়া এবং মন্তব্য প্রাপ্তহত সব থেকে বেশি । তবে বর্তমানে চিত্রটা একেবারে উল্টো । এখন শুক্রবার এবং শনিবার, সাথে অন্য যেকোন সরকারি ছুটির দিন গুলোতে ব্লগে ব্লগাররা কম সময় দেন । এই সময়ে আসা পোস্ট গুলো তুলনা মূলক ভাবে কম বার পঠিত হয় ! সুতরাং হিটই যদি আপনার লক্ষ থাকে তাহলে এই সময়ে পোস্ট না করাই ভাল । অন্য দিকে আগে রাত ১০টা থেকে গভীর রাত পর্যন্ত ব্লগ থাকতো জমজমাট ! তবে এখন এই ব্যাপারটা একটু কম। সেই সাথে এখন অফিস টাইমে ব্লগের পোস্ট বেশ ভাল রকমই পঠিত হয় ! সুতরাং ব্লগ পোস্ট করার ব্যাপারে এই সময়টা খেয়াল করতে পারেন !

২. আগে ব্লগাররা পোস্টের উপর বেশি গুরুত্ব দিতো । সেই সময়ে ব্লগ পোস্ট কত বড় হল কত লম্বা হল সেটা কোন ব্যাপার ছিল না । কিন্তু বর্তমানে ব্লগারদের অনেকেই ছোট পোস্ট প্রেফার করে । পোস্ট লম্বা হলে তারা সেই পোস্ট পড়তে আগ্রহবোধ করে না । ফেসবুক থেকে আসার ফলে এমনটা হয়েছে । সুতরাং হিট যদি লক্ষ্য থাকে কেবল তাহলে পোস্টের আকারে যত ছোট হবে তত ভাল । আবার দুই লাইনের পোস্টও যাতে না হয় সেদিকে খেয়াল রাখতে হবে । এই ধরেন তিন-চার প্যারার ভেতরে পোস্ট রাখলে ভাল হয় !

৩. বর্তমান সময়ে কোন ব্যাপারটা নিয়ে সব থেকে বেশি আলোচনা হচ্ছে - এই ব্যাপারটা খেয়াল করলে ভাল হয় । সেটা নিয়ে একটা পোস্ট দিয়ে ফেললে পোস্টে লোকজন আসার সম্ভবনা বেশি । তবে অবশ্যই পোস্ট ছোট আকারে হতে হবে । তাহলেই হবে !

৪. ধর্মীয় কিংবা বিজ্ঞান বিষয়ক পোস্ট গুলো মোটামুটি পঠিত হয় । বিশেষ করে যে পোস্ট গুলো ধর্ম ও বিজ্ঞান মিলিয়ে পোস্ট করা হয় সে গুলো প্রায় সবই হিট খায় ! ব্লগে অলিখিত ভাবে দুইটা গ্রুপ আমি লক্ষ্য করেছি । একটা গ্রুপ মনে করে ধর্ম থেকেই বিজ্ঞানের সৃষ্টি এবং এই ধর্ম দিয়েই সমস্ত বিজ্ঞানের প্রমান করা চলে এবং অন্য গ্রুপটা তার বিপরীত । তাদের ভুল প্রমানের চেষ্টা । সুতরাং এই নিয়ে পোস্ট এলেই একটা তর্ক বিতর্ক সৃষ্টি হয় । সেই হিসাবে পোস্ট হিট ! এছাড়া ধর্মের এক্সট্রিম ব্যাপার গুলো নিয়ে পোস্ট দিলেও দলে দলে মানুষ আসবে ।

৫. ব্লগে অন্য যে কোন ব্লগারকে নিয়ে পোস্ট লিখলেই সেই পোস্ট হিট খাবে । ভাল কিছু লিখলে যেমন খাবেন সেই সাথে নেগেটিভ ব্যাপার গুলো নিয়ে লিখলেও হিট খাবে । এমন না কোন স্পেশিফিক ব্লগারকে নিয়ে পোস্ট লিখলেই কেবল হিট খাবে । রাম সাম যদু মধু যে কোন ব্লগারকে নিয়েই আপনি যদি পো্স্ট লিখেন তাহলে সেই পোস্ট হিট খাবে । এবং পজেটিভ থেকে নেগেটিভ ব্যাপার গুলো নিয়ে লিখলে পোস্ট বেশি হিট খাবে । এটা অবশ্য সেই আদিম কাল থেকেই হয়ে আসছে । যদি কোন ব্লগারের নাম উল্লেখ করেই পোস্ট করেন এবং লেখার শুরুতেই সেটা থাকে তাহলে প্রায় শতভাব নিশ্চিত যে সেই পোস্ট হিট হবে !

৬. ব্লগের শিরোনাম একটা গুরুত্বপূর্ন ব্যাপার পোস্ট হিটের ক্ষেত্রে ! ব্লগ পোস্টের শিরোনাম যত চটগার হবে, ধাক্কা দেওয়ার ব্যাপার থাকবে, ভেতরে যাই থাকুক না কেন, ব্লগারটা সেই পোস্টের ভেতরে ঢুকবেই ! সুতরাং শিরোনাম একটা গুরুট্বপূর্ণ ব্যাপার ।

৭. নিজেকে নিয়ে লেখা পোস্ট গুলো ইদানীং বেশ হিট খায় । আত্ম-বড়াই মুলক পোস্ট গুলো ব্লগে এখন বেশ ভাল ভাবেই পড়া হয় । আমি এই করেছি আমি সেই করেছি টাইপ পোস্ট গুলো হিট হয় ।

৮. যাপিত জীবনের মজার ঘটনা গুলো ব্লগারটা আগ্রহ নিয়ে পড়ে । আপনার সাথে কী ঘটলো কিংবা আপনার বাস্তব জীবনের অভিজ্ঞতা, চাকরির অভিজ্ঞতা, কারো সাথে ভালো ব্যবহার, খারাপ ব্যবহার কিংবা কোন মহৎ কাজ - এই সময়ে বাস্তব ঘটনা নিয়ে পোস্ট গুলো ব্লগে এখন বেশ জনপ্রিয় !

৯. গল্প কবিতা এখন সামুতে খুব একটা চলে না । আর লম্বা গল্প হলে তো আরও চলে না । তাই গল্প কবিতা যথাসম্ভব কম পোস্ট দিতে হবে !

১০। পোস্ট দিয়ে মন্তব্যের জবাব মন্তব্য পাওয়ার পর সাথে সাথে দিয়ে দিলে পোস্টে হিট একটু বেশি আসে। মন্তব্য কারী তখনও ব্লগেই থাকেন তাই আপী কী জবাব দিলেন সেটা দেখে যান আরেকবার ! এছাড়া মন্তব্যের জবাব দেওয়ার সময় যদি আপনি প্রসঙ্গত আরও একটি প্রশ্ন করতে পারেন তাহলে খুব সম্ভবনা যে সে আবারও মন্তব্য করবে । সেক্ষেত্রে পোস্টে মন্তব্যের সংখ্যা বাড়বে ! (আরইউয়ের মন্তব্য থেকে)


এই গেল মোটামুটি সকল সঠিক উপায়ে পোস্ট হিট করানো । এরপরের যে উপায় গুলো আছে সেগুলোকে আমি অবৈধ বলবো না তবে ব্যক্তিগত ভাবে সেসব আমি ঠিক পছন্দ করি না !
১. ধর্ম নিয়ে উল্টাপাল্টা পোস্ট লেখা । দয়া করে ধর্ম কিংবা ধর্ম সমালোচনা বিষয়ের সাথে এই পোস্ট গুলো মিলিয়ে ফেলবেন না । ধর্মীয় কিংবা ধর্মের সমালোচনার পোস্টে দেখা যায় সেখানে নানান উপাত্ত তথ্য নিয়ে আলোচনা করা হয় । কিন্তু এই পোস্ট গুলোতে ধর্মের কোন ব্যাপার উল্লেখ না করে কেবল নিজের মত করে ধর্মের উপরে বিদ্বেষ ছড়ানো হয় হয় । প্রধান লক্ষ্যই ধার্মিকদের মনে আঘাত দেওয়া । এবং এই কাজে প্রায় সব সময়ই তারা সফল হয়ে উঠে ।

২. পোস্টে মেয়েদের ছবির ব্যবহার । পোস্টে মেয়েদের ছবির ব্যাপার আলাদা ভাবে পোস্টে হিট আনে । এবং এই ছবি যতবেশি আবেদনময় হবে পোস্টে হিট আসার সম্ভবনা তত বেশি হবে ।

৩. পোস্ট হিটের আরও একটা উপায় হল অন্যের পোস্টের মন্তব্য । যদিও একেবারে প্রথমেই এটা নিয়ে বলেছি তবে এখানে বলা মন্তব্যের ব্যাপারটা উপরেরটার থেকে আলাদা । উপরে পড়েছি আপনি পোস্ট পড়বেন এবং আপনি মন্তব্য করবেন ! কিন্তু এখানের মন্তব্যের ব্যাপারটা হচ্ছে আপনি কেবল পোস্টে মন্তব্য করবেন । পোস্ট পড়তেও হবে না । বর্তমানে সামুতে আগের তুলনাতে অনেক কম মন্তব্য আসে । তাই যখন কেউ মন্তব্য করে তখন উক্ত ব্লগার খুশি হয় । ধরুন আমি যদি আগামী সাত সামুতে আসা সকল ব্লগারের পোস্টে একাধারে পোস্ট মন্তব্য করেই যাই তাহলে পরের সপ্তাহে আমি যে পোস্ট দিবো তাতে বর্তমান সময়ের থেকে মন্তব্য আসার সম্ভবনা বেশি হবে ! পোস্ট ভাল হয়েছে, দারুন পোস্ট, চমৎকার পোস্ট টাইপ মন্তব্য করে ভাসিয়ে ফেললে আপনার পোস্টেও মন্তব্য এসে জড় হবে !

৪. মডুর সমালোচনা, ব্লগ কর্তৃপক্ষ আসলে কত খারাপ - এই ধরনের পোস্টও হিট খায় সব সময় !

৫. ইনবক্স পদ্ধতিটা যদিও অনেকের কাছে খারাপ না । আমি একটা পোস্ট লিখে চাইলাম আমার পছন্দের কেউ পোস্ট টা পড়ুক সেই ক্ষেত্রে তাকে ইনবক্সে পোস্টের লিংকটা পাঠিয়ে দিতে পারি । এটা একটা স্বাভাবিক ব্যাপার । কিন্তু একটা পোস্ট লিখলাম তারপর সেটা ৫০ জনের ইনবক্সে নিজেই পাঠিয়েদিলাম সবাইকে পড়তে মন্তব্য করতে বললাম এটা আমার কাছে ভাল লাগে না । তবে এই পদ্ধতিতেও আপনি পোস্টে মন্তব্য আনতে পারেন যদি পোস্টে মন্তব্য আনাই আপনার প্রধান লক্ষ্য থাকে !

এইবার আসি অবৈধ পদ্ধতি !
১. এই পদ্ধতির প্রথমেই হচ্ছে একটা সিন্ডিকেট তৈরি করা । ব্লগের বাইরে যোগাযোগ করে কিংবা ব্লগের ভেতরেই এই কাজটা করা যায় । একজন আরেকজেনর সকল কাজ/অকাজে আকুন্ঠ সমর্থন দিয়ে একটা দল গঠন করা যায় । তারপর এভাবেই পোস্ট মন্তব্য বাড়ানো যায় । এটা আগে হত খুব বেশি ।

২. মাল্টিনিক পদ্ধতি টাও বেশ কাজের । নিজের দুই চারটা মাল্টি নিক খুলে নিজের পোস্টেই মন্তব্য করা । মোটামুটি তিন চারটা মন্তব্য করলেই পোস্ট আলোচিত পাতায় চলে যায় !

৩. রিফ্রেশ পদ্ধতি নিয়ে অনেকের নানান রকম অভিযোগ আছে । এটা আসলে খুব নিন্ম মানের একটা কাজ । ক্রম ব্রাউজারে অটো রিফ্রেশ এক্সটেনশন আছে । ইনস্টল করে টাইম সেট করে দিলে সেটা নির্দিষ্ট সময় পরপর রিফ্রেশ হয়ে পোস্টের হিট বাড়ে । তবে এই ব্যাপারে একটু সতর্ক হওয়ার জরূরী । নয়তো মানুষ আপনার ব্যাপারে বিরূপ মনভাব পেষণ করতে পারে !

এই পোস্টের সাথে এই ছবির কোন সম্পর্ক নেই ।


আপাতত এই হচ্ছে হিট হওয়ার বৈধ এবং অবৈধ পদ্ধতি । এগুলো ফলো করলে আশা করি সফলতা আসবে !
হ্যাপি হিট ব্লগিং !




বিঃদ্রঃ ইহা একটা টাইমপাসমূলক পোস্ট !। :D

pic source

মন্তব্য ৪৮ টি রেটিং +৭/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ২৫ শে আগস্ট, ২০২২ দুপুর ১:৫৬

কাছের-মানুষ বলেছেন: ভাল, ব্লগাররা হয়ত ভাল ফল পাবে পোস্ট থেকে!

আসলে আমার এমন অনেক পোস্টও আছে যেগুলো অনেক কমেন্ট এসেছে তারপরও আমি ড্রাফট করে নিয়েছি, কারন পরবর্তীতে সেটা নিয়ে আমি নিজেই তৃপ্ত হইনি! আমি নিজের পোস্টএ যদি নিজে তৃপ্ত না হই তাহলে যতই হিট, কমেন্ট আসুক সেগুলো রাখি না!

২৫ শে আগস্ট, ২০২২ দুপুর ২:৪০

অপু তানভীর বলেছেন: আপনি এমন টি করেন কারণ আপনার কাছে মন্তব্য থেকেও আপনার লেখা গুরুত্বপূর্ণ । এমন ব্লগারও আছেন যারা পোস্টে পর্যাপ্ত মন্তব্য না পড়লে সেটি ড্রাফট করে নেন ! তাদের কাছে ব্লগিং থেকে হিটই বেশি জরুরী !

২| ২৫ শে আগস্ট, ২০২২ দুপুর ২:০০

আরইউ বলেছেন:




সম্ভবত মন্তব্যের জবাব মন্তব্য পাওয়ার পর সাথে সাথে দিয়ে দিলে পোস্টে হিট একটু বেশি আসে। এর সম্ভাব্য কারণটা হলো যিনি মন্তব্য করেছেন তিনি ফিরে এসে জবাবটা দেখে যান। দেরীতে দিলে কেউ কেউ আগ্রহ হারিয়ে ফেলতে পারেন বা মন্তব্যের কথা ভুলে যেতে পারেন।

মন্তব্যের জবাব প্রশ্ন দিয়ে করা আরেকটি স্ট্রাটেজি হতে পারে। ধরুন আমার এই মন্তব্যের জবাবে আপনি বললেন “প্রশ্ন দিয়ে মানে?”

২৫ শে আগস্ট, ২০২২ দুপুর ২:৪১

অপু তানভীর বলেছেন: এটা একটা সত্য কথা বলেছেন । সাথে সাথে জবাব এবং মন্তব্যের জবাবে একটা প্রশ্ন করলে আবারও মন্তব্য পাওয়া যায় । এমন আমি নিজেও দেখেছি ! দাড়ান এটা যুক্ত করে দিই !

৩| ২৫ শে আগস্ট, ২০২২ দুপুর ২:২৫

জুল ভার্ন বলেছেন: অনেক কিছুই মিলে গিয়েছে।
আমি সময় সুযোগ পেলে প্রায় পোস্টই পড়ি। যাদের লেখা পড়ে মন্তব্য করে সৌজন্য রিপ্লাইটুকুও পাইনা তাদের পোস্ট আমি এড়িয়ে যাই। আবার যে বা যারা আমাকে অপদস্থ করে পোস্ট দেয়, মন্তব্য করে সেই সিন্ডিকেটের সাথে ঢলাঢলি করে তাদেরকেও আমি বর্জন করি তা তিনি যে-ই হোন।

২৫ শে আগস্ট, ২০২২ দুপুর ২:৪৫

অপু তানভীর বলেছেন: এটা আমার বেলাতেও হয় । যারা আমার মন্তব্যের উত্তর দেয় না, এটা আমার প্রতি অসৌজন্যমূলক আচরন মনে হয় । যদি মনে থাকে তাদের পোস্টে আমি আর কোন দিন মন্তব্য করি না !
দ্বিতীয়টার বেলাতেও একই ব্যাপারে । যারা আকারে ইঙ্গিতে আমাকে নিয়ে পোস্ট কিংবা মন্তব্য করে তাদের পোস্ট তো পড়িই না, তাদের সাথে যারা ঢোলাঢোলি করে তাদেরকেও এড়িয়ে চলি । সেই সাথে যারা ভাল আচরণ করে আমার সাথে তাদের সাথে তাদের থেকে ভাল ব্যবহার করি । ততক্ষণ পর্যন্ত কারো সাথে আমি খারাপ আচরণ কিংবা পিছে লাগি না যতক্ষণ পর্যন্ত আমার পিছে কেউ না লাগে !

৪| ২৫ শে আগস্ট, ২০২২ দুপুর ২:৪৯

আলমগীর সরকার লিটন বলেছেন: সুন্দর চিন্তাভাবনা একদম সত্যকথা
আমি সবসময় চেষ্টা করে থাকি---

২৫ শে আগস্ট, ২০২২ দুপুর ২:৫৫

অপু তানভীর বলেছেন: যদিও কেবল হিটের জন্য লেখাটা আমি পছন্দ করি না তবে হিট আশা করা মোটেই খারাপ কিছু না । কিন্তু আপনার মাথায় যদি কেবল হিটই কাজ করে সব সময় তাহলে এটা আপনার লেখার উপর প্রভাব ফেলবে ।

৫| ২৫ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:০২

মরুভূমির জলদস্যু বলেছেন:
বৈধ-অবৈধ মিলিয়ে বেশ ভালো গাইড লাইন দিলেন গুরু। :P

২৫ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:১৩

অপু তানভীর বলেছেন: আমি মোটেও কারো গুরু টুরু নই, হওবার চাইও না । :D

এগুলো আসলে অনেক দিন ব্লগে থাকার ফলে অভিজ্ঞতা বলতে পারেন । সেখান থেকেই লেখা !

৬| ২৫ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:৪৪

সাসুম বলেছেন: আচ্ছা স্যার, আপনার আইডিয়া গুলো মাথায় রেখেই এখন থেকে পোস্ট করুম ইনশাল্লাহ!

২৫ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:৪৭

অপু তানভীর বলেছেন: তুইও হিট হইবার চাস ? 8-|

৭| ২৫ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:৫৬

গেঁয়ো ভূত বলেছেন:


সব কথার শেষ কথা হলো ভালো লেখার কোনো বিকল্প নাই। একটা ভালো পোস্ট হলে এখনো মানুষ গোগ্রাসে পড়ে। আমার ধারনা অনেক ব্লগার লগইন না করে ব্লগ এ আসেন, তারপর কোনো লেখা ভালো লাগলে লগইন করে মন্তব্য রেখে যান। আমি নিজেও অনেক সময় এমনটা করে থাকি। এই মুহূর্তে ৩৯ জন ব্লগার এবং ৭৭৫ জন ভিজিটর শো করছে, এই ৭৭৫ জন ভিজিটরের মধ্যে আমি মনে করি সিংহভাগই ব্লগার হয়ে থাকবেন।

ভালো লেখা আসলে পাঠকের কোনো অভাব থাকার সম্ভাবনা প্রায় শুন্যের কাছাকাছি।

২৫ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:২১

অপু তানভীর বলেছেন: ব্লগে হিট হওয়ার মানসিকতা আসলে অনেকেরই আছে । সত্যিই আছে । তবে ব্যক্তিগত ভাবে আমার ধারণা ব্লগে প্রায় সবাই আসেন কেবল নিজের লেখা লিখতে নয়তো অন্যের লেখা পড়তে । হিট হওয়ার মনবাসনা বেশির ভাগ ব্লগারই নেই । তবে কিছুকিছু ব্লগার আছেন অবশ্যই যাদের কাছে হিটই শেষ কথা । হিট হতেই হবে । এমন কি পোস্টে ঠিক ঠাক মন্তব্য না পড়লে তারা পোস্ট পর্যন্ত সরিয়ে ফেলেন !

ভাল লিখলে পাঠক আসবে এটা তো বলা হয়েছে একদম প্রথম পয়েন্টেই !

৮| ২৫ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:১৬

শাওন আহমাদ বলেছেন: এটা আমার ক্যানভাস। এখানে আমি আমার মনের কোণে উঁকি দেয়া রঙ বেরঙের কথা গুলোর আঁকিবুঁকি করি। এর পুরোটাই আমি আমার ভাল লাগা থেকে করি। হিট হবে কি হবেনা এই ব্যাপার টি মাথায় থাকেনা আসলে। :)

২৫ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:২৩

অপু তানভীর বলেছেন: এমনই তো সকলের মনভাব হওয়ার দরকার । আমি লিখবো আমার মনের মত করে । কিন্তু তারপরেও কেউ কেউ হইতে চায় হিট ! হিটাহিট ছাড়া তাদের চলে না ! :D

৯| ২৫ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:২৫

শূন্য সারমর্ম বলেছেন:



এ যাবৎ কালে আপনার হিট পোস্ট কয়টা?

২৬ শে আগস্ট, ২০২২ রাত ১২:০৫

অপু তানভীর বলেছেন: কয়টা? সেটার কোন হিসাব নেই । বলা চলে অসংখ্য হিট পোস্ট রয়েছে !
সামুতে এযাবৎ কালের সব থেকে বেশি হিট প্রাপ্ত ব্লগ নিকটি আমার ।

১০| ২৫ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:৩২

অপ্‌সরা বলেছেন: ৮. ২৫ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:১৬১

শাওন আহমাদ বলেছেন: এটা আমার ক্যানভাস। এখানে আমি আমার মনের কোণে উঁকি দেয়া রঙ বেরঙের কথা গুলোর আঁকিবুঁকি করি। এর পুরোটাই আমি আমার ভাল লাগা থেকে করি। হিট হবে কি হবেনা এই ব্যাপার টি মাথায় থাকেনা আসলে।


এই ভাইয়াটার হবে! :)

জীবনে উন্নতির সম্ভাবনা দেখা যাচ্ছে।

মনের আনন্দে চোখ কান বুঝে লিখে চলতে হবে।

২৬ শে আগস্ট, ২০২২ রাত ১২:০৮

অপু তানভীর বলেছেন: মনের আনন্দ নিয়েই তো সব সময় লেখা উচিৎ ! সব লেখাই আসবে মনের ভেতর থেকে তাহলেই না হবে !
আমারও বিশ্বাস যে সামনে এগিয়ে যাবে ! যারাই মনের আনন্দে লিখবে তাদের লেখাই ভাল হবে !

১১| ২৫ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:৪৪

জুল ভার্ন বলেছেন:
৫. ইনবক্স পদ্ধতিটা যদিও অনেকের কাছে খারাপ না । আমি একটা পোস্ট লিখে চাইলাম আমার পছন্দের কেউ পোস্ট টা পড়ুক সেই ক্ষেত্রে তাকে ইনবক্সে পোস্টের লিংকটা পাঠিয়ে দিতে পারি । এটা একটা স্বাভাবিক ব্যাপার । কিন্তু একটা পোস্ট লিখলাম তারপর সেটা ৫০ জনের ইনবক্সে নিজেই পাঠিয়েদিলাম সবাইকে পড়তে মন্তব্য করতে বললাম এটা আমার কাছে ভাল লাগে না । তবে এই পদ্ধতিতেও আপনি পোস্টে মন্তব্য আনতে পারেন যদি পোস্টে মন্তব্য আনাই আপনার প্রধান লক্ষ্য থাকে ![


এই প্যারাটা অর্থাৎ ইনবক্স সুযোগটা এখন যেহেতু কার্যকর নাই তাই এই প্যারাটা বাদ দেওয়া উচিৎ।

২৬ শে আগস্ট, ২০২২ রাত ১২:০৯

অপু তানভীর বলেছেন: এটা একটা পদ্ধতির কথা বললাম আর কি ! চাইলে এটা করা যায় ! এটা করে পোস্ট হিট করানো যায় !

১২| ২৫ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:৫৭

শেরজা তপন বলেছেন: আপনার এই পোষ্ট-ও তো হিট :)

২৬ শে আগস্ট, ২০২২ রাত ১২:১০

অপু তানভীর বলেছেন: তাইতো দেখতে পাচ্ছি । পোস্ট তো হিট হয়ে গেল দেখছি । অবশ্য ভাবছিলাম যে হিট হবে ! :D

১৩| ২৫ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:০৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: দারুণ সব পদ্ধতি বর্ণনা করেছেন হিট হওয়ার জন্য।

১। তবে, যারা হিট হতে চান, কিন্তু হিট হওয়ার প্রকৃত কোয়ালিটি নাই, তারা আপনার বর্ণিত বৈধ, সেমি-বৈধ বা অবৈধ সকল পদ্ধতি একযোগে অ্যাপ্লাই করেও খুব সাকসেসফুল হবেন বলে মনে হয় না। তাইলে তো আমিও হতুম :) ;)

২। আবার, অনেকেই বিশেষ কিছু কারণে হয়ত শুরুতেই কিছু হিট পান, কিন্তু ভিতরে যদি বস্তু না থাকে, তাহলে অচিরেই তা প্রকাশ পেয়ে যায় এবং হিট কমতে থাকবে।

৩। হিট হওয়ার মূলমন্ত্র হলো - লেখার মান ভালো হতে হবে; কমেন্টের উত্তর দিতে হবে যথাসময়ে এবং মার্জিত বা পরিশীলিত ভাষায়। তবে সবচাইতে গুরুত্বপূর্ণ হলো- অন্যের পোস্ট পড়তে হবে এবং গঠনমূলক কমেন্টও করতে হবে। একটা পোস্টের মান যত উন্নতই হোক না কেন, পোস্টার (পোস্টলেখক) যদি অন্যের পোস্টে না যান, তাহলে এটা নিশ্চিত যে ঐ পোস্টের পাঠসংখ্যা ও কমেন্টসংখ্যা হবে অত্যন্ত নগণ্য। আমি একটা উদাহরণ অনেক জায়গায় বলেছি। এ ব্লগের দুজন ব্লগার, যারা বর্তমানে খুবই জনপ্রিয় (বিতর্কিতও, যা আমাকে আহতও করে), তাদের প্রথম দিকের পোস্টগুলো প্রায়ই কমেন্টশূন্য থাকতো, ভিউজও থাকতো খুবই কম। কিন্তু তাদের পোস্টের কন্টেন্ট খুব ভালো ছিল, আমি পড়তাম। কমেন্টও করতাম। কিন্তু তারা কমেন্টের উত্তরটুকু পর্যন্ত দিতেন না। একবার আমি খুবই ক্ষিপ্ত হলাম তাদের এ রিপ্লাই না দেয়ার ব্যাপারে। তাদের মধ্যে কেন যেন একটা চেঞ্জ এলো। একসময়ে তারা নিজেদের পোস্টে রিপ্লাই দেয়া শুরু করলেন; শুধু তাই না, অন্যদের পোস্টেও যাওয়া শুরু করলেন। ফলাফলতো এখন ব্লগবাসী নিজচোখেই দেখছেন।

৪। অনেকে বেছে বেছে কমেন্টের উত্তর দেন- আমি একবার মাত্রই তাদের পোস্টে কমেন্ট করি। বেছে বেছে উত্তর দেয়া আমার কাছে 'অভদ্রতা' মনে হয়, যা আমার কাছে অমার্জনীয়ও। সো, সব পোস্টের উত্তর দেয়া যেমন সৌজন্যের প্রকাশ, নিজের পোস্টে পাঠক ধরে রাখার একটা উত্তম পন্থাও বটে।

৫। অনেক দীর্ঘ একটা কমেন্ট লিখলাম, পোস্টের আদ্যোপান্ত বিশ্লেষণ করে। আপনি শুষ্ক এক শব্দে একটা রিপ্লাই দিলেন - 'ধন্যবাদ'। পারত পক্ষে সেই ব্লগারের পোস্টের দিকে আমি কখনো তাকাইও না। তো, এ রকম বৈশিষ্ট্য যে শুধু আমারই, তা না। আরো অনেকের আছে। কাজেই, দীর্ঘ কমেন্টের মূল্যায়ন করতে হবে যথাযথভাবে, যাতে কমেন্টদাতা আবার আসতে অনুপ্রাণিত হোন।

৬। আমার কাছে যদি মনে হয়, কোনো ব্লগার কাউকে অতিরঞ্জিত প্রশংসায় রঞ্জিত করে পোস্ট লিখছেন, কিংবা তার প্রশংসাগুলো অযৌক্তিক, কিংবা তোষামোদি বৈ কিছুই না, কিংবা তার ধারণাগুলো ভুল, বা তিনি ঘাড়ত্যাড়া, আমি তার পোস্টে কখনো যাই না। যিনি পাণ্ডিত্য প্রকাশে সদা তৎপর, তার পোস্টে আমি যাই না। যিনি অন্যায়কারীকে প্রশ্রয় দেন আর বড়াই করে বলেন - উনি কখনো আমাকে গালি দেন নাই, তাকে আমি মনেপ্রাণে ঘৃণা করতে থাকি, তার পোস্টে যাওয়া অনেক দূরের কথা। যারা ভুল ব্লগিং করেন, নিজে ব্লগিং বোঝেন না কিন্তু বলে বেড়ান ব্লগাররা ব্লগিং বোঝে না, যিনি অহরহ ভুল ধারণা প্রচার করেন, অথচ বলে বেড়ান ব্লগাররা ভুল ধারণা প্রচার করছেন, যিনি কথায় কথায় ব্যক্তি-আক্রমণ করেন, আর বলেন আমি ব্যক্তি-আক্রমণ করি না, ব্লগাররা আমাকে গালি দেয়, ব্যক্তি-আক্রমণ করে, তাকে ঘৃণা করি, তার পোস্টে কমেন্ট করি না- আর যারা এই ভুল ধারণা প্রচারকারী, ব্যক্তি-আক্রমণকারী ব্লগারদের পোস্টে গিয়ে হুমড়ি খেয়ে পড়েন, আর পেলি পেলি মধুর বচনে কমেন্ট আদান-প্রদান করেন, তাদের আমি কখনো ক্ষমা করি না মনে মনে। আমার লক্ষাধিক ব্লগারের মধ্য থেকে আমার মতো 'এক'জন ব্লগারের কমেন্ট বা ভিউ না পেলে কারো কিছু আসবে যাবে না, কিন্তু আপনি তো জানেন না, আমার মতো করেই আরো অনেকেই ভাবছেন কিনা- তাই 'হিট' যদি পেতে চান, এই নেগেটিভ ট্রেন্ডগুলো পরিহার করা অত্যাবশ্যক।

৭। যদি আমার কাছে মনে হয়, এ লোক ভোল-পাল্টানো সুবিধাভোগী, মায়াকান্নাকারী, হিপোক্রেট টু দ্য হাইয়েস্ট অর্ডার- তাকেও অ্যাভয়েড করি।

এই দেখেন, আমি তো দেখি আরেকটা পোস্ট লিখে ফেলতে যাচ্ছিলাম :)

২৬ শে আগস্ট, ২০২২ রাত ১২:২৬

অপু তানভীর বলেছেন: এই কথা তো বলে দেওয়ার অবকাশ রাখে না যে যদি ভেতরে কিছু না থাকে তাহলে সে নিয়মিত হিট হতে পারবে না কোন দিন । হয়তো কোন কোন পোস্ট হিট হয়ে যেতে পারে । তবে সব সময় না !

১. পদ্ধতি নিয়মিত মেনে চললে আস্তে আস্তে হিট আসবে আশা করি । তবে অবৈধ যে পদ্ধতি গুলো আছে সেগুলো প্রথম প্রথম হয়তো খানিকটা আমোদ দিবে কিন্তু কিছু সময় পরেই নিজ থেকেই ছেড়ে দিবে সে ! মনের কাছের অপরাধী হয়ে যাবে ১

২. এটা সত্য যে কোন পোস্টে হঠাৎ করেই হিট পেয়ে যান আবার তা চলেও যায় ! তবে দীর্ঘদিন ব্লগ লিখলে ব্লগের হিটের সংখ্যার ভেতরে একটা সমঞ্জস্য্ থাকে !

৩. অন্যের পোস্টে মন্তব্যের ব্যাপারটা আসলেই অনেক বেশি গুরুত্বপূর্ন । এটা সামুর আদী একটা প্রথা । যারা গঠন মূলক মন্তব্য করেন তারা আস্তে আস্তে জনপ্রিয় হয়ে ওঠেন তাদের এই মন্তব্যের কারণেই । বলা যায় যে ব্লগের মন্তব্যের জবাব দেওয়া এবং নিজে অন্যের পোস্টে মন্তব্য করাই মূলত একজন ব্লগারকে হিট করে তোলে ! তবে যাদের কথা বললেন তাদের হিটের কারণ আসলে আরও আছে । এতো সিম্পিফাইড করে বললে হবে না !

৪. এই ব্যামার ভেতরেও আছে । যে ব্লগার আমার মন্তব্যের জবাব দিবে না তার পোস্টে সেই শেষবার যাওয়া !

৫. মন্তব্যের যথারূনুপ জবাব না পেলে সেই ব্লগারের পোস্টে মন্তব্য করার আগ্রহ আমারও চলে যায় ! তবে জবাব দিয়েছে দেখে হয়তো একেবারে এভোয়েড করি না । তবে এতো আগ্রহ নিয়ে আর মন্তব্য করি না !

৬. আপনার এই কথা গুলো যেন আমারই মনের কথা । সত্যি বলতে কি এই কাজ গুলো করেই ব্লগে নিজেকে হিট করানো অন্যে কাছে নিজেকে তুলে ধরতে । ব্লগে এতো দিন থেকে যে কোন পোস্ট কিংবা মন্তব্য দেখলে আসলে অনেকাংশেই বুঝতে পারি যে এই পোস্টটা কিংবা মন্তব্যটা কেন করা হয়েছে । আত্ম অংকার বড়াই এই সব দুই চোখে দেখতে পারি না । এদের কাছ থেকে সদা দুরূত্ব বজায় রেখে চলার চেষ্টা করি !

৭. এই ব্যাপারেও আমার মনভাব একই রকম !

হোক না একটু বড় । সমস্যা নেই তাতে !

১৪| ২৫ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:২৫

ককচক বলেছেন: ভালো পরামর্শ।

২৬ শে আগস্ট, ২০২২ রাত ১২:২৬

অপু তানভীর বলেছেন: মেনে চলুন যদি হিট হতে চান

১৫| ২৫ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:২৮

স্প্যানকড বলেছেন: আমি তো হিট জিনিসটাই গায়ে লাগাইতে পারলাম না ! =p~ এহন উপায়??

২৬ শে আগস্ট, ২০২২ রাত ১২:২৭

অপু তানভীর বলেছেন: আপনে তো কবি মানুষ । কবিরা এসব হিটফিট থোরাই কেয়ার করে !

১৬| ২৫ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:৩৭

জুন বলেছেন: আমারতো ধর্মীয় আর বিজ্ঞান বিষয়ে লেখার ক্যাপাসিটি নাই তো আমার কি হবে অপু :-/

২৬ শে আগস্ট, ২০২২ রাত ১২:৫৩

অপু তানভীর বলেছেন: আপনি তো এমনিতেই হিট হুয়ে আছেন । আপনার আছে নিজেস্বতা যা অন্য সকল ব্লগার থেকে আপনাকে আলাদা করে । হিট নিয়ে মাথা কোন দিন আপনি ঘামান নাই । কিন্তু হিট বারবার আপনাকে ছুয়ে গেছে !

১৭| ২৫ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:৪৯

রূপক বিধৌত সাধু বলেছেন: ভালো ফর্মূলা!

২৬ শে আগস্ট, ২০২২ রাত ১২:৫৫

অপু তানভীর বলেছেন: চেষ্টা করে দেখুন একবার !

১৮| ২৫ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৪০

ঢাবিয়ান বলেছেন: অনেক ফর্মুলা দিয়েছেন । তবে আমার মনে হয় ক্যচাল পোস্ট সামুর সবচেয়ে হিট পোস্ট হয়। ভিজিটর উপচে পড়তে দেখা যায়। :`>

২৬ শে আগস্ট, ২০২২ রাত ১২:৫৬

অপু তানভীর বলেছেন: ক্যাচাল পোস্টে তো হিট আসেই । মুখে স্বীকার না করলেও আমরা কম বেশি সবাই ক্যাঁচাল পোস্ট পছন্দ করি, পোস্ট গিয়ে মজা নিই ! তবে একজন যদি সারাজীবন ক্যাচাল পোস্টই দিয়ে যায় তাহলে ব্যাপারটা কেমন হয়ে যায় !

১৯| ২৫ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৪৯

জ্যাকেল বলেছেন: সামুর ব্লগ জীবন বৃথা যাবে যদি পোস্ট না হিট হই। তাই নে? #:-S

২৬ শে আগস্ট, ২০২২ রাত ১২:৫৮

অপু তানভীর বলেছেন: অনেকের কাছে হিটই একমাত্র চাওয়া ! অন্য কিছু নয় । তাদের নিমিত্তেই এই পোস্ট !

২০| ২৫ শে আগস্ট, ২০২২ রাত ৯:০৯

রযাবিডি বলেছেন: হিট হওয়ার টেকনিকগুলো খুবই চমৎকার। নতুন ব্লগারদের জন্য অনেক উপকারী। কিন্তু হিট হওয়াটা কি বেশী জরুরী?

২৬ শে আগস্ট, ২০২২ রাত ১২:৫৯

অপু তানভীর বলেছেন: হিট হওয়ার কোন দরকারী ব্যাপার নয় । বরং আমি তো বলবো যে যদি সারাটা সময় হিটফিট মাথায় থাকে তাহলে ব্লগিং করার কথা মাথাতেই থাকবে না !

২১| ২৬ শে আগস্ট, ২০২২ সকাল ১১:৩২

জহিরুল ইসলাম সেতু বলেছেন: ভালো!
আপনার পোস্ট পড়ার পর হিটের বিষয়টি মাথায় এলো। এসব ভেবে কোন পোস্ট দেওয়া হনি আগে কখনো। এবার ভাবছি আপানার এই পোস্টটি নিয়েই একটা পোস্ট দিবো "ব্লগার অপু তানভীরেরে পোস্ট হিট তত্ত্ব" ! মনে হয় হিট হবে। আপনি কী বলেন?

২৬ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:৩৭

অপু তানভীর বলেছেন: যদি হিট হতে পোস্ট দেওয়ার কথা মাথায় আসে তাহলে অবশ্যই এই বিষয় গুলো মাথায় রাখা দরকার । তবে কেবল যদি লেখার স্পিহা থেকে, ব্লগিংয়ের জন্য পোস্ট দেওয়ার কথা মাথায় আসে তাহলে এসব নিয়ে চিন্তা করার কোন দরকারই নেই ।

কেবল আমার নামই নয় আপনি যে কোন ব্লগারের নাম নিয়ে পোস্ট দিবেন, সেই পোস্ট হিট হয়ে যাবে । এটা অতি প্রাচীন কাল হতেই সামুতে হয়ে আসছে ....

২২| ২৬ শে আগস্ট, ২০২২ সকাল ১১:৪০

জহিরুল ইসলাম সেতু বলেছেন: এই সমস্যার সমাধান কী?
এই সমস্যার সমাধান কী?

নোটিফিকেশনে ৬ দেখায়, অথচ ক্লিক করলে আসে ০ নোটিফিকেশন!

২৬ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:৪০

অপু তানভীর বলেছেন: এটা মূলত আপনার অনেক আগের নোটিফিকেশন যেগুলো আপনি দেখে ফেলেছেন কিন্তু সিস্টেমের কারণে সেটা আপডেট হয় নি । তাই এমন দেখাচ্ছে । আমার এটা ৪৬৩ আসে !

২৩| ২৭ শে আগস্ট, ২০২২ রাত ২:২৫

একজন আরমান বলেছেন:
লাইক, কমেন্ট, হিট বেইচ্চা কতো কামানো সম্ভব? আমি বেচতে ইচ্ছুক।

২৭ শে আগস্ট, ২০২২ সকাল ১০:০১

অপু তানভীর বলেছেন: কামানো গেলে আমি সব থেকে বেশি টেকাটুকা পাইতাম । সামুতে আমার হিট সব থেকে বেশি !

আরমান মিয়াকে অনেকদিন পর সামু পাড়ায় দেখা গেলু !!

২৪| ২৭ শে আগস্ট, ২০২২ সকাল ৯:১১

মনিরা সুলতানা বলেছেন: এতদিন ব্লগে আছি একটা হিট পোষ্ট লেখার চেষ্টা চরিত্র করবো কিনা ভাবছি।
এত সুন্দর করে ধাপে ধাপে যখন সব জানাই গেলো।


২৭ শে আগস্ট, ২০২২ সকাল ১০:০২

অপু তানভীর বলেছেন: চেষহতা চরিত্র করে দেখতে পারেন ! হিট হয়ে গেলে আমাকে ট্রিট দিয়েন একটা :D

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.